খেলা
 

ওয়াশিংটন সুন্দর নাম রাখার রহস্য ফাঁস করলেন তাঁর বাবা

নিজস্ব প্রতিবেদন: দশম আইপিএলে রাইজিং পুনে সুপারজায়ান্টকে ফাইনালে তোলার পর তামিলনাড়ুর ১৭ বছর বয়সী স্পিনার ওয়াশিংটন সুন্দর আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন। রবিচন্দ্রন অশ্বিন চোট পাওয়ায় রাইজিং পুনের জার্সি গায়ে সাড়া জাগানো পারফরম্যান্স তুলে ধরেছেন ওয়াশিংটন। প্রথম কোয়ালিফায়ারে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে তিনটি মূল্যবান উইকেট তুলে নিয়েছিলেন তিনি। অনেকেই বলছেন, সুন্দরের ভয়ঙ্কর বোলিংয়ের জেরেই পুনে ম্যাচটা জিতেছিল। ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও তরুণ স্পিনারটির প্রশংসা করেছেন।পুনের অধিনায়ক স্টিভ স্মিথ প্রশংসায় ভরিয়ে দিয়েছেন ওয়াশিংটনকে। প্রাক্তন ক্রিকেটাররাও ওয়াশিংটনকে ঘিরে আশাবাদী।
তাঁর পারফরম্যান্স ঘিরে ক্রিকেটপ্রেমীদের মধ্যে একটা দারুণ উৎসাহ তো রয়েছে, পাশাপাশি ওয়াশিংটন নামকরণের কারণ নিয়েও উৎসাহ রয়েছে ক্রিকেট দুনিয়ায়? ওয়াশিংটনের বাবা এম সুন্দর ক্রিকেট খেলতেন। কিন্তু রনজি ম্যাচে খেলার সুযোগ পাননি। তিনি যাবতীয় উৎকণ্ঠার অবসান ঘটিয়ে বলেছেন ‘আমি হিন্দু পরিবারের ছেলে। আমার বাড়ি থেকে দু’টো গলি পরে একজন প্রাক্তন জওয়ান থাকতেন। তাঁর নাম ছিল পি ডি ওয়াশিংটন। ক্রিকেটের অন্ধ ভক্ত ছিলেন ওয়াশিংটন। মেরিনা গ্রাউন্ডে নিয়মিত আমাদের খেলা দেখতে আসতেন। ব্যক্তিগতভাবে আমার খেলার উৎসাহদাতাও ছিলেন। সাংসারিক অভাবের জন্য ইউনিফর্ম, স্কুলের ফি দিতে পারতাম না। উনি আমাকে সবরকমভাবে সাহায্য করতেন। সাইকেলে চড়িয়ে খেলার জন্য মাঠে নিয়ে যেতেন। দারুণভাবে আমাকে উৎসাহ দিতেন। এভাবেই আমাদের দু’জনের মধ্যে একটা সুন্দর সম্পর্ক গড়ে ওঠে। তখনই আমি ঠিক করে নিয়েছিলাম, আমার প্রথম ছেলের নাম রাখব ওয়াশিংটন। আরও একটা ছেলে হলে, তার নাম রাখব ওয়াশিংটন জুনিয়র।’ ১৯৯৯ সালে প্রয়াত হন পি ডি ওয়াশিংটন। তারপর এম সুন্দর পুত্র সন্তানের জনক হন। তিনি ছেলের নাম রাখেন ওয়াশিংটন। এম সুন্দর আরও বলেন, ‘আমার স্ত্রী’র সন্তান প্রসবের সময় বেশ কিছু জটিলতা দেখা দিয়েছিল। প্রচণ্ড ভয় পেয়ে গিয়েছিলাম। আমি স্ত্রী’র কানের সামনে ঈশ্বর ‘শ্রীনিবাসনের’ নাম জপ করেছিলাম। সন্তান সুষ্ঠুভাবে ভুমিষ্ঠ হয়েছিল। আমি অন্য নাম রাখতেই পারতাম। কিন্তু আগের সিদ্ধান্তে অটল থেকে প্রথম ছেলের নাম রাখি ওয়াশিংটন।’
20th  May, 2017
সমস্যায় ইস্ট বেঙ্গল
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা লিগের মধ্যে বেশ সমস্যায় ইস্ট বেঙ্গল। লাল হলুদের প্রথম একাদশে সেট হয়ে যাওয়া আল আমনা ও মিচেল আগামী ২৩ আগস্ট (বুধবার) সাদার্ন সমিতির বিরুদ্ধে খেলে ত্রিদিদাদ ও টোবাগোর হয়ে প্রাক বিশ্বকাপের ম্যাচে খেলতে দেশে ফিরে যাবেন।
বিশদ

অর্জুন ও খেলরত্ন পুরস্কারের তালিকা অপরিবর্তিত 

নয়াদিল্লি, ১৯ আগস্ট: অর্জুন এবং খেলরত্ন পুরস্কারের জন্য মনোনীত খেলোয়াড়দের তালিকা অপরিবর্তিত রেখে দিল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। ফলে বিভিন্ন ক্রীড়া সংস্থা যে সকল ক্রীড়াবিদের নাম সুপারিশ করেছিল, তাঁরা প্রত্যেকেই জাতীয় পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন।
বিশদ

হাজির অস্ট্রেলিয়ান ব্রিগেড, ঘোষিত হল বাংলাদেশ দলও 

ঢাকা, ১৯ আগস্ট: দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মমিনুল হক ও মামুদুল্লাহ রিয়াদকে বাইরে রেখেই অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করল বাংলাদেশ। তবে ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরমেন্সের জন্য দলে জায়গা পেয়েছেন তরুণ ব্যাটসম্যান নাসির হোসেন।
বিশদ

জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চায় মহমেডান স্পোর্টিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ম্যাচে টালিগঞ্জ অগ্রগামীকে ৫-১ গোলে হারিয়ে লিগে ঘুরে দাঁড়িয়েছে মহমেডান স্পোর্টিং। এবার জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে মরিয়া কোচ বিশ্বজিৎ ভট্টাচার্য। রবিবার বারাসত স্টেডিয়ামে তাঁর দলের সামনে সাদার্ন সমিতি।
বিশদ

চার গোলে জিতল ম্যান ইউ
 

সোয়ানসি, ১৯ আগস্ট: ওল্ড ট্রাফোর্ড থেকে প্রায় ২২৫ মাইল দূরে ওয়েলস সীমান্ত পেরিয়ে লিবার্টি স্টেডিয়ামে সোয়ানসি সিটির বিরুদ্ধে ইপিএলের দ্বিতীয় ম্যাচে খেলতে নেমে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ৪-০ গোলে জিতল।  
বিশদ

প্রথম একাদশে সুযোগ না পেয়ে তেতে ছিলাম: সুরাবুদ্দিন 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: প্রথম দুটি ম্যাচে পরিবর্ত হিসাবে মাঠে নেমে ভালো খেললেও শনিবার টিম লিস্টে প্রথম একাদশে নিজের নাম দেখতে পাননি। ম্যাচের সেরার পুরস্কার নিয়ে ড্রেসিংরুমে ফেরার মুখে সুরাবুদ্দিন বললেন,‘ওই ঘটনা আমাকে তাতিয়ে দিয়েছিল। তাই চার্জড ছিলাম।
বিশদ

দলে কারও জায়গা পাকা নয়: কোহলি
 

ডাম্বুলা, ১৯ আগস্ট: রবিবার ভারত-শ্রীলঙ্কা একদিনের ম্যাচে বিরাট কোহলির ক্রিকেট জীবনের একটা বৃত্ত যেন পূর্ণ হচ্ছে। এই ডাম্বুলাতেই জাতীয় দলের জার্সি গায়ে একদিনের ক্রিকেটে অভিষেক হয়েছিল কোহলির।
বিশদ

মরিশাসের বিরুদ্ধে ভারতকে উতরে দিলেন বলবন্ত 

নিজস্ব প্রতিবেদন: সিং ইজ কিং। কলকাতার দুই বড় ক্লাবে চুটিয়ে খেলা রবিন ও বলবন্ত সিংয়ের কাঁধে ভর করে ত্রিদেশীয় ফুটবল সিরিজের প্রথম ম্যাচে মরিশাসকে ২-১ গোলে হারাল ভারত। এদিন ভারত অনেক বড় ব্যবধানে জিততে পারত। কিন্তু মনবীর-বলবন্তদের সুযোগ নষ্টের প্রতিযোগিতা দেখে কনস্টাইটাইনের চিন্তা বাড়তে বাধ্য। এদিন দলকে উতরে দিলেন বলবন্তই। 
বিশদ

হ্যাটট্রিক করে ‘সুপার সাব’ হয়ে উঠলেন সুরাবুদ্দিন
 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: কলকাতা লিগের প্রথম দুটি ম্যাচে লালডানমাউইয়া রালতের পরিবর্ত হিসাবে সুরাবুদ্দিন যথেষ্ট ভালো খেলেছিলেন। কিন্তু আইজল এফ সি’র রাইট হাফ রালতে তাঁর পুরানো ছাত্র হওয়ায় খালিদ জামিল আইজলের ফুটবলারটির উপর অতিরিক্ত আস্থা রাখছিলেন। বিরতিতে বাধ্য হয়ে ইস্ট বেঙ্গলের এক কর্তা খালিদকে ডেকে বলেন,‘মাই ব্রাদার, প্লিজ ইউজ সুরাবুদ্দিন।’  
বিশদ

জিএসটি’র বোঝা এবার ইডেনের টিকিটে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্ভবত আগামী ২১ সেপ্টেম্বর ইডেনে একদিনের ম্যাচে মুখোমুখি হবে ভারত-অস্ট্রেলিয়া। তার প্রস্তুতি নিয়ে শনিবার ছিল সিএবি’র ওয়ার্কিং কমিটির সভা। সাধারণত ইডেনে ওয়ান ডে ম্যাচের টিকিটের দাম হয় ৫০০, ১০০০ ও ১৫০০ টাকা।
বিশদ

ভারতের লক্ষ্য পাঁচে পাঁচ, দুটি জিততে মরিয়া শ্রীলঙ্কা 

ডাম্বুলা, ১৯ আগস্ট: হোয়াইটওয়াশের নেশায় বুঁদ হয়ে আছেন বিরাট কোহলিরা। টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে চুরমার করার পর দারুণ চনমনে ‘টিম ইন্ডিয়া’। এক দিনের সিরিজে এবার পাঁচে পাঁচ করার লক্ষ্যে রবিবার প্রথম ম্যাচ খেলতে নামছে ভারত।
বিশদ

Pages: 12345




একনজরে
 ধানবাদ, ১৯ আগস্ট (পিটিআই): ভাইপোর হাতে খুন হলেন রেনবো গ্রুপের চেয়ারম্যান ধীরেন রাওয়ানি। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে ধানবাদের কাছে ভোরা এলাকায়। পুলিশ জানিয়েছে, ধানবাদের বাসিন্দা রাওয়ানি মনসা পূজা উপলক্ষে ভোরায় পৈতৃক বাড়িতে গিয়েছিলেন। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: প্রতারণা চক্রের জালে পড়ে শুক্রবার বিকালে শামুকতলা থানার ব্রজেরকুঠি গ্রামের এক যুবক প্রতারিত হলেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতারিত যুবক তরুণকান্তি দাস ওই চক্রের দেওয়া ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিয়ে প্রতারিত হন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গের বন্যাবিধ্বস্ত জেলাগুলির কৃষকদের সাহায্য করতে ৫০০ কোটি টাকা চেয়ে কেন্দ্রকে চিঠি দিচ্ছে রাজ্যের কৃষি দপ্তর। শনিবার এই কথা জানিয়েছেন রাজ্যের কৃষিমন্ত্রী পূর্ণেন্দু বসু। তিনি বলেন, উত্তরবঙ্গের বন্যায় এখনও পর্যন্ত আমাদের কাছে যে তথ্য এসেছে, তাতে দেখা ...

 মুম্বই, ১৯ আগস্ট (পিটিআই): রাষ্ট্রায়ত্ত ব্যাংকের অনাদায়ী ঋণের পরিমাণ বাড়ছে। ঋণগ্রহীতা সংস্থাগুলির থেকে সেই বকেয়া ঋণ আদায়ে নয়া আইন এনেছে কেন্দ্রীয় সরকার। যার নাম ‘ইনসলভেন্সি অ্যান্ড ব্যাংকরাপ্সি কোড’ (আইবিসি)। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যাবসা সংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

বিশ্ব মশা দিবস
১৮২৮: ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করলেন রাজা রামমোহন রায়
১৮৬৪: লেখক রামেন্দ্রসুন্দর ত্রিবেদির জন্ম
১৮৯৬: ফুটবলার গোষ্ঠ পালের জন্ম
১৯০৬: প্রথম ভারতীয় র্যাংেলার আনন্দমোহন বসুর মৃত্যু
১৯৪৪: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর জন্ম
১৯৮৬: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের মৃত্যু


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৩৫ টাকা ৬৫.০৩ টাকা
পাউন্ড ৮১.২৫ টাকা ৮৪.২১ টাকা
ইউরো ৭৩.৯৬ টাকা ৭৬.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  August, 2017
পাকা সোনা (১০ গ্রাম) 29465
গহনা সোনা (১০ (গ্রাম) 27955
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) 28375
রূপার বাট (প্রতি কেজি) 39100
রূপা খুচরো (প্রতি কেজি) 39200
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ২/১০, পুষ্যানক্ষত্র অপঃ ৫/২২, সূ উ ৫/১৮/৫৪, অ ৬/১/১৬, অমৃতযোগ দিবা ৬/৯-৯/৩৩ রাত্রি ৭/৩২-৯/২, বারবেলা ১০/৫-১/১৫, কালরাত্রি ১/৫-২/৩০।
৩ ভাদ্র, ২০ আগস্ট, রবিবার, চতুদর্শী রাত্রি ৫/৫১/৫৬, পুষ্যানক্ষত্র সন্ধ্যা ৫/৫৬/৪৩, সূ উ ৫/১৬/২৯, অ ৬/৩/৯, অমৃতযোগ দিবা ৬/৬/৩৬-৯/৩১/২ রাত্রি ৭/৩২/৫৬-৯/২/৪২, বারবেলা ১০/৩/৫৯-১১/৩৯/৪৯, কালবেলা ১১/৩৯/৪৯-১/১৫/৩৯, কালরাত্রি ১/৩/৫৯-২/২৮/৯।
 ২৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালিম্পংয়ে সোশ্যাল ফরেস্ট বাংলো জ্বালিয়ে দিল দুষ্কৃতীরা 

12:11:00 AM

কালিম্পঙে আরও একটি বিস্ফোরণ: সূত্র 

12:06:34 AM

কালিম্পঙে বিস্ফোরণের ঘটনায় ১ সিভিক ভলান্টিয়ারের মৃত‍্যু 

19-08-2017 - 11:43:11 PM

কালিম্পং থানায় বিস্ফোরণ, জখম ২ 
২৪ ঘণ্টার ব্যবধানে ফের বিস্ফোরণে কাঁপল পাহাড়। এদিন রাতে কালিম্পংয়ে বাদামতামের কাছে থানায় বিস্ফোরণ হয়। ঘটনায় পুলিশের এক হোমগার্ড ও এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন। 

19-08-2017 - 10:44:00 PM

ট্রেন দুর্ঘটনা: মৃত বেড়ে ২৩, জখম বহু

19-08-2017 - 09:33:00 PM

ট্রেন দুর্ঘটনায় হতাহতদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা রেলের 
উত্তরপ্রদেশের মুজফফরনগরে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের আর্থিক সাহায্যের ঘোষণা রেলমন্ত্রী সুরেশ প্রভুর। তিনি জানিয়েছেন, মৃতদের পরিবার পিছু সাড়ে ৩ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার টাকা করে। যাঁদের আঘাত অপেক্ষাকৃত কম গুরুতর তাঁদের ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। 

19-08-2017 - 08:41:54 PM