Bartaman Patrika
খেলা
 

আত্মতুষ্টিকে দূরে সরানোর
পরামর্শ কোচ স্টিম্যাচের


 দোহা, ১১ সেপ্টেম্বর: তাঁর প্রশিক্ষণে কার্যত অসাধ্য সাধন করেছে ভারত। বিশ্বকাপের বাছাই পর্বে কাতারের বিরুদ্ধ গোলশূন্য ড্র করেছেন গুরপ্রীত সিং সান্ধু-সন্দেশ ঝিংগান-আদিল খানরা। তা সত্ত্বেও আনন্দের স্রোতে গা ভাসাতে নারাজ ভারতীয় দলের ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচ। মঙ্গলবার ম্যাচের পর ফুটবলারদের প্রতি তাঁর পরামর্শ, ‘আত্মতুষ্ট হয়ো না। এই লড়াই চালিয়ে যেতে হবে। বাছাই পর্বের চ্যালেঞ্জ এখনও বাকি।’
সাংবাদিক সম্মেলনে এসে স্টিম্যাচের মন্তব্য, ‘কোচ হিসেবে কাতার ম্যাচ নিয়ে খুব বেশি ভাবতে রাজি নই। ওমানের কাছে প্রথম ম্যাচে হারার পরেও একই কথা বলেছিলাম। তবে এটা সত্যি যে, এক পয়েন্ট পেয়ে আমি খুশি বললেও কম বলা হবে। কাতারে এসে এশিয়ান চ্যাম্পিয়নদের রুখে দেওয়া সহজ নয়। তবে বেশ কিছু জায়গায় উন্নতির পর্যাপ্ত অবকাশ রয়েছে আমাদের। আগামী ম্যাচের আগে সেদিকে নজর দিতে হবে। মঙ্গলবার এই লড়াকু পারফরম্যান্সের জন্য শুধু ভারতীয় ফুটবলারদের নয়, কাতারের খেলোয়াড়দেরও ধন্যবাদ জানাতে হবে।’
দোহায় পৌঁছে জ্বর হওয়ায় এই গুরুত্বপূর্ণ ম্যাচে সুনীল ছেত্রীর সার্ভিস পায়নি ভারত। তা সত্ত্বেও মানসিকভাবে ভেঙে পড়েননি অনিরুদ্ধ থাপা-আদিল খানরা। ফুটবলারদের এই হার না মানা মনোভাবের প্রশংসা শোনা গিয়েছে স্টিম্যাচের কণ্ঠে। কাতারের কি এই ম্যাচে জেতা উচিত ছিল? প্রশ্নের উত্তরে ভারতীয় কোচের মন্তব্য, ‘ফল ওদের পক্ষে হয়নি। কিন্তু ম্যাচের রাশ তো ছিল কাতারের কাছেই। আমরাও আক্রমণ শানিয়েছি তবে তা প্রতিপক্ষের তুলনায় কম। শেষ কুড়ি গজে ভারতের লড়াই থামিয়ে দিয়েছে কাতারের জারিজুরি।’
ওমানের কাছে শেষ দশ মিনিটে দু’গোল হজম করে হারতে হয়েছিল ভারতকে। অনেকেই বলেছিলেন, ফিটনেস সংক্রান্ত সমস্যায় ভুগছেন সুনীল-আশিক কুরিয়ানরা। এদিন সেই প্রশ্ন আবার করা হলে বেশ বিরক্তের সঙ্গে স্টিম্যাচের জবাব, ‘এই প্রশ্নের উত্তর দেওয়ার কোনও কারণ দেখছি না। ফুটবল বিষয়ে অধিকাংশ লোকেরই জ্ঞান সীমিত। তাই উল্টোপাল্টা প্রশ্ন করেন। ফিটনেস আমাদের তুঙ্গে।’
আগামী ১৫ অক্টোবর কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে গ্রুপ-ই’র পরবর্তী ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে খেলবে ভারত। ওইদিন গ্যালারি কানায় কানায় পূর্ণ থাকবে বলে আশা প্রকাশ করেছেন স্টিম্যাচ। প্রসঙ্গক্রমে তিনি বলেন, ‘কাতারের বিরুদ্ধে এরকম উল্লেখযোগ্য পারফরম্যান্সের পর নিশ্চয়ই ভারতীয় ফুটবল অনুরাগীদের সমর্থন পাব। কলকাতা শুনেছি ফুটবলপাগলদের জায়গা। তাঁদের সামনে বাংলাদেশের বিরুদ্ধে খেলতে অন্যরকম অনুভূতি হবে।’
12th  September, 2019
ডি’ককের কাছে হার মানল কোহলি ব্রিগেড 

বেঙ্গালুরু, ২২ সেপ্টেম্বর: কুলদীপ যাদব-যুজবেন্দ্র চাহালের বিকল্প যে এখনও তৈরি নয়, তা ভালোই বুঝলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বিশ্বকাপে ব্যর্থতার পর কুল-চা জুটিকে নিয়ে কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছিল টিম ম্যানেজমেন্টকে। সেই কারণেই ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দরদের উপর আস্থা দেখিয়েছিলেন নির্বাচকরা।  
বিশদ

চোটের ধাক্কায় স্বপ্নভঙ্গ, রুপোতেই সন্তুষ্ট থাকতে হল দীপক পুনিয়াকে 

নুর সুলতান (কাজাখস্তান), ২২ সেপ্টেম্বর: ফাইনালে উঠে টোকিও ওলিম্পিকসের টিকিট নিশ্চিত করেছিলেন শনিবার। সেই সাফল্যের রেশ ধরেই বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে দীপক পুনিয়াকে ঘিরে তৈরি হয়েছিল সোনার প্রত্যাশা। ফাইনালে ওঠার পর তিনি নিজেও হুংকার ছেড়েছিলেন, সোনা জয়ের আগে থামছি না। 
বিশদ

কোচকে দ্রোণাচার্য দেওয়ার দাবি অমিতের 

নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর: ডোপিং বিতর্কে জড়িয়ে ২০১২ সালে অর্জুন পুরস্কার প্রত্যাখ্যান করেছিলেন। শনিবার বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারতের অমিত পাঙ্গাল ৫২ কেজিতে রুপো জিতে দাবি তুললেন, তাঁর কোচ অনিল ধানকারকে দ্রোণাচার্য পুরস্কার দেওয়া হোক।  
বিশদ

সাসপেনশনের জন্য নেই ক্রোমা, ভরসা অ্যান্টনি উলফ
মহমেডানের বিরুদ্ধে নামার আগে অনুশীলনই হল না পিয়ারলেসের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্লাবের ম্যাচ না থাকলে চুটিয়ে খেপ খেলছেন পিয়ারলেসের ফুটবলাররা। ১৯৫৮’র পর কলকাতা লিগে কোনও ছোট দল হিসেবে পিয়ারলেসের চ্যাম্পিয়ন হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে এই বিষয়টি।  
বিশদ

পিছিয়ে পড়েও জয় রোনাল্ডোদের 

তুরিন, ২২ সেপ্টেম্বর: পিছিয়ে পড়েও ভেরোনাকে হারিয়ে সিরি-এ তালিকায় দ্বিতীয় স্থানে (৪ ম্যাচে ১০ পয়েন্ট) জুভেন্তাস। শনিবার অ্যাওয়ে ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে দলকে মূল্যবান তিন পয়েন্ট এনে দেন।  
বিশদ

গ্রানাডার কাছে হার বার্সেলোনার
উঠছে কোচ বদলের হাওয়া

মাদ্রিদ, ২২ সেপ্টেম্বর: মরশুমের শুরুতে বারবার হোঁচট খাচ্ছে বার্সেলোনা। পঞ্চম রাউন্ডের পর লা লিগা টেবলে তারা অষ্টম স্থানে (৫ ম্যাচে ৭ পয়েন্ট)। ১৯৯৪’এর পর এরকম খারাপ পারফরম্যান্স হয়নি কাতালন ক্লাবটির। শনিবার অ্যাওয়ে ম্যাচে আর্নেস্তো ভালভার্দের দলকে ২-০ গোলে হারাল গ্রানাডা।  
বিশদ

অনূর্ধ্ব-১৬ এএফসি ফুটবলের মূলপর্বে ভারত 

নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর: অনূর্ধ্ব-১৬ এএফসি ফুটবলের মূলপর্বে খেলার ছাড়পত্র পেল ভারত। রবিবার ঘরের মাঠে ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করে উজবেকিস্তান। ম্যাচ ড্র হওয়ায় দুটি দলই ৩ ম্যাচ খেলে ৭ পয়েন্ট সংগ্রহ করেছে। কিন্তু গোল পার্থক্যে এগিয়ে থাকার জন্য গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে প্রতিযোগিতার মূলপর্বে উঠে গেল বিবিয়ানো ফার্নান্ডেজের দল।  
বিশদ

বাংলাদেশের বিপক্ষেও সম্ভবত খেলবেন না ধোনি 

মুম্বই, ২২ সেপ্টেম্বর: বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও সম্ভবত দেখা যাবে না মহেন্দ্র সিং ধোনিকে। শোনা যাচ্ছে, আগামী নভেম্বর পর্যন্ত ছুটিতে থাকবেন মাহি। একটি ইংরাজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ডিসেম্বরের আগে ধোনির মাঠে ফেরার কোনও সম্ভাবনা নেই। তিনি নিজেই নাকি তাঁর ‘ছুটি’ দীর্ঘায়িত করেছেন।  
বিশদ

সাহারের আত্মবলিদানের ফল
মহিলাদের ফুটবল দেখার ছাড়পত্র দিতে ইরানকে নির্দেশ ফিফার 

প্যারিস, ২২ সেপ্টেম্বর: ফিফা পরিষ্কার নির্দেশ দিয়েছে, ইরানের ফুটবল স্টেডিয়ামে মহিলা ফুটবলপ্রেমীদের প্রবেশের অনুমতি দিতে হবে। এই ইসলামিক দেশে এতদিন ফুটবলে মাঠে মহিলাদের প্রবেশাধিকারের অনুমতি ছিল না। সেই ১৯৮১ সাল এই আইন প্রণয়ন হয়।  
বিশদ

ওয়েস্ট হ্যামের কাছে হারল ম্যান ইউ 

লন্ডন, ২২ এপ্রিল: সুযোগ নষ্টের খেসারত দিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। রবিবার লন্ডন স্টেডিয়ামে প্রিমিয়ার লিগের ম্যাচে তাদের ২-০ গোলে হারাল ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। এই জয়ের সুবাদে ৬ ম্যাচে ১১ পয়েন্ট সংগ্রহ করল তারা। সমসংখ্যক ম্যাচে ওলে গানার সোলকজার-ব্রিগেড পেয়েছে মাত্র আট পয়েন্ট। 
বিশদ

সাইরাজের গুজরাতের বিরুদ্ধে কাল নামছে বাংলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরুশহর জয়পুরে মঙ্গলবার বিজয় হাজারে ট্রফিতে অভিযান শুরু করছে বাংলা। প্রথম ম্যাচে মনোজ তিওয়ারিদের প্রতিপক্ষ শক্তিশালী গুজরাত। বোর্ড সভাপতি একাদশ দলে থাকায় নবনির্বাচিত অধিনায়ক অভিমন্যু ঈশ্বরণ ও পেসার ঈশান পোড়েলকে ছাড়াই নতুন মরশুম শুরু করতে হবে বাংলাকে। 
বিশদ

প্রিমিয়ার এ’তে উঠল ইউনাইটেড 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা লিগের প্রিমিয়ার ডিভিশন থেকে প্রিমিয়ার এ’তে প্রথম দল হিসেবে উঠে এল ইউনাইটেড এসসি। রবিবার কল্যাণী ‘এ’ ব্লকের মাঠে তারা ২-০ গোলে হারাল পশ্চিমবঙ্গ পুলিসকে।  
বিশদ

 ফের সিএবি সভাপতি সৌরভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিনা প্রতিদ্বন্দ্বিতায় আরও দশ মাসের জন্য সিএবি সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলি। আনুষ্ঠানিক ঘোষণা হবে ২৮ সেপ্টেম্বর। শনিবার ছিল সিএবি নির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। সভাপতি, সচিব, সহ-সভাপতি, কোষাধ্যক্ষ ও যুগ্মসচিব-এই প্রধান পাঁচটি পদে একটি করেই মনোনয়ন জমা পড়ায় ভোটাভুটি হচ্ছে না।
বিশদ

22nd  September, 2019
আজ সিরিজ জয়ের লক্ষ্যে
নামছে কোহলি ব্রিগেড

বেঙ্গালুরু, ২১ সেপ্টেম্বর: পায়ের তলার জমি যে ক্রমশ আলগা হচ্ছে সেটা ভালোই বুঝতে পারছেন ভারতীয় দলের উইকেটরক্ষক ঋষভ পন্থ। বিশ্বকাপের পর মহেন্দ্র সিং ধোনির বিকল্প হিসাবে টিম ম্যানেজমেন্ট ঋষভের উপরই আস্থা দেখিয়েছেন। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ সফরে দিল্লির তরুণ উইকেটরক্ষকটি সেই সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি।
বিশদ

22nd  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কারিগরি প্রশিক্ষণকেন্দ্রগুলি টাকা খরচ করেও তার শংসাপত্র জমা দিচ্ছে না। এ নিয়ে কারিগরি শিক্ষা ডিরেক্টরেটের তরফে বারবার চিঠি দেওয়া হয়েছে। কোনও কোনও প্রশিক্ষণকেন্দ্র চিঠি পেয়েও সাড়া দিচ্ছে না বলে অভিযোগ। এবার কড়া চিঠি দিল ভোকেশনাল এডুকেশন ও ...

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার শহরে চলাচলের অনুমতি দিতে শুরু হয়েছে টোটো বা ই-রিকশর নিবন্ধীকরণ কর্মসূচি। এই সুযোগে শহর জুড়ে পুজোর মুখে ফের হুহু করে বাড়ছে টোটো’র সংখ্যা।  ...

শ্রীনগর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর কেটে গিয়েছে টানা ৪৯ দিন। এখনও থমথমে উপত্যকা। স্বাভাবিক হয়নি মানুষের জীবনযাত্রা। এই পরিস্থিতিতে অস্থায়ীভাবে সাপ্তাহিক বাজার বসল শ্রীনগরের রাস্তায়।  ...

বিএনএ, বর্ধমান: বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৫টি বেডের নতুন ডায়ালিসিস ইউনিটের কাজ শেষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়ে উদ্বোধন করিয়ে শীঘ্রই ওই ইউনিট চালু করতে চাইছে হাসপাতাল কর্তৃপক্ষ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM

কাটোয়ায় বাজ পড়ে মৃত ১ 
আজ সোমবার দুপুরে কাটোয়ায় বাজ পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। ...বিশদ

04:54:00 PM

রাজীব কুমারের কোয়ার্টারে ফের সিবিআই 
ফের নোটিস দিতে রাজীব কুমারের কোয়ার্টারে হানা দিল সিবিআই।   ...বিশদ

04:48:06 PM