শিল্প -বাণিজ্য
 

ধর্মতলা সহ রাজ্যের বড় বাসস্ট্যান্ডগুলিতে সক্রিয় চক্র
লটারির টিকিট গছিয়ে পুরস্কারের টোপ দিয়ে অভিনব প্রতারণা, ফাঁদে পড়ছেন অনেকেই

তন্ময় মল্লিক, বিএনএ: কলকাতা থেকে ফেরার পথে জেলার লোকজন ধর্মতলা বাসস্ট্যান্ডে লটারির টিকিট কিনে প্রতারিত হচ্ছেন। তবে শুধু ধর্মতলাই নয়, রাজ্যের বেশ কয়েকটি বড় বাসস্ট্যান্ডেও এই ধরনের ঘটনা ঘটেছে। ভিনরাজ্যের লটারির জাল টিকিট কেনায় যাত্রীদের ২০টাকা তো জলে যাচ্ছেই, তার উপর ওই টিকিটে পুরস্কার লেগেছে জানিয়ে ক্লেম ফরম ও প্রসেসিং ফি বাবদ কারও কাছ থেকে ৫০০০, কারও কাছ থেকে ৩০০০ টাকা প্রতারকরা হাতিয়ে নিচ্ছে। এই প্রতারণার শিকার কেবল সাধারণ ছাপোষা বা নিরীহ মানুষই হচ্ছেন না, পদস্থ অফিসারকে পর্যন্ত প্রতারকরা ঘোল খাইয়ে দিচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই প্রতারিত হওয়ার পর লোকজন লজ্জায় বিষয়টি থানায় না জানিয়ে চেপে যাচ্ছেন। তবে, সম্প্রতি বর্ধমানে কমার্শিয়াল ট্যাক্স দপ্তরের এক পদস্থ কর্তা বর্ধমান থানায় এ ব্যাপারে লিখিত অভিযোগ জানিয়েছেন।
প্রতারকরা জাল লটারির টিকিট বিক্রির ও প্রতারণা করার জন্য মূলত জেলার লোকজনকে টার্গেট করে। বাস স্ট্যান্ডে বা জেলার বাসগুলিতে বসে থাকা যাত্রীদের কাছে গিয়ে ভিনরাজ্যের দু’টি বাম্পার লটারির টিকিট এগিয়ে দিয়ে বলে, দাদা আর মাত্র দু’টি টিকিটই আছে। আপনি একটি টিকিট কিনুন। একটা টিকিট বিক্রি করলে চার টাকা পাব। কেউ টিকিট নিতে না চাইলে প্রতারক তাঁর হাতেপায়ে পড়ে যায়। জোরাজুরি এমন পর্যায়ে চলে যায় তখন মনে হয়, ২০ টাকা দিয়ে রেহাই পেলে বাঁচি।
টিকিট কেনার পরই পাতা হয় প্রতারণার বড় ফাঁদটি। টিকিট বিক্রেতা বলে, স্যার, আপনার ফোন নম্বর, নামটা লিখে দিন। লটারিতে পুরস্কার লাগলে খবর দেব। যিনি টিকিট কেনেন, তিনি সরল বিশ্বাসে দিয়েও দেন। কলকাতার ধর্মতলা বাস স্ট্যান্ডে সম্প্রতি প্রতারিত হয়েছেন পূর্ব মেদিনীপুর জেলার এক বেসরকারি সংস্থার কর্মী। তিনি যখন ধর্মতলায় পূর্ব মেদিনীপুরের একটি বাসে বসেছিলেন, তখন এক মাঝবয়সি লোক কাকুতি মিনতি করে তাঁকে অরুণাচল প্রদেশের সিংঘম লক্ষ্মী সুপার লটারির টিকিট গছায়। সেই টিকিটের ২৯/৩/২০১৭ তারিখে লটারি খেলা। একই কায়দায় তাঁর ফোন নম্বর, নাম ও ঠিকানা লিখে নেয়। এরপর সপ্তাহ দেড়েক আগে প্রতারক মোবাইলে ফোন করে ওই ভদ্রলোককে বলে, আপনি লটারিতে ৯ লক্ষ টাকা পুরস্কার পেয়েছেন। ফোন পেয়েই ভদ্রলোক তো আনন্দে আত্মহারা। তিনি জাল টিকিট বিক্রেতাকে বাড়ি এনে জল মিষ্টি খাওয়ান। প্রতারক গোটা ঘটনা বিশ্বাসযোগ্য করে তোলার জন্য সঙ্গে নিয়ে যায় লটারির ফলাফল সংক্রান্ত প্রকাশিত একটি পত্রিকার ফটোকপি। ওই ভদ্রলোকের টিকিটের নম্বর ও ফটোকপির পাতায় চতুর্থ পুরস্কারের নম্বরটি মিলে যায়। এরপরই প্রতারক ওই ভদ্রলোককে বলে, টাকার জন্য ‘ক্লেম’ করতে হবে। আমিও এজেন্ট কমিশন বাবদ ৭৫ হাজার টাকা পাব। আমি ওই টাকার জন্য আজই গুয়াহটি যাচ্ছি। আপনিও আমার সঙ্গে চলুন।
তখন ওই ভদ্রলোক বলেন, আমার পক্ষে গুয়াহটি যাওয়া সম্ভব নয়, আপনিই এতটা যখন করলেন তখন ‘ক্লেম ফরম’ও এনে দিন। ওই প্রতারক তখন ৪০০০ টাকা দাবি করে। টাকা না থাকায় ওই ভদ্রলোক ১৩০০ টাকা দিয়ে বলেন, কাজটা করুন। বাকিটা দিয়ে দেব। প্রতারিত ভদ্রলোক বলেন, টাকা নিয়েই লটারির টিকিট বিক্রেতা চলে যায়। ট্রেন ধরার অছিলায় খুব তাড়াহুড়ো করছিল।
টাকা ক্লেম করার জন্য নেটে সার্চ করতে গিয়ে ওই ভদ্রলোক বুঝতে পারেন, টিকিটটি জাল। তিনি প্রতারিত হয়েছেন। তারপর লটারির ফলাফল সংক্রান্ত খবরের ফটোকপি পাতাটি ভালো করে পরীক্ষা করে দেখেন, লটারির টিকিটের নম্বরটি সেখানে বসিয়ে ফটোকপি করা হয়েছে। সেই ফটোকপি পাতাটিই দেখিয়েই টাকা হাতিয়েছে।
ঠিক একইভাবে বর্ধমানের উল্লাসে কমার্শিয়াল ট্যাক্সের এক অফিসারের বাড়িতে এসে একই কায়দায় ৯ লক্ষ টাকার গল্প শুনিয়ে ৫০০০ টাকা নিয়ে গিয়েছে। এইভাবে ধর্মতলা সহ বেশকিছু বাস স্ট্যান্ডে দাঁড়িয়ে লটারির টিকিট বিক্রির নামে জেলার লোকজনকে প্রায় প্রতিদিন প্রতারিত করেছে কিছু লোক। এর পিছনে একটা বড়সড় চক্র রয়েছে বলে জেলা পুলিশের কর্তারা মনে করছেন। পুলিশ জানিয়েছে, মোবাইলের নম্বর ধরে প্রতারকদের ধরার চেষ্টা চালানো হচ্ছে।
21st  April, 2017
  রেল বেসরকারিকরণের প্রস্তাব নাকচ সুরেশ প্রভুর

 নয়াদিল্লি, ২৭ এপ্রিল: ভারতীয় রেলকে বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব উড়িয়ে দিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। বুধবার তিনি সাফ জানিয়ে দিলেন, ভারতের সাধারণ মানুষ রেলের উপরে নির্ভরশীল। তা কোনও পরিস্থিতিতেই অগ্রাহ্য করা সম্ভব নয়। তাই রেলের কাঁধে ৩০-৩৫ হাজার কোটি টাকার বোঝা থাকলেও রেলকে বেসরকারিকরণ করা হবে না।
বিশদ

  রেকর্ড ৩০ হাজারি সেনসেক্স, ২১ মাসের সর্বোচ্চ টাকাও

 মুম্বই, ২৬ এপ্রিল (পিটিআই): এই প্রথম ৩০ হাজারের গণ্ডি ছাড়াল বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স। এদিন ১৯০.১১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে সেনসেক্স থেমেছে ৩০ হাজার ১৬৭.০৯ পয়েন্টে। এর আগে ৫ এপ্রিল ২৯ হাজার ৯৭৪ পয়েন্টে উঠেছিল সেনসেক্স। সেটাই ছিল এতদিনকার সর্বোচ্চ রেকর্ড।
বিশদ

27th  April, 2017
  মোদি-বিক্রমসিংঘে কথা, বাণিজ্য বৃদ্ধিতে জোর

 নয়াদিল্লি, ২৬ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কার সঙ্গে সম্পর্ক আরও মজবুত করল ভারত। বুধবার দিল্লির হায়দরাবাদ হাউজে দু’দেশের প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংঘে এবং নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। দু’দেশ আঞ্চলিক সমস্যা দূরীকরণ এবং অর্থনৈতিক সম্পর্ক জোরদার নিয়ে সহমত পোষণ করে।
বিশদ

27th  April, 2017
  ‘স্বচ্ছ ভারত অভিযান’ নিয়ে মোদির প্রশংসায় পঞ্চমুখ বিল গেটস

 নয়াদিল্লি, ২৬ এপ্রিল: প্রধানমন্ত্রী পদে আসীন হয়ে ‘স্বচ্ছ ভারত অভিযান’ কর্মসূচি নেওয়ায় দেশে-বিদেশে বহুবার প্রশংসিত হয়েছেন নরেন্দ্র মোদি। এবার কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। বুধবার গেটসনোট ডট কম ব্লগে তিনি লেখেন মানুষের বর্জ্য থেকে দেশকে পরিষ্কারের লড়াই জিতছে ভারত।
বিশদ

27th  April, 2017
 খুলল ২৫০ দোকান
সুপ্রিম কোর্টের নির্দেশে রাজ্যে বন্ধ প্রায়
হাজার মদের দোকান, বড় ধাক্কা রাজস্বে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপ্রিম কোর্টের নির্দেশে ১ এপ্রিল থেকে জাতীয় সড়কের ধারে সব মদের দোকান বন্ধ হয়ে গিয়েছে। রাজ্যে জাতীয় সড়কের ধারে ১২০০’র বেশি মদের দোকান আছে। তবে জাতীয় সড়ক থেকে ৫০০ মিটার দূরে মদের দোকান করা যাবে বলে নির্দেশে বলা ছিল। সেই মতো সোমবার পর্যন্ত ২৫০ দোকান সরানো হয়েছে।
বিশদ

27th  April, 2017
শিল্প ধরতে বিশ্বজুড়ে প্রচারে নামছে রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিনিয়োগ টানতে দেশের বাইরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের পা বাড়ানোর খবর নতুন নয়। খোদ মুখ্যমন্ত্রী তো বটেই, শিল্পমন্ত্রী, শিল্পসচিব থেকে শুরু করে অন্যান্য শিল্পকর্তারাও কয়েকটি দেশে এর আগে লগ্নি টানতে গিয়েছেন।
বিশদ

26th  April, 2017
গরমে এসি’র বাজার ধরতে কোমর বেঁধে নামল মিতাসি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গরমে বাজার ধরতে ১৭ রমের এয়ার কন্ডিশনার মেশিন নিয়ে ঝাঁপাচ্ছে মিতাসি। তাদের বক্তব্য, গত দু’বছরে এসি ব্যাবসায় তারা রীতিমতো ঝড় তুলেছে। এক, দেড় এবং দু’টন এসি রয়েছে তাদের হাতে, যেগুলি থ্রি স্টার, ফাইভ স্টার, এবং ইনভার্টারসহ পাওয়া যায়।
বিশদ

26th  April, 2017
আয় বহির্ভূত সম্পত্তির মামলা
সস্ত্রীক শুল্ক দপ্তরের প্রাক্তন অফিসারের এক বছরের জেল

কোচি, ২৪ এপ্রিল (পিটিআই): আয় বহির্ভূত সম্পত্তির মামলায় কেন্দ্রীয় শুল্ক ও আবগারি দপ্তরের এক প্রাক্তন অফিসার ও তাঁর স্ত্রীকে এক বছরের কারাদণ্ড দিল সিবিআই আদালত। সেই সঙ্গেই তাঁদের উপর ৫ লক্ষ টাকা জরিমানা চাপিয়েছেন বিশেষ সিবিআই বিচারক বি কালাম পাশা। সাজাপ্রাপ্ত ওই প্রাক্তন অফিসারের নাম এ সি টমাস।
বিশদ

26th  April, 2017
বাড়ছে প্ল্যাটফর্ম, তৈরি হবে নতুন সাবওয়ে
সাঁতরাগাছি ও শালিমার স্টেশনকে অত্যাধুনিক করা হবে, জানালেন ডিআরএম

সংবাদদাতা, খড়্গপুর: যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে দক্ষিণ পূর্ব রেলের সাঁতরাগাছি ও শালিমার স্টেশনকে অত্যাধুনিক স্টেশনে উন্নীত করার উদ্যোগ নিল রেল কর্তৃপক্ষ। মঙ্গলবার খড়্গপুরে এক সাংবাদিক বৈঠকে ডিআরএম রাজকুমার মঙ্গলা বলেন, এই দু’টি স্টেশনে নানা অত্যাধুনিক ব্যবস্থা করা হচ্ছে।
বিশদ

26th  April, 2017

Pages: 12345



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে একটি বেসরকারি হাসপাতাল ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তও জামিন পেয়ে গেল। তার নাম মহম্মদ সাকিলউদ্দিন। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সৌগত ...

 সংবাদদাতা, রামপুরহাট: মদমুক্ত রাজ্য গড়ার দাবি তুলল জনতা দল (ইউনাইটেড)। বৃহস্পতিবার রামপুরহাটের একটি বেসরকারি অনুষ্ঠান ভবনে সংগঠনের জেলা কমিটির বৈঠক শেষে এমনই দাবি তুললেন রাজ্য কনভেনর অশোক দাস। উপস্থিত ছিলেন রাজ্য সম্পাদক নুরুল ইসলাম, বীরভূম জেলা সভাপতি দুখু রাউত প্রমুখ। ...

 সিমলা, ২৭ এপ্রিল (পিটিআই): দেশের ছোট ছোট শহরগুলিকে বিমান পরিষেবায় জুড়ে ফেলার উদ্দেশ্য নিয়ে ‘উড়ে দেশ কা আম নাগরিক’ বা ‘উড়ান’ প্রকল্প হাতে নিয়েছিল কেন্দ্রীয় ...

 প্যারিস, ২৭ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী ইমানুয়েল ম্যাক্রন ও তার স্বর্ণকেশী স্ত্রী ব্রিগেট বিজয় মিছিলে হাঁটলেন হাতে হাত ধরে। মঞ্চে উঠে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 পাঞ্জাব ৪২ /৩ (৫ ওভারে)

10:15:35 PM

 হায়দরাবাদ ২০৭ / ৩ (২০ ওভারে)

09:30:44 PM

 অন্ধ্রপ্রদেশে নৌকাডুবি, মৃত ১৩

 এক মর্মান্তিক নৌকাডুবিতে প্রাণ হারালেন প্রায় ১৩ জন। শুক্রবার ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের অনন্তপুরামু জেলায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই ঘটনায় নিখোঁজ আরও চার যাত্রী। তাঁদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।

08:48:18 PM

 হায়দরাবাদ ১০৭/১ (১০ ওভারে)

08:45:59 PM

 হায়দরাবাদ ৫০/০ (৫ ওভারে)

08:24:13 PM

টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত পাঞ্জাবের

 আইপিএল-এ কিংস ইলেভন পাঞ্জাব বনাম সানরাইজারস হায়দরাবাদের ম্যাচে টসে জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত নিল পাঞ্জাব

07:41:56 PM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...