Bartaman Patrika
খেলা
 

  আইটিএফ’কে চিঠি ভারতের

নয়াদিল্লি, ১৪ আগস্ট: পাকিস্তানের মাটিতে ভারতীয় টেনিস দলের ডেভিস কাপের টাই নিয়ে দ্বন্দ্ব চরমে। জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করা নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে কূটনৈতিক চাপানউতোর চলছে। এমন উত্তেজনাময় পরিস্থিতিতে ইসলামাবাদে টিম পাঠাতে রাজি নয় অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন (এআইটিএ)। চিরপ্রতিদ্বন্দ্বী দু’দেশের ভারত-পাক ডেভিস কাপ টাই ইসলামাবাদ থেকে সরিয়ে নিরপেক্ষ ভেন্যুতে করার জন্য আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের (আইটিএফ) কাছে লিখিত অনুরোধ জানাল এআইটিএ।
ক্রীড়াসূচি অনুযায়ী এশিয়া-ওসেনিয়া অঞ্চলের ডেভিস কাপ টাইটি আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর ইসলামাবাদে অনুষ্ঠিত হওয়ার কথা। সেই মতো দলও ঘোষণা করে দিয়েছিল এআইটিএ। কিন্তু দুই দেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, সেখানে খেলতে যেতে চাইছেন না ভারতীয় দল। খেলোয়াড়দের নিরাপত্তার কথা মাথায় রেখেই ভারত-পাক ডেভিস কাপ টাই ইসলামাবাদ থেকে সরিয়ে নিরপেক্ষ কোনও ভেন্যুতে করার জন্য আইটিএফ-এর কাছে আবেদন জানিয়েছে এআইটিএ।
আর তা যদি সম্ভব না হয়, তাহলে দু’দলের মধ্যে টাই আপাতত স্থগিত রাখার অনুরোধও তাদের পক্ষ থেকে জানানো হয়েছে। আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের কাছে ই-মেলে এআইটিএ লিখেছে, ‘ভারত ও পাকিস্তানের মধ্যে আসন্ন ডেভিস কাপ টাই নিয়ে এক অস্থির পরিস্থিতি তৈরি হয়েছে। দুই দেশের বর্তমান রাজনৈতিক অবস্থার কথা মাথায় রেখে আমরা ইসলামাবাদে দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। কারণ সবার আগে খেলোয়াড়দের নিরাপত্তা। তাই আমরা কোনও রকম ঝুঁকি নিতে চাই না। এমতাবস্থায় দুটো পথ খোলা রয়েছে। এক) ভারত-পাক ডেভিস কাপ টাই ইসলামাবাদ থেকে সরিয়ে নিরপেক্ষ ভেন্যুতে। দুই) দু’দলের মধ্যে এই টাই আপাতত স্থগিত রাখা। আশা করি, আপনারা যাবতীয় পরিস্থিতি বিচার বিশ্লেষণ করে যথোপযুক্ত সিদ্ধান্ত নেবেন।’
ডেভিস কাপ যেহেতু কোনও দ্বিপাক্ষিক সিরিজ নয়, এক আন্তর্জাতিক টাই, তাই কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক পুরো বিষয়টি এআইটিএ’র হাতে ছেড়ে দিয়েছে। তার পরেই আইটিএফ-এর কাছে ই-মেল পাঠানোর সিদ্ধান্ত নেয় এআইটিএ। বিতর্কের মাঝে ডেভিস কাপ টাই নিয়ে এবার আসরে নামলেন ভারতের প্রাক্তন টেনিস তারকা তথা ভারতীয় দলের নন-প্লেয়িং ক্যাপ্টেন মহেশ ভূপতি। তাঁর সাফ কথা, ‘আমরা এআইটিএকে অনুরোধ করেছি এই টাই যাতে নিরপেক্ষ কোনও স্থানে হয়। আশা করি, তাদের হস্তক্ষেপে একটা বিকল্প পথ বেরবে।’ প্রসঙ্গত, ১৯৬৪ সালের পর কোনও দল টেনিস খেলতে পাকিস্তানে যায়নি। সেই পরিসংখ্যান আরও বলিষ্ঠ করেছে ইসলামাবাদ থেকে ভারতের টাই সরানোর দাবিকে।
15th  August, 2019
 ঈশ্বরের আশীর্বাদেই এত সাফল্য: কোহলি

কুলিজ (অ্যান্টিগুয়া), ১৯ আগস্ট: আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে ১১তম বর্ষপূর্তিতে আবেগঘন পোস্ট করলেন বিরাট কোহলি। রবিবার এক সংক্ষিপ্ত টুইটার বার্তায় ভারত অধিনায়ক জানিয়েছেন, গত এগারো বছরের ক্রিকেট জীবনে তিনি যা পেয়েছেন, তা তাঁর প্রত্যাশাকেও ছাপিয়ে গিয়েছে।
বিশদ

চার মিনিটের ব্যবধানে দু’টি লাল কার্ড
মোরাতার গোলে জয়ী আতলেতিকো

মাদ্রিদ, ১৯ আগস্ট: আলভারো মোরাতার গোলে জয় দিয়েই অভিযান শুরু করল আতলেতিকো মাদ্রিদ। রবিবার ঘরের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানোয় তাদের প্রতিপক্ষ ছিল গেতাফে। ম্যাচের ২৩ মিনিটে ডানদিক থেকে ট্রিপিয়ারের সেন্টারে মাথা ছুঁইয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যভেদ স্প্যানিশ তারকা মোরাতার (১-০)।
বিশদ

 মোহন বাগানের চার বিদেশির পুরোদমে অনুশীলন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের অনুশীলনে গত কয়েকদিনের মতোই সোমবারও জনসনের দায়িত্বে মিনিট পাঁচেকের মধ্যেই শেষ হয়ে গেল! রাগরি দলের ট্রেনারের উপর আর ভরসা রাখছেন না মোহন বাগানের কোচ কিবু ভিকুনা। পুরো প্র্যাকটিসই তিনি নিজে করাচ্ছেন।
বিশদ

সংযোজিত সময় নিয়ে ঝামেলা
শেষ মুহূর্তের গোলে ড্র মহমেডানের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রিমিয়ার লিগের দ্বিতীয় ম্যাচেও জয় অধরা থাকল সুব্রত ভট্টাচার্যর প্রশিক্ষণাধীন মহমেডান স্পোর্টিংয়ের। প্রথমার্ধের ১৯ মিনিটে ফয়সল আলির ক্রস মহমেডান বক্সে অরক্ষিত অবস্থায় পেয়ে সাদার্ন সমিতিকে এগিয়ে দেন অভিজ্ঞ কালু ওগবা। বিশদ

ডার্বির উত্তাপ টের পাচ্ছেন মার্কোস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় এসেই ডার্বির উত্তাপ অনুভব করছেন ইস্ট বেঙ্গলের নয়া স্প্যানিশ স্ট্রাইকার মার্কোস। রবিবার শহরে এসে সোমবার বিকেলে সল্টলেক স্টেডিয়ামের প্র্যাকটিস মাঠে তিনি লাল-হলুদ জার্সি গায়ে প্রথম অনুশীলনে নামলেন।
বিশদ

  বেনামি ই-মেলে ভারতীয় দলকে ওড়ানোর হুমকি

 মুম্বই, ১৯ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজ সফররত ভারতীয় ক্রিকেট দলকে উড়িয়ে দেওয়ার হুমকি সংক্রান্ত একটি বেনামি ই-মেল পেয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। গত ১৬ আগস্ট তারা ই-মেলটি পায়। তৎক্ষনাৎ পিসিবি ই-মেলটি ফরোয়ার্ড করে দেয় আইসিসি’র দপ্তরে।
বিশদ

অস্ট্রেলিয়ার হয়ে ম্যাচ বাঁচানো
ইনিংস খেললেন পরিবর্ত লাবুসানে

 লন্ডন, ১৯ আগস্ট: লর্ডস টেস্টের চতুর্থ দিনের মধ্যাহ্নভোজের সময়ও মারনাস লাবুসানে জানতেন না যে, এই ম্যাচে তিনি খেলার সুযোগ পাবেন। জোফ্রা আর্চারের বাউন্সারে স্টিভ স্মিথ মাথায় আঘাত পেয়ে ছিটকে যাওয়ায় ইতিহাসের দরজা খুলে যায় লাবুসানের সামনে। নতুন প্রচলিত ‘কনকাশন’ নিয়মে টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম পরিবর্ত খেলোয়াড় হিসেবে মাঠে নামেন তিনি।
বিশদ

 পুরোদমে অনুশীলন মোহন বাগানের চার বিদেশির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের অনুশীলনে গত কয়েকদিনের মতোই সোমবারও জনসনের দায়িত্বে মিনিট পাঁচেকের মধ্যেই শেষ হয়ে গেল! রাগরি দলের ট্রেনারের উপর আর ভরসা রাখছেন না মোহন বাগানের কোচ কিবু ভিকুনা। পুরো প্র্যাকটিসই তিনি নিজে করাচ্ছেন।
বিশদ

 অর্জুন হতে পেরে সম্মানিত গুরপ্রীত সান্ধু

  নয়াদিল্লি, ১৯ আগস্ট: অর্জুন পুরস্কার প্রাপক হিসেবে গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধুর নাম ঘোষণা করা হয়েছে। এই প্রসঙ্গে জাতীয় দলের গোলরক্ষক বলেন, ‘এই পুরস্কার আমাকে আরও ভালো খেলার প্রেরণা দেবে।’
বিশদ

চার মিনিটের ব্যবধানে দু’টি লাল কার্ড
মোরাতার গোলে জয়ী আতলেতিকো

মাদ্রিদ, ১৯ আগস্ট: আলভারো মোরাতার গোলে জয় দিয়েই অভিযান শুরু করল আতলেতিকো মাদ্রিদ। রবিবার ঘরের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানোয় তাদের প্রতিপক্ষ ছিল গেতাফে। ম্যাচের ২৩ মিনিটে ডানদিক থেকে ট্রিপিয়ারের সেন্টারে মাথা ছুঁইয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যভেদ স্প্যানিশ তারকা মোরাতার (১-০)।
বিশদ

  লেস্টার সিটির চ্যালেঞ্জ টপকাতে ব্যর্থ চেলসি

 লন্ডন, ১৯ আগস্ট: দ্বিতীয় রাউন্ডের পরেও ইংলিশ প্রিমিয়ার লিগে জয় অধরা চেলসির। রবিবার ঘরের মাঠ স্টামফোর্ড ব্রিজে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল ১-১ গোলে ড্র করল চেলসির বিরুদ্ধে। উল্লেখ্য, প্রথম ম্যাচে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কাছে ০-৪ ব্যবধানে চূর্ণ হয়েছিল ব্লুজ।
বিশদ

  সাও পাওলোয় অভিষেকেই লক্ষ্যভেদ আলভেসের

সাও পাওলো, ১৯ আগস্ট: সাও পাওলোর হয়ে অভিষেক ম্যাচেই গোল পেলেন অভিজ্ঞ ব্রাজিলিয়ান উইং ব্যাক ড্যানি আলভেস। ওই গোলেই তাঁর দল জিতল। উল্লেখ্য, এবারই তিনি পিএসজি ছেড়ে তিন বছরের চুক্তিতে সাও পাওলোয় সই করেছেন। সিয়েরার বিরুদ্ধে ম্যাচে ৪০ মিনিটে লক্ষ্যভেদ করেন আলভেস।  
বিশদ

জিতলেন প্রণীত ও এইচএস প্রণয়

 বাসেল, ১৯ আগস্ট: বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় রাউন্ডে উঠলেন ভারতের বি সাই প্রণীত ও এইচ এস প্রণয়। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৯ নম্বরে থাকা প্রণীত হারালেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৬৬ নম্বরে থাকা কানাডার জ্যাসন অ্যান্টনি হো-সু’কে। খেলার ফল ২১-১৭, ২১-১৬। প্রথম রাউন্ডের এই ম্যাচ ৩৯ মিনিটে শেষ হয়েছে।
বিশদ

 জাতীয় শিবির থেকে বহিষ্কৃত ২৫ মহিলা কুস্তিগির

নয়াদিল্লি, ১৯ আগস্ট: বিনা অনুমতিতে জাতীয় শিবির ছেড়ে চলে আসার জন্য ওলিম্পিক পদকজয়ী কুস্তিগির সাক্ষী মালিকসহ ২৫ জন মহিলা কুস্তিগিরকে শো-কজ করল ভারতের কুস্তি ফেডারেশন। লখনউ সাই সেন্টারে ৪৫জন মহিলা কুস্তিগির জাতীয় শিবিরে ডাক পেয়েছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালবাজার: দু’সপ্তাহ ধরে মালবাজার শহরের স্টেশন রোডের বিনয়-বাদল-দীনেশ মার্কেট কমপ্লেক্সে থাকা একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম এবং ই-কর্নারটি বন্ধ থাকায় গ্রাহকরা বিপাকে পড়ছেন।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের নিয়ে যে শিক্ষক দিবস পালিত হতো, এ বছর তা হবে না। পশ্চিমবঙ্গ রাজ্য শিশু শিক্ষা মিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। রাজ্য পঞ্চায়েত দপ্তরই ...

সুকান্ত বসু, কলকাতা: মেয়েকে যৌন হয়রানি ও মারধরের অভিযোগ আদালতে অস্বীকার করলেন স্বয়ং মা। দীর্ঘ ১৭ বছর পর সাক্ষ্য দিতে এসে তিনি বলেন, তাঁর মেয়ের উপর এই ধরনের কোনও ঘটনাই ঘটেনি। তাই তাঁকে সাক্ষ্য দেওয়া থেকে অব্যাহতি দেওয়া হোক। ...

পাটনা ও কলকাতা, ১৯ আগস্ট: দীর্ঘ রোগভোগের পর সোমবার শেষনিঃশ্বাস ত্যাগ করলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্র (৮২)। দিল্লির এক হাসপাতালে দীর্ঘদিন ধরে তাঁর ক্যান্সারের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যা শিক্ষায় সংশয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র‌্যাংলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৮৪.৯১ টাকা ৮৮.০৪ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র। রেবতী ৪২/৫৫ রাত্রি ১০/২৮। সূ উ ৫/১৮/৪২, অ ৬/১/৪১, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/৩০ গতে ৫/১১ মধ্যে। রাত্রি ৪/৪৮ মধ্যে পুনঃ ৯/২ গতে ১১/১৭ মধ্যে পুনঃ ১/৩৩ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/২৬ গতে ৮/৫১ মধ্যে। 
২ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার, পঞ্চমী ৫১/১৯/৪৩ রাত্রি ১/৪৯/৪১। রেবতীনক্ষত্র ৩৭/৪৩/২৭ রাত্রি ৮/২৩/১১, সূ উ ৫/১৭/৪৮, অ ৬/৪/২৮, অমৃতযোগ দিবা ৭/৫২ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫০ গতে ২/২৯ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/৩৪ মধ্যে ও ৮/৫৩ গতে ১১/১২ মধ্যে ও ১/৩১ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৬/৫৩/৩৮ গতে ৮/২৯/৫৮ মধ্যে, কালবেলা ১/১৬/৫৮ গতে ২/৫২/৪৮ মধ্যে, কালরাত্রি ৭/২৮/৩৮ গতে ৮/৫২/৪৮ মধ্যে। 
মোসলেম: ১৮ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মশা দিবস১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়১৮৬৪: লেখক ...বিশদ

08:11:13 AM

আজকের রাশিফল  
মেষ: আধ্যাত্মিক চর্চায় মানসিক প্রফুল্লতা বৃদ্ধি। বৃষ: ব্যবসায় নতুন সুযোগ বৃদ্ধি। ...বিশদ

08:10:47 AM

অনলাইন পরিষেবা চালু করার নির্দেশ দিয়ে ৫ পুর নিগমকে চিঠি
 

পরিষেবায় স্বচ্ছতা আনতে অনলাইনে সাইট প্ল্যান, বিল্ডিং প্ল্যান অনুমোদনের নির্দেশ ...বিশদ

08:10:00 AM

এ বছর এসএসকে, এমএসকে’র শিক্ষক দিবস পালিত হবে না
 

শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে) এবং মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে) শিক্ষকদের ...বিশদ

08:05:00 AM

২ দিনের সফরে দীঘায় পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

19-08-2019 - 03:55:11 PM

নেতাজি মৃত্যু নিয়ে ট্যুইট প্রত্যাহার পিআইবির 

19-08-2019 - 03:27:00 PM