খেলা
 

ইস্ট বেঙ্গলে চাপ নিয়েই চ্যালেঞ্জ নিচ্ছেন খালিদ জামিল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্ছ্বাস দেখে মনে হচ্ছিল, যেন কলকাতা লিগ জিতে নিয়েছে ইস্ট বেঙ্গল! মরশুমের প্রথম দিন অনুশীলনে যেভাবে কোচ খালিদ জামিলসহ লাল-হলুদ ফুটবলারদের বরণ করে নিলেন ইস্ট বেঙ্গল জনতা তাতে এমন কিছু মনে হতে বাধ্য। খালিদের স্পর্শে যেন আগাম সাফল্যের গ্যারান্টি এল ইস্ট বেঙ্গলে। দিল্লি তো এখন বহুত দূর! সোমবার অনুশীলন শেষ হতেই খালিদের গলায় ফ্যান ক্লাবের সভ্যরা মোটা এক রজনীগন্ধার মালা পরিয়ে দিলেন। হাতে তুলে দিলেন ফুলের স্তবক। লাল-সাদা দোপাটি ফুল দিয়ে তাঁর মাথার উপর হল পুষ্প বৃষ্টি। কেউ উপুড় হয়ে মাটিতে শুয়ে খালিদকে প্রণাম করে নিলেন। আবার অত্যুৎসাহী সমর্থকরা খালিদকে চেপে ধরে সেলফি তোলার হিড়িক তুলে দিলেন।
ইস্ট বেঙ্গলের প্রথম দিনে প্রায় ঘন্টা দুয়েক অনুশীলন ঘিরে মাঠ জুড়ে বেজে গেল ঢোল, ঢাক, ব্যান্ড। লাল রংমশালের রোশনাই, বাজির আওয়াজের চোটে তাঁবুর আশেপাশে ঘোরা কুকুরগুলো জোর চিৎকার জুড়ে দিল। লাল-হলুদ পতাকা, ব্যানার, ফেস্টুনের ছড়াছড়ি তো রয়েছেই। ফুটবলারদের প্রত্যেকের হাতে ফ্যান ক্লাবের দেওয়া গোলাপ ফুল, ওয়েলকাম শংসাপত্র। মুম্বই, মিজোরাম ঘুরে কলকাতায় প্রথম কোচিং করতে আসা খালিদ জামিল প্রথম দিনেই লাল-হলুদ সমর্থকদের প্রত্যাশার চাপটা টের পেলেন। ফুটবলার জীবনে অফার থাকলে কলকাতায় কোনওদিন খেলতে আসেননি। ফলে ফুটবল নিয়ে কলকাতার আবেগের কথা শুনলেও ব্যাপারটা উপলব্ধি করলেন এই প্রথম।
লড়াকু খালিদের কথায় কোনও চাপ নয়, চ্যালেঞ্জ নেওয়ার হুঙ্কার। বললেন, ‘এমন অভিজ্ঞতা ছিল না। এমন সমর্থন সারাবছর ধরে চলুক। ফুটবলাররা তাতে উজ্জীবিত হবে। আমি এই চ্যালেঞ্জ গ্রহণ করছি।’ একেবারেই নতুন জায়গা কোচিংয়ে ফোকাস ধরে রাখতে মিডিয়ার সামনে বেশি মুখ দেখাতে নারাজ তিনি। এখন থেকে প্র্যাকটিসের প্রথম ১৫ মিনিট ফটোগ্রাফারদের জন্য বরাদ্দ। সপ্তাহের দু’দিন সোমবার ও বৃহস্পতিবার লাল-হলুদ কোচ মিডিয়ার সঙ্গে কথা বললেন।
ইস্ট বেঙ্গলের এই স্কোয়াডে ৯০ শতাংশ নতুন মুখ। চেনাদের মধ্যে অধিনায়ক অর্ণব মন্ডল, মহম্মদ রফিক ছাড়া সামাদ আলি মল্লিক, ভি পি সুহের, দীপক কুমার, কেভিন লোবো। আর একঝাঁক পাহাড়ি মুখ। সবাইয়ের মুখের আদল যেন পাহাড়ি ছাঁচে গড়া। আই লিগে পাহাড়ি ছেলেদের নিয়ে আইজল এফ সি’তে সাফল্য পেয়েছিলেন খালিদ। লাল-হলুদে সেই ছকের বাইরে বেরতে নারাজ তিনি।
২৫ জুলাইয়ের আগে সব বিদেশিকে পাওয়া যাবে না। কয়েকজন ফুটবলার জাতীয় শিবিরে। গুরবিন্দর সিং, লুইস ব্যারেটো পারিবারিক সমস্যার জন্য অনুশীলনে অনুপস্থিত। ফলে প্রথম দিনেই বল নিয়ে অনুশীলন করালেন খালিদ। কলকাতা লিগ শুরুর আগে খুব বেশি সময় পাওয়া যাবে না। ফলে কম্বিনেশন প্র্যাকটিসে জোর দিলেন খালিদ। আপাতত দিন পাঁচেক দেখে নিতে চাইছেন কোন ফুটবলার কোন পজিশনে স্বচ্ছন্দ। বিদেশিদের উপর তাঁর বিশ্বাস রয়েছে। খালিদ মনে করেন, বিদেশি ফুটবলাররা পরে এলেও ঠিক দলের সঙ্গে মানিয়ে নেবেন। গোলরক্ষক কোচ আইজল এফ সি থেকে আনার উদ্যোগ নিয়েছেন খালিদ। প্রথম দিন গোলরক্ষকদের প্র্যাকটিস করালেন সহকারী রঞ্জন চৌধুরি। প্র্যাকটিসের আগে ও পরে দীর্ঘক্ষণ রঞ্জন ও ফিজিক্যাল ট্রেনার গার্সিয়ার সঙ্গে কথা বললেন লাল-হলুদ কোচ। এদিন লাল-হলুদ তাঁবুতে কান পাতলেই শোনা গেল, ইস্ট বেঙ্গলের এবার সেরা রিক্রুট ফিজিক্যাল ট্রেনার গার্সিয়া! মোহন বাগানের বিগত সাফল্যের নেপথ্যে এই ব্রাজিলিয়ান ট্রেনার। খালিদ জামিল এই বিদেশি ট্রেনারের উপর খুবই ভরসা করছেন। বললেন, ‘গার্সিয়া খুব ভালো কাজ করেন। ওর সার্ভিস এবার পুরোপুরি নেব আমরা।’ সোমবার থেকেই গার্সিয়া পুরোদমে নিজের কাজ শুরু করে দিলেন। প্র্যাকটিসের পরও তিনি অর্ণব, রফিক, লোবোদের বাড়তি সময় দিলেন।
আপাতত ইস্ট বেঙ্গল মাঠ দেখে খুশি খালিদ। কল্যাণী স্টেডিয়ামের মাঠ তাঁর পছন্দ হয়েছে। আপাতত দিন সাতেক নিজেদের মাঠে অনুশীলন করার পর কর্তাদের সঙ্গে কথা বলে খালিদ ঠিক করবেন তিনি কল্যাণীতে আবাসিক শিবির করবেন কিনা। বারাসত স্টেডিয়ামেও হতে পারে প্রি-সিজন অনুশীলন। প্রথম দিন কড়া রোদে অনুশীলন করেছে ইস্ট বেঙ্গল। লাল-হলুদ কোচ দেখতে চান বৃষ্টি হলে ইস্ট বেঙ্গল মাঠের অবস্থা কেমন হয়। গোলরক্ষক নিয়ে চিন্তা রয়েছে খালিদের। আরও দুটি গোলরক্ষক তিনি নিতে চান। গোলরক্ষক সঞ্জীবন পালকে তিনি চেয়েছিলেন। কিন্তু সঞ্জীবন আইএসএল ড্রাফটে সই করেছেন।
কলকাতা লিগ নিয়ে লাল-হলুদ কোচের কোনও ধারণা নেই। তিনি জানেন এবার ইস্ট বেঙ্গলের সামনে টানা আটবার লিগ জয়ের সুযোগ রয়েছে। বললেন, ‘লিগের প্রথম ম্যাচ থেকে ভালো শুরু করতে হবে। তবে মোহন বাগান নয়, আমি সব ম্যাচকেই গুরুত্ব দিচ্ছি।’ লিগের প্রতিপক্ষ নিয়ে সিনিয়র ফুটবলার অর্ণব, রফিকদের সঙ্গে প্রতি মুহূর্তে আলোচনা করছেন। আবার জুনিয়রদের সঙ্গে মিশে তাদের থেকে সেরাটা বের করে আনাই লক্ষ্য খালিদের। আইজলে অচেনা পরিবেশে কাজ করে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছেছিলেন প্রাক্তন এই জাতীয় ফুটবলার। কলকাতায় কোচিং করতে গেলে মাঠের সঙ্গে মাঠের বাইরেও কিছু ‘ফ্যাক্টর’ রয়েছে। সেগুলো সামলে খালিদ কিভাবে এগিয়ে যান, তার উপরই লাল-হলুদ কোচের সাফল্য নির্ভর করছে।
18th  July, 2017
ভারতের প্রাথমিক স্কোয়াড ঘোষিত

নয়াদিল্লি, ২০ অক্টোবর: এএফসি অনূর্ধ্ব-১৯ বাছাই পর্বের জন্য প্রাথমিকভাবে ২৯ জন ফুটবলারের নাম ঘোষণা করল ফেডারেশন। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ স্কোয়াড থেকে ১৭জন রয়েছে এই তালিকায়। প্রতিযোগিতার গ্রুপ-ডি’তে আয়োজক দেশ সৌদি আরব, ইয়েমেন এবং তুর্কমেনিস্তানের সঙ্গে রয়েছে ভারত। 
বিশদ

মালির থেকে ঘানার রক্ষণ অনেক বেশি জমাট 

গুরপ্রীত সিং সান্ধু: শনিবার গুয়াহাটিতে আয়োজিত কোয়ার্টার-ফাইনালে দুই আফ্রিকান দেশের মহাযুদ্ধ দেখার জন্য মুখিয়ে আছি। ঘানা এবং মালি, এই দুই দল শুধুমাত্র আফ্রিকার সেরা নয়, অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপেরও অন্যতম শক্তিশালী দল। দু’টি দেশই শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে থাকে।
বিশদ

এই ব্রাজিল ট্রফি জিতে দেশে না ফিরলে অবাক হব 

রাতুল ঘোষ: দীপাবলীর আনন্দ অনেকটাই মাটি করে দিয়েছে নিম্নচাপের প্রভাবে গত দু’দিন ধরে ঘন মেঘের চাদর ফুঁড়ে নেমে আসা অকাল বর্ষণ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এই মেঘ ক্রমশ বাংলাদেশের দিকে ধাবমান।  বিশদ

মালির বিরুদ্ধে মধুর প্রতিশোধের অপেক্ষায় ঘানা 

গুয়াহাটি, ২০ অক্টোবর: প্রায় পাঁচ মাস আগে আফ্রিকা কাপ অব নেশনসের ফাইনালে মুখোমুখি হয়েছিল ঘানা এবং মালি। গাবনে আয়োজিত সেই ম্যাচে সামাকে’র গোলে চ্যাম্পিয়ন হয়েছিল মালি। শনিবার গুয়াহাটির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে সেই হারের মধুর প্রতিশোধ নিতে তৈরি ঘানা।
বিশদ

20th  October, 2017
ইংল্যান্ডের বিরুদ্ধে আমেরিকার ভরসা প্রতি-আক্রমণই 

মারগাও, ২০ অক্টোবর: টাই-ব্রেকারের ফাঁড়া কেটেছে ইংল্যান্ডের। প্রি কোয়ার্টার-ফাইনালে জাপানের বিরুদ্ধে পেনাল্টি শ্যুট আউটে জয় পেয়েছে তারা। কোচ স্টিভ কুপার তাই বলছিলেন, ‘মে মাসে ইউরোর ফাইনালে টাই-ব্রেকারেই স্পেনের কাছে হারতে হয়েছিল।
বিশদ

20th  October, 2017
চমক দিলেন প্রণয়, শেষ আটে শ্রীকান্ত-সাইনাও 

ওডেনস, ২০ অক্টোবর: ওলিম্পিকসে তিনবারের রুপোজয়ী লি চং ওয়েইকে হারিয়ে ডেনমার্ক ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে উঠলেন এইচ এস প্রণয়। একই দিনে শেষ আটে পৌঁছেছেন ভারতের আরও দুই তারকা কিদাম্বি শ্রীকান্ত এবং সাইনা নেহওয়াল।
বিশদ

20th  October, 2017
বিশ্ব তীরন্দাজির ফাইনালে ভারতের মহিলা দল 

মেক্সিকো, ২০ অক্টোবর: বিশ্ব তীরন্দাজি চ্যাম্পিয়নশিপের দলগত কম্পাউন্ড ইভেন্টের ফাইনালে উঠেছেন ভারতের মেয়েরা। সেমি-ফাইনালে শক্তিশালী জার্মানিকে ২৩২-২২৭ পয়েন্টে হারিয়েছে ভারতীয় দল। ফাইনালে মুখোমুখি হবে কলম্বিয়ার বিরুদ্ধে।
বিশদ

20th  October, 2017
ভারতকে টপকে শীর্ষস্থানে দক্ষিণ আফ্রিকা 

দুবাই, ২০ অক্টোবর: আইসিসি’র ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে ভারতকে টপকে শীর্ষ স্থান দখল করল দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে বাংলাদেশকে হারানোর সুবাদে র‌্যাঙ্কিংয়ে এক নম্বর স্থানে উঠে এসেছে প্রোটিয়া বাহিনী। তবে এই মুহূর্তে ভারত ও দক্ষিণ আফ্রিকার পয়েন্ট (১২০) সমান।
বিশদ

20th  October, 2017
ট্রেন্ট বোল্টকে বাড়তি গুরুত্ব দিচ্ছেন রহিত শর্মা 

মুম্বই, ২০ অক্টোবর: রবিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচ খেলতে নামার আগে যথেষ্ট আত্মবিশ্বাসী ভারতীয় দলের ওপেনার রহিত শর্মা। তিনি বলেছেন, ‘অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমরা যেখানে শেষ করেছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেখান থেকেই শুরু করতে চাই।
বিশদ

20th  October, 2017
নেটে কোহলি, ধাওয়ানকে বল করলেন শচীনপুত্র অর্জুন 

মুম্বই, ২০ অক্টোবর: কয়েকদিন ছুটি কাটিয়ে ফের অনুশীলনে নেমে পড়ল ভারতীয় ক্রিকেট দলের সদস্যরা। শুক্রবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিরাট কোহলি, শিখর ধাওয়ানদের নেটে বল করেন শচীন তেন্ডুলকরের ছেলে অর্জুন।
বিশদ

20th  October, 2017
পাকিস্তানকে হারিয়েই ফাইনালের টিকিট পাকা করতে চায় ভারত 

ঢাকা, ২০ অক্টোবর: এশিয়া কাপ হকিতে আবার ভারত-পাকিস্তান দ্বৈরথ। শনিবার সুপার ফোর পর্বের ম্যাচে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশ। গ্রুপ লিগেও একে অন্যের বিরুদ্ধে খেলেছে ভারত-পাকিস্তান। সেই ম্যাচে ৩-১ গোলে পাক দলকে দুরমুশ করেছিলেন মনপ্রীত সিংরা।
বিশদ

20th  October, 2017

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত বাড়তেই বেড়েছিল শব্দবাজির দৌরাত্ম্য। সেই দাপটকে নিয়ন্ত্রণে এনে কলকাতা পুলিশ কালীপুজোর দিনেই গ্রেপ্তার করল ৩৬৯ জনকে। আটক করা হয়েছে ৭৬৩ কেজি ...

সমৃদ্ধ দত্ত,নয়াদিল্লি, ২০ অক্টোবর: নোট বাতিল ও জিএসটি। এই দুটি ইস্যুই আগামী নির্বাচনে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছে বিজেপি ও সরকার। গুজরাত থেকে ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে যে কোনও উন্নয়নমূলক কাজের শেষে ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দিতে বলা হল জিটিএ’কে। নবান্ন থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ...

সংবাদদাতা, দিনহাটা: শুক্রবার সকালে কোচবিহার শহরের কলাবাগানে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। কোতোয়ালি থানা জানিয়েছে, মৃতের নাম মহাদেব বণিক(৩১)। তাঁর বাড়ি কলাবাগানেই। পুলিশ জানিয়েছে, মৃতদেহটি ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকটবন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনদের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা বৃদ্ধি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2017

দিন পঞ্জিকা

৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ৩/১, নক্ষত্র-স্বাতী, সূ উ ৫/৩৯/১৭, অ ৫/৩/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ঘ ৭/৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৩৮ মধ্যে পুনঃ ৪/৬ গতে উদয়াবধি।
৪ কার্তিক, ২১ অক্টোবর, শনিবার, দ্বিতীয়া রাত্রি ১/৩০/৪৬, স্বাতীনক্ষত্র, সূ উ ৫/৩৯/৪, অ ৫/৩/১৫, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪/৪১ মধ্যে ও ৭/১০/১৭-৯/২৭/৮ মধ্যে ও ১১/৪৩/৫৮-২/৪৬/২৫ মধ্যে ও ৩/৩২/১-৫/৩/১৫ মধ্যে। রাত্রি ঘ ১২/৩৬/৪৫-২/১৭/৩১ মধ্যে, বারবেলা ১২/৪৬/৪১-২/১২/১২, কালবেলা ৭/৪/৩৫ মধ্যে, ৩/৩৭/৪৩-৫/৩/১৫, কালরাত্রি ৬/৩৭/৪৪ মধ্যে, ৪/৩/৩-৫/৩৭/৩২ মধ্যে।
৩০ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চরক্তচাপের সমস্যা, হাসপাতালে উপ-রাষ্ট্রপতি 
উচ্চরক্তচাপ ও সুগারের সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হলেন ...বিশদ

20-10-2017 - 08:59:00 PM

প্রায় ৭০০টি ট্রেনের গতি বাড়তে চলেছে 

নভেম্বরে ভারতীয় রেল প্রায় ৭০০টি-র মতো দুরপাল্লার ট্রেনের গতি বাড়াতে ...বিশদ

20-10-2017 - 07:47:47 PM

নির্বাসন না তুললে অন্য দেশের হয়ে খেলার ইঙ্গিত দিলেন নির্বাসিত শ্রীসন্থ

20-10-2017 - 06:55:00 PM

 প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দাদা পীযূষ মুখোপাধ্যায় প্রয়াত

20-10-2017 - 06:05:00 PM

প্রবল বৃষ্টি, সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম

প্রবল বৃষ্টিতে নজর রাখতে সেচ দপ্তরে চালু কন্ট্রোল রুম। মনিটরিং ...বিশদ

20-10-2017 - 04:28:40 PM

কানপুরে প্ল্যাস্টিকের গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

20-10-2017 - 04:08:00 PM

দুপুরের পর থেকে আলিপুরদুয়ারে শুরু বৃষ্টি

20-10-2017 - 03:52:00 PM