Bartaman Patrika
খেলা
 
ভারতের মাটিতে প্রথম গোলাপি বলের টেস্ট ম্যাচের মহোৎসবে ইডেনে তারকার হাট 

 

আঠারো বছরের খরা কাটাতে মরিয়া স্মিথরা

 লন্ডন, ১১ সেপ্টেম্বর: সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে থাকায় অ্যাসেজের পঞ্চম টেস্টেও মানস্তাত্বিক সুবিধা পাবে অস্ট্রেলিয়া। তবে ঘরের মাঠে সিরিজ হার ঠেকাতে মরিয়া ইংল্যান্ডও। তাই বৃহস্পতিবার শুরু হতে চলা ওভাল টেস্ট ঘিরে যথেষ্ট আগ্রহ ক্রিকেট দুনিয়ার।
পাঁচ ইনিংসে ৬৭১ রান। ব্যাটিং গড় ১৩৪। স্টিভ স্মিথ মনে করিয়ে দিচ্ছেন স্বদেশীয় কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের কথা। ১৯৩০ সালে একটি টেস্ট সিরিজে ব্র্যাডম্যান করেছিলেন ৯৭৪ রান। ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, জোফ্রা আর্চারের বলে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে স্টিভ স্মিথ যদি মাথায় গুরুতর চোট না পেতেন, তাহলে ব্র্যাডম্যানের ওই রেকর্ড অক্ষত থাকত না। স্মিথ দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারেননি। এমনকী, তৃতীয় টেস্টেও তাঁকে মাঠে নামায়নি অস্ট্রেলিয়া। পাঁচটি ইনিংসের মধ্যে স্মিথ দু’টি সেঞ্চুরি, দু’টি হাফ-সেঞ্চুরি ও একটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। যা দেখে অনেকে বলছেন, এবারের অ্যাসেজের লড়াইটা হচ্ছে স্মিথ ও ইংল্যান্ডের মধ্যে। সেকথা স্বীকার করে নিয়েছেন ইংল্যান্ডের ক্যাপ্টেন জো রুটও।
চলতি অ্যাসেজে অস্ট্রেলিয়ার সাফল্যের সিংহভাগ কৃতিত্ব হয়তো স্মিথকে দিতে হবে। তবে জস হ্যাজলউড, প্যাট কামিন্সের যুগলবন্দি ইংল্যান্ডের ব্যাটসম্যানদের প্রবল চাপে ফেলে দিয়েছে। দুই অজি পেসার এখনও অবধি ৪২টি উইকেট নিয়েছেন। সেই তুলনায় ইংল্যান্ডের পেস ব্যাটারি ততটা নজর কাড়তে পারেনি। বিক্ষিপ্তভাবে জোফ্রা আর্চার অজি ব্যাটসম্যানদের বিপাকে ফেলেছেন ঠিকই, তবে জেমস অ্যান্ডারসন ও ক্রিস ওকসের চোট ইংল্যান্ডকে দুর্বল করেছে। অভিজ্ঞ স্টুয়ার্ট ব্রডের বোলিংয়েও ধারাবাহিকতার বড় অভাব লক্ষ্য করা যাচ্ছে।
অস্ট্রলিয়ার ব্যাটিংয়ের প্রাণভোমরা স্টিভ স্মিথ। তাঁর না থাকা দলের পক্ষে কতটা ক্ষতিকর, তা তৃতীয় টেস্টেই বোঝা গিয়েছে। তবে স্মিথ চোট না পেলে কনকাশান সাব হিসাবে মার্নাস লাবুশানের এমন রাজকীয় উত্থান ঘটত না। স্মিথের পর লাবুশানেই অজি ব্রিগডে ব্যাট হাতে ভরসা জোগাচ্ছেন। তবে ওপেনার ডেভিড ওয়ার্নার একেবারেই ফর্মে নেই। মার্কাস হ্যারিসও নামের প্রতি সুবিচার করতে পারছেন না। ইংল্যান্ডের ব্যাটিংয়ের হাল আরও করুণ। ক্যাপ্টেন জো রুট ব্যাট হাতে দলকে ভরসা জোগাতে পারছেন না। অ্যাসেজ হারলে তিনি ক্যাপ্টেন্সিও খোয়াতে পারেন। বেন স্টোকসের অলরাউন্ড পারফরম্যান্সের উপর ইংল্যান্ডের সিরিজ ভাগ্য ঝুলছে। যদিও চতুর্থ টেস্টে স্টোকস কাঁধে চোট পেয়েছিলেন। তিনি ওভাল টেস্টে বল করতে পারবেন কিনা সেটা এখনও জানা যায়নি। এই ম্যাচে খেলানো হতে পারে স্যাম কারানকে। চোট সারিয়ে ফিরছেন ক্রিস ওকস।

12th  September, 2019
ঐতিহাসিক টেস্টে ইশান্ত ঝড়ে বেসামাল বাংলাদেশ
গোলাপি মঞ্চে শতরানের স্বপ্ন দেখাচ্ছেন কোহলি

সুকান্ত বেরা, কলকাতা : আশঙ্কাই সত্যি হল। গোলাপি বলে প্রথম দিন-রাতের টেস্টে ইডেনের বাইশগজে ভারতীয় পেসারদের বাউন্স, স্যুইং ও গতির বিস্ফোরণে মাত্র ১০৬ রানেই শেষ হয়ে গেল বাংলাদেশের প্রথম ইনিংস। টসে জেতার পর মমিনুল হক প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতেই ওপার বাংলা থেকে ম্যাচ কভার করতে আসা সাংবাদিক আসিফ ইকবাল বলে উঠলেন, ‘হয়ে গ্যালো। ম্যাচ তিনদিনও গড়াবে না।’
বিশদ

সোসিদাদের চ্যালেঞ্জ সামলাতে তৈরি রিয়াল মাদ্রিদ
গোল পার্থক্য বাড়িয়ে নিতে চায় বার্সেলোনা 

মাদ্রিদ, ২২ নভেম্বর: আর্জেন্তিনার হয়ে দু’টি আন্তর্জাতিক ম্যাচেই গোল পেয়েছেন লিও মেসি। তাঁর লক্ষ্যভেদেই ব্রাজিলের বিরুদ্ধে জয় ছিনিয়ে নেয় লায়োনেল স্কালোনির দল। পরের ম্যাচে উরুগুয়ের কাছে হারের গ্লানি বাঁচে এলএমটেনের গোলেই। এই দু’টি ম্যাচই দেখেছেন বার্সেলোনার কোচ আর্নেস্তো ভালভার্দে। 
বিশদ

শহরবাসীর ক্রিকেটপ্রেমে মুগ্ধ সানিয়া মির্জা
টোকিওর টিকিট পাওয়ার ব্যাপারে আশাবাদী মেরি

জয় চৌধুরি, কলকাতা: বেলা আড়াইটে পর্যন্ত সিএবি ক্লাব হাউসের দোতলায় প্রেসিডেন্ট বক্সে মাছি গলার উপায় ছিল না। দোতলার লাউঞ্জে কলকাতা পুলিসের সঙ্গে তখন মিলেমিশে একাকার দুই বঙ্গের নিরাপত্তারক্ষীরা। প্রথম ব্রেকের পর ওই প্রেসিডেন্ট বক্সটি দেশের খেলাধূলার জগতের প্রাক্তন ও বর্তমান তারকাদের দখলে চলে যায়।
বিশদ

আড্ডায় শচীন, কুম্বলে, হরভজন, লক্ষ্মণ
ইডেনে সোনালি স্মৃতি রোমন্থন চার মহারথীর 

প্রীতম সিনহা, কলকাতা: ম্যাচের তখন লাঞ্চ বিরতি। ইডেনের সবুজ গালিচায় পা রাখলেন ভারতীয় ক্রিকেটের চার মহারথী। যাঁরা একটা সময় নন্দন কাননে ঝড় তুলেছেন। কেউ ব্যাট হাতে, কেউ বলে। 
বিশদ

যোগ্য ব্যক্তির হাতেই বোর্ডের দায়িত্ব
টেস্টে ঋদ্ধিই বিশ্বসেরা, মন্তব্য ইঞ্জিনিয়ারের 

সুকান্ত বেরা, কলকাতা: ইশান্ত শর্মার বলে সুপারম্যানের ভঙ্গিতে বাংলাদেশের ব্যাটসম্যান মাহমুদুল্লাহর ক্যাচটা ঋদ্ধিমান সাহাকে ধরতে দেখেই পাশে বসে থাকা বেঙ্গসরকারের পিঠ চাপড়ে ফারুখ ইঞ্জিনিয়ার বলে উঠলেন, ‘একেই বলে উইকেটকিপিং। বিরাটের কাছে বলটা পৌঁছাত না। তা বুঝতে পেরেই ঝাঁপিয়ে পড়ল ছেলেটা।
বিশদ

টটেনহ্যাম ঘুরে দাঁড়াবে, আশাবাদী মরিনহো
ম্যান সিটির মুখোমুখি চেলসি

লন্ডন, ২২ নভেম্বর: আন্তর্জাতিক বিরতির পর শনিবার আবার খেলা শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের। ফুটবলপ্রেমীদের নজর এখন টটেনহ্যাম হটস্পারের কোচ হোসে মরিনহোর দিকে। শনিবার ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিরুদ্ধে খেলবে তাঁর দল। কয়েকদিন আগেই মরিসিও পোচেত্তিনোকে সরিয়ে স্পার কর্তৃপক্ষ দলের দায়িত্ব দিয়েছেন ‘দ্য স্পেশাল ওয়ান’কে। 
বিশদ

গোলাপি বল নিয়ে একাধিক প্রশ্নের উত্তর খুঁজছেন রবি শাস্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিঙ্ক বলের ম্যাজিক শুরু হয়েছে? বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয়ে গিয়েছে ১০৬ রানে। সামি-উমেশরা ৩১.৩ ওভারে বাংলাদেশের ইনিংস গুটিয়ে দিয়েছেন। ক্রিকেট মহল মনে করছে, প্রবল চাপে পড়ে বাংলাদেশ ব্যাটিংয়ের বিপর্যয় ঘটেছে। রাতের দিকে পিঙ্ক বল কার্যকর হতে শুরু করেছে।  
বিশদ

দশ মিনিটের মিটিংই ছিল টার্নিং পয়েন্ট: রাহুল দ্রাবিড় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা ছিল ম্যাচের প্রথম ব্রেকে ‘ফ্যাব ফাইভে’র চ্যাট শো হবে। তবে এই অনুষ্ঠানে রাহুল দ্রাবিড়কে দেখা যায়নি। শুক্রবার ভোর সাড়ে চারটেয় তিনি বাড়ি থেকে বের হন। কিন্তু নির্ধারিত ফ্লাইটটি মিস করেন। এয়ার ইন্ডিয়ার কলকাতাগামী ফ্লাইটের টিকিট পরিবর্তন করে ওঠেন তিনি।
বিশদ

সিদ্ধান্ত বদলে কোচের পদে ফিরলেন মারাদোনা 

বুয়েনস আইরেস, ২২ নভেম্বর: খামখেয়ালিপনা বোধহয় একেই বলে। ৪৮ ঘণ্টা আগে জিমনাসিয়ার কোচের দায়িত্ব ছেড়েছিলেন ডিয়েগো আর্মান্দো মারাদোনা। কিন্তু দুম করে সিদ্ধান্ত বদল করে আবার কোচের পদে ফিরলেন প্রাক্তন মহাতারকাটি। 
বিশদ

ছ’বছর পর রেডিও’য় ফিরল বাংলায় ধারাভাষ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোলাপি টেস্টের হাত ধরে আকাশবাণীতে ফিরল বাংলায় ধারাভাষ্য। প্রায় ছ’বছর পর ইডেনের ঐতিহাসিক টেস্টে হচ্ছে বাংলায় ধারাভাষ্য। ২০১৩ সালে ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে শেষবার বাংলার ধারাভাষ্য হয়েছিল। তারপর তা বন্ধ হয়ে যায়।  
বিশদ

সামির বলে চোট পেলেন লিটন ও নায়িম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিঙ্ক বল নিয়ে আগুন ঝরানো বোলিং করলেন ভারতের পেসার মহম্মদ সামি। বাংলাদেশ ব্যাটিং লাইন আপের ভিত তিনি একপ্রকার নড়িয়ে দিলেন। শুক্রবার সামির শর্ট বলে মাথায় আঘাত লাগে বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন দাসের। তাঁকে সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 
বিশদ

ভারতের গতিতে দুরমুশ বাংলাদেশ 

প্রীতম সিনহা ও সুকান্ত বেরা, কলকাতা, ২২ নভেম্বর: কে বলল, বেলাশেষের রং সবসময় সোনালি হতে হবে! গোলাপিও তো হতে পারে। যেমন দেখাচ্ছিল শুক্রবারের ইডেন গার্ডেন্সকে। কে বলল, টি-টোয়েন্টির জমানায় টেস্ট ক্রিকেটে এখন ভাঁটার টান! নতুন ভাবে বেঁচে ওঠার প্রত্যয়ও তো জাগতেই পারে বিপুল উন্মাদনার ঢেউয়ে। ভারত-বাংলাদেশ দ্বিতীয় টেস্ট সেই আশার আগমনের ইতিহাসই লিখল।কে বলল, ভারতে একটাই মাত্র পিঙ্ক সিটি রয়েছে! সংখ্যাটা দুইও তো হতে পারে। অস্থায়ী হলেও ঠিক যেভাবে এখন সেজে উঠেছে তিলোত্তমা কলকাতা।
বিশদ

পিঙ্ক মিশন সফল, তৃপ্ত সৌরভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোলাপি টেস্টের প্রথম দিনের ‘নায়ক’ সৌরভ গাঙ্গুলি। তিনি বোর্ড সভাপতি। তিনি ঘরের ছেলে। তবে সংবর্ধনা মঞ্চে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় কিংবা ‘ছোটে’ শচীন তেন্ডুলকরের বক্তব্যে সুরভিত সৌরভ। প্রশংসা বন্যায় ভেসে গিয়েছেন তিনি। মঞ্চের এক প্রান্তে দাঁড়িয়ে মুচকি হেসেছেন। 
বিশদ

নির্বাসন কাটিয়ে প্রায় দু’বছর পর শতরান ওয়ার্নারের 

ব্রিসবেন, ২২ নভেম্বর: নির্বাসন কাটিয়ে একবছর পর মাঠে ফিরে টেস্ট শতরান পেলেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে সাতটি বাউন্ডারির সাহায্যে তিনি ১৮০ বল খেলে শতরানে পৌঁছন। জীবনের ২২তম টেস্ট শতরান করলেন ওয়ার্নার। পাকিস্তানের বিরুদ্ধে চতুর্থ শতরান পেলেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
মুম্বই, ২২ নভেম্বর (পিটিআই): বয়স মাত্র দু’মাস। হৃদযন্ত্রে জন্মগত সমস্যা ছিল। তার চিকিৎসা করাতেই উত্তরপ্রদেশের বারাণসী থেকে মুম্বই আনা হয়েছিল প্রিন্স রাজভড়কে। ভর্তি ছিল কেইএম হাসপাতালে। গত ৬ নভেম্বর সেই হাসপাতালে হওয়া অগ্নিকাণ্ড কেড়ে নিল প্রিন্সের প্রাণ। আগুনে মারাত্মকভাবে পুড়ে ...

হরিহর ঘোষাল, মেদিনীপুর, বিএনএ: বিধায়ক থেকে জেলা পরিষদের কর্মাধ্যক্ষদের খড়্গপুর বিধানসভা এলাকায় প্রতিটি বাড়িতে তিনবার করে যাওয়ার নির্দেশ দিয়েছিল জেলা তৃণমূল নেতৃত্ব।  ...

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: বেনারসি পানের সুনাম বহুকাল থেকেই রয়েছে। ১৯৭৮ সালে ‘ডন’ ছবিতে অমিতাভ বচ্চনের অভিনয়ে এবং কিশোর কুমারের কণ্ঠের সেই বিখ্যাত ‘খাইকে পান ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এবার পুজোর আগে বন্যায় হাওড়ার একাংশে এবং বুলবুলের দাপটে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ফের রবি শস্য ও আলু চাষের সময় এসে গিয়েছে। এই সময় যাতে কৃষকদের কৃষিঋণ পেতে কোনও রকম অসুবিধা না হয়, তার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য ধারণ করতে হবে। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। কর্মসূত্রে দূর দেশে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.৩০ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৪.৮৩ টাকা
ইউরো ৭৭.৫১ টাকা ৮১.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯, শনিবার, একাদশী ০/৫ দিবা ৬/২৪ পরে দ্বাদশী ৫৪/২২ রাত্রি ৩/৪৩। হস্তা ২১/৫৬ দিবা ২/৪৫। সূ উ ৫/৫৮/৫, অ ৪/৪৭/৩৭, অমৃতযোগ দিবা ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪২ গতে ২/২৭ মধ্যে, বারবেলা ৭/২০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৬ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। 
৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ৫০/৪৮/৪৪ রাত্রি ২/১৯/৫৭। হস্তা ১৯/৫১/৩২ দিবা ১/৫৭/৪, সূ উ ৬/০/২৭, অ ৪/৪৭/১১, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে ও ৭/৩৫ গতে ৯/৪৩ মধ্যে ও ১১/৫১ গতে ২/৪১ মধ্যে ও ৩/২৩ গতে ৪/৪৭ মধ্যে এবং রাত্রি ১২/৫০ গতে ২/৩৬ মধ্যে, বারবেলা ১২/৪৪/৪০ গতে ২/৫/৩০ মধ্যে, কালবেলা ৭/২১/১৮ মধ্যে ও ৩/২৬/২১ গতে ৪/৪৭/১১ মধ্যে, কালরাত্রি ৬/২৬/২০ মধ্যে ও ৪/২১/১৭ গতে ৬/১/১৭ মধ্যে।
২৫ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শওকত কাইফির জীবনাবসান 
প্রখ্যাত অভিনেত্রী শওকত কাইফি (৯১)-র জীবনাবসান হল। আজ মুম্বইয়ের বাড়িতে ...বিশদ

22-11-2019 - 09:45:00 PM

করিমপুর: থানারপাড়ার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

22-11-2019 - 09:21:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ১৭৪/৩  

22-11-2019 - 08:35:43 PM

বেআইনিভাবে টিকিট বিক্রির অভিযোগে ইডেন গার্ডেন্স চত্বর থেকে ধৃত ৯ 

22-11-2019 - 06:33:37 PM

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

22-11-2019 - 06:14:00 PM

দ্বিতীয় টেস্ট: ভারত ৩৫/১ (চা বিরতি) 

22-11-2019 - 05:47:19 PM