Bartaman Patrika
খেলা
 

 আজ ফর্মে থাকা ম্যান ইউয়ের সামনে নেইমারহীন পিএসজি

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার ওল্ড ট্রাফোর্ডে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বের হোম ম্যাচে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড মুখোমুখি হচ্ছে বিশাল বাজেটে গড়া ফরাসি দল প্যারি সাঁজাঁ’র। এই ম্যাচে নেইমার ও এডিনসন কাভানির সার্ভিস পাবে না পিএসজি। তাই তারা ওল্ড ট্রাফোর্ডে এই অ্যাওয়ে ম্যাচে কিছুটা ব্যাকফুটে থাকবে। ইউরোপ সেরা এই প্রতিযোগিতায় টানা দু’টি মরশুমে নক-আউট পর্বে নেইমারের সার্ভিস সেইভাবে পেল না প্যারিসের ক্লাবটি। অথচ তাঁকে বার্সেলোনা থেকে কিনতে কাতারি ধনকুবের আল-খালেফি ২০০ মিলিয়ন পাউন্ড ব্যয় করেছিলেন। তাঁর আশা ছিল, নেইমার পিএসজি’কে চ্যাম্পিয়ন্স লিগ এনে দেবে। কিন্তু দ্বিতীয় রাউন্ডেই কঠিন বাধার সম্মুখীন তারা।
পিএসজি’কে খেলতে হবে নব কলেবরে ঊর্ধ্বমুখী ফর্মে থাকা ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে। ওলে গানার সোলকজারের আমলে গত ১১টি ম্যাচের মধ্যে ১০টিতে জিতেছে ম্যান ইউ। ড্র মাত্র একটিতে। তাঁর কোচিংয়ে পল পোগবা নিজেকে যেন পুনরাবিষ্কৃত করেছেন। একমাত্র অ্যালেক্সি স্যাঞ্চেজ ছাড়া বাকি প্রায় সব ফুটবলার প্রথম একাদশে সুযোগ পেলেই নিজেদের উজাড় করে দিচ্ছেন। সোলকজারের কোচিংয়ে চরম আক্রমণাত্মক ফুটবল খেলছে ম্যান ইউ। আর সেটা রক্ষণ মজবুত রেখে। প্রচুর গোলের সুযোগও তারা তৈরি করছে। তবে রোমেলু লুকাকু এই মুহূর্তে টপ ফর্মে নেই। তাই গোলের জন্য ম্যান ইউ কোচ এখন মার্কাস র‌্যাশফোর্ডের মুখাপেক্ষী। আপফ্রন্টে জেসে লিংগার্ড, অ্যান্টনি মার্শালরা ভালো সাপোর্ট দিচ্ছেন র‌্যাশফোর্ডকে। তবে পরিবর্ত রূপে মাঠে নেমে চিলিয়ান তারকা অ্যালেক্সি স্যাঞ্চেজ তাঁর সপ্তাহে চার লক্ষাধিক পাউন্ড পারিশ্রমিকের প্রতি সুবিচার করতে পারছেন না। সোলকজার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার ব্যাপারে প্রবল আশাবাদী। তবে পিএসজি যাতে ওল্ড ট্রাফোর্ডে গোল করতে না পারে সেই ব্যাপারে তিনি ডিফেন্ডারদের সতর্ক করে দিয়েছেন। নরওয়েজাত ম্যান ইউয়ের প্রাক্তন ফুটবলার তথা বর্তমান কোচ বলেছেন, ‘যে কোনও ম্যাচ জিততে গেলে ফরোয়ার্ড পাস প্রয়োজন। ব্যাক পাস কিংবা স্কোয়ার পাসে গোল আসে না।’ এখানেই তাঁর সঙ্গে পূর্বতন বরখাস্ত হওয়া ম্যান ইউ কোচ হোসে মরিনহোর রক্ষণাত্মক ফুটবল দর্শনের পার্থক্য। সোলকজার অ্যাটাকিং ফুটবল পছন্দ করেন। যা ম্যান ইউ সমর্থকদের পুনরায় আনন্দ দিচ্ছে। মরিনহোর আমলে একটা হতমান দলের ফুটবলারদের মধ্যে তিনি আত্মবিশ্বাস ফিরিয়ে দিতে পেরেছেন। এখন ম্যান ইউ ফুটবলাররা মাঠে নামছেন বুক চিতিয়ে, মাথা উঁচু করে। তবে ইপিএলে ও এফ এ কাপে ম্যান ইউ সম্প্রতি যে দলগুলির বিরুদ্ধে জয় পেয়েছে সেই হাডার্সফিল্ড, বোর্নমাউথ, রিডিং, ব্রাইটন ও বার্নলের তুলনায় পিএসজি অনেক শক্তিশালী।
মাঝমাঠে পিএসজি’র সবচেয়ে ক্রিয়েটিভ ফুটবলার আর্জেন্তাইন অ্যাঞ্জেল ডি মারিয়ার ফর্ম ম্যান ইউ রক্ষণের দুশ্চিন্তার কারণ হতে পারে। পাশাপাশি নজর রাখতে হবে জুলিয়ান ড্র্যাক্সলার ও মার্কো ভেরাত্তির উপর। এই ম্যাচ ফরাসি ফুটবলের উদীয়মান সুপারস্টার কিলিয়ান এমবাপের কাছে বড় পরীক্ষা। যদি তিনি একার কাঁধে ওল্ড ট্রাফোর্ডে পিএসজি’কে টেনে নিয়ে মাঠ ছাড়তে পারেন তবে ইউরোপিয়ান ফুটবলে এই বিস্ময় প্রতিভা উনিশ বছর বয়সেই এক অন্য উচ্চতায় পৌঁছে যাবেন। রাশিয়া বিশ্বকাপের স্মৃতি এখনও অনেকে ভোলেননি। লিও মেসি সমৃদ্ধ তারকাখচিত আর্জেন্তিনা দলকে প্রায় একক দক্ষতায় চূর্ণ করে তিনি ফ্রান্সকে বিশ্বকাপ জয়ের পথে এক কদম এগিয়ে দিয়েছিলেন। ওই ম্যাচে এমবাপে নিজে করেছিলেন দু’টি গোল। একটি গোল এসেছিল তাঁর অ্যাসিস্ট থেকে। মঙ্গলবারের ম্যাচে গোটা ফুটবলদুনিয়া তাকিয়ে থাকবে কিলিয়ান এমবাপের দিকে।
ম্যান ইউয়ের সম্ভাব্য দল: ডি গিয়া, ইয়ং, বেইলি, লিন্ডেলফ, লুক শ, হেরেরা, ম্যাটিচ, পোগবা, লিংগার্ড, মার্শাল ও র‌্যাশফোর্ড।
পিএসজি’র সম্ভাব্য প্রথম একাদশ: বুফোঁ, কেহরার, থিয়াগো সিলভা, কিমপেম্বে, বার্নাট, মার্কুইনহোস, ভেরাত্তি, এনকুনকু, ড্র্যাক্সলার, ডি মারিয়া ও এমবাপে।
12th  February, 2019
ইডেনে প্রথম ম্যাচেই
রুদ্ধশ্বাস জয় নাইটদের

সুকান্ত বেরা : স্বপ্নভঙ্গের মঞ্চেই নতুন করে স্বপ্ন দেখা শুরু নাইটদের। গতবছর ইডেনেই দ্বিতীয় কোয়ালিফায়ারে সানরাইজার্স হায়দরাবাদের কাছে হেরে ছিটকে গিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। দ্বাদশ পর্বের আইপিএলে রবিবার আন্দ্রে রাসেলের বিধ্বংসী ব্যাটিংয়ের সুবাদে বদলার ম্যাচে সানরাইজার্সের বিরুদ্ধে ৬ উইকেটে বাদশাহী জয় ছিনিয়ে নিল কেকেআর।
বিশদ

 শর্ট সার্কিটের কারণে ইডেনে ফের আলো বিভ্রাট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলো বিভ্রাটে ফের ইডেনে আইপিএলের ম্যাচে বিঘ্ন ঘটল। রবিবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে কলকাতা নাইট রাইডার্সের ব্যাটিং যখন ১৫.২ ওভারে চলছিল, তখন আচমকাই ‘ই’ ব্লকের বাতিস্তম্ভের আংশিক আলো নিভে যায়। প্রায় বারো মিনিট খেলা বন্ধ থাকে।
বিশদ

 এলেন, দেখলেন, দিল জিতলেন শাহরুখ

 সুকান্ত বেরা: শুভমান গিলের জোরালো শট তখনও সাইটস্ক্রিনে আছড়ে পড়েনি, লোহার রেলিংয়ে উপর উঠে দু’হাত ছুঁড়ে শিশুর মতো উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গেল কিং খানকে। মায়াবি আলোয় কেকেআরের অবিশ্বাস্য জয়ে উদ্বেলিত তখন গোটা ইডেন। জয়ের তরঙ্গ আছড়ে পড়ছে গ্যালারিতে। নাইট সমর্থকদের মুখে তখন একটাই বুলি-- করব...লড়ব...জিতব...রে।
বিশদ

 আজ পাঞ্জাবের মুখোমুখি রাজস্থান, নজরে স্মিথ

 জয়পুর, ২৪ মার্চ: সোমবার ঘরের মাঠে রাজস্থান রয়্যালস এবারের আইপিএলে অভিযান শুরু করছে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে। এই ম্যাচটির দিকে তাকিয়ে আছে আইসিসি টেস্ট খেলিয়ে দেশগুলি। কারণ এই ম্যাচে নির্বাসন কাটিয়ে মাঠে ফিরছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ।
বিশদ

বিরক্ত কোহলি, চিপকে পরের ম্যাচগুলিতে দ্রুত গতির উইকেট চাইছেন ধোনি

 চেন্নাই, ২৪ মার্চ: আইপিএলে চেন্নাই এক্সপ্রেসের দুরন্ত দৌড় অব্যাহত। শনিবার রাতে আইপিএলের প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারিয়েও ধোনি সুখে নেই। এবার চিপকে সব হোম ম্যাচ খেলবে সুপার কিংস। কিন্তু প্রথম ম্যাচেই চিপকের স্লো উইকেটে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি বিস্মিত।
বিশদ

  ভেনেজুয়েলার কাছে হারায় মেসিদের বিঁধলেন মারাদোনা

 বুয়েনস আইরেস, ২৪ মার্চ: ভেনেজুয়েলার কাছে প্রীতি ম্যাচে আর্জেন্তিনার হার একেবারেই মেনে নিতে পারছেন না ডিয়েগো আর্মান্দো মারাদোনা। স্বভাবসিদ্ধ ঢংয়ে তিনি বলেছেন, ‘এই জঘন্য পারফরম্যান্স আর্জেন্তিনার থেকে আশা করা যায় না। সত্যি কথা বলতে কী, জাতীয় দলের জার্সি গায়ে চাপানোর যোগ্যতা নেই এই ফুটবলারদের।
বিশদ

বাছাই পর্বের প্রথম ম্যাচে জিতল স্পেন

 মাদ্রিদ, ২৪ মার্চ: আহামরি না খেলেও ইউরো কাপের বাছাই পর্বের প্রথম ম্যাচে জিতল স্পেন। ভ্যালেন্সিয়ার ঘরের মাঠ এস্তাদিও মেস্তালায় আয়োজিত ম্যাচে তারা ২-১ গোলে হারাল নরওয়েকে। স্পেনের হয়ে গোল পেয়েছেন রডরিগো ও সের্গিও র‌্যামোস। নরওয়ের গোলদাতা কিং।
বিশদ

ইতিহাসের অন্যতম সেরা কৌশলী খেলোয়াড় ধোনি

 এবি ডি’ভিলিয়ার্স: গত কয়েক মরশুমের ব্যর্থতার ধারা কাটিয়ে ওঠার সংকল্পে বুক বেঁধে এবার যথেষ্ট ভালো প্রস্তুতি নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। পূর্ণ আত্মবিশ্বাসের সঙ্গেই আমরা চেন্নাই সুপার কিংসের ডেরায় পা রেখেছিলাম প্রথম ম্যাচ খেলতে। প্রত্যাশা ছিল টুর্নামেন্টে খুব ভালো একটা শুরুর। কিন্তু হল ঠিক তার উল্টো।
বিশদ

আজলান শাহ কাপ হকি
শেষ মিনিটে গোল খেয়ে জয় হাতছাড়া ভারতের

 ইপো, ২৪ মার্চ: শেষ মিনিটে গোল খেয়ে সুলতান আজলান শাহ কাপ হকির দ্বিতীয় ম্যাচে জয় হাতছাড়া করল ভারত। দক্ষিণ কোরিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র হল ম্যাচটি। এই হারের পর ফের একবার প্রমাণিত হয়ে গেল ভারতীয় রক্ষণভাগের শেষ মুহূর্তে গোল হজমের প্রবণতা এখনও সারেনি।
বিশদ

 অনূর্ধ্ব-২৩ এএফসি কাপ থেকে বিদায় নিল ভারত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনূর্ধ্ব-২৩ এএফসি কাপ থেকে বিদায় নিল ভারত। রবিবার ডেরেক পেরেরার প্রশিক্ষণাধীন দলকে ২-০ গোলে হারিয়ে দেয় তাজিকিস্তান। ম্যাচের ৩৬ মিনিটে প্রথম গোলটি করেন ডেলের। শেষ দিকে ব্যবধান বাড়ান সোলেহভ। ভারতের গোলরক্ষক ধীরাজ সিং দু’বার দলকে বাঁচান।
বিশদ

অনবদ্য ময়েস কিন, জয় ইতালির

 মিলান, ২৪ মার্চ: বয়স মাত্র ১৯। তবে তাঁকে এখনই বিরাট প্রতিশ্রুতিসম্পন্ন আখ্যা দিয়েছেন রবার্তো মানসিনির মতো অভিজ্ঞ কোচ। ইউরো কাপের বাছাই পর্বের প্রথম ম্যাচে ফিনল্যান্ডের বিরুদ্ধে ময়েস কিনের গোল এবং পারফরম্যান্সে মুগ্ধ ইতালির প্রাক্তন তারকা আলেজান্দ্রো দেল পিয়েরো।
বিশদ

ধোনির ডেরায়
ধরাশায়ী কোহলিরা

 চেন্নাই, ২৩ মার্চ: প্রথম ম্যাচেই চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে মুখ থুবড়ে পড়ল বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দ্বাদশ আইপিএলের উদ্বোধনী ম্যাচ ঘিরে যে উন্মাদনা তৈরি হয়েছিল, খেলায় তার বিন্দুমাত্র প্রতিফলন ঘটেনি। প্রথমে ব্যাট করতে নেমে চেন্নাইয়ের স্পিনারদের দাপটে মাত্র ৭০ রানেই অল-আউট হয়ে যায় আরসিবি।
বিশদ

24th  March, 2019
ইডেনেই হয়তো কামব্যাক ওয়ার্নারের
মজবুত ব্যাটিংই এগিয়ে
রাখছে নাইট রাইডার্সকে

সুকান্ত বেরা: আইপিএলের দ্বাদশ পর্বে আজ ইডেনে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে অভিযান শুরু করছে কলকাতা নাইট রাইডার্স। ক্রিকেটের সবচেয়ে বড় কার্নিভাল ঘিরে উত্তেজনার পারদ এখনও সেভাবে মাথাচাড়া দেয়নি।
বিশদ

24th  March, 2019
ইডেনে আজ স্পিন বোলিংয়েই
বাজিমাত করতে চাইবে দুই দল
বেঙ্কটেশ প্রসাদ

খেলার মাঠে গেম চেঞ্জাররাই ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেয়। ইডেনে রবিবারের ম্যাচেও আমি তাকিয়ে থাকব সেই বিশেষ দক্ষতাসম্পন্ন খেলোয়াড়দের দিকে। সানরাইজার্স হায়দরাবাদ ও কলকাতা নাইট রাইডার্স দলে গেম চেঞ্জারের অভাব নেই। তাই এই ম্যাচে কে ফেবারিট তা আগাম বলা মুশকিল।
বিশদ

24th  March, 2019

Pages: 12345

একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। কখনও খাবারের বেশি দাম, কখনও নিম্নমান নিয়ে হামেশাই যাত্রীদের ক্ষোভ আছড়ে পড়ে ট্রেনে বা স্টেশনে। এবার কিছু নামী-দামি ট্রেনের খাবারের মেনু নিয়েই চূড়ান্ত বিভ্রান্তি ছড়িয়েছে যাত্রী মহলে। ...

 লখনউ ও ভোপাল, ২৪ মার্চ (পিটিআই): শনিবার রাতে কংগ্রেস আসন্ন লোকসভা নির্বাচনের জন্য অষ্টম দফায় ৩৮ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। কর্ণাটকের গুলবর্গা আসন থেকে লড়বেন লোকসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহান প্রতিদ্বন্দ্বিতা করবেন নানদেদ থেকে। ...

 লন্ডন, ২৪ মে (এপি): ব্রেক্সিট ইস্যুতে ঘরেবাইরে ক্রমশঃ চাপ বাড়ছে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের উপর। নিজের দল কনজারভেটিভ পার্টি থেকেই দাবি উঠেছে হয় অবিলম্বে পদত্যাগ করতে, নয়তো পদত্যাগ দিনক্ষণ চূড়ান্ত করতে। রবিবার এই নিয়েই সরগরম ব্রিটিশ মিডিয়া।  ...

সংবাদদাতা, মাথাভাঙা: এবারের লোকসভা নির্বাচনে হলদিবাড়িতে অন্যতম ইস্যু হয়ে উঠেছে টম্যাটো প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন ও বহুমূখী হিমঘর তৈরির দাবি। কেননা হলদিবাড়ি ব্লকের ছয়টি গ্রাম পঞ্চায়েতে অন্তত ১২০০ হেক্টর জমিতে টম্যাটো চাষ হয়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
১৯৯২: ক্রিকেট বিশ্বকাপ জিতল পাকিস্তান 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  March, 2019

দিন পঞ্জিকা

১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী ৩৫/৫০ রাত্রি ৮/০। বিশাখা ৩/২৬ দিবা ৭/৩। সূ উ ৫/৪০/২৩, অ ৫/৪৫/২৯, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ৭/১২ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে, কালরাত্রি ১০/১৪ গতে ১১/৪২ মধ্যে। 
১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী রাত্রি ১২/১৯/৫। বিশাখানক্ষত্র ১১/৯/১১, সূ উ ৫/৪০/৪১, অ ৫/৪৪/৪১, অমৃতযোগ দিবা ৭/১৭/১৩ মধ্যে ও ১০/৩০/১৭ থেকে ১২/৫৫/৫ মধ্যে এবং রাত্রি ৬/৩২/২৫ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১১/৫৮/৪৯ থেকে ২/২৯/৪৫ মধ্যে, বারবেলা ২/৪৩/৪১ থেকে ৪/১৪/১১ মধ্যে, কালবেলা ৭/১১/১১ থেকে ৮/৪১/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৩/১১ থেকে ১১/৪২/৪১ মধ্যে। 
১৭ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি ক্যাপিটালস: ৮২/২ (১০ ওভার) 

24-03-2019 - 09:00:12 PM

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৬ উইকেটে জয়ী কেকেআর 

24-03-2019 - 07:55:29 PM

টসে জিতে দিল্লি ক্যাপিটালসকে ব্যাট করতে পাঠাল মুম্বই ইন্ডিয়ান্স 

24-03-2019 - 07:37:38 PM

ইডেন গার্ডেন্সে ফ্লাড লাইট বিভ্রাট, বন্ধ খেলা 

24-03-2019 - 07:22:47 PM

কেকেআর: ১১৪/৩ (১৫ ওভার) 

24-03-2019 - 07:20:08 PM

কেকেআর: ৪০/১ (৫ ওভার) 

24-03-2019 - 06:25:39 PM