Bartaman Patrika
খেলা
 

 ইরানি পাস ক্লাব ম্যাচের নায়ক পরিমল দে’কে কুর্নিশ মজিদের

অভিজিৎ সরকার: ১৯৭০ সালে ইডেনে আইএফএ শিল্ড ফাইনালে ইরানের পাস ক্লাবের বিরুদ্ধে সেই ঐতিহাসিক গোল। ইস্ট বেঙ্গল জনতার একদা ‘হার্টথ্রব’ পরিমল দে শারীরিক অসুস্থতায় অনেকটাই ন্যুব্জ। মঙ্গলবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে ক্রীড়া দিবসের মঞ্চে ছয়ের দশকে লাল-হলুদের সবচেয়ে জনপ্রিয় ফুটবলারের গালে চুম্বন এঁকে দিলেন আশির বেতাজ বাদশা মজিদ বাসকার। কারণ, তখন পাস ক্লাব ছিল ইরানের অন্যতম সেরা ক্লাব। নিঃসন্দেহে এদিনের গোটা অনুষ্ঠানের সেরা দৃশ্য এটি। দু’জনের আলিঙ্গন একেবারেই হার্দিক। মিনিট তিনেকের সেই দৃশ্য ছবিতে ধরে রাখতে আলোকচিত্রীদের সে কী মরিয়া প্রচেষ্টা!
এদিন ইস্ট বেঙ্গলের শতবর্ষের স্মরণীয় ক্রীড়া দিবস অনুষ্ঠানে চাঁদের হাট বসেছিল। ছয় থেকে নয়ের দশক পার করে লাল-হলুদে খেলে যাওয়া ফুটবলাররা তারিয়ে তারিয়ে উপভোগ করলেন অনুষ্ঠান। ৩২ বছর পর দেখা হতেই ‘মজিদ-জামশিদ’ জুটির মঞ্চে সখ্যতা দেখে বোঝাই যাচ্ছিল খেলার মাঠে তাঁদের বোঝাপড়া কী ধরনের ছিল! মজিদের গলায় লাল-হলুদ উত্তরীয় পরিয়ে দেন জামশিদই।
শুরুতে প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের সূচনা করেন তিন অতিথি- সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, চিত্র পরিচালক তরুণ মজুমদার, নাট্য ব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত ও ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। মঞ্চে তখন উপস্থিত মজিদ বাসকার, আশিয়ান কাপ জয়ী দলের অধিনায়ক ঘানার সুলে মুসা। মঞ্চে উপবিষ্ট প্রত্যেক অতিথিকে আজীবন সদস্যপদ দিয়ে সম্মানিত করে ইস্ট বেঙ্গল ক্লাব।
একশো বছরে পা দেওয়া ইস্ট বেঙ্গলের সোনালি ইতিহাসের শুভ সূচনা ‘পঞ্চপাণ্ডব’কে দিয়ে। সেই আমেদ-সালে-ধনরাজ-ভেঙ্কটেশ-আপ্পারাও’র পরিবারকে আমন্ত্রণ জানিয়েছিলেন ইস্ট বেঙ্গল কর্তারা। এর মধ্যে আমেদ খানের পুত্র আব্দুল মজিদ খান, সালের স্ত্রী সেনাবা সালে, পিএম ভেঙ্কটেশের পুত্র ভেঙ্কটেশ শ্রীনিবাসকে বিশেষ সম্মান জানানো হয়। বাকি দুই প্রাক্তন কিংবদন্তি ফুটবলারের পরিবারের সদস্যকে দেখা যায়নি। যেমন ক্রীড়া দিবসের মঞ্চে উল্লেখযোগ্য অনুপস্থিতি চোখে পড়েছে সুধীর কর্মকার ও গৌতম সরকারের। যদিও মঞ্চের ব্যাকড্রপ স্ক্রিনে ইস্ট বেঙ্গলের সর্বকালের সেরা সাইডব্যাক সুধীর কর্মকার লাল-হলুদ জার্সি গায়ে খেলার স্মৃতিচারণ করেছেন। সেই স্ক্রিনে ক্লাবের প্রতিষ্ঠা দিবস ১ আগস্টে নেওয়া সাক্ষাৎকারে একের পর এক প্রাক্তনরা স্মৃতির অতলে ভেসে গিয়েছেন।
ছ’য়ের দশক থেকে শুরু হয় ইস্ট বেঙ্গল অধিনায়কদের সংবর্ধনা পর্ব। ছ’য়ের দশকের তিন ফুটবলার সুকুমার সমাজপতি, চন্দন ব্যানার্জি, পরিমল দে’কে দেখে আবেগে ভেসে যায় ইস্ট বেঙ্গল জনতা। তাঁরা হাত তুলে অভিবাদন গ্রহণ করেন সমর্থকদের। এরপর সাতের দশকের অধিনায়কদের বরণ করে নেওয়ার পালা। সুনীল ভট্টাচার্য, স্বপন সেনগুপ্ত, সমরেশ চৌধুরি, শ্যামল ঘোষ, শ্যাম থাপা, সুরজিৎ সেনগুপ্ত, প্রশান্ত ব্যানার্জি প্রমুখ। তবে ১৯৭৯ সালের অধিনায়ক প্রশান্ত ব্যানার্জি যখন বললেন, ‘ইস্ট বেঙ্গল জার্সি গায়ে মাঠে নামলে ৩০ শতাংশ সেরাটা দেওয়ার ক্ষমতা থাকলে সমর্থকদের চিৎকারে সেই ক্ষমতা বেড়ে ১০০ শতাংশ হয়ে যেত।’ সঞ্চালক মীরের অনুরোধে প্রশান্ত ব্যানার্জির বক্তব্যে গরম হয়ে ওঠে ইনডোরের গ্যালারি।
আটের দশকের প্রথম বছরের অধিনায়ক সত্যজিৎ মিত্র ব্যক্তিগত কাজে উপস্থিত হতে পারেননি। তবে ছিলেন মনোরঞ্জন ভট্টাচার্য (১৯৮১), ভিক্টর অমলরাজ (১৯৮২), মিহির বসু (১৯৮৩), ভাস্কর গাঙ্গুলি (১৯৮৪), বলাই মুখার্জি (১৯৮৫), তরুণ দে (১৯৮৬), অলোক সাহা (১৯৮৭) ও ১৯৮৮ ও ৯১ সালের অধিনায়ক বিকাশ পাঁজিসহ প্রায় সকলেই হাজির ছিলেন। এরপর ক্রমে নয় ও একবিংশ শতাব্দীর অধিনায়করা সম্মানিত হন। এরমধ্যে তুষার রক্ষিত, বিজেন সিং, ফাল্গুনি দত্ত, সুলে মুসা, মেহতাব হোসেন, সৌমিক দে, অভ্র মণ্ডল, খাবরা, অনীত ঘোষ, রহিম নবি, অর্ণব মণ্ডলরা শতবার্ষিকী স্মারক গ্রহণ করেন। ইস্ট বেঙ্গলে সংবর্ধিত কোচেদের মধ্যে সুভাষ ভৌমিক, আর্মান্দো কোলাসো, অলোক মুখার্জি, মৃদুল ব্যানার্জিরা উপস্থিত থাকলেও উল্লেখযোগ্য অনুপস্থিতি সুব্রত ভট্টাচার্যের। তিনি অবশ্য ভিডিও বার্তায় বলেন, ‘২০০৭ সালে ইস্ট বেঙ্গলের ফেডারেশন কাপ জয়ী দলের কোচ আমি। এটা আমার কোচিং জীবনের অন্যতম সেরা সাফল্য।’
এদিন ইস্ট বেঙ্গল মাঠে প্রাক্তনদের প্রীতি ম্যাচে রহিম নবি হ্যাটট্রিক করেন। দুই দলের কোচ ছিলেন সুভাষ ভৌমিক ও আর্মান্দো কোলাসো। মঙ্গলবার সকালে প্রয়াত সচিব দীপক (পল্টু) দাসের জন্মদিনে ক্রীড়া দিবস উপলক্ষ্যে নেতাজি ইনডোর স্টেডিয়ামে আয়োজিত রক্তদান শিবিরে রক্তদাতাদের উৎসাহিত করেন মজিদ বাসকার। আর সন্ধ্যার অনুষ্ঠানে সুলে মুসা ও মজিদ বাসকারের জন্য বরাদ্দ ছিল সবচেয়ে বেশি করতালি। যা ধ্বনি আরও ছাপিয়ে অনুষ্ঠানের শেষ লগ্নে মজিদ বাসকারকে সংবর্ধিত করার সময়ে। তাঁকে শতবার্ষিকী স্মারক, মুদ্রা, তৈল চিত্র, উত্তরীয় পরিয়ে দেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস, ক্লাব সভাপতি ডাঃ প্রণব দাশগুপ্ত, সচিব কল্যাণ মজুমদার। অনুষ্ঠানের দুই পর্বে সঙ্গীত পরিবেশন করেন ইমন চক্রবর্তী ও নচিকেতা।
14th  August, 2019
 ঈশ্বরের আশীর্বাদেই এত সাফল্য: কোহলি

কুলিজ (অ্যান্টিগুয়া), ১৯ আগস্ট: আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে ১১তম বর্ষপূর্তিতে আবেগঘন পোস্ট করলেন বিরাট কোহলি। রবিবার এক সংক্ষিপ্ত টুইটার বার্তায় ভারত অধিনায়ক জানিয়েছেন, গত এগারো বছরের ক্রিকেট জীবনে তিনি যা পেয়েছেন, তা তাঁর প্রত্যাশাকেও ছাপিয়ে গিয়েছে।
বিশদ

চার মিনিটের ব্যবধানে দু’টি লাল কার্ড
মোরাতার গোলে জয়ী আতলেতিকো

মাদ্রিদ, ১৯ আগস্ট: আলভারো মোরাতার গোলে জয় দিয়েই অভিযান শুরু করল আতলেতিকো মাদ্রিদ। রবিবার ঘরের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানোয় তাদের প্রতিপক্ষ ছিল গেতাফে। ম্যাচের ২৩ মিনিটে ডানদিক থেকে ট্রিপিয়ারের সেন্টারে মাথা ছুঁইয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যভেদ স্প্যানিশ তারকা মোরাতার (১-০)।
বিশদ

 মোহন বাগানের চার বিদেশির পুরোদমে অনুশীলন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের অনুশীলনে গত কয়েকদিনের মতোই সোমবারও জনসনের দায়িত্বে মিনিট পাঁচেকের মধ্যেই শেষ হয়ে গেল! রাগরি দলের ট্রেনারের উপর আর ভরসা রাখছেন না মোহন বাগানের কোচ কিবু ভিকুনা। পুরো প্র্যাকটিসই তিনি নিজে করাচ্ছেন।
বিশদ

সংযোজিত সময় নিয়ে ঝামেলা
শেষ মুহূর্তের গোলে ড্র মহমেডানের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রিমিয়ার লিগের দ্বিতীয় ম্যাচেও জয় অধরা থাকল সুব্রত ভট্টাচার্যর প্রশিক্ষণাধীন মহমেডান স্পোর্টিংয়ের। প্রথমার্ধের ১৯ মিনিটে ফয়সল আলির ক্রস মহমেডান বক্সে অরক্ষিত অবস্থায় পেয়ে সাদার্ন সমিতিকে এগিয়ে দেন অভিজ্ঞ কালু ওগবা। বিশদ

ডার্বির উত্তাপ টের পাচ্ছেন মার্কোস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় এসেই ডার্বির উত্তাপ অনুভব করছেন ইস্ট বেঙ্গলের নয়া স্প্যানিশ স্ট্রাইকার মার্কোস। রবিবার শহরে এসে সোমবার বিকেলে সল্টলেক স্টেডিয়ামের প্র্যাকটিস মাঠে তিনি লাল-হলুদ জার্সি গায়ে প্রথম অনুশীলনে নামলেন।
বিশদ

  বেনামি ই-মেলে ভারতীয় দলকে ওড়ানোর হুমকি

 মুম্বই, ১৯ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজ সফররত ভারতীয় ক্রিকেট দলকে উড়িয়ে দেওয়ার হুমকি সংক্রান্ত একটি বেনামি ই-মেল পেয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। গত ১৬ আগস্ট তারা ই-মেলটি পায়। তৎক্ষনাৎ পিসিবি ই-মেলটি ফরোয়ার্ড করে দেয় আইসিসি’র দপ্তরে।
বিশদ

অস্ট্রেলিয়ার হয়ে ম্যাচ বাঁচানো
ইনিংস খেললেন পরিবর্ত লাবুসানে

 লন্ডন, ১৯ আগস্ট: লর্ডস টেস্টের চতুর্থ দিনের মধ্যাহ্নভোজের সময়ও মারনাস লাবুসানে জানতেন না যে, এই ম্যাচে তিনি খেলার সুযোগ পাবেন। জোফ্রা আর্চারের বাউন্সারে স্টিভ স্মিথ মাথায় আঘাত পেয়ে ছিটকে যাওয়ায় ইতিহাসের দরজা খুলে যায় লাবুসানের সামনে। নতুন প্রচলিত ‘কনকাশন’ নিয়মে টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম পরিবর্ত খেলোয়াড় হিসেবে মাঠে নামেন তিনি।
বিশদ

 পুরোদমে অনুশীলন মোহন বাগানের চার বিদেশির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের অনুশীলনে গত কয়েকদিনের মতোই সোমবারও জনসনের দায়িত্বে মিনিট পাঁচেকের মধ্যেই শেষ হয়ে গেল! রাগরি দলের ট্রেনারের উপর আর ভরসা রাখছেন না মোহন বাগানের কোচ কিবু ভিকুনা। পুরো প্র্যাকটিসই তিনি নিজে করাচ্ছেন।
বিশদ

 অর্জুন হতে পেরে সম্মানিত গুরপ্রীত সান্ধু

  নয়াদিল্লি, ১৯ আগস্ট: অর্জুন পুরস্কার প্রাপক হিসেবে গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধুর নাম ঘোষণা করা হয়েছে। এই প্রসঙ্গে জাতীয় দলের গোলরক্ষক বলেন, ‘এই পুরস্কার আমাকে আরও ভালো খেলার প্রেরণা দেবে।’
বিশদ

চার মিনিটের ব্যবধানে দু’টি লাল কার্ড
মোরাতার গোলে জয়ী আতলেতিকো

মাদ্রিদ, ১৯ আগস্ট: আলভারো মোরাতার গোলে জয় দিয়েই অভিযান শুরু করল আতলেতিকো মাদ্রিদ। রবিবার ঘরের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানোয় তাদের প্রতিপক্ষ ছিল গেতাফে। ম্যাচের ২৩ মিনিটে ডানদিক থেকে ট্রিপিয়ারের সেন্টারে মাথা ছুঁইয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যভেদ স্প্যানিশ তারকা মোরাতার (১-০)।
বিশদ

  লেস্টার সিটির চ্যালেঞ্জ টপকাতে ব্যর্থ চেলসি

 লন্ডন, ১৯ আগস্ট: দ্বিতীয় রাউন্ডের পরেও ইংলিশ প্রিমিয়ার লিগে জয় অধরা চেলসির। রবিবার ঘরের মাঠ স্টামফোর্ড ব্রিজে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল ১-১ গোলে ড্র করল চেলসির বিরুদ্ধে। উল্লেখ্য, প্রথম ম্যাচে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কাছে ০-৪ ব্যবধানে চূর্ণ হয়েছিল ব্লুজ।
বিশদ

  সাও পাওলোয় অভিষেকেই লক্ষ্যভেদ আলভেসের

সাও পাওলো, ১৯ আগস্ট: সাও পাওলোর হয়ে অভিষেক ম্যাচেই গোল পেলেন অভিজ্ঞ ব্রাজিলিয়ান উইং ব্যাক ড্যানি আলভেস। ওই গোলেই তাঁর দল জিতল। উল্লেখ্য, এবারই তিনি পিএসজি ছেড়ে তিন বছরের চুক্তিতে সাও পাওলোয় সই করেছেন। সিয়েরার বিরুদ্ধে ম্যাচে ৪০ মিনিটে লক্ষ্যভেদ করেন আলভেস।  
বিশদ

জিতলেন প্রণীত ও এইচএস প্রণয়

 বাসেল, ১৯ আগস্ট: বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় রাউন্ডে উঠলেন ভারতের বি সাই প্রণীত ও এইচ এস প্রণয়। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৯ নম্বরে থাকা প্রণীত হারালেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৬৬ নম্বরে থাকা কানাডার জ্যাসন অ্যান্টনি হো-সু’কে। খেলার ফল ২১-১৭, ২১-১৬। প্রথম রাউন্ডের এই ম্যাচ ৩৯ মিনিটে শেষ হয়েছে।
বিশদ

 জাতীয় শিবির থেকে বহিষ্কৃত ২৫ মহিলা কুস্তিগির

নয়াদিল্লি, ১৯ আগস্ট: বিনা অনুমতিতে জাতীয় শিবির ছেড়ে চলে আসার জন্য ওলিম্পিক পদকজয়ী কুস্তিগির সাক্ষী মালিকসহ ২৫ জন মহিলা কুস্তিগিরকে শো-কজ করল ভারতের কুস্তি ফেডারেশন। লখনউ সাই সেন্টারে ৪৫জন মহিলা কুস্তিগির জাতীয় শিবিরে ডাক পেয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: চন্দ্রকোণা থানার চাষিবাড়ে কেঠিয়া নদীর জলে তলিয়ে যাওয়া জাহাঙ্গির শা-র(১৩) দেহ সোমবার উদ্ধার হল। এদিন সকালে ঘটনাস্থল থেকেই ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের জওয়ানরা জাহাঙ্গিরের দেহটি উদ্ধা করেন।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের নিয়ে যে শিক্ষক দিবস পালিত হতো, এ বছর তা হবে না। পশ্চিমবঙ্গ রাজ্য শিশু শিক্ষা মিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। রাজ্য পঞ্চায়েত দপ্তরই ...

সংবাদদাতা, মালবাজার: দু’সপ্তাহ ধরে মালবাজার শহরের স্টেশন রোডের বিনয়-বাদল-দীনেশ মার্কেট কমপ্লেক্সে থাকা একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম এবং ই-কর্নারটি বন্ধ থাকায় গ্রাহকরা বিপাকে পড়ছেন।  ...

সুকান্ত বসু, কলকাতা: মেয়েকে যৌন হয়রানি ও মারধরের অভিযোগ আদালতে অস্বীকার করলেন স্বয়ং মা। দীর্ঘ ১৭ বছর পর সাক্ষ্য দিতে এসে তিনি বলেন, তাঁর মেয়ের উপর এই ধরনের কোনও ঘটনাই ঘটেনি। তাই তাঁকে সাক্ষ্য দেওয়া থেকে অব্যাহতি দেওয়া হোক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যা শিক্ষায় সংশয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র‌্যাংলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৮৪.৯১ টাকা ৮৮.০৪ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র। রেবতী ৪২/৫৫ রাত্রি ১০/২৮। সূ উ ৫/১৮/৪২, অ ৬/১/৪১, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/৩০ গতে ৫/১১ মধ্যে। রাত্রি ৪/৪৮ মধ্যে পুনঃ ৯/২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ১/৩৩ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/২৬ গতে ৮/৫১ মধ্যে। 
২ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী ৫১/১৯/৪৩ রাত্রি ১/৪৯/৪১। রেবতীনক্ষত্র ৩৭/৪৩/২৭ রাত্রি ৮/২৩/১১, সূ উ ৫/১৭/৪৮, অ ৬/৪/২৮, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫০ গতে ২/২৯ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/৩৪ মধ্যে ও ৮/৫৩ গতে ১১/১২ মধ্যে ও ১/৩১ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৩/৩৮ গতে ৮/২৯/৫৮ মধ্যে, কালবেলা ১/১৬/৫৮ গতে ২/৫২/৪৮ মধ্যে, কালরাত্রি ৭/২৮/৩৮ গতে ৮/৫২/৪৮ মধ্যে। 
মোসলেম: ১৮ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজ কর্ণাটক মন্ত্রিসভার সম্প্রসারণ
 মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন গত ২৬ জুলাই। তারপর থেকে একা ...বিশদ

08:30:00 AM

অনলাইন পরিষেবা চালু করার নির্দেশ দিয়ে ৫ পুর নিগমকে চিঠি
 

পরিষেবায় স্বচ্ছতা আনতে অনলাইনে সাইট প্ল্যান, বিল্ডিং প্ল্যান অনুমোদনের নির্দেশ ...বিশদ

08:29:03 AM

এ বছর এসএসকে, এমএসকে’র শিক্ষক দিবস পালিত হবে না
 

শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের ...বিশদ

08:29:00 AM

ভারত-পাক উত্তেজনা, ইসলামাবাদ সফর বাতিল করলেন সস্ত্রীক উইলিয়াম
 

ভারত-পাকিস্তানের মধ্যে তিক্ততার আঁচ পড়ল ব্রিটেনের রাজপরিবারে। প্রস্তাবিত পাকিস্তান সফর ...বিশদ

08:25:00 AM

অযোধ্যায় রামমন্দির হলে সোনার ইট দেওয়ার প্রতিশ্রুতি মুঘল বংশধরের 
অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির হওয়া উচিত। এই বক্তব্য যুবরাজ হাবিবুদ্দিন ...বিশদ

08:20:00 AM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মশা দিবস১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়১৮৬৪: লেখক ...বিশদ

08:17:18 AM