খেলা
 

আত্মবিশ্বাসী মণীশ, ইউসুফ-দুরন্ত ফর্মে ম্যাকালাম
সিংহের গর্জন থামিয়ে শীর্ষে থাকাই লক্ষ্য নাইটদের

সুকান্ত বেরা: পয়েন্ট তালিকার দুই দলের অবস্থান দেখলে মনে হতেই পারে শুক্রবার রাতের ইডেনে যেন ‘ডেভিড আর গোলিয়াথে’র লড়াই হতে যাচ্ছে।
পর পর তিনটি ম্যাচ জিতে আত্মবিশ্বাসে ভরপুর কলকাতা নাইট রাইডার্স। ৫টি ম্যাচ খেলে চারটিতে জিতে ৮ পয়েন্ট পেয়েছে নাইটরা। হেরেছে একটিতে। গুজরাত লায়ন্সের পাঁচটি ম্যাচ খেলে জয় মাত্র একটিতে। চারটি ম্যাচ হেরে ২ পয়েন্ট নিয়ে গুজরাত রয়েছে সবার শেষে। শুধু তাই নয়, কেকেআর দশম আইপিএলে অভিযান শুরু করেছিল রাজকোটে দশ উইকেট গুজরাতকে দুরমুশ করে। স্বভাবতই পরিবেশ ও পরিস্থিতির পাশাপাশি পরিসংখ্যানও কেকেআরকে এই ম্যাচে এগিয়ে রাখছে।
কলকাতা নাইট রাইডার্সকে নিয়ে দশম আইপিএলে প্রথম দিকে অনেকেই স্বপ্ন দেখার সাহস দেখাতে পারেননি। কিন্তু গৌতম গম্ভীর, ক্রিস লিন, মণীশ পাণ্ডে, রবীন উথাপ্পা, ইউসুফ পাঠানদের সম্মিলিত প্রয়াস এবং উমেশ যাদব, সুনীল নারিন, পীযূষ চাওলা, কুলদীপ যাদবদের বুদ্ধিদীপ্ত বোলিং কেকেআরকে হট ফেবারিটের জায়গায় পৌঁছে দিয়েছে। এই ম্যাচ জিতলে সিংহের গর্জন থামিয়ে নাইটরা পয়েন্ট তালিকায় শীর্ষ স্থানে যেমন থাকতে পারবে, তেমনি রবিবার ইডেনে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে হাইভোল্টেজ ম্যাচের আগে বাড়তি অক্সিজেনও পেয়ে যাবে কেকেআর। তাই অনেকে মজা করে বলছেন, নাইটদের কাছে শুক্রবারের লড়াইটা আসলে বেঙ্গালুরু ম্যাচের মহড়া!
গম্ভীর বাহিনী শুধু দু’টি হোম ম্যাচে জেতেনি, দু’টি অ্যাওয়ে ম্যাচেও জয়ের কড়ি জোগাড় করে নিয়েছে। আর সেটাই প্রমাণ করে দলটা কত শক্তিশালী ব্যাটিং ও বোলিংয়ে। গত ম্যাচে দিল্লির বিরুদ্ধে ইউসুফ পাঠানোর দুরন্ত পারফরম্যান্স ও মণীশ পাণ্ডের ট্রেডমার্ক স্টাইলে ম্যাচ ফিনিশ করা দেখে কেকেআর সমর্থকরা তৃতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখা শুরু করে দিয়েছেন।
ক্রিস লিনের চোট নাইট রাইডার্সের ওপেনিং জুটি নিয়ে সমস্যা তৈরি করেছিল। ওপেনিংয়ে গৌতম গম্ভীরের সঙ্গী বাছতে গিয়ে হিমশিম খাচ্ছেন কোচ জ্যাক ক্যালিস। কখনও সুনীল নারিনকে ফাটকা খেলানো হচ্ছে। কখনও গ্র্যান্ডহোমকে জুড়ে দেওয়া হচ্ছে গোতির পার্টনার হিসাবে। সেই প্রয়াস এখনও অবধি ব্যর্থ। এই ম্যাচে নতুন কোনও চমক থাকে কিনা সেটাই দেখার!
ফর্মে ফিরেছেন রবীন উথাপ্পা। ঘরের মাঠে শেষ ম্যাচে সানরাইজার্সের বিরুদ্ধে তিনি অনবদ্য ব্যাটিং করেছিলেন। কেকেআরের মিডল অর্ডারকে বরাবরের মতোই ভরসা জোগাচ্ছেন মণীশ পাণ্ডে। ৫ ম্যাচে করেছেন ২২১ রান। কমলা টুপি দখলের লড়াইয়ে রয়েছেন দারুণভাবে। কেকেআরের টপ অর্ডার ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও গত ম্যাচে দিল্লির বিরুদ্ধে অনেক খামতি মিটিয়ে দিয়েছিলেন ইউসুফ পাঠান। তাঁর ৫৯ রানের ইনিংসটাই ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছিল। সেই ভিতের উপর দাঁড়িয়ে দিল্লির বিরুদ্ধে দলকে জিতিয়েছিলেন মণীশ। প্রায় সব ব্যাটসম্যানই ঘুরিয়ে ফিরিয়ে রান পাওয়ায় কেকেআরকে যথেষ্ট শক্তিশালী ও খেতাব জয়ের প্রবল দাবিদার হিসাবে চিহ্নিত করা হচ্ছে। সূর্যকুমার যাদবের ধারাবাহিক ব্যর্থতা নাইটদের সাজানো বাগানে শুকনো ফুলের মতো। মুম্বইয়ের ব্যাটসম্যানটিকে ঘিরে বেশ উদ্বিগ্ন কেকেআর টিম ম্যানেজমেন্ট।
ইডেনের পেস সহায়ক উইকেটে উমেশ যাদবের গতি গুজরাতের ব্যাটসম্যানদের বিপাকে ফেলতে পারে। তবে সুনীল নারিনের সঙ্গে চায়নাম্যান বোলার কুলদীপ যাদবকে খেলিয়ে বিপক্ষ দলের তারকা ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাকালাম, সুরেশ রায়নাকে দ্রুত ডাগ আউটে ফেরাতে চাইছে কেকেআর। দ্বিতীয় পেসার হিসাবে কুইল্টার নাইলের খেলা প্রায় নিশ্চিত। ক্রিস ওকস কিংবা ট্রেন্ট বোল্টের মধ্যে একজন খেলতে পারেন।
সময়টা সত্যিই বেশ খারাপ যাচ্ছে সুরেশ রায়নার। একদিকে জাতীয় দল থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছেন। আইপিএলে তাঁর নেতৃত্বে গুজরাত লায়ন্স ক্রমশ মুখ থুবড়ে পড়ছে। তাই রায়না বেশ চাপে।
গুজরাত লায়ন্সের বড় ভরসা ও বিপক্ষ দলের ত্রাস ব্রেন্ডন ম্যাকালাম। প্রাক্তন নাইট রীতিমতো সমীহ আদায় করে নিচ্ছেন বিপক্ষ দলের কাছে। কেকেআরের জার্সিতে তিনিই প্রথম সেঞ্চুরি করেছিলেন। ম্যাকালাম দশম আইপিএলেও রয়েছেন দারুণ ছন্দে। ৫ ম্যাচে তাঁর সংগ্রহ ২২৫ রান। দু’টি হাফ-সেঞ্চুরি রয়েছে ঝুলিতে। তারকাখচিত ব্যাটিং লাইন-আপ গুজরাতের। ওপেনার ডোয়েন স্মিথ, অধিনায়ক সুরেশ রায়না, অ্যারন ফিনচ, দীনেশ কার্তিক, অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা-- যে কেউ ম্যাচের রং বদলে দিতে পারেন। সেদিক থেকে বোলিং কিছুটা দুর্বল। কেরলের তরুণ পেসার বাসিল থাম্পিকে নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়ে গিয়েছে। ইডেনের বাইশগজে পেস সহায়ক উইকেটে নায়ক হয়ে উঠতে পারেন থাম্পি।
সাফল্য ও পরিসংখ্যানের বিচারে এই ম্যাচে কেকেআরের পাল্লা হয়তো ভারী। কিন্তু আইপিএলের ইতিহাস ঘাঁটলে দেখা যাবে বহু ম্যাচে ফেবারিট দল হেরে গিয়েছে। শুক্রবারের ইডেনে পচা শামুকে নাইটদের পা কাটবে না তো? 
21st  April, 2017
শীর্ষে কোহলি, দ্বিতীয় স্থানে বুমরাহ
 

দুবাই, ২৭ জুন: টি-২০ ক্রিকেটে আইসিসি’র র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ স্থান ধরে রাখতে সফল ভারত অধিনায়ক বিরাট কোহলি। বোলারদের তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছেন ভারতীয় দলের পেসার যশপ্রীত বুমরাহ।
বিশদ

বোর্ডের বিশেষ কমিটিতে সৌরভ
 

নয়াদিল্লি, ২৭ জুন: লোধা কমিটির যে সব প্রস্তাব কার্যকরী করতে সমস্যা হতে পারে, তা নির্দিষ্ট করতে বিশেষ কমিটি গড়ল বিসিসিআই। সেই কমিটির চেয়ারম্যান হয়েছেন রাজীব শুক্লা। আছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলিও।
বিশদ

কোচের পদে আবেদন যে কেউ করতে পারে: সৌরভ
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘুরিয়ে বিসিসিআইকে একহাত নিলেন প্রাক্তন অধিনায়ক তথা ক্রিকেট উপদেষ্টা কমিটির অন্যতম সদস্য সৌরভ গাঙ্গুলি। তিনি বলেছেন, বিরাট কোহলি ও অনিল কুম্বলের মধ্যে সমস্যা আরও দক্ষ হাতে সামলানো উচিত ছিল। কে দায়িত্বে ছিল সেটা বড় কথা নয়।
বিশদ

মুম্বই-টাটাকে শর্ত সনির
 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: কলকাতা লিগে কতজন বিদেশি ফুটবলারের নাম নথিভুক্ত করা যাবে, আর কতজনকে খেলানো যাবে তা ঠিক হবে আগামী ১ জুলাই। মোহন বাগানের টিম গড়ছেন সহ সচিব ও অর্থ সচিব। শুক্রবারের সভার দিকেই তাঁদের নজর।
বিশদ

পাঁচ মাস মাঠের বাইরে শ্রীজেশ, এশিয়া কাপেও নেই
 

নয়াদিল্লি, ২৭ জুন: হাঁটুতে অস্ত্রোপচারের জন্য অন্তত পাঁচ মাস মাঠের বাইরে থাকতে হবে ভারতীয় হকির সর্বকালের অন্যতম সেরা গোলরক্ষক পিআর শ্রীজেশকে। যার ফলে অক্টোবরে ঢাকায় আয়োজিত এশিয়া কাপে খেলতে পারবেন না ভারতের প্রাক্তন অধিনায়ক।
বিশদ

গার্সিয়ার রিপোর্ট ফাঁস করছে ‘বিল্ড’ 

মিউনিখ, ২৭ জুন: বিশেষ অনুসন্ধানকারী মিখায়েল গার্সিয়ার ৪০৩ পাতার রিপোর্টের ভিত্তিতেই ব্যাপক রদবদল ঘটেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফায়। আর্থিক কেলেঙ্কারিতে জড়িয়ে থাকার জন্য নির্বাসিত হয়েছেন সেপ ব্লাটার-মিশেল প্লাতিনিদের মতো ক্রীড়া ব্যক্তিত্ব।
বিশদ

র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে কিদাম্বি
 

হায়দরাবাদ, ২৭ জুন: টানা দুটি সুপার সিরিজ খেতাব জেতার পর বিশ্ব র‌্যাঙ্কিংয়ে আবার সেরা দশের মধ্যে চলে এসেছেন কিদাম্বি শ্রীকান্ত। আগামী সপ্তাহেই এই র‌্যাঙ্কিং প্রকাশিত হবে। এবার ভারতীয় ব্যাডমিন্টনের এই আইকন বিশ্ব চ্যাম্পিয়নশিপের মুকুট পরতে মরিয়া।
বিশদ

আইপিএলের স্পনসর বেচে ২১৯৯ কোটি টাকা পেল বিসিসিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল প্রস্তুতকারী সংস্থা ভিভো পাঁচ বছরের জন্য নতুন করে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মূল স্পনসর হল। তার জন্য চীনের এই সংস্থাটি ভারতীয় ক্রিকেট বোর্ডকে ২১৯৯ কোটি টাকা দেবে। আইপিএলের স্পনসরশিপ বেচে ভারতীয় বোর্ড এর আগে কখনও এত অর্থ পায়নি।
বিশদ

কোহলিদের কোচ হওয়ার জন্য আবেদন করতে পারেন রবি শাস্ত্রী 

নয়াদিল্লি, ২৭ জুন: বিরাট কোহলিদের কোচ হওয়ার জন্য আবেদন করতে পারেন প্রাক্তন ক্রিকেটার রবি শাস্ত্রী। গতবারও তিনি কোচ হওয়ার জন্য আবেদন করেছিলেন। কিন্তু ক্রিকেট উপদেষ্টা কমিটির অন্যতম সদস্য সৌরভ গাঙ্গুলির আপত্তিতে কোচ হতে পারেননি শাস্ত্রী।
বিশদ

Pages: 12345




একনজরে
নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): রাজ্যগুলি করের ভাগ ছাড়তে চায়নি বলেই পেট্রপণ্য ও পানীয়যোগ্য অ্যালকোহলকে জিএসটিভুক্ত করা হয়নি। এক অনুষ্ঠানে স্পষ্টভাষাতেই একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ...

নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): বিভিন্ন সমাজকল্যাণ মূলক পরিষেবা পেতে আধার কার্ড ব্যবহার বাধ্যতামূলক সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তির বিরুদ্ধে কোনও অন্তর্বর্তী আদেশ দিতে অস্বীকার করল সুপ্রিম ...

 সুকান্ত বসু, কলকাতা: ভিডিও কনফারেন্সের ব্যবস্থা ছাড়াই রাজ্যের সিংহভাগ মহকুমা দায়রা আদালতে চলছে ‘দি প্রোটেকশন অব চিল্ডড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস অ্যাক্ট, ২০১২’ বা ‘পকসো’ মামলার ...

 সংবাদদাতা, দিনহাটা: সাবেক ছিটবাসীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে আগামী ৩০ তারিখ কর্মশালা করবে দিনহাটা মহকুমা প্রশাসন। কর্মশালায় সাবেক ছিটবাসীদের চাহিদা অনুযায়ী তাঁদের হাঁস, মুরগি পালন, গাড়ি চালানো, কম্পিউটার সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যাবসায় উন্নতি ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯২১- ভারতের নবম প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬৫ টাকা ৬৫.৩৩ টাকা
পাউন্ড ৮০.৬৮ টাকা ৮৩.৪৬ টাকা
ইউরো ৭০.৯৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ৬/৩৩, মঘানক্ষত্র রাত্রি ৭/১৭, সূ উ ৪/৫৮/২৫, অ ৬/২০/৫৯, অমৃতযোগ দিবা ৭/৩৯-১১/১২ পুনঃ ১/৫৩-৫/২৭ রাত্রি ৯/৫৩ পুনঃ ১২/১-১/২৬, বারবেলা ৮/১৯-৯/৫৯ পুনঃ ১১/৩৯-১/২০, কালরাত্রি ২/১৯-৩/৩৮।

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ১১/১৩/১২, মঘানক্ষত্র রাত্রি ১২/১৬/৩৩, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/২২/২৫, অমৃতযোগ দিবা ৭/৩৭/৩৫-১১/১২/৩, ১/৫৩/৪৪-৫/২৮/৪০ রাত্রি ৯/৫৩/৪৪, ১২/০/৩২-১/২৫/৪, বারবেলা ১১/৩৯/২৪-১/২০/৯, কালবেলা ৮/১৭/৫৩-৯/৫৮/৩৯, কালরাত্রি ২/১৭/৫৪-৩/৩৭/৯।
৩ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
জিটিএ-র ২ প্রাক্তন সদস্য আটক, দার্জিলিং থানা ঘেরাও মোর্চার 
জিটিএ-র দুই প্রাক্তন সদস্যকে আটক করার জেরে ফের উত্তপ্ত পাহাড়। এদিন দার্জিলিং থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায় মোর্চা। আটক হওয়া স্যামুয়েল গুরুং ও আরবি ভূজল নামে জিটিএ-র দুই প্রাক্তন সদস্যর নিঃশর্ত মুক্তি দাবি করে তারা। এছাড়া সকালে চকবাজারে শিশুদের দিয়ে একটি মিছিলও করা হয়।

12:31:00 PM

বিকল লরি, এজেসি বসু রোড ফ্লাইওভারে যানজট 
কলকাতা পুরসভার একটি লরি বিকল হয়ে যাওয়ার জন্য এজেসি বসু রোড ফ্লাইওভারের পশ্চিম অভিমুখে ব্যাপক যানজট রয়েছে। 

12:08:03 PM

সিবিআই দপ্তরে হাজিরা দিলেন ম্যাথু স্যামুয়েল 
কলকাতায় সিবিআই দপ্তরে হাজিরা দিলেন নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল। এদিন সকালে সিবিআই দপ্তরে আসেন তিনি। ম্যাথু জানান, সিবিআই তাঁকে ডেকেছিল। তাই হাজিরা দিতে এসেছেন। একটি তোলাবাজির মামলায় তাঁকে এদিন ফের মুচিপাড়া থানায় যেতে হবে বলেও সিবিআইকে জানিয়েছেন তিনি। এদিনই পরে কলকাতা হাইকোর্টেও যাবেন তিনি। 

11:58:44 AM

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেন মীরা কুমার 

11:27:52 AM

কুলটিতে বাসের ধাক্কায় বাইক চালকের মৃত্যু, পথ অবরোধ 

11:20:00 AM

দার্জিলিংয়ে রাতের অন্ধকারে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিসে আগুন মোর্চার 

11:11:49 AM