Bartaman Patrika
খেলা
 
 

লন্ডনে আইসিসি’র এক ইভেন্টের ফাঁকে আড্ডায় মজেছেন বুমরাহ-ধোনি।  

জানতাম, ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতব আমরাই: খাওয়াজা

 নয়াদিল্লি, ১৪ মার্চ: ভারতের মাটিতে পর পর টি-২০ এবং ওয়ান ডে সিরিজ জয়ের আনন্দ আগামী কয়েকদিন তারিয়ে উপভোগ করতে চান উসমান খাওয়াজা। তাঁর বিশ্বাস, এবারের ভারত সফরের সাফল্য তাঁর দলের মনোবল অনেকটাই বাড়িয়ে দেবে। তবে এখনই বিশ্বকাপ নিয়ে ভাবছেন না অস্ট্রেলিয়ার নির্ভরযোগ্য এই ওপেনার। পাকিস্তানের বিরুদ্ধে আসন্ন পাঁচ ম্যাচের সিরিজে নিজেদের আরও ভালো ভাবে গুছিয়ে নিতে হবে জানিয়েছেন তিনি।
কোটলায় ভারতের বিরুদ্ধে সিরিজের পঞ্চম তথা শেষ ওয়ান ডে’তে অস্ট্রেলিয়ার জয়ের নায়ক অবশ্যই উসমান খাওয়াজা। সিরিজের দ্বিতীয় সেঞ্চুরিটি করে ম্যাচ ও সিরিজের সেরা নির্বাচিত হয়েছেন তিনি। স্বভাবতই দারুণ রোমাঞ্চিত খাওয়াজা। তাঁর কথায়, ‘এটা আমাদের কাছে মস্ত বড় সাফল্য। ভারতের মাটিতে পর পর দুটি সিরিজ জয় মোটেও সহজ ব্যাপার নয়। মাত্র কিছুদিন আগেই আমাদের দেশে ওরা টেস্ট ও ওয়ান ডে সিরিজ জিতেছিল। এই সিরিজে তার মধুর প্রতিশোধ নিতে পেরে ভালো লাগছে। কোনও সন্দেহ নেই, এই সাফল্য আমাদের মনোবল অনেকটাই বাড়িয়ে দেবে।’ খাওয়াজা সেই সঙ্গে যোগ করেন, ‘সিরিজে ০-২ ব্যবধানে পিছিয়ে পড়েও নিজেদের ওপর কখনও আস্থা হারাইনি আমরা। সবাই বিশ্বাস করত যে, শেষ তিনটি ম্যাচে জিতে আমরা সিরিজ দখল করতে পারি। শেষ পর্যন্ত সেটাই করে দেখিয়েছে গোটা দল।’ পাঁচ ম্যাচে দুটি সেঞ্চুরি ও দুটি হাফ-সেঞ্চুরি সহ ৩৮৩ রান করেছেন খাওয়াজা। সিরিজে দুই দলের মধ্যে সবচেয়ে বেশি রান করেও আত্মতুষ্ট নন তিনি। নিজের পারফরম্যান্স প্রসঙ্গে বলেন, ‘সেঞ্চুরি করার আনন্দ দ্বিগুণ হয়ে যায় যদি দল জেতে। তাই আমি অবশ্যই পরিতৃপ্ত, তবে আত্মতুষ্ট নই। পরিবেশের সঙ্গে দ্রুত মানাতে পেরেছি বলেই এটা সম্ভব হয়েছে।’ বিশ্বকাপ সম্পর্কে প্রশ্ন করা হলে খাওয়াজা জানান, ‘আমাদের সামনে আরও পাঁচটি ওয়ান ডে ম্যাচ রয়েছে। পাকিস্তানের বিরুদ্ধে ওই সিরিজে নিজেদের আরও ভালো ভাবে গুছিয়ে নিতে হবে। তাই এখনই আমরা বিশ্বকাপ নিয়ে ভাবছি না।’
অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিনচও দলের পারফরম্যান্স নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘অসাধারণ সাফল্য। অনেক বার ভারতে খেলেছি। কিন্তু সিরিজ জেতার স্বাদ আগে আগে পাইনি। সত্যি বলতে কি, ভারতের মাটিতে সিরিজ জয়ের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন সাহস ও নাছোড়বান্দা মানসিকতা। আমরা তা দেখাতে পেরেছি।’ ফিনচ আরও বলেন, ‘এই পরিবেশে শুধুমাত্র আক্রমণাত্মক ব্যাটসম্যান নিয়ে নামলে আমরা হয়তো জিততে পারতাম না। ভালো জুটি গড়ে তোলাই ছিল আমাদের পরিকল্পনা। আমরা সেটাই করেছি।’
অপ্রত্যাশিত ভাবে ভারতের মাটিতে ৩-২ ব্যবধানে ওয়ান ডে সিরিজ জেতার পর বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে নিয়ে স্বপ্ন দেখা শুরু করে দিয়েছেন সে দেশের প্রাক্তনরা। কিংবদন্তি অজি স্পিনার শেন ওয়ার্ন তো নিজের টুইটার পেজে লিখেই দিয়েছেন, ‘অস্ট্রেলিয়ার কাছে এবারের ভারত সফর দারুণ গুরুত্বপূর্ণ ছিল। সেই কঠিন পরীক্ষায় ওরা সসম্মানে উত্তীর্ণ হয়েছে। টি-২০ এবং ওয়ান ডে সিরিজ জেতার জন্য ক্যাপ্টেন ফিন ও তার দলকে অভিনন্দন। বিশ্বকাপ... অস্ট্রেলিয়া কিন্তু আসছে।’
15th  March, 2019
প্রস্তুতি ম্যাচে আজ ভারতের সামনে নিউজিল্যান্ড

  লন্ডন, ২৪ মে: বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে শনিবার কেনিংটন ওভালে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছেন বিরাট কোহলিরা। এই ম্যাচে ভারতীয় টিম ম্যানেজমেন্ট ব্যাটিং অর্ডার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পারেন। বিশ্বকাপের মূলপর্বে ভারতের প্রথম ম্যাচ ৫ জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।
বিশদ

বিশ্বকাপের সেরা ক্রিকেটার হবেন ডেভিড ওয়ার্নার, বলছেন ব্রেট লি

 লন্ডন, ২৪ মে: বল বিকৃতি কাণ্ডের জেরে এক বছর ক্রিকেট থেকে দূরে ছিলেন তিনি। তবু ব্যাটের ধার এতটুকু কমেনি ডেভিড ওয়ার্নারের। বরং নির্বাসন কাটিয়ে ঢের বেশি রানের খিদে নিয়ে ফিরেছেন অস্ট্রেলিয়ার ডাকাবুকো ব্যাটসম্যানটি। আসন্ন বিশ্বকাপে তাঁকেই বাজির ঘোড়া বাছলেন ব্রেট লি।
বিশদ

মেরি কম, সরিতাদেবীর সোনা

 গুয়াহাটি, ২৪ মে: ইন্ডিয়ান ওপেন বক্সিংয়ে ১৮টি সোনার মধ্যে ১২টি সোনা পেল ভারত। ছেলেদের ৫২,৮১ এবং ৯১ কেজিতে ভারত সোনা পেয়েছে। মেরি কম, সরিতা দেবী সোনা পেয়েছেন ৫১ এবং ৫৭ কেজি’তে।
বিশদ

কোপা দেল রে চ্যাম্পিয়ন হতে মরিয়া বার্সেলোনা

মাদ্রিদ, ২৪ মে: শনিবার সেভিয়ের বেনিতো ভিয়ামারিন স্টেডিয়ামে (রিয়াল বেতিসের ঘরের মাঠ) কোপা দেল রে’র ফাইনালে বার্সেলোনার মুখোমুখি ভ্যালেন্সিয়া। এই খেতাব ঘরে তুলতে পারলে চলতি মরশুমে দ্বিমুকুটের স্বাদ পাবে আর্নেস্তো ভালভার্দে-ব্রিগেড।
বিশদ

রক্ষণ নিয়ে দুশ্চিন্তায় স্টিমাচ

 নয়াদিল্লি, ২৪ মে: ভারতীয় ফুটবল দলের নতুন কোচ ইগর স্টিমাচ মনে করেন কিংস কাপের আগে রক্ষণ সংগঠন করা বেশ শক্ত কাজ। রক্ষণের ব্যাপারে আমি কিছুটা চিন্তা আছি। সন্দেশের যোগ্য পার্টনার খুঁজছি আমি। আপাতত আরও তিন দিন আমি ৩৭ জন ফুটবলারকে নিয়ে শিবিরে কাজ করতে চাই।
বিশদ

  হৃতসম্মান উদ্ধারে বিশ্বকাপকেই পাখির চোখ করছেন স্টিভ স্মিথ

 সিডনি, ২৪ মে: একটা সময় ডন ব্র্যাডম্যানের সঙ্গে তাঁর তুলনা টানা হত। কিন্তু বল বিকৃতি কাণ্ডের কলঙ্ক অনেকটাই ফিকে করে দিয়েছে তাঁর খ্যাতি ও মর্যাদাকে। সম্প্রতি নির্বাসন কাটিয়ে আবার ক্রিকেটের মূল স্রোতে ফিরেছেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ। আসন্ন বিশ্বকাপে নিজেকে ফিরে পাওয়ার লক্ষ্যে লড়াই শুরু করে দিয়েছেন তিনি।
বিশদ

আদালতের শমন রোনাল্ডোকে

 লাস ভেগাস, ২৪ মে: গত বছরের সেপ্টেম্বর মাসে ধর্ষণ কাণ্ডে অভিযুক্ত হয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আদালতে চলছে সেই মামলা। এবার আত্মপক্ষ সমর্থনের জন্য সিআরসেভেনকে আদালতে হাজিরা দেওয়ার শমন পাঠানো হল। এতদিন তাঁর ইতালির ঠিকানা খুঁজে পাওয়া যাচ্ছিল না। মার্কিন পুলিশের প্রচেষ্টা এতদিনে সফল হল।
বিশদ

তর্জনীতে চোট পেলেন ইয়ন মরগ্যান

 লন্ডন, ২৪ মে: অনুশীলনে হালকা চোট পেলেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগ্যান। ক্যাচ প্র্যাকটিসের সময় তিনি বাঁ-হাতের তজর্নীতে চোট পান। সঙ্গে সঙ্গে তাঁকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ইংল্যান্ড টিম সূত্রে জানা গিয়েছে, মরগ্যানের আঙুলের এক্স-রে হয়েছে। আপাতত তাঁকে বিশ্রাম নিতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।
বিশদ

প্রাপ্ত সুযোগ কাজে লাগাতে চান দীনেশ কার্তিক

 নয়াদিল্লি, ২৪ মে: বিশ্বকাপগামী ইংল্যান্ড দলে তাঁর জন্যই স্থান হয়নি প্রতিশ্রুতিসম্পন্ন উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পন্থের। আইপিএলে কাঙ্ক্ষিত ছন্দে না থাকলেও কেন তিনি টিম ইন্ডিয়ার স্কোয়াডে ডাক পেলেন তা নিয়ে রয়েছে বিস্তর প্রশ্ন। তবে এই সমস্ত ব্যাপার নিয়ে মাথা ঘামাতে রাজি নন দীনেশ কার্তিক।
বিশদ

 ইংল্যান্ডের মিডল অর্ডারে বড় ভরসা জস বাটলার

  লন্ডন, ২৪ মে: ঘরের মাঠে হতে চলা ক্রিকেট বিশ্বকাপের আসরে অন্যতম ফেভারিট ইংল্যান্ড। দলে রয়েছে একাধিক ম্যাচ উইনার। লম্বা ব্যাটিং অর্ডার। ধারাবাহিকতার নিরিখে বিশ্বকাপে অংশগ্রহণকারী বাকি দলগুলির থেকে অনেকটাই এগিয়ে ইংল্যান্ড। শক্তিশালী বোলিং বিপক্ষ দলের ব্যাটিং অর্ডার ভেঙে চুরমার করে দেওয়ার জন্য তৈরি।
বিশদ

 পাটা উইকেট নিয়ে চিন্তিত নন চাহাল

  লন্ডন, ২৪ মে: গ্রীষ্মকালে ইংল্যান্ডের উইকেট মন্থর হয়ে পড়বে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ফলে আসন্ন বিশ্বকাপে বাড়তি সুবিধা পাবেন ব্যাটসম্যানরা। আর কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বোলারদের। তা নিয়ে অবশ্য বিন্দুমাত্র চিন্তিত নন যুজবেন্দ্র চাহাল।
বিশদ

ফের চীনের দায়িত্বে মার্সেলো লিপ্পি

 সাংহাই, ২৪ মে: চার মাস পরে আবার চীনের দায়িত্ব নিলেন বর্ষীয়ান ইতালিয়ান প্রশিক্ষক মার্সেলো লিপ্পি। বিশ্বকাপে মূলপর্বে খেলার স্বপ্ন সফল করার জন্যই তাঁকে ফিরিয়ে আনলেন চীনের ফুটবল কর্তারা। উল্লেখ্য, এখনও পর্যন্ত একটি বিশ্বকাপে খেলেছে চীন।
বিশদ

জি-বাংলা ফুটবল লিগের উদ্বোধন রবিবার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনূর্ধ্ব-১৯ দের জন্য নির্দিষ্ট জি-বাংলা ফুটবল লিগের উদ্বোধনী ম্যাচে রবিবার ইস্ট বেঙ্গল খেলবে আলিপুরদুয়ার অগ্রণীর বিরুদ্ধে। প্রতিযোগিতার উদ্বোধন হবে দুপুর দুটোয়। বিশিষ্ট গায়িকা আকৃতি কাক্কর গান গাইবেন।
বিশদ

ওভালে অনুশীলন কোহলি ব্রিগেডের

 লন্ডন, ২৩ মে: ইংল্যান্ডের মাটিতে পা রেখেই প্র্যাকটিসে নেমে পড়ল ‘টিম ইন্ডিয়া’। গতকাল লন্ডনে পৌঁছানোর পর জেটল্যাগ কাটাতে সারাদিন বিশ্রাম নিয়েছিলেন বিরাট কোহলিরা। তবে বৃহস্পতিবার পূর্বনির্ধারিত সূচি মেনে গা ঘামাল ভারতীয় দল। ওভালের রোদ-ঝলমলে পরিবেশের মতোই কোহলি বাহিনীও ছিল খোশ মেজাজে।
বিশদ

24th  May, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কান্দি: নিজের জীবনের অন্তত ২০ বছর বিভিন্ন ধরনের খেলাধুলোর মাধ্যমে কাটিয়েছেন। কখনও কাবাডি নিয়ে মেতে উঠেছিলেন, আবার কখনও ভলিবল খেলায় উৎসাহ জুগিয়েছিলেন। যদিও ফুটবল তাঁর প্রিয় খেলা। ...

ভুবনেশ্বর, ২৪ মে (পিটিআই): পাঁচে পাঁচ। রেকর্ড গড়ে পরপর পাঁচবারের জন্য ওড়িশার ক্ষমতা নিজেদের দখলে রাখল বিজু জনতা দল (বিজেডি)। ১৪৭টি বিধানসভা আসনের মধ্যে ১১২টিতে ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: ব্যবধান মাত্র তিন বছরের। তার মধ্যেই হাওড়া সদর লোকসভার সাতটি বিধানসভা কেন্দ্রেই তৃণমূলের জয়ের মার্জিন অনেকখানি কমল। যদিও শতাংশের হারে তৃণমূলের ভোট না কমলেও সিপিএমের ভোট প্রায় সবটাই বিজেপির বাক্সে গিয়েছে। ...

 বিএনএ, মালদহ : নিজেদের জীবন দিয়ে মালদহে কংগ্রেসকে বাঁচিয়ে দিয়ে গেল সিপিএম। দক্ষিণ মালদহে কংগ্রেসের কষ্টার্জিত জয়ের পরে একথাই চর্চা চলছে মালদহের রাজনৈতিক মহলে। প্রবাদপ্রতিম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩/৪১ দিবা ৬/২৬। শ্রবণা ১৩/১৪ দিবা ১০/১৫। সূ উ ৪/৫৭/০, অ ৬/৯/৪৮, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি, বারবেলা ৬/৩৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।
১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ২/১০/২৫ দিবা ৫/৪৮/৪৮। শ্রবণানক্ষত্র ১২/৪০/১৪ দিবা ১০/০/৪৪, সূ উ ১/২৯/৫, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ১/১৩/৪১ গতে ২/৫৩/৬ মধ্যে, কালবেলা ৬/৩৬/৩ মধ্যে ও ৪/৩২/৩১ গতে ৬/১১/৫৫ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩০ মধ্যে ও ৩/৩৬/২ গতে ৪/৫৬/৩১ মধ্যে।
১৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে ভোট পরবর্তী হিংসায় উদ্বেগে রাজ্যপাল
ভোট পরবর্তী হিংসায় উদ্বেগ প্রকাশ করলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। রাজ্যবাসীকে ...বিশদ

03:03:12 PM

হরিপালে বিজেপি-তৃণমূল সংঘর্ষ 
দফায় দফায় সংঘর্ষে উত্তপ্ত আরামবাগ লোকসভার অন্তর্গত হুগলির হরিপাল। জানা ...বিশদ

02:26:51 PM

রাজ্য থেকে ৩১৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নির্বাচন কমিশনের 

01:41:00 PM

শালবনির একাধিক জায়গায় বিজেপির বিরদ্ধে হামলার অভিযোগ, বোমাবাজি

12:23:00 PM

নানুরে বিজেপি-তৃণমূল সংঘর্ষ 
বীরভূমের নানুর থানার চারকল গ্রামে বিজেপি-তৃণমূল সংঘর্ষ। অভিযোগ, এই পঞ্চায়েতে ...বিশদ

12:17:02 PM

ওন্দায় বিজেপির বিজয় মিছিলে যোগ দিলেন তৃণমূলের পঞ্চায়েত প্রধান, চাঞ্চল্য 

12:04:21 PM