Bartaman Patrika
খেলা
 

 আমেরিকার ক্যাটালিনা চ্যানেল জয়ের পর ঘরে ফিরলেন কালনার মেয়ে সায়নী, অভিনন্দনের বন্যা

 সংবাদদাতা, কালনা: ইংলিশ চ্যানেল ও রোটনেস্ট চ্যানেল জয়ের পর আমেরিকার ক্যাটালিনা চ্যানেল জয় করে বুধবার ভোরে কালনার বাড়িতে ফিরলেন জলকন্যা সায়নী দাস। বাড়ি ফেরার পরই শুভেচ্ছায় ভাসলেন তিনি। কেউ ফুলের মালা, পুষ্পস্তবক ও মিষ্টি নিয়ে হাজির হন বাংলা তথা দেশের গর্ব সায়নীকে অভিনন্দন জানাতে। দীর্ঘ লড়াইয়ের পর সায়নীর চোখে মুখে ক্লান্তির ছাপ থাকলেও অভিনন্দন জানাতে আসা কাউকে ফেরাননি সায়নীর পরিবারের লোকজন। সকলের একটাই কথা, এগিয়ে যাও সায়নী। আমরা তোমার সঙ্গে আছি।
কালনা শহরের বারুইপাড়ার মধ্যবিত্ত পরিবারের মেয়ে সায়নী ছোট থেকে সাঁতারু হওয়ার স্বপ্ন দেখতেন। পেশায় প্রাথমিক শিক্ষক সায়নীর বাবা রাধেশ্যাম দাস মেয়ের স্বপন পূরণে তাঁর সাঁতারের প্রশিক্ষণের ব্যবস্থা করেন। পাশাপাশি মেয়েকে নিয়ে কালনা শহরের পাড়ার পুকুর ও ভাগীরথী নদীতে অনুশীলন করান। একের পর এক সাফল্য আসতে থাকে। সায়নী স্বপ্ন দেখেন সপ্তসিন্ধু পার হওয়ার। সেই মতো ২০১৭ সালে ইংলিশ চ্যানেল জয়, ২০১৮ অস্টেলিয়ার রোটনেস্ট চ্যানেল জয়। এরপরই চলতি বছর ৮ জুন শনিবার রাতে আমেরিকায় ক্যাটালিনা চ্যানেল জয় করেন। সপ্তসিন্ধুর ত্রিমুকুট জয় সম্পূর্ণ হয় তাঁর। দেশ বিদেশের মানুষের শুভেচ্ছায় ভেসে যান সায়নী। সকলেই সায়নীর বাড়ি ফেরার অপেক্ষায় ছিলেন। মঙ্গলবার গভীর রাতে বিমানে কলকাতায় নামার পর বুধবার ভোরে কালনায় পৌঁছন তিনি। তবে, এখনও সরকারিভাবে কোনও বার্তা আসেনি বলে পরিবার সূত্রে জানানো হয়।
সায়নীর বাবা রাধেশ্যামবাবু বলেন, সকলের সাহায্য, ওর কঠোর অনুশীলন ওকে সাফল্য এনে দিয়েছে। আগামী লক্ষ্য এই মুহূর্তে ঠিক করা হয়নি। পুরোটাই ওর ইচ্ছার উপর ছেড়ে দেওয়া হয়েছে। ওর মত নিয়েই আগামী প্রস্তুতি নেওয়া হবে। তবে, তিনি অকপটে স্বীকার করেন, প্রতিদিনের সাঁতারের অনুশীলনে সমস্যা রয়েছে। শহরের কয়েকটি পুকুরে এতদিন সাঁতার অনুশীলন করে এলেও পুকুরগুলি নোংরা হয়ে গিয়েছে।
সায়নী বলেন, সকলের উৎসাহ ও সহযোগিতায় সাফল্য পেয়েছি। আগামীদিনেও সকলের সহযোগিতা পাব বলে আশা করি। সায়নী ক্যাটালিনা জয়ের অভিজ্ঞতা সম্পর্কে বলতে গিয়ে বলেন, জল ছিল অসম্ভব ঠান্ডা, স্রোতের বিপরীতে সাঁতার কাটতে হয়েছে। এমন হয়েছে ১০ মিটার সাঁতার কাটতে এক ঘণ্টা সময় লেগেছে। তিমির দেখা মিলেছে। ভয় পেলেও লক্ষ্যে এগিয়ে যাই।
কালনা অ্যামেচার সুইমিং অ্যাসোসিয়েশনের সভাপতি গৌরাঙ্গ গোস্বামী বলেন, সায়নী আজ দেশের গর্ব। ওর মনের জোর ও কঠোর অনুশীলন ওকে সাফল্য এনে দিয়েছে। ওর সাফল্য দেখে অন্যান্য সাঁতারুরা আরও উৎসাহিত হবে। আমরা ওর পাশে আছি। রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, আমেরিকায় যাওয়ার আগে ওর সাফল্য কামনায় শুভেচ্ছা জানানো হয়েছে। ওর সাফল্যে আমরা খুশি।
13th  June, 2019
ভারত ফেভারিট হলেও বিরাটদের হারানোর সামর্থ্য রয়েছে : সাকিব

 সাদাম্পটন, ২৫ জুন: এবারের বিশ্বকাপে বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান ফর্মের তুঙ্গে অধিষ্ঠান করছেন। আফগানিস্তানকে সোমবার রাতে ৬২ রানে হারিয়ে বাংলাদেশ সাত ম্যাচে সাত পয়েন্ট পেয়েছে। ওই ম্যাচে ব্যাটে-বলে দুরন্ত সাকিব। বাংলাদেশের সেমি- ফাইনালে যাওয়ার আশা জিইয়ে আছে।
বিশদ

বৃষ্টির জন্য ইন্ডোর প্র্যাকটিস ‘টিম ইন্ডিয়া’র

ম্যাঞ্চেস্টার, ২৫ জুন: বৃষ্টি যেন কিছুতেই পিছু ছাড়ছে না বিরাট কোহলিদের। বৃহস্পতিবার ‘টিম ইন্ডিয়া’ খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। এই ম্যাচটি জিতলে কোহলি বাহিনীর সেমি-ফাইনালে ওঠা কার্যত নিশ্চিত হয়ে যাবে। তাই মঙ্গলবার ওল্ড ট্রাফোর্ডে পুরোদমে অনুশীলন সেরে নেওয়ার পরিকল্পনা ছিল ভারতীয় দলের। কারণ, ম্যাচের আগের দিনে কোহলিরা এখন আর অনুশীলন করতে চাইছেন না।
বিশদ

পাকিস্তানের বিরুদ্ধে ফেভারিট হয়েই শুরু করবে নিউজিল্যান্ড

 গ্রেম স্মিথ : এবারের বিশ্বকাপে দল নির্বাচন সমস্যা নিয়ে সবচেয়ে বেশি ভুগছে পাকিস্তান। সঠিক কম্বিনেশন বাছতে গিয়েই তাদের ছ’টি ম্যাচ অতিক্রান্ত। ওয়েস্ট ইন্ডিজের মতো কোনও কিছুই যেন তাদের ঠিকঠাক ক্লিক করছে না। তাই, ক্যারিবিয়ানদের মতোই পাকিস্তানের ছিটকে যাওয়া নিয়েও ফিসফিসানি শুরু হয়ে গিয়েছে।
বিশদ

ইংল্যান্ডকে হারিয়ে শেষ চারে অস্ট্রেলিয়া

লন্ডন, ২৫ জুন: বিশ্বকাপে অন্যতম ফেভারিট হিসাবে শুরু করেও মঙ্গলবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬৪ রানে হেরে বিপাকে পড়ে গেল ইংল্যান্ড। আর এই জয়ের সুবাদে সাত ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে প্রথম দল হিসাবে সেমি-ফাইনালে পৌঁছে গেল গতবারের চ্যাম্পিয়নরা। অনেকেই ভেবেছিলেন, শ্রীলঙ্কার বিরুদ্ধে হারের ধাক্কা কাটিয়ে দারুণভাবে কামব্যাক করবে মরগ্যান বাহিনী।
বিশদ

আজ অস্তিত্বরক্ষার ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া পাকিস্তান

বার্মিংহ্যাম, ২৫ জুন: বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলার সম্ভাবনা জিইয়ে রাখতে হলে জিততেই হবে, এই পরিস্থিতিতে বুধবার পাকিস্তান খেলতে নামছে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। এবারের বিশ্বকাপে ভারতের মতোই নিউজিল্যান্ডও এখনও পর্যন্ত অপরাজেয় রয়েছে।
বিশদ

লর্ডসে ভারতের প্রথম বিশ্বকাপ জয়ের স্মৃতি আজও অম্লান

 নিজস্ব প্রতিবেদন: সামার অব ৮৩। ৩৬ বছর আগে ঠিক এই ২৫ জুন তারিখেই লর্ডসের মাটিতে বিশ্বকাপের বিজয় পতাকা উড়িয়েছিলেন কপিলদেবের নেতৃত্বে ভারতীয় দল। মঙ্গলবার ভারতীয় ক্রিকেটের এক স্মরণীয় দিনের স্মৃতিচারণ করতে গিয়ে মদনলাল-শ্রীকান্তরা আবেগমথিত।
বিশদ

ফিরে দেখা ১৯৮৩’র বিশ্বকাপ জয়
ওল্ড ট্রাফোর্ডের জয়টাই আমাদের মনোবল বাড়িয়ে দিয়েছিল: শাস্ত্রী

 ম্যাঞ্চেস্টার, ২৫ জুন: এক অনন্য নজির গড়ার হাতছানি ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর সামনে। ছত্রিশ বছর আগে কপিল দেবের নেতৃত্বে ভারতের প্রথম বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। আর এবারের বিশ্বকাপে শাস্ত্রী ‘টিম ইন্ডিয়া’র কোচ।
বিশদ

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভরতি ব্রায়ান লারা

 মুম্বই, ২৫ জুন: ক্যারিবিয়ান কিংবদন্তিসম ক্রিকেটার ব্রায়ান লারা (৫০) বুকে ব্যথা নিয়ে শহরের উপকণ্ঠে পারেলের একটি বেসরকারি তথা ‘গ্লোবাল’ হাসপাতালে ভর্তি হয়েছেন। তিনি বিশ্বকাপে বিশেযজ্ঞ হিসাবে টিভি শো’তে যোগ দিতে মুম্বইয়ে রয়েছেন। দুই ইনিংসের মাঝে বিরতিতে তিনি ম্যাচ বিশ্লেষণ করতেন মুম্বইয়ের স্টুডিওতে বসে।
বিশদ

কম পারিশ্রমিকেও বার্সেলোনায় খেলতে রাজি আছেন নেইমার

 বার্সেলোনা, ২৫ জুন: যে কোনও শর্তেই প্যারি সাঁজাঁ ছাড়তে তৈরি নেইমার। সুগন্ধের শহরে তাঁর আর মন বসছে না। ব্রাজিলিয়ান তারকাটি বুঝতে পেরেছেন, এই ক্লাবে থাকলে ফুটবলার হিসেবে তার উত্তরণ হওয়া সম্ভব নয়। নেইমারের মনোভাবের কথা জানতে পেরে আগ্রহ দেখিয়েছে বার্সেলোনা।
বিশদ

কাল আসছেন মোহন বাগানের নতুন কোচ কিবু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের নতুন বিদেশি কোচ কিবু ভিকুনা বৃহস্পতিবার সকাল সোয়া আটটায় দুবাই হয়ে কলকাতায় আসছেন। তাঁর সঙ্গেই আসছেন সহকারি কোচ টমাস টর্জ পাওয়েল। আগামী সপ্তাহে কোচিং শুরু করার আগে তিনি ক্লাবের পরিকাঠামো দেখে নিতে চাইছেন।
বিশদ

জাপান-ইকুয়েডর ম্যাচ ড্র, শেষ আটে প্যারাগুয়ে
কাভানির গোলে চিলিকে হারাল উরুগুয়ে

 রিও ডি জেনেইরো, ২৫ জুন: কোপা আমেরিকার গ্রুপ-সি’র ম্যাচে চিলিকে ১-০ গোলে হারাল উরুগুয়ে। ম্যাচের ৮২ মিনিটে একমাত্র গোলটি করেন তারকা স্ট্রাইকার এডিনসন কাভানি। এই জয়ের সুবাদে গ্রুপ শীর্ষে থেকে শেষ আটে পৌঁছাল উরুগুয়ে। তিন ম্যাচে তাদের সংগ্রহ ৭ পয়েন্ট।
বিশদ

সুনীলদের মূল্যায়নে ব্যস্ত স্টিম্যাচ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিরো ইন্টারকন্টিনেন্টাল কাপের প্রস্তুতি শিবিরের জন্য মুম্বইয়ে ভারতীয় শিবিরে ফুটবলাররা আসতে শুরু করেছেন। কিংস কাপের পর ১৫ দিনের ব্রেক ছিল। সেই ব্রেকে কীভাবে অনুশীলন করতে হবে তা বিভিন্ন ফুটবলারকে নির্দিষ্টভাবে বলে দেওয়া হয়েছিল।
বিশদ

বাংলার প্রাথমিক দল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন মরশুমের জন্য মঙ্গলবার ৩৪ সদস্যের সম্ভাব্য বাংলা দল ঘোষিত হল। বিশদ

ব্যাটে-বলে দুরন্ত সাকিব,
জয় বাংলাদেশের

সাদাম্পটন, ২৪ জুন: ব্যাটের পাশাপাশি এবার বল হাতেও দুরন্ত সাকিব আল হাসান। মূলত তাঁর জন্যই সোমবার বাংলাদেশ ৬২ রানে হারিয়ে দিল আফগানিস্তানকে। মুশফিকুর রহিমের ৮৭ বলে ৮৩ রানের দুরন্ত ইনিংসের জন্যই আফগানিস্তানের বিরুদ্ধে ২৬২ রান তুলেছিল বাংলাদেশ।
বিশদ

25th  June, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরুলিয়ায় চিকিৎসকের সঙ্কট রয়েছে। অবস্থা ভয়াবহ। মঙ্গলবার বিধানসভায় উল্লেখপর্বে একথা জানান কংগ্রেস বিধায়ক নেপাল মাহাত। তিনি বলেন, জেলার গ্রামীণ হাসপাতালে ২৩০ জন ডাক্তার দরকার। আছেন মাত্র ৭৯ জন। ...

মণীন্দ্র নারায়ণ সিংহ, জলপাইগুড়ি, বিএনএ: জনসংযোগ বাড়াতে জলপাইগুড়িতে এবার প্রতি বিধানসভা কেন্দ্রে এমপি’র নিজস্ব কার্যালয় খুলবে বিজেপি। সংসদ অধিবেশন চলাকালীন এমপি দিল্লিতে থাকলেও বাকি সময় তিনি ওই কার্যালয়গুলিতে পৃথক দিনে নির্দিষ্ট সময়ে বসবেন।  ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রাজপুর-সোনারপুর পুরসভায় জমা পড়ে থাকা সমস্ত ট্রেড লাইসেন্স চলতি মাসেই দিয়ে দেওয়া হবে। মঙ্গলবার এ কথা জানিয়েছেন চেয়ারম্যান পল্লব দাস। তিনি বলেন, নতুন ট্রেড লাইসেন্স এবং নবীকরণের জন্য যাঁরা পুরসভার স্থানীয় ও প্রধান অফিসে ফিসহ ...

হায়দরাবাদ, ২৫ জুন: অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর নিরাপত্তায় আগেই কাঁটছাঁট করা হয়েছিল। এবার তাঁর ছেলে এবং পরিবারের জেড ক্যাটাগরির নিরাপত্তাও কমিয়ে দিল জগন্মোহন রেড্ডির সরকার। নির্বাচনে ভরাডুবির পর চলতি মাসের প্রথমে সপরিবারে ইউরোপ বেড়াতে গিয়েছিলেন চন্দ্রবাবু। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মাদক বিরোধী দিবস
১৯৬৮: ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
২০০৫: ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৮৬.৭৩ টাকা ৮৯.৯৬ টাকা
ইউরো ৭৭.৫৫ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষা‌ঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ১/৩৯ প্রাতঃ ৫/৩৭। সূ উ ৪/৫৭/৪৩, অ ৬/২০/৩৭, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে, কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।
১০ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী ৫৪/৩/১৫ রাত্রি ২/৩৪/৪। রেবতীনক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৬/৪৫, অ ৬/২৩/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে, বারবেলা ১১/৪০/১৩ গতে ১/২১/৪ মধ্যে, কালবেলা ৮/১৮/২৯ গতে ৯/৫৯/২১ মধ্যে, কালরাত্রি ২/১১/২৯ গতে ৩/৩৭/৩৭ মধ্যে।
২২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
মঙ্গলকোটের ধারশোনায় গলার নলি কেটে স্বামীকে খুনের অভিযোগ স্ত্রীর বিরুদ্ধে 

10:25:49 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:00:00 AM

  এবার বিশ্বভারতীর অন্যান্য ভবনের সঙ্গেও মউ চুক্তি করবে চীন: উপাচার্য
শুধুমাত্র চীনা ভবন নয়, এবার বিশ্বভারতীর অন্যান্য ভবনের সঙ্গেও মউ ...বিশদ

09:55:26 AM

গত এপ্রিলে লেক থানা এলাকায় বৃদ্ধা খুনে মূল অভিযুক্ত দেবাশিস বন্দ্যোপাধ্যায় ধৃত 

09:28:45 AM

নিরাপদে বেড়াতে যান, শ্রীলঙ্কা নিয়ে বার্তা জ্যাকলিনের 
সন্ত্রাসে ক্ষতবিক্ষত শ্রীলঙ্কার ভাবমূর্তি ফেরাতে এগিয়ে এলেন অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজ। ...বিশদ

09:11:41 AM

ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মোদি 
চলতি সপ্তাহে জাপানে জি-২০ সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ...বিশদ

08:54:51 AM