Bartaman Patrika
খেলা
 

বিশ্বকাপের কথা ভেবে সাবধানে
খেলা দরকার আইপিএলে: কোহলি

নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য দল তৈরি। প্রথম একাদশও আমরা ঠিক করে ফেলেছি।’ তবে কোহলির চিন্তা আইপিএল নিয়ে। ২৩ মার্চ দ্বাদশ আইপিএলের ঢাকে কাঠি পড়ছে। একটা সময় ভারত অধিনায়ক চেয়েছিলেন, বিশ্বকাপে যারা খেলবে তাদের ওয়ার্কলোড নিয়ে বোর্ড যেন ফ্র্যাঞ্চাইজিগুলিকে নির্দেশ দিক। কিন্তু বিসিসিআই তেমন কিছু করেনি। তাই কোহলি নিজেই ভারতীয় দলের ক্রিকেটারদের সতর্ক করে বলেছেন, ‘ক্রিকেটারদের ফিট ও চাঙ্গা থাকা খুবই দরকার। এই দিকটা মাথায় রেখে আইপিএলে খেলা উচিত।’
শুধু ভারত নয়, অন্য দেশগুলিও বিশ্বকাপের আগে ক্রিকেটারদের সতর্ক করে দিয়েছে আইপিএলে খেলা নিয়ে। কোহলি বলেছেন, ‘বিশ্বকাপ স্কোয়াডে যারা থাকবে বলে মনে করা হচ্ছে, তাদের উপর আইপিএলে কড়া নজর রাখা হবে। ক্রিকেটারদের ওয়ার্কলোডও মনিটরিং করা হবে। বিশ্বকাপের কথা মাথায় রেখে ভারতীয় দলের প্রত্যেক ক্রিকেটারের পর্যাপ্ত বিশ্রামের ব্যবস্থা করা দরকার। বিশ্বকাপ চার বছর অন্তর হয়। আমরা আইপিএলে প্রত্যেক বছর খেলার সুযোগ পাই। তাই বিশ্বকাপকে এবার প্রাধান্য দিতেই হবে। তবে এমনটা মনে করার কোনও কারণ নেই যে আইপিএলের প্রতি আমাদের কোনও দায়বদ্ধতা নেই। কিন্তু দেশের কথাও ভাবতে হবে। তাই আমাদের সতর্ক হয়ে খেলতে হবে। ভারাসম্য বজায় রাখা খুবই জরুরি। কোনও বিষয়েই কাউকে জোরাজুরি করা হবে না। ব্যাপারটা একেবারেই ক্রিকেটারদের ব্যক্তিগত। আমি জানি, ভারতীয় দলের কোনও ক্রিকেটারই বিশ্বকাপ খেলার সুযোগ হাতছাড়া করতে চাইবে না।’
প্রায় চার বছর পর ভারতীয় দল ওয়ান ডে সিরিজ হেরেছে। তাও আবার ঘরের মাঠে। যা নিয়ে প্রাক্তন ক্রিকেটাররা ভারতীয় টিম ম্যানেজমেন্টের কড়া সমালোচনা করছেন। তবে ভারত অধিনায়ক বিরাট কোহলি জানিয়েছেন, ‘এই ফল ক্রিকেটারদের মনে কোনও খারাপ প্রভাব ফেলবে না। সাপোর্ট স্টাফরাও ভেঙে পড়েনি। কারণ, আমরা জানি শেষ তিনটি ম্যাচে কী করতে চেয়েছিলাম। আমরা গোটা সিরিজে ভালো ক্রিকেট খেলেছি। কিন্তু অস্ট্রেলিয়া আমাদের থেকে ভালো খেলেছে, সুযোগ কাজে লাগিয়েছে বলেই সিরিজ জিতেছে। ’
বিশ্বকাপে ভারতের প্রথম একাদশও নাকি তৈরি হয়ে গিয়েছে। এমনই ইঙ্গিত দিয়েছেন ক্যাপ্টেন কোহলি। তিনি একই সঙ্গে বলেছেন, ‘ব্যাটিং অর্ডারে একটা পজিশন নিয়ে আমরা চিন্তাভাবনা চালাচ্ছি। হার্দিক পান্ডিয়া ফিরলে আমাদের ব্যাটিং আরও শক্তিশালী হবে। সেই সঙ্গে বোলিংয়েও অনেক বেশি ভারসাম্য বাড়বে। আমরা সঠিক পথেই এগচ্ছি, কোনও দ্বিধা নেই।’
বেশি পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়েই সিরিজ হারতে হয়েছে? উত্তরে কোহলি বলেন, ‘আমরা ভেবেছিলাম যারা সুযোগ পাচ্ছে তারা সেটা কাজে লাগাবে। চাপ নিয়ে অনেক ক্রিকেটার খেলতে পারে না। সব পরীক্ষাই যে সফল হবে, তার কোনও গ্যারান্টি নেই। কিন্তু চেষ্টা তো করতেই হবে, আমরা সেটাই করেছি বিশ্বকাপের আগে শেষ সিরিজে। বিশ্বকাপে আরও অনেক বেশি চাপ নিয়ে খেলতে হবে। তবে বিশ্বকাপ স্কোয়াড যতক্ষণ না ঘোষণা হচ্ছে, ততক্ষণ আমার পক্ষে সব প্রশ্নের উত্তর দেওয়া সম্ভব নয়। তবে হারের জন্য কোনও অজুহাত দিতে চাই না। এটা আমার একেবারেই পছন্দ নয়। আমি যখন দেশের জার্সি পরে মাঠে নামি, তখন সব ম্যাচ জেতাই লক্ষ্য থাকে। কিন্তু সেটা সব সময় হয়ে ওঠে না।’
15th  March, 2019
ফিট থাকলে কোহলি ভেঙে দেবে
শচীনের রেকর্ড: ক্যালিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাত্র ৩০ বছর বয়সেই আন্তর্জাতিক ক্রিকেটে ৬৬টি শতরান করে ফেলেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তাঁর সামনে এখন শুধুই শচীন তেন্ডুলকরের সেঞ্চুরির সেঞ্চুরি। কোহলি কি পারবেন শচীনের এই রেকর্ড ভেঙে দিতে? প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে যা নিয়ে ভিন্ন মত রয়েছে।
বিশদ

21st  March, 2019
 অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ পেয়ে মেয়েদের জাতীয় লিগ করছে ফেডারেশন

নিজস্ব প্রতিবেদন: ২০২০ সালে দেশে মহিলাদের অনূর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপ করার অনুমতি দিয়েছে ফিফা। গত শুক্রবার রাতে মায়ামিতে ফিফার সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। তিন বছরের মধ্যে ফের ফিফার টুর্নামেন্ট পেয়ে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন সভাপতি প্রফুল্ল প্যাটেল উল্লসিত। তিনি বলেন,‘ফিফা ভারতের উপর ভরসা রাখায় আমরা গর্বিত।
বিশদ

21st  March, 2019
 আইপিএলে চার নম্বরে ব্যাট করবেন ধোনি

  চেন্নাই, ২০ মার্চ: বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনিকে পাঁচ নম্বরে ব্যাট করতে পাঠানোর পরিকল্পনা রয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্টের। তবে আসন্ন আইপিএলে চেন্নাই সুপার কিংস অধিনায়ককে পাঁচে নয়, ব্যাটিং করতে দেখা যাবে চার নম্বরে। এমনটাই জানিয়েছেন সিএসকে’র কোচ স্টিফেন ফ্লেমিং।
বিশদ

21st  March, 2019
পেস আক্রমণ গতবারের চেয়ে ভালো,
দাবি কোচ জ্যাক ক্যালিসের
ইডেনের সামনে বিক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অপেক্ষা মাত্র আর কয়েকটা দিন। দ্বাদশ আইপিএলে কলকাতা নাইট রাইডার্স অভিযান শুরু করবে ২৪ মার্চ সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ইডেনে। ক্রিকেটাররা একে একে দলের সঙ্গে যোগ দিয়েছেন। কুলদীব যাদব সহ যাঁরা এখনও আসেননি, তাঁরাও দ্রুত চলে আসবেন বলে জানা গিয়েছে।
বিশদ

21st  March, 2019
বিশ্বকাপের পরেই শেষ
রবি শাস্ত্রীর মেয়াদ

 নয়াদিল্লি, ২০ মার্চ: বিশ্বকাপের পরই শেষ হচ্ছে ভারতের বর্তমান কোচ রবি শাস্ত্রীর চুক্তি। তবে তাঁর সঙ্গে সরাসরি চুক্তির মেয়াদ বাড়াবে না ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। কারণ অধিনায়ক বিরাট কোহলির ইচ্ছা অনুসারে ২০১৭ সালে শাস্ত্রীকে কোচ করা হলেও, সেই চুক্তিপত্রে মেয়াদ বৃদ্ধির কোনও ধারা (ক্লজ) ছিল না।
বিশদ

21st  March, 2019
প্রয়োজন মতো বিশ্রাম পাবেন মহম্মদ সামি

 নয়াদিল্লি, ২০ মার্চ: বিশ্বকাপের কথা মাথায় রেখে ভারতীয় দলের ক্রিকেটারদের সতর্কতার সঙ্গে আইপিএলে খেলার পরামর্শ দিয়েছেন ক্যাপ্টেন বিরাট কোহলি। ১২ মে আইপিএলের ফাইনাল। তার কিছুদিন পরেই ভারতীয় দল বিশ্বকাপ খেলতে ইংল্যান্ড উড়ে যাবে। কিন্তু আইপিএলে খেলার ফলে ক্রিকেটারদের অনেকেই ক্লান্ত হয়ে পড়তে পারেন।
বিশদ

21st  March, 2019
ঘুষ বিতর্কের মাঝে টোকিও ওলিম্পিকসের পূতাগ্নি তৈরি

 টোকিও, ২০ মার্চ: ২০২০ সালে টোকিও ওলিম্পিকসের টর্চ রিলে আগামী বছর ২৬ মার্চ থেকে শুরু হবে। রোজ গোল্ড এই পূতাগ্নির উচ্চতা ২৮ ইঞ্চি। ওজন ১২০০ গ্রাম। ফুকুসিমা থেকে শুরু হবে এই টর্চ রিলে। জাপানের বুলেট ট্রেনের প্রযুক্তির আদলে এই ‘চেরি ব্লসম’ টর্চ তৈরি হয়েছে। প্রবল টাইফুন ঝড়েও যা নিভবে না।
বিশদ

21st  March, 2019
কোহলির উচ্চতায় পৌঁছাতে চান বাটলার

 নয়াদিল্লি, ২০ মার্চ: নিজেকে বিরাট কোহলির উচ্চতায় নিয়ে যেতে চান জশ বাটলার। কথার কথা নয়, দৃঢ়তার সঙ্গে এমন উচ্চাকাঙ্খাই ব্যক্ত করেছেন ইংল্যান্ডের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। আত্মবিশ্বাসী বাটলার বলেছেন, ‘ক্রিকেট মহাকাশে নিজেকে এক অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার ক্ষমতা রাখি আমি। সাফল্যের শীর্ষে থাকতে কে না চায়!
বিশদ

21st  March, 2019
 রোনাল্ডো আমার অনুপ্রেরণা, আদর্শও বটে: বার্নাডো সিলভা

লিসবন, ২০ মার্চ: ২০১৬ সালে ইউরো সেরা হয়ে আমরা চমকে দিয়েছিলাম অনেককেই। এবারও তাঁরা তৈরি থাকুন। বাছাই পর্ব থেকেই আমাদের চমক শুরু হবে। বক্তার নাম বার্নাডো সিলভা। ম্যাঞ্চেস্টার সিটির জার্সিতে চলতি মরশুমে ধারাবাহিকভাবে ভালো খেলছেন তিনি। ইউক্রেনের বিরুদ্ধে নামার আগে যথেষ্ট আত্মবিশ্বাস ধরা পড়ল তাঁর কণ্ঠে।
বিশদ

21st  March, 2019
‘রিয়াল ও জিদান, মেড ফর ইচ আদার’

 মাদ্রিদ, ২০ মার্চ: ২০১৬ সালের জানুয়ারি মাসে রাফা বেনিতেজের পরিবর্তে রিয়াল মাদ্রিদের দায়িত্ব নিয়েছিলেন জিনেদিন জিদান। আড়াই বছরে এই ফরাসি কিংবদন্তি জিতিয়েছেন ৯টি ট্রফি। তার মধ্যে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক রিয়াল মাদ্রিদের ইতিহাসে সোনার অক্ষরে লেখা থাকবে।
বিশদ

21st  March, 2019
রোডম্যাপ পেলে সুপার কাপ নিয়ে ভাববে আই লিগের ক্লাবগুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের ছ’টি ক্লাব বুধবার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে চিঠি দিয়ে জানিয়ে দিল যে, তারা ভুবনেশ্বরে সুপার কাপে খেলতে শর্ত সাপেক্ষে রাজি আছে। তবে তার আগে ক্লাব গুলি জানতে চায় ঘরোয়া ভারতীয় ফুটবলের আগামী মরশুমের রোড ম্যাপ কী হবে।
বিশদ

21st  March, 2019
এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবল
মূলপর্বে খেলার আশায় ডেরেক

 নয়াদিল্লি, ২০ মার্চ: এএফসি অনূর্ধ্ব ২৩ ফুটবলের মূলপর্বে প্রথমবার খেলতে মুখিয়ে ভারতীয় দল। সেই লক্ষ্যে প্রতিযোগিতার বাছাই পর্বের প্রথম ম্যাচে শুক্রবার উজবেকিস্তানের বিরুদ্ধে খেলবে ভারত। খেলাটি হবে তাসখন্দে। এর আগে কোনও দিন এএফসি অনূর্ধ্ব ২৩ ফুটবলের ফাইনাল রাউন্ডে খেলেনি ভারত।
বিশদ

21st  March, 2019
  ধোনির ম্যাচ রিডিং বোলারদের থেকে ভালো, বলছেন কুলদীপ

 নয়াদিল্লি, ২০ মার্চ: বোলারদের থেকেও মহেন্দ্র সিং ধোনি ম্যাচ সিচুয়েশন খুব ভালো বোঝে। এমনটাই মনে করেন ভারতীয় দলের তারকা রিস্ট স্পিনার কুলদীপ যাদব। একই সঙ্গে তিনি আরও জানিয়েছেন, উইকেটের পিছনে ধোনি থাকলে বোলার হিসাবে তাঁর কাজটা অনেক সহজ হয়ে যায়।
বিশদ

21st  March, 2019
  ২০২০ পর্যন্ত পোর্তোতে কাসিয়াস

 লিসবন, ২০ মার্চ: আগামী বছরেও পোর্তোতে থাকছেন ইকের কাসিয়াস। বুধবার পর্তুগালের ক্লাবটির পক্ষ থেকে জানানো হয়েছে, স্প্যানিশ গোলরক্ষকটির সঙ্গে ২০২০ সাল পর্যন্ত চুক্তিবৃদ্ধি হয়েছে। কাসিয়াস বলেছেন, ‘আগামী মে মাসে ৩৮ বছরে পা দেব। আরও দু’বছর ক্লাব ফুটবল খেলার ইচ্ছে রয়েছে। পোর্তো কর্তৃপক্ষকে ধন্যবাদ।
বিশদ

21st  March, 2019

Pages: 12345

একনজরে
সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক জল দিবস১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের ...বিশদ

07:50:00 AM

শুভেচ্ছা ও ছুটি

আজ বৃহস্পতিবার রং-এর উৎসব দোল উপলক্ষে বর্তমান-এর সকল পাঠক পাঠিকা, ...বিশদ

21-03-2019 - 02:00:00 AM

কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট
কংগ্রেসের জেতা ২টি আসনে প্রার্থী দিল বামফ্রন্ট। জঙ্গিপুর কেন্দ্রে বাম ...বিশদ

20-03-2019 - 07:51:00 PM

 ইডেনে চরম বিশৃঙ্খলা
কেকেআর-এর প্র্যাকটিস দেখাকে ঘিরে চরম বিশৃঙ্খলা ইডেনে। কেকে আর-এর সমর্থকরা ...বিশদ

20-03-2019 - 05:28:00 PM

নিরাপত্তা তুলে নেওয়ায় নির্বাচন কমিশনকে চিঠি দিল অর্জুন সিং 

20-03-2019 - 04:46:00 PM

 রবীন্দ্রনাথ ঘোষের মন্তব্য নিয়ে জেলাশাসকের রিপোর্ট চাইল নির্বাচন কমিশন

20-03-2019 - 04:45:00 PM