Bartaman Patrika
খেলা
 
 

গোলাপি আলোয় সেজে উঠেছে ইডেন 

কেদার যাদব, দীনেশ কার্তিকদের জন্য জাতীয় দলের দরজা বন্ধ হয়ে গেল

লন্ডন, ১১ জুলাই: সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে ভারতের হারের ধাক্কা যেন কিছুতেই কাটিয়ে ওঠা যাচ্ছে না। সেই স্বপ্নভঙ্গের বেদনা বুকে নিয়েই দেশে ফিরছেন ভারতীয় ক্রিকেটাররা। তবে, ইতিমধ্যেই নক-আউটে দলের ব্যর্থতা নিয়ে কাটাছেঁড়া শুরু হয়ে গিয়েছে। বিশেষত, চাপের মুখে মিডল অর্ডারের কাছ থেকে প্রত্যাশিত পারফরম্যান্স না পাওয়া নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। পরের বছর (৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর) অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপ। তাই, সেদিকে লক্ষ্য রেখেই এবার নতুন করে দল সাজানোর প্রক্রিয়া শুরু করে দেবেন জাতীয় নির্বাচকরা। তবে একটা বিষয় খুব স্পষ্ট, কেদার যাদব এবং দীনেশ কার্তিকের জন্য জাতীয় দলের দরজা বন্ধ হয়ে যাবে। যে প্রত্যাশা বা যুক্তিতে তাঁদের বিশ্বকাপের দলে নেওয়া হয়েছিল, সুযোগ পেয়েও কিন্তু সেই আস্থার মর্যাদা তাঁরা দিতে পারেননি। ভারতের পক্ষে অত্যন্ত দুর্ভাগ্যের বিষয় এই যে, সেমি-ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে একসঙ্গে দলের তিন প্রথম সারির ব্যাটসম্যান (রহিত শর্মা, কে এল রাহুল এবং বিরাট কোহলি) ব্যর্থ হলেন। কিন্তু, সেই ধাক্কা সামাল দিতে পারলেন না ঋষভ পন্থ, দীনেশ কার্তিকরা। গোটা টুর্নামেন্টেই ভারতের মিডল অর্ডার সেভাবে নির্ভরতা দিতে পারেনি।
এবারের বিশ্বকাপের জন্য ভারতের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল দু’বছর আগে, ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারের পর। এরপরই দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালকে ম্যাচ উইনার হিসেব বেছে নেন কোচ রবি শাস্ত্রী এবং অধিনায়ক বিরাট কোহলি। এরপর একাধিক সিরিজে এই কুলদীপ ও চাহাল দলের টিম ম্যানেজমেন্টের প্রত্যাশা পূরণ করলেও বিশ্বকাপে সেভাবে তাঁরা জ্বলে উঠতে পারেননি। শেষ দু’টি ম্যাচে চাহাল দলে থাকলেও কুলদীপ প্রথম এগারোয় জায়গা পাননি। কোহলিরা যতদিন সাফল্য পেয়েছেন, ততদিন দল নির্বাচন নিয়ে অপ্রিয় প্রশ্নগুলি সামনে আসেনি। কিন্তু, সেমি-ফাইনালে হারের পর দল নির্বাচন এবং টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তগুলি নিয়ে অপ্রিয় প্রশ্নগুলিকে আর ঠেকিয়ে রাখা যাচ্ছে না। বলা হচ্ছে, প্ল্যান ‘এ’ ক্লিক না করলে প্ল্যান ‘বি’ কেন তৈরি থাকবে না? তবে, ভারতীয় ক্রিকেটের অন্দরমহলের খবর যাঁরা রাখেন, তাঁরা জানেন যে, শুধু বিশ্বকাপে কেন? কোনও টুর্নামেন্টের ক্ষেত্রেই ভারতীয় দলে বিকল্প বলে কিছু থাকে না। আসলে রহিত ও কোহলি একসঙ্গে ব্যর্থ না হলে প্ল্যান ‘বি’-র কোনও প্রয়োজন হয় না। ‘ফিনিশার’ হিসেবে মহেন্দ্র সিং ধোনির কার্যকারিতা যে ক্রমশ কমে আসছে, তা বোঝা যায়নি সাত নম্বরে হার্দিক পান্ডিয়া কাজ চালিয়ে যাওয়ায়। মনীশ পান্ডে, শ্রেয়াস আয়ারের মতো ক্রিকেটারদের নাম বিশ্বকাপের দল নির্বাচনের সময় কেন ঠান্ডা ঘরে পাঠিয়ে দেওয়া হল, তা নিয়েও এখন প্রশ্ন ওঠা অস্বাভাবিক নয়। সুযোগ দেওয়া হয়নি সম্ভাবনাময় শুভমান গিলকেও। বিসিসিআইয়ের নির্বাচন না হওয়া পর্যন্ত নির্বাচক কমিটির চেয়ারম্যান হিসেবে কাজ চালিয়ে যাবেন এমএসকে প্রসাদ। মজার বিষয় হল, পাঁচ সদস্যের নির্বাচক কমিটির ক্রিকেটীয় বিষয়টি বিবেচনা করলে কিন্তু দেখা যাবে, সম্মিলিতভাবে তাঁদের ২০টি টেস্ট ম্যাচ খেলারও অভিজ্ঞতা নেই। আর তাঁদের উপরই রয়েছে জাতীয় দল নির্বাচনের ভার। মূল দলটির পাশাপাশি ২০ জনের দ্বিতীয় একটি দল ব্যাকআপ হিসেব রাখার প্রয়োজনীয়তা আর কবে অনুভব করবেন নির্বাচকরা?
টি-২০ বিশ্বকাপের জন্য ভারতীয় দলে কোহলি, রহিত, কে এল রাহুল, হার্দিক, বুমরাহ, ঋষভ পন্থ, কুলদীপ ও ভুবনেশ্বর কুমারের স্থান পাকা। বিবেচনায় অবশ্যই থাকবেন চাহাল এবং মহম্দ সামি। পাশাপাশি নজরে রাখতে হবে মনীশ পান্ডে, শ্রেয়াস আয়ার, শুভমান গিল, পৃথ্বী শ’, মায়াঙ্ক আগরওয়ালদের। বিকল্প হিসেবে তৈরি রাখতে হবে পেসার নভদীপ সাইনি, খলিল আহমেদ, দীপক চাহার, লেগ স্পিনার রাহুল চাহার, মায়াঙ্ক মার্কান্ডে, অলরাউন্ডার ক্রুনাল পান্ডিয়া এবং সঞ্জু স্যামসনদের। তাহলেই সাফল্যের জন্য কোনও একজনের উপর নির্ভর করতে হবে না।

12th  July, 2019
ভারতীয় ব্রিগেড অনভিজ্ঞ, আইজলের ভরসা কলকাতায় খেলা তিন বিদেশি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খালিদ জামিলের প্রশিক্ষণে তিন মরশুম আগে চমকে দিয়েছিল আইজল এফসি। একটা সময় পর্যন্ত ভারতীয় সার্কিটে পাহাড়ি দল বলতে শিলং লাজংকে বোঝাত। কিন্তু ২০১৬-১৭ মরশুমে মোহন বাগান, ইস্ট বেঙ্গলের মতো কলকাতার দুই প্রধানকে টপকে আই লিগ চ্যাম্পিয়ন হয়ে প্রচারের আলো কেড়ে নেয় আইজলের ক্লাবটি। 
বিশদ

ক্যাপ্টেন কোহলি শহরে পৌঁছতেই আছড়ে পড়ল বড় রানের প্রত্যাশা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোলাপি টেস্ট খেলতে মঙ্গলবার সকালেই শহরে পৌঁছে গেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তাঁর সঙ্গে একই বিমানে মুম্বই থেকে কলকাতা এসেছেন ভাইস-ক্যাপ্টেন অজিঙ্কা রাহানেও। সকাল থেকেই বিরাট-অনুরাগীরা ভিড় জমিয়েছিলেন বিমানবন্দর চত্ত্বরে।
বিশদ

লিগের প্রথম চার-পাঁচটি ম্যাচে বোরহাকে পাবে না ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরশুমের সবথেকে গুরুত্বপূর্ণ প্রতিযোগিতাটির আগে ইস্ট বেঙ্গলের অধিনায়কের কুর্সিটি পরিণত হয়েছে মিউজিক্যাল চেয়ারে। সিনিয়রটির নিরিখে অধিনায়ক বেছে নেয় ইস্ট বেঙ্গল। গত ১৩ আগস্ট তারই ভিত্তিতে ব্র্যান্ডনকেই অধিনায়ক হিসাবে ঘোষণা করা হয়েছিল। 
বিশদ

গোলাপি বলে রিস্ট স্পিনাররা
বেশি কার্যকরী হবে: হরভজন 

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: ইডেনের ফ্লাডলাইটে ফিঙ্গার স্পিনারদের চেয়ে রিস্ট স্পিনাররা বেশি কার্যকরী হবে বলে মনে করছেন হরভজন সিং। ভারতের প্রাক্তন তারকা বোলারটি জানিয়েছেন, গোলাপি বলের গঠনগত বৈশিষ্ট্যের কারণেই এই বাড়তি সুবিধা পাবেন রিস্ট স্পিনাররা। 
বিশদ

শহরে পৌঁছেই জুতো কিনতে শপিং মলে হাজির মুশফিকুর 

সুকান্ত বেরা: সিরিজে যে তাঁরা ০-১ ব্যবধানে পিছিয়ে রয়েছে, সেটা মমিনুল হক, মাহমুদুল্লাহদের শরীরী ভাষা দেখে বোঝার উপায় নেই। কলকাতায় টেস্ট খেলার দীর্ঘদিনের স্বপ্ন পূরণের উচ্ছ্বাসে ভাসছে বাংলাদেশ ক্রিকেট দল। তার উপর গোলাপি বলে দিন-রাতের টেস্ট। আনন্দ যেমন রয়েছে, উদ্বেগও তাড়া করছে বাংলাদেশকে। 
বিশদ

আই লিগে মোহন বাগানের ক্যাপ্টেন গুরজিন্দর কুমার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি মরশুমে প্রথম কয়েকটি ম্যাচে মোহন বাগানের অধিনায়কত্ব করেছিলেন ধনচন্দ্র সিং। কলকাতা লিগের মাঝে চোটের জন্য ছিটকে যান তিনি। অধিনায়কত্ব পান গুরজিন্দর কুমার। গত ১ সেপ্টেম্বর কলকাতা লিগের ডার্বিতে মোহন বাগানের অধিনায়কত্ব করেছিলেন এই পাঞ্জাবি ফুটবলারটি। 
বিশদ

সর্বভারতীয় পুলিস তিরন্দাজিতে সেরা মহারাষ্ট্র পুলিস 

সংবাদদাতা, নকশালবাড়ি: এসএসবি’র শিলিগুড়ি ফ্রন্টিয়ারের হেড কোয়ার্টার রানিডাঙায় অষ্টম সর্ব ভারতীয় পুলিস তিরন্দাজি প্রতিযোগিতায় সব থেকে বেশি স্বর্ণপদক পেল মহারাষ্ট্র পুলিস। তারা মোট দু’টি স্বর্ণ এবং তিনটি রৌপ্য পদক পেয়েছে। অন্যদিকে রাজস্থান পুলিস দু’টি স্বর্ণ পদক পায়। 
বিশদ

ওমানের কাছে হেরে আশা কার্যত শেষ সুনীলদের 

মাসকট, ১৯ নভেম্বর: মঙ্গলবার বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে ওমানের কাছে হেরে পরবর্তী রাউন্ডে পৌঁছনোর আশা কার্যত শেষ ভারতের। পাঁচ ম্যাচে তাদের সংগ্রহ মাত্র তিন পয়েন্ট। পক্ষান্তরে, সমসংখ্যক ম্যাচে ১২ পয়েন্টে পৌঁছাল ওমান। এই ব্যর্থতার দায় অবশ্যই নিতে হবে ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচকে। 
বিশদ

কল্যাণীতে দুই প্রধানের আই লিগের ক্রীড়াসূচি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে ইস্ট বেঙ্গল ও মোহন বাগান ন’টি হোম ম্যাচ খেলবে কল্যাণী স্টেডিয়ামে। সবুজ-মেরুনের সবক’টি ম্যাচ বিকেল পাঁচটায়। পুরানো সূচি অনুযায়ী কল্যাণীতে কোয়েস ইস্ট বেঙ্গলের তিনটি খেলা ছিল সন্ধ্যা সাতটায়। ক্লাবের পক্ষ থেকে অনুরোধ ছিল, এই তিনটি ম্যাচের সময় এগিয়ে বিকেল পাঁচটা করার।  
বিশদ

সংযোজিত সময়ে মেসির গোলে হার বাঁচাল আর্জেন্তিনা 

তেল আভিভ, ১৯ নভেম্বর: ন্যু ক্যাম্প স্টেডিয়াম থেকে আট কিলোমিটার দূরে থাকেন লিও মেসি। পাশেই লুই সুয়ারেজের বাড়ি। অনুশীলনের পর দু’জনকে একসঙ্গে সময় কাটাতে প্রায়শই দেখা যায়। শুধু তাই নয়, দু’জনের স্ত্রী আন্তোনেলা রোকুজো ও সোফিয়া বালবির মধ্যেও ঘনিষ্ঠতা যথেষ্ট। সপ্তাহান্তে ম্যাচ না থাকলে দুই পরিবারই লং ড্রাইভে বেরিয়ে পড়ে।  
বিশদ

ভারত-পাক ডেভিস টাই কাজাখস্তানে 

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: ভারত ও পাকিস্তানের মধ্যে ডেভিস কাপ টাই নিরপেক্ষ ভেন্যুতেই হচ্ছে। আন্তর্জাতিক টেনিস ফেডারেশন (আইটিএফ) জানিয়ে দিয়েছে, কাজাখস্তানের রাজধানী নুর-সুলতানেই এই টাই অনুষ্ঠিত হবে। 
বিশদ

কাঠমাণ্ডুতে ‘দূত’ শচীন তেন্ডুলকর 

কাঠমান্ডু, ১৯ নভেম্বর: ইউনিসেফের দূত হিসেবে সোমবার কাঠমাণ্ডু গিয়ে পৌঁছেছেন বিশিষ্ট ক্রিকেট তারকা শচীন তেন্ডুলকর। তিনি সেখানে তিন দিন থাকবেন। নেপালিদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বাড়াতে প্রচারের কাজেই ব্যস্ত রয়েছেন মাস্টার ব্লাস্টার।  
বিশদ

লেংথের বৈচিত্র্যই বড় অস্ত্র সামির 

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: ইন্দোরে তাঁর বিধ্বংসী বোলিং দেখার পর সতীর্থ ইশান্ত শর্মা জানিয়েছিলেন, মহম্মদ সামির কাছ থেকে পরামর্শ নিয়েই নাকি ইডেনে দিন-রাতের টেস্টে খেলতে নামবেন তিনি! মজার ছলে হলেও ইশান্তের বক্তব্য একেবারে ফেলে দেওয়ার নয়। গত তিন বছরে সামির সাফল্যের গ্রাফ সত্যিই চমকে দেওয়ারই মতো। 
বিশদ

ইডেনে ভারত-বাংলাদেশ টেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অশোক 

বিএনএ, শিলিগুড়ি: ইডেনে ভারত বনাম বাংলাদেশের টেস্ট ম্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্যকে হাজির থাকার আমন্ত্রণ জানালেন বিসিসিআই’র সভাপতি সৌরভ গাঙ্গুলি। মঙ্গলবার অশোকবাবুকে ইমেল পাঠিয়ে বিসিসিআই’র সভাপতি আমন্ত্রণপত্র পাঠান।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: ব্যারাকপুরে একটি খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে জলপাইগুড়ি শহর থেকে গ্রেপ্তার করা হল একজনকে। মঙ্গলবার পিন্টু শর্মা নামে ওই অভিযুক্তকে জলপাইগুড়ি মুখ্য বিচারবিভাগীয় আদালতে তোলা হয়।  ...

সংবাদদাতা, কাঁথি: আস্তাকুঁড় থেকে উদ্ধার হওয়া শিশুকন্যা পূর্ব মেদিনীপুরের কাঁথির ফরিদপুরের হোম থেকে নতুন বাবা¬-মায়ের হাত ধরে পাড়ি দিল সুদূর স্পেনের বার্সেলোনায়।  ...

 ওয়াশিংটন, ১৯ নভেম্বর (পিটিআই): এক মার্কিন তরুণীকে যৌন নিগ্রহ করার অভিযোগ উঠল ৩৫ বছর বয়সি এক ভারতীয়ের বিরুদ্ধে। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে কন্ট্রাক্টর হিসেবে কাজ করার সময় ওই মহিলাকে যৌন নিগ্রহ করা হয় বলে অভিযোগ। ...

 বিএনএ, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে তিন যুবক নার্সিংহোম কর্মী বিভূতি ঘোষকে তাড়া করেছিল। কাঁকিনাড়ার পানপুর মোড়ে গুলিবিদ্ধ নার্সিংহোম কর্মীর মৃত্যুর পর তদন্তে নেমে পুলিস এই তথ্য জানতে পেরেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গোটা দেশে এনআরসি হবে: অমিত শাহ 
গোটা দেশে এনআরসি হবে বলে রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত ...বিশদ

04:31:00 PM

পর্ণশ্রীতে গ্যাস সিলিন্ডার চুরি, ধৃত ২ 

03:18:00 PM

নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:00 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM

মুর্শিদাবাদের সাগরদিঘিতে সভামঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:26:09 PM