খেলা
 

ইস্ট বেঙ্গলে চাপ নিয়েই চ্যালেঞ্জ নিচ্ছেন খালিদ জামিল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্ছ্বাস দেখে মনে হচ্ছিল, যেন কলকাতা লিগ জিতে নিয়েছে ইস্ট বেঙ্গল! মরশুমের প্রথম দিন অনুশীলনে যেভাবে কোচ খালিদ জামিলসহ লাল-হলুদ ফুটবলারদের বরণ করে নিলেন ইস্ট বেঙ্গল জনতা তাতে এমন কিছু মনে হতে বাধ্য। খালিদের স্পর্শে যেন আগাম সাফল্যের গ্যারান্টি এল ইস্ট বেঙ্গলে। দিল্লি তো এখন বহুত দূর! সোমবার অনুশীলন শেষ হতেই খালিদের গলায় ফ্যান ক্লাবের সভ্যরা মোটা এক রজনীগন্ধার মালা পরিয়ে দিলেন। হাতে তুলে দিলেন ফুলের স্তবক। লাল-সাদা দোপাটি ফুল দিয়ে তাঁর মাথার উপর হল পুষ্প বৃষ্টি। কেউ উপুড় হয়ে মাটিতে শুয়ে খালিদকে প্রণাম করে নিলেন। আবার অত্যুৎসাহী সমর্থকরা খালিদকে চেপে ধরে সেলফি তোলার হিড়িক তুলে দিলেন।
ইস্ট বেঙ্গলের প্রথম দিনে প্রায় ঘন্টা দুয়েক অনুশীলন ঘিরে মাঠ জুড়ে বেজে গেল ঢোল, ঢাক, ব্যান্ড। লাল রংমশালের রোশনাই, বাজির আওয়াজের চোটে তাঁবুর আশেপাশে ঘোরা কুকুরগুলো জোর চিৎকার জুড়ে দিল। লাল-হলুদ পতাকা, ব্যানার, ফেস্টুনের ছড়াছড়ি তো রয়েছেই। ফুটবলারদের প্রত্যেকের হাতে ফ্যান ক্লাবের দেওয়া গোলাপ ফুল, ওয়েলকাম শংসাপত্র। মুম্বই, মিজোরাম ঘুরে কলকাতায় প্রথম কোচিং করতে আসা খালিদ জামিল প্রথম দিনেই লাল-হলুদ সমর্থকদের প্রত্যাশার চাপটা টের পেলেন। ফুটবলার জীবনে অফার থাকলে কলকাতায় কোনওদিন খেলতে আসেননি। ফলে ফুটবল নিয়ে কলকাতার আবেগের কথা শুনলেও ব্যাপারটা উপলব্ধি করলেন এই প্রথম।
লড়াকু খালিদের কথায় কোনও চাপ নয়, চ্যালেঞ্জ নেওয়ার হুঙ্কার। বললেন, ‘এমন অভিজ্ঞতা ছিল না। এমন সমর্থন সারাবছর ধরে চলুক। ফুটবলাররা তাতে উজ্জীবিত হবে। আমি এই চ্যালেঞ্জ গ্রহণ করছি।’ একেবারেই নতুন জায়গা কোচিংয়ে ফোকাস ধরে রাখতে মিডিয়ার সামনে বেশি মুখ দেখাতে নারাজ তিনি। এখন থেকে প্র্যাকটিসের প্রথম ১৫ মিনিট ফটোগ্রাফারদের জন্য বরাদ্দ। সপ্তাহের দু’দিন সোমবার ও বৃহস্পতিবার লাল-হলুদ কোচ মিডিয়ার সঙ্গে কথা বললেন।
ইস্ট বেঙ্গলের এই স্কোয়াডে ৯০ শতাংশ নতুন মুখ। চেনাদের মধ্যে অধিনায়ক অর্ণব মন্ডল, মহম্মদ রফিক ছাড়া সামাদ আলি মল্লিক, ভি পি সুহের, দীপক কুমার, কেভিন লোবো। আর একঝাঁক পাহাড়ি মুখ। সবাইয়ের মুখের আদল যেন পাহাড়ি ছাঁচে গড়া। আই লিগে পাহাড়ি ছেলেদের নিয়ে আইজল এফ সি’তে সাফল্য পেয়েছিলেন খালিদ। লাল-হলুদে সেই ছকের বাইরে বেরতে নারাজ তিনি।
২৫ জুলাইয়ের আগে সব বিদেশিকে পাওয়া যাবে না। কয়েকজন ফুটবলার জাতীয় শিবিরে। গুরবিন্দর সিং, লুইস ব্যারেটো পারিবারিক সমস্যার জন্য অনুশীলনে অনুপস্থিত। ফলে প্রথম দিনেই বল নিয়ে অনুশীলন করালেন খালিদ। কলকাতা লিগ শুরুর আগে খুব বেশি সময় পাওয়া যাবে না। ফলে কম্বিনেশন প্র্যাকটিসে জোর দিলেন খালিদ। আপাতত দিন পাঁচেক দেখে নিতে চাইছেন কোন ফুটবলার কোন পজিশনে স্বচ্ছন্দ। বিদেশিদের উপর তাঁর বিশ্বাস রয়েছে। খালিদ মনে করেন, বিদেশি ফুটবলাররা পরে এলেও ঠিক দলের সঙ্গে মানিয়ে নেবেন। গোলরক্ষক কোচ আইজল এফ সি থেকে আনার উদ্যোগ নিয়েছেন খালিদ। প্রথম দিন গোলরক্ষকদের প্র্যাকটিস করালেন সহকারী রঞ্জন চৌধুরি। প্র্যাকটিসের আগে ও পরে দীর্ঘক্ষণ রঞ্জন ও ফিজিক্যাল ট্রেনার গার্সিয়ার সঙ্গে কথা বললেন লাল-হলুদ কোচ। এদিন লাল-হলুদ তাঁবুতে কান পাতলেই শোনা গেল, ইস্ট বেঙ্গলের এবার সেরা রিক্রুট ফিজিক্যাল ট্রেনার গার্সিয়া! মোহন বাগানের বিগত সাফল্যের নেপথ্যে এই ব্রাজিলিয়ান ট্রেনার। খালিদ জামিল এই বিদেশি ট্রেনারের উপর খুবই ভরসা করছেন। বললেন, ‘গার্সিয়া খুব ভালো কাজ করেন। ওর সার্ভিস এবার পুরোপুরি নেব আমরা।’ সোমবার থেকেই গার্সিয়া পুরোদমে নিজের কাজ শুরু করে দিলেন। প্র্যাকটিসের পরও তিনি অর্ণব, রফিক, লোবোদের বাড়তি সময় দিলেন।
আপাতত ইস্ট বেঙ্গল মাঠ দেখে খুশি খালিদ। কল্যাণী স্টেডিয়ামের মাঠ তাঁর পছন্দ হয়েছে। আপাতত দিন সাতেক নিজেদের মাঠে অনুশীলন করার পর কর্তাদের সঙ্গে কথা বলে খালিদ ঠিক করবেন তিনি কল্যাণীতে আবাসিক শিবির করবেন কিনা। বারাসত স্টেডিয়ামেও হতে পারে প্রি-সিজন অনুশীলন। প্রথম দিন কড়া রোদে অনুশীলন করেছে ইস্ট বেঙ্গল। লাল-হলুদ কোচ দেখতে চান বৃষ্টি হলে ইস্ট বেঙ্গল মাঠের অবস্থা কেমন হয়। গোলরক্ষক নিয়ে চিন্তা রয়েছে খালিদের। আরও দুটি গোলরক্ষক তিনি নিতে চান। গোলরক্ষক সঞ্জীবন পালকে তিনি চেয়েছিলেন। কিন্তু সঞ্জীবন আইএসএল ড্রাফটে সই করেছেন।
কলকাতা লিগ নিয়ে লাল-হলুদ কোচের কোনও ধারণা নেই। তিনি জানেন এবার ইস্ট বেঙ্গলের সামনে টানা আটবার লিগ জয়ের সুযোগ রয়েছে। বললেন, ‘লিগের প্রথম ম্যাচ থেকে ভালো শুরু করতে হবে। তবে মোহন বাগান নয়, আমি সব ম্যাচকেই গুরুত্ব দিচ্ছি।’ লিগের প্রতিপক্ষ নিয়ে সিনিয়র ফুটবলার অর্ণব, রফিকদের সঙ্গে প্রতি মুহূর্তে আলোচনা করছেন। আবার জুনিয়রদের সঙ্গে মিশে তাদের থেকে সেরাটা বের করে আনাই লক্ষ্য খালিদের। আইজলে অচেনা পরিবেশে কাজ করে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছেছিলেন প্রাক্তন এই জাতীয় ফুটবলার। কলকাতায় কোচিং করতে গেলে মাঠের সঙ্গে মাঠের বাইরেও কিছু ‘ফ্যাক্টর’ রয়েছে। সেগুলো সামলে খালিদ কিভাবে এগিয়ে যান, তার উপরই লাল-হলুদ কোচের সাফল্য নির্ভর করছে।
18th  July, 2017
রানের শিখরে ধাওয়ান  পূজারা অপরাজিত ১৪৪
 প্রথম দিনেই ম্যাচের রাশ ভারতের হাতে
ভারত ৩৯৯/৩

 গল, ২৬ জুলাই: শিখর ধাওয়ানের অনবদ্য ১৯০ এবং চেতেশ্বর পূজারা অপরাজিত ১৪৪ রানের সুবাদে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৩ উইকেটে ৩৯৯ রান তুলল ভারত। বিশদ

  মহিলা ক্রিকেটের সুদিন শুরু হল : মিতালি রাজ

 মুম্বই, ২৬ জুলাই: অল্পের জন্য হাতের তালু থেকে ফস্কে গিয়েছে বিশ্বকাপ। রবিবারের ফাইনালে ইংল্যান্ডের কাছে মাত্র ৯ রানে হেরে স্বপ্নভঙ্গ ঘটেছে ভারতীয় মহিলা ক্রিকেট টিমের। কিন্তু হেরেও দেশবাসীর মন জয় করে নিয়েছেন মিতালি রাজ, ঝুলন গোস্বামীরা।
বিশদ

  আমি ঈশ্বরের কাছে কৃতজ্ঞ : ধাওয়ান

 গল, ২৬ জুলাই: শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৯০ রানের দুরন্ত ইনিংস খেললেন ভারতের ওপেনার শিখর ধাওয়ান। যদিও শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে তাঁর দলে থাকারই কথা ছিল না। মুরলী বিজয় চোটের কারণে শেষ মুহূর্তে দল থেকে ছিটকে যাওয়ায় ন’মাস পর টেস্ট দলে ডাক পান শিখর।
বিশদ

  প্রিমিয়ার লিগ থেকে দল তুলে নিচ্ছে সাদার্ন সমিতি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রিমিয়ার লিগ থেকে দল তুলে নিচ্ছে সাদার্ন সমিতি। ক্লাবের সভাপতি ও সচিব প্রায় সাত থেকে আটশো সদস্যদের সামনে বারবার বলা সত্ত্বেও প্রায় ১ কোটি ৬০ লক্ষ টাকার কোনও হিসেব পেশ করতে পারছেন না।
বিশদ

  দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে মিডিওরা জেতালেন মোহন বাগানকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা লিগের আগে কম্বিনেশন গড়ে তোলার লক্ষ্য নিয়েই প্রস্তুতি ম্যাচ খেলছে মোহন বাগান। প্রথম প্রস্তুতি ম্যাচে কোল ইন্ডিয়াকে ৫-০ গোলে হারিয়েছিল সবুজ-মেরুন ব্রিগেড। বুধবার সকালে নিজেদের মাঠে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে শঙ্করলাল চক্রবর্তীর দল ২-১ গোলে হারাল জর্জ টেলিগ্রাফকে।
বিশদ

  আর কোনওদিন ইস্ট বেঙ্গলে খেলব না, বলছেন ক্ষুব্ধ অবিনাশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চুক্তি-বিতর্কে ইস্ট বেঙ্গলের উপর তিতিবিরক্ত প্রতিভাবান উইং হাফ অবিনাশ রুইদাস। ২২ বছর বয়সী এই ফুটবলার এদিন পরিষ্কার বলেন, ‘আমার সঙ্গে ইস্ট বেঙ্গলের খুব ভালো সম্পর্ক ছিল। আমার বাবা ইস্ট বেঙ্গলের অন্ধ সমর্থক।
বিশদ

  লোধার মূল প্রস্তাবগুলি মানলই না বিসিসিআই

 মুম্বই, ২৬ জুলাই: লোধা কমিটির প্রস্তাব কার্যকর করার জন্য সুপ্রিম কোর্টের নির্দেশকে কার্যত বুড়ো আঙুল দেখালেন বিসিসিআই কর্তারা। দীর্ঘ এক বছর ধরে লোধা কমিটির প্রস্তাব কার্যকর করার ক্ষেত্রে টালবাহানা করে চলেছেন বোর্ড কর্তারা।
বিশদ

  লাল-হলুদের আশিয়ান কাপ জয়ের কথা ভাবলেই হৃদয় বিদীর্ণ হয় অনীত ঘোষের

 অভিজিৎ সরকার: ২৬.৭.২০০৩। ১৪ বছর পর বুধবার ভারতীয় ফুটবলের সেই সোনালি দিন হাজির। জার্কাতায় ইস্ট বেঙ্গলের সেই ঐতিহাসিক আশিয়ান কাপ জয়। সোশ্যাল মিডিয়ার যা নিয়ে তোলপাড় হচ্ছে। সেই দিন ইস্ট বেঙ্গলের স্মরণীয় জয়ের সাক্ষী থাকতে না পারাটা এখনও যন্ত্রণা দেয় অনীত ঘোষকে।
বিশদ

 বার্সেলোনায় যাওয়ার কথা স্বীকার করলেন ফিলিপে কুটিনহো

  লন্ডন, ২৬ জুলাই: ব্রাজিলিয়ান মিডিও ফিলিপে কুটিনহোকে সম্ভবত ধরে রাখতে পারছে না লিভারপুল। নেইমারের ‘আবদার’ মেনে জাতীয় দলে তাঁর এই সহ-ফুটবলারের জন্য ঝাঁপিয়েছে বার্সেলোনা এবং প্যারি সাঁ জাঁ। তবে এই মুহূর্তে কুটিনহোকে পাওয়ার ব্যাপারে অনেকটাই এগিয়ে কাতালন ক্লাবটি।
বিশদ

  ইংলিশ চ্যানেল জয় করলেন কালনার সায়নী দাস

 সংবাদদাতা, কালনা: ইংলিশ চ্যানেল পার করে দূরপাল্লার সাঁতারে উল্লেখযোগ্য কৃতিত্ব অর্জন করলেন কালনা শহরের বারুইপাড়ার সফল সাতারু সায়নী দাস। ওই সাফল্যের ফলে কালনার মেয়ে সায়নী দাস এবার মিহির সেন, আরতি সাহা, বুলা চৌধুরি, মাসুদুর রহমানদের সঙ্গে এক তালিকায় ঠাঁই করে নিলেন।
বিশদ

  সোমদেব কোচ হতে চলেছেন

 নয়াদিল্লি, ২৬ জুলাই: দিল্লি লন টেনিস অ্যাসোসিয়েশনের (ডিএলটিএ) অধীনে সেন্টার অফ এক্সেলেন্স ক্যাম্পের হেড কোচ হতে চলেছেন সোমদেব দেববর্মন। একদা ভারতের সেরা সিঙ্গলস প্লেয়ার খেলোয়াড় জীবনের সায়াহ্নে চলে এসেছেন। এবার কোচিংয়ে তিনি মন দিতে চান।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৈখালি এলাকায় তৃণমূল আশ্রিত সিন্ডিকেটের ‘দাদাদের’ দাপটে নাজেহাল এলাকার বাসিন্দারা। এমনই অভিযোগ তুলে নবান্নে ও বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিংকে চিঠি দিয়েছেন বিধাননগর পুরসভার তৃণমূল কাউন্সিলার সুভাষ বসু। তাঁর অভিযোগ, এই এলাকার বাসিন্দারা সিন্ডিকেটের লোকজনের দাপটে অতিষ্ঠ ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিন কয়েক আগে ক্যাগের রিপোর্টেও রেলের খাবারের করুণ ছবি উঠে এসেছে। রেলকর্তাদের অনেকেরই বক্তব্য ছিল, যে জায়গায় রেলের খাবার তৈরি হয়, সার্বিক অবস্থার পরিবর্তনে অবিলম্বে সেই রান্নাঘরে নজরদারি চালানো দরকার। ...

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 জলমগ্ন হাওড়ার উদয়নারায়ণপুর ও আমতা

12:16:00 PM

 গল টেস্ট ২য় দিন: ভারত ৫০৩/৭ (মধাহ্নভোজনের বিরতি)

12:10:33 PM

 জম্মু ও কাশ্মীরের গুর্জ সেক্টরে অনুপ্রবেশের চেষ্টায় নিকেশ ৩ জঙ্গি

11:43:00 AM

নীতীশ কুমার ও সুশীল মোদিকে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

 বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপ মুখ্যমন্ত্রী সুশীল কুমারকে ট্যুকইট করে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিহারের উন্নতি ও সমৃদ্ধির জন্য দু’জনকে একযোগে কাজ করার আহ্বানও করেন।

10:54:00 AM

আরামবাগে বন্যা পরিস্থিতির অবনতি

 হুগলির আরামবাগ মহকুমায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। আরামবাগ শহর কিছুটা স্বাভাবিক হলেও পুরশুরা ও খানাকুলে ডিভিসির ছাড়া জলএলাকা প্লাবিত করেছে। বহু দুর্গতদের এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। ত্রাণ নিয়ে বাড়ছে ক্ষোভও।

10:50:09 AM

 গল টেস্ট: ভারত প্রথম ইনিংসে ৪২৩/৪
শ্রীলঙ্কার বিরুদ্ধে সফরের প্রথম টেস্টে গলে ভারত তাদের প্রথম ইনিংসে গতকালের ৩৯৯ / ৩ পুঁজি নিয়ে খেলতে নেমে আজ ৪ উইকেটের বিনিময়ে এ পর্যন্ত ৪২৩ রান সংগ্রহ করেছে। রাহানে ৫৪ ও অশ্বিন ০ রানে ক্রিজে রয়েছেন। আজ সকালে ভারত কেবল পূজারার উইকেটটি খুই঩য়েছে। প্রদীপের বলে ডিকবেলার হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ১৫৩ রানে প্যাভিলিয়নে ফিরে যান চেতেশ্বর পূজারা।

10:44:00 AM