Bartaman Patrika
অমৃতকথা
 

জপ

নামের যে নাদ তার মধ্যে যেমন নামী বিদ্যমান, নামের যে সত্তা তার মধ্যে আমিও স্বরূপত বিরাজমান। নামী নামের মধ্যে অবস্থান করছেন—নামের অন্তে বিরাজ করছেন—নামের আদিতে স্থিত আছেন। নামের লক্ষ্যার্থ হলেন তিনি। নাম একটি নাদ, একটি অর্থ, একটি ইঙ্গিত, একটি ভাব বহন করে—সেই নাদ, ভাব, অর্থ, ইঙ্গিত ইত্যাদি হলেন স্বয়ং তিনি। নাদ, ভাব ইত্যাদি তাঁরই অস্তিত্ব-উপস্থিতি অনুক্ষণ ঘোষণা করছে। ধোঁয়া দেখে যেমন আগুনের অস্তিত্ব বোঝা যায়, নামের নাদ তাঁর উপস্থিতিকেই তেমন ব্যক্ত করে। আমি জপ করি, মানে আমি নির্দ্দিষ্ট নামটিকে আমার ভিতরে শুনতে চেষ্টা করি। প্রথমে আমি একটি মন্ত্র নিয়ে সুরু করি। মন্ত্র মাত্রেরই একটি নাদ বা শব্দ আছে। আমি সেই নাদকে অনুসরণ ক’রে সাধনপথে এগিয়ে চলি। সেই নাদ ক্রমশ আমার অন্তঃকর্ণের দুয়ার উন্মোচিত ক’রে দেয়। আমার চেষ্টাকৃত নাদ স্বতঃস্ফুর্ত্ত মহানাদের সঙ্গে ক্রমে আমার মিলন ঘটিয়ে দেয়। প্রথমে চেষ্টা চরিত্র ক’রে ‘ধরাই’ দিয়ে ঘুড়ি উড়াতে হয়। মাঝে মাঝে ঘুড়ি গোত্তা খায়। কিন্তু তারপর আকাশের উপরে যখন উঠে যায়, তখন মহাবায়ুতে ভর ক’রে ঘুড়িখানি শুধু মহানন্দে মহাকাশে ভাসতে থাকে। তখন আমাকে কিছুই করতে হয় না, মাঝে মাঝে শুধু সুতো ধরে একটু-আধটু টান দিয়ে সেই বিশাল মহাকাশের সঙ্গে আমি আমার যোগসূত্রের আনন্দরস উপভোগ করি।
ঐ ঘুড়িখানি হলাম যেন আমি; আমিই যেন মহাকাশে মহানন্দে ভাসছি। তা না-হলে ঘুড়ি ওড়াবার রস বা মজা কোথায়? আমি এই দেহ নিয়ে নেহাত্‌ ঐ উঁচুতে উঠতে পারছি না, কিন্তু আমার সূক্ষ্ম সত্তা ঐ ঘুড়ির সঙ্গে অভিন্ন হয়ে ঐ ঊর্দ্ধলোকে বিরাজ করছে। আমি তখন দ্যুলোকের জীব—এই মর্ত্ত্যের সঙ্গে আমার কোন সম্পর্কই যেন নাই—শুধুমাত্র ঐ একটি অদৃশ্যপ্রায় সুতো ছাড়া।
নামের মধ্যে তিনি যেমন বিরাজমান, নামের মধ্যে আমিও তেমনিই সূক্ষ্মভাবে বিরাজমান। তা না-হলে আমি নামকে ভালবাসব কিভাবে? নাম যে আমারই বিবর্ত্তিত অন্তিম রূপটি। আমি এই আকারেই ছিলাম, আমি পুনরায় ঐ আকারেই ফিরে যাব আমার বর্ত্তমান স্থূল অস্তিত্ব ক্রমশ বিবিধ স্তর অতিক্রম ক’রে অন্তিমে ঐ মহানাদের সঙ্গে অভিন্নতা লাভ করে। সেখানেই রয়েছে বিশ্বপ্রাণের আদিতম স্পন্দন—আমার প্রাণস্পন্দনটিও সেখান থেকেই আসছে। মাছের ডিমের মতন আমরা তাঁরই মধ্যে মহাকারণে লীন হয়ে থাকি। রুইমাছের পেটে যে ডিমের পেটি, তার প্রতিটি অণু থেকে এক একটি অনুরূপ বড় রুইমাছ হতে পারে। যদি সবগুলি ফোটে ও বৃদ্ধি পায় তবে লক্ষাধিক মত্‌স্য ঐ পেটির মধ্যে সুপ্ত আকারে বিরাজ করছে। ডিমের অবস্থায় তাদের আকার এক ও অভিন্ন। কিন্তু জন্মালে ও বৃদ্ধিপ্রাপ্ত হলে লক্ষ লক্ষ স্বতন্ত্র মত্঩স্যের আবির্ভাব, যাদের ভিন্ন ভিন্ন চেহারা, রুচি, গতি, প্রকৃতি ইত্যাদি। অব্যক্ত থেকে ব্যক্তির আবির্ভাব এভাবেই হয় এবং ব্যক্তি এভাবেই বিরাজ করেন। কিন্তু পরিশেষে ব্যক্তিকে অব্যক্তেই ফিরে যেতে হয়—‘‘অব্যক্তাদিনী ভূতানি’’।
অযাচকের ‘জপ’ থেকে
07th  September, 2019
  কর্মের রহস্য

 মানুষ শরীর বাক্য ও মন দ্বারা যাহা কিছু করে তাহাই কর্ম। জীবমাত্রই সকল অবস্থায় সর্বদা কোন-না-কোন কর্ম করে। ‘‘কর্মহীন হইলে শরীরযাত্রাও নির্বাহিত হয় না।’’ শারীরিক ও মানসিক ক্রিয়াই জীবনের লক্ষণ। ‘‘কর্ম না করিয়া কেহ ক্ষণকালও থাকিতে পারে না।’’
বিশদ

প্রকৃতিরাজ্যের বিভিন্ন নিয়ম-শৃঙ্খলা

প্রকৃতিরাজ্যের বিভিন্ন বিভাগে শক্তির যে সব বিচিত্র পরিণাম, বিচিত্র ক্রিয়া-প্রতিক্রিয়া, বিচিত্র গতিবিধি ও কার্য্যোৎপাদন আমরা সাধারণতঃ দেখতে পাই, তার মধ্যে প্রায়শঃ আমরা নিয়ম-শৃঙ্খলার পরিচয় পাই। সব ক্ষেত্রেই শক্তির যেন সুনির্দ্দিষ্ট কর্মপদ্ধতি আছে। বিজ্ঞান এরূপ অনেক নিয়ম আবিষ্কার করেছে ও করছে।
বিশদ

10th  September, 2019
ঐহিক ও পারত্রিক কল্যাণ

জনসাধারণের ঐহিক ও পারত্রিক কল্যাণ কামনায় পূর্ব্বাপর মঠ মন্দির সকল প্রতিষ্ঠিত হইত। ঐ সকল মঠই আমাদের দেশের ধর্ম্ম কর্ম্ম ও শিক্ষা দীক্ষার প্রধান কেন্দ্রস্থল ছিল এবং সাধারণের [সেবায়] মঠের সিংহদ্বার সর্ব্বদাই উন্মুক্ত থাকিত। বিদ্যাদানে এক একটী মঠই ভুবনখ্যাত বিশ্ববিদ্যালয়ে পরিণত হইয়াছিল।
বিশদ

09th  September, 2019
 শিক্ষা

 নিবেদিতার প্রতি স্বামীজীর নির্দেশ ছিল—ভারতীয় মেয়েদের জাতীয়ভাবে দেশীয় ঐতিহ্য বজায় রেখেই শিক্ষা দিতে হবে। তিনি আরও স্মরণ করিয়ে দিয়েছিলেন, শ্রীরামকৃষ্ণ শুধুমাত্র নারীমুক্তির জন্য আসেননি, তিনি জনগণেরও ত্রাণকর্তা। বিশদ

08th  September, 2019
দুঃখ

 যেখানেই থাক, যে-দিকেই ফের, ভগবানের দিকে যতক্ষণ চোখ না ফেরাও ততক্ষণ দুঃখ থেকে তোমার মুক্তি নেই। তোমার ইচ্ছা ও অভিপ্রায় মতো সব কিছু করা না হলে তোমার এত দুঃখ হয় কেন? এমন কেউ কি কোথাও আছে যে সব কিছুই নিজের মনোমতো পেয়েছে, না আমি, না তুমি, না এই পৃথিবীর আর কেউ?
বিশদ

06th  September, 2019
মাতৃ পূজার মর্মকথা

 পূজার দুটি দিক—একটি বাইরের দিক, সেটি বিজ্ঞানধর্মী, অপরটি অন্তরের দিক, সেটি আত্মধর্মী। বাইরের দিক হতে পূজা একটি বিজ্ঞানসম্মত পন্থা বিশেষ। অন্তরের দিক হতে পূজা একটি আত্মধর্মী প্রেমপূর্ণ সমর্পণ বিশেষ। ইহা কেবল মহাশক্তির নিকট পৌঁছাবার পথমাত্র নয়, মাতৃঅঙ্কে আরোহণ ক’রে মাতৃত্বের স্নিগ্ধতার আনন্দে পূর্ণ হওয়াও পূজার ফল।
বিশদ

05th  September, 2019
ধর্ম ও দর্শন

ধর্মের যথার্থ সংস্কৃত শব্দ ‘দর্শন’। এই ‘দর্শন’ শব্দটির দুটি অর্থ আছে। এর অর্থ দর্শন বা অনুভূতি—যে পথে অনুভূতি লাভ করা যায়, সাধনা এর আর একটি অর্থ। ধর্ম বলতে এদের উভয়কেই বুঝতে হবে। ‘দর্শনের’ অর্থ আবার দর্শনশাস্ত্রও হতে পারে। হিন্দুধর্মে যে ছয় প্রকার দর্শনশাস্ত্র আছে তাদেরও ‘দর্শন’ বলা হয়ে থাকে। হিন্দুধর্মে ধর্ম ও দর্শন একই অর্থে প্রযুক্ত হয়।
বিশদ

04th  September, 2019
ধন 

ভূগর্ভে রক্ষিত ধনরত্নাদি পাইতে হইলে প্রথমে যেমন যে ব্যক্তি উহার সন্ধান জানেন তাঁহার উপদেশপ্রাপ্তির এবং পরে ভূমিখননের, ধনের উপর স্থাপিত প্রস্তরাদির অপসারণের এবং ধনাদি স্বয়ং গ্রহণের প্রয়োজন হয়, কেবল শব্দ করিলে অর্থাৎ ‘ধন, তুমি এস’ বলিয়া ডাকিলে ধনলাভ হয় না, সেইরূপ মায়ানির্মুক্ত নিজের শুদ্ধ স্বরূপ অবগত হইতে হইলে ব্রহ্মজ্ঞ পুরুষের নিকট উপদেশপ্রাপ্তির পর মনন-ধ্যানাদির প্রয়োজন হয়। 
বিশদ

03rd  September, 2019
প্রলাপ না সত্য

একটি গল্প আছে যে, পঞ্চাশ বৎসর পূর্বে ভূকৈলাসের রাজারা আবাদের নিমিত্ত মাটি খনন করিতে-করিতে, মাটির নীচে সমাধিস্থ একজন মহাপুরুষকে পান। মহাপুরুষকে ভূকৈলাসে আনিয়া, সমাধিভঙ্গের নানাবিধ চেষ্টা হয়, কিন্তু কিছুদিন কোনোরূপে সমাধিভঙ্গ হইল না।  বিশদ

02nd  September, 2019
ভগবান 

ভগবান লাভ করতে হলে সাধকের চাই:—(১) ধৈর্য্য। (২) অধ্যবসায়। (৩) দেহ ও মনের পবিত্রতা। (৪) তীব্র আকাঙ্ক্ষা বা ব্যাকুলতা। (৫) ষট্‌ সম্পৎ অর্থাৎ শম (অন্তঃকরণের স্থিরতা), দম (ইন্দ্রিয়নিগ্রহ), উপরতি (বিষয়ে আসক্তি-ত্যাগ), তিতিক্ষা (সকল প্রকার দুঃখে অবিচলিত থাকা), শ্রদ্ধা (গুরু ও শাস্ত্রবাক্যে বিশ্বাস) ও সমাধান (ইষ্টে চিত্তস্থাপন)। 
বিশদ

01st  September, 2019
 আত্মভোলা বাঙালী জাতি

বাংলার বিশেষ সম্পৎ শক্তির উপাসনা। গৌড়ীয়া-বিদ্যা তন্ত্রের আর এক নাম। বর্ত্তমানে তন্ত্রবিষয়ে গবেষণা বা আলোচনা নাই বলিলেই হয়। আত্মভোলা বাঙালী জাতি নিজ সম্পদ্‌ সম্বন্ধে যদিও একেবারে উদাসীন, তাহা সত্ত্বেও তন্ত্রের সাধনার ধারা একেবারে মৃত নহে।
বিশদ

31st  August, 2019
নিবেদিতার শিক্ষাকার্যের সূচনা

বহু বিঘ্ন অতিক্রম করিয়া, বহু সমস্যা সম্মুখে রাখিয়া কর্মক্ষেত্রে নিবেদিতার প্রথম পদক্ষেপ। ১৮৯৮ খৃষ্টাব্দের ১৩ই নভেম্বর নিবেদিতা প্রথম বাগবাজার পল্লীতে ১৬ নং বোসপাড়া লেনে তাঁহার বিদ্যালয়ে শিক্ষাকার্যের সূচনা করিলেন। বিদ্যালয়ের জন্য অর্থসংগ্রহ, ছাত্রীসংগ্রহ, বিদ্যালয় পরিচালনা প্রভৃতি প্রতিটি কার্য নিবেদিতা একাকী সম্পন্ন করিতেন।
বিশদ

30th  August, 2019
রামকৃষ্ণের মহাকাব্য: জীবনের ধ্রুবতারা

ঈশ্বর সম্বন্ধে যেরূপ মতভেদ, এরূপ মতভেদ বোধহয় আর কোনো বিষয়ে নয়। ঈশ্বর আছেন কিনা, তিনি সাকার বা নিরাকার এবং কোন্‌ সাকার মূর্তি তাঁহার স্বরূপ-মূর্তি, অজ্ঞানবশতঃ ইহা লইয়া বাদানুবাদ নিয়তই চলিতেছে। ম্যাকস্‌মুলার বলেন যে, প্রধানত আট প্রকার ধর্ম প্রচলিত আছে।
বিশদ

29th  August, 2019
গিরিশ ঘোষ

 “শ্রীরামকৃষ্ণের সকল ভক্তের মধ্যে...একজনের প্রতি সহানুভূতি আমি বিশেষভাবে অনুভব করেছি; তাঁর বিষয়ে পড়ামাত্র তাঁকে আমি পছন্দ করে ফেলেছি; তিনি আমাকে গভীর আশ্বাস ও প্রেরণা দিয়েছেন—গিরিশচন্দ্র ঘোষ। কয়েকদিন আগে এক রাত্রে [ইশারউড তখন কলকাতায়] স্টার থিয়েটার তীর্থযাত্রা করেছিলাম। বিশদ

28th  August, 2019
বিধিব্যবস্থার মূল কথা

মানুষের কাছে যে আচরণ তোমরা প্রত্যাশা কর, সেরূপ আচরণ তোমরা অপরের প্রতি করবে। এই হল বিধিব্যবস্থার মূল কথা। যীশু এখানে সকল ধর্মের সার্বজনীন তত্ত্বের উপদেশ দিয়েছেন। এই হচ্ছে সনাতন রীতি এবং মনুষ্যসমাজে আচরণবিধি নিয়ামক। মহাভারতে অনুরূপ উপদেশের উল্লেখ আছে: ‘‘নিজের প্রতি যেমন ব্যবহার আশা কর অপরের প্রতি তেমন ব্যবহার করবে।’’
বিশদ

27th  August, 2019
জীবন-শৃঙ্খল

 সারা জগৎ মুক্তির জন্য উদ্‌গ্রীব, অথচ প্রত্যেক জীব তার শৃঙ্খলকেই ভালবাসে। এই হল আমাদের স্বভাবের প্রথম প্রহেলিকা ও দুর্ভেদ্য গ্রন্থি। জন্মের বন্ধন মানুষ ভালবাসে, তাই ত জন্মের দোসর মৃত্যুর বন্ধনে সে আবদ্ধ। এই যাবতীয় শৃঙ্খলের মধ্যে থেকেই সে তার সত্তার মুক্তি, তার আত্মপরিপূর্ণতার ঈশ্বরত্ব আকাঙ্ক্ষা করে। বিশদ

25th  August, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...

ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM