খেলা
 

মেসি-ম্যাজিকে মধুর প্রতিশোধ বার্সেলোনার

বার্সেলোনা-৩              জুভেন্তাস-০
(মেসি-২, র‌্যাকিটিচ)

বার্সেলোনা, ১৩ সেপ্টেম্বর: এপ্রিল থেকে সেপ্টেম্বর। অবশেষে যন্ত্রণামুক্ত বার্সেলোনার সমর্থকরা। গতবার তুরিনের জুভেন্তাস স্টেডিয়ামে পাওলো ডায়বালার জোড়া গোল চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে দিয়েছিল মেসিদের। মঙ্গলবার ন্যু ক্যাম্পে সেই পরাজয়ের মধুর প্রতিশোধ নিল কাতালন ক্লাবটি। গ্রুপ-ডি’র প্রথম ম্যাচ জিতে শীর্ষে থাকার ব্যাপারটি অনেকটাই নিশ্চিত করে নিল আর্নেস্তো ভালভার্দের দল।
তবে জুভেন্তাসের এই দলকে হারিয়ে কি তৃপ্তি পেলেন মেসি? গত ১১ এপ্রিল চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম পর্বের ম্যাচের স্টার্টিং লাইন-আপের সঙ্গে এদিনের পার্থক্য অনেকটাই। তুরিন ছেড়েছেন বোনুচ্চি ও ড্যানি আলভেস। এছাড়া মঙ্গলবার ন্যু ক্যাম্পে ছিলেন না চেলিনি, খেদিরা, কুয়াদ্রাদো ও মান্ডুকিচ। তাই অনেকেরই মতে, এই জয়কে বদলা হিসাবে না দেখাই ভালো। তবে বার্সা সমর্থকদের পালটা যুক্তি, নেইমারও তো দল ছেড়েছেন।
এবারের বার্সেলোনা দলে ম্যাচ উইনারের সংখ্যা কম। পুরো দলটাই মেসি-নির্ভর। আন্দ্রে ইনিয়েস্তার অভিজ্ঞতা এবং লুই সুয়ারেজের গোলক্ষুধা অবশ্যই ভালভার্দের মূলধন। তাছাড়া বাকি দল অত্যন্ত সাধারণ। মঙ্গলবার ৬৪ শতাংশ বল পজেশন রেখে সহজ জয় ছিনিয়ে নিলেও বিশেষজ্ঞরা এই ধারণা থেকে সরতে রাজি নন। জুভেন্তাসের বিরুদ্ধে জোড়া গোল মেসির। দলের অপর গোলটিতেও তাঁর অবদান অনস্বীকার্য। ইতালিয়ান ক্লাবটির বিরুদ্ধে অনবদ্য খেললেন ইনিয়েস্তাও। কিন্তু নবাগত ডেম্বেলে স্বাভাবিকভাবেই এখনও মানিয়ে নিতে পারেননি। রক্ষণেও দুর্বলতা রয়েছে। যদিও মঙ্গলবার তা কাজে লাগাতে পারেননি ডায়বালা-ইগুয়েনরা।
একাধিক গুরুত্বপূর্ণ ফুটবলার না থাকায় এই ম্যাচে যথেষ্ট রক্ষণাত্মক ছিলেন জুভেন্তাস কোচ ম্যাসিমিলিয়ানে অ্যালেগ্রি। অধিকাংশ সময়েই নিজেদের অর্ধে ন’জনকে রেখে তাঁর দল চেষ্টা করেছে বিপক্ষের আক্রমণ সামাল দিতে। পক্ষান্তরে, উলটোদিকে হীনবল জুভেন্তাসকে পেয়ে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় বার্সা। মাঝমাঠে ইনিয়েস্তা ও র‌্যাকিটিচের মধ্যে বোঝাপড়া ছিল ঈর্ষণীয়। তবে এই পর্বে জুভেন্তাসও প্রতি-আক্রমণে উঠে বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছে। ষষ্ঠ মিনিটে ডি স্কিগিলিওর শট বাঁচান আন্দ্রে টার স্টেগেন। নবাগত ডেম্বেলে এখনও দলের খেলার ধরনের সঙ্গে মানিয়ে নিতে পারেননি। বল বেশিক্ষণ পায়ে রাখার খেসারত তাঁকে এই ম্যাচে দিতে হয়েছে। ১৯ মিনিটে মেসির ফ্রি-কিক মানবপ্রাচীরে লেগে ফিরে এলে সুয়ারেজের দুরন্ত শট ততোধিক দক্ষতায় বাঁচান অভিজ্ঞ দুর্গপ্রহরী বুফোঁ। এরপর ডায়বালা ও ডিয়েগো কস্তার শট সোজাসুজি জমা পড়ে টার স্টেগেনের হাতে। বার্সেলোনার রাইট উইং ব্যাক সেমেডো আক্রমণ শানাতে যতটা স্বচ্ছন্দ, রক্ষণ সামলাতে ততটা নন। প্রতিপক্ষ দল আগামী দিনে এই নিয়ে নিশ্চয়ই হোম-ওয়ার্ক করবে। বিরতির অব্যবহিত আগে দলকে কাঙ্ক্ষিত লিড এনে দেন মেসি। জুভেন্তাসের অর্ধে বল ধরে দুরন্ত গতিতে আক্রমণটি তৈরি করেছিলেন এলএমটেন। উরুগুয়ান তারকা সুয়ারেজের সঙ্গে তাঁর ওয়ান-টু খেলা ম্যাচের অন্যতম সেরা দৃশ্য। এই মুভেই বোকা বনতে হয় বিপক্ষের চার ফুটবলারকে। বাঁ পায়ের কোনাকুনি শটে বুফোঁকে হার মানান লিও (১-০)। উল্লেখ্য, এই প্রথমবার তিনি বুফোঁর বিরুদ্ধে গোল পেলেন। গত তিনটি সাক্ষাতে বুফোঁকে হারাতে পারেননি মেসি।
দ্বিতীয়ার্ধে বার্সেলোনার পাসিং ও প্রেসিং ফুটবল রক্ষণাত্মক খোলসে ঢুকে পড়তে বাধ্য করে জুভেন্তাসকে। ৫২ মিনিটে জর্ডি আলবার পাস থেকে নেওয়া মেসির শট পোস্টে প্রতিহত হয় বুফোঁর পিঠে লেগে বেরিয়ে যায়। চার মিনিট পরেই অবশ্য দ্বিতীয় গোল পায় বার্সা। মেসির শট স্টুরারো গোললাইন থেকে ফিরিয়ে দিলে তা গোলে ঠেলে দিতে অসুবিধা হয়নি সঠিক জায়গায় থাকা র‌্যাকিটিচের (২-০)। উল্লেখ্য, এই ম্যাচে আপফ্রন্টের বাঁ দিকে ছিলেন সুয়ারেজ, মাঝখানে মেসি এবং ডানদিকে ডেম্বেলে। ৬৯ মিনিটে ইনিয়েস্তা-মেসি কম্বিনেশনে বার্সেলোনার তৃতীয় গোল। অভিজ্ঞ মিডিওটির তৈরি করে দেওয়া বল পেয়ে বুফোঁকে দ্বিতীয়বার হার মানান মেসি (৩-০)। শেষ পর্বে সের্গি রবার্তো, আন্দ্রে গোমেস ও পাওলিনহোকে নামিয়ে পজেশনাল ফুটবলের দিকে জোর দেয় বার্সা। তবে ডায়বালা সহজ সুযোগ নষ্ট না করলে এবং জেরার্ড পিকে গোললাইন থেকে বল ফিরিয়ে না দিলে স্কোরলাইন অন্যরকম হতেই পারত।
14th  September, 2017
পিয়ারলেসের বিরুদ্ধে মোহন বাগানের কষ্টার্জিত জয়

মোহন বাগান- ২( নিখিল, কামো-পেনাল্টি): পিয়ারলেস -১ (ডুডোজ)
নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আগামী ২৪ সেপ্টেম্বর ডার্বির আগে সোমবার সন্ধ্যায় পিয়ারলেসের বিরুদ্ধে কষ্টার্জিত জয় পেল মোহন বাগান। ইস্ট বেঙ্গল মঙ্গলবার টালিগঞ্জ অগ্রগামীকে হারাতে পারলে দুই প্রধানের পয়েন্ট অষ্টম রাউন্ডের শেষে হবে ২২।
বিশদ

শহরে পৌঁছল কোহলি ও স্মিথ-ব্রিগেড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার বিকেলে চেন্নাই থেকে শহরে চলে এল ভারত ও অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ইডেনে আগামী ২১ সেপ্টেম্বর দ্বিতীয় একদিনের ম্যাচে আবার এই দুই দল মুখোমুখি হবে।
বিশদ

পরিকল্পনার বাস্তবায়ন ঘটাতে পারিনি আমরা: স্মিথ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতের কাছে সিরিজের প্রথম ওয়ান ডে’তে হারের জন্য পরিকল্পনার যথার্থ বাস্তবায়ন ঘটাতে না পারাকেই দায়ী করছেন স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়ান অধিনায়কের মতে, ম্যাচের শুরুতে ভারতীয় দলের পাঁচ উইকেট দ্রুত ফেলে দেওয়া সত্তেও সেই চাপটা ধরে রাখতে পারেনি তাঁর দল। আর তাতেই বদলে যায় ম্যাচের রং।
বিশদ

আজ ইস্ট বেঙ্গল দলে একাধিক পরিবর্তন করছেন খালিদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৪ সেপ্টেম্বর শিলিগুড়ি ডার্বি। তার আগে কার্ড সমস্যায় বেশ শঙ্কিত ইস্ট বেঙ্গল শিবির। দলের তিন বিদেশি ফুটবলার মিচেল, আমনা, প্লাজার একটি করে কার্ড দেখা রয়েছে।
বিশদ

জাপান ওপেনে সাইনা ও সিন্ধুর সামনে কঠিন বাধা

টোকিও, ১৮ সেপ্টেম্বর: সদ্য কোরিয়া ওপেন সুপার সিরিজে চ্যাম্পিয়ন হওয়ার পর পিভি সিন্ধু জাপান ওপেন খেতাব জয়ের লক্ষ্যে অভিযান শুরু করবেন। এই প্রতিযোগিতায় খেলবেন সাইনা নেহওয়াল ও কিদাম্বি শ্রীকান্তও। তবে কোরিয়া ওপেনের মোট পুরস্কার অর্থ ছিল ৬ লক্ষ ডলার।
বিশদ

কোহলির জন্যই আক্রমণাত্মক বোলিং করতে পারি: চাহাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অধিনায়ক বিরাট কোহলির আক্রমণাত্মক মেজাজের প্রশংসায় পঞ্চমুখ যুজবেন্দ্র চাহাল। তাঁর মতে, দলনায়কের ঝাঁঝালো মনোভাবের জন্যই তাঁর পক্ষে আক্রমণাত্মক বোলিং করা সম্ভবপর হচ্ছে।
বিশদ

ওয়ার্ল্ড গ্রুপে উঠতে ব্যর্থ ভারত

এডমন্টন, ১৮ সেপ্টেম্বর: ডেভিস কাপ ওয়ার্ল্ড গ্রুপের প্লে-অফ টাইয়ে কানাডার কাছে ৩-২ ব্যবধানে হেরে গেল ভারত। রবিবারের দুটি ফিরতি সিঙ্গলসের মধ্যে প্রথমটিতে প্রতিপক্ষের সেরা খেলোয়াড় ডেনিস শাপোভালভের কাছে ৬-৩, ৭-৬ (১), ৬-৩ স্ট্রেট সেটে হেরে যান রামকুমার রমানাথন।
বিশদ

দু’বছর গাড়ি চালাতে পারবেন না ওয়েন রুনি

স্টকপোর্ট, ১৮ সেপ্টেম্বর: সোমবার স্টকপোর্ট আদালতের ম্যাজিস্ট্রেট এক বিশেষ নির্দেশে মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর অপরাধে ওয়েন রুনির ড্রাইভিং লাইসেন্স আগামী দু’বছরের জন্য বাতিল করে দিলেন। সেইসঙ্গে ১০০ ঘন্টা অবৈতনিক কমিউনিটি সার্ভিস করার নির্দেশ জারি হয়েছে রুনির উপর।
বিশদ

অনবদ্য বেল, লিগে জয়ের চেনা পথে রিয়াল মাদ্রিদ

রিয়াল মাদ্রিদ-৩ : রিয়াল সোসিদাদ-১
সোসিদাদ, ১৮ সেপ্টেম্বর: গ্যারেথ বেলের সৌজন্যে অবশেষে লা লিগায় জয়ের চেনা পথে ফিরল রিয়াল মাদ্রিদ। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, কোভাসিচ, মার্সেলো এবং নাচোর সার্ভিস এই ম্যাচে পাননি রিয়াল কোচ জিনেদিন জিদান।
বিশদ

ফিনল্যান্ডে উড়ে গেলেন আহত ডেম্বেলে

বার্সেলোনা, ১৮ সেপ্টেম্বর: অস্ত্রোপচারের জন্য সোমবারই বার্সেলোনা থেকে ফিনল্যান্ডে উড়ে গেলেন ওসুমানে ডেম্বেলে। লা লিগায় গেতাফের বিরুদ্ধে ম্যাচে হ্যামস্ট্রিংয়ে মারাত্মক চোট পেয়েছেন তিনি।
বিশদ

জুভেন্তাস, নাপোলি জয়ী

মিলান, ১৮ সেপ্টেম্বর: পাওলো ডায়বালার দুরন্ত হ্যাটট্রিকের সুবাদে সিরি-এ’তে সাসুওলোর বিরুদ্ধে সহজ জয় পেল জুভেন্তাস। চার ম্যাচে ম্যাসিমিলিয়ানো অ্যলেগ্রি-ব্রিগেডের সংগ্রহ ১২ পয়েন্ট।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমে সাদা, তারপর হলুদ, হলুদ-১, ধাপে ধাপে সবুজ, সবুজ-১, নীল, নীল-১, শেষের দিকে লাল, লাল-কালো ও শেষে কালো বেল্ট। আমজনতার কাছে যা ...

সংবাদদাতা, বালুরঘাট: দর্শনার্থী টানতে থিমের উপর জোর দিয়েছেন বালুরঘাট শহরের বিগবাজেটের পুজো উদ্যোক্তারা। কোথাও বরফের দেশে রাখালরূপে কৃষ্ণ, কোথাও আবার হোগলা পাতায় তৈরি জমিদার বাড়ির দুর্গাপুজো থিমে জায়গা পেয়েছে, আবার কোথাও হারিয়ে যাওয়া বাঙালি সাংস্কৃতির অন্যতম অনুষ্ঠানে দেওয়া সিদুঁরের গাছকৌটার ...

সংবাদদাতা, কান্দি: ময়ূরাক্ষীতে তলিয়ে যাওয়ার প্রায় ১৫ঘণ্টা পর দেহ উদ্ধার হল নবম শ্রেণির ছাত্রের। পুলিশ জানিয়েছে, মৃতের নাম ঐশিক মিত্র(১৪)। তার বাড়ি কান্দি পুরসভার গাঁজারমোড় এলাকায়। সোমবার সকালে কান্দি থানার লক্ষ্মীনারায়ণপুর গ্রামের কাছে দেহ উদ্ধার হয়। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আর সপ্তাহখানিক মাত্র বাকি। আর পাঁচজন যখন শেষ মুহূর্তের মার্কেটিং করতে ব্যস্ত, তখন মাসের বেতন কবে হবে তা নিয়ে হা পিত্যেশ করে বসে রয়েছেন রাজ্যের ৫৪ হাজার এমএসকে-এসএসকে শিক্ষক। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনূর্দ্ধ ১৭ ভারতীয় ফুটবল দলের খেলোয়াড়দের সর্বসম্মতিক্রমে অমরজিৎ সিং’কে ক্যাপ্টেন নির্বাচিত করা হল

05:13:00 PM

টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে ৫-০ গোলে জিতল ইস্ট বেঙ্গল
কলকাতা ফুটবল লিগে টালিগঞ্জ অগ্রগামীর বিরুদ্ধে ৫-০ ...বিশদ

05:03:00 PM

ত্রাণ নিয়ে যাওয়ার পথে দার্জিলিংয়ের জওবাড়িতে খাদে পড়ল ট্রাক, মৃত ৩, জখম ২
দার্জিলিংয়ের সান্দাকফুর কাছে একটি গ্রামে ত্রাণ নিয়ে যাওয়ার ...বিশদ

04:27:00 PM

দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠকের রূপরেখা তৈরি করে ফিরলেন বিনয় তামাং
আজ দিল্লিতে ত্রিপাক্ষিক বৈঠকের রূপরেখা তৈরি করে ফিরলেন ...বিশদ

04:25:00 PM

আসানসোলের বরাকরে স্ত্রীকে শিলনোড়া দিয়ে থেঁতলে খুনের অভিযোগ স্বামীর বিরুদ্ধে

03:55:23 PM

তর্পণ করতে গিয়ে দামোদর নদে তলিয়ে গেলেন মন্ত্রী মলয় ঘটকের দাদা অসীম ঘটক, নদীতে ডুবুরি নামিয়ে তল্লাশি চালানো হচ্ছে

03:48:00 PM

তোলাবাজির অপরাধে দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল কাসকার-সহ দু’জনকে ৮ দিনের পুলিশ হেপাজতের নির্দেশ দিল থানে আদালত

03:42:27 PM