Bartaman Patrika
সম্পাদকীয়
 

ক্যাশ ফর ভোট
আরও তথ্য সামনে আসুক

ক্যাশ ফর ভোট। অর্থাৎ টাকার বিনিময়ে ভোট। ভোট ঘোষণার অনেক আগে থেকেই রাজ্যের মুখ্যমন্ত্রী বিভিন্ন জনসভা এবং সাংবাদিক সম্মেলনে একটি নির্দিষ্ট রাজনৈতিক দলের নাম করে বার বার অভিযোগ করছেন, এখানে ওরা টাকা ছড়িয়ে ভোট কেনার খেলায় নেমেছে। নির্বাচন কমিশনের উদ্যোগ এবং তাদের নির্দেশে আয়কর, এনফোর্সমেন্ট সহ বিভিন্ন সরকারি এজেন্সি কলকাতা সহ রাজ্যজুড়ে জোরদার তল্লাশি চালিয়ে একের পর এক ব্যক্তিকে পাকড়াও করেছে এবং উদ্ধার হয়েছে লাখ লাখ টাকা। আপাতভাবে মনে হওয়াটাই স্বাভাবিক, এই সব টাকাই বাজারে ঘুরে বেড়াচ্ছিল ভোটের কাজের জন্য। কেউ না কেউ এই টাকা পৌঁছে দিত কোনও না কোনও রাজনৈতিক ব্যক্তিত্বের কাছে। রাজ্যে প্রথম বড়বাজার, তারপর সদর স্ট্রিট এবং একে একে বিভিন্ন জায়গায় তল্লাশিতে এখনও পর্যন্ত উদ্ধার হওয়া টাকার মূল্য ২৪ কোটি টাকা। এই হিসেব নির্বাচন কমিশনেরই।
কিন্তু প্রশ্ন হল, এখনও পর্যন্ত একজনও রাজনৈতিক ব্যক্তিত্বের নাম কি প্রকাশ্যে এসেছে? এখনও পর্যন্ত কি কোনও একটি কেসে টাকা উদ্ধার, ধরপাকড় এবং তদন্ত শেষে পুলিস, আয়কর দপ্তর, ইডি বা অন্য কোনও এজেন্সি প্রকাশ্যে ঘোষণা করেছে, আটক করা লক্ষ লক্ষ টাকা কে পাঠিয়েছিল বা কার কাছে তা যাচ্ছিল? সাধারণ মানুষ কিন্তু এই ধরনের প্রশ্নের উত্তর খুঁজে বেড়াচ্ছেন। তাঁরা জানতে চাইছেন, এই বিশাল অঙ্কের টাকা কোনও রাজনৈতিক দলের কাছে যাচ্ছিল, নাকি এগুলি স্রেফ হাওয়ালার টাকা। উদ্দেশ্য যাই হোক, যে কোনও হিসেব বহির্ভূত টাকাই বেআইনি। তা ধরে আয়কর দপ্তর সমাজের কাছে একটা বার্তা পৌঁছে দিতে সক্ষম হয়েছে বা হচ্ছে, একথা অনস্বীকার্য। কিন্তু এই ধরনের বেআইনি কার্যকলাপের পিছনে স্রেফ অসাধু ব্যবসায়ীরা জড়িত, নাকি কোনও রাজনৈতিক কেষ্টবিষ্টু রয়েছে, তা জানাটাও খুবই জরুরি। সেই তথ্য কিন্তু এখনও পর্যন্ত প্রকাশ্যে আসেনি। বিভিন্ন এজেন্সি সূত্রে জানা গিয়েছে, এটি নাকি দীর্ঘ প্রক্রিয়া। একের পর এক সূত্র ধরে মূল মাথার কাছে পৌঁছতে কম করে তিন-চার মাস সময় তো লাগবেই। এটা মেনে নিয়েও বলা যায়, ভবিষ্যতে হলেও আসল সত্য প্রকাশ্যে আসা দরকার। আর তাহলেই মুখ্যমন্ত্রীর অভিযোগ বা সাধারণ মানুষের ধারণা অনেকটাই প্রতিষ্ঠিত হতে পারে।
এই তো ক’দিন আগের কথা। ভোট কেনার জন্য হাতেনাতে বিশাল অঙ্কের টাকা ধরা পড়ার পর তামিলনাড়ুর ভেলোর লোকসভা কেন্দ্রের নির্বাচনই বাতিল করে দেয় নির্বাচন কমিশন। আয়কর দপ্তরের তল্লাশিতে সেখানকার ডিএমকে নেতার গোডাউন থেকে প্রায় ১১ কোটি টাকা উদ্ধার হয়েছিল। এই টাকা ভোটে ছড়ানোর জন্যই মজুত করা হয়েছিল, এমনটাই জেনেছে কমিশন। এটা নিঃসন্দেহে কমিশনের একটি দৃষ্টান্তমূলক পদক্ষেপ। কিন্তু এমন অভিযোগও নানা প্রান্ত থেকে আসছে, যেখানে টাকার বিনিময়ে ভোট কেনা আর কোনও গোপন বিষয় নেই। প্রকাশ্যেই রাজনৈতিক দলের নেতারা মিটিং-মিছিলে গিয়ে, গ্রামে-গঞ্জে প্রচারে গিয়ে টাকা ছড়াচ্ছেন। এসবও কমিশনের কড়া নজরদারিতে আসুক, এমনটাই চাইছেন দেশের সাধারণ ভোটাররা।
নির্বাচন কমিশনের সাম্প্রতিক যে হিসেব (ভোট ঘোষণার পর থেকে ১ এপ্রিল পর্যন্ত) জানা গিয়েছে, তাতে গোটা দেশে সন্দেহজনক নগদ, বেআইনি মদ ও মাদক যা আটক করা হয়েছে, তার মূল্য ১৪৬০ কোটি টাকা। এর মধ্যে শুধুমাত্র গুজরাত থেকেই উদ্ধার হয়েছে ৫০৯ টাকা। এরপরেই রয়েছে তামিলনাড়ু, উদ্ধার হওয়া জিনিসের মোট মূল্য ২০৮.৫৫ কোটি টাকা। তালিকায় এর পর থাকা কয়েকটি রাজ্য হল, অন্ধ্রপ্রদেশ ১৫৮.৬১ কোটি, পাঞ্জাব ১৪৪.৩৯ কোটি এবং উত্তরপ্রদেশ ১৩৫.১৩ কোটি টাকা।
টাকার পরিমাণ দেখলেই বোঝা যায়, আয়কর দপ্তর এবং কমিশন এবার অনেকটাই সক্রিয়। কিন্তু একইসঙ্গে ভোটের সঙ্গে এইসব ঘটনা কতখানি সম্পর্কযুক্ত, সেটাও জানা প্রয়োজন। তাহলেই বোঝা যাবে, অধিকাংশ জায়গায় ভোট মানুষের গণতান্ত্রিক অধিকারের পর্যায়েই আছে, মানুষ স্বেচ্ছায় সেই অধিকার প্রয়োগ করছেন, নাকি জোর করে টাকার বিনিময়ে সেই অধিকার কিছু স্বার্থান্বেষী মানুষ কেড়ে নিচ্ছে।
পোস্ট অফিসেও প্রতারণা!

রবিবার সংবাদপত্রে প্রকাশিত একটি খবর দেশের লক্ষ লক্ষ সাধারণ মানুষ, বিশেষত অবসরপ্রাপ্ত নাগরিক ও তাঁদের পরিবারবর্গের রাতের ঘুম উড়িয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট। খবরটি হল, পোস্ট অফিসে জমানো টাকাও বিশেষ কায়দায় লোপাট হয়ে যাচ্ছে। আমানতকারীদের জমা টাকা নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়ার আগেই প্রতারক চক্র তুলে নিচ্ছে।
বিশদ

22nd  April, 2019
উলুখাগড়া

 ভোট পরবর্তী হিংসা। পশ্চিমবঙ্গে এই বাক্যটির জন্মদাতা বাম শাসকগণ। রাজনৈতিক দলগুলির ভাগ্যবিধাতা হয়ে বছরের এই একটি দিনই দেখা দেন সাধারণ মানুষ, সাধারণ নাগরিকরা। তাঁরা ভোট দেন। স্থির করেন, কোন নেতা বা নেত্রী যাবেন দিল্লিতে, কিংবা কে বসবেন রাজ্যের শাসন ক্ষমতায়।
বিশদ

21st  April, 2019
একটি ভোটের মূল্য

 ভারত পৃথিবীর বৃহত্তম গণতন্ত্র। রাজ্যে রাজ্যে এবং কেন্দ্রে সরকার তৈরি হয় সংসদীয় ব্যবস্থার মাধ্যমে। প্রত্যক্ষ নির্বাচনই আমাদের গণতন্ত্রের শক্তি। বহু দল, জোট, এমনকী দলহীন সাধারণ ব্যক্তিরাও এইসব নির্বাচনে সমান মর্যাদায় প্রতিদ্বন্দ্বিতা করতে পারে।
বিশদ

20th  April, 2019
জাতিবিদ্বেষের কলঙ্ক 

আমরা কতটা এগিয়েছি, এই পরিমাপ করতে যতটুকু ফিতে লাগবে, কতদূর পশ্চাদ্‌বর্তী হয়েছি, তার দূরত্ব মাপা খুবই কঠিন। কেননা, প্রাচীন ভারতীয় আর্য সমাজব্যবস্থায় যে বর্ণাশ্রম ছিল, আজও আমরা সেই জগদ্দল পাহাড় বয়ে চলেছি, এটা খুবই লজ্জার।   বিশদ

19th  April, 2019
সতর্ক নির্বাচন কমিশনই ভরসা

 গত ১১ এপ্রিল থেকে শুরু হল ভারতজুড়ে সাতদফায় ভোটগ্রহণ। সপ্তদশ লোকসভা এবং চারটি রাজ্য বিধানসভা গঠনের জন্য। নির্ঘণ্ট ঘোষণা হয় ১০ মার্চ। আর, সেইদিন থেকেই দেশজুড়ে বলবৎ হয়েছে আদর্শ আচরণ বিধি। ১৯৬০ সালে কেরল বিধানসভা ভোটের সময় আদর্শ আচরণ বিধি প্রথম চালু হয়।
বিশদ

18th  April, 2019
ভোটের উত্তাপ বাজারেও 

ভোটের জন্য উত্তেজনার পারদ চড়ছে। এদিকে, পাল্লা দিয়ে বাড়ছে গরমও। সব মিলিয়ে গরমাগরম পরিবেশ। সর্বত্রই একই আলোচনা। ভোট আর ভোট! কে কত আসন পাবে? আবার কি বিজেপি ক্ষমতায় ফিরবে, না কি কংগ্রেস?  বিশদ

17th  April, 2019
নবজাগরণে সমৃদ্ধ হোক বাঙালি 

আবার একটা নতুন বছর এল। ১৪২৬। বাংলা নববর্ষ। ইংরেজি নববর্ষের সমতুল কৌলিন্য আজ আর অবশ্য বাংলা নববর্ষের নেই। কেক কেটে বা পার্ক স্ট্রিটে মধ্যরাতে চক্কর মারার মতো উৎসব তো এটা নয়। তাই হয়তো তেমন উৎসাহ পায় না বাঙালি। আসলে বাঙালি এখন যেন হাফ সাহেবের জাত।  
বিশদ

16th  April, 2019
 নির্বাচন কমিশনের দিকে অভিযোগের আঙুল

লোকসভা ভোটপর্ব শুরু হয়ে গিয়েছে। এবারের ভোটগ্রহণ সম্পূর্ণ হওয়ার কথা মোট সাতটি দফায়। প্রথম দফাটি সম্পন্ন হল গত ১১ এপ্রিল। ২০টি রাজ্যে। সব মিলিয়ে ৯১ আসনে। লোকসভায় মোট আসন সংখ্যা ৫৪৩। ফলে, প্রথম দফায় মাত্র ছয় ভাগের এক ভাগ আসনে ভোট নেওয়ার কাজ সম্পন্ন হয়েছে।
বিশদ

15th  April, 2019
পরিবর্তনের পথে

নওরা হুসেন। মৃত্যুদণ্ড হয়েছিল তার। কারণ সে খুন করেছিল স্বামীকে। সেই স্বামী, যে নওরাকে ধর্ষণ করতে এসেছিল। কেউ শোনেনি তার কথা। বয়স তার আঠারো পেরয়নি... তবু না। নাবালকত্বের চৌকাঠ পেরনোর আগে বিয়ে দিয়ে দেওয়া হয়েছিল তার। সুদান দেশটাই যে ধীরে ধীরে তলিয়ে গিয়েছিল অতল অন্ধকারে।
বিশদ

14th  April, 2019
কুৎসা ঢেকে দিল রাষ্ট্রসঙ্ঘ

 মাত্র ক’দিন আগের কথা। নরেন্দ্র মোদি লোকসভা ভোটের প্রচারে এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়ন প্রচেষ্টাকে নস্যাৎ করে গিয়েছিলেন। বাংলার মুখ্যমন্ত্রীকে ‘উন্নয়নের স্পিড ব্রেকার’ বলে কটাক্ষ করেছিলেন প্রধানমন্ত্রী। তৃণমূল সুপ্রিমোকে বাক্যবাণে বিঁধবার জন্য বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী মোদি সেদিন বেছে নিয়েছিলেন এরাজ্যে তাঁদের তুলনামূলক শক্ত ঘাঁটি উত্তরবঙ্গকে।
বিশদ

13th  April, 2019
 দেবীমাহাত্ম্য

হিন্দুদের বিশেষ করে শক্তিসাধকদের নিত্য-আবৃত অসংখ্য শাস্ত্রগ্রন্থের মধ্যে ‘দেবীমাহাত্ম্য’ অন্যতম। গীতা যেরূপ মহাভারতের একটি অংশ ‘দেবীমাহাত্ম্য’ ও সেরূপ মহর্ষি বেদব্যাস রচিত মার্কণ্ডেয় পুরাণের একটি অংশ। মার্কণ্ডেয় পুরাণের ৮১ থেকে ৯৩—এই তেরটি অধ্যায় নিয়ে ‘দেবীমাহাত্ম্য’।
বিশদ

12th  April, 2019
ইমরানের এপ্রিল ফুল

 ইমরান খানের হলটা কী? হঠাৎ করে তাঁর মধ্যে মোদি-প্রীতি জেগে ওঠার প্রকৃত কারণ কী? কোন উদ্দেশ্য নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী আচমকা ভারতের বিরোধী দলগুলি দ্বারা ‘হিন্দুত্ববাদী’ দল বলে তকমা আঁটা বিজেপি সরকারের প্রধানমন্ত্রীকে কাশ্মীর সমস্যা মেটানোর সম্ভাবনাময় পুরুষ বলে মনে করলেন?
বিশদ

12th  April, 2019
গণতন্ত্রের সর্ববৃহত্ পূজা

ভারতই পৃথিবীর বৃহত্তম গণতন্ত্র। প্রত্যক্ষ নির্বাচনে বহুদলের উপস্থিতি এবং অংশগ্রহণ হল ভারতের গণতন্ত্রের ভিত্তি। সংসদীয় রাজনীতির ইতিহাসে ভারতের নির্বাচন সবসময়ই গুরুত্বপূর্ণ। তার মধ্যে বিশেষ তাৎপর্য বহন করে লোকসভার ভোট। পার্লামেন্টের নিম্নকক্ষে ৫৪৩ জন সদস্য নির্বাচনের জন্য তার আয়োজন। 
বিশদ

11th  April, 2019
নাম্বার ওয়ান হওয়াই আসল লক্ষ্য

দেশ ও রাজ্যের অগ্রগতি অনেকটাই নির্ভর করে সেখানকার মানুষের শিক্ষার উপর। মানুষকে শিক্ষিত করতে হলে শিক্ষাক্ষেত্রের ভিতটাকেও তাই মজবুত করতে হয়। তবেই শিক্ষাপ্রসারের কাজটা সহজ হয়। এই রাজ্যে শিক্ষাক্ষেত্রে রাজনীতিকরণ নিয়ে গুচ্ছ গুচ্ছ অভিযোগ ওঠে।
বিশদ

10th  April, 2019
ইঞ্জিনিয়ারিং শিক্ষা ভাবনায় এবার যুক্তিপূর্ণ পরিবর্তন দরকার 

রাজ্যে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ইঞ্জিনিয়ারিং কলেজের সংখ্যা ১৯০টি। গতবার এইসব কলেজে মোট আসন সংখ্যা ছিল ৪০ হাজার ৮৫২টি। কিন্তু তার মধ্যে ভর্তি হয়েছিলেন ৩২ হাজার ৩৯৬ জন।  
বিশদ

09th  April, 2019
নীতিনের নীতিকথা

 লোকসভা ভোট শুরু হওয়ার আর মাত্র কয়েকটি দিন বাকি। এরকম একটি সময়ে বিজেপির প্রাক্তন সভাপতি তথা বিদায়ী কেন্দ্রীয় মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য নীতিন গাদকারি একটি মন্তব্য করেছেন। নীতিন এবারের ভোটেও প্রার্থী।
বিশদ

08th  April, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM