Bartaman Patrika
খেলা
 

আইপিএল প্লে-অফ ধাঁচে বিশ্বকাপের সেমি-ফাইনাল চান বিরাট কোহলি

ম্যাঞ্চেস্টার, ১১ জুলাই: নক-আউট পর্বের জুজু যেন তাড়া করে বেড়াচ্ছে ‘টিম ইন্ডিয়া’কে। ২০১৪ সালে বাংলাদেশে আয়োজিত টি-২০ বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত গ্রুপ পর্বে দাপট দেখিয়ে হারিয়েছিল পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজকে। সেমি-ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিয়ে ফাইনালে ওঠার পর অনেকেই ভেবেছিলেন, দ্বিতীয়বার ধোনির হাতে উঠবে টি-২০ বিশ্বকাপ। কিন্তু ফাইনালে শ্রীলঙ্কার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ভারতের। ২০১৫ বিশ্বকাপেও গ্রুপ পর্বে অপ্রতিরোধ্য ছিল ভারত। কিন্তু সেমি-ফাইনালে হেরে গিয়েছিল ধোনি বাহিনী। একই ঘটনার পুনরাবৃত্তি ২০১৬ সালে। ঘরের মাঠে টি-২০ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের কাছে সেমি-ফাইনালে হেরে গিয়েছিল ভারত। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে ফাইনালে হেরে কাপ হাতছাড়া করেছিলেন বিরাট কোহলিরা। দু’বছর পর সেই ইংল্যান্ডের মাটিতেই বিশ্বকাপ জেতার প্রবল সম্ভাবনা জাগিয়েও সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৮ রানে হেরে বিদায় নিতে হল ভারতকে। এতদিন দক্ষিণ আফ্রিকাকে ‘চোকার্স’ বলা হত। ভারত যেন সেই ‘শিরোপা’ ধীরে ধীরে ছিনিয়ে নিচ্ছে।
চলতি বিশ্বকাপেও গ্রুপ পর্বে রীতিমতো দাপট দেখিয়েছে ভারত। আটটির মধ্যে সাতটি ম্যাচ জিতেছিলেন বিরাট কোহলিরা। একটা ম্যাচেই তারা হেরেছিল। সেটা ইংল্যান্ডের বিরুদ্ধে। আর নিউজিল্যান্ডের বিরুদ্ধে লিগের ম্যাচটা বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। বিশ্বকাপ শুরু হওয়ার আগে ভারতকে অনেকেই সম্ভাব্য চ্যাম্পিয়ন ধরেছিলেন। কিন্তু কোহলিরা সেই নক-আউটেই আটকে গেলেন। টপ অর্ডারের সেরা তিন ব্যাটসম্যান মাত্র ৫ রানেই ড্রেসিংরুমে ফিরে যান। রহিত শর্মা গোটা টুর্নামেন্টে ব্যাট হাতে মুগুর ধোলাই করলেও, সেমি-ফাইনালে ছিলেন নিস্প্রভ। ৬৪৮ রানেই তাঁর অভিযান শেষ হয়। মাত্র ২৬ রানের জন্য এক বিশ্বকাপে সর্বাধিক রান সংগ্রহকারী শচীন তেন্ডুলকরের রেকর্ড অক্ষুণ্ণ থেকে গেল। বরাবরের মতো নক-আউটে ফের হতাশ করলেন কোহলি। গত ম্যাচে সেঞ্চুরি পেলেও সেমি-ফাইনালে ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি লোকেশ রাহুল। তিনিও এক রান করে আউট হন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারের কারণ খুঁজতে গিয়ে তাই ভারত অধিনায়ক, ৪৫ মিনিটের খারাপ ক্রিকেটকেই দায়ী করেছেন। কোহলিকে জিজ্ঞাসা করা হয়েছিল, বিশ্বকাপের সেমি-ফাইনালও কি আইপিএলের প্লে-অফের ফরম্যাটে হওয়া উচিত? জবাবে ভারত অধিনায়ক বলেন, ‘খুব সঙ্গত একটি প্রশ্ন করেছেন। এটা চালু হলে ভালোই হবে। তবে কবে চালু হবে আমার জানা নেই। আইপিএলের প্লে-অফের ফরম্যাটের যথেষ্ট আকর্ষণ রয়েছে। কারণ, লিগ পর্বে ভালো খেলার সুফল পাওয়া যায়। কিন্তু বিশ্বকাপে লিগ পর্বে আমরা ভালো খেললাম। কিন্তু নক-আউটে একটা খারাপ দিন আমাদের প্রতিযোগিতা থেকে ছিটকে দিল। আইপিএলের ধাঁচে নক-আউট হলে আমরা ভুল শুধরে নেওয়ার আরও একটা সুযোগ পেতাম। তবে সব জেনে বুঝেই আমরা নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ চারের লড়াইয়ে অবতীর্ণ হয়েছিলাম। তাই হারের পর কোনও অজুহাত খাড়া করতে চাই না। সেটা অনুচিত। পরাজয়টা স্বীকার করতে হবে। আমরা সেটা করছিও। আমাদের থেকে ভালো খেলেই নিউজিল্যান্ড ফাইনালে উঠেছে। কেন উইলিয়ামসনদের আমি আগাম শুভেচ্ছাও জানিয়েছি।’ ভারতের প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জেরেকর কিছুদিন আগে রবীন্দ্র জাদেজাকে নিয়ে মজা করেছিলেন। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫৯ বলে ৭৭ রান করে যোগ্য জবাব দিয়েছেন জাড্ডু। ভারত অধিনায়ক বিরাট কোহলি বাধ্য হয়ে জাদেজার প্রশংসা করে বলেন, ‘গত এক সপ্তাহ ধরে জাদেজাকে নিয়ে যা হয়েছে, তার নিন্দা করার মতো ভাষা আমাদের কাছে নেই। জাদেজা নিজেকে প্রমাণ করার জন্য তৈরি ছিল। ও যেভাবে দাপটের সঙ্গে ব্যাট করল, সেটা আমরা টেস্ট ক্রিকেটে দেখেছি। প্রবল চাপের মুখে ওর এই ইনিংস কিছুটা হলেও আমাদের জয়ের আশা জাগিয়ে তুলেছিল। প্রথম শ্রেণির ক্রিকেটে ওর তিনটি ট্রিপল সেঞ্চুরি রয়েছে। তাই ওর প্রতিভা নিয়ে আমাদের কখনই সংশয় ছিল না। আমার দেখা আট নম্বরে ব্যাট করতে নামা সেরা বাঁ-হাতি ব্যাটসম্যান জাড্ডু। আমি ওকে দশ বছর ধরে দেখছি। ও অনেক ম্যাচে আমাদের জিতিয়েছে। তবে একদিনের ক্রিকেটে আমার চোখে এটাই জাদেজার সেরা ইনিংস। কারণ, প্রবল চাপ নিয়ে ওকে খেলতে হয়েছে। শুরুটা আমাদের খারাপ হলেও জাদেজা-ধোনি যখন খেলাটা ধরেছিল, তখন ড্রেসিংরুমে আমাদের আলোচনা হচ্ছিল, ম্যাচটা এখান থেকেও জেতা যেতে পারে। তবে সেটা না হওয়ায় আপসোস রয়েছে। কিন্তু বিশ্বকাপে আমরা সকলেই সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। নতুন করে আমাদের শুরু করতে হবে।’
12th  July, 2019
জিম্বাবোয়ে ক্রিকেট বোর্ডকে সাসপেন্ড করল আইসিসি 

হারারে, ১৯ জুলাই (পিটিআই): দুর্নীতির অভিযোগে জিম্বাবোয়ে ক্রিকেট বোর্ডকে সাসপেন্ড করল আইসিসি। লন্ডনে বৃহস্পতিবার আইসিসির বার্ষিক কনফারেন্স মিটিং ছিল। সেখানেই জিম্বাবোয়ে ক্রিকেট বোর্ডকে নির্বাসিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। এর ফলে আইসিসির পক্ষ থেকে আর কোনও ফান্ড না পাবে না জিম্বাবোয়ে।   বিশদ

 ধোনি জল্পনাতেই আজ ভারতীয় দল নির্বাচন

মুম্বই, ১৮ জুলাই: ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য শুক্রবার ভারতীয় দল নির্বাচন হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা পিছিয়ে যায়। সম্ভবত শনি অথবা রবিবার নির্বাচনী বৈঠক হবে বলে বিসিসিআই সূত্রে জানা গিয়েছে। ক্রিকেটারদের ফিটনেস রিপোর্ট বৃহস্পতিবার জমা না পড়াতেই সিদ্ধান্ত বদল।
বিশদ

  দেশে ফিরলেন বিরাট কোহলি

 মুম্বই, ১৮ জুলাই: দেশে ফিরলেন বিরাট কোহলি। বৃহস্পতিবার স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে মুম্বই বিমানবন্দর থেকে বেরতে দেখা যায় ভারত অধিনায়ককে। কোহলির পরনে ছিল কালো টি-শার্ট ও ধূসর রঙের প্যান্ট। অনুষ্কার পরনেও ছিল কালোর উপর সাদা ডোরাকাটা পোশাক। তারকা দম্পতির চোখেমুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ।
বিশদ

  সুপার ওভারের কথা জানা ছিল না বোল্টের

 অকল্যান্ড, ১৮ জুলাই: বিশ্বকাপ ফাইনালে যে সুপার ওভার আছে, সেটাই জানতেন না ট্রেন্ট বোল্ট! বিস্ময়কর হলেও সেই সত্যিটাই অকপটে স্বীকার করেছেন নিউজিল্যান্ডের তারকা পেসারটি। ঘটনাচক্রে ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের ফাইনালে অজানা সেই সুপার ওভারে কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন বল তুলে দিয়েছিলেন বোল্টের হাতেই।
বিশদ

  সিএবি’র বর্ষসেরা অভিমন্যু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবছর সিএবি’র বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পাচ্ছেন ব্যাটসম্যান অভিমন্যু ঈশ্বরণ। একই সঙ্গে তিনি জেন্টালম্যান ক্রিকেটার অব দ্য ইয়ার পুরস্কারও পাবেন। সেরা পেসারের পুরস্কার দেওয়া হচ্ছে মুকেশ কুমারকে।
বিশদ

নজর থাকবে সাদিও মানে এবং রিয়াধ মাহরেজের দিকে
আফ্রিকান কাপ অব নেশনস ফাইনাল

 কায়রো, ১৮ জুলাই: সতেরো বছর আগের কথা। ২০০২ সালে আফ্রিকান কাপ অব নেশনসের ফাইনালে ক্যামেরুনের মুখোমুখি হয়েছিল সেনেগাল। পেনাল্টি শ্যুট আউটে লক্ষ্যভেদে ব্যর্থ হয়েছিলেন সেনেগালের মিডফিল্ডার আলিউ সিসে। চ্যাম্পিয়ন হয়েছিল ক্যামেরুন। হারের পর কান্নায় ভেঙে পড়েছিলেন সিসে।
বিশদ

  জুভেন্তাসে নজর নেইমারের

 তুরিন, ১৮ জুলাই: প্যারি সাঁজাঁ’র অনুশীলনে যোগ দিলেও মন বসছে না নেইমারের। যে কোনও মূল্যেই তিনি প্যারিস ছাড়তে চান। ২২২ মিলিয়ন ইউরো বাই-আউট ক্লজ মিটিয়ে তাঁকে নিতে এই মুহূর্তে আগ্রহী নয় বার্সেলোনা। তাই নেইমারের বাবা এবং এজেন্ট, দু’জনেই যোগাযোগ করেছেন জুভেন্তাসের স্পোর্টিং ডিরেক্টরের সঙ্গে।
বিশদ

 ডুরান্ড ফাইনালের আগে লিগের ডার্বি করতে সমস্যায় আইএফএ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডুরান্ডের ক্রীড়াসূচি খতিয়ে দেখে আইএফএ শীর্ষ কর্তারা সমস্যায় পড়ে গিয়েছেন। ঘটনা হল, শতবর্ষে ইস্ট বেঙ্গল খুব ভালো দল না গড়লেও মরশুমের প্রথম ডার্বি ম্যাচের উন্মাদনাই আলাদা। ডুরান্ড কাপে যদি দুই প্রধান কোনওভাবে মুখোমুখি হয়ে যায় তবে কলকাতা প্রিমিয়ার লিগের ডার্বির উন্মাদনা কিছুটা কমে যাবে।
বিশদ

  পিটি ঊষাকে বিশেষ সম্মান

 নয়াদিল্লি, ১৮ জুলাই: ক্রীড়াক্ষেত্রে অসামান্য অবদানের জন্য পিটি ঊষাকে ‘ভেটারেন পিন’ সম্মানে সম্মানিত করল আন্তর্জাতিক অ্যাথলেটিকস ফেডারেশন (আইএএএফ)। তাদের সিইও জন রিডজিওন এক চিঠিতে ভারতের স্প্রিন্ট কুইন পিটি ঊষাকে লিখেছেন, ‘বিশ্ব অ্যাথলেটিকসে আপনার দীর্ঘ সার্ভিসের জন্য আপনাকে এই বিশেষ সম্মান দিয়ে আমরা গর্বিত।’
বিশদ

  কেকেআরের থেকে বেইলিসকে ছিনিয়ে নিল সানরাইজার্স

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্বকাপজয়ী ট্রেভর বেইলিসকে পরের মরশুমের জন্য কার্যত কোচ ঘোষণা করে দিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। ব্যাটিং কোচ হিসাবে ব্রেন্ডন ম্যাকালামের নামও সামনে এসেছিল। কিন্তু চব্বিশ ঘণ্টার মধ্যে বদলে গেল ছবিটা।
বিশদ

টিকিটের মূল্য ২০ ও ১০০ টাকা
ডুরান্ড কাপ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডুরান্ড কাপে কলকাতা ও শিলিগুড়িতে অনুষ্ঠিত হতে চলা ম্যাচগুলিতে টিকিটের মূল্য ২০ ও ১০০ টাকা। তিন বছর বাদে এশিয়ার সবচেয়ে প্রাচীন টুর্নামেন্ট আবার শুরু হচ্ছে। তাও বাংলার মাটিতে প্রথমবার।
বিশদ

  গোয়ার প্রস্তুতি শিবির নিয়ে খুশি কোচ কিবু ভিকুনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার সকালে সংক্ষিপ্ত ট্রেনিংয়ের মাধ্যমে শেষ হবে মোহন বাগানের প্রাক মরশুম প্রস্তুতি শিবির। বৃহস্পতিবার মোহন বাগান তৃতীয় প্রস্তুতি ম্যাচে গোয়া লিগের নীচের সারির দল কালাঙ্গুট অ্যাসোসিয়েশনকে হারিয়ে দেয় ৬-১ গোলে।
বিশদ

  জুনিয়র শ্যুটিংয়ে সরবজ্যোতের সোনা

 সুলে (জার্মানি), ১৮ জুলাই: আইএসএসএফ জুনিয়র শ্যুটিং বিশ্বকাপে পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তলে সোনা জিতলেন ভারতের সরবজ্যোৎ সিং। তিনি ২৩৯.৬ স্কোর করেন। এই প্রতিযোগিতায় পুরুষ ও মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তলেই সোনা জিতল ভারত।
বিশদ

  জবি এটিকে’র খেলোয়াড়, জানিয়ে দিল ফেডারেশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জবি জাস্টিনকে আসন্ন মরশুমে এটিকে’তে খেলার অনুমতি দিল অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন। তবে দিল্লির ফুটবল হাউসে সভার পর ফেডারেশনের প্লেয়ার্স স্ট্যাটাস কমিটি জবি জাস্টিনকে সরাসরি ফ্রি প্লেয়ার হিসাবে ঘোষণা করেনি।
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৮ জুলাই (পিটিআই): অযোধ্যার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি বিতর্ক মামলায় মধ্যস্থতার প্রক্রিয়া জারি রাখার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি মধ্যস্থতার ফলাফল কী দাঁড়াল, তা নিয়ে ১ আগস্ট রিপোর্ট পেশ করতে বলল শীর্ষ আদালত। ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রাণিসম্পদ ও ডেয়ারি সংক্রান্ত নতুন একটি মন্ত্রক চালু করেছেন। সেই মন্ত্রক গোড়াতেই পাখির চোখ করছে ...

 সংবাদদাতা, হরিরামপুর: পরকীয়ায় জড়িয়ে যাওয়া বউকে প্রেমিকের হাতে তুলে দিলেন স্বামী। এদিন প্রেমিক বংশীহারিতে প্রেমিকার বাড়িতে এলে পাড়ার লোকজন তাকে ধরে ফেলে। পরে স্থানীয়রাই পুলিসকে খবর দেয়। বংশীহারি থানার পুলিস এসে প্রেমিককে ভ্যানে তোলে।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও কথায় মর্মাহত হতে হবে। বিবাহের যোগ আছে। কর্মে সুনাম বাড়বে। পাওনা অর্থ আদায় হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.০৯ টাকা ৮৭.২২ টাকা
ইউরো ৭৫.৯৩ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৫৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, দ্বিতীয়া ৪/৩৩ দিবা ৬/৫৫। ধনিষ্ঠা ৫৮/১৮ রাত্রি ৪/২৫। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৪ গতে ১১/৪৩ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে।
২ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৬০/০/০ অহোরাত্র। ধনিষ্ঠানক্ষত্র ৫৫/৩১/৩৩ রাত্রি ৩/১৭/৪৩, সূ উ ৫/৫/৬, অ ৬/২২/৫, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৪৮ গতে ১০/২৪ মধ্যে ও ১/১ গতে ২/৪৫ মধ্যে ও ৪/৩০ গতে ৬/২২ মধ্যে। রাত্রি ৭/৪২ গতে ৯/৯ মধ্যে ও ৩/০ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ৮/২৪/২২ গতে ১০/৩/৫৯ মধ্যে, কালবেলা ১০/৩/৫৯ গতে ১১/৪৩/৩৭ মধ্যে, কালরাত্রি ৯/২/৫১ গতে ১০/২৩/১৪ মধ্যে।
১৫ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
হালিশহর পুরসভায় অনাস্থা ভোটে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট 

03:13:57 PM

উত্তরপ্রদেশে দলিত খুনের ঘটনায় আজ সন্ধ্যায় বিক্ষোভ মিছিল তৃণমূলের 
উত্তরপ্রদেশের সোনভদ্রয় গ্রাম প্রধান ও তার শাগরেদদের গুলিতে ১০ দলিত ...বিশদ

03:12:51 PM

বাঁকুড়ার বড়জোড়ায় তৃণমূল কার্যালয় ও পঞ্চায়েত অফিসে হামলা, জখম ১৫ 
বাঁকুড়ার বড়জোড়ায় তৃণমূল কার্যালয় ও পঞ্চায়েত অফিসে হামলার অভিযোগ বিজেপির ...বিশদ

02:48:51 PM

এয়ারপোর্ট থেকে বারাকপুর পর্যন্ত মাটির তলা দিয়েই যাবে মেট্রো
এয়ারপোর্ট থেকে বারাকপুর পর্যন্ত মাটির তলা দিয়ে হবে মেট্রো লাইন। ...বিশদ

02:24:12 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

01:44:56 PM

বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে কর্মশালার আয়োজন করল রাজ্য সরকার 
আজ বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে অ্যানিমেশন, বিএফএক্স অ্যান্ড গেমিংয়ের উপর একটি ...বিশদ

01:37:00 PM