চারুপমা
 

তপ্ত দিনে পশ্চিমি হাওয়া

পশ্চিমি হাওয়ায় উথাল-পাতাল এবার সামার ফ্যাশন দুনিয়া। কেমন সে ফ্যাশন, লিখেছেন সোমা লাহিড়ী।


তপ্ত দ্বিপ্রহরে স্বস্তির বিনোদন


প্রচণ্ড গরমে বাড়ি থেকে বেরতেই যেন ভয় করে। কিন্তু ছুটির অবসরে বাড়ি বসে থাকতেও যে মন চায় না। তাই টুক করে বেরিয়ে পড়ুন দুজনে। দুপুরে রোদের তাপে হোটেলের বাইরে কোথাও না বেরিয়ে সোজা চলে যান সুইমিং পুলে। ঠান্ডা জলে পা ডুবিয়ে মন খুলে আড্ডা দিন। সারা সপ্তাহের ক্লান্তি মুছে যাবে। এমন দিনের সাজ স্বাভাবিকভাবেই হবে ক্যাজুয়াল। আমাদের দুই মডেল মাহি ও সানি বেছে নিয়েছে এমনই পোশাক। মাহি পরেছে শর্ট ড্রেস। ইলেকট্রিক ব্লু ফ্যাব্রিকে ফ্লোরাল মোটিফ। খুব উজ্জ্বল, অথচ চোখ ধাঁধানো নয়। আর সানি পরেছে কটন চিনোজ ফ্যাব্রিকের নি-লেন্থ বারমুডা আর টি-শার্ট। রাস্ট রঙের বারমুডার সঙ্গে কনট্রাস্ট ম্যাচিং গোল্ডেন ইয়োলো টি-শার্ট। টি-শার্টটি শেডেড। একেবারে নতুন স্টাইলের। দু’জনের পোশাকই স্পেনসার’স-এর নতুন ব্র্যান্ড ‘টু বি মি’ থেকে নেওয়া। জানা গেল ‘টু বি মি’ প্রতি তিন সপ্তাহে তাদের কালেকশনে বদল আনে। এখন প্রতিটি স্টোরে হাজির ‘সামার টু বি মি’।

লাঞ্চ পার্টিতে কুল লুক

গ্রীষ্মের দুপুরেও নেমন্তন্নের কমতি নেই। লাঞ্চ পার্টি অ্যাটেন্ড করতে খুব বেশি গর্জিয়াস ড্রেসে না গিয়ে স্নিগ্ধ অথচ কেতাদার সাজে সাজুন। আমাদের মডেল শৌরসেনি ও রণজয় সেজেছে এমনই কুল লুকে। রণজয় ব্লু জিনসের সঙ্গে পরেছে দুধ সাদা কটন শার্ট। শার্টের ফ্রন্টে কোলাজ প্রিন্ট। বেশ অন্যরকম। আর শৌরসেনি পরেছে ডেনিম ব্লু রঙের মলমলে সাদা প্রিন্টেড নি লেন্থ ড্রেস। নরম তুলতুলে ড্রেসটি কুল অ্যান্ড কমফর্টেবল। রণজয়ের পোশাক শ্যামবাজারের অদি কে.সি. দাস অ্যান্ড কোং-এর। আর শৌরসেনির ড্রেসটি নিউ মার্কেটের স্মিতা স্টোরসের।

রোদজ্বলা দুপুরে, চোখ ঢেকে বাহারে

যতই ভ্যাপসা গরম হোক আর জ্বালা ধরানো রোদ্দুর দেখা তো করতেই হবে প্রিয় বান্ধবীর সঙ্গে। দু’জনে দু’দণ্ড বসে নিভৃতে কথা বলার জন্যই বেঁচে থাকা। বেঁচে থাকার আনন্দ ভাগ করে নিতে ঠান্ডা ঠান্ডা কুল কুল সাজে সেজেছেন আমাদের আজকের মডেল শৌরসেনি ও রণজয়। রণজয় পরেছেন খুব সফট স্ট্রেচেবল জিনসের প্যান্ট ও টি-শার্ট। উজ্জ্বল হলুদ আর ডার্ক ব্লু স্ট্রাইপড টিশার্টটি খুব ব্রাইট অথচ সোবার। শৌরসেনি পরেছেন ফুরফুরে শিফনের ড্রেস। মালটিকালার্ড ফ্লোরাল প্রিন্ট, অ্যাসিমোট্রকলি কাটে তৈরি ড্রেসাট খুব স্টাইলিশ। দু’জনেই ম্যাচ করে পরেছেন কনভার্স শ্যু আর সানগ্লাস। সব মিলিয়ে তাঁরা পিকচার পারফেক্ট। দু’জনের পোশাক বিগ বাজারের এফ বি বি ব্র্যান্ডের। এবার সামারে এফ বি বি আরও বেশি ফ্যাশনেবল রূপে হাজির হয়েছে তাদের ট্রেন্ডি কুল কালেকশন নিয়ে।


20th  May, 2017
বর্ণময় বালুচরি

বাংলার ঐতিহ্যবাহী শিল্প বালুচরি। অষ্টাদশ শতাব্দীতে মুর্শিদাবাদে প্রথম ওই কাজ শুরু হয়। পরে তা স্থানান্তরিত হয় বীরভূমের বিষ্ণুপুরে। প্রথমে বালুচরির শাড়িতে পৌরাণিক কাহিনি সংক্রান্ত মোটিফের নকশা ফুটিয়ে তোলা হত। পরে ব্রিটিশ আমলে বাবু কালচার, সাহেব বিবি, হুকো ইত্যাদি নানা মোটিফ বালুচরি শাড়িতে ফুটিয়ে তোলা হত। 
বিশদ

24th  June, 2017
 লেগিংস লাভ

 কামিজ হোক বা কুর্তি, লং টপ হোক বা অ্যাসিমেট্রিক টপ সঙ্গে জুড়িদার এখন চুড়িদার নয়, লেগিংস। নরম গেঞ্জি মেটিরিয়ালের রংবেরঙের লেগিংসের বর্ণনায় কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  June, 2017
 গরমে আরাম মলমলে

রোদের উত্তাপ আর ভ্যাপসা গরমে কোন শাড়িতে হাত বাড়াবেন ভাবছেন তো? তুলতুলে নরম মলমলের মতো আরামদায়ক শাড়ি আর নেই। রকমারি মলমলের সন্ধান দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

16th  June, 2017
 কুর্তি কথা

 কুর্তিতে এখন প্রাচ্য আর পাশ্চাত্যের মিলমিশ। রঙেও বৈচিত্রের অন্ত নেই। নানারকম কুর্তির খবরে কমলিনী চক্রবর্তী। বিশদ

10th  June, 2017
ফ্যাশনে রেশম চেক 

বাংলার তাঁতশিল্পীদের নতুন উদ্ভাবন হ্যান্ডলুম রেশম চেক। ডিজাইনাররা সেলফ চেক এই শাড়িকেই সাজিয়েছেন নানা রূপে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

03rd  June, 2017
চরিত্র যেমন সাজ তেমন

ছবি সম্পর্কে পরিচালক সৌরভ চক্রবর্তী জানান, ‘শুধুমাত্র গল্পের নায়িকা অরণি-র জন্যই ছবির নামকরণ হয়নি। মূলত ছবিটি মিউজিক্যাল প্রেমের গল্প যার প্রেক্ষাপটে রয়েছে বাবরি মসজিদ এবং গুজরাতের গোধরার ঘটনা। সবার্ণী মুখোপাধ্যায়ের লেখা কামড় উপন্যাসের গল্পাংশ তুলে নিয়ে ওই ছবির কাহিনি গড়ে উঠেছে। সময় ১৯৯০-২০০২।
বিশদ

27th  May, 2017
 চোখের আরাম রোদচশমা

 এই প্রখর রোদ্দুরে চোখকে আরাম দিতে বেছে নিন স্টাইলিশ রোদচশমা। হালফ্যাশনের নিত্যনতুন রোদচশমার খোঁজ দিচ্ছেন স্নেহাশিস সাউ। বিশদ

27th  May, 2017
 প্রবাসে মেয়ে-জামাই

 মুম্বইতেই সংসার পেতেছেন কলকাতার মেয়ে অভিনেত্রী মৌলি গঙ্গোপাধ্যায়। অভিনেতা মজহরের সঙ্গে। আন্ধেরির লোখন্ডওয়ালায় তাঁদের সাজানো সংসারে হাজির আমরা। জামাইষষ্ঠীর সাজে সাজলেন দু’জনে। তাঁদের সঙ্গে গল্প করলেন সোমা লাহিড়ী। বিশদ

27th  May, 2017
 কেতায় থাকুন পুরুষগণ

 পুরুষ পোশাকেও এখন ফ্যাশনের জোয়ার। সেই জোয়ারের স্রোত থেকে সামার কালেকশনের খবর সংগ্রহ করলেন স্নেহাশিস সাউ। বিশদ

20th  May, 2017
কোটা কয়েকরকম 

এই গরমে ভারী শাড়ি পরতে মন চায় না। চাই হালকা ফুরফুরে কোটা। পাঁচ ডিজাইনার কোটাকে সাজিয়েছেন পাঁচ রূপে। সাজানো কোটার সন্ধান দিচ্ছেন সোমা লাহিড়ী। 
বিশদ

13th  May, 2017



একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মদের দোকানের লাইসেন্স পাইয়ে দেওয়ার নাম করে এক ব্যক্তির কাছ থেকে ৩০ লক্ষ টাকা নিয়ে তা করে দিতে না পারায় পুলিশ মঙ্গলবার ...

ওয়াশিংটন ও বেইরুট, ২৭ জুন (এএফপি): ফের আর একটি রাসায়নিক হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে সিরিয়া। বিদ্রোহীদের পাশাপাশি সাধারণ নাগরিক ও শিশুদের খতম করতেই এই হামলা ...

নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): বিভিন্ন সমাজকল্যাণ মূলক পরিষেবা পেতে আধার কার্ড ব্যবহার বাধ্যতামূলক সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তির বিরুদ্ধে কোনও অন্তর্বর্তী আদেশ দিতে অস্বীকার করল সুপ্রিম ...

নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): রাজ্যগুলি করের ভাগ ছাড়তে চায়নি বলেই পেট্রপণ্য ও পানীয়যোগ্য অ্যালকোহলকে জিএসটিভুক্ত করা হয়নি। এক অনুষ্ঠানে স্পষ্টভাষাতেই একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যাবসায় উন্নতি ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯২১- ভারতের নবম প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের জন্ম
১৯৪০- নোবেলজয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের জন্ম
১৯৭২- বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্তচন্দ্র মহলানবিশের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬৫ টাকা ৬৫.৩৩ টাকা
পাউন্ড ৮০.৬৮ টাকা ৮৩.৪৬ টাকা
ইউরো ৭০.৯৭ টাকা ৭৩.৩৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ৬/৩৩, মঘানক্ষত্র রাত্রি ৭/১৭, সূ উ ৪/৫৮/২৫, অ ৬/২০/৫৯, অমৃতযোগ দিবা ৭/৩৯-১১/১২ পুনঃ ১/৫৩-৫/২৭ রাত্রি ৯/৫৩ পুনঃ ১২/১-১/২৬, বারবেলা ৮/১৯-৯/৫৯ পুনঃ ১১/৩৯-১/২০, কালরাত্রি ২/১৯-৩/৩৮।

১৩ আষাঢ়, ২৮ জুন, বুধবার, পঞ্চমী রাত্রি ১১/১৩/১২, মঘানক্ষত্র রাত্রি ১২/১৬/৩৩, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/২২/২৫, অমৃতযোগ দিবা ৭/৩৭/৩৫-১১/১২/৩, ১/৫৩/৪৪-৫/২৮/৪০ রাত্রি ৯/৫৩/৪৪, ১২/০/৩২-১/২৫/৪, বারবেলা ১১/৩৯/২৪-১/২০/৯, কালবেলা ৮/১৭/৫৩-৯/৫৮/৩৯, কালরাত্রি ২/১৭/৫৪-৩/৩৭/৯।
৩ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
জিটিএ-র ২ প্রাক্তন সদস্য আটক, দার্জিলিং থানা ঘেরাও মোর্চার 
জিটিএ-র দুই প্রাক্তন সদস্যকে আটক করার জেরে ফের উত্তপ্ত পাহাড়। এদিন দার্জিলিং থানা ঘেরাও করে বিক্ষোভ দেখায় মোর্চা। লোকসাং লামা ও আরবি ভূজল নামে জিটিএ-র দুই প্রাক্তন সদস্যর নিঃশর্ত মুক্তি দাবি করে তারা। এছাড়া সকালে চকবাজারে শিশুদের দিয়ে একটি মিছিলও করা হয়। 

12:31:47 PM

বিকল লরি, এজেসি বসু রোড ফ্লাইওভারে যানজট 
কলকাতা পুরসভার একটি লরি বিকল হয়ে যাওয়ার জন্য এজেসি বসু রোড ফ্লাইওভারের পশ্চিম অভিমুখে ব্যাপক যানজট রয়েছে। 

12:08:03 PM

সিবিআই দপ্তরে হাজিরা দিলেন ম্যাথু স্যামুয়েল 
কলকাতায় সিবিআই দপ্তরে হাজিরা দিলেন নারদ কর্তা ম্যাথু স্যামুয়েল। এদিন সকালে সিবিআই দপ্তরে আসেন তিনি। ম্যাথু জানান, সিবিআই তাঁকে ডেকেছিল। তাই হাজিরা দিতে এসেছেন। একটি তোলাবাজির মামলায় তাঁকে এদিন ফের মুচিপাড়া থানায় যেতে হবে বলেও সিবিআইকে জানিয়েছেন তিনি। এদিনই পরে কলকাতা হাইকোর্টেও যাবেন তিনি। 

11:58:44 AM

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিলেন মীরা কুমার 

11:27:52 AM

কুলটিতে বাসের ধাক্কায় বাইক চালকের মৃত্যু, পথ অবরোধ 

11:20:00 AM

দার্জিলিংয়ে রাতের অন্ধকারে জিটিএ-র ইঞ্জিনিয়ারিং অফিসে আগুন মোর্চার 

11:11:49 AM