Bartaman Patrika
খেলা
 

জয়ের ছন্দ ধরে রাখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ পাকিস্তানের

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে পারেনি। তাই, খুব সহজেই ভারত সাড়ে তিনশো রানের গণ্ডি পেরিয়ে যেতে পেরেছে। পিচের প্রাথমিক ভেজা ভাব শুকিয়ে যেতেই অজি পেসারদের যেন আরও বেশি অসহায় লেগেছে। শুধু তাই নয়, দলের স্পিন আক্রমণের দিকেও অস্ট্রেলিয়াকে কিন্তু বাড়তি নজর দিতে হবে। মন্থর উইকেটে ওদের ব্যাটিংও রীতিমতো চ্যালেঞ্জের মুখে পড়েছে। অবশ্য, প্রতি বিশ্বকাপেই এই ধরনের সীমাবদ্ধতা নিয়ে নামে অস্ট্রেলিয়া। কিন্তু, তা সত্ত্বেও এই সব ক্রুটিবিচ্যুতি সামলে তারা পাঁচবার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে। তাই, সব দলই তাদের সমীহ করে চলে। ভাবে, অস্ট্রেলিয়াকে হারাতে পারলে হয়তো বা শেষপর্যন্ত বিশ্বখেতাব ছিনিয়ে নেওয়া যাবে। ফিনচের দলের বড় সুবিধা হল, গত (২০১৫) বিশ্বকাপের চ্যাম্পিয়ন দলের একাধিক সদস্য এই দলে রয়েছে। কিন্তু, মন্থর পিচে বেশি ম্যাচ খেলতে হলে কিন্তু ফিনচদের বেশ সমস্যায় পড়তে হবে। গত রবিবার ভারতের বিরুদ্ধে ম্যাচের রিপোর্ট কার্ড অবশ্য সেরকমই বলছে। অন্যদিকে, পাকিস্তানের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল ইংল্যান্ডের বিরুদ্ধে জেতা ম্যাচের ছন্দ ধরে রাখা। বৃষ্টির কারণে ব্রিস্টলে (৭ জুন) শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচটি পাকিস্তান খেলতে পারেনি। ৩ জুনের পর বুধবারই তারা খেলার সুযোগ পাচ্ছে। মাঝের ক’টা দিন বিশ্রাম পাওয়ার ইতিবাচক এবং নেতিবাচক— দু’টি দিকই রয়েছে। নিজেদের জয়ের স্বাভাবিক ছন্দ অজিদের বিরুদ্ধে মেলে ধরাই হল সরফরাজ আমেদের কাছে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। পাকিস্তানও তাই ম্যাচটি তুলনামূলকভাবে গতিময় উইকেটেই খেলতে চাইবে। কারণ, পেস বোলিংই তাদের অন্যতম সেরা অস্ত্র। তবে, মন্থর উইকেটে পাক ব্যাটসম্যানরা স্বচ্ছন্দ কিনা, তা নিয়ে কিছুটা সংশয় রয়েইছে।
এককথায় বলা যায়, দু’দলের কাছেই বুধবারের ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ম্যাচটি জেতার জন্য দু’দলই মরিয়া চেষ্টা চালাবে। সত্যি বলতে কী, এই ম্যাচ জেতার ক্ষমতা দুই শিবিরেরই রয়েছে।
12th  June, 2019
রক্ষণের ব্যর্থতায় লড়েও
স্বপ্নভঙ্গ মোহন বাগানের
গোকুলাম- ২  মোহন বাগান- ১ 

 জয় চৌধুরি: শনিবার দুপুর থেকেই বাইপাসে সবুজ মেরুন পতাকা লাগানো বাইক মিছিল। ম্যাটাডোর কম দেখা গেলেও মিনিডোরের সংখ্যা ছিল প্রচুর। খেলা শুরুর আধ ঘণ্টা আগে যুবভারতীর সব গেটেই দেখা গেল সর্পিল লাইন। দীর্ঘ ১৯ বছরের খরা কাটিয়ে ডুরান্ড কাপ শনিবার মোহন বাগান তাঁবুতে যাবে এমন স্বপ্ন দেখেছিল সবুজ মেরুন জনতা।
বিশদ

 বিশ্ব ব্যাডমিন্টনে টানা
তিনবার ফাইনালে সিন্ধু
ব্রোঞ্জ জিতলেন প্রণীত

বাসেল (সুইজারল্যান্ড), ২৪ আগস্ট: টানা তিনবার বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন ভারতের পি ভি সিন্ধু। অর্থাৎ ভারতের এই তারকা প্লেয়ার রুপো নিশ্চিত করে সোনার দৌড়ে এখন সামিল। শনিবার প্রতিযোগিতার সেমি-ফাইনালে সিন্ধু স্ট্রেট গেমে হারালেন অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন চেন ইউ ফেই’কে।
বিশদ

ইশান্ত শর্মার ৫ উইকেট,
৭৫ রানের লিড ভারতের

  নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৪ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৭৫ রানের লিড পেল ভারত। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ‘টিম ইন্ডিয়া’ এই প্রতিবেদন লেখা অবধি বিনা উইকেটে ১৪ রান তুলেছে। লোকেশ রাহুল ৬ ও মায়াঙ্ক আগরওয়াল ৮ রানে ক্রিজে আছেন। ভারত এগিয়ে ৮৯ রানে।
বিশদ

রাষ্ট্রপতির থেকে ‘ধ্যানচাঁদ’ পুরস্কার
নেওয়ার আগে রোমাঞ্চিত অরূপ

 অভিজিৎ সরকার: অর্জুন পুরস্কার পাওয়ার আশা ছিল, সেই স্বপ্ন পূরণ হয়নি। অবশ্য ধ্যানচাঁদ পুরস্কারে মনোনীত হয়ে সেই আক্ষেপ অনেকটাই মিটেছে প্রাক্তন টেবল টেনিস তারকা অরূপ বসাকের। ২৬ আগস্ট হকির জাদুকর ধ্যানচাঁদের জন্মদিনে নয়াদিল্লিতে রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নেওয়ার আগে রোমাঞ্চিত বাংলার প্রথম সিনিয়র জাতীয় টেবল টেনিস চ্যাম্পিয়ন।
বিশদ

 রেফারিদের সঙ্গে ধাক্কাধাক্কি কিবুর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরশুমের সপ্তম ম্যাচে হারল মোহন বাগান। ডুরান্ড কাপ ফাইনালে গোকুলাম এফসি’র সঙ্গে হেরে মেজাজ হারালেন মোহন বাগান কোচ কিবু ভিকুনা। খেলা শেষ হতেই মাঠের মধ্যেই তিনি তেড়ে যান সহকারী রেফারির দিকে। টানেলের মুখে ধাক্কাধাক্কি হয় দু’জনের মধ্যে।
বিশদ

 ক্যালিপসো ড্যান্স দেখালেন মার্কাস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখলেন ম্যাচের নায়ক মার্কাস জোসেফ। বৃহস্পতিবার গোকুলামের এই স্ট্রাইকার বলেছিলেন, ডুরান্ড কাপ জিতে তিনি ক্যালিপসো নাচ দেখাবেন। শনিবার চ্যাম্পিয়ন হওয়ার পর প্রেস কনফারেন্সের পোডিয়ামে তিনি সেই নাচই দেখালেন। বিশদ

 আজ বিএসএসের বিরুদ্ধে নামার
আগে চাপে রয়েছে ইস্ট বেঙ্গল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডুরান্ড কাপের সেমি-ফাইনাল থেকে ছিটকে যাওয়ার পর রবিবার আবার কলকাতা লিগে অভিযান শুরু করছে কোয়েস ইস্ট বেঙ্গল। কলকাতা লিগে আপাতত একটি ম্যাচ খেলে জর্জ টেলিগ্রাফের কাছে হেরেছে আলেজান্দ্রোর দল। রবিবার লিগের দ্বিতীয় ম্যাচে ইস্ট বেঙ্গলের প্রতিপক্ষ বিএসএস স্পোর্টিং ক্লাব। যে দলটির কর্ণধার স্বয়ং আইএফএ সচিব।
বিশদ

 অধিনায়কের আস্থার মর্যাদা রাখতে পেরে খুশি জাদেজা

  নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৪ সেপ্টেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে রবিচন্দ্রন অশ্বিনের বদলে রবীন্দ্র জাদেজাকে খেলান ক্যাপ্টেন বিরাট কোহলি। ১১২ বলে ৫৮ রান করে অধিনায়কের আস্থার প্রতি পূর্ণ মর্যাদা রাখলেন জাদেজা। অষ্টম উইকেটে ইশান্ত শর্মার সঙ্গে মূল্যবান ৬০ রানও যোগ করেন তিনি।
বিশদ

  বুমরাহর পরামর্শ মেনেই সাফল্য, ৫ উইকেট নিয়ে বললেন ইশান্ত

 নর্থ সাউন্ড (অ্যান্টিগা), ২৪ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে ব্যাটে-বলে নজর কাড়লেন ভারতীয় পেসার ইশান্ত শর্মা। ব্যাট হাতে তিনি ৬২ বলে করেন মূল্যবান ১৯ রান। অষ্টম উইকেটে রবীন্দ্র জাদেজার সঙ্গে তিনি ৬০ রানও যোগ করেন। যার ফলে ২৯৭ রানের পুঁজি তৈরি করে ফেলতে সমর্থ হয় ‘টিম ইন্ডিয়া’।
বিশদ

  অরুণ জেটলির প্রয়াণে শোকস্তব্ধ ক্রিকেট মহল

 নয়াদিল্লি, ২৫ আগস্ট: দেশের প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলির প্রয়াণে গভীর শোক জ্ঞাপন করল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। ভারতীয় ক্রিকেটের প্রতি জেটলির অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে বলে জানিয়েছে বিসিসিআই। বোর্ডের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘অরুণ জেটলি ছিলেন একজন স্বার্থক রাষ্ট্রনায়ক। বিশদ

দলীপে অঙ্কিতের সেঞ্চুরি, ৯৯ রানে আউট নায়ার

 বেঙ্গালুরু, ২৪ আগস্ট: মাত্র এক রানের জন্য সেঞ্চুরি পেলেন না করুণ নায়ার। বৃষ্টিবিঘ্নিত দলীপ ট্রফির ম্যাচে ইন্ডিয়া ব্লু দলের বিরুদ্ধে ৯৯ রানে আউট হলেন তিনি। তবে শতরানের দেখা পেয়েছেন তাঁর ইন্ডিয়া রেড দলের সতীর্থ অঙ্কিত কলসি। ১০৬ রান করেন তিনি। বিশদ

  আব্রাহামের জোড়া গোলে লিগে প্রথম জয়ের দেখা পেল চেলসি

 লন্ডন, ২৪ আগস্ট: ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন মরশুমে প্রথম জয়ের দেখা পেল চেলসি। শনিবার তৃতীয় রাউন্ডের ম্যাচে ট্যামি আব্রাহামের জোড়া গোলে নরউইচ সিটিকে ৩-২ ব্যবধানে হারিয়েছে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল।
বিশদ

 এটিকে’তে এলেন ধীরাজ ও শেহনাজ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী আইএসএলে এটিকে’র হয়ে খেলবেন অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে খেলা গোলরক্ষক ধীরাজ সিং ও সেন্ট্রাল মিডফিল্ডার শেহনাজ সিং। তাঁদের সঙ্গে পাঁচ বছরের চুক্তি করা হয়েছে। শেহনাজ এর আগে মোহন বাগানে খেলেছেন।
বিশদ

ডুরান্ড কাপ জয়ের পথে মোহন
বাগানের বড় কাঁটা ভঙ্গুর রক্ষণ
ম্যাচ ফিফটি-ফিফটি, মত কিবু ভিকুনার

জয় চৌধুরি: শুক্রবার বিকেলে মোহন বাগানের অনুশীলনে ওয়ার্ম-আপের সময়েও ফিজিক্যাল ট্রেনার জনসন ছিলেন কার্যত সাইড লাইনে। ওয়ার্ম-আপ করালেন মোহন বাগানের বাঙালি ফিজিও। প্র্যাকটিসে পুরোটা সময়েই রাশ ছিল কিবুর হাতে। কম্বিনেশন প্র্যাকটিসের সময়ে দেখা গেল, প্রথম একাদশের দুর্গরক্ষায় শঙ্কর রায়ের পরিবর্তে দেবজিৎ মজুমদার।
বিশদ

24th  August, 2019

Pages: 12345

একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: ডিজিটাল রেশন কার্ড বিলি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষোভ প্রকাশের পরই পুজোর আগেই রাজ্যের সমস্ত মানুষের হাতে ডিজিটাল রেশন কার্ড পৌঁছে দেওয়ার লক্ষ্য নিল খাদ্য দপ্তর। একই সঙ্গে রেশন কার্ড বিলি নিয়েও বেশ কিছু নিয়মের পরিবর্তন করেছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ থেকে বিদেশে সব্জি রপ্তানি আরও বাড়ুক- চাইছে রাজ্য সরকার। নবান্নে এব্যাপারে ইতিমধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কৃষি উপদেষ্টা প্রদীপ ...

সংবাদদাতা, রায়গঞ্জ: দিল্লির ঠিকাদারি সংস্থায় কাজ করতে গিয়ে অসুস্থ হয়ে পড়া রায়গঞ্জের এক শ্রমিককে ঘরে ফেরালেন বিজেপি কর্মীরা। কাজ করতে গিয়ে হঠাৎই অসুস্থ হয়ে পড়েন রায়গঞ্জের যুবক অমর রায়।   ...

সংবাদদাতা, কালীগঞ্জ: নাকাশিপাড়ার বেথুয়াডহরি-২ গ্রাম পঞ্চায়েত এলাকায় থাকা বাজারের ছাদ লিজ দেওয়া নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। জেলা পরিষদের অধীনে থাকা ওই বাজারে প্রায় ৪০টি ঘর রয়েছে। একতলা ওই বাজারের ছাদ বেআইনি ভাবে একজনকে লিজ দেওয়া হয়েছে বলে অভিযোগ বিজেপির।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩০: রাশিয়ার জার ইভান দ্য টেরিবলের জন্ম
১৬০৯: আইনপ্রণেতাদের সামনে প্রথম টেলিস্কোপের প্রদর্শন করলেন জ্যোতির্বিজ্ঞানী গ্যালিলিও
১৭৬৮: প্রথম অভিযান শুরু করলেন জেমস কুক
১৮৫৭: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের মৃত্যু
১৯০০: জার্মান দার্শনিক ফ্রেডরিক নিটশের মৃত্যু
১৯৩০: জেমস বন্ড খ্যাত অভিনেতা শঁকনেরির জন্ম
১৯৪৪: দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্যারিসকে মুক্ত করল মিত্রশক্তি
১৯৬২: সাহিত্যিক তসলিমা নাসরিনের জন্ম
১৯৯১: সোভিয়েত ইউনিয়নের থেকে স্বাধীনতা লাভ করল বেলারুশ
২০১২: চন্দ্রে অবতরণকারী প্রথম মানুষ নিল আর্মস্ট্রংয়ের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯, ০২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭, ০২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪. ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ভাদ্র ১৪২৬, ২৫ আগস্ট ২০১৯, রবিবার, নবমী ৭/৬ দিবা ৮/১১। মৃগশিরা ৫৬/৩৬ রাত্রি ৩/৫৯। সূ উ ৫/২০/২০, অ ৫/৫৭/৩০, অমৃতযোগ দিবা ৬/১০ গতে ৯/৩২ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৯/০ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ১/৪ গতে ২/৩০ মধ্যে।
৭ ভাদ্র ১৪২৬, ২৫ আগস্ট ২০১৯, রবিবার, দশমী ৫২/২/৫৪ রাত্রি ২/৮/১১। মৃগশিরানক্ষত্র ৪৭/৫১/৪৮ রাত্রি ১২/২৭/৪৪, সূ উ ৫/১৯/১, অ ৬/০/২১, অমৃতযোগ দিবা ৬/১১ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২৪ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/৪/৩১ গতে ১১/৩৯/৪১ মধ্যে, কালবেলা ১১/৩৯/৪১ গতে ১/১৪/৫১ মধ্যে, কালরাত্রি ১/৪/৩১ গতে ২/২৯/২১ মধ্যে।
২৩ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়ন পি ভি সিন্ধু 

06:22:00 PM

জল জমার প্রতিবাদে সোদপুরের এইচবি টাউনে স্থানীয়দের অবরোধ

03:56:55 PM

মালদহের মোথাবাড়িতে প্রতিবেশীকে ইট দিয়ে থেঁতলে খুনের অভিযোগ 
জায়গা সংক্রান্ত বিবাদের জেরে প্রতিবেশীকে ইট দিয়ে থেঁতলে খুনের অভিযোগ। ...বিশদ

02:29:00 PM

বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগারে জেলকর্মীর কাছে মিলল গাঁজা
বারুইপুর কেন্দ্রীয় সংশোধনাগার এক জেলকর্মীর কাছ থেকে উদ্ধার হল গাঁজা। ...বিশদ

01:52:00 PM

আজ জাতীয় চক্ষুদান দিবসে ট্যুইট মমতার 
আজ জাতীয় চক্ষুদান দিবস উপলক্ষে ট্যুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...বিশদ

01:44:00 PM

কালচিনিতে শহিদ রাজীব থাপার বাড়িতে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আলিপুরদুয়ারের কালচিনি এলাকার মেচপাড়া চা বাগানে ...বিশদ

01:30:00 PM