খেলা
 

ইমরান-ইউনিসদের যোগ্য উত্তরসূরি সরফরাজ, বলছেন কোহলি 

নিজস্ব প্রতিবেদন: চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ১৮০ রানে হারটা কিছুতেই মন থেকে মেনে নিতে পারছেন না ভারতীয় সমর্থকরা। সোমবার কাজের দিনেও ট্রামে, বাসে, পাড়ার চায়ের দোকানে ক্রিকেটপ্রেমীরা ব্যস্ত ছিলেন বিরাট কোহলিদের পরাজয়ের ময়নাতদন্তে। অনেকেই ভারত অধিনায়ককে দায়ী করছেন। তাঁর দায়িত্বজ্ঞানহীন ব্যাটিং এবং দিশাহীন নেতৃত্বের কারণেই ভারতকে ডুবতে হয়েছে বলে অনেকের ধারণা। ভারতের বহু প্রাক্তন ক্রিকেটার প্রশ্ন তুলেছেন স্পিনারদের ভূমিকা নিয়েও। কেউ বলছেন, এত শক্তিশালী ব্যাটিং লাইন-আপ নিয়েও কেন আমরা ৩০.৩ ওভারেই অল-আউট হয়ে গেলাম? পুরো ৫০ ওভার খেলে হারলে এতটা খারাপ লাগত না। তবে ভারতীয় ক্রিকেটপ্রেমীরা হার্দিক পান্ডিয়ার সাহসী ইনিংসের তারিফ করেছেন। কেউ কেউ বলছেন, হার্দিক রান আউট না হলে লড়াইটা জমে যেত। রবীন্দ্র জাদেজার ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে।
ভারত অধিনায়ক বিরাট কোহলি অবশ্য পাকিস্তানের কাছে ফাইনালে হেরেও মুষড়ে পড়েননি। ম্যাচ শেষে তাঁকে খোশ মেজাজে আড্ডা দিতে দেখা গিয়েছে পাক ক্রিকেটারদের সঙ্গে। পরে তিনি সাংবাদিক সম্মেলনে পাকিস্তান দলের অধিনায়ক সরফরাজ আহমেদকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। আড়াল করার চেষ্টা করেছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজাদের। বিরাট বলেছেন, ‘জীবনের চলার পথে গন্তব্যটাই শেষ কথা নয়। গোটা সফরটাকেও গুরুত্ব দেওয়া উচিত। আমরা ফাইনালে ভালো খেলতে পারিনি। পাকিস্তান সব বিভাগেই আমাদের টেক্কা দিয়েছে। কিন্তু আমরা গোটা চ্যাম্পিয়ন্স ট্রফিতে যে ক্রিকেট খেলেছি তার জন্য মাথা উঁচু করে বাঁচতে পারব। দলের প্রত্যেকটা ক্রিকেট আপ্রাণ চেষ্টা করেছিল খেতাব ধরে রাখার জন্য। কিন্তু পাকিস্তান অসাধারণ খেলেছে ফাইনালে। দিনটা ওদের ছিল। সরফরাজ খানকে আমি ইমরান খান, ইউনিস খানদের উত্তরসূরি হিসাবে দেখছি। পাকিস্তান ক্রিকেট টিমের প্রতি আমার শুভেচ্ছা রইল। তরুণ ও প্রতিভাবান ক্রিকেটে ভরপুর পাকিস্তান দলটা প্রমাণ করেক দিয়েছে নিজেদের দিনে যে কোনও বড় দলকে তারা হারাতে পারে। ফাইনালে উঠে হেরে যাওয়ায় আমি মর্মাহত। কোটি কোটি সমর্থকদের জন্য খারাপ লাগছে। আমরা ভালো ক্রিকেট খেলে ফাইনালে উঠেছি। এটাও কম বড় সাফল্য নয়। আমার মনে হয় না প্রতিপক্ষর দক্ষতা মেনে নিয়ে প্রশংসা করাটা কোনও অন্যায়।’ বিরাট কোহলির এই মন্তব্যের পর তাঁর স্পোর্টসম্যান স্পিরিটকে বাহবা জানিয়েছে ক্রিকেট দুনিয়া। এমনকি পাকিস্তানের ক্রিকেটপ্রেমীরাও ভারত অধিনায়কের ভূয়সী প্রশংসা করেছেন।
তবে বিরাট কোহলি দলের ব্যর্থতার দায় কখনই ঝেড়ে ফেলতে পারেন না। তিনি জানতেন, পাক ব্যাটসম্যানরা স্পিনটা ভালো খেলেন। তা জেনেও কেন দুই স্পেপালিস্ট স্পিনার খেলানো হল? রবিচন্দ্রন অশ্বিন টেস্টে এক নম্বর হলেও সীমিত ওভারের ক্রিকেটে মোটেই সেভাবে সফল নন। শেষ দশটি ওয়ান ডে’তে অশ্বিন পেয়েছেন মাত্র ৯টি উইকেট। চোটের কারণে তিনি এবার আইপিএলেও খেলেননি। অশ্বিন ও জাদেজা যখন মার খাচ্ছিলেন, তখন কেন নিজে হাত ঘোরালেন না, যুবরাজ সিংকে দিয়ে পাকিস্তানের ওপেনিং জুটি ভাঙার চেষ্টা করলেন না? বাংলাদেশের বিরুদ্ধে কঠিন সময়ে ভারতকে বেকথ্রু দিয়েছিলেন কেদার যাদব। পার্টটাইন স্পিনার হিসাবে তাঁর হাতে আগেই বল তুলে দিতে পারতেন তিনি, কিন্তু সেটা করেননি। তবে অশ্বিনের পাশে দাঁড়িয়ে বিরাট বলেছেন, ‘ফ্ল্যাট উইকেটে সব স্পিনারকেই চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। অনেক বেশি রান দিয়ে ফেলে স্পিনাররা। আর ওভালের যে উইকেটে ফাইনাল হল সেখানে ব্যাটসম্যানরা বাড়তি সুবিধা পেয়েছে। আমার তো মনে হয় পাকিস্তানের ব্যাটসম্যানদের বিরুদ্ধে অশ্বিন কিংবা জাদেজা ভালো লড়াই করেছে।’
দুই স্পিনার খেলানো প্রসঙ্গে কোহলি বলেছেন, ‘শ্রীলঙ্কার কাছে হারার পর আমরা দুই স্পিনার খেলিয়ে সাফল্য পেয়েছিলাম। তাই ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে কম্বিনেশন ভাঙার কোনও ইচ্ছা ছিল না। তাই দুই স্পিনার খেলিয়ে কোনও আপসোস নেই।’
টসে জিতে ভারত অধিনায়ক আগে ফিল্ডিং নিয়েছিলেন রান তাড়া করতে সুবিধা হবে ভেবে। আসলে, ভারতীয় টিম ম্যানেজমেন্টের ধারণা ছিল শক্তিশালী ব্যাটিং নিয়ে পাকিস্তানের টার্গেট তাড়া করতে সমস্যা হবে না। কিন্তু বাস্তবে ছবিটা ছিল একেবারে উলটো। পাক পেসার মহম্মদ আমিরের পেসের সামনে দাঁড়াতেই পারেননি রহিত শর্মা, বিরাট কোহলিরা। সব থেকে আশ্চর্যের বিষয় হল, কোহলি একবার জীবন ফিরে পেয়েও সেটা কাজে লাগাতে পারেননি। এই প্রসঙ্গে ভারত অধিনায়ক বলেন, ‘দিনটা সত্যিই খারাপ ছিল। না হলে আমাদের ব্যাটিং এভাবে ভেঙে পড়ে না। গোটা টুর্নামেন্টে আমাদের ওপেনিং জুটি সাফল্য পেয়েছে। স্বভাবতই প্রত্যাশাটা অনেক বেশি ছিল। আমরা তা পূরণে সম্পূর্ণ ব্যর্থ।’
তরুণ পেস অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও ভারতীয় দলের পেসার ভুবনেশ্বর কুমারের প্রশংসা করে কোহলি বলেছেন, ‘চ্যাম্পিয়ন্স ট্রফি জিততে পারিনি ঠিকই, কিন্তু হার্দিক পান্ডিয়ার মতো একজন ভালো ক্রিকেটারকে পেয়েছি। যাঁকে ঘিরে স্বপ্ন দেখা যেতেই পারে। ভুবনেশ্বর কুমারও ভালো খেলেছে। পরাজয় থেকে শিক্ষা নিয়ে আমরা আরও শক্তিশালী হয়ে ফিরতে চাই।’ 
20th  June, 2017
শীর্ষে কোহলি, দ্বিতীয় স্থানে বুমরাহ
 

দুবাই, ২৭ জুন: টি-২০ ক্রিকেটে আইসিসি’র র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ স্থান ধরে রাখতে সফল ভারত অধিনায়ক বিরাট কোহলি। বোলারদের তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছেন ভারতীয় দলের পেসার যশপ্রীত বুমরাহ।
বিশদ

বোর্ডের বিশেষ কমিটিতে সৌরভ
 

নয়াদিল্লি, ২৭ জুন: লোধা কমিটির যে সব প্রস্তাব কার্যকরী করতে সমস্যা হতে পারে, তা নির্দিষ্ট করতে বিশেষ কমিটি গড়ল বিসিসিআই। সেই কমিটির চেয়ারম্যান হয়েছেন রাজীব শুক্লা। আছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলিও।
বিশদ

কোচের পদে আবেদন যে কেউ করতে পারে: সৌরভ
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘুরিয়ে বিসিসিআইকে একহাত নিলেন প্রাক্তন অধিনায়ক তথা ক্রিকেট উপদেষ্টা কমিটির অন্যতম সদস্য সৌরভ গাঙ্গুলি। তিনি বলেছেন, বিরাট কোহলি ও অনিল কুম্বলের মধ্যে সমস্যা আরও দক্ষ হাতে সামলানো উচিত ছিল। কে দায়িত্বে ছিল সেটা বড় কথা নয়।
বিশদ

মুম্বই-টাটাকে শর্ত সনির
 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: কলকাতা লিগে কতজন বিদেশি ফুটবলারের নাম নথিভুক্ত করা যাবে, আর কতজনকে খেলানো যাবে তা ঠিক হবে আগামী ১ জুলাই। মোহন বাগানের টিম গড়ছেন সহ সচিব ও অর্থ সচিব। শুক্রবারের সভার দিকেই তাঁদের নজর।
বিশদ

পাঁচ মাস মাঠের বাইরে শ্রীজেশ, এশিয়া কাপেও নেই
 

নয়াদিল্লি, ২৭ জুন: হাঁটুতে অস্ত্রোপচারের জন্য অন্তত পাঁচ মাস মাঠের বাইরে থাকতে হবে ভারতীয় হকির সর্বকালের অন্যতম সেরা গোলরক্ষক পিআর শ্রীজেশকে। যার ফলে অক্টোবরে ঢাকায় আয়োজিত এশিয়া কাপে খেলতে পারবেন না ভারতের প্রাক্তন অধিনায়ক।
বিশদ

গার্সিয়ার রিপোর্ট ফাঁস করছে ‘বিল্ড’ 

মিউনিখ, ২৭ জুন: বিশেষ অনুসন্ধানকারী মিখায়েল গার্সিয়ার ৪০৩ পাতার রিপোর্টের ভিত্তিতেই ব্যাপক রদবদল ঘটেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফায়। আর্থিক কেলেঙ্কারিতে জড়িয়ে থাকার জন্য নির্বাসিত হয়েছেন সেপ ব্লাটার-মিশেল প্লাতিনিদের মতো ক্রীড়া ব্যক্তিত্ব।
বিশদ

র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে কিদাম্বি
 

হায়দরাবাদ, ২৭ জুন: টানা দুটি সুপার সিরিজ খেতাব জেতার পর বিশ্ব র‌্যাঙ্কিংয়ে আবার সেরা দশের মধ্যে চলে এসেছেন কিদাম্বি শ্রীকান্ত। আগামী সপ্তাহেই এই র‌্যাঙ্কিং প্রকাশিত হবে। এবার ভারতীয় ব্যাডমিন্টনের এই আইকন বিশ্ব চ্যাম্পিয়নশিপের মুকুট পরতে মরিয়া।
বিশদ

আইপিএলের স্পনসর বেচে ২১৯৯ কোটি টাকা পেল বিসিসিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল প্রস্তুতকারী সংস্থা ভিভো পাঁচ বছরের জন্য নতুন করে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মূল স্পনসর হল। তার জন্য চীনের এই সংস্থাটি ভারতীয় ক্রিকেট বোর্ডকে ২১৯৯ কোটি টাকা দেবে। আইপিএলের স্পনসরশিপ বেচে ভারতীয় বোর্ড এর আগে কখনও এত অর্থ পায়নি।
বিশদ

কোহলিদের কোচ হওয়ার জন্য আবেদন করতে পারেন রবি শাস্ত্রী 

নয়াদিল্লি, ২৭ জুন: বিরাট কোহলিদের কোচ হওয়ার জন্য আবেদন করতে পারেন প্রাক্তন ক্রিকেটার রবি শাস্ত্রী। গতবারও তিনি কোচ হওয়ার জন্য আবেদন করেছিলেন। কিন্তু ক্রিকেট উপদেষ্টা কমিটির অন্যতম সদস্য সৌরভ গাঙ্গুলির আপত্তিতে কোচ হতে পারেননি শাস্ত্রী।
বিশদ

Pages: 12345




একনজরে
 সংবাদদাতা, দিনহাটা: সাবেক ছিটবাসীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে আগামী ৩০ তারিখ কর্মশালা করবে দিনহাটা মহকুমা প্রশাসন। কর্মশালায় সাবেক ছিটবাসীদের চাহিদা অনুযায়ী তাঁদের হাঁস, মুরগি পালন, গাড়ি চালানো, কম্পিউটার সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ...

  সংবাদদাতা, কাঁথি: নিখোঁজ এক গৃহবধূকে উদ্ধার করল খেজুরি থানার পুলিশ। ওই গৃহবধূর বাড়ি খেজুরির বারাতলা গ্রামে। তাঁকে কলকাতা থেকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাঁর গোপন জবানবন্দি রেকর্ড করেন। তারপর তাঁকে স্বামীর হেপাজতে তুলে ...

ওয়াশিংটন ও বেইরুট, ২৭ জুন (এএফপি): ফের আর একটি রাসায়নিক হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে সিরিয়া। বিদ্রোহীদের পাশাপাশি সাধারণ নাগরিক ও শিশুদের খতম করতেই এই হামলা ...

 সুকান্ত বসু, কলকাতা: ভিডিও কনফারেন্সের ব্যবস্থা ছাড়াই রাজ্যের সিংহভাগ মহকুমা দায়রা আদালতে চলছে ‘দি প্রোটেকশন অব চিল্ডড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস অ্যাক্ট, ২০১২’ বা ‘পকসো’ মামলার ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যাবসায় উন্নতি ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯২১- ভারতের নবম প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬৫ টাকা ৬৫.৩৩ টাকা
পাউন্ড ৮০.৬৮ টাকা ৮৩.৪৬ টাকা
ইউরো ৭০.৯৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ৬/৩৩, মঘানক্ষত্র রাত্রি ৭/১৭, সূ উ ৪/৫৮/২৫, অ ৬/২০/৫৯, অমৃতযোগ দিবা ৭/৩৯-১১/১২ পুনঃ ১/৫৩-৫/২৭ রাত্রি ৯/৫৩ পুনঃ ১২/১-১/২৬, বারবেলা ৮/১৯-৯/৫৯ পুনঃ ১১/৩৯-১/২০, কালরাত্রি ২/১৯-৩/৩৮।

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ১১/১৩/১২, মঘানক্ষত্র রাত্রি ১২/১৬/৩৩, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/২২/২৫, অমৃতযোগ দিবা ৭/৩৭/৩৫-১১/১২/৩, ১/৫৩/৪৪-৫/২৮/৪০ রাত্রি ৯/৫৩/৪৪, ১২/০/৩২-১/২৫/৪, বারবেলা ১১/৩৯/২৪-১/২০/৯, কালবেলা ৮/১৭/৫৩-৯/৫৮/৩৯, কালরাত্রি ২/১৭/৫৪-৩/৩৭/৯।
৩ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
বিকল লরি, এজেসি বসু রোড ফ্লাইওভারে যানজট 
কলকাতা পুরসভার একটি লরি বিকল হয়ে যাওয়ার জন্য এজেসি বসু রোড ফ্লাইওভারের পশ্চিম অভিমুখে ব্যাপক যানজট রয়েছে। 

12:08:03 PM

সিবিআই দপ্তরে হাজিরা দিলেন ম্যাথু স্যামুয়েল 
কলকাতায় সিবিআই দপ্তরে হাজিরা দিলেন নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল। এদিন সকালে সিবিআই দপ্তরে আসেন তিনি। ম্যাথু জানান, সিবিআই তাঁকে ডেকেছিল। তাই হাজিরা দিতে এসেছেন। একটি তোলাবাজির মামলায় তাঁকে এদিন ফের মুচিপাড়া থানায় যেতে হবে বলেও সিবিআইকে জানিয়েছেন তিনি। এদিনই পরে কলকাতা হাইকোর্টেও যাবেন তিনি। 

11:58:44 AM

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেন মীরা কুমার 

11:27:52 AM

কুলটিতে বাসের ধাক্কায় বাইক চালকের মৃত্যু, পথ অবরোধ 

11:20:00 AM

দার্জিলিংয়ে রাতের অন্ধকারে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিসে আগুন মোর্চার 

11:11:49 AM

খড়্গপুরে পুলকার দুর্ঘটনায় জখম ১১ 
খড়্গপুরের বেনাপুরের কাছে একটি পুলকার নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ধাক্কা মারলে ১১জন পড়ুয়া জখম হয়। তাদের খড়্গপুর মহকুমা হাসপাতালে ভরতি করা হয়েছে। আহতদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক। দু'জনকে কলকাতা পাঠানো হয়েছে। 

10:26:54 AM