Bartaman Patrika
অন্দরমহল
 

কোস্টাল মাচায় দক্ষিণী খানা 

কোঙ্কন, মালাবারি, অন্ধ্রপ্রদেশি বা কেরালিয়ান খাবারে মাছের, বিশেষত সামুদ্রিক মাছের প্রাধান্যই বেশি। দক্ষিণী খাবারে নানারকম মশলা ব্যবহার করা হয়। একেকটা দক্ষিণী রাজ্যে একেকরকম খাবার পাবেন। স্বাদে গন্ধে তা একে অপরের চেয়ে আলাদা। বিভিন্ন দক্ষিণী অঞ্চলের খাবারের স্বাদ চেখে দেখতে পারেন কোস্টাল মাচা রেস্তরাঁয়। চাইলে সেই স্বাদের খাবার বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন অনায়াসে। তার জন্য রেস্তরাঁ থেকে দুটি রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
স্টাফড পমফ্রেট
উইথ প্রন
উপকরণ: গোটা পমফ্রেট মাছ ২ কেজি, চিংড়ি মাছ ২ কাপ, ধনেপাতা ২ টেবিল চামচ, ১টা লেবুর টুকরো, পেঁয়াজশাক, কলাপাতা ১টা, তেল ১ চা চামচ। ম্যারিনেট করার জন্য: হলুদগুঁড়ো ২ চা চামচ, লেবুর রস ২ টেবিল চামচ + ১ চা চামচ, নুন স্বাদ মতো। স্টাফিংয়ের জন্য তেল ৪ টেবিল চামচ, পেঁয়াজ ২টা, টম্যাটো ২টো, আদাবাটা ১ চা চামচ, রসুনবাটা ১ চা চামচ, দারচিনিগুঁড়ো  চা চামচ, ধনেগুঁড়ো  চা চামচ, মৌরিগুঁড়ো  চা চামচ, শুকনো লঙ্কাগুঁড়ো ১ চা চামচ, চিনি ২ চা চামচ, গরম মশলাগুঁড়ো  চা চামচ।
পদ্ধতি: চিংড়ি মাছ ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর তা অল্প হলুদ, নুন ও লেবুর রসে ম্যারিনেট করে রাখুন। বাকি ম্যারিনেশনের উপকরণ একসঙ্গে মিশিয়ে নিয়ে তা দিয়ে পমফ্রেট মাছ ম্যারিনেট করুন। আধ ঘণ্টা দুটো মাছই ম্যারিনেট করার পর একটা কড়াইতে তেল গরম করে নিন। তাতে পেঁয়াজকুচি ভাজুন। গরম মশলা বাদে বাকি সব উপকরণ একে একে দিয়ে কষিয়ে নিন। গ্রেভিতে সামান্য জল দিন। এবার পমফ্রেট মাছ মাঝখান থেকে চিরে নিন। ম্যারিনেট করার চিংড়ি পমফ্রেটের পেটে ঢুকিয়ে দিন। সামান্য তেলও দেবেন। মাছটা সুতো দিয়ে বেঁধে নিয়ে তা ওই গ্রেভিতে দিন। আঁচ কমিয়ে নুন ও মিষ্টি দিয়ে ঢাকা দিয়ে দিন। মাছ রান্না হলে নামিয়ে নিন। ওপর থেকে লেবুর টুকরো, ধনেপাতা ও পেঁয়াজশাক কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
প্রন
আমবোটিক কারি
উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম। মশলার তৈরির জন্য: গোটা ধনে ১ টেবিল চামচ, গোটা জিরে ১ চা চামচ, রসুন ৬ কোয়া, চেরি টম্যাটো ১০ টা, শুকনো লংকা ১০ টা, নারকেল কোরা  মালা, হলুদগুঁড়ো  চা চামচ, জল প্রয়োজন মতো, নুন স্বাদ মতো। কারি তৈরি করার জন্য: ধনে ১ টেবিল চামচ, নারকেল তেল ৪ টেবিল চামচ, বড় পেঁয়াজ কুচিয়ে নেওয়া ১টা, আদা কুচিয়ে নেওয়া ১ ইঞ্চি, বাটা টম্যটো ১টা, জল  লিটার, নারকেলের দুধ ১ কাপ, কারি পাতা ১০-১২টা, নুন স্বাদ মতো।
পদ্ধতি: মশলা তৈরি করার জন্য মিক্সিতে মশলার সব উপকরণ একসঙ্গে নিয়ে বেটে নিন। সামান্য জল দিতে পারেন। একটু নুন দেবেন। ইতিমধ্যে মাছ ধুয়ে বেছে পরিষ্কার করে নিন। কারি তৈরির জন্য একটা কড়াইতে তেল গরম করুন। তাতে পেঁয়াজ, আদা, হলুদ ও সামান্য জল দিয়ে ফোটান। এরপর টম্যাটো দিয়ে কষিয়ে নিন। গ্রেভি একসঙ্গে মিশে গেলে বাটা মশলা দিন। ততক্ষণ পর্যন্ত কষুন যতক্ষণ না গ্রেভির রং বদলায়। নুন দিন। এরপর একে একে নারকেলের দুধ, কারি পাতা ও জল দিন। চিংড়ি মাছ দিয়ে ঢিমে আঁচে ঢাকা দিয়ে ফোটান। চিংড়ি মাছ সুসিদ্ধ হলে ও গ্রেভি থেকে তেল ছেড়ে এলে মাছ নামিয়ে নিন।  
12th  January, 2019
ওয়াটস আপ ক্যাফেতে খানায় ফিউশন স্টাইল 

রেস্তরাঁর নাম ওয়াটস আপ ক্যাফে। অন্দর সজ্জাতেও একটা ট্রেন্ডি ভাব লক্ষ করা যায়। রুফটপ স্কাই ওয়াক, জাকুজি টাব, হুক্কা বার সমেত ক্যাফেটি আধুনিক প্রজন্মের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে এটাই স্বাভাবিক। তবে ক্যাফে হলেও এখানে ফুল কোর্স মিলও পাবেন। মেনুতে নতুনত্ব আনতে শেফ ফিউশন কুইজিনের ওপর নজর দিয়েছেন। অর্থাৎ কন্টিনেন্টালের সঙ্গে ইন্ডিয়ান মিক্স। শেফের বক্তব্য তন্দুরের সঙ্গে কন্টির মিলমিশ করে নতুন ধরনের পদ বানান তিনি। তেমনই দুটি পদের রেসিপি দিলেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

23rd  March, 2019
মাংসের নানা স্বাদ 

ভাপা মুরগি মালাই
উপকরণ: বোনলেস মুরগির মাংস ২৫০ গ্রাম, ডিম ১টা, পেঁয়াজ ৩টে, রসুন ৫ কোয়া, আদা ১ ইঞ্চি, কাঁচালঙ্কাবাটা স্বাদমতো, শুকনো লঙ্কার গুঁড়ো স্বাদমতো, নারকেল কোড়া  মালা কুড়ানো, নুন, চিনি, সাদাতেল।
 
বিশদ

23rd  March, 2019
আমিষে নিরামিষে 

পুঁটি মাছ দিয়ে উচ্ছে চচ্চড়ি
উপকরণ: পুঁটি মাছ ২৫০ গ্রাম, উচ্ছে ১০০ গ্রাম, ১টি ছোটো সাইজের বেগুন, ১টি ছোট রাঙা আলু, কুমড়ো ১০০ গ্রাম, নুন ও হলুদ, কাঁচালঙ্কা ২টি, লঙ্কাগুঁড়ো স্বাদমতো, ধনেগুঁড়ো ১ চা চামচ, পাঁচফোড়ন  চা চামচ, শুকনো লঙ্কা ১টি, মিহি কুচি করা আদা ও রসুন ১ চা চামচ, সর্ষেবাটা ১ টেবিল চামচ, সর্ষের তেল প্রয়োজনমতো, আমচুর গুঁড়ো ১ চা চামচ। 
বিশদ

23rd  March, 2019
দোলের বিশেষ রান্না

নারকেলের মালপোয়া: উপকরণ: ময়দা ১ কাপ, সুজি  কাপ, নারকেল কোরা ১ কাপ, মৌরি হাফ ক্রাশ ১ চা চামচ, চিনি ৫০০ গ্রাম, নুন এক চিমটে, তেল ভাজার জন্য, দুধ প্রয়োজন মতো।
প্রণালী: ময়দা, সুজি, নারকেল কোরা, মৌরি, নুন ও ২ চা চামচ চিনি সব এক সঙ্গে মিশিয়ে অল্প অল্প দুধ দিয়ে একটা ব্যাটার তৈরি করুন। খুব ঘন হবে না।
বিশদ

16th  March, 2019
গেটওয়ে হোটেল থেকে দোলের রঙিন রেসিপি

 দোল মানেই রঙিন হওয়ার সময়। আকাশে বাতাসে লাগে রঙের ছোঁয়া। এই দিনে খাবার দাবারও একটু ভিন্ন স্বাদের, একটু রঙিন। তেমনই দুটি দোল স্পেশাল রেসিপি নিয়ে হাজির হয়েছেন হোটেল গেটওয়ের এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  March, 2019
ফিশ ইংলিশ স্টাইল

গ্রিলড ফিশ উইথ সালসা: উপকরণ: ভেটকি ফিলেট ৪টে, গোলমরিচগুঁড়ো ১ চামচ, অরিগ্যানো ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ, তন্দুর ফুড কালার ১ চিমটে, লেবুর রস ১ চা চামচ, নুন স্বাদমতো, অলিভ অয়েল ১ টেবিল চামচ।
বিশদ

09th  March, 2019
ডাল দিয়ে যায় চেনা

ধোকার ডালনা: উপকরণ: ছোলার ডাল ও মটর ডাল মিলিয়ে ২০০ গ্রাম, ঘি ২ চামচ, লাল লঙ্কা ১ চামচ, গরমমশলা পাউডার ১ চামচ, গোটা গরমমশলা  চামচ, কাঁচালঙ্কা ১টা, সাদা তেল ৩ চামচ, চৌকো করে কাটা আলু ১টা, শুকনো লঙ্কা ১টা, গোটা জিরে  চামচ, সর্ষের তেল ২ চামচ, নুন স্বাদমতো, তেজপাতা ১টা, হলুদ  চামচ, ধনে ও জিরেগুঁড়ো ১ চামচ করে।
বিশদ

09th  March, 2019
 সুইসওতেলে খানার নানা

 অনেকেই ভাবেন বিদেশি মেনুতে মাংস ছাড়া আর বুঝি কিছুই থাকে না। এমন ধারণা কিন্তু পুরোপুরি ভ্রান্ত। বিদেশি মেনুতে মাংসের পাশাপাশি সব্জিও পাবেন বিভিন্ন ধরনের। বিট, গাজর, ক্যাপসিকাম, মাশরুম, বিভিন্ন ধরনের বিনস, লিক, সেলেরির ডাঁটা সহ নানা সব্জি ব্যবহৃত হয় বিদেশি রান্নায়। শাকপাতারও হরেক রকম। পার্সলে, সেলেরি, রকেটলিফ, লেটুস হাতে গুণে শেষ করা যাবে না এমন অগুন্তি নাম। আমিষ ও নিরামিষ মিলিয়ে দুটি বিদেশি রেসিপি রইল সুইসওতেলের রান্নাঘর থেকে। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

09th  March, 2019
ফুলকপির না না র ক ম

উপকরণ: কই মাছ ৪ পিস, আলু ১টা, ফুলকপি ১টা, টম্যাটো ১টা, পেঁয়াজ ১টা, আদা রসুন পেস্ট ১ চামচ, কাশ্মীরি লাললঙ্কাগুঁড়ো ১ চামচ, হলুদ  চামচ, রোস্টেড জিরেগুঁড়ো  চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা ২ টো, সর্ষের তেল প্রয়োজনমতো, ধনেপাতা  কাপ।
বিশদ

02nd  March, 2019
পিকাডিলি স্কোয়্যারে জন্মদিনের রেসিপি

দশ বছর পূর্ণ করেছে শরৎ বোস রোডের পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁ। দশ বছর পেরিয়ে রেস্তরাঁয় নতুন রূপ দিয়েছেন কর্ণধার পূজা বৈদ্য। তার সঙ্গে পরিবর্তিত হয়েছে মেনুও। দেশি পদ্ধতিতে রাঁধা বেশ কয়েকটি বিদেশি পদও ঢুকিয়েছেন তিনি মেনুতে। তেমনই দুটি পদের রেসিপি দিলেন পূজা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

02nd  March, 2019
আমিষ দিয়ে হালকা ঝোল

 উপকরণ: গাজর ১টা, বিনস ৮-১০টা, কড়াইশুঁটি ৮-১০টা, পেঁপে ৪ টুকরো, আলু ১টা, চিকেন ২৫০ গ্রাম, টম্যাটো ১টা, পেঁয়াজ ১টা, আদাকুচি  চা চামচ, রসুন ৪-৫ কোয়া, হলুদগুঁড়ো  চা চামচ, শুকনোলঙ্কা ৪-৫ টা, টকদই ২ টেবিল চামচ, নুন, চিনি স্বাদমতো, গোলমরিচ  চা চামচ, মাখন ২ টেবিল চামচ। বিশদ

02nd  March, 2019
রান্নায় নানা গ্রেভি 

হোয়াইট গ্রেভি
উপকরণ: পেঁয়াজ ৪টে, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, কাজু ১০০ গ্রাম, মাওয়া ২৫ গ্রাম, টক দই  কাপ, ছোট এলাচ ৩-৪টে, কাঁচালঙ্কা ৩-৪টে (ইচ্ছে অনুযায়ী)। নুন, চিনি স্বাদমতো, সাদা মরিচগুঁড়ো  চা চামচ, সাজিরে  চা চামচ, বড় এলাচ ১টা, পরিমাণমতো।
বিশদ

23rd  February, 2019
সাবেকী বাঙালি ভোজ 

সুশান্ত দত্ত রায় হোটেল ম্যানেজমেন্ট পাস করার পর দীর্ঘদিন শেফ হিসেবে তাজ বেঙ্গলে কাজ করেছেন। তারপর নিজস্ব ব্যবসার তাগিদে শুরু করেন আয়োজন কেটারিং সার্ভিস। লোকের আনন্দের জন্যই নাকি তাঁর এই কর্মকাণ্ড। নিজের পছন্দসই দুটি রান্নার রেসিপি দিলেন সুশান্তবাবু অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

23rd  February, 2019
পাস্তা দিয়ে নানারকম 

চিকেন ভেজি পাস্তা
উপকরণ: স্পাইরাল পাস্তা ২০০ গ্রাম, পেঁয়াজ ১টা, রসুনকুচি ২ চা চামচ, চিকেন কিউব ১ কাপ, মাশরুম পাতলা স্লাইস করে কাটা  কাপ, ব্রোকলি ছোট টুকরো করা ১ কাপ, গাজর ছোট ডুমো করে কাটা ১ কাপ, বিনস  কাপ, ব্ল্যাক অ঩লিভ  কাপ, গোলমরিচের গুঁড়ো  চা চামচ, অরিগেনো  চা চামচ, বেল পেপার  কাপ, অলিভ অয়েল ২ চা চামচ, নুন স্বাদমতো, জুকিনি অল্প। 
বিশদ

23rd  February, 2019
একনজরে
 লন্ডন, ২৪ মে (এপি): ব্রেক্সিট ইস্যুতে ঘরেবাইরে ক্রমশঃ চাপ বাড়ছে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মের উপর। নিজের দল কনজারভেটিভ পার্টি থেকেই দাবি উঠেছে হয় অবিলম্বে পদত্যাগ করতে, নয়তো পদত্যাগ দিনক্ষণ চূড়ান্ত করতে। রবিবার এই নিয়েই সরগরম ব্রিটিশ মিডিয়া।  ...

সংবাদদাতা, কান্দি: রবিবার কান্দি পুরসভা এলাকার আন্দুলিয়া গ্রামের কাছে অধীর চৌধুরীর সমর্থনে হওয়া মিছিলের বাইক আটকে দেয় পুলিস। এনিয়ে অধীরবাবু পুলিসের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন।  ...

 জয়পুর, ২৪ মার্চ: সোমবার ঘরের মাঠে রাজস্থান রয়্যালস এবারের আইপিএলে অভিযান শুরু করছে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে। এই ম্যাচটির দিকে তাকিয়ে আছে আইসিসি টেস্ট খেলিয়ে ...

 সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বরের তালপুর গ্রামে প্রায় ছয় কোটি টাকা ব্যয়ে তৈরি হওয়া দু’টি জলপ্রকল্পে উপকৃত হতে চলেছেন তিনটি গ্রামের প্রায় ৫০ হাজার মানুষ। তারকেশ্বর তালপুর পঞ্চায়েতের রামনারায়ণপুর ও নগদীপাড়া গ্রামে দু’টি জলপ্রকল্পের মাধ্যমে বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ার উদ্যোগে খুশি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
১৯৯২: ক্রিকেট বিশ্বকাপ জিতল পাকিস্তান 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৭১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ০৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৫০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
24th  March, 2019

দিন পঞ্জিকা

১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী ৩৫/৫০ রাত্রি ৮/০। বিশাখা ৩/২৬ দিবা ৭/৩। সূ উ ৫/৪০/২৩, অ ৫/৪৫/২৯, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ৭/১২ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে, কালরাত্রি ১০/১৪ গতে ১১/৪২ মধ্যে। 
১০ চৈত্র ১৪২৫, ২৫ মার্চ ২০১৯, সোমবার, পঞ্চমী রাত্রি ১২/১৯/৫। বিশাখানক্ষত্র ১১/৯/১১, সূ উ ৫/৪০/৪১, অ ৫/৪৪/৪১, অমৃতযোগ দিবা ৭/১৭/১৩ মধ্যে ও ১০/৩০/১৭ থেকে ১২/৫৫/৫ মধ্যে এবং রাত্রি ৬/৩২/২৫ থেকে ৮/৫৫/৩৭ মধ্যে ও ১১/৫৮/৪৯ থেকে ২/২৯/৪৫ মধ্যে, বারবেলা ২/৪৩/৪১ থেকে ৪/১৪/১১ মধ্যে, কালবেলা ৭/১১/১১ থেকে ৮/৪১/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৩/১১ থেকে ১১/৪২/৪১ মধ্যে। 
১৭ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি ক্যাপিটালস: ৮২/২ (১০ ওভার) 

24-03-2019 - 09:00:12 PM

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৬ উইকেটে জয়ী কেকেআর 

24-03-2019 - 07:55:29 PM

টসে জিতে দিল্লি ক্যাপিটালসকে ব্যাট করতে পাঠাল মুম্বই ইন্ডিয়ান্স 

24-03-2019 - 07:37:38 PM

ইডেন গার্ডেন্সে ফ্লাড লাইট বিভ্রাট, বন্ধ খেলা 

24-03-2019 - 07:22:47 PM

কেকেআর: ১১৪/৩ (১৫ ওভার) 

24-03-2019 - 07:20:08 PM

কেকেআর: ৪০/১ (৫ ওভার) 

24-03-2019 - 06:25:39 PM