Bartaman Patrika
অন্দরমহল
 

বিয়েবাড়ি মহাভোজ মহাধুমধাম

নামজাদা সব কেটারিং সংস্থা থাকতে বিয়েবাড়িতে রান্নাবান্না নিয়ে চিন্তার কী? বিভিন্ন কেটারিং সংস্থার খবরে স্নেহাশিস সাউ।

কুক অ্যান্ড কেয়ার

মোটামুটি শ’দুয়েক লোক আমন্ত্রিত হলে কচুরি অথবা রাধাবল্লভি, আলুরদম, ছোলার ডাল, ফিশ চপ, স্যালাড, পোলাও বা ফ্রায়েড রাইস, রুই মাছের কালিয়া, চিকেনকারি, চাটনি, পাঁপড়ের আয়োজন করা যেতে পারে। এরকম মেনু হলে প্লেট প্রতি দাম পড়বে ৩৫০ টাকা। মেনুতে একটু রদবদল করে ফিশ চপের বদলে ফিশফ্রাই ও চিকেনের বদলে মাটন কোর্মা করতে পারেন। প্লেট প্রতি দাম পড়বে ৫০০ টাকার মতো। মেনুতে মাছের কালিয়ার বদলে গলদা চিংড়ির কোনও প্রিপারেশন থাকলে দাম পড়বে প্লেট প্রতি কমবেশি ৭০০ টাকা। একটু অন্যরকম মেনু চাইলে, ভিন্ন স্বাদের স্যালাড, মাটন বিরিয়ানি, ফিশফ্রাই, চিকেন চাপ, চাটনি, পাঁপড় সহ প্লেটের খরচ ৬৫০ টাকা। জানালেন সংস্থার কর্ণধার সন্দীপ সেন।
এছাড়াও কুক অ্যান্ড কেয়ারের স্পেশাল মেনুতে আছে ফিশ মুনিয়ের, ফিশ বরোদা, মাটনবোটি কাবাব, চিকেন মোগলাই রোস্ট, স্পেশাল ভেজ, নন ভেজ সহ একাধিক মেনু। স্টার্টারে পাবেন ফ্রায়েড বেবিকর্ন, ভেজ পকোড়া, পনির টিক্কা, চিকেন টিক্কা, চিকেন পকোড়া, চিকেন মালাই কাবাব, ফিশ বল, ফিশ ফিঙ্গার প্রভৃতি। তবে এদের সার্ভিস নিতে হলে কমপক্ষে ১৫দিন আগে বুকিং করতে হবে। ফোন: ৯০৫১৭২৯৯৭৩, ২৫৫৫ ১১৪৪

সুরুচি কেটারার

সুরুচি মানেই নতুনত্ব। শুধু বিয়েবাড়ি নয়, এরা যে কোনও অনুষ্ঠানে পরিষেবা দিয়ে থাকে। ভারতের সব প্রদেশের জনপ্রিয় পদ এরা তৈরি করে। তবে সদস্য সংখ্যা অন্তত ২০০ হতে হবে। স্টার্টার, ভেজ, নন ভেজ, ডেজার্ট সবেতেই ভিন্ন রকম সুস্বাদু মেনু পাবেন। রয়েছে সফট ড্রিঙ্ক, কফি ও স্টার্টারের ব্যবস্থাও। বেবি নান, কুলচা, ডাল মাখানি, নবরত্ন কোর্মা, পনির বাটার মশালা, ফিশফ্রাই, ফিশ রোল, ফিশ পাসিন্দা, ফিশ অমৃতসরী, ফিশ পাতুড়ি, ফিশ ওরলি, ফিশ ব্যাটারফ্রাই, কাশ্মীরি পোলাও বা ফ্রায়েড রাইস, ফিশ কালিয়া, মাটন কোর্মা, বিরিয়ানি, চিকেন চাপ, প্রন মালাইকারি, চাটনি, পাঁপড় সহ বিভিন্ন প্রকার স্যালাড, মিষ্টি প্রভৃতি সব কিছুই পেয়ে যাবেন। ভেজ ডিশের দাম পড়বে ২৭৫ টাকা থেকে ৩৫০ টাকার মধ্যে। মাছ ও মাংস দিয়ে েপ্লট সাজালে দাম পড়বে প্রায় ৫৫০ টাকা। এর সঙ্গে প্রন মালাইকারি থাকলে অতিরিক্ত ২০০ লাগবে। চিতলমাছের পদ থাকলে অতিরিক্ত ২৫০ টাকা লাগবে। মাছ ও মাংসের সঙ্গে বিরিয়ানি ও চিকেন চাপ যোগ হলে দাম পড়বে ৫৫০ টাকা। সংস্থার কর্ণধার সমরেন্দ্রনাথ দাস বলেন, তাঁরা সেরা বাঙালি মেনুও পরিবেশন করেন। চাইলে এরা ভিয়েন বসিয়ে পছন্দের মিষ্টিও তৈরি করে দেবে। সুরুচির সার্ভিস নিতে হলে মাস দেড়েক আগে বুকিং করতে হবে। আগ্রিম ৫০% টাকা জমা দিতে হবে। ফোন: ৯৮৩০৯১২৩৪১

সিলেকশন কেটারার্স

সিলেকশন কেটারার্স বিয়ে ও যে কোনও ধরনের অনুষ্ঠানের জন্য কেটারিং করে। চাইনিজ, থাই, কন্টিনেন্টাল, ভারতীয় সব রকম পদই তৈরি করে। স্টার্টার, মেন কোর্স, ডেজার্ট সবেতেই অভিনবত্ব পাবেন। স্টার্টারে কাঁকড়ার পা দিয়ে তৈরি ফ্রাই, চিকেন ললিপলি, মাটন পিয়ারে কাবাব, চিকেন গন্ধরাজ, চিকেন সঁতে, টার্কি টেরিয়েকি, মাটন কুড়কুড়ে কাবাব একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে। এদের ইন্ডিয়ান বেক কাউন্টার ও নুডলস কাউন্টারেও নতুনত্ব পাবেন। এছাড়াও প্রন মালাইকারি, মাটন, চিকেন, মাছ, বিরিয়ানি ও নিরামিষের অনেক রকম লোভনীয় পদ রয়েছে। প্রয়োজনে এরা ওপেন কিচেনের ব্যবস্থাও করে। সেখানে পছন্দ মতো মাছ কেটে স্পেশাল ফিশফ্রাই বানিয়ে দেবে। স্যালাডের লিস্টও বেশ লম্বা। প্রায় চোদ্দো পনেরো রকমের স্যালাড পেয়ে যাবেন। সিলেকশন কেটারার্স-এর ভেজ ডিশের দাম পড়বে ৩৫০ টাকা। আর নন ভেজ হলে তার দাম পড়বে ৮০০ টাকা। প্রন মালাইকারি হলে আলাদা চার্জ লাগবে, জানালেন সংস্থার কর্ণধার সঞ্জয় আইচ। এদের সার্ভিস নিতে হলে অন্তত এক সপ্তাহ আগে বুকিং করতে হবে। ফোন: ৯৮৩০০৪৩৮৫৬

শ্রমণা কেটারার

এদের নানা রকমের ভেজ ও নন ভেজ ডিশের আইটেম আছে। ভেজ আইটেমে পেয়ে যাবেন নরবত্ন, কোর্মা, মিক্সড ভেজিটেবল, ভেজ মাঞ্চুরিয়ান, পনির মশালা, পনির সুইট অ্যান্ড সাওয়ার, পটলের দোর্মা প্রভৃতি। নন-ভেজ পদের মধ্যে উল্লেখযোগ্য হল, ফিশ ফ্রাই, ফিশ মুনিয়ের, ফিশ তন্দুরি, ফিশ কাটলেট, ফিশ মাঞ্চুরিয়ান, প্রন মালাইকারি, মাটন কোর্মা, পোলাও, বিরিয়ানি, চিকেন চাপ প্রভৃতি। স্টার্টারে চিকেন রেশমি কাবাব, চিকেন ললিপপ, ককটেল ফিশ ফিঙ্গার, বেবিকর্ন, ছোট প্রনের পকোড়া এক কথায় অসাধারণ। সংস্থার প্রধান প্রবীর ভান্ডারি জানালেন, এদের মাছ ও মাংসের রকমারি পদ দিয়ে একটি ডিশের দাম পড়বে ৪৫০ টাকা। প্রন মালাইকারি হলে আলাদা করে ১৫০ টাকা করে লাগবে। এর সঙ্গে বিরিয়ানি ও চিকেন চাপ জুড়লে আরও ১৫০ টাকা অতিরিক্ত লাগবে। ভেজ আইটেম দিয়ে ডিশ সাজালে দাম পড়বে ২০০ টাকা করে। অন্তত দু’সপ্তাহ আগে বুকিং করলে এদের সার্ভিস পাওয়া যাবে। ফোন: ৬২৯০০৬৭৮৫৪

ইগলুস কিচেন

এক সময়ের জনপ্রিয় কেটারিং সংস্থা ডিনার ওয়াগন এখন ইগলুস কিচেন নামে পরিচিত। এরা বিয়েবাড়ি সহ যে কোনও অনুষ্ঠানে পছন্দের ডিশ তৈরি করে দেয়। শুধু অনুষ্ঠানের দিন তিনেক আগে বুকিং করলেই হল। এদের একটি স্ট্যান্ডার্ড ডিশের দাম পড়বে ৪৫০ টাকা (আমন্ত্রিত সদস্যা সংখ্যা ২৫০ জন হলে) করে। ৫০ জনের ব্যবস্থা হলে এই একই ডিশের দাম লাগবে ৫৫০ টাকা। অনেক রকম লোভনীয় পদ দিয়ে এরা সুন্দর করে ডিশ সাজিয়ে দেয়। কী কী পদ রয়েছে? অনেকরকম যেমন— চিকেন, মাটন ও ফিশের বিভিন্ন আইটেম, চিকেন ও মাটন বিরিয়ানি, ফিশ তন্দুরি, কবিরাজি, রাধাবল্লভি, কড়াইশুঁটির কচুরি, নান, রেশমি পরোটা, ডাল মাখানি, পনির মটর মশালা, শাহি পনির কোর্মা, কিমার চানা, কুলফি, রকমারি মিষ্টি সহ দেশ-বিদেশের জনপ্রিয় পদের সন্ধান এদের কাছে পাবেন। এদের স্যালাডের তালিকাও লম্বা। এর জন্য আলাদা কোনও খরচ লাগবে না। আর স্টার্টারের নাম শুনলে তো জিভে জল আসবে। কফি, হট টি, বিভিন্ন ধরনের ড্রিঙ্কস, পনির কুরকুরে কাবাব, চিকেন ললিপপ, চিকেন মোমো, ভেজ মোমো, চিকেন ও ভেজ পকোড়া কী নেই! সংস্থার কর্ণধার গৌতম ঘোষ জানালেন, মেনুতে গলদা চিংড়ি রাখলে অতিরিক্ত ১০০ টাকা করে লাগবে। আর পছন্দের মিষ্টি তৈরি করে দেওয়ার জন্য এদের ভিয়েনের ব্যবস্থাও রয়েছে। ফোন: ৯৮৩০২৭৫৫৭৯/৯৮৩০৯৬৯৭৪৭

ওয়েলকাম কেটারার্স

ওয়েলকাম কেটারার্সে সার্ভিস নিতে হলে আমন্ত্রিত সদস্যা কমপক্ষে একশোজন হতে হবে। মোটামুটি ৪০০ জন অতিথি হলে মেন কোর্স ও ডেজার্ট নিয়ে অনেক ধরনের মেনু হতে পারে— যেমন গন্ধরাজ চিকেন, ক্রিসপি ফ্রায়েড বেবিকর্ন, ওয়েলকাম ড্রিঙ্কসে চা, কফি, মকটেল। মশলা কুলচা, কচুরি, কড়াই পনির, পনির বাটার মশালা, ডাল মাখানি, চিকেন কাবাব, চিকেন টেংরি কাবাব, চিকেন মালাই কাবাব (যে কোনও এক রকমের কাবাব) যে কোনও একটি ফিশের আইটেম যেমন বেকড ফিশ বা তাওয়া ফিশ ইত্যাদি, আর ভেজ পোলাও বা স্টিমড রাইস, মাংসের মধ্যে মাটন বটি রারা ও মাটন রোগন জোশের মধ্যে একটি পছন্দ করতে হবে। এছাড়া চাটনি, পাঁপড়, মিষ্টি আইসক্রিম, পানস্টল সবই থাকবে। এরকম পদ দিয়ে ডিশ সাজাতে হলে খরচ পড়বে ৪৫০ টাকা করে। এদের বিশেষত্ব হল, বিভিন্ন রকমের কাবাব, তন্দুরি আইটেম, কন্টিনেন্টাল, চাইনিজে মেনুতে। কর্ণধার শ্যামল দত্ত জানালেন, মেনুতে চিংড়ি চাইলে পাওয়া যাবে। তবে ডিশ প্রতি ২০০ টাকা থেকে ৪০০ টাকা পর্যন্ত অতিরিক্ত লাগবে। এছাড়া কী কী পদ দিয়ে সাজানো হবে তার ওপর দাম নির্ভর করবে। সার্ভিসের জন্য অন্তত সপ্তাহ দু’য়েক আগে বুকিং করতে হবে। ফোন: ৯৬৭৪১৯১৬৪২/ ৮৯১০০৭৪৮৩৭
ছবি: সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে
01st  December, 2018
ওয়াটস আপ ক্যাফেতে খানায় ফিউশন স্টাইল 

রেস্তরাঁর নাম ওয়াটস আপ ক্যাফে। অন্দর সজ্জাতেও একটা ট্রেন্ডি ভাব লক্ষ করা যায়। রুফটপ স্কাই ওয়াক, জাকুজি টাব, হুক্কা বার সমেত ক্যাফেটি আধুনিক প্রজন্মের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে এটাই স্বাভাবিক। তবে ক্যাফে হলেও এখানে ফুল কোর্স মিলও পাবেন। মেনুতে নতুনত্ব আনতে শেফ ফিউশন কুইজিনের ওপর নজর দিয়েছেন। অর্থাৎ কন্টিনেন্টালের সঙ্গে ইন্ডিয়ান মিক্স। শেফের বক্তব্য তন্দুরের সঙ্গে কন্টির মিলমিশ করে নতুন ধরনের পদ বানান তিনি। তেমনই দুটি পদের রেসিপি দিলেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

23rd  March, 2019
মাংসের নানা স্বাদ 

ভাপা মুরগি মালাই
উপকরণ: বোনলেস মুরগির মাংস ২৫০ গ্রাম, ডিম ১টা, পেঁয়াজ ৩টে, রসুন ৫ কোয়া, আদা ১ ইঞ্চি, কাঁচালঙ্কাবাটা স্বাদমতো, শুকনো লঙ্কার গুঁড়ো স্বাদমতো, নারকেল কোড়া  মালা কুড়ানো, নুন, চিনি, সাদাতেল।
 
বিশদ

23rd  March, 2019
আমিষে নিরামিষে 

পুঁটি মাছ দিয়ে উচ্ছে চচ্চড়ি
উপকরণ: পুঁটি মাছ ২৫০ গ্রাম, উচ্ছে ১০০ গ্রাম, ১টি ছোটো সাইজের বেগুন, ১টি ছোট রাঙা আলু, কুমড়ো ১০০ গ্রাম, নুন ও হলুদ, কাঁচালঙ্কা ২টি, লঙ্কাগুঁড়ো স্বাদমতো, ধনেগুঁড়ো ১ চা চামচ, পাঁচফোড়ন  চা চামচ, শুকনো লঙ্কা ১টি, মিহি কুচি করা আদা ও রসুন ১ চা চামচ, সর্ষেবাটা ১ টেবিল চামচ, সর্ষের তেল প্রয়োজনমতো, আমচুর গুঁড়ো ১ চা চামচ। 
বিশদ

23rd  March, 2019
দোলের বিশেষ রান্না

নারকেলের মালপোয়া: উপকরণ: ময়দা ১ কাপ, সুজি  কাপ, নারকেল কোরা ১ কাপ, মৌরি হাফ ক্রাশ ১ চা চামচ, চিনি ৫০০ গ্রাম, নুন এক চিমটে, তেল ভাজার জন্য, দুধ প্রয়োজন মতো।
প্রণালী: ময়দা, সুজি, নারকেল কোরা, মৌরি, নুন ও ২ চা চামচ চিনি সব এক সঙ্গে মিশিয়ে অল্প অল্প দুধ দিয়ে একটা ব্যাটার তৈরি করুন। খুব ঘন হবে না।
বিশদ

16th  March, 2019
গেটওয়ে হোটেল থেকে দোলের রঙিন রেসিপি

 দোল মানেই রঙিন হওয়ার সময়। আকাশে বাতাসে লাগে রঙের ছোঁয়া। এই দিনে খাবার দাবারও একটু ভিন্ন স্বাদের, একটু রঙিন। তেমনই দুটি দোল স্পেশাল রেসিপি নিয়ে হাজির হয়েছেন হোটেল গেটওয়ের এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  March, 2019
ফিশ ইংলিশ স্টাইল

গ্রিলড ফিশ উইথ সালসা: উপকরণ: ভেটকি ফিলেট ৪টে, গোলমরিচগুঁড়ো ১ চামচ, অরিগ্যানো ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ, তন্দুর ফুড কালার ১ চিমটে, লেবুর রস ১ চা চামচ, নুন স্বাদমতো, অলিভ অয়েল ১ টেবিল চামচ।
বিশদ

09th  March, 2019
ডাল দিয়ে যায় চেনা

ধোকার ডালনা: উপকরণ: ছোলার ডাল ও মটর ডাল মিলিয়ে ২০০ গ্রাম, ঘি ২ চামচ, লাল লঙ্কা ১ চামচ, গরমমশলা পাউডার ১ চামচ, গোটা গরমমশলা  চামচ, কাঁচালঙ্কা ১টা, সাদা তেল ৩ চামচ, চৌকো করে কাটা আলু ১টা, শুকনো লঙ্কা ১টা, গোটা জিরে  চামচ, সর্ষের তেল ২ চামচ, নুন স্বাদমতো, তেজপাতা ১টা, হলুদ  চামচ, ধনে ও জিরেগুঁড়ো ১ চামচ করে।
বিশদ

09th  March, 2019
 সুইসওতেলে খানার নানা

 অনেকেই ভাবেন বিদেশি মেনুতে মাংস ছাড়া আর বুঝি কিছুই থাকে না। এমন ধারণা কিন্তু পুরোপুরি ভ্রান্ত। বিদেশি মেনুতে মাংসের পাশাপাশি সব্জিও পাবেন বিভিন্ন ধরনের। বিট, গাজর, ক্যাপসিকাম, মাশরুম, বিভিন্ন ধরনের বিনস, লিক, সেলেরির ডাঁটা সহ নানা সব্জি ব্যবহৃত হয় বিদেশি রান্নায়। শাকপাতারও হরেক রকম। পার্সলে, সেলেরি, রকেটলিফ, লেটুস হাতে গুণে শেষ করা যাবে না এমন অগুন্তি নাম। আমিষ ও নিরামিষ মিলিয়ে দুটি বিদেশি রেসিপি রইল সুইসওতেলের রান্নাঘর থেকে। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

09th  March, 2019
ফুলকপির না না র ক ম

উপকরণ: কই মাছ ৪ পিস, আলু ১টা, ফুলকপি ১টা, টম্যাটো ১টা, পেঁয়াজ ১টা, আদা রসুন পেস্ট ১ চামচ, কাশ্মীরি লাললঙ্কাগুঁড়ো ১ চামচ, হলুদ  চামচ, রোস্টেড জিরেগুঁড়ো  চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা ২ টো, সর্ষের তেল প্রয়োজনমতো, ধনেপাতা  কাপ।
বিশদ

02nd  March, 2019
পিকাডিলি স্কোয়্যারে জন্মদিনের রেসিপি

দশ বছর পূর্ণ করেছে শরৎ বোস রোডের পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁ। দশ বছর পেরিয়ে রেস্তরাঁয় নতুন রূপ দিয়েছেন কর্ণধার পূজা বৈদ্য। তার সঙ্গে পরিবর্তিত হয়েছে মেনুও। দেশি পদ্ধতিতে রাঁধা বেশ কয়েকটি বিদেশি পদও ঢুকিয়েছেন তিনি মেনুতে। তেমনই দুটি পদের রেসিপি দিলেন পূজা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

02nd  March, 2019
আমিষ দিয়ে হালকা ঝোল

 উপকরণ: গাজর ১টা, বিনস ৮-১০টা, কড়াইশুঁটি ৮-১০টা, পেঁপে ৪ টুকরো, আলু ১টা, চিকেন ২৫০ গ্রাম, টম্যাটো ১টা, পেঁয়াজ ১টা, আদাকুচি  চা চামচ, রসুন ৪-৫ কোয়া, হলুদগুঁড়ো  চা চামচ, শুকনোলঙ্কা ৪-৫ টা, টকদই ২ টেবিল চামচ, নুন, চিনি স্বাদমতো, গোলমরিচ  চা চামচ, মাখন ২ টেবিল চামচ। বিশদ

02nd  March, 2019
রান্নায় নানা গ্রেভি 

হোয়াইট গ্রেভি
উপকরণ: পেঁয়াজ ৪টে, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, কাজু ১০০ গ্রাম, মাওয়া ২৫ গ্রাম, টক দই  কাপ, ছোট এলাচ ৩-৪টে, কাঁচালঙ্কা ৩-৪টে (ইচ্ছে অনুযায়ী)। নুন, চিনি স্বাদমতো, সাদা মরিচগুঁড়ো  চা চামচ, সাজিরে  চা চামচ, বড় এলাচ ১টা, পরিমাণমতো।
বিশদ

23rd  February, 2019
সাবেকী বাঙালি ভোজ 

সুশান্ত দত্ত রায় হোটেল ম্যানেজমেন্ট পাস করার পর দীর্ঘদিন শেফ হিসেবে তাজ বেঙ্গলে কাজ করেছেন। তারপর নিজস্ব ব্যবসার তাগিদে শুরু করেন আয়োজন কেটারিং সার্ভিস। লোকের আনন্দের জন্যই নাকি তাঁর এই কর্মকাণ্ড। নিজের পছন্দসই দুটি রান্নার রেসিপি দিলেন সুশান্তবাবু অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

23rd  February, 2019
পাস্তা দিয়ে নানারকম 

চিকেন ভেজি পাস্তা
উপকরণ: স্পাইরাল পাস্তা ২০০ গ্রাম, পেঁয়াজ ১টা, রসুনকুচি ২ চা চামচ, চিকেন কিউব ১ কাপ, মাশরুম পাতলা স্লাইস করে কাটা  কাপ, ব্রোকলি ছোট টুকরো করা ১ কাপ, গাজর ছোট ডুমো করে কাটা ১ কাপ, বিনস  কাপ, ব্ল্যাক অ঩লিভ  কাপ, গোলমরিচের গুঁড়ো  চা চামচ, অরিগেনো  চা চামচ, বেল পেপার  কাপ, অলিভ অয়েল ২ চা চামচ, নুন স্বাদমতো, জুকিনি অল্প। 
বিশদ

23rd  February, 2019
একনজরে
প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। কখনও খাবারের বেশি দাম, কখনও নিম্নমান নিয়ে হামেশাই যাত্রীদের ক্ষোভ আছড়ে পড়ে ট্রেনে বা স্টেশনে। এবার কিছু নামী-দামি ট্রেনের খাবারের মেনু নিয়েই চূড়ান্ত বিভ্রান্তি ছড়িয়েছে যাত্রী মহলে। ...

 লখনউ ও ভোপাল, ২৪ মার্চ (পিটিআই): শনিবার রাতে কংগ্রেস আসন্ন লোকসভা নির্বাচনের জন্য অষ্টম দফায় ৩৮ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। কর্ণাটকের গুলবর্গা আসন থেকে লড়বেন লোকসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহান প্রতিদ্বন্দ্বিতা করবেন নানদেদ থেকে। ...

সংবাদদাতা, মাথাভাঙা: এবারের লোকসভা নির্বাচনে হলদিবাড়িতে অন্যতম ইস্যু হয়ে উঠেছে টম্যাটো প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন ও বহুমূখী হিমঘর তৈরির দাবি। কেননা হলদিবাড়ি ব্লকের ছয়টি গ্রাম পঞ্চায়েতে অন্তত ১২০০ হেক্টর জমিতে টম্যাটো চাষ হয়।   ...

সংবাদদাতা, কান্দি: রবিবার কান্দি পুরসভা এলাকার আন্দুলিয়া গ্রামের কাছে অধীর চৌধুরীর সমর্থনে হওয়া মিছিলের বাইক আটকে দেয় পুলিস। এনিয়ে অধীরবাবু পুলিসের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
১৯৯২: ক্রিকেট বিশ্বকাপ জিতল পাকিস্তান 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  March, 2019

দিন পঞ্জিকা

১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী ৩৫/৫০ রাত্রি ৮/০। বিশাখা ৩/২৬ দিবা ৭/৩। সূ উ ৫/৪০/২৩, অ ৫/৪৫/২৯, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ৭/১২ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে, কালরাত্রি ১০/১৪ গতে ১১/৪২ মধ্যে। 
১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী রাত্রি ১২/১৯/৫। বিশাখানক্ষত্র ১১/৯/১১, সূ উ ৫/৪০/৪১, অ ৫/৪৪/৪১, অমৃতযোগ দিবা ৭/১৭/১৩ মধ্যে ও ১০/৩০/১৭ থেকে ১২/৫৫/৫ মধ্যে এবং রাত্রি ৬/৩২/২৫ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১১/৫৮/৪৯ থেকে ২/২৯/৪৫ মধ্যে, বারবেলা ২/৪৩/৪১ থেকে ৪/১৪/১১ মধ্যে, কালবেলা ৭/১১/১১ থেকে ৮/৪১/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৩/১১ থেকে ১১/৪২/৪১ মধ্যে। 
১৭ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি ক্যাপিটালস: ৮২/২ (১০ ওভার) 

24-03-2019 - 09:00:12 PM

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৬ উইকেটে জয়ী কেকেআর 

24-03-2019 - 07:55:29 PM

টসে জিতে দিল্লি ক্যাপিটালসকে ব্যাট করতে পাঠাল মুম্বই ইন্ডিয়ান্স 

24-03-2019 - 07:37:38 PM

ইডেন গার্ডেন্সে ফ্লাড লাইট বিভ্রাট, বন্ধ খেলা 

24-03-2019 - 07:22:47 PM

কেকেআর: ১১৪/৩ (১৫ ওভার) 

24-03-2019 - 07:20:08 PM

কেকেআর: ৪০/১ (৫ ওভার) 

24-03-2019 - 06:25:39 PM