Bartaman Patrika
খেলা
 

আজ টেস্ট দল নির্বাচন, বাদ পড়তে পারেন রাহুল
ওপেনার হিসাবে রহিতের
সঙ্গে দৌড়ে অভিমন্যুও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য আজ ভারতীয় দল নির্বাচন। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট সিরিজে ভারতীয় দল ২-০ ব্যবধানে জিতলেও, ওপেনিং জুটির ব্যর্থতা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। লোকেশ রাহুল একেবারেই ফর্মে নেই। তাঁর বাদ পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। তরুণ ও প্রতিভাবান ব্যাটসম্যান মায়াঙ্ক আগরওয়ালও ক্যারিবিয়ান সফরে বড় রান পাননি। ভবিষ্যতের কথা ভেবে তাঁর উপর আস্থা রাখতে চান নির্বাচকরা। এখন প্রশ্ন হচ্ছে, লোকেশ রাহুল বাদ পড়লে টেস্টে ওপেন করবেন কে? পৃথ্বী সাউ নির্বাসিত। আপাতত তাঁকে আরও কয়েকমাস ক্রিকেট থেকে মূলস্রোত থেকে দূরে থাকতে হবে। মুরলী বিজয় কিংবা শিখর ধাওয়ানকে ফিরিয়ে আনার সম্ভাবনা খুবই কম। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কোহলি বাহিনী শুরুটা ভালো করেছে। তবে কোচ রবি শাস্ত্রী জানেন, সামনের পথ অনেক কঠিন। সেকথা মাথায় রেখেই টেস্ট দলকে সাজিয়ে তুলতে চাইছেন তিনি।
আপাতত ভারতীয় টিম ম্যানেজমেন্ট লোকেশ রাহুলের বিকল্প হিসাবে ভাবতেই পারেন রহিত শর্মাকে। সীমিত ওভারের ক্রিকেটে রহিত দারুণ সফল। কিন্তু টেস্টে আজও তিনি পায়ের তলার জমি শক্ত করতে পারেননি। বিশ্বকাপে দুরন্ত পারফরম্যান্সের পর অনেকেই ভেবেছিলেন পাঁচদিনের ক্রিকেটে আরও বেশি করে মনঃসংযোগ করবেন রহিত। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দলে থাকলেও কোনও ম্যাচে তাঁকে খেলানো হয়নি। তার একটা বড় কারণ, অজিঙ্কা রাহানের দুরন্ত কামব্যাক। পাশাপাশি তরুণ ও প্রতিভাবান ব্যাটসম্যান হনুমা বিহারি প্রত্যাশা ছাপিয়ে গিয়েছেন। সেঞ্চুরি সহ একাধিক নজরকাড়া ইনিংস খেলেছেন তিনি। যার ফলে মিডল অর্ডারের সমস্যা কাটিয়ে উঠেছে ‘টিম ইন্ডিয়া’। এখন যা পরিস্থিতি, তাতে মিডল অর্ডারে রহিতের জায়গা পাওয়া কঠিন। সেক্ষেত্রে ওপেনার হিসাবে তাঁকে তুলে আনা ছাড়া আর কোনও উপায়ও নেই নির্বাচকদের সামনে। তবে নির্বাচকদের অনেকেই চাইছেন, ঘরোয়া ক্রিকেটে যাঁরা ভালো খেলছে তাঁদের তুলে আনতে। সেই তালিকায় আছেন বাংলার অধিনায়ক অভিমন্যু ঈশ্বরণ, গুজরাতের প্রিয়াঙ্ক পাঞ্চাল ও পাঞ্জাবের শুভমান গিল। ভারতীয় এ দলের হয়ে ধারাবাহিকভাবে ভালো খেলছেন অভিমন্যু। তাঁকে ব্যাক-আপ ওপেনার হিসাবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দলে রাখার সম্ভাবনা রয়েছে।
এদিকে, কোচ রবি শাস্ত্রী দ্বিতীয়বার ভারতীয় দলের দায়িত্ব নিয়ে লক্ষ্য স্থির করে ফেলেছেন। তিনি বলেছেন, ওয়েস্ট ইন্টিডজ এবং অস্ট্রেলিয়ার স্বর্ণযুগের দলের সাফল্য স্পর্শ করতে চান কোহলিদের নিয়ে। আর তার জন্য ক্রিকেটারদের ফিটনেস লেভেল আরও বাড়ানোর উপর জোর দিচ্ছেন তিনি। এখন ইয়ো-ইয়ো টেস্টে ব্যর্থ হলে ভারতীয় দলে সুযোগ পাওয়া যায় না। এই পদ্ধতি চালু হওয়ার পর ভারতীয় ক্রিকেটারদের ফিটনেস অনেক উন্নত হয়েছে। এতদিন ভারতীয় ক্রিকেটারদের জন্য ইয়ো-ইয়ো টেস্টের পাস মার্ক ছিল ১৬.১। তা বাড়িয়ে ১৭ করার পরিকল্পনা নিয়েছেন শাস্ত্রী।
12th  September, 2019
 ফের সিএবি সভাপতি সৌরভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিনা প্রতিদ্বন্দ্বিতায় আরও দশ মাসের জন্য সিএবি সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলি। আনুষ্ঠানিক ঘোষণা হবে ২৮ সেপ্টেম্বর। শনিবার ছিল সিএবি নির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। সভাপতি, সচিব, সহ-সভাপতি, কোষাধ্যক্ষ ও যুগ্মসচিব-এই প্রধান পাঁচটি পদে একটি করেই মনোনয়ন জমা পড়ায় ভোটাভুটি হচ্ছে না।
বিশদ

আজ সিরিজ জয়ের লক্ষ্যে
নামছে কোহলি ব্রিগেড

বেঙ্গালুরু, ২১ সেপ্টেম্বর: পায়ের তলার জমি যে ক্রমশ আলগা হচ্ছে সেটা ভালোই বুঝতে পারছেন ভারতীয় দলের উইকেটরক্ষক ঋষভ পন্থ। বিশ্বকাপের পর মহেন্দ্র সিং ধোনির বিকল্প হিসাবে টিম ম্যানেজমেন্ট ঋষভের উপরই আস্থা দেখিয়েছেন। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ সফরে দিল্লির তরুণ উইকেটরক্ষকটি সেই সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি।
বিশদ

  তরুণদের বেশি সুযোগ দিতে হবে, বলছেন ধাওয়ান

 বেঙ্গালুরু, ২১ সেপ্টেম্বর: আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে তরুণদের আরও বেশি সুযোগ দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন শিখর ধাওয়ান। ভারতের বাঁহাতি ওপেনারটির মতে, এই মুহূর্তে বেশ কয়েকজন প্রতিভাবান ক্রিকেটার দলে নিজের জায়গা পাকা করার দৌড়ে রয়েছেন।
বিশদ

  কোয়েস নিয়ে রিভিউয়ের সিদ্ধান্ত ইস্ট বেঙ্গলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবারই ইঙ্গিত দিয়েছিলেন ইস্ট বেঙ্গল সচিব। শনিবার ইস্ট বেঙ্গল কর্মসমিতিতে নেওয়া হল সেই রকমই সিদ্ধান্ত। একঝাঁক সদস্যর প্রশ্নে শততম বার্ষিক সাধারণ সভায় ইস্ট বেঙ্গল ক্লাবের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, লাল হলুদের ঐতিহ্য বহন করার ক্ষমতা কোয়েসের আছে কিনা তা খতিয়ে দেখবে ক্লাবের আধিকারিকরা।
বিশদ

বিশ্ব কুস্তিতে ব্রোঞ্জ বজরংয়ের
ওলিম্পিকসের ছাড়পত্র পেলেন দীপক পুনিয়া


 নুর-সুলতান (কাজাখস্তান), ২১ সেপ্টেম্বর: বিশ্ব কুস্তি প্রতিযোগিতা থেকে চতুর্থ ভারতীয় কুস্তিগির হিসেবে টোকিও ওলিম্পিকসে যোগ্যতা অর্জন করলেন দীপক পুনিয়া। তিনি এর আগে জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছেন। এদিন দীপক বিশ্ব কুস্তিতে ৮৬ কেজি ক্যাটাগরিতে ভারতের সর্বকনিষ্ঠ কুস্তিগির হিসেবে ফাইনালে উঠলেন।
বিশদ

বিশ্ব বক্সিংয়ে প্রথম ভারতীয়
হিসেবে রুপো অমিতের

ইকেটরিনবার্গ (রাশিয়া), ২১ সেপ্টেম্বর: বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল ভারতের অমিত পাঙ্গালকে। শনিবার ৫২ কেজি ক্যাটাগরির ফাইনালে অমিত হেরে গেলেন উজবেকিস্তানের শাখোবিদিন জোইরভের কাছে। অমিত ০-৫ পয়েন্টে হারলেন। বিশদ

 সোমবার সমর্থকরাই আমাদের বড় ভরসা: দীপেন্দু

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত এক সপ্তাহ ধরে মহমেডান স্পোর্টিং মাঠের পরিচর্যা চলছে। কালো-সাদা ব্রিগেডের টেকনিক্যাল ডিরেক্টর দীপেন্দু বিশ্বাসের উদ্যোগে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এসে মাঠটির হাল ফেরানোর চেষ্টা করছেন। গত এক সপ্তাহর মধ্যে শনিবারই মহমেডান নিজেদের মাঠে অনুশীলন করল।
বিশদ

  আজ জয়পুর যাচ্ছেন ঋদ্ধিমান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজয় হাজারে ট্রফির ম্যাচ খেলতে রবিবার জয়পুর উড়ে যাচ্ছেন ঋদ্ধিমান সাহা। তিনি সম্ভবত দুটি ম্যাচ খেলবেন। কারণ, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে ভারতীয় স্কোয়াডে রয়েছেন ঋদ্ধি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে দলে থাকলেও খেলার সুযোগ পাননি তিনি। বিশদ

  বিমান বিভ্রাটে ভারতে পৌঁছাতে নাজেহাল হলেন ফাফ ডু’প্লেসি

 বেঙ্গালুরু, ২১ সেপ্টেম্বর: ভারতে পৌঁছাতে কালঘাম ছুটল ফাফ ডু’প্লেসির। বিমান বিভ্রাটে তাঁকে যে এমন নাজেহাল অবস্থার মধ্যে পড়তে হবে সেটা ভাবতেই পারেননি দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের অধিনায়ক। ব্রিটিশ এয়ার ওয়েজের বিমানে দুবাই হয়ে ভারতে আসার কথা ছিল ডু’প্লেসির। বিশদ

  রবিবার চেলসির সামনে লিভারপুল

 লন্ডন, ২১ সেপ্টেম্বর: রবিবার চেলসির তরুণ ব্রিগেডের মুখোমুখি হওয়ার আগে অতি সতর্ক লিভারপুলের কোচ জুরগেন ক্লপ। তিনি বলেছেন, ‘অ্যাকাডেমি থেকে উঠে আসা চেলসির তিন তরুণ খেলোয়াড় আব্রাহাম, ম্যাসন মাউন্ট এবং হজসন খুবই প্রতিভাবান। বিশদ

অধিনায়ক কোহলিকে
খোঁচা গৌতম গম্ভীরের

আমেদাবাদ, ২০ সেপ্টেম্বর: মাঠে রহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনির পরামর্শকেই অধিনায়ক বিরাট কোহলির সাফল্যের চাবিকাঠি হিসাবে বর্ণনা করেছেন গৌতম গম্ভীর। ভারতের প্রাক্তন ওপেনারটির মতে, রহিত ও ধোনি দলে না থাকলে ক্যাপ্টেন কোহলিকে কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কঠিন পরীক্ষার মুখে পড়তে হত।
বিশদ

21st  September, 2019
ধোনি নয়, ঋষভ পন্থেই
আস্থা গাভাসকরের

নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: সেরা সময় পেরিয়ে এসেছেন মহেন্দ্র সিং ধোনি। তাই এখন তাঁর উপর নির্ভরতা কাটিয়ে তরুণদের দিকে তাকাতে বলছেন সুনীল গাভাসকর। ভারতের প্রাক্তন এই কিংবদন্তির মতে, আগামী বছরের টি-২০ বিশ্বকাপে উইকেটরক্ষকের ভূমিকায় ধোনি নয়, ঋষভ পন্থই তাঁর প্রথম পছন্দ।
বিশদ

21st  September, 2019
লিগে মোহন বাগানের ব্যর্থতার সাতকাহন 

নিজস্ব প্রতিবেদন: কলকাতা লিগে নবম রাউন্ডের শেষে মোহন বাগান পাঁচ নম্বরে। এরিয়ান ও মহমেডান স্পোর্টিংয়ের কাছে হারের পর খেতাবের দৌড় থেকে ছিটকে গিয়েছে কিবু ভিকুনার দল। শুধু তাই নয়, ১৯৫৭ সালের পর লিগে প্রথম তিনটি দলের মধ্যে মোহন বাগান থাকতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।  
বিশদ

21st  September, 2019
মেয়ে তির্থিতাই
অনুপ্রেরণা তীর্থঙ্করের

 অভিজিৎ সরকার: তৃপ্তির জয়। জবাব দেওয়ার মঞ্চে জ্বলে ওঠা। কিন্তু যুবভারতী ক্রীড়াঙ্গন থেকে বাড়ি ফিরে ১৯ মাসের মেয়ে তির্থিতার আধো আধো আদরই তাঁকে সব ভুলিয়ে আনন্দের সপ্তম স্বর্গে পৌঁছে দেয়। এক লহমায় ফিকে হয় ফুটবল মাঠের লড়াই।
বিশদ

21st  September, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার রাতে ছাত্র বিক্ষোভের জেরে অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যে উপাচার্য-সহ উপাচার্যের অনুপস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে উদ্ধার করতে রাজ্যপাল জগদীপ ধনকার ক্যাম্পাসে যেতে ...

 জম্মু, ২১ সেপ্টেম্বর (পিটিআই): দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার বিভিন্ন জায়গায় তল্লাশি চালাল পুলিস। গ্রেপ্তার করা হল জয়েশ-ই-মহম্মদের দুই সক্রিয় কর্মীকে। কিছুদিন আগেই ট্রাক নিয়ে পাঞ্জাব থেকে কাশ্মীর আসার পথে কাঠুয়ায় প্রচুর অস্ত্রশস্ত্র সহ গ্রেপ্তার হয়েছিল তিন জঙ্গি। ...

 অভিমন্যু মাহাত, সোদপুর, বিএনএ: ১৫০ বছরের পুরনো আস্ত জমিদার বাড়িকেই তুলে ধরছে সোদপুরের উদয়ন সংঘ। এবার তাদের থিম ‘খিড়কি থেকে সিংহদুয়ার’। থিম ড্রামা, থিম সং ...

বিএনএ, রায়গঞ্জ: শনিবার দুপুরে রায়গঞ্জের বাহিন গ্রাম পঞ্চায়েতের শঙ্করপুরে জমিতে কাজ করার সময় এক মহিলা শ্রমিকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম লক্ষ্মী দাস(২৫)। মৃতের বাড়ি বাহিনের হাঁটমুনি গ্রামে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯১৫ - নদিয়া পৌরসভার নামকরণ বদল করে করা হয় নবদ্বীপ পৌরসভা
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬২ – নিউজিল্যাণ্ডের প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার মার্টিন ক্রোর জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকি স্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৬: ব্রাজিলের প্রাক্তন ফুটবলার রোনাল্ডোর জন্ম
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ৩৫/৫৪ রাত্রি ৭/৫০। মৃগশিরা ১৫/৪৪ দিবা ১১/৪৬। সূ উ ৫/২৮/৪০, অ ৫/৩০/৩৮, অমৃতযোগ দিবা ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৭ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১/০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৪ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ২৩/৭/৩২ দিবা ২/৪৩/৩১। মৃগশিরা ৬/৫২/৫৬ দিবা ৮/১৩/৪০, সূ উ ৫/২৮/৩০, অ ৫/৩২/৩০, অমৃতযোগ দিবা ৬/২০ গতে ৮/৪১ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ৯/২১ মধ্যে ও ১১/৪৯ গতে ১/২৭ মধ্যে ও ২/১৭ গতে ৫/২৯ মধ্যে, বারবেলা ১০/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে, কালবেলা ১১/৩০/৩০ গতে ১/১/০ মধ্যে, কালরাত্রি ১/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে।
 ২২ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি ২০: টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত ভারতের 

06:42:49 PM

মালদহে বজ্রাঘাতে তিনজনের মৃত্যু
রবিবার দুপুরে মালদহের পরানপুর চুনাখালী মাঠে বাজ পড়ে তিনজনের মৃত্যু ...বিশদ

04:09:46 PM

রায়গঞ্জে ব্যাপক বৃষ্টি 

03:42:00 PM

মদ বিক্রির প্রতিবাদ করায় এক যুবককে ধারাল অস্ত্রের কোপ
পাড়ায় মদ বিক্রির প্রতিবাদ করায় এক যুবককে ধারাল অস্ত্র দিয়ে ...বিশদ

03:40:00 PM

রাজীব কুমারকে ফের নোটিস সিবিআইয়ের 

02:44:03 PM

অবশেষে নিভল পেট্রকেমের আগুন 
তিনদিন ধরে লাগাতার চেষ্টার পর রবিবার সকালে নিভল পেট্রকেমের আগুন। ...বিশদ

02:12:00 PM