Bartaman Patrika
চারুপমা
 

আলোর মাঝে রঙিন সাজে 

আসছে দীপাবলি। আলোর উৎসব। এমন দিনে কেমন হবে সাজ জানাচ্ছেন রূপ বিশেষজ্ঞা রুবি বিশ্বাস।

দীপাবলির দিনগুলোয় সকাল-বিকেল কেমন শাড়ি পোশাকের সঙ্গে কেমন মেকআপ হবে তা জেনে নেওয়াটা খুবই জরুরি। তা না হলে সুন্দর দামি ব্র্যান্ডেড শাড়ি পোশাক পরার পরও বেমানান লাগবে।
সকালের সাজ হবে হালকা ও ফ্রেশ। লম্বা চুল চাইলে খোলা রাখতে পারেন বা আলগা করে হাতখোঁপা করে কানের নীচে বা ঘাড়ের কাছে ঝুলিয়ে রাখতে পারেন। তবে অবশ্যই চুল যেন শুষ্ক, রুক্ষ, প্রাণহীন না হয়। চুল স্বাস্থ্যোজ্জ্বল দেখানোর জন্য দীপাবলির আগে হেয়ার স্পা বা নানা রকমের হেয়ার ট্রিটমেন্ট করাতে হবে। বড় চুল হলে স্ট্রেটনিং বা স্মুদনিং করিয়ে খোলা রাখা যাবে। কিছু নতুন হেয়ার স্টাইল চলছে। সাইড ব্রেডিং করে পিছনে ক্লিপ লাগিয়ে চুল খোলা রাখুন। ওয়াটারফল হেয়ার স্টাইল যা হাইলাইট করা চুলে দেখতে অসম্ভব সুন্দর লাগে। এছাড়া স্মুদনিং বা স্ট্রেটনিং করা চুল সামলানো সহজ হয়। কেউ চাইলে কার্লিং, পার্মিং করাতেই পারে। তবে চুলের স্টাইল যাই হোক না কেন সুন্দর করে তা সামলানোই আসল কথা। মিথিক অয়েল, কেরাটিন কমপ্লেক্স স্প্রে, অর্গান অয়েল, লিজ অ্যান্ড স্পার্কলিং স্মুদ অ্যান্ড প্রোটেক্ট স্প্রে এগুলি লিভ অন কন্ডিশনার। এগুলি যদি চুলে একটু স্প্রে করে নেওয়া যায় তবে রুক্ষ প্রাণহীন চুল হয়ে উঠবে স্বাস্থ্যোজ্জ্বল, ঝলমলে ও চকচকে। সকালে মেকআপ করার আগে প্রথমে স্ক্র্যাবিং করে ময়েশ্চারাইজার লাগান। তারপর সানস্ক্রিন লাগিয়ে তার ওপর প্রাইমার এবং তার ওপর মেকআপ করুন। যদি কেউ ফাউন্ডেশন না লাগাতে চান তাহলে বিবি ক্রিম, সিসি ক্রিম ব্যবহার করতে পারেন।
কাজল বাঙালি মেয়ের চোখের সৌন্দর্যকে বাড়িয়ে তোলে। তাই জেল কাজল, পেন্সিল কাজল, পেন কাজল যাই হোক না কেন তা হবে স্মাজ প্রুফ। প্রথমে চোখের তলায় ডিপ ব্রাউন রঙের কাজল দিয়ে তা স্মাজ করে তার ওপর দিয়ে কালো পেন্সিল কাজল সরু করে দিয়ে কভার করুন চোখের ওয়াটার লাইন বা হোয়াইট লাইন। যাঁদের চোখ ছোট তাঁরা চোখ বড় করে দেখানোর জন্য হোয়াইট লাইনে হোয়াইট কাজল সরু করে দিয়ে তার নীচে কালো কাজল দিতে পারেন। তারপর বেশ ভালো করে মাসকারা লাগান। ওয়াটার প্রুফ মাসকারা যেন স্মাজ না করে। লিপস্টিক পরার আগে লিপ লাইনার দিয়ে লিপ লাইন এঁকে সকালের শাড়ির সঙ্গে মানানসই করে পিচ, কোরাল রেড, বেরি রেড হালকা করে, পাম, মভিশ ব্রাউন, কফি ব্রাউন, রোজ পিঙ্ক এবং যে কোনও পিঙ্ক ও ব্রাউন শেডের লিপস্টিক লাগান। কপালে ছোট একটা টিপ পরুন।
রাতের সাজ হবে অনেক বেশি উজ্জ্বল ও জাঁকজমকপূর্ণ। উজ্জ্বল রঙের পোশাকের সঙ্গে লুকও হবে বোল্ড। যাঁরা শাড়ি পরবেন তাঁরা ডিজাইনার শাড়ি, বিভিন্নরকম সিল্ক, স্টিচের শাড়ি, জারদৌসি কাজের শাড়ি, তসর, জর্জেট, জামদানি এইসব লিস্টে রাখুন। যাঁরা চুল স্মুদনিং বা স্ট্রেটনিং করিয়েছেন তাঁরা চুল খোলা রাখুন। তা না হলে নানারকম হেয়ার স্টাইল করে সুন্দর একটা হেয়ার অ্যাকসেসরি লাগান। যেমন ফ্রেঞ্চ নট, আপার ব্রেডিং করে ক্লিপ দেওয়া, সাইড ব্রেডিং, টুইস্টিং, ফ্রেঞ্চ রোল, জাপানিজ রোল— এসব হেয়ার স্টাইল করে ফ্যান্সি একটা হেয়ার অ্যাকসেসরি লাগান।
চোখের মেকআপের সময় আইব্রো’র নীচ থেকে সুন্দর করে আপার লিডে প্রাইমার লাগিয়ে নিতে হবে। তারপর যে রঙের শাড়ি বা পোশাক পরবেন সেই রঙের সঙ্গে ম্যাচিং করে প্রথমে আপার আইলিডের ক্রিজটাকে ভালো করে ব্লেন্ড করে লাগাবেন। চোখের কোণায় থাকবে ডিপ রং যা সামনের দিকে ব্লেন্ড করা হবে এবং শেষে মাঝখানে গোল্ডেন বা কপার রঙের আইশ্যাডো লাগিয়ে ভালোভাবে মিশিয়ে দিতে হবে। আইশ্যাডো লাগানোর পর পেন্সিল কাজল দিয়ে লাইনার করে তা স্মাজ করে দিতে হবে। আজকাল কালারফুল লাইনার পাওয়া যায়। যদি চান তো শাড়ির সঙ্গে মানানসই রঙের লাইনার পরতে পারেন। চোখ বড় দেখানোর জন্য উইংস স্টাইলের লাইনার পরা যায়। চোখের ওপরে ক্রিজে থাকা আইশ্যাডোটিকে চোখের নিচে লাগিয়ে ভালো করে মিশিয়ে তার ওপর মোটা করে কাজল লাগিয়ে নিতে পারেন। এতে চোখ অনেক বড় ও উজ্জ্বল লাগবে।
চেরি পাম, মেরুনিশ রেড, চেরি রেড ও নানারকম ডিপ শেডের লিপস্টিক লাগাতে পারেন লিপ লাইনার দিয়ে আউট লাইন করে নিয়ে। তবে অবশ্যই লিপ লাইনার দিয়ে আউট লাইন করার সময় পুরো ঠোঁটে লাগিয়ে নিন লিপ লাইনার। সব শেষে কপালে থাকবে একটা টিপ। টিন-এজাররা নুড কালারের বা ডিপ কোনও শেডের লিপ ক্রেয়ন, লিপ লিকুইড, লিপগ্লস, লিপ জেল লাগাতে পারে। আই মেকআপে আই শ্যাডো পড়ুক দু’রকম রঙের কম্বিনেশনে। যা স্মোকি লুক আনবে।
শাড়ির সঙ্গে মানানসই যে কোনও একটা কস্টিউম জুয়েলারি বেছে নিন। তবে তা যেন সাজ-পোশাকের সঙ্গে খুব বড়, বেমানান না দেখায়।
অবশ্যই মনে রাখতে হবে যেমনভাবেই সাজুন না কেন তা যেন আপনার কাছে ‘ইজি টু ক্যারি’ ও ‘ইজি টু ম্যানেজ’ হয়।
03rd  November, 2018
ফ্যাশন ডেস্টিনেশন
পাহাড়চুড়ো

দারুণ অগ্নিবাণে যখন প্রাণ ওষ্ঠাগত তখন ফ্যাশন ফোটোশ্যুটের উদ্দেশে বরফরাজ্যে পাড়ি দিলেন মেকআপ আর্টিস্ট-স্টাইলিস্ট কৌশিক-রজত। পাহাড় মানেই পশ্চিমী পোশাক এই ধারণা ভ্রান্ত প্রমাণ করতে তাঁরা বেছে নিলেন শাড়ি আর পাঞ্জাবি। উত্তর সিকিমের চীন সীমান্তের কাছে কীভাবে ফোটোশ্যুট হল তার গল্প শোনাচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

20th  April, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

শতাব্দীর প্রাচীন কালীঘাট মন্দিরের অজানা ইতিহাসকে নিয়ে ধারাবাহিক মহাতীর্থ কালীঘাট সান বাংলা চ্যানেলে প্রতিদিন সন্ধে ৬টায় সম্প্রচারিত হচ্ছে। বাংলা টকিজ প্রযোজিত এই ধারাবাহিকের কাহিনী ও ভাবনা সৌম্য পাকড়াশী ও সৌভিক চক্রবর্তীর। শতাব্দীর প্রাচীন কালীঘাট মন্দিরের অজানা ইতিহাসকে নিয়ে ধারাবাহিক মহাতীর্থ কালীঘাট সান বাংলা চ্যানেলে প্রতিদিন সন্ধে ৬টায় সম্প্রচারিত হচ্ছে। বাংলা টকিজ প্রযোজিত এই ধারাবাহিকের কাহিনী ও ভাবনা সৌম্য পাকড়াশী ও সৌভিক চক্রবর্তীর।
বিশদ

13th  April, 2019
যুগলে বর্ষ আবাহন

পুরনো বছরের সব মালিন্য মুছে ফেলে নতুন পরিকল্পনায় নতুন সাজে নতুন বছরকে সমৃদ্ধ করে তোলার শুভক্ষণ বৈশাখের প্রথম দিনটি। কেমন সাজে নতুন বছরকে বরণ করবেন জানাচ্ছেন টেলি দুনিয়ার জনপ্রিয় জুটি ভাস্বর চট্টোপাধ্যায় ও সোনালি চৌধুরী। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

13th  April, 2019
বাংলার তাঁতে বর্ষবরণ 

আসছে ১৪২৬। বাংলার নতুন বছরকে স্বাগত জানতে সেজে উঠুন বাংলার ঐতিহ্যবাহী তাঁতবস্ত্রে। অভিনেত্রী সৌমিলী বিশ্বাস সেজেছেন তাঁর প্রিয় বাংলার তাঁতের শাড়িতে। বর্ণনায় সোমা লাহিড়ী। 
বিশদ

06th  April, 2019
 চৈত্র দিন চৈত্র রাত

 দখিনা বাতাস যতই উথাল পাথাল করুক ধরিত্রী তবু সূর্যদেবের উত্তাপের সঙ্গে যেন পাল্লা দিতে পারে না। তাই চৈত্রের দিন হোক বা রাত, সাজে চাই স্নিগ্ধতার পরশ। আজ অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায় সেজেছেন তেমনই স্নিগ্ধ সাজে। সাজের বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

30th  March, 2019
ফলে রূপ বৃদ্ধি

১. যাঁদের ত্বক স্বাভাবিক তাঁরা ৬ চামচ কলার পেস্টের সঙ্গে ২ চামচ মধু ও একটু ময়দা মিশিয়ে মুখ, গলা, ঘাড় ও হাতে লাগাতে পারেন।২. যাঁদের খুব শুষ্ক ত্বক তাঁরা ৬-৭ চামচ কলার পেস্ট, ২ চামচ দুধের সর ও একটু ময়দা মিশিয়ে লাগাবেন। চল্লিশ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। এতে ত্বক মোলায়েম ও উজ্জ্বল হবে। বিশদ

30th  March, 2019
চরিত্র যেমন সাজ তেমন  

২১ মার্চ মুক্তি পেয়েছে যশ, মিমি জুটির ছবি মন জানে না। ছবির কাহিনী ও পরিচালনা শগুফতা রফিকের। যশ, মিমির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

23rd  March, 2019
আনন্দ বসন্ত সমাগমে

বসন্ত মানেই উৎসব আর আনন্দ। আনন্দ দিনে সাজও হওয়া চাই উজ্জ্বল বর্ণময়। আজ অভিনেত্রী বাসবদত্তা চট্টোপাধ্যায় সেজেছেন বসন্ত উৎসবের সাজে। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

23rd  March, 2019
স্বভূমিতে ফ্যাশন শো

ইন্দো-ব্রিটিশ স্কলারস অ্যাসোসিয়েশন এবং জে ডি বিড়লা ইনস্টিটিউটের যৌথ প্রয়াসে স্বভূমিতে একটি ফ্যাশন শো হয়ে গেল। মূলত দারিদ্র্য সীমার নীচে থাকা ছাত্র-ছাত্রীদের উন্নতিকল্পে চ্যারিটির জন্য এই ফ্যাশন শো করা হয়েছিল।
বিশদ

23rd  March, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

অঙ্কিত আদিত্য পরিচালিত ছবি তাই কারি গতকাল মুক্তি পেয়েছে। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল। খবরে চৈতালি দত্ত। বিশদ

16th  March, 2019
লাগলো যে দোল 

 আসছে রঙিন হওয়ার দিন। দোল উৎসবের আগমন বার্তা ধ্বনিত হচ্ছে আকাশে-বাতাসে আর শাড়ির জমিনে। ডিজাইনার আর বুননশিল্পীরা নানান রং নিয়ে খেলছেন বসন্তের আনন্দ মরশুমে। আজ অভিনেত্রী অঞ্জনা বসুর শাড়ি-সাজে সেই রঙিন বসন্তেরই আবাহন। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  March, 2019
বসন্ত জাগ্রত দ্বারে

বসন্ত মানেই রং আর রং। লাল নীল হলুদ সবুজ গোলাপি বেগুনি মিলেমিশে একাকার। ডিজাইনারদের বসন্ত সম্ভারে তেমনই রং খুঁজে পেলেন সোমা লাহিড়ী। বিশদ

09th  March, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

অঙ্কিত আদিত্য পরিচালিত ছবি তাই কারি গতকাল মুক্তি পেয়েছে। এই ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন জয়ন্তী সেন ও সন্দীপ জয়সওয়াল। খবরে চৈতালি দত্ত।
বিশদ

02nd  March, 2019
 মেহেন্দি লগাকে রাখনা

শ্যাওলারঙা মেহেন্দির ভিজে সুগন্ধ প্রকৃতই বিয়ের বার্তা বয়ে আনে। খানিকটা প্রজাপতির মতোই রূপকধর্মী এই মেহেন্দিও। আইবুড়ো ভাত, আশীর্বাদ এই শব্দগুলোর সঙ্গে সঙ্গে মেহেন্দি, সঙ্গীত এই শব্দগুলোর এখন অবাধ প্রবেশ বাঙালি বিয়ের আসরে। বেশ কয়েক বছর ধরেই মেহেন্দি অবাঙালি গণ্ডি ছাড়িয়ে বাঙালি চত্বরে প্রবেশ করেছে এবং নিঃসন্দেহে বেশ পাকাপাকি জায়গা করে নিয়েছে। বিশদ

02nd  March, 2019
একনজরে
বিএনএ, কোচবিহার: কোচবিহারে জেলা ক্রীড়া সংস্থার অন্দরে নানা জটিলতার জেরে রাজ্যস্তরের বিভিন্ন খেলায় অংশ নিতে গিয়ে হোঁচট খাচ্ছেন জেলার কৃতী খেলোয়াড়দের একাংশ। একটি প্রতিযোগিতায় জেলা থেকে একাধিক টিম পাঠানো হচ্ছে। কিন্তু একটা টিমকে মান্যতা দিচ্ছে রাজ্য ক্রীড়া সংস্থা। এনিয়ে দু’পক্ষের ...

সংবাদদাতা, ধনেখালি: বুধবার সকালে তারকেশ্বর বিধানসভা ও ধনেখালি থানার অন্তর্গত গোপীনাথপুর ১ ও ২ পঞ্চায়েত এলাকায় প্রচার করলেন আরামবাগ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অপরূপা পোদ্দার। হুডখোলা ৩০টি টোটো, প্রায় ৫০টি বাইক নিয়ে শোভাযাত্রা করেন তৃণমূল প্রার্থী। ...

 কলম্বো, ২৪ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের পিছনে ছিল এক মহিলা সহ মোট ন’জন। তদন্তে নেমে এই তথ্য জানতে পেরেছেন গোয়েন্দারা। হামলাকারী ন’জনের মধ্যে আটজনকে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের ভোটের যাবতীয় নথি পরীক্ষা করলেন নির্বাচন কমিশন নিযুক্ত বিশেষ পর্যবেক্ষক বিনোদ জুৎসি। বুধবার আগরতলায় পশ্চিম ত্রিপুরা জেলার জেলাশাসকের দপ্তরে ওই লোকসভা কেন্দ্রের ভোটের পর্যালোচনাব বিশেষ বৈঠক ডাকা হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুরে বোমা, ওয়ান শটার, কার্তুজ সহ গ্রেপ্তার ১ দুষ্কৃতী 

11:52:00 AM

বাঁকুড়ার সারুলিয়া গ্রামে বেআইনি পিস্তল উদ্ধার করল পুলিস 

11:44:00 AM

মাথাভাঙা মহকুমা হাসপাতালে সাফাই কর্মীদের কর্মবিরতি 

11:13:00 AM

বাঁকুড়ায় দলীয় প্রার্থীদের সমর্থনে আয়োজিত রোড শোয়ে উপস্থিত বাম নেতা সূর্যকান্ত মিশ্র 

11:05:00 AM

ভাইকে অপহরণের পর মুক্তিপণ চেয়ে দাদার মোবাইলে ছবি পাঠাল দুষ্কৃতীরা 
ভাইকে অপহরণ করে অপহৃতের মোবাইল থেকেই তাঁর দাদার হোয়াটসঅ্যাপে ছবি ...বিশদ

11:03:00 AM

হাওড়া স্টেশন থেকে উদ্ধার নদীয়ার নোডাল অফিসার অর্ণব রায়

10:59:51 AM