শিল্প -বাণিজ্য
 

 ইরানের তেলের দাম টাকায় মেটাতে চুক্তি করল ভারত

 নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: ইরানের তেলের দাম টাকায় দেওয়ার জন্য চুক্তি করল ভারত। সূত্র থেকে এখবর জানা গিয়েছে। উল্লেখ্য, ইরান থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছিল আমেরিকা। তবে ৫ নভেম্বর শুরু হওয়া নিষেধাজ্ঞার বাইরে ভারত সহ আটটি দেশকে রাখা হয়েছে। শর্তে বলা হয়েছে, এখন দিনে ৩ লক্ষ ব্যারেলের বেশি তেল ইরান থেকে আমদানি করা যাবে না। এতদিন ইউরোতে তেলের দাম দিচ্ছিল নয়াদিল্লি। কিন্তু আমেরিকার নিষেধাজ্ঞায় ইউরোপীয় ইউনিয়ন সায় দেওয়ায় সেখানকার ব্যাঙ্কের মাধ্যমে অর্থ দেওয়ার সুযোগ মিলছিল না। প্রাথমিকভাবে তুরস্কের ব্যাঙ্কের মাধ্যমে ইরানের প্রাপ্য অর্থ মিটিয়ে দেওয়া হচ্ছিল। কিন্তু এবার ইউকো ব্যাঙ্কের মাধ্যমে টাকায় সেই অর্থ মিটিয়ে দেবে ভারত। উল্লেখ্য, ভারতীয় কোম্পানিগুলির কাছে ইরানের তেল সবসময় আকর্ষণীয়। কারণ ৬০ দিনের ক্রেডিটে তেল কেনার সুযোগ একমাত্র ইরানই দেয়। এখন ইরান নিজের জাহাজেই ভারতে তেল পাঠাচ্ছে।
07th  December, 2018
আবার ব্র্যান্ড ফ্যাক্টরির ‘ফ্রি শপিং উইকএন্ড’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘ব্র্যান্ড ফ্যাক্টরি’র বিপণিগুলিতে আগামী ১২-১৬ ডিসেম্বর ‘ফ্রি শপিং উইকএন্ড’ চলবে। এই পাঁচ দিন ধরে কেনাকেটায় আকর্ষণীয় ছাড় মিলবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। এই সময়ে ব্র্যান্ড ফ্যাক্টরিতে ক্রেতারা পাঁচ হাজার টাকার পণ্য কিনলে দিতে হবে মাত্র দুই হাজার টাকা।
বিশদ

10th  December, 2018
 শীতে বিশেষ ট্রেন দক্ষিণ-পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতে বেড়াতে যেতে যাঁরা রেলের টিকিটের জন্য হাপিত্যেশ করে বসেছিলেন, তাঁদের জন্য এবার খুশির খবর শোনাল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, শালিমার-জয়পুর, সাঁতরাগাছি-চেন্নাই এবং সাঁতরাগাছি-হাপা রুটে বিভিন্ন দিনে মোট ন’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে। 
বিশদ

10th  December, 2018
উঠছে পরিষেবা বৃদ্ধির দাবি
স্টেশনের ওয়াটার ভেন্ডিং মেশিনের গ্লাস ভর্তি পানীয় জলের দাম বাড়াচ্ছে রেল

প্রসেনজিৎ কোলে, কলকাতা: স্টেশনের ওয়াটার ভেন্ডিং মেশিনের গ্লাস ভর্তি পানীয় জলের দাম বাড়াচ্ছে রেল। রেল বোর্ড সূত্রের খবর, এই সংক্রান্ত নির্দেশিকা ইতিমধ্যেই জারি করে পাঠিয়ে দেওয়া হয়েছে দায়িত্বপ্রাপ্তদের কাছে।
বিশদ

09th  December, 2018
পরিবহণ ভর্তুকির পরও আলুর দাম নিয়ে উদ্বেগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকার ভিন রাজ্যে আলু পাঠানোর জন্য পরিবহণ ভর্তুকি দিলেও আলুর দাম পড়ে যাচ্ছে। শনিবার হিমঘর থেকে বের হওয়ার পর স্থানীয় পাইকারি বাজারে জ্যোতি আলু ৫-৬ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। ৫০ কেজি আলুর বস্তার বন্ড একশো টাকার নীচে নেমে এসেছে।
বিশদ

09th  December, 2018
Loading...
 বাজারে টু-ইয়ামের নয়া স্ন্যাক্স

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নয়া স্ন্যাক্স বাজারে আনল আর পি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপের এফএমসিজি ব্র্যান্ড ‘টু ইয়াম’। বুধবার আনুষ্ঠানিকভাবে তাদের নতুন স্ন্যাক্স ‘কারারে’-র কথা ঘোষণা করেন গ্রুপের চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা। তিনি বলেন, কারারে নিশ্চিতভাবেই খাদ্য রসিকদের কাছে সমাদৃত হবে। সেইভাবেই এই স্ন্যাক্স তৈরি করা হয়েছে।
বিশদ

07th  December, 2018
 পুরস্কৃত রাজ্য বিদ্যুৎ সংবহণ কোম্পানি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরস্কৃত হল রাজ্য বিদ্যুৎ সংবহণ কোম্পানি। তারা জানিয়েছে, ‘বেস্ট স্টেট ট্রান্সমিশন কোম্পানি’ বিভাগে ‘রানার আপ’ হয়ে ‘আইপিপিএআই (ইন্ডিপেনডেন্ট পাওয়ার প্রোডিউসার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া) অ্যাওয়ার্ড ২০১৮’ পেয়েছে এই রাজ্য বিদ্যুৎ কোম্পানিটি।
বিশদ

05th  December, 2018
Loading...
 হুগলির দুটি চটকলে কাজ বন্ধের নোটিস

 বিএনএ, চুঁচুড়া: সোমবার বন্ধ হয়ে গেল হুগলির দু’টি চটকল। টিফিন টাইম কমিয়ে দেওয়া নিয়ে কর্মীদের সঙ্গে অশান্তির জেরে এদিন সকালে চাঁপদানির নর্থ ব্রুক জুট মিলে সাসপেনশেন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেয় কর্তৃপক্ষ। ফলে প্রায় চার হাজার শ্রমিক কর্মহীন হয়ে পড়েন।
বিশদ

04th  December, 2018
ট্রাকে কুইন্ট্যালে ৫০, রেলে ১০০ টাকা
ভিনরাজ্যে আলু রপ্তানি করার উপর পরিবহণ ভর্তুকির ঘোষণা রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলুচাষি, ব্যবসায়ী এবং হিমঘর মালিকদের জন্য সুখবর শোনাল রাজ্য সরকার। ভিনরাজ্যে আলু পাঠানোর জন্য ঘোষণা করা হল পরিবহণ ভর্তুকি। সোমবার কৃষি বিপণনমন্ত্রী তপন দাশগুপ্ত আলুর সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে এক জরুরি বৈঠক ডাকেন।
বিশদ

04th  December, 2018
 হিমঘরে বর্ধিত ভাড়া প্রত্যাহার না হলে ব্যবসায়ীদের আন্দোলনে নামার হুমকি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও সংবাদদাতা, বিষ্ণুপুর: বর্ধিত সময়ে হিমঘরে আলু রাখার জন্য অতিরিক্ত ভাড়া দিতে নারাজ ব্যবসায়ীরা। রবিবার বাঁকুড়ার কোতলপুরে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি বিশেষ বৈঠকে বসে সিদ্ধান্ত নিয়েছে, বর্ধিত দাম না নেওয়ার জন্য রাজ্য সরকার ও হিমঘর মালিকদের অনুরোধ করা হবে।
বিশদ

03rd  December, 2018
বড়জোড়া ও শিলিগুড়িতে পলিমার হাব
রঘুনাথপুরে দু’হাজার একর জমিতে শিল্পতালুক, মালদহে ফুডপার্কে বিনিয়োগ প্রায় ৬০০ কোটি: অমিত মিত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অমৃতসর-ডানকুনি ফ্রেট করিডরের আওতায় পুরুলিয়ার রঘুনাথপুরে প্রায় ২ হাজার একর জমিতে হবে শিল্পতালুক (ইন্ডাস্ট্রিয়াল পার্ক)। খুব সম্প্রতি এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট নিগমের কাছ থেকে অনুমোদন মিলেছে।
বিশদ

02nd  December, 2018
রেশমের পোশাক ও হস্তশিল্পের বিক্রি বাড়াতে
বহরমপুরে খাদি মেলায় লাকি ড্র প্রতিযোগিতা

 বিএনএ, বহরমপুর: রেশমের পোশাক ও হস্তশিল্পের বিক্রি বাড়াতে সরকারি মেলায় চালু হল লাকি ড্র কুপন। শনিবার বহরমপুরে জোনাল লেভেল খাদি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ ব্যাপারে হোর্ডিং টাঙিয়ে প্রচার করা হয়। প্রশাসনের কর্তারা বলেন, মেলায় ৩০০০টাকার খাদি ও হস্তশিল্পের দ্রব্য কিনলেই ক্রেতারা পাবেন লাকি ড্র কুপন।
বিশদ

02nd  December, 2018
রাজ্যে সিমেন্ট শিল্পের বৃদ্ধির প্রশংসা
উত্তরবঙ্গকে বিনিয়োগের নয়া ঠিকানা
হিসেবে তুলে ধরতে উদ্যোগী রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্পের নয়া বিনিয়োগের ঠিকানা হিসেবে উত্তরবঙ্গকেই পাখির চোখ করেছে রাজ্য সরকার। সেকারণেই উত্তরবঙ্গে যেমন পরিকাঠামোগত উন্নয়ন করা হচ্ছে, তেমনই সেখানে প্রস্তাবিত কাজগুলি শেষ করতেও জোর দেওয়া হয়েছে।
বিশদ

01st  December, 2018
৭০ টাকার নীচে নেমে গেল ১ ডলারের দাম, চাঙ্গা বাজার

মুম্বই, ২৯ নভেম্বর (পিটিআই): তিন মাস পর ৭০ টাকার নীচে নামল ডলারের বিনিময়মূল্য। ৭৭ পয়সা বেড়ে ডলারের সাপেক্ষে ভারতীয় টাকার দর দাঁড়াল ৬৯.৮৫ টাকায়। টাকার দামের এই উন্নতির নেপথ্য কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দামে লাগাতার পতন এবং বিদেশি বিনিয়োগ নিয়ন্ত্রণের ফলেই এমনটা ঘটেছে। 
বিশদ

30th  November, 2018
 ন্যাজাটে ক্রেতা সুরক্ষা মেলার উদ্বোধন

 বিএনএ, বারাসত: স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা যাতে সঠিকভাবে ঋণ পান সে ব্যাপারে প্রশাসনকে খতিয়ে দেখার নির্দেশ দিলেন ক্রেতা সুরক্ষা দপ্তরের মন্ত্রী সাধন পাণ্ডে। বুধবার সন্দেশখালির ন্যাজাটে ক্রেতা সুরক্ষা মেলার উদ্বোধন করতে এসেছিলেন তিনি।
বিশদ

29th  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
 নিজস্ব সংবাদদাতা, কলকাতা: প্রয়াত হলেন স্বর্ণযুগের চিত্র পরিচালক শচীন অধিকারী। রবিবার সকাল ৯টায় বাইপাসস্থিত এক বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৪ বছর। উত্তমকুমার, অঞ্জনা ভৌমিক অভিনীত ‘রৌদ্রছায়া’ ছবির পরিচালক ছিলেন তিনি। ...

  অ্যাডিলেড, ১০ ডিসেম্বর: অস্ট্রেলিয়াকে সিরিজের প্রথম টেস্টে ৩১ রানে হারিয়ে ইতিহাস সৃষ্টি করার পর ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হঠাৎ সমালোচকদের দিকে তির ...

 মৃণালকান্তি দাস, কলকাতা: বিএনপি প্রধান খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল হয়েছে আগেই। ফলে আসন্ন নির্বাচনে আওয়ামি লিগের থেকে বেশ কয়েকযোজন পিছিয়েই লড়াই শুরু করছে তারা। এহেন প্রেক্ষাপটে দাঁড়িয়ে বিএনপি গোটা নির্বাচনী প্রক্রিয়াকেই বানচাল করার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ উঠল। ...

 মুম্বই, ১০ ডিসেম্বর (পিটিআই): সপ্তাহের প্রথম দিনে বড়সড় ধস নামল শেয়ার বাজারে। সোমবার সেনসেক্স পড়ল ৭১৪ পয়েন্ট। পাশাপাশি নিফটি কমে এসে দাঁড়াল ১০,৪৮৮.৪৫। মূলত পাঁচ রাজ্যের বুথ ফেরত সমীক্ষায় বিজেপির খারাপ ফলের আশঙ্কা এবং আন্তর্জাতিক বাজারে ওপেকের তেল উৎপাদন কমানোয় ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষা ও গবেষণায় সাফল্যলাভ। প্রিয়জনের স্বাস্থ্যে অবনতি। কর্মে সাফল্য। ব্যবসায় মন্দাবৃদ্ধি।প্রতিকার: আজ হলুদ রঙের পোশাক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০. ৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৮৯. ৪১ টাকা ৯২.৬৫ টাকা
ইউরো ৮০.০৬ টাকা ৮৩. ০৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী ৩৫/৩০ রাত্রি ঘ ৮/২২। নক্ষত্র- উত্তরাষাঢ়া ১৮/১৮ দিবা ঘ ১/২৯, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/২, অমৃতযোগ দিবা ঘ ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১০ মধ্যে, কালরাত্রি ঘ ৬/২৯ গতে ৮/৯ মধ্যে। 
২৪ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার, চতুর্থী রাত্রি ৬/১৪/১৮। উত্তরাষাঢ়ানক্ষত্র ১২/২৪/২৯। সূ উ ৬/১০/২৯, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৩/০ মধ্যে ও ঘ ৭/৩৫/৩১ থেকে ঘ ১১/৮/৭ মধ্যে এবং রাত্রি ৭/২৮/৪৩ থেকে ঘ ৮/২২/১২ মধ্যে ও ৯/১৫/৪১ থেকে ১১/৫৬/৮ মধ্যে ও ১/৪৩/৫ থেকে ৩/৩০/৩ মধ্যে ও ৫/১৭/১ থেকে ৬/১১/১২ মধ্যে। বারবেলা ৭/৩০/১২ থেকে ৮/৪৯/৫৬ মধ্যে, কালবেলা ১২/৪৯/৬ থেকে ঘ ২/৮/৫০ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৪ থেকে ঘ ৮/৮/৫০ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণে সায় দিল ব্রিটিশ আদালত

10-12-2018 - 06:00:00 PM

রামরাজাতলায় বেলাইন ট্রেন, ভাঙল ওভারহেড পোস্ট 

10-12-2018 - 05:42:47 PM

পদত্যাগ করলেন আরবিআই গভর্নর উর্জিত প্যাটেল 
আজ, আরবিআইয়ের গভর্নর পদ থেকে ইস্তফা দিলেন উর্জিত প্যাটেল। ব্যক্তিগত ...বিশদ

10-12-2018 - 05:27:00 PM

৫ দিনের মায়ানমার সফরে রওনা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

10-12-2018 - 04:49:00 PM

৭১৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

10-12-2018 - 04:02:48 PM

সবংয়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, পলাতক অভিযুক্ত 

10-12-2018 - 02:36:07 PM

Loading...
Loading...