Bartaman Patrika
খেলা
 
 

গোলাপি আলোয় সেজে উঠেছে ইডেন 

 ট্যুইট করে ধোনিকে অবসর না নেওয়ার অনুরোধ লতার

 নয়াদিল্লি, ১১ জুলাই: ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি যাতে অবসরের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করেন, তার জন্য অনুরোধ করেছেন দেশের সঙ্গীত সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। তিনি লিটল মাস্টার শচীন তেন্ডুলকরের ভক্ত বলেই পরিচিত। কিন্তু, তিনি যে ধোনির ব্যাটিংয়েরও ফ্যান, তা বোঝা গেল বৃহস্পতিবার মাহির হয়ে ট্যুইট করার পর। ‘ধোনিজি’কে ‘নমস্কার’ জানিয়ে লতা লিখেছেন, ‘কাল শুনলাম আপনি অবসর নিতে চান। দয়া করে এমন কথা ভাববেন না। দেশের জন্য আপনার খেলার প্রয়োজন রয়েছে। আমারও অনুরোধ, অবসর নেওয়ার ভাবনা মন থেকে মুছে ফেলুন।’ স্বভাবতই লতা মঙ্গেশকরের এই ট্যুইট নিয়ে ভারতীয় ক্রিকেট মহলে রীতিমতো সাড়া পড়ে গিয়েছে। প্রসঙ্গত, বিশ্বকাপের পর মহেন্দ্র সিং ধোনি অবসর নিতে পারেন, এমন একটা জল্পনা চলছে বহুদিন ধরেই। বুধবার বিশ্বকাপের সেমি-ফাইনালে ধোনি ৫০ রান করে রান আউট হয়ে যাওয়ার পরই ভারতের জয়ের আশা শেষ হয়ে যায়। মাঠ ছাড়ার সময় দেখা যায় ধোনির চোখে জল। ম্যাচের শেষে সাংবাদিকরা ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে ধোনির অবসর নিয়ে প্রশ্ন করলে তিনি জানান, ‘এমএস আমাকে বা আমাদের অবসর সম্পর্কে এখনও কিছু জানায়নি।’ এদিন লতার ট্যুইটের পর অবসরের বিষয়টি যে আলাদা মাত্রা পেল, তা বলাই বাহুল্য।
লতা মঙ্গেশকরই শুধু নন, বিসিসিআইয়ের সিওএ (কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর)-র অন্যতম সদস্য ডায়ানা এডুলজিও ধোনির খেলার ভূয়সী প্রশংসা করেছেন। ভারতের প্রাক্তন মহিলা ক্রিকেটার এডুলজি বলেছেন, ‘ধোনি বিশ্বকাপে প্রমাণ করেছে যে ক্রিকেটকে ধোনির এখনও কিছু দেওয়ার রয়েছে। ধোনি যেভাবে গোটা টুর্নামেন্টে খেলেছে, তা সত্যিই তারিফ করার মতো। অবসর নেওয়ার বিষয়টি ওর ব্যক্তিগত সিদ্ধান্ত। শারীরিকভাবে ক্লান্ত কিনা তা ধোনি নিজে সবচেয়ে ভালো বুঝতে পারবে। কিন্তু আমার মতে, ভারতীয় ক্রিকেটকে ওর এখনও অনেক কিছু দেওয়ার আছে। দলের তরুণ সদস্যদের কাছে মেন্টর ধোনির উপস্থিতি খুব প্রয়োজন।’ বিশ্বকাপে ভারতীয় দলের পারফরম্যান্সেরও প্রশংসা করেছেন ডায়ানা এডুলজি। ডায়ানার পাশাপাশি বিশ্বকাপে বিরাট কোহলির দলের লড়াইয়ের প্রশংসা করেছেন বিসিসিআইয়ের অস্থায়ী প্রেসিডেন্ট সি কে খান্নাও। তিনি বলেছেন, ‘সেমি-ফাইনালের লড়াই বেশ কঠিন ছিল। তবু ছেলেরা দুর্দান্ত লড়াই করেছে। লিগ পর্বে দল দুরন্ত খেলেছে। কিন্তু, নিউজিল্যান্ডের বিরুদ্ধে দিনটি আমাদের ছিল না।’

12th  July, 2019
ভারতীয় ব্রিগেড অনভিজ্ঞ, আইজলের ভরসা কলকাতায় খেলা তিন বিদেশি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খালিদ জামিলের প্রশিক্ষণে তিন মরশুম আগে চমকে দিয়েছিল আইজল এফসি। একটা সময় পর্যন্ত ভারতীয় সার্কিটে পাহাড়ি দল বলতে শিলং লাজংকে বোঝাত। কিন্তু ২০১৬-১৭ মরশুমে মোহন বাগান, ইস্ট বেঙ্গলের মতো কলকাতার দুই প্রধানকে টপকে আই লিগ চ্যাম্পিয়ন হয়ে প্রচারের আলো কেড়ে নেয় আইজলের ক্লাবটি। 
বিশদ

ক্যাপ্টেন কোহলি শহরে পৌঁছতেই আছড়ে পড়ল বড় রানের প্রত্যাশা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোলাপি টেস্ট খেলতে মঙ্গলবার সকালেই শহরে পৌঁছে গেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তাঁর সঙ্গে একই বিমানে মুম্বই থেকে কলকাতা এসেছেন ভাইস-ক্যাপ্টেন অজিঙ্কা রাহানেও। সকাল থেকেই বিরাট-অনুরাগীরা ভিড় জমিয়েছিলেন বিমানবন্দর চত্ত্বরে।
বিশদ

লিগের প্রথম চার-পাঁচটি ম্যাচে বোরহাকে পাবে না ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরশুমের সবথেকে গুরুত্বপূর্ণ প্রতিযোগিতাটির আগে ইস্ট বেঙ্গলের অধিনায়কের কুর্সিটি পরিণত হয়েছে মিউজিক্যাল চেয়ারে। সিনিয়রটির নিরিখে অধিনায়ক বেছে নেয় ইস্ট বেঙ্গল। গত ১৩ আগস্ট তারই ভিত্তিতে ব্র্যান্ডনকেই অধিনায়ক হিসাবে ঘোষণা করা হয়েছিল। 
বিশদ

গোলাপি বলে রিস্ট স্পিনাররা
বেশি কার্যকরী হবে: হরভজন 

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: ইডেনের ফ্লাডলাইটে ফিঙ্গার স্পিনারদের চেয়ে রিস্ট স্পিনাররা বেশি কার্যকরী হবে বলে মনে করছেন হরভজন সিং। ভারতের প্রাক্তন তারকা বোলারটি জানিয়েছেন, গোলাপি বলের গঠনগত বৈশিষ্ট্যের কারণেই এই বাড়তি সুবিধা পাবেন রিস্ট স্পিনাররা। 
বিশদ

শহরে পৌঁছেই জুতো কিনতে শপিং মলে হাজির মুশফিকুর 

সুকান্ত বেরা: সিরিজে যে তাঁরা ০-১ ব্যবধানে পিছিয়ে রয়েছে, সেটা মমিনুল হক, মাহমুদুল্লাহদের শরীরী ভাষা দেখে বোঝার উপায় নেই। কলকাতায় টেস্ট খেলার দীর্ঘদিনের স্বপ্ন পূরণের উচ্ছ্বাসে ভাসছে বাংলাদেশ ক্রিকেট দল। তার উপর গোলাপি বলে দিন-রাতের টেস্ট। আনন্দ যেমন রয়েছে, উদ্বেগও তাড়া করছে বাংলাদেশকে। 
বিশদ

আই লিগে মোহন বাগানের ক্যাপ্টেন গুরজিন্দর কুমার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি মরশুমে প্রথম কয়েকটি ম্যাচে মোহন বাগানের অধিনায়কত্ব করেছিলেন ধনচন্দ্র সিং। কলকাতা লিগের মাঝে চোটের জন্য ছিটকে যান তিনি। অধিনায়কত্ব পান গুরজিন্দর কুমার। গত ১ সেপ্টেম্বর কলকাতা লিগের ডার্বিতে মোহন বাগানের অধিনায়কত্ব করেছিলেন এই পাঞ্জাবি ফুটবলারটি। 
বিশদ

সর্বভারতীয় পুলিস তিরন্দাজিতে সেরা মহারাষ্ট্র পুলিস 

সংবাদদাতা, নকশালবাড়ি: এসএসবি’র শিলিগুড়ি ফ্রন্টিয়ারের হেড কোয়ার্টার রানিডাঙায় অষ্টম সর্ব ভারতীয় পুলিস তিরন্দাজি প্রতিযোগিতায় সব থেকে বেশি স্বর্ণপদক পেল মহারাষ্ট্র পুলিস। তারা মোট দু’টি স্বর্ণ এবং তিনটি রৌপ্য পদক পেয়েছে। অন্যদিকে রাজস্থান পুলিস দু’টি স্বর্ণ পদক পায়। 
বিশদ

ওমানের কাছে হেরে আশা কার্যত শেষ সুনীলদের 

মাসকট, ১৯ নভেম্বর: মঙ্গলবার বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে ওমানের কাছে হেরে পরবর্তী রাউন্ডে পৌঁছনোর আশা কার্যত শেষ ভারতের। পাঁচ ম্যাচে তাদের সংগ্রহ মাত্র তিন পয়েন্ট। পক্ষান্তরে, সমসংখ্যক ম্যাচে ১২ পয়েন্টে পৌঁছাল ওমান। এই ব্যর্থতার দায় অবশ্যই নিতে হবে ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচকে। 
বিশদ

কল্যাণীতে দুই প্রধানের আই লিগের ক্রীড়াসূচি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে ইস্ট বেঙ্গল ও মোহন বাগান ন’টি হোম ম্যাচ খেলবে কল্যাণী স্টেডিয়ামে। সবুজ-মেরুনের সবক’টি ম্যাচ বিকেল পাঁচটায়। পুরানো সূচি অনুযায়ী কল্যাণীতে কোয়েস ইস্ট বেঙ্গলের তিনটি খেলা ছিল সন্ধ্যা সাতটায়। ক্লাবের পক্ষ থেকে অনুরোধ ছিল, এই তিনটি ম্যাচের সময় এগিয়ে বিকেল পাঁচটা করার।  
বিশদ

সংযোজিত সময়ে মেসির গোলে হার বাঁচাল আর্জেন্তিনা 

তেল আভিভ, ১৯ নভেম্বর: ন্যু ক্যাম্প স্টেডিয়াম থেকে আট কিলোমিটার দূরে থাকেন লিও মেসি। পাশেই লুই সুয়ারেজের বাড়ি। অনুশীলনের পর দু’জনকে একসঙ্গে সময় কাটাতে প্রায়শই দেখা যায়। শুধু তাই নয়, দু’জনের স্ত্রী আন্তোনেলা রোকুজো ও সোফিয়া বালবির মধ্যেও ঘনিষ্ঠতা যথেষ্ট। সপ্তাহান্তে ম্যাচ না থাকলে দুই পরিবারই লং ড্রাইভে বেরিয়ে পড়ে।  
বিশদ

ভারত-পাক ডেভিস টাই কাজাখস্তানে 

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: ভারত ও পাকিস্তানের মধ্যে ডেভিস কাপ টাই নিরপেক্ষ ভেন্যুতেই হচ্ছে। আন্তর্জাতিক টেনিস ফেডারেশন (আইটিএফ) জানিয়ে দিয়েছে, কাজাখস্তানের রাজধানী নুর-সুলতানেই এই টাই অনুষ্ঠিত হবে। 
বিশদ

কাঠমাণ্ডুতে ‘দূত’ শচীন তেন্ডুলকর 

কাঠমান্ডু, ১৯ নভেম্বর: ইউনিসেফের দূত হিসেবে সোমবার কাঠমাণ্ডু গিয়ে পৌঁছেছেন বিশিষ্ট ক্রিকেট তারকা শচীন তেন্ডুলকর। তিনি সেখানে তিন দিন থাকবেন। নেপালিদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বাড়াতে প্রচারের কাজেই ব্যস্ত রয়েছেন মাস্টার ব্লাস্টার।  
বিশদ

লেংথের বৈচিত্র্যই বড় অস্ত্র সামির 

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: ইন্দোরে তাঁর বিধ্বংসী বোলিং দেখার পর সতীর্থ ইশান্ত শর্মা জানিয়েছিলেন, মহম্মদ সামির কাছ থেকে পরামর্শ নিয়েই নাকি ইডেনে দিন-রাতের টেস্টে খেলতে নামবেন তিনি! মজার ছলে হলেও ইশান্তের বক্তব্য একেবারে ফেলে দেওয়ার নয়। গত তিন বছরে সামির সাফল্যের গ্রাফ সত্যিই চমকে দেওয়ারই মতো। 
বিশদ

ইডেনে ভারত-বাংলাদেশ টেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অশোক 

বিএনএ, শিলিগুড়ি: ইডেনে ভারত বনাম বাংলাদেশের টেস্ট ম্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্যকে হাজির থাকার আমন্ত্রণ জানালেন বিসিসিআই’র সভাপতি সৌরভ গাঙ্গুলি। মঙ্গলবার অশোকবাবুকে ইমেল পাঠিয়ে বিসিসিআই’র সভাপতি আমন্ত্রণপত্র পাঠান।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: আস্তাকুঁড় থেকে উদ্ধার হওয়া শিশুকন্যা পূর্ব মেদিনীপুরের কাঁথির ফরিদপুরের হোম থেকে নতুন বাবা¬-মায়ের হাত ধরে পাড়ি দিল সুদূর স্পেনের বার্সেলোনায়।  ...

সুজিত ভৌমিক, কলকাতা: সাট্টা ডন রশিদ খানের সঙ্গী তথা বউবাজার বিস্ফোরণ মামলায় টাডা আইনে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মহম্মদ খালিদের আর্জি খারিজ করে দিল লালবাজার। খালিদ ...

 শ্রীনগর, ১৯ নভেম্বর (পিটিআই): জয়েশ-ই-মহম্মদের চার জঙ্গিকে সোমবার গ্রেপ্তার করল পুলিস। মঙ্গলবার পুলিস জানিয়েছে, গত জুলাই মাসে পুলওয়ামা জেলার অরিহল এলাকায় বোমা বিস্ফোরণের সঙ্গে এরা ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোটা দেশে এনআরসি হবে: অমিত শাহ 
গোটা দেশে এনআরসি হবে বলে রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত ...বিশদ

04:31:00 PM

পর্ণশ্রীতে গ্যাস সিলিন্ডার চুরি, ধৃত ২ 

03:18:00 PM

নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:00 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM

মুর্শিদাবাদের সাগরদিঘিতে সভামঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:26:09 PM