Bartaman Patrika
খেলা
 

ঋষভ পন্থ ও বিজয় শঙ্করকে বিশ্বকাপ দলে রাখার
ইঙ্গিত নির্বাচক প্রধান প্রসাদের

মুম্বই, ১১ ফেব্রুয়ারি: ভারতের বিশ্বকাপ দলে জায়গা পেতে পারেন ঋষভ পন্থ ও বিজয় শঙ্কর। এই দুই তরুণ ক্রিকেটারের সঙ্গে লড়াইয়ে রয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান অজিঙ্কা রাহানেও। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ তেমনই ইঙ্গিত দিয়েছেন।
বিশ্বকাপের আগে ভারতের সামনে হাতে গোনা কয়েকটি ম্যাচ রয়েছে। তার পরেই সম্ভাব্য দল বেছে নেবে ভারত। ২৩ এপ্রিলের আগে আইসিসি’র কাছে জমা দিতে হবে বিশ্বকাপের জন্য নির্বাচিত ১৫ সদস্যের চূড়ান্ত দল। সেই প্রসঙ্গে এমএসকে প্রসাদ জানান, কোহলির নেতৃত্বাধীন ভারতীয় স্কোয়াডের কোর গ্রুপ প্রায় ঠিক হয়ে গিয়েছে। তবে এখনও সম্ভাব্য সবরকম কম্বিনেশন নিয়ে চিন্তা ভাবনা চালিয়ে যাচ্ছেন নির্বাচকরা। এক সাক্ষাৎকারে প্রসাদ বলেন, ‘আমাদের বিশ্বকাপ প্রস্তুতি ভালো ভাবেই এগচ্ছে। দল মোটামুটি সেট হয়ে গিয়েছে। তবে বেশ কিছু পজিশনে একাধিক যোগ্য ক্রিকেটারের উপস্থিতি আমাদের কাজ খানিক কঠিন করে তুলেছে।’ এর পরেই ঋষভ পন্থ, বিজয় শঙ্কর ও অজিঙ্কা রাহানেকে নিয়ে নিজের অভিমত ব্যক্ত করেন তিনি। উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভের ভূয়সী প্রশংসা করে প্রসাদ বলেন, ‘পন্থ অবশ্যই আমাদের বিশ্বকাপ ভাবনায় রয়েছে। গত এক বছরে সব ধরনের ক্রিকেটে ও যেভাবে উন্নতি করেছে, তা নিঃসন্দেহে প্রশংসনীয়। তবে ওকে আরও পরিণত হতে হবে, আরও অভিজ্ঞতা সঞ্চয় করতে হবে। আর সে কারণেই ওকে এখনও সিনিয়র দলের পাশাপাশি ভারতীয় ‘এ’ দলে যথাসম্ভব আমরা খেলাচ্ছি।’
এছাড়া নির্বাচকদের মাথায় রয়েছে বিজয় শঙ্করের নামও। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে ভারতের হয়ে দ্বিতীয় সর্বাধিক রান করেছেন তিনি। তিন ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছে ৮৪ রান। সিরিজের শেষ ম্যাচে ২৮ বলে ৪৩ রানের ঝোড়ো ইনিংস খেলে দারুণ নজর কেড়েছেন তিনি। প্রসাদ বলেন, ‘দলে যখনই সুযোগ পেয়েছে তখনই নিজেকে প্রমাণ করেছে বিজয়। ওর স্কিল রয়েছে। আর সেটা অনুধাবন করেই আমরা গত দুই বছর ধরে ভারতীয় ‘এ’ দলের হয়ে খেলিয়ে ওকে প্রস্তুত করেছি। এখন আমাদের দেখতে হবে বিশ্বকাপ দলের রুপরেখার সঙ্গে বিজয় ফিট করে কিনা!’ ভারতের নির্বাচক প্রধান সেই সঙ্গে বলেন, ‘অজিঙ্কা রাহানেকেও আমরা মন থেকে ঝেড়ে ফেলছি না। সম্প্রতি ঘরোয়া ক্রিকেটে সে ভালো ফর্মে রয়েছে। রাহানেও বিশ্বকাপ দলে ঢোকার জোরাল দাবিদার হতে পারে।’
12th  February, 2019
আজ গেইল ঝড় থামাতে
স্পিনেই ভরসা কেকেআরের

সুকান্ত বেরা: বাইশগজে ক্যারিবিয়ান দ্বৈরথ। গ্যালারিতে হয়তো বীর-জারা (শাহরুখ-প্রীতি)। মঞ্চ প্রস্তুত। বৃষ্টি বাধা না হলে দ্বাদশ আইপিএলে কলকাতা নাইট রাইডার্স বনাম কিংস ইলেভেন পাঞ্জাব ম্যাচ ঘিরে বুধবারের ইডেন জমজমাট হয়ে উঠতে পারে।
বিশদ

রবিচন্দ্রন অশ্বিনের মানকাডিং
নিয়ে বিতর্ক অব্যাহত

বিশেষ প্রতিবেদন: সোমবার রাতে পিঙ্ক সিটি জয়পুরে কিংস ইলেভেন পাঞ্জাবের ক্যাপ্টেন রবিচন্দ্রন অশ্বিন যেভাবে জস বাটলারকে ‘মানকাডিং’ করে আউট করেছেন তা নিয়ে ক্রিকেট দুনিয়ায় সমালোচনার ঝড় উঠেছে। তবে অশ্বিনের সমর্থনেও কেউ কেউ মুখ খুলেছেন।
বিশদ

মালয়েশিয়াকে হারাল ভারত
ভারত- ৪ : মালয়েশিয়া - ২

ইপো, ২৬ মার্চ: আয়োজক মালয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে সুলতান আজলান শাহ কাপের রাউন্ড রবিন লিগ টেবিলে দু’নম্বরে উঠে এল ভারত। কোচহীন ভারতীয় দল এখন চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে। মনপ্রীতদের তিন ম্যাচে সাত পয়েন্ট। একইদিনে দক্ষিণ কোরিয়া ৩-২ গোলে পোল্যান্ডকে হারিয়ে লিগ টেবলে শীর্ষে উঠে এল।
বিশদ

রোনাল্ডোর চোট, ফের ড্র পর্তুগালের

 লিসবন, ২৬ মার্চ: ইউরো কাপের বাছাই পর্বের দ্বিতীয় ম্যাচেও জয় অধরা পর্তুগালের। ঘরের মাঠে ফার্নান্দো স্যান্টোসের দল ১-১ গোলে ড্র করল সার্বিয়ার বিরুদ্ধে। প্রথম ম্যাচে ইউক্রেনের সঙ্গে পর্তুগালের ম্যাচ গোলশূন্যভাবে শেষ হয়েছিল। দুই ম্যাচে দুই পয়েন্ট পেয়ে এই মুহূর্তে গ্রুপ-বি’র তৃতীয় স্থানে রয়েছে গতবারের ইউরো চ্যাম্পিয়নরা।
বিশদ

‘টানা ছ’বছর রোজ ট্রেনিং করেছি’ : মাইকেল ফেল্পস

নয়াদিল্লি, ২৬ মার্চ: ঝুলিতে রয়েছে ২৮টি পদক। আমেরিকার কিংবদন্তী সাঁতারু মাইকেল ফেল্পসকেই ওলিম্পিকসের ইতিহাসে সেরা ক্রীড়াবিদ বলা হয়। স্বয়ং ফেল্পস বলছেন, ‘বেজিং ওলিম্পিকস আমার কাছে সেরা। যে মঞ্চ ব্যবহার করে আমি সাফল্যের শিখরে উঠেছিলাম। একইসঙ্গে রিও ওলিম্পিকসও আমার স্পেশাল।’
বিশদ

আলেজান্দ্রোর তালিকায় অ্যারোজের ফুটবলাররা
দল গঠন ও সুপার কাপ নিয়ে বৃহস্পতিবার ইস্ট বেঙ্গলের গুরুত্বপূর্ণ সভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোয়েস ইস্ট বেঙ্গলের বহু প্রত্যাশিত বোর্ড মিটিং বৃহস্পতিবার দুপুরে আয়োজিত হবে। ওই সভায় যোগ দিতে সেদিন সকালেই বেঙ্গালুরু উড়ে যাচ্ছেন ইস্ট বেঙ্গলের দুই শীর্ষ কর্তা। কোয়েসের শীর্ষ কর্তারাও থাকবেন সেখানে। সুপার কাপে খেলা নিয়ে সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। কোচ আলেজান্দ্রো সুপার কাপে খেলতে চাইছেন।
বিশদ

আজ গেইল বনাম রাসেলের সম্মুখ সমর

হর্ষ ভোগলে: জস বাটলারকে সোমবার রাতে জয়পুরে ডেলিভারির আগে অশ্বিনের রান আউট করা নিয়ে দেশের ক্রিকেট মহলে বিতর্কের বুদবুদ ভাসছে। এরই ৪৮ ঘন্টার মধ্যে বুধবার ইডেনে অশ্বিনের নেতৃত্বে কিংস ইলেভেন পাঞ্জাব মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্সের।
বিশদ

ফ্রান্সের বড় জয়ে নায়ক কিলিয়ান এমবাপে

 প্যারিস, ২৬ মার্চ: ইউরো কাপের বাছাই পর্বে পরিকল্পিত পথে এগিয়ে চলেছেন বিশ্বজয়ী ফ্রান্স। সোমবার গ্রুপ-এইচ’এর দ্বিতীয় ম্যাচে তারা সহজেই হারাল আইসল্যান্ডকে। দুরন্ত পারফরম্যান্স কিলিয়ান এমবাপের। নিজে লক্ষ্যভেদ করা ছাড়াও সহ-ফুটবলারদের জন্য দু’বার গোলের পথ তৈরি করে দিয়েছেন এই প্রতিশ্রুতিসম্পন্ন ফুটবলারটি।
বিশদ

  বর্ণবিদ্বেষ নিয়ে সরব রহিম স্টার্লিং

 পোডগোরিকা, ২৬ মার্চ: প্রথম দু’টি ম্যাচে দশ গোল। ইউরো কাপের বাছাই পর্বে তরতরিয়ে এগচ্ছে ইংল্যান্ড। সোমবার অ্যাওয়ে ম্যাচে তারা ৫-১ গোলে হারাল মন্তেনেগ্রোকে। উল্লেখ্য, প্রথম ম্যাচে ইংল্যান্ড ৫-০ গোলে চূর্ণ করেছিল চেক প্রজাতন্ত্রকে।
বিশদ

ফেডেরারের সামনে বড় বাধা মেদভেদেভ

 মায়ামি, ২৬ মার্চ: জীবনের ১০১টি খেতাব জয়ের সামনে দাঁড়িয়ে রজার ফেডেরারের সামনে এখন বড় বাধা রাশিয়ার ড্যানিল মেদভেদেভ। মায়ামি ওপেনে ত্রয়োদশ বাছাই মেদভেদেভ ভালো ফর্মে রয়েছেন। বিশদ

আমেরিকায় বিজেন্দরের পেশাদার লড়াই পিছিয়ে গেল
চোখে গুরুতর চোট

 নয়াদিল্লি, ২৫ মার্চ: বিজেন্দর সিংয়ের আমেরিকায় পেশাদার বক্সিংয়ের অভিষেক লড়াই পিছিয়ে গেল। ১২ এপ্রিল এই লড়াই হওয়ার কথা ছিল। সোমবার লস এঞ্জেলসে প্র্যাকটিসেই গুরুতর চোট পান বিজেন্দর। তাঁর বাঁ-চোখের বাইরে ও ভেতরে মোট চারটি সেলাই পড়েছে। সোমবার বেস ট্রেনিংয়ের পর বিজেন্দর বলেন, ‘আমার চোখে দু’ধরনের স্টিচ পড়েছে।
বিশদ

26th  March, 2019
আজ কোটলায় অভিজ্ঞ ধোনির মস্তিষ্কের সঙ্গে ঋষভ পন্থের তারুণ্য ও শৌর্যের লড়াই

নয়াদিল্লি, ২৫ মার্চ: ফিরোজ শাহ কোটলার নির্জীব শুকনো উইকেটে মঙ্গলবার দিল্লি ক্যাপিটালস মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংসের। এক অর্থে এই লড়াই অভিজ্ঞতার সঙ্গে তারুণ্যের। সিএসকে ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি তাঁর সম্ভাব্য উত্তরাধিকারী ঋষভ পন্থের বিরুদ্ধে মঙ্গলবার লড়াইয়ে অবতীর্ণ হতে চলেছেন।
বিশদ

26th  March, 2019
ঋষভের ব্যাটে আজও কী আগুন জ্বলবে?

 হর্ষ ভোগলে: দিল্লি নিজেদের নামের পাশে ‘ডেয়ারডেভিলস’ শব্দটা পরিত্যাগ করে জুড়েছে ‘ক্যাপিটাল’। তবে রবিবার রাতে ঋষভ পন্থের ডেয়ারডেভিল ইনিংস দেখে আমার চোখ ছানাবড়া হয়ে গিয়েছে। মাঝেমধ্যেই মনে হচ্ছিল আমরা কী বাস্তবে রয়েছি! চোখ কপালে ওঠার মতো কিছু রোমহর্ষক শট ঋষভের ব্যাটে রবিবার রাতে উপহার পাওয়া গিয়েছে।
বিশদ

26th  March, 2019
হারের দায় নিজের কাঁধে নিলেন রোনাল্ড কোম্যান
শেষ পর্বের গোলে জয় জার্মানির

 আমস্টারডাম, ২৫ মার্চ: গত বছর অক্টোবরে নেশনস লিগে নেদারল্যান্ডসের কাছে তিন গোলে হেরেছিল জার্মানি। প্রায় পাঁচ মাস পরে সেই পরাজয়ের মধুর বদলা নিল জোয়াকিম লো’র দল। আমস্টারডামের জোহান ক্রুয়েফ এরিনায় আয়োজিত ইউরো কাপের বাছাই পর্বের ম্যাচে জার্মানি জিতল ৩-২ ব্যবধানে।
বিশদ

26th  March, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, চুঁচুড়া: সরকারের কৃষিনীতির প্রতিবাদ এবং কৃষি কমিশনের সুপারিশ অনুযায়ী কৃষিতে উৎপাদিত ফসল উপযুক্ত দামে সরকারিভাবে কেনার দাবিতে মঙ্গলবার পাণ্ডুয়ার বৈঁচি ও বলাগড়ের মহিপালপুরে রাস্তা অবরোধ করল সারা ভারত কিষাণ মহাসভা (এআইকেএম)। ...

 ইসলামবাদ, ২৬ মার্চ (পিটিআই): পাকিস্তানের সিন্ধু প্রদেশে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মান্তকরণ ও বিয়ের অভিযোগ উঠেছে। মঙ্গলবার ওই দুই নাবালিকাকে সরকারি নিরাপত্তা দেওয়ার নির্দেশ দিল ইসলামাবাদ হাইকোর্ট। তাদেরকে ইসলামাবাদের ডেপুটি কমিশনার এবং ডিরেক্টর জেনারেল হিউম্যান রাইটসের হেফাজতে পাঠানো ...

সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডির মুখোশ মুখা’কে এবার নির্বাচনের ম্যাসকট করেছে জেলা নির্বাচন দপ্তর। যার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘নাগরিক’। ‘আপনার ভোট, আপনার অধিকার, দেশ গড়ার অঙ্গীকার’ এই থিমকে সামনে রেখে মুখার মাধ্যমে জেলা প্রশাসন ভোটের প্রচারে নেমেছে।  ...

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: যোগ্যতামান বৃদ্ধির পরীক্ষায় দ্বিতীয় সুযোগে অবশেষে উত্তীর্ণ হলেন কয়েক হাজার কর্মরত শিক্ষক। ফলে স্বস্তি পেলেন সেই সব শিক্ষক যাঁদের উচ্চ মাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর ছিল না। ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই)-এর নিয়ম অনুযায়ী, প্রত্যেক কর্মরত প্রাথমিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব থিয়েটার দিবস
১৮৪৫- এক্স-রশ্মির আবিষ্কারক ইউলিয়াম রন্টজেনের জন্ম
১৮৯৮- লেখক ও দার্শনিক সৈয়দ আহমেদ খানের মৃত্যু
১৯৬৮- বিমান দুর্ঘটনায় মৃত্যু রুশ মহাকাশচারী ইউরি গ্যাগ্যারিনের 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৮ টাকা ৬৯.৭৭ টাকা
পাউন্ড ৮৯.৩৬ টাকা ৯২.৬২ টাকা
ইউরো ৭৬.৫৯ টাকা ৭৯.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯, বুধবার, সপ্তমী ৩৮/১২ রাত্রি ৮/৫৫। জ্যেষ্ঠা ৬/৪১ দিবা ৮/১৯। সূ উ ৫/৩৮/২৯, অ ৫/৪৬/১, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ৯/৪০ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৩৯ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪০ গতে ১০/১১ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/৮ মধ্যে।
১২ চৈত্র ১৪২৫, ২৭ মার্চ ২০১৯, বুধবার, সপ্তমী রাত্রি ১২/৩৪/১৩। জ্যেষ্ঠানক্ষত্র ১২/৮/৫৮, সূ উ ৫/৩৮/৪৪, অ ৫/৪৫/২৪, অমৃতযোগ দিবা ৭/১৫/৩৭ মধ্যে ও ৯/৪০/৫৭ থেকে ১১/১৭/৫১ মধ্যে ও ৩/২০/৪ থেকে ৪/৫৬/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৫৭ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১/৪০/৫৭ থেকে ৫/৩৭/৪৬ মধ্যে, বারবেলা ১১/৪২/৪ থেকে ১/১২/৫৪ মধ্যে, কালবেলা ৮/৪০/২৪ থেকে ১০/১১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪০/২৪ থেকে ৪/৯/৩৪ মধ্যে।
১৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
সিএসকে-কে ১৪৮ রানের টার্গেট দিল দিল্লি ক্যাপিটালস 

26-03-2019 - 09:43:23 PM

দিল্লি ক্যাপিটালস ১১৮/২ (১৫ ওভার) 

26-03-2019 - 09:15:06 PM

দিল্লি ক্যাপিটালস ৬৫/১ (১০ ওভার) 

26-03-2019 - 08:51:51 PM

দিল্লি ক্যাপিটালস ৩৮/১ (৫ ওভার) 

26-03-2019 - 08:28:45 PM

সিএসকের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত দিল্লি ক্যাপিটালসের 

26-03-2019 - 07:36:48 PM

ফের অনুব্রত মণ্ডলকে শোকজ কমিশনের 
আবারও বীরভূমের দাপুটে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে শোকজ করল নির্বাচন ...বিশদ

26-03-2019 - 07:01:32 PM