Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

এবার কয়েকদিন উৎপাদন বন্ধ অশোক লেল্যান্ডে
২২ বছরে সবথেকে কম বিক্রি, আগস্টে
গাড়ি শিল্পে ভয়ঙ্কর মন্দার ছবি প্রকট

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর: দেশের অটোমোবাইল শিল্পের খারাপ হালের ইঙ্গিত আগেই মিলেছে। এবার তলানিতে ঠেকল গাড়ি বিক্রির হার। দু’চাকাই হোক বা যাত্রীবাহী গাড়ি, আগস্টে গাড়ি বিক্রির পরিমাণ সবথেকে কমেছে। যা গত ২২ বছরে সর্বনিম্ন। সোমবার এমনই এক পরিসংখ্যান প্রকাশ করেছে সোস্যাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার (এসআইএএম)।
১৯৯৭-৯৮ সাল থেকে গাড়ি বিক্রির পাইকারি পরিসংখ্যান নিয়ে রিপোর্ট প্রকাশ করে আসছে এসআইএএম। এদিন তাদের রিপোর্টে বলা হয়েছে, গত আগস্টে যাত্রীবাহী গাড়ি, দু’চাকা এবং বাণিজ্যিক গাড়ির বিক্রি হয়েছে ১৮ লক্ষ ২১ হাজার ৪৯০টি। যেখানে গত বছর এই সময় বিক্রি হয়েছিল ২৩ লক্ষ ৮২ হাজার ৪৩৬টি। অর্থাৎ, ২৩.৫৫ শতাংশ কম বিক্রি হয়েছে গাড়ি। পাশাপাশি, গত বছরের আগস্টে যেখানে ২ লক্ষ ৮৭ হাজার ১৯৮টি যাত্রীবাহী গাড়ি বিক্রি হয়েছিল, সেখানে এ বছরের আগস্টে বিক্রি হয়েছে ১ লক্ষ ৯৬ হাজার ৫২৪টি। অর্থাৎ, পতন হয়েছে ৩১.৫৭ শতাংশ।
একইভাবে গত জুলাইয়েও সার্বিকভাবে গাড়ি বিক্রি ১৮.৭১ শতাংশ কমে হয়েছে ১৮ লক্ষ ২৫ হাজার ১৪৮টি। যেখানে ২০১৮ সালের জুলাইয়ে সেই পরিমাণ ছিল ২২ লক্ষ ৪৫ হাজার ২২৩টি। যা কিনা গত ১৯ বছরের সবথেকে কম বলে জানিয়েছিল এসআইএএম। সেখান থেকে পতন বেড়ে দাঁড়িয়েছে ২২ বছরের সর্বোচ্চ। এবং সবথেকে বেশি পড়েছে যাত্রীবাহী গাড়ি বিক্রি। সেই নিরিখে সবথেকে খারাপ হাল মারুতি সুজুকির। ৩৬.১৪ শতাংশ কমেছে তাদের যাত্রীবাহী গাড়ি বিক্রি। এরপরে রয়েছে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা (৩১.৫৮ শতাংশ), হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড (১৬.৫৮ শতাংশ)।
ঠিক তেমনই ইউটিলিটি ভেহিকলের বিক্রি গত বছরের আগস্টের তুলনায় ২২.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫ লক্ষ ১৪ হাজার ১৯৬টি। যেখানে গত বছরের আগস্টে বিক্রি হয়েছিল ১৯ লক্ষ ৪৭ হাজার ৩০৪টি গাড়ি। স্কুটার ও মোটর সাইকেল বিক্রি কমেছে ২২ শতাংশ। মপেডের বিক্রি কমেছে ২১ শতাংশ। এদিকে, গাড়ি শিল্পের এই দুর্দিনের মধ্যে তাদের পাঁচটি প্ল্যান্ট সেপ্টেম্বরে বিভিন্ন দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্যিক গাড়ি নির্মাতা সংস্থা অশোক লেল্যান্ড। চাহিদা কমের কথা তুলে ধরে এদিন তারা জানিয়েছে, ‘বিভিন্ন জায়গার প্ল্যান্টগুলিতে সেপ্টেম্বরের বিভিন্ন দিনে কোনওরকম কাজ হবে না। পণ্যের চাহিদায় ভাটার জন্যই এই সিদ্ধান্ত।’
অশোক লেল্যান্ডের এন্নোর প্ল্যান্টে ১৬ দিন, হোসুর ১, ২ এবং সিপিপিএ প্ল্যান্ট পাঁচ দিন, আলোয়ার ও ভান্দারায় ১০ দিন এবং পন্থনগরের প্ল্যান্টে ১৮ দিন কর্মবিরতি পালন করা হবে। অন্যদিকে, বিশ্বজুড়ে আর্থিক মন্দার প্রভাব আটকাতে মোদি সরকার যথাযথ পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। তিনি বলেন, ‘আর্থিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে গোটা বিশ্ব। অথচ, ভালো পারফর্ম করা দেশের তালিকার শীর্ষে রয়েছি আমরা। আর্থিক মন্দা কাটাতে ব্যাঙ্ক সংযুক্তিকরণ, উৎপাদন ও অটোমোবাইল শিল্পকে স্বস্তি দেওয়ার মতো সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।’

10th  September, 2019
গাড়ি কেনা নয়, অ্যাপভিত্তিক গাড়ি
ভাড়া করতে চায় নতুন প্রজন্ম

অটোমোবাইল শিল্পের পুনরুজ্জীবনে সরকারি দপ্তরগুলিকে বিশেষ সুবিধায় গাড়ি কেনার ছাড়পত্র

চেন্নাই, ১০ সেপ্টেম্বর (পিটিআই): নতুন প্রজন্ম গাড়ি কিনতে চায় না। তারা চায় ওলা-উবেরের মতো অ্যাপ ভিত্তিক গাড়ি ভাড়া করতে। ইএমআই স্কিমে গাড়ি কেনা ও সেটিকে রক্ষণাবেক্ষণের তুলনায় নতুন প্রজন্মের প্রফেশনালরা তাই অনেক বেশি স্বচ্ছন্দবোধ করছে টাকা ইনভেস্ট করতে। অটোমোবাইল সেক্টরের বিপুল মন্দার অন্যতম কারণ এটাই।
বিশদ

 গাড়ি কেনার তারিখ নিয়ে গণ্ডগোল, লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ ক্রেতা আদালতের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন গাড়ি কিনে বাড়ি ফিরেছিলেন মুচিপাড়া এলাকার এক বাসিন্দা। যে সংস্থা থেকে গাড়িটি কিনেছিলেন, তার ডিলার তাঁকে জানিয়েছিল, বিনা পয়সায় তিনটি সার্ভিস পাবেন তিনি। অবশ্য তার জন্য শর্ত আছে। কিন্তু সেই শর্তের গেরোতেই ফাঁসলেন ক্রেতা।
বিশদ

 ৫ লাখ টাকার কেনাকাটায় বাধ্যতামূলক হোক প্যানকার্ড, চান স্বর্ণ ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমান নিয়ম অনুযায়ী কোনও ক্রেতা যদি সোনার গয়না কিনতে চান, তাহলে দু’লাখ টাকা বা তার উপরের কেনাকাটায় প্যান নম্বর দেওয়া বাধ্যতামূলক। টাকার অঙ্কের সেই সীমারেখা পাঁচ লাখ টাকা করার জন্য কেন্দ্রের কাছে দাবি জানাল অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিল।
বিশদ

 বাজারে এল টাটার নতুন নেক্সন ক্রেজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেক্সন ব্র্যান্ডের গাড়ির বিক্রি এক লাখ ছাড়িয়েছে। তারই উদযাপনে নতুন নেক্সন ক্রেজ আনল টাটা মোটরস। তারা জানাচ্ছে, গত বছর যে ক্রেজ বাজারে এসেছিল, তার সাফল্যের পরই এবার নেক্সনের সেকেন্ড এডিশন বাজারে আনা হল। নতুন গাড়িটির ভিতরে ও বাইরের রঙে বৈচিত্র আনা হয়েছে।
বিশদ

 তামা-পিতলের ঘট বাজার দখল করায় গরিমা হারাচ্ছে মাটির দেবী ঘট

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি নয়, পাশাপাশি মণ্ডপসজ্জা থেকে আলোকসজ্জা, প্রতিমার অলঙ্কার থেকে পুজোর উপকরণ—সব জায়গাতেই এখন চরম ব্যস্ততা।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

10th  September, 2019
বাজারে খুচরোর জোগান
কমিয়ে দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাজারে খুচরো কয়েনের জোগানে রাশ টানছে রিজার্ভ ব্যাঙ্ক। গত তিন বছরে এক, দুই, পাঁচ এবং ১০ টাকার কয়েন তৈরির যে বরাত দেওয়া হয়েছে এবং টাঁকশাল থেকে খুচরোর যে জোগান এসেছে, সেদিকে নজর দিলেই জানা যাচ্ছে আরবিআইয়ের মনোভাব। তার জেরে ফের খোলাবাজারে খুচরো কয়েনের সঙ্কটের আশঙ্কা তৈরি হয়েছে।
বিশদ

09th  September, 2019
 আকাশছোঁয়া সোনার দামে ব্যবসা তলানিতে, সরকারের হস্তক্ষেপ দাবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশজুড়ে আর্থিক টালমাটাল অবস্থা। এই পরিস্থিতিতে বড় আকারে ক্ষতিগ্রস্ত হয়েছে স্বর্ণশিল্প, এমনটাই দাবি ব্যবসায়ী ও স্বর্ণকারদের। দামের বহরে কাঁপছে সোনার বাজার। চাহিদা তলানিতে এসে ঠেকেছে। কাজ হারাচ্ছেন কারিগররা। গোটা বিষয়টি এতটাই সঙ্কটময়, তার একটা হেস্তনেস্ত চাইছে স্বর্ণশিল্পমহল।
বিশদ

09th  September, 2019
 নদীর নাব্যতা সমস্যা সহ একাধিক ইস্যুতে কেন্দ্রের দ্বারস্থ শিল্পমহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার সন্ধ্যায় ঝটিকা সফরে কলকাতায় আসেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আয়কর এবং জিএসটি কর্তাদের সঙ্গে বৈঠক করতেই মূলত শহরে এসেছিলেন তিনি। তারই ফাঁকে শিল্পমহলের সঙ্গে বৈঠক করেন তিনি। সেখানেই কলকাতা ও হলদিয়া বন্দরের সমস্যা সহ একাধিক ইস্যুতে কেন্দ্রের হস্তক্ষেপ দাবি করে শিল্পমহল।
বিশদ

09th  September, 2019
 হাওড়া শরৎ সদনে শুরু শারদ শিল্প মেলা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার থেকে হাওড়ার শরৎ সদনে শুরু হল শারদ শিল্প মেলা। শুধুমাত্র মহিলাদের পরিচালিত এই মেলায় গোটা রাজ্য থেকে ৫০টিরও বেশি স্টল এখানে এসেছে। এদিন এই মেলার উদ্বোধন হয়। মূলত মহিলাদের হাতের কাজের নানা জিনিস এখানে বিক্রি হচ্ছে।
বিশদ

07th  September, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  September, 2019
আসন্ন পুজোর মরশুমে ৩৫০ কোটি টাকা ব্যবসার লক্ষ্য সোনি ইন্ডিয়ার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন উৎসবের মরশুমে গতবারের তুলনায় সার্বিক ব্যবসা ৪০ শতাংশ বৃদ্ধির লক্ষ্যমাত্রা নিয়েছে সোনি ইন্ডিয়া। টাকার অঙ্কে যার পরিমাণ ৩৫০ কোটি। 
বিশদ

06th  September, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

06th  September, 2019
বাংলার হস্তশিল্পের প্রচারে দিল্লিতে ‘প্রি-পুজো এক্সপো’ রাজ্য সরকারের
চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৪ সেপ্টেম্বর: বাংলার ঐতিহ্যশালী হস্তশিল্পের প্রচারে দিল্লিতে ‘প্রি-পুজো এক্সপো’র আয়োজন করছে রাজ্য সরকার। সাধারণ মানুষের জন্য এই এক্সপো খুলে দেওয়া হয়েছে গত ১ সেপ্টেম্বর থেকে। তা চলবে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।
বিশদ

05th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল মহরম। তাই সোমবার সন্ধ্যাতেই রেফারি দীপু রায়ের রিপোর্ট চেয়ে পাঠান আইএফএ সচিব। তিনি সাড়ে দশটা পর্যন্ত ছিল দপ্তরে। পুলিসের গাড়িতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM