Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 মালদহের মাল্টিপারপাস প্যাক হাউস থেকে বিদেশে যাবে ফল, সব্জি

 সংবাদদাতা, পুরাতন মালদহ: ইউরোপের দেশগুলিতে একবছরের জন্য ফল এবং সব্জি রপ্তানির ছাড়পত্র পেল মালদহ মাল্টিপারপাস কোল্ড স্টোরেজ অ্যান্ড প্যাক হাউস। মালদহের প্যাক হাউসে প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে ওঠায় কেন্দ্রীয় সংস্থা মিনস্ট্রি অব এগ্রিকালচার অ্যান্ড ফার্মার্স ওয়েলফেয়ার এই ছাড়পত্র দিয়েছে। আগামী একবছরের মধ্যে মালদহ সহ পার্শ্ববর্তী জেলার উদ্যোগী কৃষক, রপ্তানিকারকরা এই প্যাক ব্যবহার করে বিদেশে তাঁদের পণ্য রপ্তানি করতে পারবেন। এনিয়ে একটি অনুমোদনপত্র মালদহ মাল্টিপারপাস কোল্ড স্টোরেজ অ্যান্ড প্যাক হাউস পেয়ে যাওয়ায় সংশ্লিষ্ট সংস্থা বিদেশে পণ্য রপ্তানির জন্য তৎপরতা শুরু করে দিয়েছে। এনিয়ে রাপ্তনিকারকদের মধ্যে বাড়তি উৎসাহ তৈরি হয়েছে।
মালদহ প্যাক হাউস কর্তৃপক্ষের বক্তব্য, উদ্যোগী কৃষক অথবা রপ্তানিকারকরা নির্দিষ্ট নিয়ম বিধি মেনে তাদের উৎপাদিত ফল, সব্জি বিদেশে রপ্তানি করলে ব্যবসায়িক ক্ষেত্রে বিপ্লব আসবে। এই ব্যাপারে মালদহ মাল্টিপারপাস কোল্ড স্টোরেজ অ্যান্ড প্যাক হাউসের ইনচার্জ চিন্ময় ঘোষ বলেন, কেন্দ্রীয় সরকারের রপ্তানিকারক সংস্থা থেকে একবছরের জন্য ইউরোপের দেশগুলিতে ফল এবং সব্জি রপ্তানির ছাড়পত্র মিলেছে। এটা মালদহ প্যাক হাউসের মুকুটে নতুন পালক বলা যেতেই পারে। আমাদের যাবতীয় পরিকাঠামো প্রস্তুত থাকায় এই ছাড়পত্র পেতে অসুবিধা হয়নি। আমরা চাইছি প্যাক হাউসের মাধ্যমে উদ্যোগী কৃষক এবং রপ্তানিকারকরা বেশি করে বিদেশে তাদের রাসায়নিক মুক্ত ফল সব্জি রপ্তানি করুক।
মালদহ মার্চেন্ট চেম্বার অব কমার্সের সম্পাদক জয়ন্ত কুণ্ডু বলেন, মালদহ প্যাক হাউস দু’বছর ধরে বন্ধ হয়ে পড়ে আছে। যদি সেটা আবার চালু করে বিদেশে পণ্য পাঠানো যায় তাহলে খুব ভালো হবে। আমরা চাই, প্যাক হাউসটি ভালোভাবে চালুক। এতে স্থানীয় কৃষকরা তাঁদের ফল, সব্জির ন্যায্য দাম পাবেন। আমরা এই উদ্যোগকে স্বাগত জানাচ্ছি। তবে এই প্যাক হাউস যাতে চালু থাকে সেবিষয়টিও দেখা দরকার।
জেলা উদ্যান পালন দপ্তরের ডেপুটি ডিরেক্টর কৃষ্ণেন্দু নন্দন বলেন, মালদহ প্যাক হাউসে প্রয়োজনীয় পরিকাঠামো আছে। তাছাড়া একবছরের জন্য বিদেশে আম, লিচু সহ বিভিন্ন সব্জি রপ্তানির জন্য পরিকাঠামো প্রস্তুত রয়েছে। সুতরাং স্থানীয় রপ্তানিকারকরা এই পরিকাঠামো ব্যবহার করে বিদেশে ফল, সব্জি রপ্তানি করতে পারবেন। আমরা চাইব বেশি করে এই প্যাক হাউস ব্যবহার করে রপ্তানি হোক। এই সুবিধা উত্তরবঙ্গের কোথাও নেই। মালদহের ক্ষেত্রে এটা একটা পজিটিভ দিক। মালদহের উৎপাদন যদি বিদেশে যায় তাহলে জেলার সুনাম অর্জন হবে।
মালদহ প্যাক হাউস সূত্রে জানা গিয়েছে, এটা ব্যবহার করে রপ্তানিকারকরা ২০২০ সালের ২৪ জুলাই পর্যন্ত রাসায়নিক মুক্ত ফল এবং সব্জি ইউরোপের দেশগুলিতে পাঠাতে পারবেন। মালদহের চাষিরা ফড়ে ছাড়াই প্যাক হাউসের মাধ্যমে বিদেশে তাদের উৎপাদিত আনাজপাতি বিক্রি করতে পারবেন। এতে চাষি থেকে বিদেশি গ্রাহকরা নায্য দাম পাবেন। তবে রপ্তানির ক্ষেত্রে ফল এবং সব্জি রাসায়নিক মুক্ত হতে হবে। জৈব পদ্ধতিতে ফল, সব্জি চাষ হচ্ছে কি না এই বিষয়টি মালদহ প্যাক হাউস কর্তৃপক্ষ যাচাই করে তবেই রপ্তানির ছাড়পত্র দেবে। স্থানীয় উৎপাদন বিদেশে বিক্রি হলে স্বাভাবিকভাবেই চাষি, রপ্তানিকারকরা বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবেন। পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ ঘটবে।
10th  August, 2019
ভয়াবহ মন্দার কবলে গাড়ি-বাইক
শিল্প, কর্মী ছাঁটাই অব্যাহত 

নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): বিক্রি নেই গাড়ি-বাইকের। একের পর এক বন্ধ হচ্ছে নির্মাণ কারখানা, শোরুম। দীর্ঘায়িত হচ্ছে কর্মহীনদের তালিকা। গত দু’তিন মাসে শুধুমাত্র কারখানা থেকে ছাঁটাই হয়েছেন ১৫ হাজার শ্রমিক।  বিশদ

৭০০ টাকায় চ্যানেল, ইন্টারনেট,
ল্যান্ডফোন বাজারে আনছে জিও

মুম্বই, ১২ আগস্ট (পিটিআই): রিলায়েন্সের বার্ষিক সাধারণ সম্মেলন মানেই চমক। সস্তায় মোবাইল ডেটা, বিনামূল্যে মোবাইল ফোন, ফ্রি-তে প্রাইম সাবস্ক্রিপশনের পর এবার গিগা ফাইবার। সংস্থার ৪২তম এজিএম-এর মঞ্চ থেকে ব্রডব্যান্ড পরিষেবায় বিপ্লব ঘটালেন রিলায়েন্স ইন্ড্রাস্ট্রির কর্ণধার মুকেশ আম্বানি। সেইমতো আগামী ৫ সেপ্টেম্বর বাণিজ্যিকভাবে চালু হচ্ছে জিও গিগা ফাইবার।
বিশদ

13th  August, 2019
বিকল্প পথে সমস্যা মেটানোর উদ্যোগ
দর্শকের পছন্দের চ্যানেল বাছাইয়ে সমস্যা রয়েই গিয়েছে, মানছে ট্রাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরের প্রথম দিকেই টিভি দেখার ক্ষেত্রে নতুন নিয়ম চালু হয়ে গিয়েছে। কিন্তু সেই নিয়ম ঠিকভাবে চালু করা নিয়ে এখনও নানা অভিযোগ রয়েছে দর্শকমহলে। পছন্দের চ্যানেল বাছাই পর্ব থেকে শুরু করে বিল পেমেন্ট— নানা বিষয়ে ক্ষোভ জমেছিল তাঁদের মধ্যে।
বিশদ

12th  August, 2019
 দুঃস্থ শিল্পী ও কলাকুশলীদের সম্মান জানাল পি সি চন্দ্র গ্রুপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালিগঞ্জ স্টুডিওপাড়ার দুঃস্থ শিল্পী ও কলাকুশলীদের সম্মান জানাল পি সি চন্দ্র গ্রুপ। সাত বছর ধরে তারা এই কাজটি করে আসছে। বিশদ

12th  August, 2019
পশ্চিমবঙ্গে পরিকাঠামো শিল্পে একযোগে কাজ
করতে আগ্রহী জাপান, দাবি রাষ্ট্রদূতের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের সঙ্গে পরিকাঠামো শিল্পে ইতিমধ্যেই একযোগে কাজ করছে জাপান। এদিকে, পূর্ব ভারত থেকে পশ্চিমবঙ্গ যেমন বাংলাদেশে যাওয়ার দ্বার হিসেবে কাজ করে, তেমনই এখান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে পৌঁছনো যায়। সেই কারণেই বাংলাদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও পরিকাঠামো ক্ষেত্রে একযোগে কাজ করতে আগ্রহী জাপান।
বিশদ

11th  August, 2019
সুদের হার কমাচ্ছে এলাহাবাদ ব্যাঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তহবিল চালানোর খরচের উপর ভিত্তি করে ঋণের উপর যে সুদের হার নির্ধারিত হয় (এমসিএলআর), তা ১৫ থেকে ২০ বেসিস পয়েন্ট কমালো এলাহাবাদ ব্যাঙ্ক।   বিশদ

10th  August, 2019
  বাণিজ্য সম্পর্ক বন্ধ করায় ক্ষতি হবে পাকিস্তানেরই, অভিমত ব্যবসায়ী সংগঠনের

 নয়াদিল্লি, ৮ আগস্ট (পিটিআই): ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করায় সমস্যায় পড়বে পাকিস্তানই। ভারতের অর্থনীতিতে এর কোনও প্রভাব পড়বে না। অভিমত, ট্রেড প্রোমোশন কাউন্সিল অব ইন্ডিয়ার। সংগঠনের চেয়ারম্যান মোহিত সিংলা বলেছেন, পাকিস্তান ইতিমধ্যেই আর্থিক সঙ্কটে ভুগছে। বিশদ

09th  August, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

09th  August, 2019
অপারেটররা আশঙ্কার কথা শোনালেও
পুজোয় ভূস্বর্গ যাওয়ার ট্রেনের
বুকিংয়ে এখনও বদল নেই

প্রসেনজিৎ কোলে, কলকাতা: কথায় বলে আশায় বাঁচে চাষা। অনেকটা তেমনই, পুজোয় সুষ্ঠুভাবে কাশ্মীর ভ্রমণের আশা নিয়ে আপাতত দিন কাটাছেন পর্যটকরা। অন্তত, রেলের দেওয়া তথ্য সেই ইঙ্গিতই করছে।
বিশদ

08th  August, 2019
ধুঁকছে গাড়িশিল্প, সরকারি হস্তক্ষেপের
দাবিতে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে শিল্পপতিরা

কাজ হারিয়েছেন সাড়ে তিন লক্ষ কর্মী: রিপোর্ট

 নয়াদিল্লি, ৭ আগস্ট (পিটিআই): বিক্রির বাজার ক্রমেই কমছে। মুখ থুবড়ে পড়েছে গাড়ি শিল্প। প্রায় প্রতিদিনই বন্ধ হচ্ছে কোনও না কোনও কারখানা, শোরুম। কাজ হারাচ্ছেন বহু মানুষ। গাড়ির যন্ত্রাংশ তৈরি থেকে শুরু করে অনুসারী শিল্পও ধুঁকতে শুরু করেছে।
বিশদ

08th  August, 2019
 পণ্য পরিবহণের লক্ষ্যমাত্রা ছাপিয়ে গেল দক্ষিণ-পূর্ব রেল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণ্য পরিবহণে রেল বোর্ডের দেওয়া লক্ষ্যমাত্রাকে ছাপিয়ে গেল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, চলতি আর্থিক বছরের এপ্রিল থেকে জুলাই মাস পর্যন্ত মোট ৫৫.৫৬ মিলিয়ন টন পণ্য বহন করা হয়েছে। 
বিশদ

08th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

08th  August, 2019
 এলআইসি’র নতুন প্রকল্প জীবন অমর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘জীবন অমর’ নামে নতুন বিমা প্রকল্প আনল ভারতীয় জীবনবিমা নিগম। এটি একটি টার্ম পলিসি, যেখানে প্রিমিয়ামের অঙ্ক কম, দাবি এলআইসিআইয়ের। ১৮ থেকে ৬৫ বছর বয়স পর্যন্ত ওই বিমা প্রকল্প করা যাবে। বিমার ম্যাচুরিটি সর্বাধিক ৮০ বছর বয়স পর্যন্ত হবে।
বিশদ

07th  August, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  August, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা।  ...

বেজিং, ১২ আগস্ট (পিটিআই): ঘূর্ণিঝড় লেকিমার তাণ্ডবে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৯ জন। এখনও নিখোঁজ রয়েছেন ২১ জন। প্রশাসন সূত্রে এই তথ্য জানা গিয়েছে। ...

 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...

বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণির শিল্পী সুবীর পাল ‘লিমকা বুক অব রেকডর্সে’ নাম তুলে ফেললেন। সুবীরবাবুর ঝুলিতে অনেক আগেই এসেছে রাষ্ট্রপতি পুরস্কার। একইসঙ্গে বৃহৎ মূর্তি(লার্জার দ্যান লাইফ) এবং ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করে তিনি ঠাঁই পেয়েছেন লিমকা বুকে। ভেঙে ফেলেছেন আগের রেকর্ডও। সম্প্রতি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৯/০(৫ ওভার)  

07:49:21 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ৮/০(১.৩ ওভার) 

07:24:54 PM