Bartaman Patrika
অন্দরমহল
 

পার্ক হোটেলে মেনু ইন্ডিয়ান স্টাইল 

পার্ক হোটেলের স্যাফ্রন রেস্তরাঁয় পাবেন ভারতীয় মেনু। ভারতের নানা রাজ্যের খাবার পাওয়া যায় এখানে। গরমে শরীর ঠান্ডা রাখতে তেলমশলা যুক্ত খাবার যদি মুখে না রোচে তাহলে অত্যন্ত সুস্বাদু অথচ হালকা দহি কা কাবাব বা ডাব চিংড়ি চেখে দেখতে পারেন। এই দুটি পদ ঘরোয়া পদ্ধতিতে বানিয়েও নিতে পারেন বাড়িতে। স্যাফ্রনের ইন্ডিয়ান মেনু থেকে এই দুটি সহজ রেসিপি দিলেন রেস্তরাঁর শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
দহি কা কাবাব
উপকরণ: ঘরে পাতা টক দই (জল ঝরিয়ে নেওয়া) ৮০০ গ্রাম, কাঁচা লঙ্কাবাটা ৩০ গ্রাম, বেসন ৪০০ গ্রাম, নুন স্বাদ মতো, সাদা তেল ৫০ মিলি, হলুদগুঁড়ো ৯ গ্রাম, পেঁয়াজকুচি ২০০ গ্রাম, পুদিনা পাতাকুচি ৫০গ্রাম, কাঁচালঙ্কাকুচি ১০ গ্রাম, ধনেপাতাকুচি ৩০ গ্রাম, চাট মশলা স্বাদ মতো।
পদ্ধতি: একটা বড় পাত্রে জল ঝরানো টক দই, বেসন, কাঁচালঙ্কাবাটা ও নুন একসঙ্গে মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। মিশ্রণটা যেন মোলায়েম হয় সেদিকে খেয়াল রাখবেন। একটা বড় কড়াইয়ে তেল গরম করে নিন। এবার এই মিশ্রণ তেলে ততক্ষণ ভাজুন যতক্ষণ না মিশ্রণটি কড়াইয়ের তলা থেকে ছেড়ে আসে। তেলে দইয়ের মিশ্রণ ছাড়ার আগে খেয়াল রাখবেন যেন মিশ্রণটি বেশ শক্ত হয়। তেল ঝড়িয়ে কড়াই থেকে তা তুলে নিয়ে একটা শুকনো জায়গায় রেখে ঠান্ডা করুন। তারপর গ্রেট করে নিন। তারপর তাতে পেঁয়াজ, কাঁচালঙ্কাকুচি, পুদিনা পাতাকুচি, ধনেপাতাকুচি মেশান। এই মিশ্রণ আবারও টাইট করে মেখে একটু চ্যাপটা করে গড়ে নিন। এরপর তন্দুর আভেনে দিয়ে তন্দুর করুন। সোনালি বাদামি রং ধরলে আভেন থেকে বের করুন। ওপরে চাট মশলা ছড়িয়ে পরিবেশন করুন দহি কা কাবাব।
ডাব চিংড়ি
উপকরণ: চিংড়ি মাছ ১ কেজি, সাদা তেল ৩০ মিলি, নারকেল কোরা ৪০ গ্রাম, চেরা কাঁচালঙ্কা ৮টা, পেঁয়াজবাটা ২০০ গ্রাম, আদাবাটা ২০ গ্রাম, কাজু বাদামবাটা ১৫০ গ্রাম, জল ঝড়ানো টক দই ৯০ গ্রাম, হলুদগুঁড়ো ৪ গ্রাম, নুন স্বাদ মতো, সর্ষেবাটা ৩০ গ্রাম, ডাবের জল ৪০ মিলি, নারকেলের দুধ ১ লিটার, গরম মশলাগুঁড়ো সামান্য।
পদ্ধতি: চিংড়ি মাছ ধুয়ে বেছে পরিষ্কার করে নিন। তাতে নুন মাখিয়ে রেখে দিন। কড়াইতে অল্প তেল নিয়ে চিংড়ি মাছগুলো হালকা করে ভেজে আলদা করে রেখে দিন। বাকি তেলটা কড়াইতে ঢেলে গরম করে নিন। তাতে চেরা কাঁচালঙ্কা ফোড়ন দিন। লঙ্কা ভাজা হলে নারকেল কোরা দিয়ে ভাজুন। এই মিশ্রণে পেঁয়াজবাটা দিয়ে কষুন। তাতে একে একে আদাবাটা, দই ও কাজুবাদামবাটা দিয়ে কষুন। এর সঙ্গে হলুদগুঁড়ো, নুন ও সর্ষেবাটা মেশান। ক্রমাগত নাড়তে থাকুন। সবটা একসঙ্গে মিশে গেলে নারকেলের দুধ ও ডাবের জল দিয়ে ঢিমে আঁচে রাঁধুন। ঝোলটা ফুটে অর্ধেক হলে তাতে চিংড়ি মাছ ও গরম মশলাগুঁড়ো ছড়িয়ে দিন। সম্পূর্ণটা ফুটিয়ে নামিয়ে নিন। তারপর এই মিশ্রণ কচি ডাবের খোলায় ভরে তার মুখ বন্ধ করে আভেনে দিয়ে ১৮০° সেন্টিগ্রেডে ২০ মিনিট বেক করুন। গরম ভাত সহযোগে পরিবেশন করুন ডাব চিংড়ি।  
18th  May, 2019
 বিনা আঁচে রান্না

উপকরণ: বড় দানার সাবু ২ কাপ (৫ ঘণ্টা ভিজিয়ে জল ঝরিয়ে নিন), নারকেল কোরা ১ কাপ, লাল, সবুজ কাঁচালঙ্কা কুচি স্বাদমতো, মিষ্টি পাকা তেঁতুলের ক্বাথ ২ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, নুন, চিনি স্বাদমতো, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ।
বিশদ

17th  August, 2019
তেলহীন হেঁশেল

উপকরণ: ডিম ৪টে, পোস্ত বাটা ২ চা চামচ, সাদা সর্ষে ও কালো সর্ষে মিশিয়ে বাটা ২ চা চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা ২টো, চিনি কয়েক দানা, টম্যাটো কুচি ১টা ছোট, নারকেলবাটা ৩ চা চামচ, হলুদ  চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো  চা চামচ।
বিশদ

17th  August, 2019
পার্ক হোটেল থেকে
বা হা রি স্মুদি

বাহারি অথচ স্বাস্থ্যকর খাবার বানান পার্ক হোটেলের শেফ অবস্থি। আজকের দুটি রেসিপিই স্বাস্থ্য সম্মত। দই, দুধ, বাদাম ইত্যাদিতে প্রোটিন পাবেন। এছাড়াও হলুদগুঁড়ো রয়েছে যা অ্যান্টিসেপ্টিকের কাজ করে। আর মিষ্টি স্বাদের জন্য চিনির বদলে মধু বা গুড় মেশানোর কথা বলেছেন শেফ। তাঁর মতে চিনি শরীরের ক্ষতি করে কিন্তু মধু বা গুড় শরীরের পক্ষে উপকারি। তাই যে কোনও রান্নায় মিষ্টি মেশাতে চাইলে চিনির বদলে সামান্য মধু বা গুড় মেশানো ভালো। শেফের শেখানো দুটি স্বাস্থ্যকর স্মুদির রেসিপি আজকের অন্দরমহল পাতায়। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

17th  August, 2019
রাখি স্পেশাল মেনু

 সামনেই রাখি। এবার ভাই বা বোনকে একটু অন্যরকম উপহার দিতে চাইলে চলে আসুন মামা মিয়া স্টোরে। রাখি স্পেশাল চকোলেট ও কুকি বক্স পাবেন এখানে। বারো পিসের প্যাকেট পাবেন।
বিশদ

10th  August, 2019
 ক্যাপসিকামের কয়েক রকম

উপকরণ: বাসমতী চাল ২ কাপ, তেল ১ টেবলি চামচ, দারচিনি ১টা স্টিক, লবঙ্গ ২টো, তেজপাতা ১টা, এলাচ ২টো, জিরে  চামচ, মৌরী  চামচ, পেঁয়াজকুচি  কাপ, আদা রসুনবাটা ১ চামচ, সবুজ ক্যাপসিকাম ১টা, লাল ক্যাপসিকাম কুচি  কাপ, টম্যাটো  কাপ, লাল লঙ্কাগুঁড়ো ১ চা চামচ, ধনেগুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, দই  কাপ, জল ১ কাপ।
বিশদ

10th  August, 2019
ওরিয়েন্ট রেস্তরাঁয় স্য সে র বাহার

 ওরিয়েন্টাল কুইজিনে স্যসের প্রাধান্য লক্ষ করার মতো। চিকেন হোক বা ল্যাম্ব, ফিশ হোক বা প্রন অথবা নেহাতই নিরামিষ সব্জি, সবই স্যসের জন্য অন্যরকম স্বাদ পায়। একেকটা স্যসের একেক রকম স্বাদ। আর এই স্যসগুলো বাড়িতেও বানাতে পারেন। কোন স্যস কেমনভাবে বানাবেন তারই রেসিপি দিলেন সল্টলেক সিটি সেন্টারের ওরিয়েন্ট রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

10th  August, 2019
বর্ষা জুড়ে ইলিশ ইলিশ

উপকরণ: ইলিশ মাছ ৪ পিস, সর্ষে, পোস্ত ও নারকেল বাটা ৩ চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চামচ, নুন স্বাদ মতো, সর্ষের তেল আন্দাজ মতো, শালপাতা ও টুথপিক।
প্রণালী: ইলিশ মাছ অল্প ধুয়ে নিন। সর্ষে, পোস্ত ও নারকেলের মিশ্রণের সঙ্গে কাঁচালঙ্কা বাটা মিশিয়ে দিন। তাতে প্রয়োজন মতো সর্ষের তেল দিয়ে মেখে নিন।
বিশদ

10th  August, 2019
মেওয়া দিয়ে নানা পদ 

উপকরণ: পটল ৪টি, চিনি  কাপ, জল  কাপ, ছোট এলাচগুঁড়ো  চা চামচ, মেওয়া  কাপ, কাজুবাদাম-আমন্ড-পেস্তা-কিশমিশ  টেবিল চামচ করে। সিলভার লিফ প্রয়োজনমতো, ঘি ১ চা চামচ।
বিশদ

03rd  August, 2019
টে ম্পু রা ফ্রা ই
 

উপকরণ: চিকেন ২৫০ গ্রাম (ব্রেস্ট পিস), নুন  চামচ
ম্যারিনেশন: ব্রাউন সুগার  চামচ, সয়া স্যস  চামচ, ওয়াইন  চামচ, তেল ১ কাপ, গোলমরিচগুঁড়ো  চামচ, আদা ও রসুনের রস ১+১ চামচ।
ব্যাটার: ডিম ১টা, বেকিং পাউডার  চামচ, টেম্পুরা ৩০ গ্রাম, জল ৩০ গ্রাম।  বিশদ

03rd  August, 2019
জে ডব্লু ম্যারিয়টে
ইতালিয়ান মেনু 

জে ডব্লু ম্যারিয়টের কফি শপ জে ডব্লু কিচেনে চলছে ইতালিয়ান বুফে। চলবে আগমী ৪ আগস্ট পর্যন্ত। সেই উপলক্ষে স্পেশালিটি শেফ ওয়াল্টার বেল্লি এসেছেন হোটেলে। তাঁর পছন্দের দুটি ইতালিয়ান মেনুর রেসিপি জানালেন অন্দরমহলের
পাঠকদের। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

03rd  August, 2019
চিংড়ির চার পদ

ডাব চিংড়ি
উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, মাখন ২৫ গ্রাম, পাঁচফোড়ন ১ চামচ, একটা কচি ডাব, মুখটা ঢাকনাওয়ালা বাটির আকারে কাটা, ডাবের শাঁস, পোস্তবাটা ২ টেবিল চামচ, সাদা সর্ষেবাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা চেরা ৪টে, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, নুন, চিনি। 
বিশদ

27th  July, 2019
বেকড নোনতা 

মিনি চিকেন কিশ
চিকেন ফিলিং-এর জন্য: চিকেন কিমা ১ কাপ, ক্যাপসিকাম ১টা (কুচানো), পেঁয়াজ ১টা (কুচানো), রসুনকুচি ২চা চামচ, মাখন ২ টেবিল চামচ, গোলমরিচগুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদমতো, অরিগ্যানো  চা চামচ, পেঁয়াজ পাউডার  চা চামচ, সর্ষেগুঁড়ো ১ চা চামচ, ক্রিম ১ কাপ, ডিম ২টো, রসুন পাউডার  চা চামচ, চিজ কুরানো  কাপ,
শটকার্ট পেস্ট্রি এর জন্য: ময়দা ৪০০ গ্রাম, মাখন ২০০ গ্রাম, চিনি ১ চা চামচ, দুধ ৬ টেবিল চামচ।
বিশদ

27th  July, 2019
সোনার তরী রেস্তরাঁয়
হারানো বাঙালি রেসিপি 

সিটি সেন্টার ওয়ানের বাঙালি রেস্তরাঁ সোনার তরী। সেখান থেকে দুটি হরিয়ে যাওয়া বাঙালি পদের রেসিপি দিলেন শেফ নস্কর। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

27th  July, 2019
জে ডব্লু ম্যারিয়টে ইটালিয়ান ফেস্ট 

কয়েক রকম পাস্তা আর রুটি, এই দিয়েই শুরু হয়েছিল ইটালিয়ান খাবারের যাত্রা। কিন্তু ক্রমশ সেই খাবারের তালিকায় স্যুপ, রিসোতো, পিৎজা সবই জনপ্রিয় হয়ে উঠেছে। ইতালির বিভিন্ন অঞ্চল নানা রকম খাবারের জন্য বিখ্যাত। এবার সেই সব খাবারই এসেছে কলকাতার জে ডব্লু ম্যারিয়টে।  
বিশদ

27th  July, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিকেন্দ্রীকৃত কাউন্সেলিংয়ের দ্বিতীয় দিনেই ভরে গেল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিংয়ের সব আসন। যদিও আর্কিটেকচার এবং ফার্মাসিতে হাতে গোনা কয়েকটি আসনই খালি রয়ে গিয়েছে। অনলাইন কাউন্সেলিংয়ের পর মোট ২৬১টি আসন ফাঁকা ছিল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি পাঠ্যক্রম থেকে পড়াশোনা, তাও ডায়াবেটিসের মতো এখন প্রায় প্রতিটি গৃহস্থবাড়িতে থাকা অসুখের মোকাবিলায় পড়াশোনা করেও সরকারি স্তরে কাজের সুযোগ নেই। এমনকী রাজ্য সরকার নির্দিষ্টস্তরের কর্মী বা ‘ক্যাডার’ হিসেবেও গণ্য করছে না। এমনই অভিযোগ চার মেডিক্যাল কলেজ ...

সংবাদদাতা, কাঁথি: রবিবার দীঘার সমুদ্রে স্নান করতে নেমে তলিয়ে যাওয়া এক পর্যটক যুবককে উদ্ধার করেছেন নুলিয়ারা। ওই যুবক বর্তমানে দীঘা স্টেট হাসপাতালে চিকিৎসাধীন। এদিন নিউ দীঘার ক্ষণিকা ঘাটে ঘটনাটি ঘটে।   ...

 লে, ১৮ আগস্ট (পিটিআই): ৩৭০ ধারা খারিজ নিয়ে সংসদে তাঁর ভাষণ নজর কেড়েছিল। এমনকী সোনিয়া গান্ধীকে পর্যন্ত মন দিয়ে শুনতে দেখা গিয়েছিল প্রথমবারের এই বিজেপি সাংসদের ভাষণ। তিনি লাদাখ থেকে নির্বাচিত এমপি জামিয়াং সেরিং নামগিয়াল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মনুষ্যত্ব দিবস
১৯৪০: পরিচালক গোবিন্দ নিহালনির জন্ম
১৯৯৩: অভিনেতা উৎপল দত্তের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  August, 2019

দিন পঞ্জিকা

২ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯, সোমবার, চতুর্থী ৫৫/৩০ রাত্রি ৩/৩০। উত্তরভাদ্রপদ ৩৬/১৫ রাত্রি ৭/৪৮। সূ উ ৫/১৮/২২, অ ৬/২/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৭ মধ্যে। রাত্রি ৬/৪৮ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৭ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৪৬ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪০ মধ্যে। 
১ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯, সোমবার, চতুর্থী ৪৭/৩৯/৪৭ রাত্রি ১২/২১/২৫। উত্তরভাদ্রপদনক্ষত্র ৩২/১৮/৫৫ সন্ধ্যা ৬/১৩/৪, সূ উ ৫/১৭/৩০, অ ৬/৫/১৪, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ১০/২১ গতে ১২/৫০ মধ্যে এবং রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৪ মধ্যে ও ১১/১২ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৫৩/১৮ গতে ৪/২৯/১৬ মধ্যে, কালবেলা ৬/৫৩/২৮ গতে ৮/২৯/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৭/২০ গতে ১১/৪১/২২ মধ্যে। 
১৭ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২ দিনের সফরে দীঘায় পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

03:55:11 PM

নেতাজি মৃত্যু নিয়ে ট্যুইট প্রত্যাহার পিআইবির 

03:27:00 PM

নিউ মার্কেট এলাকায় বাড়ির একাংশ ভেঙে জখম ১ 

03:09:00 PM

রাজ্য নেতাদের বিরুদ্ধে মুখ খোলায় মালদহের প্রাক্তন জেলা সভাপতি সঞ্জিৎ মিশ্রকে বহিষ্কার করল বিজেপি 

02:02:28 PM

কোহলিদের খুনের হুমকি দিয়ে পাক বোর্ডে উড়ো মেল 
ভারতীয় ক্রিকেট দলের উপর হামলা হতে পারে এই মর্মে পাকিস্তান ...বিশদ

01:44:02 PM

বেলুড় স্টেশনে তরুণীকে ধারালো অস্ত্রের কোপ 
সাত সকালে বেলুড় স্টেশনে এক তরুণীকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত ...বিশদ

01:09:06 PM