খেলা
 

চোখের জলে জিজি বুফোঁর অবসর 

মিলান, ১৪ নভেম্বর: কুড়ি বছর আগে এক অক্টোবরের শেষ সপ্তাহে আন্তর্জাতিক ফুটবলে পা রেখেছিলেন এক তরুণ। মস্কোয় বিশ্বকাপের বাছাই পর্বে রাশিয়ার বিরুদ্ধে ম্যাচে গিয়ানলুকা পাগলিউকার পরিবর্তে তাঁকে মাঠে নামিয়েছিলেন ইতালির তৎকালীন কোচ সিজার মালদিনি।
সেই শুরু। তারপর কেটেছে বছরের পর বছর। আজ্জুরি-ব্রিগেডের ‘লাস্ট লাইন অব ডিফেন্স’-এর ভূমিকায় দেখা গিয়েছে তাঁকে। খেলেছেন ১৭৫টি ম্যাচে। ছ’ফুট তিন ইঞ্চি লম্বা এই গোলরক্ষক থেকেছেন একইরকম। সদাহাস্যময় এক ফুটবল চরিত্র যাঁর নাম গিয়ানলুইগি বুফোঁ।
দুরন্ত ফিটনেস, অনবদ্য রিফ্লেক্স, অসম্ভব সাহস, বাজপাখির ক্ষিপ্রতা এবং অসাধারণ অনুমানক্ষমতা-- সব গুণই তাঁর মধ্যে বিদ্যমান। কিন্তু আন্তর্জাতিক ফুটবল থেকে বুফোঁর বিদায়লগ্ন তাঁরই মতো কাঁদিয়ে গেল অনেককেই। ঘরের মাঠে প্লে-অফ ম্যাচের ফিরতি পর্বে সুইডেনের বিরুদ্ধে গোলশূন্য ড্র করায় বিদায় নিতে হল চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের। বুফোঁ আগেই বলেছিলেন, রাশিয়া বিশ্বকাপই তাঁর শেষ আন্তর্জাতিক প্রতিযোগিতা। কিন্তু সেই আশায় জল ঢেলে দিল সুইডেন। সোমবারই এই কিংবদন্তি গোলরক্ষক জানিয়ে দিলেন, নীল-দুর্গ আর সামলাতে দেখা যাবে না তাঁকে। বিশ্ব ফুটবলের আসর থেকে এইভাবে বুফোঁর সরে যাওয়ার দৃশ্য মেনে নিতে পারছেন না অনেকেই। সোশাল নেটওয়ার্কিং সাইটে তাঁর অনুরাগীদের সমালোচনার পরোক্ষ তির তাই ইতালির কোচ ভেনচুরার দিকেই।
সোমবার সুইডেনের বিরুদ্ধে শেষ বাঁশি বাজতেই আবেগপ্রবণ হয়ে পড়েন জিজি বুফোঁ। ফ্লোরেঞ্জি-এল শারাওয়েদের মতো মাঠে শুয়ে কাঁদতে দেখা যায়নি তাঁকে। ক্যাপ্টেনের মতোই এগিয়ে এসেছেন বাকিদের দিকে। কাঁধে-মাথায় হাত বুলিয়ে দিয়েছেন। কিন্তু নিজেকে আর সংযমের বেড়াজালে আবদ্ধ রাখতে পারলেন না বুফোঁ। এক টিভি সাংবাদিক মুখের সামনে বুম ধরতেই চোখ মুছতে মুছতে তিনি বললেন, ‘শেষ ম্যাচ এভাবে শেষ হবে ভাবিনি। নিজের জন্য নয়, কষ্ট হচ্ছে জাতীয় দলের জন্য। গত কুড়ি বছর এই জার্সি গায়ে চাপিয়ে মাঠে নিজের শেষ রক্তবিন্দু পর্যন্ত উজাড় করে দিয়েছি। লক্ষ্য ছিল, রাশিয়া বিশ্বকাপের পর অবসর নেব। কিন্তু সেই স্বপ্ন আর সফল হল না। বলা ভালো, আমরাই তা সফল করতে পারলাম না। ব্যর্থতার দায় এড়ানোর কোনও জায়গা নেই। তবে ইতালি এই অবস্থা থেকে ঘুরে দাঁড়াবেই। ঐতিহ্য ও পরম্পরা রক্ষা করার দায়িত্ব এবার তরুণদের। ডোনারুম্মা-পেরিনদের হাতে জাতীয় দলের দুর্গ সুরক্ষিত থাকবে বলেই আশা করি। ওদের যে কোনও প্রয়োজনে পাশে থাকব। আজ অবসরের দিনে জড়িয়ে ধরতে চাই চিয়েলো, বারজা, লিও এবং লেলেকে। গত দশ বছর ওদের সঙ্গে খেলার সুখপ্রদ অভিজ্ঞতা জীবনের শেষদিন পর্যন্ত মনে থাকবে।’ অবসরের মুহূর্তে বুফোঁকে সান্ত্বনা দিয়েছেন বিশ্ব ফুটবলের অনেক তারকাই। স্পেনের প্রাক্তন গোলরক্ষক কাসিয়াসের ট্যুইট, ‘তোমার চোখে জল, এ দৃশ্য দেখতে চাই না। তুমি কিংবদন্তি। অতীতে যেভাবে জিজি বুফোঁকে দেখেছি, সেভাবেই থেকো। প্রতিপক্ষ হিসাবে তোমায় পেয়ে আমি গর্বিত। আমাদের বন্ধুত্ব বয়ে যাবে চিরকালের পথে।’
জিজি বুফোঁর ট্রফি ক্যাবিনেট (জাতীয় সিনিয়র দল)
ফিফা বিশ্বকাপ চ্যাম্পিয়ন : ২০০৬
ইউরো রানার্স-আপ : ২০১২
ফিফা কনফেডারেশন কাপে ব্রোঞ্জ : ২০১৩
(অনূর্ধ্ব-২১ জাতীয় দল)
ইউরো চ্যাম্পিয়ন : ১৯৯৬ 
15th  November, 2017
সামির ফিটনেস নিয়ে উঠছে প্রশ্ন
ক্যাচ ফেলে ভুগছে ভারত

সুকান্ত বেরা: ভারত ১৭২  শ্রীলঙ্কা ১৬৫/৪

প্রথম ইনিংসে ১৭২ রানে অল-আউট হওয়ার পরেও ভারতীয় ক্রিকেটারদের শরীরী ভাষা দেখে মনে হচ্ছিল, শ্রীলঙ্কাকে তারা একশো রানেই গুটিয়ে ফেলবে। কিন্তু দিনের শেষে স্কোরবোর্ড অন্য কথা বলছে। ৪ উইকেট হারিয়ে ১৬৫ রানে পৌঁছে গিয়েছে শ্রীলঙ্কা। হাতে ছ’টি উইকেট।
বিশদ

উপভোগ্য টিম গেম খেলে টটেনহ্যামকে হারাল আর্সেনাল

আর্সেনাল- ২ : টটেনহ্যাম- ০
(মুস্তাফি, অ্যালেক্সি স্যাঞ্চেজ)
লন্ডন, ১৮ নভেম্বর: শনিবার দুপুরে এমিরেটস স্টেডিয়ামে নর্থ লন্ডন ডার্বিতে আর্সেনাল ঘরের মাঠে প্রবল দাপটে খেলে ইপিএলে তৃতীয় স্থানে থাকা টটেনহ্যাম হটস্পারকে ২-০ গোলে হারিয়ে পঞ্চম স্থানে উঠে এল। বিরতির আগে শেষ ১০ মিনিটের মধ্যে দুটি গোল করে আর্সেনালকে এগিয়ে দেন স্কোর্দান মুস্তাফি ও অ্যালেক্সি স্যাঞ্চেজ।
বিশদ

কঠিন পিচে ব্যাট করতে ভালো লাগে : পূজারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম ভরসা চেতেশ্বর পূজারা বলেছেন, কাউন্টি ক্রিকেট খেলার সুবিধা পাচ্ছেন তিনি। তিনি এই প্রসঙ্গে আরও বলেন, ‘এই মরশুমে আমি আটটি কাউন্টি ম্যাচ খেলেছি। ফলে ইডেনের উইকেটে ব্যাট করতে খুব বেশি সমস্যা হয়নি।
বিশদ

জোড়া সেঞ্চুরিতে জয়ের সম্ভাবনা বাড়ল বাংলার
অভিষেক রামন ১৪৯ রানে অপরাজিত

অমৃতসর, ১৮ নভেম্বর: রনজি ট্রফির গুরুত্বপূর্ণ ম্যাচে পাঞ্জাবের বিরুদ্ধে সরাসরি জয়ের স্বপ্ন জাগিয়ে তুলেছে বাংলা। অভিষেক রামনের অপরাজিত ১৪৯ ও অভিমন্যু ঈশ্বরণের ১১৭ রানের ওপর ভর করে বাংলা দ্বিতীয় দিনের শেষে ৩ উইকেটে ৩০৯ রান তুলেছে। বাংলার এগিয়ে ৬২ রানে।
বিশদ

আইএসএলে
আজ অভিষেক বেঙ্গালুরু এফসি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুই প্রধানের মতো হেরিটেজ ক্লাবদের টপকে আজ আইএসএলে অভিষেক হচ্ছে বেঙ্গালুরু এফ সি’র। আই লিগ চ্যাম্পিয়নদের মধ্যে তারা প্রথম আইএসএলে খেলার অধিকার পেয়েছে।
বিশদ

সহজ জয় পেল চেলসি-লিভারপুল
জিতে শীর্ষেই ম্যাঞ্চেস্টার সিটি

লন্ডন, ১৮ নভেম্বর: ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা ম্যাঞ্চেস্টার সিটি শনিবার কিং পাওয়ার স্টেডিয়ামে অ্যাওয়ে ম্যাচে লেস্টার সিটিকে হারাল ২-০ গোলে। ৪৫ মিনিটে গ্যাব্রিয়েল হেসাসের গোলে পেপ গুয়ার্দিওলার দল লিড নেয়।
বিশদ

লুই সুয়ারেজের জোড়া গোল

বার্সেলোনা- ৩ (সুয়ারেজ-২, পাওলিহো ১) : লেগানেস- ০
নিজস্ব প্রতিবেদন: স্প্যানিশ লা লিগায় শীর্ষে অবস্থান আরও মজবুত করল বার্সেলোনা। শনিবার ৬৮ শতাংশ বল পজেশন রেখে লেগানেসের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচটি তারা জিতল ৩-০ গোলে। অনেকদিন বাদে গোলে ফিরলেন লুই সুয়ারেজ।
বিশদ

স্রেফ জরিমানা করা হল শিলটন-কিংশুকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেরুদণ্ড সোজা রেখে মোহন বাগান ফুটবলার ও শীর্ষ কর্তাদের শাস্তি দিতে পারল না আইএফএ। বর্তমান পত্রিকার ইঙ্গিত মতোই সবুজ মেরুন কর্তাদের প্রবল চাপে রেফারি ও ম্যাচ কমিশনারের রিপোর্টে অভিযুক্ত হয়েও ম্যাচ সাসপেনশন করা হল না শিলটন পাল ও কিংশুক দেবনাথকে।
বিশদ

আজ এফ সি গোয়ার মুখোমুখি চেন্নাইয়ান এফ সি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএসএলে অভিযান শুরুর মুখে চেন্নাইয়ান এফ সি’র প্রাক মরশুম প্রস্তুতিতে খুশি দলের কোচ জন গ্রেগরি। শনিবার তিনি বলেন, ‘আইএসএলে খেলতে নামার ৪৮ ঘণ্টা আগে আমার দল তৈরি।
বিশদ

হংকং ওপেন থেকেও সরে দাঁড়ালেন শ্রীকান্ত

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: চায়না ওপেনের পর হংকং ওপেন থেকেও সরে দাঁড়ালেন কিদাম্বি শ্রীকান্ত। পায়ের পেশির চোটের কারণে এই সিদ্ধান্ত নিতে হয়েছে ভারতের তারকা শাটলারটিকে। শ্রীকান্তের ব্যক্তিগত ফিজিও সি কিরণ শনিবার এ কথা জানিয়েছেন।
বিশদ

ছিটকে গেলেন রজার ফেডেরার

লন্ডন, ১৮ নভেম্বর: এটিপি ওয়ার্ল্ড ট্যুর টেনিস ফাইনাল থেকে বিদায় নিলেন রজার ফেডেরার। বছর শেষের এই টুর্নামেন্টে শনিবার ডেভিড গফিনের কাছে সেমি-ফাইনালে ৬-২, ৩-৬, ৪-৬ সেটে হার মানলেন বিশ্বের দু’নম্বর সুইস তারকা।
বিশদ

অস্ট্রেলিয়াকে ‘দিশেহারা’ লাগছে শেন ওয়ার্নের

সিডনি, ১৮ নভেম্বর: দেশের মাটিতে অ্যাসেজ সিরিজে খেলতে নামার আগে অস্ট্রেলিয়া দলকে ‘দিশেহারা’ বলে মনে হচ্ছে শেন ওয়ার্নের। বিশেষ করে দীর্ঘ সাত বছর পর উইকেটকিপার টিম পেইনের অস্ট্রেলিয়া দলে সুযোগ পাওয়াটা একেবারেই ভালো চোখে দেখছেন না প্রাক্তন এই লেগ স্পিনার।
বিশদ

ভারত-পাক সিরিজ এখনই সম্ভব নয়

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র ছাড়া ভারত-পাকিস্তান সিরিজ সম্ভব নয় বলে জানান বোর্ডের ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরি।
বিশদ

স্টুটগার্টের কাছেও হারল বরুশিয়া ডর্টমুন্ড

স্টুটগার্ট, ১৮ নভেম্বর: বুন্দেশলিগায় দুঃসময় আর যেন কাটছেই না বরুশিয়া ডর্টমুন্ডের। শুক্রবার রাতে স্টুটগার্টের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে ডর্টমুন্ড হেরে গেল ১-২ গোলে। এর ফলে বুন্দেশলিগা পয়েন্ট টেবিলে ১২ ম্যাচে ২০ পয়েন্ট সংগ্রহ করে তৃতীয় স্থানে নেমে গেল তারা।
বিশদ

Pages: 12345

একনজরে
 আমেদাবাদ, ১৮ নভেম্বর: গুজরাত নির্বাচনের প্রাক্কালে হার্দিক প্যাটেলকে নিয়ে চাপে পড়ল কংগ্রেস। পাটিদার সংরক্ষণের দাবি মেনে নিতে কংগ্রেসকে নতুন করে চরমসীমা দিল ‘পাটিদার আনামত আন্দোলন সমিতি’ (পাস)। সেইমতো কংগ্রেসের উপর চাপ বাড়িয়ে বেশ কিছু টিকিট আদায় করে নিতে চাইছে হার্দিকের ...

বিএনএ, কোচবিহার: পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে আজ, রবিবার থেকে আদাজল খেয়ে ময়দানে নামছে কোচবিহার জেলা বিজেপি। নভেম্বরের মধ্যেই তৃণমূল স্তরে সংগঠনের বুথস্তরের কমিটি তৈরির কাজ শেষ করে ভিতকে আরও মজবুত করার ব্যাপারে রাজ্য থেকে জেলাতে নির্দেশ পাঠানো হয়েছে। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে বিদ্যুৎ চুরি, অন্যদিকে ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে পরিষেবা ব্যাহত হওয়ার মতো ঘটনা এড়াতে এবার কোচবিহার এবং নবদ্বীপ শহরের গোটা বিদ্যুৎ বণ্টনের পরিকাঠামো ...

হারারে, ১৮ নভেম্বর: জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে গৃহবন্দি করে রাখার ঘটনাটিকে সামরিক অভ্যুত্থান হিসেবেই দেখছে আফ্রিকান ইউনিয়ন। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মুগাবে উৎখাতের এই অভ্যুত্থানের নেপথ্যে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ শহরের তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির কাছাকাছি

08:15:00 AM

নিলামে বিক্রি হচ্ছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক
নিলামে বিক্রি হতে চলেছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক। স্মারক হিসাবে মার্কিন ...বিশদ

08:10:00 AM

ইন্টারলকিংয়ের কাজের জন্য আজ সকাল থেকে ১২ঘণ্টা খড়্গপুর স্টেশনে কোনও ট্রেন ঢুকবে না
বিশ্বমানের ইন্টারলকিংয়ের কাজের জন্য আজ, রবিবার সকাল থেকে ...বিশদ

08:00:00 AM

 ইতিহাসে আজকের দিনে
 ১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

08:00:00 AM

আই এস এল: নর্থইস্ট ইউনাইটেড :০ জামশেদপুর এফ সি :০
আজ গুয়াহাটির ইন্দিরা গান্ধী অ্যাথেলেটিক স্টেডিয়ামে আই এস এল-এ মুখোমুখি ...বিশদ

18-11-2017 - 10:04:08 PM