Bartaman Patrika
খেলা
 

  স্বচ্ছ্ব ভাবমূর্তির প্রশ্নে আপোসহীন কোহলি

সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। আসলে হার্দিক পান্ডিয়া ও লোকেশ রাহুলকে ঘিরে বিতর্ক বেশ অস্বস্তিতে ফেলেছে ভারত অধিনায়ককে। তবু নিজের ও দলের স্বচ্ছ্ব ভাবমূর্তির প্রশ্নে তিনি যে আপোসহীন, তা আরও একবার পরিষ্কার করে দিলেন ‘ভিকে’। বুঝিয়ে দিয়েছেন, টিম ইন্ডিয়ার ড্রেসিং রুমে এমন কুরুচিকর সংস্কৃতির কোনও জায়গা নেই। শনিবার সিরিজের প্রথম ওয়ান ডে’তে নামার আগে সাংবাদিক সম্মেলনে কোহলির বক্তব্যে ফুটে উঠেছে দৃঢ়তার প্রতিচ্ছবি।
হার্দিক-রাহুলের মন্তব্য সমর্থনযোগ্য নয়
আমরা প্রত্যেকেই দায়িত্বশীল ক্রিকেটার। ভারতীয় দল হিসাবে আমরা কোনও ভাবেই ওই দুই ক্রিকেটারের দৃষ্টিভঙ্গি ও মন্তব্যকে সমর্থন করি না। এটা স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে সংশ্লিষ্ট ক্রিকেটারদেরও। তবে এতে দলের অন্দরের বিশ্বাসে কোনও রকম প্রভাব ফেলবে না। দলের স্পিরিটও নষ্ট হবে না। টক শো’তে ওরা যা বলেছে, তা নিতান্তই ওদের ব্যক্তিগত অভিমত। যে কঠিন পরিস্থিতি তৈরি হয়েছে, তা থেকে ওরাও নিশ্চয়ই নিজেদের ভুল বুঝতে পেরেছে।
অভাব ঢেকে দেবে জাদেজা
উদ্ভুত পরিস্থিতি নিয়ে আমরা কোনও রকম চাপে নেই। কারণ দলের ভারসাম্য ঠিক রাখার মতো পরিপূরক ব্যবস্থা আমাদের রয়েছে। দলে এমন প্লেয়ার থাকে যারা ব্যাট ও বলে ব্যাক-আপ দিতে সক্ষম। তাই হার্দিক পান্ডিয়া না খেললেও খুব একটা সমস্যা হবে না। কারণ আমাদের হাতে রবীন্দ্র জাদেজার মতো একজন ক্রিকেটার রয়েছে, যে দলের প্রয়োজনে সব রকমের দায়িত্ব পালন করতে পারে। আমরা ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলেছিলাম একজন ফিঙ্গার স্পিনার ও একজন রিস্ট স্পিনার নিয়ে। যে কোনও কম্বিনেশন নিয়ে মাঠে নামার ব্যাপারে আমাদের পূর্ণ আত্মবিশ্বাস রয়েছে।
অবসরের পর ব্যাট হাতে তুলব না
ক্রিকেটটা আমি হৃদয় দিয়ে খেলি। যতদিন খেলব, ততদিন খেলার মাঠে আমার আবেগে টান পড়বে না। কিন্তু একবার অবসর ঘোষণা করে দেওয়ার পর আর ক্রিকেট খেলার ইচ্ছা হবে বলে মনে হয় না। কারণ যেদিন আমি খেলা ছাড়ব, সেদিন আমার ক্রিকেট খেলার মতো এনার্জি আর অবশিষ্ট থাকবে না। সেই কারণেই তো খেলা ছাড়ব। আর সেটা একেবারেই ছাড়ব। তারপর কোনও মশলা ক্রিকেটের আসরেও ব্যাট হাতে তুলব না। অবসর নেওয়ার পর কি করব, তা এখনই বলা সম্ভব নয়।
12th  January, 2019
 ফুরফুরে মেজাজে ছুটি কাটাচ্ছেন কোহলিরা

 সাদাম্পটন, ১৮ জুন: বিশ্বকাপের মহারণে পাকিস্তানকে দুরমুশ করার পর ভারতীয় ক্রিকেটাররা এখন ছুটি কাটাচ্ছেন। ‘টিম ইন্ডিয়া’র পরের ম্যাচ ‘দুর্বল’ আফগানিস্তানের বিরুদ্ধে ২২ জুন। তার আগে দু’দিন ক্রিকেটারদের বিশ্রাম দিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। বিশ্বকাপের প্রথম দু’সপ্তাহ ভারতীয় ক্রিকেটাররা স্ত্রী ও বান্ধবীদের সঙ্গে রাখার অনুমতি পাননি।
বিশদ

 সেমি-ফাইনালে চোখ সাকিবের

 টনটন, ১৮ জুন: চলতি বিশ্বকাপে মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন সাকিব-আল-হাসান। চারটি ইনিংসে ৩৮৪ রান করে এই মুহূর্তে বিশ্বকাপের সর্বাধিক রান শিকারি সাকিব। দু’টি সেঞ্চুরি ও দু’টি হাফ-সেঞ্চুরিও রয়েছে তাঁর ঝুলিতে। তবে সোমবার ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের পর থেকে সাকিবকে ঘিরে বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলার স্বপ্ন দেখা শুরু করে দিয়েছে বাংলাদেশ।
বিশদ

মরগ্যানের ছক্কার বিশ্বরেকর্ড, বড় ব্যবধানে জয় পেল ইংল্যান্ড

ম্যাঞ্চেস্টার, ১৮ জুন: আফগানিস্তানকে ১৫০ রানে হারিয়ে সেমি-ফাইনালের পথে আরও একধাপ এগল ইংল্যান্ড। ৩৯৮ রানের টার্গেট সামনে রেখে নির্ধারিত ৫০ ওভারে আফগানিস্তান ৮ উইকেটে ২৪৭ রান তোলে।এর আগে এদিন আফগানিস্তানের বোলারদের তুলোধোনা করে ১৭টি ছক্কা হাঁকিয়ে একদিনের আন্তর্জাতিকে বিশ্বরেকর্ড করলেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগ্যান।
বিশদ

 চোখ টানলেন এরিয়ানের তারক হেমব্রম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার জি টিভি আয়োজিত অনূর্ধ্ব-১৯ দের ফুটবল প্রতিযোগিতার দুটি ম্যাচই বৃষ্টিতে পণ্ড হয়ে যায়। এরিয়ান ও সানরাইজ বর্ধমানের ম্যাচটি শুরু হওয়ার সময়ে ময়দানে ছিল মেঘলা আবহাওয়া। আগেই সেমি ফাইনালে উঠে যাওয়ায় এরিয়ান পূর্ণ শক্তির দল নামায়নি।
বিশদ

 আজ হারলেই কার্যত শেষ প্রোটিয়া বাহিনীর চ্যালেঞ্জ

 গ্রেম স্মিথ : এই বিশ্বকাপে নিজেদের সম্মান ও অস্তিত্বরক্ষার লড়াইয়ে ক্রমশই পিছিয়ে পড়ছে দক্ষিণ আফ্রিকা। একথা আমি আগেও উল্লেখ করেছি। ইংল্যান্ড, বাংলাদেশ ও ভারতের কাছে পর পর তিনটে ম্যাচে হারের পর বৃষ্টিতে ভেস্তে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচ থেকে চলতি বিশ্বকাপে প্রথম পয়েন্ট পেয়েছিল প্রোটিয়া বাহিনী।
বিশদ

ঘুরে দাঁড়াতে মরিয়া মেসির আর্জেন্তিনা

 বেলো হরাইজেন্তে, ১৮ জুন: প্রথম ম্যাচে কলম্বিয়ার কাছে হারের পর ঘুরে দাঁড়াতে মরিয়া আর্জেন্তিনা। বুধবার গ্রুপ-বি’র দ্বিতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ প্যারাগুয়ে। যারা কাতারের বিরুদ্ধে ২-২ গোলে ড্র করেছে। কোপা আমেরিকার নক-আউট পর্বে পৌঁছানোর জন্য এই ম্যাচ থেকে যে কোনও মূল্যে তিন পয়েন্ট চাইছেন আর্জেন্তিনার কোচ লায়োনেল স্কালোনি।
বিশদ

জিজ্ঞাসাবাদের জন্য
গ্রেপ্তার মিশেল প্লাতিনি

প্যারিস, ১৮ জুন: মঙ্গলবার গ্রেপ্তার হলেন উয়েফার প্রাক্তন প্রেসিডেন্ট তথা ফরাসি ফুটবলের অন্যতম নক্ষত্র মিশেল প্লাতিনি। বিশাল অর্থের বিনিময়ে ২০২২ সালের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কাতারকে দেওয়ার অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। এদিন ফ্রান্সের দুর্নীতিদমন শাখার পুলিস প্লাতিনিকে হেপাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ চালায়। উল্লেখ্য, ন’ বছর আগে কাতারের পাশাপাশি আমেরিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান ২০২২ সালের বিশ্বকাপ আয়োজনের বিড করে।
বিশদ

 কটূক্তি করবেন না, অনুরোধ আমিরদের

 ম্যাঞ্চেস্টার, ১৮ জুন: ভারতের কাছে হারের পরই একের পর এক কটূক্তি ভেসে আসছে পাকিস্তান ক্রিকেটারদের উদ্দেশ্যে। মুখ খুলছেন প্রাক্তন তারকারা। পাশাপাশি সংবাদমাধ্যমেও শুরু হয়েছে সমালোচনার ঝড়। তাই মঙ্গলবার পাক ক্রিকেটার মহম্মদ আমিরের অনুরোধ, ‘প্লিজ, গঠনমূলক সমালোচনা করুন।
বিশদ

 সতীর্থদের সতর্ক করলেন পাক অধিনায়ক সরফরাজ

 ম্যাঞ্চেস্টার, ১৮ জুন: পাঁচ ম্যাচে মাত্র তিন পয়েন্ট। লিগ তালিকায় এই মুহূর্তে নবম স্থানে রয়েছে পাকিস্তান। শেষ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে ৮৯ রানে চূর্ণ হওয়ার পর ঘরে-বাইরে প্রচণ্ড সমালোচিত হয়েছেন পাক ক্রিকেটাররা। পাকিস্তানের সংবাদমাধ্যম এবং প্রাক্তনীরা সরফরাজ-ব্রিগেডের উপর তোপের পর তোপ দেগেই চলেছেন।
বিশদ

হাঁটুর চোটেই লক্ষ্যচ্যুত আন্দ্রে রাসেল

 লন্ডন, ১৮ জুন: কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলে দুরন্ত পারফরম্যান্স মেলে ধরেছিলেন আন্দ্রে রাসেল। ইংল্যান্ডে আয়োজিত বিশ্বকাপের মতো বড় মঞ্চে সেই সাফল্য ধরে রাখাই ছিল তাঁর লক্ষ্য। কিন্তু হাঁটুর চোট এবং অতিরিক্ত আত্মবিশ্বাসই রাসেলকে লক্ষ্যচ্যুত করেছে বলে বিশেষজ্ঞদের ধারণা।
বিশদ

 অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠে ফিরতে চান জ্যাসন রয়

 ম্যাঞ্চেস্টার, ১৮ জুন: বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে ফিল্ডিংয়ের সময় বাঁ পায়ের হ্যামস্ট্রিং ছিঁড়ে যাওয়ায় ব্যাট করতে পারেননি ইংল্যান্ডের ওপেনার জ্যাসন রয়। চিকিৎসকরা জানিয়েছেন, বিশ্বকাপের পরবর্তী দু’টি ম্যাচে তিনি খেলতে পারবেন না। তাই মঙ্গলবার আফগানিস্তানের বিরুদ্ধে তিনি খেলতে পারেননি।
বিশদ

আজ কিউয়িদের সামনে প্রোটিয়ারা

 বার্মিহ্যাম, ১৮ জুন: দক্ষিণ আফ্রিকা কি গত বিশ্বকাপে হারের বদলা নিতে পারবে? বুধবার এজবাস্টনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের আগে এই প্রশ্নই ক্রমাগত ঘুরপাক খাচ্ছে। ২০১৫ বিশ্বকাপের সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরেই টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিল প্রেটিয়ারা।
বিশদ

  ভার্গাসের জোড়া গোল, সহজ জয় চিলির

 সাও পাওলো, ১৮ জুন: দুরন্ত জয় দিয়েই কোপা আমেরিকা অভিযান শুরু করল গত দু’বারের চ্যাম্পিয়ন চিলি। সোমবার সাও পাওলোয় গ্রুপ-সি’র ম্যাচে তারা ৪-০ গোলে হারাল জাপানকে। উল্লেখ্য, এবারের প্রতিযোগিতায় জাপান এবং কাতারকে বিশেষ আমন্ত্রণ জানানো হয়েছে। চিলির হয়ে জোড়া গোল পেয়েছেন এডুয়ার্ডো ভার্গাস।
বিশদ

এটিকে’তে ফিজির স্ট্রাইকার রয় কৃষ্ণা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় বংশোদ্ভুত ফিজির স্ট্রাইকার রয় কৃষ্ণাকে সই করাল এটিকে। আগামী আইএসএলের জন্য এটিকে’র প্রথম আন্তর্জাতিক সই। কৃষ্ণা শেষ খেলেছেন অস্ট্রেলিয়ান (এ) লিগে ওয়েলিংটন ফিনিক্সের হয়ে। অস্ট্রেলিয়ার পেশাদার লিগে তিনি খেলেছেন। কৃষ্ণা ফিজি জাতীয় দলের অধিনায়ক ছিলেন।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, পুন্ডিবাড়ি, কোচবিহার: মঙ্গলবার কোচবিহারে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়য়ের অডিটোরিয়ামে ‘জয় শ্রীরাম ধ্বনি’ দিয়ে তৃণমূল প্রভাবিত কর্মচারী সমিতির সভা ভণ্ডুল করার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। বিজেপির ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  শ্রীনগর, ১৮ জুন (পিটিআই): মঙ্গলবার জম্মু-কাশ্মীরের অনন্তনাগে এনকাউন্টারে খতম দুই জয়েশ-ই-মহম্মদের জঙ্গি। হত দুই জঙ্গির মধ্যে একজন পুলওয়ামায় হামলার সঙ্গে জড়িত ছিল বলে স্থানীয় পুলিস জানিয়েছে। আর এই গুলির লড়াইয়ে এক জওয়ান গুরুতর জখম হন। তাঁকে হাসপাতালে নিয়ে গেলে ...

বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠকে স্বাস্থ্য পরিষেবা নিয়ে দীর্ঘ জটিলতা কেটে যাওয়ায় খুশি বীরভূম জেলার রোগী ও তাঁদের আত্মীয়রা। মঙ্গলবার সকাল থেকেই সিউড়ি, বোলপুর, রামপুরহাটে বড় হাসপাতালগুলিতে ভিড় জমান জেলার বহু মানুষজন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: টসে জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করতে পাঠাল নিউজিল্যান্ড 

04:07:58 PM

বিশ্বকাপ: বৃষ্টির জন্য নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচে দেরি, ভারতীয় সময় বিকেল ৪টের সময় টস 

03:42:08 PM

নারদ কাণ্ড: ম্যাথু স্যামুয়েলকে সিবিআই তলব 
নারদ কাণ্ডে ম্যাথু স্যামুয়েলকে তলব করল সিবিআই। ২৪ জুন সকাল ...বিশদ

03:30:31 PM

বিশ্বকাপ: বৃষ্টির জন্য নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচের টসে দেরি 

03:23:59 PM

স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশনির প্রতিবাদে বাঁকুড়া জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিসে প্রাইভেট টিউটরদের বিক্ষোভ 

02:35:00 PM

রাজ্যের মুখ্যসচিব মলয় দে’র সঙ্গে সাক্ষাৎ করলেন নৌবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান ভাইস অ্যাডমিরাল অতুল কুমার জৈন 

02:17:00 PM