Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বড় শিল্পে বিনিয়োগ আসছে না
সৌগত ছোট, কৃষিভিত্তিক শিল্পে জোর দিতে চান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন বড় শিল্পে রাজ্যে তেমন বিনিয়োগ আসছে না। এই পরিস্থিতিতে ছোট-মাঝারি শিল্প ও কৃষিভিত্তিক শিল্পের উপর জোর দেওয়ার কথা বললেন তৃণমূল কংগ্রেস এমপি সৌগত রায়। বুধবার ভারত চেম্বার অব কমার্স আয়োজিত ‘ওয়েস্ট বেঙ্গল: দি ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক আলোচনাসভায় এই বক্তব্য রাখেন তিনি। আলোচনাসভায় সিপিএম পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম, কংগ্রেস এমপি প্রদীপ ভট্টাচার্য ও বিজেপি নেতা চন্দ্রকুমার বসু উপস্থিত ছিলেন। রাজ্যে শিল্পায়নের সাফল্য ও ব্যর্থতা নিয়ে চার রাজনৈতিক দলের চার নেতার মধ্যে মতপার্থক্য থাকলেও একটা বিষয়ে সবাই একমত হয়েছেন। সেটা হল, শিল্পস্থাপনের জন্য শান্তির পরিবেশ প্রয়োজন। সৌগতবাবু অবশ্য পাশপাশি বলেন, এখানে রাজনৈতিক হিংসার ঘটনা কিছু হলেও অন্য রাজ্যের তুলনায় অনেক কম। ১৯৬০-৮০ দশকের তুলনায় রাজ্যে রাজনৈতিক হিংসা এখন অনেক কম। সাম্প্রদায়িক সম্প্রীতির ক্ষেত্রেও রাজ্য খুব ভালো জায়গায় রয়েছে।
আলোচনার সূত্রপাত করে বিজেপি নেতা চন্দ্রকুমার বসু রাজ্যে শিল্পের কোর সেক্টর বলতে যা বোঝায়, সেখানে বিনিয়োগ না আসার জন্য জমির সমস্যাকে তুলে ধরেন। শিল্পের জন্য সরকারি উদ্যোগে জমি অধিগ্রহণের কথা বলেন। শিল্পায়নের জন্য অটোমোবাইল ও লোহা-ইস্পাত শিল্পে বিনিয়োগ জরুরি। তবে শিল্পায়নে খামতির কথা তুললেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে চালু হওয়া কন্যাশ্রী প্রকল্পের প্রশংসা করেন বিজেপি নেতা।
কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য বলেন, এরাজ্যে উন্নয়নের সঙ্গে রাজনীতি জড়িয়ে যায়। কিন্তু ভিন রাজ্যে এটা হয় না। উন্নয়নের জন্য সেখানে সরকারি ও বিরোধীরা একসঙ্গে পথ চলে। অতীতে কিন্তু রা঩জ্যে এটা ছিল। দুর্গাপুর শিল্পাঞ্চল তৈরির জন্য তৎকালীন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায় আলোচনায় বসেছিলেন সেই সময়ের বিরোধী নেতা জ্যোতি বসুর সঙ্গে। প্রদীপবাবুর দাবি, রাজ্য সরকার দেশের মধ্যে পশ্চিমবঙ্গে জিডিপি বৃদ্ধি সর্বাধিক বলে দাবি করে থাকে। কিন্ত বাস্তবে মাথাপিছু আয় বাড়ছে না।
সিপিএম নেতা মহম্মদ সেলিম বলেন, স্বাধীনতার পর কেন্দ্রীয় সরকারের মাশুল সমীকরণ ও শিল্পের লাইসেন্স নেওয়ার নীতির জন্য এরাজ্য শিল্পে পিছিয়ে পড়ে। পশ্চিম ভারতের রাজ্যগুলি শিল্পে এগিয়ে যায়। ১৯৯০ এর দশকে কেন্দ্রীয় নীতি পরিবর্তনের পর রাজ্যে শিল্পায়নের উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু ২০১১ সালে রাজ্যে সরকার পরিবর্তনের পর সব স্তব্ধ হয়ে যায়। এব্যাপারে তিনি কিছু নির্দিষ্ট উদাহরণ তুলে দেন।
তৃণমূল নেতা সৌগত রায় বলেন, কেন্দ্রীয় নীতি পরিবর্তনের পর তৎকালীন বাম সরকার রাজ্যে শিল্পায়নের উদ্যোগ নিতে দেরি করেছিল। নতুন বড় শিল্প অন্য রাজ্যে চলে যায়। ‘সানরাইজ ইন্ডাস্ট্রি’ রাজ্যে সেভাবে আসেনি। চা, চটের মতো পুরনো বড় শিল্প রাজ্যে আছে। কিন্তু সেখানেও আধুনিকীকরণে খামতি আছে। আম্বানি, আদানি, টাটা গোষ্ঠীর মতো বড় শিল্প সংস্থা রাজ্যে বিনিয়োগ করেনি। বাঙালিদের মধ্যে বড় শিল্পোদ্যোগী না থাকাটাও এব্যাপারে বড় বাধা। সৌগতবাবু মনে করেন, সিঙ্গুরে টাটার গাড়ি শিল্প উর্বর জমিতে না করে অন্য কোথাও করা হলে সফল হতো। রাজ্যে বড় শিল্প স্থাপনের ক্ষেত্রে জমি পাওয়া একটা বড় সমস্য। এখানে বেশিরভাগ জমিই উর্বর কৃষি জমি। দেশের অর্থনীতিতে মন্দা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন সৌগতবাবু।
12th  September, 2019
সরকারি স্টলে মূল্য অনেক কম
বাজারে পেঁয়াজ নিয়ে ফাটকাবাজি, দাম চড়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুচরো বাজারে পেঁয়াজ নিয়ে রীতিমতো ফাটকাবাজি চলছে। এর জেরে চড়া দামে এই নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী কিনতে বাধ্য হচ্ছে সাধারণ মানুষ। পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেশ ওঠা-নামা করছে। কিন্তু তার প্রভাব খুচরো বাজারে বিশেষ পড়ছে না। কলকাতা ও সংলগ্ন এলাকার বাজারগুলিতে গত কয়েকদিন ধরে ৬০-৭০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে।
বিশদ

পর্যটন মন্ত্রকের উদ্যোগে আজ থেকে চাকরির মেলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। এবার তার থিম পর্যটন এবং চাকরি। সেই ভাবনাকে সামনে রেখেই পর্যটন শিল্পে চাকরির পরিসর বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতায় আজ, সোমবার থেকে চাকরির মেলা শুরু করছে পর্যটন মন্ত্রক।
বিশদ

কর্পোরেট জগৎ থেকে বণিকসভা, কর
ছাড়ের সিদ্ধান্তকে স্বাগত সব পক্ষের

 নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): কর্পোরেট কর ছাড়কে স্বাগত জানাল সব মহল। আর্থিক মন্দা কাটিয়ে দেশের অর্থনীতিকে ঝাঁকুনি দিতে শুক্রবার দেশীয় কর্পোরেট সংস্থাগুলির জন্য করছাড়ের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
বিশদ

21st  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  September, 2019
মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রিতে
বৃদ্ধির সম্ভাবনা ক্রমেই বাড়ছে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য।
বিশদ

21st  September, 2019
 হোম স্টে’র জন্য প্রশিক্ষণের
ব্যবস্থা করল পর্যটন দপ্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটনের প্রসারে হোম স্টে’কে গুরুত্ব দিতে এবার প্রশিক্ষণের আয়োজন করছে রাজ্য সরকার। এর জন্য কারিগরি শিক্ষা দপ্তরের সাহায্য নেওয়া হচ্ছে। উৎকর্ষ বাংলা প্রকল্পে ওই প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। বিশদ

20th  September, 2019
তন্তুজের হাত ধরে বিদেশে
জাঁকিয়ে ব্যবসা বাংলার শাড়ির

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বাম আমলে পাহাড় প্রমাণ লোকসানে হাঁসফাঁস অবস্থা ছিল সরকারি বস্ত্র সংস্থা তন্তুজের। এখন সেসব ইতিহাস। শুধু লাভের মুখ দেখাই নয়। সরকারি যত্নে তন্তুজ এখন স্মার্ট, আধুনিক। পেশাদারিত্বে তা এখন রীতিমতো টেক্কা দিচ্ছে দেশীয় নামজাদা পোশাক সংস্থাগুলিকে।
বিশদ

20th  September, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  September, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  September, 2019
ক্ষোভ কমাতে গ্রাহকদের
ক্ষতিপূরণ দেবে বিএসএনএল

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের মতো এর সঙ্গে যুক্ত হয়েছিল গত জুলাই মাসে বিএসএনএলের ডেটা সেন্টারে আগুন। সেই আগুনের জেরে থমকে গিয়েছিল লক্ষ লক্ষ গ্রাহকের মোবাইল।
বিশদ

18th  September, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  September, 2019
পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরো বাজারে তার কোনও প্রভাব পড়েনি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাইকারি বাজারে পেঁয়াজের দর কমছে। কিন্তু খুচরো বাজারে তার কোনও প্রভাব এখনও সেভাবে পড়েনি। অধিকাংশ খুচরো বাজারে ৪৫-৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে। 
বিশদ

16th  September, 2019
 পর্যটন আবাসে ই-কার্ট পরিষেবা চালু করছে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটকদের সুবিধা করে দিতে নতুন উদ্যোগ নিতে চলেছে রাজ্য পর্যটন উন্নয়ন নিয়ম। তাদের আওতায় যে পর্যটক আবাসগুলি রয়েছে, সেগুলির অধিকাংশের ভোলবদল শুরু হয়ে গিয়েছে। পরিকাঠামো ও পরিষেবায় সেগুলি তিন তারা হোটেলের সুখ এনে দেবে পর্যটকদের, দাবি করেছে নিগম।  
বিশদ

16th  September, 2019
 বোনাসের দাবিতে ল্যাডলো জুট মিলে শ্রমিক বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ২০ শতাংশ হারে বোনাসের দাবিতে শনিবার বিকেল থেকে চেঙ্গাইলের ল্যাডলো জুট মিলের প্রায় ৬ হাজার শ্রমিক বিক্ষোভ দেখালেন ও কর্মবিরতিতে শামিল হলেন। রবিবারও এই কর্মবিরতি চলেছে।
বিশদ

16th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কারিগরি প্রশিক্ষণকেন্দ্রগুলি টাকা খরচ করেও তার শংসাপত্র জমা দিচ্ছে না। এ নিয়ে কারিগরি শিক্ষা ডিরেক্টরেটের তরফে বারবার চিঠি দেওয়া হয়েছে। কোনও কোনও প্রশিক্ষণকেন্দ্র চিঠি পেয়েও সাড়া দিচ্ছে না বলে অভিযোগ। এবার কড়া চিঠি দিল ভোকেশনাল এডুকেশন ও ...

বিএনএ, বর্ধমান: বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৫টি বেডের নতুন ডায়ালিসিস ইউনিটের কাজ শেষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত দিয়ে উদ্বোধন করিয়ে শীঘ্রই ওই ইউনিট চালু করতে চাইছে হাসপাতাল কর্তৃপক্ষ।  ...

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার শহরে চলাচলের অনুমতি দিতে শুরু হয়েছে টোটো বা ই-রিকশর নিবন্ধীকরণ কর্মসূচি। এই সুযোগে শহর জুড়ে পুজোর মুখে ফের হুহু করে বাড়ছে টোটো’র সংখ্যা।  ...

শ্রীনগর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর কেটে গিয়েছে টানা ৪৯ দিন। এখনও থমথমে উপত্যকা। স্বাভাবিক হয়নি মানুষের জীবনযাত্রা। এই পরিস্থিতিতে অস্থায়ীভাবে সাপ্তাহিক বাজার বসল শ্রীনগরের রাস্তায়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM

কাটোয়ায় বাজ পড়ে মৃত ১ 
আজ সোমবার দুপুরে কাটোয়ায় বাজ পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। ...বিশদ

04:54:00 PM

রাজীব কুমারের কোয়ার্টারে ফের সিবিআই 
ফের নোটিস দিতে রাজীব কুমারের কোয়ার্টারে হানা দিল সিবিআই।   ...বিশদ

04:48:06 PM