Bartaman Patrika
খেলা
 

আই লিগের সিইও জানালেন
‘এ’ লাইসেন্স ছাড়া
টিডি হওয়া যাবে না

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্লাবের শীর্ষ কর্তাদের সহানুভূতি এখনও মোহন বাগান কোচ শঙ্করলাল চক্রবর্তীর দিকেই আছে। তবে চার্চিল আর চেন্নাই ম্যাচের পর মোহন বাগানের কিছু সমর্থক কোচের মাথায় টিডি বসানোর দাবি তুলেছেন। চেন্নাই সিটি এফসি ম্যাচে মরশুমে প্রথমবার ভালো খেলা মিশরের মিডিও ওমর আল হোসেনিকে হঠাৎ তুলে নিয়ে বেশ চাপে শঙ্করলাল চক্রবর্তী। এই প্রেক্ষিতে ১৬ ডিসেম্বরের ডার্বি তাঁর কাছে বড় চ্যালেঞ্জ। এই সব কথাবার্তা সোশ্যাল মিডিয়ায় জোর চর্চিত। আই লিগে কোনও দলের টিডি হওয়ার যোগ্যতা কী তা নিয়ে ফুটবলপ্রেমীদের মধ্যে প্রচুর আগ্রহ। মঙ্গলবার এই ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে আই লিগের সিইও সুনন্দ ধর জানান,‘ চলতি আই লিগে টিডি হতে গেলেও ‘এ’ লাইসেন্স থাকা প্রয়োজন। আমরা প্রাক্তন ফুটবলারদের ‘ডি’ থেকে আস্তে আস্তে ‘এ’ লাইসেন্স করতে বলছি। দেশের হয়ে ২০টি আন্তর্জাতিক ম্যাচ খেললে সরাসরি ‘সি’ করা যায়। চার ধরনের লাইসেন্স করতে প্রায় ছ’ লাখ টাকা লাগে। কিন্তু কোচিং ডিপ্লোমাহীন বিখ্যাত প্রাক্তনরা আইনের ফাঁকে টিডি হয়ে দায়িত্ব সামলাচ্ছিলেন। এতে অন্য বার্তা যাচ্ছিল। তাই আই লিগে টিডি হতে গেলেও চাই ‘এ’ লাইসেন্স।’
আই লিগের সিইও’র সঙ্গে কথা বলে মনে হল ফেডারেশনের এই সিদ্ধান্তর ফলে সুব্রত ভট্টচার্য, সুভাষ ভৌমিক কিংবা মনোরঞ্জন ভট্টাচার্যদের দুই প্রধানের ডাগ আউটে কোচ কিংবা টিডি হয়ে বসার দিন শেষ। তবে ম্যানেজার হিসাবে বসতে পারেন। মোহন বাগানের সাইড বেঞ্চে বসার জন্য তিন গুরুত্বপূর্ণ কর্তার মধ্যে চলছে জোর ‘প্রতিযোগিতা’। রোটেশনের ভিত্তিতে দেখা যাচ্ছে ওই তিনজনকে। তাই প্রশ্ন হল, কোটা কেটে কোনও বিখ্যাত প্রাক্তনকে রিজার্ভ বেঞ্চে জায়গা দেওয়া হবে কি? সুনন্দ ধর বললেন, ‘ম্যানেজার হয়ে কোনও ডিপ্লোমাহীন বিখ্যাত প্রাক্তন নিয়মিত কোচিং করান তবে সেটা আমরা মানব না। এখন প্র্যাকটিসের ভিডিও ফুটেজ জোগাড় করা বেশ সহজ। সেই ক্ষেত্রে আমরা শো-কজ করব ক্লাবকে।’ জানা গেল, শো কজের জবাবে সন্তুষ্ট না হলে এবং যদি দেখা যায় কোচকে নিস্ক্রিয় করে ম্যানেজাররূপী কোনও বিখ্যাত প্রাক্তন প্র্যাকটিস করাচ্ছেন তখন সংশ্লিষ্ট ক্লাবের জরিমানা হবে। তাই সুব্রত-সুভাষ-মনোরঞ্জনদের মতো আই লিগ জয়ী কোচরা স্রেফ এখন থেকে ম্যানেজার হিসাবে ডাগ আউটে বসতে পারবেন। ম্যাচ চলাকালীন চিৎকার করে খেলোয়াড়দের দিতে পারবেন টিপস। কিন্তু স্রেফ এইটুকুর জন্য কোনও ক্লাবই দায়িত্ব দেবে না তাঁদের। করবে না ম্যানেজারও। তাই স্বাধীনভাবে দায়িত্ব নিয়ে দল চালাতে ব্যর্থ হলেও শঙ্করলালের কাছে এটা ইতিবাচক দিক। তবে পরিবর্ত হিসাবে মোহন বাগানের কাছে আছে প্রশান্ত ব্যানার্জি, সন্তোষ কাশ্যপ। প্রশান্ত আবার দলের শীর্ষ কর্তাদের আস্থাভাজন নয়। তবে আলেজান্দ্রোর ইস্ট বেঙ্গল ‘হারের হ্যাটট্রিক’ করায় মঙ্গলবার সন্ধ্যার পর শঙ্করলাল আবার একটু হলেও স্বস্তিতে।
07th  December, 2018
ইডেনে প্রথম ম্যাচেই
রুদ্ধশ্বাস জয় নাইটদের

সুকান্ত বেরা : স্বপ্নভঙ্গের মঞ্চেই নতুন করে স্বপ্ন দেখা শুরু নাইটদের। গতবছর ইডেনেই দ্বিতীয় কোয়ালিফায়ারে সানরাইজার্স হায়দরাবাদের কাছে হেরে ছিটকে গিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। দ্বাদশ পর্বের আইপিএলে রবিবার আন্দ্রে রাসেলের বিধ্বংসী ব্যাটিংয়ের সুবাদে বদলার ম্যাচে সানরাইজার্সের বিরুদ্ধে ৬ উইকেটে বাদশাহী জয় ছিনিয়ে নিল কেকেআর।
বিশদ

 শর্ট সার্কিটের কারণে ইডেনে ফের আলো বিভ্রাট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলো বিভ্রাটে ফের ইডেনে আইপিএলের ম্যাচে বিঘ্ন ঘটল। রবিবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্সের ব্যাটিং যখন ১৫.২ ওভারে চলছিল, তখন আচমকাই ‘ই’ ব্লকের বাতিস্তম্ভের আংশিক আলো নিভে যায়। প্রায় বারো মিনিট খেলা বন্ধ থাকে।
বিশদ

 এলেন, দেখলেন, দিল জিতলেন শাহরুখ

 সুকান্ত বেরা: শুভমান গিলের জোরালো শট তখনও সাইটস্ক্রিনে আছড়ে পড়েনি, লোহার রেলিংয়ে উপর উঠে দু’হাত ছুঁড়ে শিশুর মতো উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গেল কিং খানকে। মায়াবি আলোয় কেকেআরের অবিশ্বাস্য জয়ে উদ্বেলিত তখন গোটা ইডেন। জয়ের তরঙ্গ আছড়ে পড়ছে গ্যালারিতে। নাইট সমর্থকদের মুখে তখন একটাই বুলি-- করব...লড়ব...জিতব...রে।
বিশদ

 আজ পাঞ্জাবের মুখোমুখি রাজস্থান, নজরে স্মিথ

 জয়পুর, ২৪ মার্চ: সোমবার ঘরের মাঠে রাজস্থান রয়্যালস এবারের আইপিএলে অভিযান শুরু করছে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে। এই ম্যাচটির দিকে তাকিয়ে আছে আইসিসি টেস্ট খেলিয়ে দেশগুলি। কারণ এই ম্যাচে নির্বাসন কাটিয়ে মাঠে ফিরছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ।
বিশদ

বিরক্ত কোহলি, চিপকে পরের ম্যাচগুলিতে দ্রুত গতির উইকেট চাইছেন ধোনি

 চেন্নাই, ২৪ মার্চ: আইপিএলে চেন্নাই এক্সপ্রেসের দুরন্ত দৌড় অব্যাহত। শনিবার রাতে আইপিএলের প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারিয়েও ধোনি সুখে নেই। এবার চিপকে সব হোম ম্যাচ খেলবে সুপার কিংস। কিন্তু প্রথম ম্যাচেই চিপকের স্লো উইকেটে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি বিস্মিত।
বিশদ

  ভেনেজুয়েলার কাছে হারায় মেসিদের বিঁধলেন মারাদোনা

 বুয়েনস আইরেস, ২৪ মার্চ: ভেনেজুয়েলার কাছে প্রীতি ম্যাচে আর্জেন্তিনার হার একেবারেই মেনে নিতে পারছেন না ডিয়েগো আর্মান্দো মারাদোনা। স্বভাবসিদ্ধ ঢংয়ে তিনি বলেছেন, ‘এই জঘন্য পারফরম্যান্স আর্জেন্তিনার থেকে আশা করা যায় না। সত্যি কথা বলতে কী, জাতীয় দলের জার্সি গায়ে চাপানোর যোগ্যতা নেই এই ফুটবলারদের।
বিশদ

বাছাই পর্বের প্রথম ম্যাচে জিতল স্পেন

 মাদ্রিদ, ২৪ মার্চ: আহামরি না খেলেও ইউরো কাপের বাছাই পর্বের প্রথম ম্যাচে জিতল স্পেন। ভ্যালেন্সিয়ার ঘরের মাঠ এস্তাদিও মেস্তালায় আয়োজিত ম্যাচে তারা ২-১ গোলে হারাল নরওয়েকে। স্পেনের হয়ে গোল পেয়েছেন রডরিগো ও সের্গিও র‌্যামোস। নরওয়ের গোলদাতা কিং।
বিশদ

ইতিহাসের অন্যতম সেরা কৌশলী খেলোয়াড় ধোনি

 এবি ডি’ভিলিয়ার্স: গত কয়েক মরশুমের ব্যর্থতার ধারা কাটিয়ে ওঠার সংকল্পে বুক বেঁধে এবার যথেষ্ট ভালো প্রস্তুতি নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। পূর্ণ আত্মবিশ্বাসের সঙ্গেই আমরা চেন্নাই সুপার কিংসের ডেরায় পা রেখেছিলাম প্রথম ম্যাচ খেলতে। প্রত্যাশা ছিল টুর্নামেন্টে খুব ভালো একটা শুরুর। কিন্তু হল ঠিক তার উল্টো।
বিশদ

আজলান শাহ কাপ হকি
শেষ মিনিটে গোল খেয়ে জয় হাতছাড়া ভারতের

 ইপো, ২৪ মার্চ: শেষ মিনিটে গোল খেয়ে সুলতান আজলান শাহ কাপ হকির দ্বিতীয় ম্যাচে জয় হাতছাড়া করল ভারত। দক্ষিণ কোরিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র হল ম্যাচটি। এই হারের পর ফের একবার প্রমাণিত হয়ে গেল ভারতীয় রক্ষণভাগের শেষ মুহূর্তে গোল হজমের প্রবণতা এখনও সারেনি।
বিশদ

 অনূর্ধ্ব-২৩ এএফসি কাপ থেকে বিদায় নিল ভারত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনূর্ধ্ব-২৩ এএফসি কাপ থেকে বিদায় নিল ভারত। রবিবার ডেরেক পেরেরার প্রশিক্ষণাধীন দলকে ২-০ গোলে হারিয়ে দেয় তাজিকিস্তান। ম্যাচের ৩৬ মিনিটে প্রথম গোলটি করেন ডেলের। শেষ দিকে ব্যবধান বাড়ান সোলেহভ। ভারতের গোলরক্ষক ধীরাজ সিং দু’বার দলকে বাঁচান।
বিশদ

অনবদ্য ময়েস কিন, জয় ইতালির

 মিলান, ২৪ মার্চ: বয়স মাত্র ১৯। তবে তাঁকে এখনই বিরাট প্রতিশ্রুতিসম্পন্ন আখ্যা দিয়েছেন রবার্তো মানসিনির মতো অভিজ্ঞ কোচ। ইউরো কাপের বাছাই পর্বের প্রথম ম্যাচে ফিনল্যান্ডের বিরুদ্ধে ময়েস কিনের গোল এবং পারফরম্যান্সে মুগ্ধ ইতালির প্রাক্তন তারকা আলেজান্দ্রো দেল পিয়েরো।
বিশদ

ধোনির ডেরায়
ধরাশায়ী কোহলিরা

 চেন্নাই, ২৩ মার্চ: প্রথম ম্যাচেই চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে মুখ থুবড়ে পড়ল বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দ্বাদশ আইপিএলের উদ্বোধনী ম্যাচ ঘিরে যে উন্মাদনা তৈরি হয়েছিল, খেলায় তার বিন্দুমাত্র প্রতিফলন ঘটেনি। প্রথমে ব্যাট করতে নেমে চেন্নাইয়ের স্পিনারদের দাপটে মাত্র ৭০ রানেই অল-আউট হয়ে যায় আরসিবি।
বিশদ

24th  March, 2019
ইডেনেই হয়তো কামব্যাক ওয়ার্নারের
মজবুত ব্যাটিংই এগিয়ে
রাখছে নাইট রাইডার্সকে

সুকান্ত বেরা: আইপিএলের দ্বাদশ পর্বে আজ ইডেনে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে অভিযান শুরু করছে কলকাতা নাইট রাইডার্স। ক্রিকেটের সবচেয়ে বড় কার্নিভাল ঘিরে উত্তেজনার পারদ এখনও সেভাবে মাথাচাড়া দেয়নি।
বিশদ

24th  March, 2019
ইডেনে আজ স্পিন বোলিংয়েই
বাজিমাত করতে চাইবে দুই দল
বেঙ্কটেশ প্রসাদ

খেলার মাঠে গেম চেঞ্জাররাই ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেয়। ইডেনে রবিবারের ম্যাচেও আমি তাকিয়ে থাকব সেই বিশেষ দক্ষতাসম্পন্ন খেলোয়াড়দের দিকে। সানরাইজার্স হায়দরাবাদ ও কলকাতা নাইট রাইডার্স দলে গেম চেঞ্জারের অভাব নেই। তাই এই ম্যাচে কে ফেবারিট তা আগাম বলা মুশকিল।
বিশদ

24th  March, 2019

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বরের তালপুর গ্রামে প্রায় ছয় কোটি টাকা ব্যয়ে তৈরি হওয়া দু’টি জলপ্রকল্পে উপকৃত হতে চলেছেন তিনটি গ্রামের প্রায় ৫০ হাজার মানুষ। তারকেশ্বর তালপুর পঞ্চায়েতের রামনারায়ণপুর ও নগদীপাড়া গ্রামে দু’টি জলপ্রকল্পের মাধ্যমে বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ার উদ্যোগে খুশি ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। কখনও খাবারের বেশি দাম, কখনও নিম্নমান নিয়ে হামেশাই যাত্রীদের ক্ষোভ আছড়ে পড়ে ট্রেনে বা স্টেশনে। এবার কিছু নামী-দামি ট্রেনের খাবারের মেনু নিয়েই চূড়ান্ত বিভ্রান্তি ছড়িয়েছে যাত্রী মহলে। ...

সংবাদদাতা, মাথাভাঙা: এবারের লোকসভা নির্বাচনে হলদিবাড়িতে অন্যতম ইস্যু হয়ে উঠেছে টম্যাটো প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন ও বহুমূখী হিমঘর তৈরির দাবি। কেননা হলদিবাড়ি ব্লকের ছয়টি গ্রাম পঞ্চায়েতে অন্তত ১২০০ হেক্টর জমিতে টম্যাটো চাষ হয়।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম পর্যায়ে সরকারি উদ্যোগে ধান কেনার যে গতি ছিল, তাতে চলতি খরিফ মরশুমে ৫২ লক্ষ টনের লক্ষ্যমাত্রা পূরণ হতেও পারে বলে আশা করছিলেন খাদ্য দপ্তরের আধিকারিকরা। কিন্তু মার্চ মাসে ধান সংগ্রহের গতি অনেকটাই কমে গিয়েছে। এখনও পর্যন্ত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
১৯৯২: ক্রিকেট বিশ্বকাপ জিতল পাকিস্তান 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  March, 2019

দিন পঞ্জিকা

১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী ৩৫/৫০ রাত্রি ৮/০। বিশাখা ৩/২৬ দিবা ৭/৩। সূ উ ৫/৪০/২৩, অ ৫/৪৫/২৯, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ৭/১২ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে, কালরাত্রি ১০/১৪ গতে ১১/৪২ মধ্যে। 
১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী রাত্রি ১২/১৯/৫। বিশাখানক্ষত্র ১১/৯/১১, সূ উ ৫/৪০/৪১, অ ৫/৪৪/৪১, অমৃতযোগ দিবা ৭/১৭/১৩ মধ্যে ও ১০/৩০/১৭ থেকে ১২/৫৫/৫ মধ্যে এবং রাত্রি ৬/৩২/২৫ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১১/৫৮/৪৯ থেকে ২/২৯/৪৫ মধ্যে, বারবেলা ২/৪৩/৪১ থেকে ৪/১৪/১১ মধ্যে, কালবেলা ৭/১১/১১ থেকে ৮/৪১/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৩/১১ থেকে ১১/৪২/৪১ মধ্যে। 
১৭ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি ক্যাপিটালস: ৮২/২ (১০ ওভার) 

24-03-2019 - 09:00:12 PM

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৬ উইকেটে জয়ী কেকেআর 

24-03-2019 - 07:55:29 PM

টসে জিতে দিল্লি ক্যাপিটালসকে ব্যাট করতে পাঠাল মুম্বই ইন্ডিয়ান্স 

24-03-2019 - 07:37:38 PM

ইডেন গার্ডেন্সে ফ্লাড লাইট বিভ্রাট, বন্ধ খেলা 

24-03-2019 - 07:22:47 PM

কেকেআর: ১১৪/৩ (১৫ ওভার) 

24-03-2019 - 07:20:08 PM

কেকেআর: ৪০/১ (৫ ওভার) 

24-03-2019 - 06:25:39 PM