Bartaman Patrika
চারুপমা
 

শীতের শাড়ি-সাজ 

শীত মানেই সাহেবি সাজ, এ ধারণাকে ভ্রান্ত প্রমাণ করতে আজ শাড়ি-সাজে হাজির অভিনেত্রী সোনালি চৌধুরী। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
পৌষের পালা শেষ হতে চলল। আসছে মাঘ মাস। এই মাসটাও হিমেল হাওয়ায় বেশ আনন্দে থাকার সময়। অনেকে ভাবেন শীতকাল মানেই কোট-প্যান্ট পরার মরশুম। অন্য কোনও পোশাক এই সময়ে ঠিক মানায় না। মেয়েরাও তাই পশ্চিমী পোশাক পরতে চান এই সময়ে। কিন্তু এ ধারণা ঠিক নয়। ছেলেরাও যেমন এই সময়ে পাজামা পাঞ্জাবি বা ধুতি-পাঞ্জাবির সঙ্গে জড়িয়ে নিতে পারেন কাশ্মীরি শাল, মেয়েরাও তেমন বেছে নিতে পারেন সিল্ক তসর শাড়ি আর লং স্লিভ ব্লাউজ। সঙ্গে জমাটি গয়না থাকলে তো জমে যাবে শীত সাজ। আজ অভিনেত্রী সোনালি চোধুরী সেজেছেন এমনই স্টাইলিশ সাজে।
টেম্পল বর্ডার তসর
শীতের সকালে কোথাও বেরতে হলে কোন শাড়িটা পরবেন তা নিয়ে অনেকেই চিন্তায় পড়েন। চিন্তায় পড়েছিলেন সোনালিও। তবে আমাদের উইন্টার কালেকশন থেকে হলুদ জমিনের টেম্পল পাড় তসরটি হাতে তুলে নিয়ে বললেন, হয়ে গেল এবার মুশকিল আসান। সঙ্গে পরলেন কনট্রাস্ট রঙের প্রিন্টেড ফ্যাব্রিকে তৈরি থ্রি কোয়ার্টার স্লিভ ব্লাউজ। শাড়ি ও ব্লাউজ বেহালা ট্রাম ডিপো এসি মার্কেটের ‘সুপ্রিয়া’জ বুটিক’ থেকে নেওয়া। ডিজাইনার সুপ্রিয়া গঙ্গোপাধ্যায় ভারতের বিভিন্ন প্রদেশের তাঁত শিল্পীদের দিয়ে এক্সক্লুসিভ ডিজাইনে শাড়ি বোনান। সোনালির পরনের শাড়িটি মধ্যপ্রদেশের তসর। নানান কালার শেডে মিলবে এই টেম্পল বর্ডার তসর। মধ্যপ্রদেশ ছাড়াও ভাগলপুর ও বাঁকুড়ার তসরও পাওয়া যাবে এখানে। তসরের পাশাপাশি সিল্কেরও খুব চাহিদা থাকে এই সময়টায়। কেরল, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, অসম, গুজরাত ও পশ্চিমবঙ্গের অনেক রকম সিল্ক রয়েছে সুপ্রিয়ার উইন্টার কালেকশনে।
হাফ-হাফ বাটিক সিল্ক
উইন্টার মানেই পার্টির মরশুম। ‘ফ্যামিলি গ্যাদারিং তো আছেই, ইন্ডাস্ট্রিতেও এই সময়টা পার্টি টাইম হিসেবে স্বীকৃত’-মুচকি হেসে বললেন সোনালি। আর তুলে নিলেন ব্ল্যাকের সঙ্গে রেড-গ্রিন-ইয়েলো-ব্লু’র মিক্স অ্যান্ড ম্যাচে তৈরি ডিজাইনার বাটিক সিল্ক। এটি ‘রেণি’ থেকে নেওয়া। রেণি’র নিজস্ব ডিজাইনার টিম আছে। উইভারদের দিয়ে নিজস্ব ডিজাইনে ও কালার কম্বিনেশনে সিল্ক তসর বোনান এরা। তারপর রেণি-র নিজস্ব ব্লকে প্রিন্ট হয় সিল্ক ও তসর। হ্যান্ড বাটিকেও নতুনত্ব দেখবার মতো। প্রিন্টেড সিল্ক ও তসরকে হ্যান্ড এমব্রয়ডারিতেও সাজানো হয়েছে এবার উইন্টারে। কোন প্রিন্টের সঙ্গে কী ধরনের এমব্রয়ডারি মানাবে, তসরে যেটা ভালো লাগবে সিল্কে সেটা ভালো লাগবে কিনা ইত্যাদি দেখেই নকশা ডেভলপ করা হয় বলে জানা গেল।
কলমকারি প্রিন্টেড সিল্ক
শীতের সন্ধেবেলাটা বেশ মনোরম। রোদ পড়লেই হাওয়ার হিমের ছোঁয়া। এই সময়টায় একটু অন্যরকম কিছু পরতে মন চায় সোনালির। প্রিন্টটা অভিনব হওয়া চাই আর রঙের খেলাতেও চাই উষ্ণতার ছোঁয়া। বলতে বলতে কলমকারি প্রিন্টেড সিল্কটায় চোখ পড়ল সেনালির। অর্ধেকটা অফ হোয়াইট কলমকারি স্টাইলে মুখোশ প্রিন্ট, বাকিটায় গাঢ় রঙে একই প্রিন্টের কারিকুরি। শাড়িটি ‘কৌশিকি’জ থেকে নেওয়া। ডিজাইনার কৌশিকি বিশ্বাস জানালেন, তাঁর উইন্টার কালেকশন এমনই অভিনব প্রিন্টেড সিল্ক তসরে সমৃদ্ধ। এছাড়াও, রয়েছে তসরে ব্লক প্রিন্টেড সঙ্গে এমব্রয়ডারির মিক্স অ্যান্ড ম্যাচ, জরি পাড় তসরে প্রিন্ট, গাছি তসরে একেবারে এক্সক্লুসিভ ডিজাইনের কাঁথাকাজ ও বাফতা প্রিন্ট শাড়ি।
মটকা সিল্ক প্রিন্ট
শীতের বিকেল মানেই বন্ধু-বান্ধব, আড্ডা, সিনেমা, খাওয়া-দাওয়া, মজা আর আনন্দ। তাই সাজে একটু ক্যাজুয়াল লুক থাকা চাই। তাই সোনালি বেছেছে স্কার্ট বর্ডার মটকা সিল্কটি। শাড়িটির টেক্সচারটা বেশ অন্যরকম। সিল্কের মতো গ্লসি নয় আবার তসরের মতো খসখসেও নয়, কিছুটা যেন কটন ফিনিশড। থ্রি কোয়ার্টার স্লিভ ব্লাউজের সঙ্গে শাড়িটি পরেছেন সোনালি। শাড়িটি ‘প্রিয়দর্শিনী’ বুটিকের। ডিজাইনার ইন্দ্রাণী জানালেন শীতে এই বিশেষ টেক্সচারের শাড়িটি ডেভলপ করিয়েছেন। এছাড়া তসর, সিল্ক, ঘিচা শাড়িতে নতুন ধরনের এমব্রয়ডারি হয়েছে। পার্টি ওয়্যার বেশ কিছু শাড়িতে জরিবর্ডার বসানো হয়েছে। 
12th  January, 2019
 ফিটনেস ফ্যাশন

 জিমে ঘাম ঝরানো হোক বা পার্কে ফ্রিহ্যান্ড পোশাক হওয়া চাই কেতাদুরস্ত। খবরে সোমা লাহিড়ী। বিশদ

15th  June, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

এই মাসে পরিচালক রানা বন্দ্যোপাধ্যায়ের ছবি তুষাগ্নি মুক্তি পাবে। ছবির কাহিনী, চিত্রনাট্য, সংলাপ এবং পোশাক পরিকল্পনার দায়িত্বে স্বয়ং পরিচালক। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

08th  June, 2019
আজ জামাই সাজ 

ট্র্যাডিশনাল ধুতি-পাঞ্জাবি পরবেন, নাকি ক্যাজুয়াল কোনও পোশাক? চারটি সাজের খোঁজ দিয়েছেন সোমা লাহিড়ী। 
বিশদ

08th  June, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

৫ জুন মুক্তি পাবে পরিচালক রাজা চন্দের ছবি কিডন্যাপ। সুরিন্দর ফিল্মস প্রযোজিত এই ছবির মুখ্য ভূমিকায় দেখা যাবে দেব ও রুক্মিণী মৈত্রকে। এঁদের পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্টাইলিস্ট নেহা গান্ধী। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  June, 2019
 এই সাজ তোমার আমার

বাঙালির একান্ত নিজস্ব যে কয়েকটি অনুষ্ঠান আছে, নিঃসন্দেহে তার মধ্যে জামাইষষ্ঠী এক নম্বরে। জ্যৈষ্ঠের তেতে ওঠা গরমেও ব্যাপক খাওয়া-দাওয়া আর সাজগোজ নিয়ে জমজমাট ঘরোয়া অনুষ্ঠান। শাশুড়ি মাকে যেমন জামাইবাবাজির জন্য পছন্দমতো পোশাক-আশাক কিনতে হয়, তেমনই জামাইও তাঁর শশ্রূমাতার জন্য একটা সুন্দর শাড়ি নিয়ে যান।
বিশদ

01st  June, 2019
 স্টাইলিশ সামার ট্রিপ

 গরমের ছুটি চলছে। হাতছানি দিচ্ছে সিমলা, উটি, দার্জিলিং। ডাকছে থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া। বাবা-মা’র সঙ্গে ছোটরাও রেডি বেড়াতে যাওয়ার জন্য। বেড়াতে যাওয়ার পোশাকও হওয়া চাই স্টাইলিশ। আলোচনা করেছেন সোমা লাহিড়ী। বিশদ

25th  May, 2019
পুরো মাখন

আমার ছোট্ট মেয়ে যখন খাওয়া নিয়ে বায়না করত তখন ভাতে সামান্য মাখন ছড়িয়ে দিলেই কেল্লা ফতে! এক থালা ভাত নিমেষে উধাও। শুধু কি তাই? ডালটা বড্ড একঘেয়ে লাগছে? গরম করার সময় সামান্য মাখন ছড়িয়ে দিন না। দেখবেন চোখের পলকে স্বাদটাই বদলে যাবে। এমনই জাদু মাখনের। এখন তো আবার ডাক্তাররাও মাখনের পক্ষে ভোট দিচ্ছেন।
বিশদ

25th  May, 2019
পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁয়
সামার কুল রেসিপি

জ্যৈষ্ঠের দাবদাহে যখন ওষ্ঠাগত প্রাণ তখনই একগুচ্ছ সামার কুল রেসিপি নিয়ে হাজির পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁ। রেস্তরাঁর কর্ণধার পূজা বৈদ্যর মতে গরমে যেমন হালকা খাবার খাওয়া দরকার, তেমনই তা সুস্বাদুও করা প্রয়োজন। তাই তো নতুন ধরনের লাইট অ্যান্ড ব্রাইট রেসিপি নিয়ে তিনি তাঁর রেস্তরাঁয় শুরু করেছেন সামার কুল মেনু। এই মেনু পাওয়া যাবে জুন মাস জুড়ে। তবে তার আগেই দুটি সামার কুল রেসিপি অন্দরমহলের পাঠকদের উপহার দিলেন পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁর কর্ণধার পূজা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

25th  May, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

গতকাল মুক্তি পেয়েছে সুজিত পালের ছবি অতিথি। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে পরিচালক স্বয়ং। ঋতুপর্ণা সেনগুপ্তের পোশাকের দায়িত্বে সোমা দাস। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

18th  May, 2019
ফ্যাশনে অ্যাভেঞ্জার্স 

হলিউডের সায়েন্স ফিকশন মুভি ‘অ্যাভেঞ্জার্স দ্য এন্ড গেম’-এর সুপারহিরোরা এখন দাপিয়ে বেড়াচ্ছে টিনএজারদের টি-শার্টে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

18th  May, 2019
চরিত্র যেমন সাজ তেমন

আগামী ২৪ মে মুক্তি পাবে পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের ছবি দুর্গেশগড়ের গুপ্তধন। এসভিএফ এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড প্রযোজিত ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন কসটিউম ডিজাইনার অভিষেক রায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

11th  May, 2019
বৃষ্টিবিহীন বৈশাখী দিন

 গনগনে রোদ্দুর যেন দগ্ধ করছে শরীর। এমন বৃষ্টিছাড়া দিনে সুতি ছাড়া অন্য কোনও শাড়ি পরতে মন চায় না। এমনই চারটি সুতির শাড়িতে সেজেছেন প্রাক্তন মিস ইন্ডিয়া আর্থ অভিনেত্রী রেশমী ঘোষ। তাঁর সাজ কথায় সোমা লাহিড়ী।
বিশদ

11th  May, 2019
ঝলমলে ত্বকের জন্য
হাত বাড়ান লেবুতে

নিয়মিত নিজের যত্ন নেওয়ার থেকে ভালো আর কিছু হতে পারে না। সবারই মন চায় নিজেকে নিজের মতো করে সাজিয়ে গুছিয়ে মেলে ধরতে। কিন্তু দৈনন্দিন ঘর সংসার বা অফিসের কাজ সামলে দিনের শেষে ক্লান্ত বোধ হয়। এমনকী সময় করে পার্লারে গিয়ে রিল্যাক্স করার মতো সুযোগটারও খুব অভাব।
বিশদ

11th  May, 2019
 চরিত্র যেমন সাজ তেমন

১০ মে মুক্তি পাবে পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি কণ্ঠ। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন দুই কস্টিউম ডিজাইনার ও স্টাইলিস্ট অভিষেক রায়, অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত। বিশদ

04th  May, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেষ্টপুরে ট্যাক্সি চালককে চড় মেরে খুন করায় অভিযুক্ত যাত্রী সৌমেন রায়কে শনিবার আদালতে তোলা হলে তাঁকে জেল হেফাজতে পাঠানো হয়েছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। শুক্রবার বিকেলে কেষ্টপুরের রবীন্দ্রপল্লির ওই ঘটনায় বাগুইআটি থানার পুলিস গ্রেপ্তার করে সৌমেনকে। ...

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ জুন: একইদিনে রাজ্যকে দুটি অ্যাডভাইসারি পাঠাল কেন্দ্র। চাওয়া হল রিপোর্টও। দিন দিন বাড়তে থাকা রাজনৈতিক সংঘর্ষে রাজ্যবাসী নিরাপত্তাহীনতায় ভুগছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো নয়। আজ এই মর্মে ফের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সমালোচনা করল কেন্দ্র। ...

 ম্যাঞ্চেস্টার, ১৫ জুন: ওল্ড ট্রাফোর্ডে শনিবার ভারত অধিনায়ক বিরাট কোহলির সাংবাদিক সম্মেলনে ভিড় উপচে পড়েছিল। উদ্যোক্তারা সবার বসার ব্যবস্থা করে উঠতে পারেননি। এমন দৃশ্যই তো ...

 ভদোদরা, ১৫ জুন (পিটিআই): হোটেলের নর্দমা পরিষ্কার করতে গিয়ে বিষাক্ত গ্যাসের কবলে পড়ে গুজরাতে মৃত্যু হল সাতজনের। শনিবার ভোররাতে ফরতিকুল গ্রামের দর্শন হোটেলে ঘটনাটি ঘটেছে। মৃতদের মধ্যে রয়েছে হোটেলের তিনকর্মীও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষায় সাফল্য পেতে হলে পরিশ্রমী হতে হবে। কর্মপ্রার্থীদের বেসরকারি ক্ষেত্রে সাফল্যের যোগ আছে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 বিশ্বকাপ: পাকিস্তান ১৬৬/৬ (৩৫ ওভার)

10:50:03 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৯৫/১ (২১ ওভার) 

09:43:08 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৩৮/১ (১০ ওভার) 

08:56:50 PM

জুনিয়র ডাক্তারদের সঙ্গে আগামীকাল ৩টের সময় নবান্নে বৈঠক মুখ্যমন্ত্রীর 
দীর্ঘ টালবাহানার পর অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার টেবিলে ...বিশদ

08:23:17 PM

ফিরহাদ হাকিমের নামে ভুয়ো প্রোফাইল, ধৃত যুবক 
মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের নামে সোশ্যাল মিডিয়াতে ভুয়ো ...বিশদ

07:38:00 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩৩৭ রানের টার্গেট দিল ভারত 

07:32:44 PM