খেলা
 

নাইটদের হারিয়ে ফাইনালে মুম্বই

নাইট রাইডার্স ১০৭ (১৮.৫ ওভার)
মুম্বই ইন্ডিয়ান্স ১১১/৪ (১৪.৩ ওভার)
বেঙ্গালুরু, ১৯ মে: দ্বিতীয় কোয়ালিফায়ারে কলকাতা নাইট রাইডার্সকে ৬ উইকেটে হারিয়ে দশম আইপিএলের ফাইনালে উঠল মুম্বই ইন্ডিয়ান্স। রবিবার খেতাবি লড়াইয়ে রাইজিং পুনে সুপারজায়ান্টের মুখোমুখি হবে রহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বই। ৩৩ বল বাকি থাকতেই জয়ের কড়ি জোগাড় করে নেন রহিত শর্মারা।
কেকেআরকে ১০৭ রানে অল-আউট করার পরেই জয়ের ব্যাপারে অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল মুম্বই। আসলে, টি-২০ ফরম্যাটে ১২০ বলে ১০৮ রান তুলে ম্যাচ জেতা কোনও কঠিন কাজ নয়। নাইটরা নিশ্চিত পরাজয় জেনেও কিছুটা লড়াই করেন। পীযূষ চাওলা ও উমেশ যাদবের প্রচেষ্টায় ৩৪ রানে মুম্বইয়ের ইন্ডিয়ান্সের ৩ উইকেট পড়ে যায়। ওপেনার লেন্ডল সিমন্সকে ৩ রানে ফেরান পীযূষ। ১৪ রানে আউট হন পার্থিব প্যাটেল। অম্বাতি রায়াডুকে ৬ রানে বোল্ড করে কিছুটা আশা জাগিয়েছিলেন চাওলা। চতুর্থ উইকেটে ক্রুনাল পান্ডিয়াকে সঙ্গে নিয়ে মুম্বইয়ের অধিনায়ক রহিত শর্মা ৫৪ রানের পার্টনারশিপ গড়ে তুলে দলকে ফাইনালের দোরগোড়ায় পৌঁছে দেন। রহিত আউট হন ২৬ রানে। তাঁর ইনিংসে রয়েছে একটি চার ও একটি ছক্কা। ক্রুনাল পান্ডিয়া আটটি বাউন্ডারির সাহায্যে ৩০ বলে ৪৫ রানে অপরাজিত থাকেন। ৯ রানে ক্রিজে ছিলেন কিয়েরন পোলার্ড।
শুক্রবার চিন্নাস্বামী স্টেডিয়ামে বৃষ্টিবিহীন ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সের বোলারদের বিরুদ্ধে কোনও লড়াই মেলে ধরতে পারেনি কলকাতা নাইট রাইডার্সের টপ অর্ডার ব্যাটসম্যানরা। যশপ্রীত বুমরাহর পেস ও করণ শর্মার স্পিনের ছোবলে শুরুতেই কাটা কলা গাছের মতো নুইয়ে পড়ে কেকেআর। ৩১ রানেই পড়ে যায় নাইট রাইডার্সের ৫টি উইকেট। প্রায় খাদের কিনারা থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন ইশাঙ্ক জাগ্গি ও সূর্যকুমার যাদব। ষষ্ঠ উইকেটে তাঁরা ৫৬ রান যোগ করেন। জাগ্গি ২৮ রান করে আউট হন। সূর্যকুমার যাদবের সংগ্রহ ৩১ রান। মূলত এই দুই ব্যাটসম্যানের সৌজন্যে কেকেআরের স্কোর শতরানের গণ্ডি টপকায়। যদিও নাইটরা পুরো কুড়ি ওভার খেলতে পারেনি। গম্ভীর বাহিনীর এমন নির্লজ্জ আত্মসমর্পণ শুধু সমর্থকদের নয়, লজ্জায় ফেলে দিয়েছিল কলকাতা নাইট রাইডার্সের অন্যতম মালিক শাহরুখ খানকেও। তাঁর চোখ-মুখ দেখে স্পষ্ট বোঝা যাচ্ছিল, তিনি নাইটদের উপর বেজায় ক্ষুব্ধ।
টসে জিতে প্রথমে ফিল্ডিং নেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রহিত শর্মা। দারুণ ফিল্ড প্লেসিং করে নাইট রাইডার্সের রান আটকে দেওয়ার লক্ষ্যে তিনি অনেকটাই সফল হন। দ্বিতীয় ওভারেই কেকেআরের তারকা ব্যাটসম্যান ক্রিস লিনকে তুলে নেন যশপ্রীত বুমরাহ। ভারতীয় পেসারটির বলে স্ট্রেট ড্রাইভে ছক্কা হাঁকাতে গিয়ে বাউন্ডারি লাইনে কিয়েরন পোলার্ডের হাতে ধরা পড়েন লিন (৪)। পাওয়ার প্লে’তে সব দলই বেশি রান তোলার চেষ্টা করে। আর ক্রিস লিন এব্যাপারে সিদ্ধহস্ত। সেটা জেনেই লং অনে ফিল্ডার রেখেছিলেন ক্যাপ্টেন রহিত। সেই ফাঁদেই পা দেন লিন।
তবে কেকেআরের ব্যাটসম্যানরা যেভাবে উইকেট উপহার দিয়েছেন, তা একজন ক্রিকেট শিক্ষার্থীকেও লজ্জায় ফেলবে। সুনীল নারিন শুরুটা ভালোই করেছিলেন। বাউন্ডারি হাঁকানোর নেশায় নারিন (১০) স্টেপ আউট করতে গিয়ে স্টাম্পড হন। রবীন উথাপ্পা নিজের শহরে মাত্র ১ রানে বুমরাহর বলে এলবিডব্লু হয়ে ডাগ-আউটে ফেরেন। কঠিন পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রেখে খেলাটা নিজেদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা উচিত ছিল অধিনায়ক গৌতম গম্ভীরের। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে বৃষ্টি বিঘ্নিত এলিমিনেটর ম্যাচে তিনি দলকে জিতিয়েছিলেন। ফলে গোতিকে ঘিরে প্রত্যাশা ছিল বেশি। কিন্তু তিনি চাপের মুখে মাথা উঁচু রেখে মাঠ ছাড়তে পারেননি। মাত্র ১২ রানে করণ শর্মার বলে হার্দিক পান্ডিয়ার হাতে ধরা পড়েন কেকেআর ক্যাপ্টেন। সপ্তম ওভারের পঞ্চম বলে গম্ভীরকে ও ষষ্ঠ বলে কলিন ডে গ্র্যান্ডহোমকে (০) আউট করে হ্যাটট্রিকের সুযোগ তৈরি করেছিলেন মুম্বই ইন্ডিয়ান্সের লেগ স্পিনার করণ শর্মা। তবে লক্ষ্যপূরণে ব্যর্থ হলেও ৪ ওভারে ১৬ রান দিয়ে করণ তুলে নেন ৪টি উইকেট। অনবদ্য বোলিং পারফরম্যান্স তাঁর। বুমরাহ ৩ ওভার হাত ঘুরিয়ে একটি মেডেন সহ ৭ রান দিয়ে নেন ৩টি উইকেট।
তরুণ ব্যাটসম্যান ইশাঙ্ক জাগ্গি ও সূর্যকুমার যাদব খাদের কিনারা থেকে দলকে টেনে তোলার চেষ্টা করেন। মণীশ পাণ্ডের চোট থাকায় গত ম্যাচেও খেলার সুযোগ পেয়েছিলেন জাগ্গি। গত ম্যাচে তিনি কঠিন সময়ে অধিনায়কের পাশে দাঁড়িয়েছিলেন। এদিন তাঁর সামনে লড়াইয়ের মঞ্চটা ছিল আরও কঠিন। প্রতিপক্ষ দলের বোলাররা গোড়ায় সাফল্য পেয়ে যাওয়ায় পরের দিকে আরও বেশি আক্রমণাত্মক হয়ে উঠেছিলেন। তবে সাহসী ব্যাটিং করেন ইশাঙ্ক জাগ্গি। উইকেটে টিকে থেকে রান খোঁজার চেষ্টা করেন তিনি। তাঁর সঙ্গে জুটি বেঁধে দলকে এগিয়ে নিয়ে যান নাইট রাইডার্সের সহ-অধিনায়ক সূর্যকুমার যাদব। দশম আইপিএল তাঁর ভালো যায়নি। খারাপ ফর্মের জন্য তিনি দল থেকে বাদও পড়঩ছিলেন। তবে অন্ধকার সরিয়ে কেকেআর শিবিরে আলো ছড়ানোর সুযোগ ছিল সূর্যর সামনে। শুরুটা বেশ ভালোই করেছিলেন সূর্য। আইপিএলে খেলার অভিজ্ঞতাকে পুঁজি করে তিনি দ্রুত গতিতে রান তোলার চেষ্টা করেন। রান রেট বাড়ানোর নেশায় তিনিও চালিয়ে খেলতে গিয়ে ২৫ বলে ৩১ রানে আউট হন যশপ্রীত বুমরাহর বলে।আইপিএলের মঞ্চে মুম্বই সব সময়ই কেকেআরের সামনে বড় গাঁট। ২১বারের সাক্ষাৎকারে নাইটরা হেরেছে ১৬ বার। জিতেছে মাত্র ৫ বার। দশম আইপিএলে তিনবার নাইটদের হারাল মুম্বই। ফাইনালে ওঠার লড়াইয়ে নাইটরা স্নায়ুর চাপটা নিতে ব্যর্থ।
20th  May, 2017
কোহলি ইংল্যান্ডেই ফর্মে ফিরবে : মাইক হাশি

নয়াদিল্লি, ২৬ মে: দশম আইপিএলে সেভাবে সাফল্য না পেলেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে বিরাট কোহলিকে কখনই হালকাভাবে নেওয়া ঠিক হবে না বলে সতর্ক করে দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ব্যাটসম্যান মাইক হাশি। তিনি বলেছেন, ‘বিরাট একজন বড় ক্রিকেটার।
বিশদ

বিদায়বেলায় কোপা দেল রে জিততে মরিয়া লুই এনরিক

 মাদ্রিদ, ২৬ মে: শনিবারই শেষবার বার্সেলোনার সাইড বেঞ্চের সামনে দেখা যাবে লুই এনরিককে। তারপর কাতালন ক্লাবটির দায়িত্ব নেবেন আর্নেস্তো ভালভার্দে। তাই ছাড়ার আগে ক্লাবকে কোপা দেল রে জেতানোই লক্ষ্য এনরিকের।
বিশদ

আজ চেলসির দ্বিমুকুট জয়ের পথে কাঁটা আর্সেনাল

 লন্ডন, ২৬ মে: মরশুমের শেষ লগ্নে যথেষ্ট চাপে রয়েছেন আর্সেন ওয়েঙ্গার। ঘরে-বাইরে চলছে তাঁর প্রবল সমালোচনা। সমর্থকদের সিংহভাগ চাইছেন, দলের দায়িত্ব তুলে দেওয়া হোক নতুন কোচের হাতে। এবার ইংলিশ প্রিমিয়ার লিগে পঞ্চম হওয়ার দরুন কুড়ি বছর বাদে চ্যাম্পিয়ন্স লিগে দেখা যাবে না আর্সেনালকে।
বিশদ

সেভিয়াকে দিতে হবে ১৫ লক্ষ ইউরো ক্ষতিপূরণ
আর্জেন্তিনা জাতীয় দলের দায়িত্বে জর্জ সাম্পাওলি

 বুয়েনস আইরেস, ২৬ মে: আর্জেন্তিনার জাতীয় দলের প্রশিক্ষণের দায়িত্ব পালন করার জন্য জর্জ সাম্পাওলিকে রিলিজ করে দিল স্প্যানিশ ক্লাব সেভিয়া। এই মর্মে সেভিয়া ও আর্জেন্তিনা ফুটবল সংস্থার প্রাথমিক চুক্তি সম্পন্ন হয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালের জুন মাস পর্যন্ত সেভিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ ছিলেন আর্জেন্তাইন কোচ সাম্পাওলি।
বিশদ

 মুখ্যমন্ত্রীর আশ্বাসে উজ্জীবিত মহমেডান বেশ গুছিয়ে দল গড়ছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএসএলে খেলা নিয়ে দুই প্রধান জোট বেঁধেছিল। তারা মুখ্যমন্ত্রী ও ক্রীড়ামন্ত্রীর দ্বারস্থ হলে ভোট ব্যাংকের কথা মাথায় রেখেই হয়তো মহমেডান স্পোর্টিংকে শামিল করা হয় দুই প্রধানের সঙ্গে। আর এতেই কি উজ্জীবিত মহমেডান শিবির? দলবদলের বাজারে খবর কিন্তু সেই রকমই।
বিশদ

শিল্ডের প্রথম ম্যাচে হার লাল-হলুদের
কলকাতা লিগের জন্য দল তৈরি ইস্ট বেঙ্গলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গল ক্লাব নতুন মরশুমে আই লিগে খেলবে না আইএসএলে খেলবে তা কেউ জানে না। সম্ভবত দুই ক্লাবকে আগামী দুই বছর আই লিগেই খেলতে হবে। কারণ ২৫ মে দরপত্র জমা দেওয়ার সময়সীমা অতিক্রান্ত হওয়ার পর ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড জানিয়ে দিয়েছে, নতুন তিনটি দরপত্র জমা পড়েছে।
বিশদ

 শিলিগুড়ির ক্রীড়া সংগঠক পীযূষ বসু প্রয়াত

 সংবাদদাতা,শিলিগুড়ি: শিলিগুড়ির ক্রীড়া সংগঠক তথা রাজনৈতিক নেতা পীযূষ বসু শুক্রবার প্রয়াত হলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। এদিন কিালে তিনি কলকাতার একটি নার্সিংহোমে মারা যান। পীযূষ বসুর মৃত্যুতে শিলিগুড়ির ক্রীড়া মহল গভীর শোক প্রকাশ করেছে।
বিশদ

ভারতের বিরুদ্ধে রেকর্ড ধরে রাখাই লক্ষ্য : সরফরাজ

বার্মিংহাম, ২৬ মে: পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ বলেছেন, আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের বিরুদ্ধে রেকর্ড ধরে রাখাই প্রধান লক্ষ্য পাকিস্তানের। উল্লেখ্য, ভারত-পাকিস্তান ৪ মার্চ বার্মিংহামে মুখোমুখি হবে।
বিশদ

 বিশ্ব টিটি’তে ভারতের নেতৃত্বে শরথ কমল

 ডুসেলডর্ফ, ২৬ মে: বিশ্ব টেবল টেনিস চ্যাম্পিয়নশিপে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন শরথ কমল। ডুসেলডর্ফে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টের জন্য শুক্রবার ঘোষিত হয়েছে চারজন পুরুষ ও চারজন মহিলা খেলোয়াকে নিয়ে মোট আট সদস্যের ভারতীয়।
বিশদ

Pages: 12345




একনজরে
বোকারো (ঝাড়খণ্ড), ২৬ মে (পিটিআই): মাওবাদী হামলার জেরে ব্যাহত হল গোমো-বারকানানা শাখার ট্রেন চলাচল। বৃহস্পতিবার রাতে ডুমরি বিহার রেল স্টেশনে হানা দেয় মাওবাদীরা। জানা গিয়েছে, ...

 কান্দাহার, ২৬ মে (এএফপি): কান্দাহারে তালিবান হামলায় অন্তত ১৫ জন আফগান সেনার মৃত্যু হল। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কান্দাহারের সেনা ঘাঁটিতে এই তালিবান হামলা হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিরকাল বিরোধীদের টাকা নয়ছয়ের অভিযোগ তুলে তার হিসাব চেয়ে এসেছে শাসকপক্ষ। এবার তার উলটো পথে হাঁটল তৃণমূল ছাত্র পরিষদ। রাজ্যে পালাবদলের পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ রয়েছে টিএমসিপি’র হাতেই। তাদের পক্ষ থেকে চিঠি লেখা হয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ...

 বিএনএ, তমলুক: লালবাজার অভিযানে দলের নেতা-কর্মীদের উপর লাঠি চালানোর প্রতিবাদে শুক্রবার বিকালে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখায় বিজেপি নেতৃত্ব। এদিন বিকালে তমলুকের হলদিয়া-মেচেদা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বড় হয়ে ডাক্তার হতে চায় মাধ্যমিকে প্রথম অন্বেষা পাইন

09:54:36 AM

মাধ্যমিকে চতুর্থ হয়েছেন মোট ৬জন , তাঁদের প্রাপ্ত নম্বর-৬৮৭

09:36:00 AM

মাধ্যমিকে দ্বিতীয়- মোজোম্মেল হক,প্রাপ্ত নম্বর-৬৮৯, স্কুল-বাঁকুড়া জেলা স্কুল, যুগ্মভাবে দ্বিতীয় হুগলির রামনগর হাইস্কুলের ছাত্র অনির্বান খাঁড়া

09:27:48 AM

মাধ্যমিকে প্রথম- অন্বেষা পাইন,প্রাপ্ত নম্বর-৬৯০, স্কুল-বিবেকানন্দ শিক্ষায়াতন হাইস্কুল, বাঁকুড়া

09:22:53 AM

এবার সাফল্যের হার ৮৫.৬৫ শতাংশ, গতবারের তুললায় পাসের হার বেড়েছে ২.১৯%

09:18:00 AM

নদীয়ায় পাসের হার ৮২.৩০%

09:16:00 AM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...