Bartaman Patrika
খেলা
 

শেষ লগ্নে গোল হজম,
ড্র মোহন বাগানের
মোহন বাগান-১ : কাস্টমস-১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরশুমের চারটি ম্যাচ খেলে ফেলল মোহন বাগান। ডুরান্ড কাপের দু’টি ম্যাচে জিতেছে কিবু ভিকুনার দল। কলকাতা লিগের প্রথম ম্যাচে পিয়ারলেসের কাছে ০-৩ ব্যবধানে হারের পর বুধবার কাস্টমসের বিরুদ্ধে শেষ মুহূর্তে গোল হজম করে ড্রয়ের স্বাদ চাখল সবুজ-মেরুন ব্রিগেড। শেষ পঁচিশ মিনিটে দাঁড়িয়ে পড়ার অসুখ এখনও সারাতে পারলেন না স্প্যানিশ কোচ। একমাত্র হোসেবা বেইতিয়া ছাড়া বাকি বিদেশিদের নিয়ে শব্দ খরচ করা অর্থহীন। রোমারিও, শিলটন ডি’সিলভাদের নিয়ে গড়া স্বদেশি ব্রিগেডও যথেষ্ট সাধারণ মানের। দলে বেশ কিছু পরিবর্তন না হলে এই মোহন বাগানের পক্ষে ভালো কিছু করা সম্ভব নয়। উল্টোদিকে গতিশীল ফুটবলার থাকলেই সবুজ-মেরুন রক্ষণে কাঁপুনি ধরছে। পিয়ারলেস ম্যাচে ক্রোমা এবং এদিন কাস্টমসের ফিলিপ আদজা তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন। গোলরক্ষক শঙ্কর রায় না থাকলে স্বাধীনতা দিবসের প্রাক্কালে হারের স্বাদ চাখতে হত মোহন বাগানকে।
মনোরম পরিবেশে ম্যাচ দেখতে এদিন মোহন বাগান মাঠে ভিড় জমিয়েছিলেন সমর্থকরা। ইডেন গার্ডেন্সের দিকে থাকা গোলপোস্টের পিছন দিকের গ্যালারিতে উপস্থিত উৎসাহী অনুরাগীরা গেরুয়া, সাদা ও সবুজ রংয়ের কাগজ সারিবদ্ধভাবে সাজিয়ে বাকিদের দৃষ্টিসুখের আনন্দ দিয়েছেন। রঙিন ধোঁয়া-বোম ব্যবহার করা হয়েছে এদিন গ্যালারিতে। কিন্তু আদজা নামার পর মোহন বাগানের পারফরম্যান্সে রংয়ের ছোঁয়া ছিল না। প্রথমার্ধে শুধুমাত্র হোসেবা বেইতিয়ার জন্য বেশ কয়েকটি আক্রমণ তৈরি করে সবুজ-মেরুন ব্রিগেড। ২১ মিনিটে আসে কাঙ্ক্ষিত গোল। চামারো সালভার পাস বক্সের বাইরে পেয়েই ঝলসে ওঠে মুনোজের ডান পা। কাস্টমস গোলরক্ষক শুভম সেনের পক্ষে এই গোলার মতো শট রোখা সম্ভব ছিল না (১-০)। উল্লেখ্য, এর আগের মুভেই বেইতিয়ার ফ্রি-কিক থেকে নেওয়া চামারোর হেড রুখে দিয়েছিলেন তিনি। এই পর্বে কাস্টমস চেষ্টা করেছে রক্ষণ সামলে আক্রমণে ওঠার। ৩৯ মিনিটে জনের পরিবর্তে ফিলিপ আদজা নামার পর মোহন বাগান বারবার সমস্যায় পড়েছে। মাঠে এসেই দুরন্ত গতিতে কিমকিমাকে ছিটকে দিয়ে গোলমুখ খুলে ফেলেছিলেন তিনি। এক্ষেত্রে দলের নিশ্চিত পতন রোধ করেন দুর্গপ্রহরী শঙ্কর রায়।
দ্বিতীয়ার্ধে অবশ্য কাস্টমস দুরন্ত ফুটবল মেলে ধরে। ৬০ মিনিটে পরিবর্ত হিসেবে নেমে সুমিত দাস বাঁ দিক দিয়ে একের পর এক আক্রমণ তৈরি করেন। দু’বার ইনসাইড কাটে মোহন বাগান ডিফেন্ডারকে বোকা বানালেও লক্ষ্যভেদে নিখুঁত হতে পারেননি তিনি। এই পর্বে আদজার ‘উইথ দ্য বল স্পিড’ রুখতে নাভিশ্বাস ওঠে মুনোজ-কিমকিমাদের। ৬২ মিনিটে বক্সের সামান্য বাইরে আদজাকে পিছন থেকে লাথি মেরে ফেলে দেওয়ায় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন কিমকিমা। ফ্রি-কিক থেকে আদজার নেওয়া শট শূন্যে উড়ে গিয়ে ফিস্ট করে রোখেন শঙ্কর। বাধ্য হয়ে চামরো সিলভাকে তুলে নিয়ে ডিফেন্ডার ফ্রান মোরান্তেকে নামাতে বাধ্য হন মোহন কোচ। এরপর ৭৫ মিনিটে দিনের সেরা সুযোগটি নষ্ট করেন মোহন বাগানের রোমারিও। বাঁ দিক থেকে গুরজিন্দরের মাইনাস ঠিকমতো রিসিভই করতে পারেননি তিনি। দ্বিতীয় চেষ্টায় নেওয়া তাঁর ভলি ক্রসবারের উপর দিয়ে বেরিয়ে যায়। ৮৩ মিনিটে বেইতিয়াকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন কাস্টমসের দেবায়ন সাহা। ফলে আনুপাতিক সংখ্যাগরিষ্ঠতার সুযোগ খুব বেশিক্ষণ পায়নি তারা। কিন্তু এর ছ’মিনিট পরেই ম্যাচে সমতা ফেরায় কাস্টমস। ডানদিক থেকে ভেসে আসা কর্নার ক্লিয়ার করতে ব্যর্থ হয় মোহন রক্ষণ। জটলার মধ্যে থেকে বল পেয়ে তা গোলে ঠেলতে ভুল হয়নি স্ট্যানলির (১-১)।
ম্যাচের পর কাস্টমস কোচ রাজীব দে’র কাছে গিয়ে মোহন প্রশিক্ষক কিবু ভিকুনা বলেন, ‘জয়ের জন্য খেলুন।’ রাজীবরে উত্তর, ‘আপনার কি মনে হচ্ছে আমরা ড্রয়ের জন্য খেলছি।’ প্রথমার্ধে দলের খেলায় খুশি কিবু বলেন, ‘দ্বিতীয়ার্ধে ওরা সময় চুরি করেছে। তবে এটা ঠিক যে, সুযোগ নষ্টের খেসারত দিতে হয়েছে আমাদের।’
15th  August, 2019
 ঈশ্বরের আশীর্বাদেই এত সাফল্য: কোহলি

কুলিজ (অ্যান্টিগুয়া), ১৯ আগস্ট: আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে ১১তম বর্ষপূর্তিতে আবেগঘন পোস্ট করলেন বিরাট কোহলি। রবিবার এক সংক্ষিপ্ত টুইটার বার্তায় ভারত অধিনায়ক জানিয়েছেন, গত এগারো বছরের ক্রিকেট জীবনে তিনি যা পেয়েছেন, তা তাঁর প্রত্যাশাকেও ছাপিয়ে গিয়েছে।
বিশদ

চার মিনিটের ব্যবধানে দু’টি লাল কার্ড
মোরাতার গোলে জয়ী আতলেতিকো

মাদ্রিদ, ১৯ আগস্ট: আলভারো মোরাতার গোলে জয় দিয়েই অভিযান শুরু করল আতলেতিকো মাদ্রিদ। রবিবার ঘরের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানোয় তাদের প্রতিপক্ষ ছিল গেতাফে। ম্যাচের ২৩ মিনিটে ডানদিক থেকে ট্রিপিয়ারের সেন্টারে মাথা ছুঁইয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যভেদ স্প্যানিশ তারকা মোরাতার (১-০)।
বিশদ

 মোহন বাগানের চার বিদেশির পুরোদমে অনুশীলন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের অনুশীলনে গত কয়েকদিনের মতোই সোমবারও জনসনের দায়িত্বে মিনিট পাঁচেকের মধ্যেই শেষ হয়ে গেল! রাগরি দলের ট্রেনারের উপর আর ভরসা রাখছেন না মোহন বাগানের কোচ কিবু ভিকুনা। পুরো প্র্যাকটিসই তিনি নিজে করাচ্ছেন।
বিশদ

সংযোজিত সময় নিয়ে ঝামেলা
শেষ মুহূর্তের গোলে ড্র মহমেডানের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রিমিয়ার লিগের দ্বিতীয় ম্যাচেও জয় অধরা থাকল সুব্রত ভট্টাচার্যর প্রশিক্ষণাধীন মহমেডান স্পোর্টিংয়ের। প্রথমার্ধের ১৯ মিনিটে ফয়সল আলির ক্রস মহমেডান বক্সে অরক্ষিত অবস্থায় পেয়ে সাদার্ন সমিতিকে এগিয়ে দেন অভিজ্ঞ কালু ওগবা। বিশদ

ডার্বির উত্তাপ টের পাচ্ছেন মার্কোস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় এসেই ডার্বির উত্তাপ অনুভব করছেন ইস্ট বেঙ্গলের নয়া স্প্যানিশ স্ট্রাইকার মার্কোস। রবিবার শহরে এসে সোমবার বিকেলে সল্টলেক স্টেডিয়ামের প্র্যাকটিস মাঠে তিনি লাল-হলুদ জার্সি গায়ে প্রথম অনুশীলনে নামলেন।
বিশদ

  বেনামি ই-মেলে ভারতীয় দলকে ওড়ানোর হুমকি

 মুম্বই, ১৯ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজ সফররত ভারতীয় ক্রিকেট দলকে উড়িয়ে দেওয়ার হুমকি সংক্রান্ত একটি বেনামি ই-মেল পেয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। গত ১৬ আগস্ট তারা ই-মেলটি পায়। তৎক্ষনাৎ পিসিবি ই-মেলটি ফরোয়ার্ড করে দেয় আইসিসি’র দপ্তরে।
বিশদ

অস্ট্রেলিয়ার হয়ে ম্যাচ বাঁচানো
ইনিংস খেললেন পরিবর্ত লাবুসানে

 লন্ডন, ১৯ আগস্ট: লর্ডস টেস্টের চতুর্থ দিনের মধ্যাহ্নভোজের সময়ও মারনাস লাবুসানে জানতেন না যে, এই ম্যাচে তিনি খেলার সুযোগ পাবেন। জোফ্রা আর্চারের বাউন্সারে স্টিভ স্মিথ মাথায় আঘাত পেয়ে ছিটকে যাওয়ায় ইতিহাসের দরজা খুলে যায় লাবুসানের সামনে। নতুন প্রচলিত ‘কনকাশন’ নিয়মে টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম পরিবর্ত খেলোয়াড় হিসেবে মাঠে নামেন তিনি।
বিশদ

 পুরোদমে অনুশীলন মোহন বাগানের চার বিদেশির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের অনুশীলনে গত কয়েকদিনের মতোই সোমবারও জনসনের দায়িত্বে মিনিট পাঁচেকের মধ্যেই শেষ হয়ে গেল! রাগরি দলের ট্রেনারের উপর আর ভরসা রাখছেন না মোহন বাগানের কোচ কিবু ভিকুনা। পুরো প্র্যাকটিসই তিনি নিজে করাচ্ছেন।
বিশদ

 অর্জুন হতে পেরে সম্মানিত গুরপ্রীত সান্ধু

  নয়াদিল্লি, ১৯ আগস্ট: অর্জুন পুরস্কার প্রাপক হিসেবে গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধুর নাম ঘোষণা করা হয়েছে। এই প্রসঙ্গে জাতীয় দলের গোলরক্ষক বলেন, ‘এই পুরস্কার আমাকে আরও ভালো খেলার প্রেরণা দেবে।’
বিশদ

চার মিনিটের ব্যবধানে দু’টি লাল কার্ড
মোরাতার গোলে জয়ী আতলেতিকো

মাদ্রিদ, ১৯ আগস্ট: আলভারো মোরাতার গোলে জয় দিয়েই অভিযান শুরু করল আতলেতিকো মাদ্রিদ। রবিবার ঘরের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানোয় তাদের প্রতিপক্ষ ছিল গেতাফে। ম্যাচের ২৩ মিনিটে ডানদিক থেকে ট্রিপিয়ারের সেন্টারে মাথা ছুঁইয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যভেদ স্প্যানিশ তারকা মোরাতার (১-০)।
বিশদ

  লেস্টার সিটির চ্যালেঞ্জ টপকাতে ব্যর্থ চেলসি

 লন্ডন, ১৯ আগস্ট: দ্বিতীয় রাউন্ডের পরেও ইংলিশ প্রিমিয়ার লিগে জয় অধরা চেলসির। রবিবার ঘরের মাঠ স্টামফোর্ড ব্রিজে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল ১-১ গোলে ড্র করল চেলসির বিরুদ্ধে। উল্লেখ্য, প্রথম ম্যাচে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কাছে ০-৪ ব্যবধানে চূর্ণ হয়েছিল ব্লুজ।
বিশদ

  সাও পাওলোয় অভিষেকেই লক্ষ্যভেদ আলভেসের

সাও পাওলো, ১৯ আগস্ট: সাও পাওলোর হয়ে অভিষেক ম্যাচেই গোল পেলেন অভিজ্ঞ ব্রাজিলিয়ান উইং ব্যাক ড্যানি আলভেস। ওই গোলেই তাঁর দল জিতল। উল্লেখ্য, এবারই তিনি পিএসজি ছেড়ে তিন বছরের চুক্তিতে সাও পাওলোয় সই করেছেন। সিয়েরার বিরুদ্ধে ম্যাচে ৪০ মিনিটে লক্ষ্যভেদ করেন আলভেস।  
বিশদ

জিতলেন প্রণীত ও এইচএস প্রণয়

 বাসেল, ১৯ আগস্ট: বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় রাউন্ডে উঠলেন ভারতের বি সাই প্রণীত ও এইচ এস প্রণয়। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৯ নম্বরে থাকা প্রণীত হারালেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৬৬ নম্বরে থাকা কানাডার জ্যাসন অ্যান্টনি হো-সু’কে। খেলার ফল ২১-১৭, ২১-১৬। প্রথম রাউন্ডের এই ম্যাচ ৩৯ মিনিটে শেষ হয়েছে।
বিশদ

 জাতীয় শিবির থেকে বহিষ্কৃত ২৫ মহিলা কুস্তিগির

নয়াদিল্লি, ১৯ আগস্ট: বিনা অনুমতিতে জাতীয় শিবির ছেড়ে চলে আসার জন্য ওলিম্পিক পদকজয়ী কুস্তিগির সাক্ষী মালিকসহ ২৫ জন মহিলা কুস্তিগিরকে শো-কজ করল ভারতের কুস্তি ফেডারেশন। লখনউ সাই সেন্টারে ৪৫জন মহিলা কুস্তিগির জাতীয় শিবিরে ডাক পেয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের নিয়ে যে শিক্ষক দিবস পালিত হতো, এ বছর তা হবে না। পশ্চিমবঙ্গ রাজ্য শিশু শিক্ষা মিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। রাজ্য পঞ্চায়েত দপ্তরই ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, মালবাজার: দু’সপ্তাহ ধরে মালবাজার শহরের স্টেশন রোডের বিনয়-বাদল-দীনেশ মার্কেট কমপ্লেক্সে থাকা একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম এবং ই-কর্নারটি বন্ধ থাকায় গ্রাহকরা বিপাকে পড়ছেন।  ...

সৌদি আরব পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়ার আরও একধাপ এগিয়ে গেল। মহিলাদের কর্মক্ষেত্রে কাজের সুযোগ বাড়ানোর অংশ হিসেবে দেশের বাণিজ্যিক বিমানের প্রথম মহিলা পাইলট হিসেবে স্বীকৃতি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যা শিক্ষায় সংশয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র‌্যাংলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৮৪.৯১ টাকা ৮৮.০৪ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র। রেবতী ৪২/৫৫ রাত্রি ১০/২৮। সূ উ ৫/১৮/৪২, অ ৬/১/৪১, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/৩০ গতে ৫/১১ মধ্যে। রাত্রি ৪/৪৮ মধ্যে পুনঃ ৯/২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ১/৩৩ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/২৬ গতে ৮/৫১ মধ্যে। 
২ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী ৫১/১৯/৪৩ রাত্রি ১/৪৯/৪১। রেবতীনক্ষত্র ৩৭/৪৩/২৭ রাত্রি ৮/২৩/১১, সূ উ ৫/১৭/৪৮, অ ৬/৪/২৮, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫০ গতে ২/২৯ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/৩৪ মধ্যে ও ৮/৫৩ গতে ১১/১২ মধ্যে ও ১/৩১ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৩/৩৮ গতে ৮/২৯/৫৮ মধ্যে, কালবেলা ১/১৬/৫৮ গতে ২/৫২/৪৮ মধ্যে, কালরাত্রি ৭/২৮/৩৮ গতে ৮/৫২/৪৮ মধ্যে। 
মোসলেম: ১৮ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনলাইন পরিষেবা চালু করার নির্দেশ দিয়ে ৫ পুর নিগমকে চিঠি
 

পরিষেবায় স্বচ্ছতা আনতে অনলাইনে সাইট প্ল্যান, বিল্ডিং প্ল্যান অনুমোদনের নির্দেশ ...বিশদ

08:35:53 AM

 আজ কর্ণাটক মন্ত্রিসভার সম্প্রসারণ
 মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন গত ২৬ জুলাই। তারপর থেকে একা ...বিশদ

08:30:00 AM

এ বছর এসএসকে, এমএসকে’র শিক্ষক দিবস পালিত হবে না
 

শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের ...বিশদ

08:29:00 AM

ভারত-পাক উত্তেজনা, ইসলামাবাদ সফর বাতিল করলেন সস্ত্রীক উইলিয়াম
 

ভারত-পাকিস্তানের মধ্যে তিক্ততার আঁচ পড়ল ব্রিটেনের রাজপরিবারে। প্রস্তাবিত পাকিস্তান সফর ...বিশদ

08:25:00 AM

অযোধ্যায় রামমন্দির হলে সোনার ইট দেওয়ার প্রতিশ্রুতি মুঘল বংশধরের 
অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির হওয়া উচিত। এই বক্তব্য যুবরাজ হাবিবুদ্দিন ...বিশদ

08:20:00 AM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মশা দিবস১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়১৮৬৪: লেখক ...বিশদ

08:17:18 AM