Bartaman Patrika
অন্দরমহল
 

রেস্তরাঁয় উৎসবের আমেজ 

দীপাবলি ও ভাইফোঁটা উপলক্ষে কলকাতার হোটেল রেস্তরঁায় চলছে মহাভোজের বিপুল আয়োজন। কালীপুজোয় মৎস-মাংস সমেত মেনু তো চাই-ই, আবার ভাইফোঁটাতেও বোনেরা ভাইয়েদের বাইরে খাওয়ানোর ব্যবস্থা করেন আজকাল। তাই কালীপুজো থেকে ভাইফোঁটা বাঙালির কাছে উৎসবের মরশুম। এই মরশুমে হোটেল রেস্তরাঁর বিশেষ মেনু নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন কমলিনী চক্রবর্তী ও চৈতালি দত্ত।


হলিডে ইন-এর
দেওয়ালি হ্যাম্পার
কালীপুজোর আর বেশি দেরি নেই। আর তারপরেই ভাইফোঁটা। এই দুটি উৎসবকে কেন্দ্র করে আবারও সেজে উঠেছে কলকাতা। হোটেল হলিডে ইন এয়ারপোর্টের সুইট শপ ‘রয়্যাল বেঙ্গল সুইট কোম্পানি’র কাউন্টারে পাবেন দেওয়ালি স্পেশাল হ্যাম্পার। প্রিমিয়াম ও লাক্সারি এই দুটি গিফট হ্যাম্পারের দাম ৪৯৯ ও ৭৯৯ টাকা। হ্যাম্পারে পাবেন বেসনের লাড্ডু, কাজু কাটলি, হানি আমন্ড স্টিক, কফি ট্রুফুল, হোয়াইট চকোলেট রক, ওটস কুকি, নাটি ড্রাই কেক, লেমন ট্রুফুল কুকি, রিচ নাটি ড্রাই কেক ইত্যাদি। দেওয়ালি ও ভাইফোঁটায় উপহার দেওয়ার জন্য এই গিফট হ্যাম্পার উপযুক্ত।
ব্যাকস্টেজের দেওয়ালি মেনু
দেওয়ালি ও ভাইফোঁটা এই দুটি উৎসবকে কেন্দ্র করে নতুন মেনু সাজিয়েছে ব্যাকস্টেজ রেস্তরাঁ। মেনুর বেশ কয়েকটি ভাগ, ভেজিটেরিয়ান বোম, বুলেট কাবাব, নন ভেজিটেরিয়ান ফারওয়ার্ক, বিজলি বোম, মির্চি বোম, হুইসিল রকেট ইত্যাদি। ভেজ মেনুতে রয়েছে চটরমটর বোম, আনার বম ইত্যাদি। দাম ৩৪৫ টাকা থেকে শুরু। বুলেট কাবাব পাবেন ৩৯৯ টাকায়। ননভেজ মেনুতে পাবেন চিকেন, প্রন, শ্রিম্প, ফিশ ইত্যাদি নানান খাবার। দাম মোটামুটি ৪৯৫ টাকা থেকে শুরু। এছাড়াও মিষ্টির মধ্যে পাবেন গুজিয়া, বেকড রসগোল্লা ইত্যাদি। দাম ১৯৫ টাকা।
আলোহা ক্যাফের
দেওয়ালি মেনু
ফোরাম মলের পাশেই আলোহা ক্যাফে। ক্যাফের বৈশিষ্ট এটি নাকি কনসেপ্ট ক্যাফে। এখানে প্রতিটি খাবারই গল্প বলে। কেক, পেস্ট্রি, চকোলেট ম্যাকরুন সবই স্বাদে বিশেষ ও বিচিত্র। এখানে প্রিমিয়াম কোয়ালিটি মকটেল ও কফিও পাবেন। বিশেষ একটি কফির কথা উল্লেখ করলেই আলোহা ক্যাফের মেনুর বিশেষত্ব বুঝতে পারবেন। কফির নাম থ্রি ডি আর্ট সেলফি কফি। এই কফিতে নিজের সেলফি তুলে কফির ওপর প্রিন্ট করাতে পারবেন। এছাড়া আলোহা ক্যফের ডেজার্ট সেকশনে পাবেন বেলজিয়ান চকলেটের তৈরি নানা কেক, পেস্ট্রি, মুজ ইত্যাদি। দেওয়ালি উপলক্ষে এই ক্যাফেতে বিভিন্ন রকম গিফট প্ল্যাটার পাওয়া যাচ্ছে। ৫৫০ টাকা থেকে ২৫০০ টাকায় পাবেন এইসব প্ল্যাটার। এছাড়াও চকোলেট বক্স রয়ে ৩৫০ টাকায়।
ফ্লুরিজে দেওয়ালি মেনু
ফ্লুরিজের দেওয়ালি মেনুতে পাবেন অ্যাসর্টেড কুকি থালি, বেসন নানখাটাই থালি, ইকুয়েডর চকোলেট ট্রুফুল কেক, লেমন ও চকোলেট দিয়া, ক্রাঞ্চি ট্রুফুল কেক উইথ ইন্ডিয়ান সুইটস, পনির আজওয়াইনি পাফ ইত্যাদি। দাম ৮০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে। এছাড়াও পাবেন গিফট হ্যাম্পার। ১৫০০ টাকার হ্যাম্পারে পাবেন অসম চা, কাজু পঞ্চ, কুকি পঞ্চ, চকোলেট পঞ্চ, ফ্লুরিজ চকোলেট, দেওয়ালি কুকি, চিজ স্ট্র ও দিয়া। ২৫০০ টাকার হ্যাম্পারে পাবেন দার্জিলিং চা, কাজু পঞ্চ, কুকি পঞ্চ, চকোলেট পঞ্চ, ফ্লুরিজ চকোলেট, রেসিন পঞ্চ, ডার্ক চকোলেট বার, দেওয়ালি কুকি, চিজ স্ট্র ও দিয়া।
চ্যাপটার ২-তে
উৎসবের মেনু
উৎসবের আমেজ লেগেছে চ্যাপটার ২ রেস্তরাঁতেও। এখানে ৬ থেকে ৮ নভেম্বর পাবেন উৎসবের মেনু। সেই আয়োজনে রয়েছে ক্রিম অব চিকেন স্যুপ, ক্রিম অব টোম্যাটো স্যুপ, প্রন অন টোস্ট, কর্ন মাশরুম টার্ট, প্রন ককটেল, মাশরুম ককটেল, ইংলিশ ফিশ ফ্রাই, ডেভিলড ক্র্যাব, চিকেন স্টেক অ্যান্ড মাশরুম ইন স্যস, মাটন পিপার স্টেক, চিকেন স্ট্রগনভ, চিকেন টেট্রাজিনি, জাম্বো প্রন থারমিডর, ভেটকি ফ্লোরেন্টাইন, অ্যাসপারাগাস অ্যান্ড মাশরুম রিসোতো, ক্যারামেল কাস্টার্ড ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ ১০০০ টাকা। কর অতিরিক্ত।
পিকাডিলি স্কোয়্যারে হেলদি দেওয়ালি
দেওয়ালি মেনু তা আবার স্বাস্থ্যকরও বটে। এমনই অভিনব কম্বিনেশন পাবেন পিকাডিলি স্কোয়্যারের দেওয়ালি মেনুতে। রেস্তরাঁর বিশেষ মেনুতে রয়েছে ওটস, ড্রায়েড বেরি ও নাট দিয়ে তৈরি গ্র্যানোলা বার, গ্লুটেন ফ্রি ব্রাউনি, চকোলেট ক্র্যানবেরি ক্লাস্টার, আমন্ড রোকা, রেড পিপার হামাস, পেস্তো ক্রিম চিজ, চিজ অ্যান্ড পার্সলে ইত্যাদি। এছাড়াও পাবেন নানারকম গিফট বক্স। ৫০০ টাকা থেকে দাম শুরু। দেওয়ালি প্ল্যাটার পাবেন ৭৫০ টাকায়। আগামী ৯ নভেম্বর পর্যন্ত দেওয়ালির ফেস্টিভ মেনু পাবেন পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁয়।
আওয়াধ ১৫৯০-তে
কালীপুজোর মেনু
কালীপুজো আর ভাইফোঁটার জন্য বিশেষ এক মেনু সাজিয়েছে আওয়াধ ১৫৯০ রেস্তরাঁ। উৎসবের এই বিশেষ মেনুতে পাবেন আম খাস, কলমি কাবাব, গুলাটি কাবাব, আওয়াধি সুগন্ধী মাহি, কর্ন শিক কাবাব, আওয়াধি হান্ডি বিরিয়ানি, রান বিরিয়ানি, ঝিংগা বিরিয়ানি,লখনউ পরোটা, নীহারি খাস, মুর্গ ইরানি, ভুনা গোস্ত, মাহি কালিয়া, পনির কোরমা, শাহি ডাল, লাসুনি পালাক, ফিরনি শাহি টুকরা ইত্যাদি। ৬ থেকে ৮ নভেম্বর পাওয়া যাবে এই মেনু। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ১০০০ টাকা।
মাস্টার ডিমসামে দেওয়ালি মেনু
মাস্টার ডিমসামকে ঠিক রেস্তরাঁ বলা যায় না। বরং টেক অ্যাওয়ে কাউন্টারই বলা ভালো। চটজলদি ভোজন সারতে চাইলে অবশ্য ব্রেকফাস্ট কাউন্টারের মতো বসার ব্যবস্থা পাবেন এখানে। মাস্টার ডিমসামে চলছে উৎসবের মেনু। পাবেন ফিশ মিটবল স্টিক ইন নুডুলস স্যুপ, স্পিনাচ মাশরুম কর্ন বল স্টিক, ল্যাম্ব হংকং স্টাইল গোয়াজা, চিকেন ওয়ানটন ফ্রায়েড, ভেজ থাই ডাম্পলিং, পর্ক বাও ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ৪০০ টাকা। এই ফেস্টিভ মেনু পাবেন ৮ নভেম্বর পর্যন্ত।
মামা মিয়ার দেওয়ালি স্পেশাল
কালীপুজো আর ভাইফোঁটা মিলিয়ে মামা মিয়ায় এখন উৎসবের আমেজ। এযুগের ভাইবোনেরা আবার একটু ওয়েস্টার্ন মেনু পছন্দ করে। সেইমতো মামামিয়ার মেনুতে নতুনত্ব তো রয়েইছে, সঙ্গে রয়েছে নানা ধরনের গিফট বক্স, প্ল্যাটার ইত্যাদি। ফেস্টিভ মেনুতে পাবেন গুডি বক্স, দাম ১১০০ টাকা থেকে শুরু। দু’ধরনের অরেঞ্জ গ্রাস ট্রে, দাম ৬০০ ও ৮০০ টাকা। ফায়ার ক্র্যাকার প্ল্যাটার, দাম ৮০০ টাকা। গ্রিন উডেন বক্স দাম ১০০০ টাকা। দু’ধরনের প্রসপারেটি প্ল্যাটার দাম ২১০০ টাকা ও ২৩০০ টাকা। এই সব দামের ওপর কর অতিরিক্ত।
বম্বে ব্রেসারিতে দেওয়ালি মেনু
বম্বে ব্রেসারিতে দেওয়ালি স্পেশাল মেনুতে পাবেন ফায়ারি থেচা প্রন, বোটি ডাবল রোটি, হিমালিয়ান স্পাইসড মাশরুম, কাশ্মীরি নানা কাবব, জয়পুরি গাট্টে কড়ি উইথ ঘি রাইস, রেড হট কেরালা ফিশ কারি উইথ টারমারিক রাইস, ইসমাইলি কোপ্তা বিরিয়ানি ইত্যাদি। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ১২০০ টাকা, কর অতিরিক্ত।
লিটিল পেতিসেরিতে দেওয়ালি হ্যাম্পার
এবার দেওয়ালি আরও উজ্জ্বল করে তুলুন লিটিল পেতিসেরির গিফট হ্যাম্পার দিয়ে। দেওয়ালি হ্যাম্পারের নাম লিটিল প্লেজার পেতিসারি। এই হ্যাম্পারের মধ্যে পাবেন স্যান্ডুইচ কুকি, মোল্টেন ব্রাউনি পাই, ফেস্টিভ টি কেক, যার মধ্যে রয়েছে বিভিন্ন ফ্লেভার যেমন চকোলেট ফেরেরো রজার অ্যান্ড অরেঞ্জ, অরেঞ্জ অ্যান্ড ডার্ক চকোলেট, অ্যাপেল ক্রাম্বেল, লেমন ইত্যাদি। এছাড়াও আছে চকোলেট ফাজ কেক, মিসিসিপি মাড কেক, ডেজার্ট জার ইত্যাদি। দাম ৯০০ থেকে ৩৫০০ টাকার মধ্যে।
জিটি রুটে উৎসবের খাওয়াদাওয়া
আগামী ৫ থেকে ১১ নভেম্বর জি টি রুটে চলবে উৎসবের খাওয়া দাওয়া। ড্রিংকসের মধ্যে রয়েছে জাফরানি লসসি, স্টার্টারে পাবেন মুর্গ টিক্কা মশলা, চিকেন শামি কাবাব, গিলাফি শিক কাবাব, আজওয়াইন মাহি টিক্কা, চিকেন কেসুরি কাবব ইত্যাদি। মেন কোর্সে রয়েছে পোস্ত মুর্গি, দম কা মুর্গ, নল্লি নীহারি, মাটন চাপ, শাহি মাটন স্টু, লাহোরি গোস্ত, মাটন বিরিয়ানি, চিকেন বিরিয়ানি, পনির কা কারচান, মালাই পালক, ধোকার ডালনা ইত্যাদি। মিষ্টির মধ্যে পাবেন কেসর পেস্তা ফিরনি, রসগোল্লা, শাহি টুকরা। দু’জনের খাওয়ার খরচ মোটামুটি ৭০০ টাকা।
ব্লু অর্কিড রেস্তরাঁয় দীপাবলির মেনু
চাইনিজ খেতে ভালোবাসেন না এমন ভোজনরসিক মানুষ বোধহয় কমই আছেন। আর ট্যাংরার চাইনিজ হলে তো কথাই নেই। আবার অনেকেই কর্মব্যস্ততার যুগে সময়াভাবে ট্যাংরায় গিয়েও উঠতে পারেন না। তাঁদের জন্য সুখবর। ঘরে বসেই এখন পেতে পারেন ট্যাংরার চাইনিজ খাবারের স্বাদ। দক্ষিণ কলকাতার অজয়নগরে খুলে গেছে ব্লু অর্কিড নামে একটি হোম ডেলিভারি রেস্তোরাঁ। মেনু থেকে শেফ সবই আমদামি করা হয়েছে এই রেস্তরাঁয়। দীপাবলির জন্য এঁদের এখানে নতুন মেনু লঞ্চ করেছে। উল্লেখযোগ্য ব্যাং ব্যাং চিকেন, পাও ফিশ, হুইসিন চিকেন ইত্যাদি। আপনার বাড়ি যদি অজয়নগর থেকে চার কিলোমিটারের মধ্যে অর্থাৎ সন্তোষপুর, যাদবপুর, গড়িয়া, কসবা, পাটুলি, বাঘাযতীন, মুকুন্দপুর ইত্যাদি এরিয়া বা আশপাশে থাকেন তবে নিম্নলিখিত ফোনে যোগাযোগ করুন। খরচ কমপক্ষে ৪০০/৫০০ টাকা।
মছলিবাবায় ভেটকি ফেস্ট
দীপাবলি উপলক্ষে মছলিবাবা ফ্রায়েস রেস্তরাঁর সব আউটলেটে এখন কলকাতা ভেটকি ফেস্টিভ্যাল চলছে। ১৪ নভেম্বর পর্যন্ত এই ফেস্ট চলবে। রেস্তরাঁর কর্ণধার মিস্টার অলোকেশ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কলকাতায় ভেটকির দাম খুব চড়া হলেও সারা বছর আমাদের মাছের বিভিন্ন মেনুতে কলকাতা ভেটকির মেনু থাকে। দীপাবলিতে কলকাতাবাসীকে বিশেষ স্বাদ দিতে কলকাতা ভেটকির নানা আইটেম লঞ্চ করছি।’ উল্লেখযোগ্য মেনু হল— কলকাতা ভেটকি ফ্রাই, কলকাতা ভেটকি ফিংগার, কলকাতা ভেটকি রোল, কলকাতা ভেটকি পকোড়া, কলকাতা ভেটকি পাতুরি, কলকাতা ভেটকি ব্যাটার ফ্রাই, কলকাতা ভেটকি ফিংগার ব্যাটার ফ্রাই। খরচ- ১২০-১৭০ টাকার মধ্যে।
 ছবি প্রণব বসু
03rd  November, 2018
আহারে আইসক্রিম

চিকু আইসক্রিম: উপকরণ: ফ্রেশ ক্রিম ১ কাপ, গুঁড়ো চিনি  কাপ, মিল্ক পাউডার ১ কাপ, ঘন দুধ ১ কাপ, চিকু (সবেদা) পেস্ট ১ কাপ, টুকরো করা চিকু ১ কাপ। প্রণালী: একটা ব্লেন্ডারে চিনি, চিকু পেস্ট, মিল্ক পাউডার দুধ, ফ্রেশ ক্রিম সব একসঙ্গে ব্লেন্ড করুন ২ মিনিট। একটু অপেক্ষা করে আবার ব্লেন্ড করুন ৩ মিনিট।
বিশদ

20th  April, 2019
 নিরামিষে নানারকম

 আম কাসুন্দি পটল: উপকরণ: বড় সাইজের পটল ৮টা, ছোট সাইজের কাঁচা আম ১টা, সাদা সর্ষে ২ চামচ, পোস্ত ১ চামচ, চারমগজ ১ চামচ, কাঁচালঙ্কা সামান্য, হলুদ, সর্ষের তেল, নুন ও ধনেপাতা। প্রণালী: প্রথমে পটলের খোসা ছাড়িয়ে গোটা রাখতে হবে দু’দিক সামান্য চিরে দিতে হবে। বিশদ

20th  April, 2019
ফ্লুরিজে ইস্টার উইক

 কেক শপ ফ্লুরিজে চলছে ইস্টার ইউক। মেনুতে পাবেন নগাটিন এগ, লেমন ফন্ডু, চকোলেট ফিগারস, স্ট্রবেরি কোটেড চকোলেট ফন্ডু, ইস্টার ক্যারট কেক সহ আর নানারকম কেক পেস্ট্রি ও চকোলেট। এছাড়াও আছে সাজানো ইস্টার মেনু। তাতে পাবেন রোস্টেড চিকেন উইথ রোজমেরি, ল্যম্ব স্টেক, হ্যারিসা ম্যারিনেটেড গ্রিলড ভেটকি, গিরন স্পিনাচ রাইস, মাল্টিগ্রেন স্প্যাগেটি ইত্যাদি। সেই মেনু থেকে একটি বিশেষ পদের রেসিপি অন্দর মহলের পাকদের সঙ্গে শেয়ার করলেন শেফ বিকাশ কুমার। বিশদ

20th  April, 2019
লেভেল সেভেন লাউঞ্জে
চেনা পদের অচেনা রেসিপি

 আজকাল রেস্তরাঁর বদলে অনেকেই লাউঞ্জে খাওয়া দায়া করতে চান। এই লাউঞ্জ কাম কফি শপ কাম রেস্তরাঁর একটা অন্যরকম আবেদন আছে। খোলামেলা পরিবেশ, অনেকক্ষেত্রে আবার রুফটপেরও আয়োজন থাকে। সঙ্গে মিউজিক, ডান্স বার মিলিয়ে একটা অন্য ধরনের আবহাওয়া। তোপসিয়ার মোড়ে লেভেল সেভেন বার কাম লাউঞ্জেও পাবেন এমনই পরিবেশ। ছাদের ওপর নিচু সোফায় বসে আরাম করে কফির কাপে চুমুক দিতে চাইলে তাও যেমন সম্ভব তেমনই বন্ধুবান্ধব নিয়ে আড্ডার মেজাজে ইভিনিং মিল বা ডিনার সারাও সম্ভব। বসন্তের সান্ধ্য আড্ডার জন্য লেভেল সেভেন লাউঞ্জটি চমকপ্রদ। সেখান থেকেই রইল দুটি ভিন্ন স্বাদের রান্নার রেসিপি। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

20th  April, 2019
আওয়াধ ১৫৯০ রেস্তরাঁয়
নববর্ষের নবাবি মেনু 

আওয়াধ ১৫৯০ রেস্তরাঁটি বরাবরই মোগলাই খাবারের জন্য জনপ্রিয়। নববর্ষে এই রেস্তরাঁ থেকেই দু’পদ মোগলাই মেনুর রেসিপি দিলেন একজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

13th  April, 2019
নববর্ষে কোন রেস্তরাঁর স্পেশাল কী মেনু? 

হোটেলের কফিশপ জে ডব্লু কিচেনে নববর্ষ উপলক্ষে থাকবে বিশেষ বাঙালি মেনু। মেনুতে পাবেন মাছর চপ, ফিশ ফ্রাই, ছোলার ডাল, লুচি, শুক্ত, ভাজা মুগ ডাল, কলকাতা স্টাইল মাটন বিরিয়ানি, কষা মুর্গির মাংস, পোলাও, পাবদা সর্ষে, ভাপা মাছ, ইত্যাদি। বুফে লাঞ্চ রয়েছে ১৬৯৯ টাকা, কর অতিরিক্ত, বুফে ডিনার পাবেন ১৬৭৫ টাকায় কর অতিরিক্ত। ১৫ তারিখ পাবেন এই বিশেষ মেনুর।  বিশদ

13th  April, 2019
নববর্ষে নানারকম 

উপকরণ: গোবিন্দভোগ চাল ১ কাপ, ঘি ৩ টেবিল চামচ, জাফরান কাজু, কিশমিশ ৫০ গ্রাম, লবঙ্গ, এলাচ, দারচিনি, জয়ত্রী, নুন স্বাদমতো, চিনি ৬ টেবিল চামচ, জল ৩ কাপ।
প্রণালী: ডেকচি আঁচে বসিয়ে ঘি দিন। চাল ধুয়ে শুকিয়ে রাখুন।   বিশদ

13th  April, 2019
 নানা স্বাদে পোলাও

 উপকরণ: গোবিন্দভোগ চাল ২ কাপ, চিনি ১ কাপ, ঘি ২ টেবিল চামচ, কেশর ১ চামচ, নারকেল কোরা ২ কাপ, আমন্ড কুচি ১ চামচ, কাজুবাদাম কুচি ১ চামচ, কিশমিশ ২ চামচ, ছোট এলাচগুঁড়ো ১ চামচ, নুন পরিমাণ মতো।
বিশদ

06th  April, 2019
আমিষে নিরামিষে শুক্ত

উপকরণ: উচ্ছে ৫০ গ্রাম, কাঁচকলা, আলু, বেগুন, রাঙা আলু, সজনেডাঁটা ১ বাটি (সব সব্জি ছোট করে কুচনো) বড়ি ১০-১২টা, আদাবাটা ২ চা চামচ, নুন, চিনি স্বাদমতো, রাঁধুনি  চা চামচ, তেজপাতা ২টো, পাঁচফোড়নগুঁড়ো ১ চা চামচ, সরষে, রাঁধুনি, মৌরিবাটা ১ টেবিল চামচ, দুধ ২ টেবিল চামচ, ময়দা ১ চা চামচ, ঘি ১ চা চামচ
বিশদ

06th  April, 2019
তাজ বেঙ্গল

 ১৪ এপ্রিল রবিবার চৈত্র সংক্রান্তি উপলক্ষে তাজ বেঙ্গলের ক্যাল ২৭-এ পাবেন সানডে ব্রাঞ্চ। বাঙালি বুফে থাকবে মেনুতে। তাতে থাকবে লুচি, ছোলার ডাল, পটলের দোরমা, চিংড়ি মাছের মালাইকারি। বুফের খরচ ২০০০ টাকা, কর অতিরিক্ত। এছাড়াও ১৫ এপ্রিল পয়লা বৈশাখ উপলক্ষে পাবেন বিশেষ বুফে।
বিশদ

06th  April, 2019
প কো ড়া র নানা স্বাদ

উপকরণ: ছোট চিংড়ি মাছ ২০০ গ্রাম, কর্নফ্লাওয়ার  কাপ, ময়দা  কাপ, নুন স্বাদমতো, গোলমরিচের গুঁড়ো  চা চামচ, কাঁচালঙ্কাকুচি ৩টে, লেবুর রস ১ চা চামচ, আদা-রসুনবাটা ১ চা চামচ, ব্রেড ক্রাম ১০০ গ্রাম, ফ্রেশ থাইম ২ চা চামচ, মোজারেলা চিজ কিছুটা, সয়া স্যস  চা চামচ, সুইট হানি মাস্টার্ড স্যস  চা চামচ, সাদা তেল ভাজার জন্য।
বিশদ

30th  March, 2019
ওয়ান্ডারওয়াল ক্যাফেতে
চেনা পদে অচেনা স্বাদ

সেই চিংড়ি, সেই তরমুজ, সেই আপেল আর সেই আদা, পেঁয়াজ, রসুন অথচ তা মিলিয়ে মিশিয়ে যে পদটি তৈরি হবে সেটি স্বাদে গন্ধে ভিন্ন। এমনই নতুনত্বে ভরা রেসিপি পাবেন ওয়ান্ডারওয়াল ক্যাফেতে। এখানে খাবারের ধরন কন্টিনেন্টাল। এহেন মেনু থেকে বাছাই করা দুটি পদের রেসিপি দিলেন ক্যাফের কর্তৃপক্ষ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

30th  March, 2019
হারভেস্ট ফেস্টিভ্যাল

জি টি রুট রেস্তরাঁয় চলছে হারভেস্ট ফেস্টিভ্যাল। মেনুতে পাবেন খুম্ব মোতিয়া, জাফরানি সয়া গোটি বিরিয়ানি, চীনা বিরিয়ানি, মুর্গ ধুনার, ঝিংগা বিরিয়ানি, মাহি সবসো পোলাও, কাচ্চি গোস্ত কি বিরিয়ানি ইত্যাদি। দাম ৫৫০ টাকা থেকে শুরু। ফেস্ট চলবে ৩১ মার্চ পর্যন্ত।
বিশদ

30th  March, 2019
ওয়াটস আপ ক্যাফেতে খানায় ফিউশন স্টাইল 

রেস্তরাঁর নাম ওয়াটস আপ ক্যাফে। অন্দর সজ্জাতেও একটা ট্রেন্ডি ভাব লক্ষ করা যায়। রুফটপ স্কাই ওয়াক, জাকুজি টাব, হুক্কা বার সমেত ক্যাফেটি আধুনিক প্রজন্মের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে এটাই স্বাভাবিক। তবে ক্যাফে হলেও এখানে ফুল কোর্স মিলও পাবেন। মেনুতে নতুনত্ব আনতে শেফ ফিউশন কুইজিনের ওপর নজর দিয়েছেন। অর্থাৎ কন্টিনেন্টালের সঙ্গে ইন্ডিয়ান মিক্স। শেফের বক্তব্য তন্দুরের সঙ্গে কন্টির মিলমিশ করে নতুন ধরনের পদ বানান তিনি। তেমনই দুটি পদের রেসিপি দিলেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

23rd  March, 2019
একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM