Bartaman Patrika
অন্দরমহল
 

 ক্যাপসিকামের কয়েক রকম

ক্যাপসিকাম রাইস
উপকরণ: বাসমতী চাল ২ কাপ, তেল ১ টেবলি চামচ, দারচিনি ১টা স্টিক, লবঙ্গ ২টো, তেজপাতা ১টা, এলাচ ২টো, জিরে  চামচ, মৌরী  চামচ, পেঁয়াজকুচি  কাপ, আদা রসুনবাটা ১ চামচ, সবুজ ক্যাপসিকাম ১টা, লাল ক্যাপসিকাম কুচি  কাপ, টম্যাটো  কাপ, লাল লঙ্কাগুঁড়ো ১ চা চামচ, ধনেগুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, দই  কাপ, জল ১ কাপ।
প্রণালী: চাল ধুয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। তারপর তা শুকনো করে নিন। তেল গরম করে গোটা গরম মশলা দিন। তাতে জিরে, মৌরী ও পেঁয়াজকুচিও দিন ও একটু ভেজে টম্যাটো ও কুচি করে কাটা সবুজ ক্যাপসিকাম দিন। বাকি মশলা ও নুন দিয়ে নেড়ে নিন। তারপর দই দিন। সব শেষে চাল দিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। সব কিছু মিশে গেলে লাল ক্যাপসিকামও দিয়ে দিন। আঁচ কমিয়ে ঢাকা দিন। একটুক্ষণ পরে ঢাকা খুলে দেখে নিন জল লাগবে কিনা। লাগলে অল্প জল গরম করে দিন। সুগন্ধ বেরলে ও ভাত ঝুরঝুরে হলে আঁচ থেকে নামিয়ে নিন।

ক্যাপসিকাম কারি
উপকরণ: সবুজ ক্যাপসিকাম ২টো, ধনে ২ চা চামচ, নারকেল ১ টেবিল চামচ, সাদা তিল ১টা, লাল লঙ্কা ১টা, কাজু বাদাম ৪-৫টা, পেঁয়াজ ১টা, রসুনকুচি ২টো, লঙ্কাগুঁড়ো  চা চামচ, হলুদগুঁড়ো  চা চামচ, তেল আন্দাজ মতো, নুন ও মিষ্টি স্বাদ মতো, মাছের ডিম ৮-১০ পিস।
প্রণালী: ধনে, নারকেল, লঙ্কা ও তিল শুকনো খোলায় ভেজে নিন। তারপর তা গুঁড়ো করে রাখুন। প্যানে সাদা তেল দিয়ে পেঁয়াজকুচি, রসুনকুচি দিয়ে ক্যাপসিকাম ও নুন দিন। ভাজা হলে হলুদ ও লঙ্কাগুঁড়ো দিন। আগে থেকে তৈরি করা মশলা দিন। একটা বাটিতে মাছের ডিম ধুয়ে জল ঝরিয়ে নিন। তার সঙ্গে ক্যাপসিকাম কুচি, পেঁয়াজকুচি লঙ্কা নুন ও অন্যান্য মশলা মিশিয়ে বাটির মুখ বন্ধ করে স্টিমে বসিয়ে ১৫ মিনিট ভাপিয়ে নিন। ঠান্ডা হলে পিস করে কেটে নিন। পুরো মিশ্রণটা মাখো মাখো হলে গরম মশলার গুঁড়ো ছড়িয়ে নামিয়ে দিন।

চিংড়ি মাছের পুর ভরা ক্যাপসিকাম
উপকরণ: লাল, হলুদ ও সবুজ ক্যাপসিকাম ১টা করে, আলু ১টা, চিংড়ি মাছ ২০০ গ্রাম, কাসুন্দি ১ চা চামচ, লেবুর রস  চা চামচ, লঙ্কাগুঁড়ো  চা চামচ, নুন স্বাদ মতো, কাজু ৫টা, কিশমিশ ৫টা, আদাকুচি ১ চা চামচ, রসুনকুচি ১ চা চামচ, ধনেগুঁড়ো ১ চা চামচ, তেল পরিমাণ মতো।
প্রণালী: প্রথমে তেল দিয়ে কাজু ও কিশমিশ ভেজে নিন। আরও কিছুটা তেল দিয়ে পেঁয়াজকুচি আদা-রসুনকুচি ভেজে নিন। চিংড়িমাছ নুন ও হলুদ মাখিয়ে রাখুন। তাতে ধনেগুঁড়ো, নুন, লঙ্কাগুঁড়ো মাখান। এবার তা তেলে নেড়ে নিন।
তাতে আলু ও অন্যান্য মশলা একে একে দিন। নুন দিন। এইভাবে পুর তৈরি করে নিন। এবার ক্যাপসিকাম মুখ কেটে নিয়ে নুন মাখিয়ে নিন। ভেতর থেকে বীজ বার করে নিন। ক্যাপসিকামের ভেতরে পুর ভরে নিন। ওপর থেকে গ্রেট করা চিজ দিয়ে ১৮০° সেন্টিগ্রেডে বেক করে নিন এই পুর ভরা ক্যাপসিকাম।

ক্যাপসিকামের চাটনি
উপকরণ: লাল ক্যাপসিকাম  টা করে, তেল পরিমাণমতো, আলু বোখরা ৮-১০ টা, লবঙ্গ ১টা, মৌরী  চামচ, জিরে ১ চা চামচ, দারচিনি ১টা, স্টার অ্যানিস ১টা, লাললঙ্কা  চা চামচ, পেঁয়াজকুচি অল্প, গুড় ২ টেবিল চামচ, নুন, গোলমরিচ স্বাদমতো, ধনেপাতা ও পুদিনা পাতাকুচি ১ টেবিল চামচ, ভিনিগার ১ টেবিল চামচ।
পদ্ধতি: প্যানে তেল গরম করে নিন। তাতে লবঙ্গ, মৌরি গোলমরিচ, দারচিনি, জিরেগুঁড়ো, স্টার অ্যা঩নিস ও লাললঙ্কা দিন। নাড়াচাড়া করে পেঁয়াজকুচি, ক্যাপসিকামকুচি, আলু বোখরা কুচি দিন। লেবুর রস, আদা ও গুড় দিন। ভিনিগার দিন। ১০ মিনিট রান্না হতে দিন। লেবুর রস, নুন গোলমরিচ দিন। পুদীনাপাতা ও ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। চাটনি রেডি।
দেবারতি রায়
10th  August, 2019
রাখি স্পেশাল মেনু

 সামনেই রাখি। এবার ভাই বা বোনকে একটু অন্যরকম উপহার দিতে চাইলে চলে আসুন মামা মিয়া স্টোরে। রাখি স্পেশাল চকোলেট ও কুকি বক্স পাবেন এখানে। বারো পিসের প্যাকেট পাবেন।
বিশদ

10th  August, 2019
ওরিয়েন্ট রেস্তরাঁয় স্য সে র বাহার

 ওরিয়েন্টাল কুইজিনে স্যসের প্রাধান্য লক্ষ করার মতো। চিকেন হোক বা ল্যাম্ব, ফিশ হোক বা প্রন অথবা নেহাতই নিরামিষ সব্জি, সবই স্যসের জন্য অন্যরকম স্বাদ পায়। একেকটা স্যসের একেক রকম স্বাদ। আর এই স্যসগুলো বাড়িতেও বানাতে পারেন। কোন স্যস কেমনভাবে বানাবেন তারই রেসিপি দিলেন সল্টলেক সিটি সেন্টারের ওরিয়েন্ট রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

10th  August, 2019
বর্ষা জুড়ে ইলিশ ইলিশ

উপকরণ: ইলিশ মাছ ৪ পিস, সর্ষে, পোস্ত ও নারকেল বাটা ৩ চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চামচ, নুন স্বাদ মতো, সর্ষের তেল আন্দাজ মতো, শালপাতা ও টুথপিক।
প্রণালী: ইলিশ মাছ অল্প ধুয়ে নিন। সর্ষে, পোস্ত ও নারকেলের মিশ্রণের সঙ্গে কাঁচালঙ্কা বাটা মিশিয়ে দিন। তাতে প্রয়োজন মতো সর্ষের তেল দিয়ে মেখে নিন।
বিশদ

10th  August, 2019
মেওয়া দিয়ে নানা পদ 

উপকরণ: পটল ৪টি, চিনি  কাপ, জল  কাপ, ছোট এলাচগুঁড়ো  চা চামচ, মেওয়া  কাপ, কাজুবাদাম-আমন্ড-পেস্তা-কিশমিশ  টেবিল চামচ করে। সিলভার লিফ প্রয়োজনমতো, ঘি ১ চা চামচ।
বিশদ

03rd  August, 2019
টে ম্পু রা ফ্রা ই
 

উপকরণ: চিকেন ২৫০ গ্রাম (ব্রেস্ট পিস), নুন  চামচ
ম্যারিনেশন: ব্রাউন সুগার  চামচ, সয়া স্যস  চামচ, ওয়াইন  চামচ, তেল ১ কাপ, গোলমরিচগুঁড়ো  চামচ, আদা ও রসুনের রস ১+১ চামচ।
ব্যাটার: ডিম ১টা, বেকিং পাউডার  চামচ, টেম্পুরা ৩০ গ্রাম, জল ৩০ গ্রাম।  বিশদ

03rd  August, 2019
জে ডব্লু ম্যারিয়টে
ইতালিয়ান মেনু 

জে ডব্লু ম্যারিয়টের কফি শপ জে ডব্লু কিচেনে চলছে ইতালিয়ান বুফে। চলবে আগমী ৪ আগস্ট পর্যন্ত। সেই উপলক্ষে স্পেশালিটি শেফ ওয়াল্টার বেল্লি এসেছেন হোটেলে। তাঁর পছন্দের দুটি ইতালিয়ান মেনুর রেসিপি জানালেন অন্দরমহলের
পাঠকদের। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

03rd  August, 2019
চিংড়ির চার পদ

ডাব চিংড়ি
উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, মাখন ২৫ গ্রাম, পাঁচফোড়ন ১ চামচ, একটা কচি ডাব, মুখটা ঢাকনাওয়ালা বাটির আকারে কাটা, ডাবের শাঁস, পোস্তবাটা ২ টেবিল চামচ, সাদা সর্ষেবাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা চেরা ৪টে, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, নুন, চিনি। 
বিশদ

27th  July, 2019
বেকড নোনতা 

মিনি চিকেন কিশ
চিকেন ফিলিং-এর জন্য: চিকেন কিমা ১ কাপ, ক্যাপসিকাম ১টা (কুচানো), পেঁয়াজ ১টা (কুচানো), রসুনকুচি ২চা চামচ, মাখন ২ টেবিল চামচ, গোলমরিচগুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদমতো, অরিগ্যানো  চা চামচ, পেঁয়াজ পাউডার  চা চামচ, সর্ষেগুঁড়ো ১ চা চামচ, ক্রিম ১ কাপ, ডিম ২টো, রসুন পাউডার  চা চামচ, চিজ কুরানো  কাপ,
শটকার্ট পেস্ট্রি এর জন্য: ময়দা ৪০০ গ্রাম, মাখন ২০০ গ্রাম, চিনি ১ চা চামচ, দুধ ৬ টেবিল চামচ।
বিশদ

27th  July, 2019
সোনার তরী রেস্তরাঁয়
হারানো বাঙালি রেসিপি 

সিটি সেন্টার ওয়ানের বাঙালি রেস্তরাঁ সোনার তরী। সেখান থেকে দুটি হরিয়ে যাওয়া বাঙালি পদের রেসিপি দিলেন শেফ নস্কর। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

27th  July, 2019
জে ডব্লু ম্যারিয়টে ইটালিয়ান ফেস্ট 

কয়েক রকম পাস্তা আর রুটি, এই দিয়েই শুরু হয়েছিল ইটালিয়ান খাবারের যাত্রা। কিন্তু ক্রমশ সেই খাবারের তালিকায় স্যুপ, রিসোতো, পিৎজা সবই জনপ্রিয় হয়ে উঠেছে। ইতালির বিভিন্ন অঞ্চল নানা রকম খাবারের জন্য বিখ্যাত। এবার সেই সব খাবারই এসেছে কলকাতার জে ডব্লু ম্যারিয়টে।  
বিশদ

27th  July, 2019
ফ্যাটি বাওতে মনসুন মেনু 

বর্ষায় বৃষ্টি পড়ুক বা নাই পড়ুক, শহরের রেস্তরাঁগুলো কিন্তু বর্ষার নতুনত্বে ভরা মেনু নিয়ে হাজির। সেই বর্ষার মেনুতে থাকছে মনোলোভা নানারকম পদের সম্ভার। বর্ষায় ডিমসাম খেতে ভালো লাগে।  
বিশদ

27th  July, 2019
সোনার তরীতে সোনার ইলিশ 

বাংলার রুপোলি শস্য ইলিশের প্রেমে পাগলপারা নয়, এমন বাঙালির খোঁজ পাওয়া মোটেই সহজ কাজ নয়। তাই বর্ষা আসতে না আসতেই সব জায়গায় শুরু হয়ে যায় ইলিশের পার্বণ। সিটি সেন্টার ওয়ানের সোনার তরী রেস্তরাঁও স্বাভাবিকভাবেই তার ব্যতিক্রম নয়।  বিশদ

20th  July, 2019
চিকেন চাররকম 

উপকরণ: চিকেন ৬ পিস, পেঁয়াজ ৩টে (বড় করে কাটা), আদা, রসুন বাটা ১+১ চামচ, লবঙ্গ ৪টে, বড় এলাচ ১টা, দারচিনি ১টা, টম্যাটো পিউরি ১ কাপ, লেবু ১টা, কাজু ১০ পিস, জিরেগুঁড়ো ১ চামচ, ধনেগুঁড়ো ১ চামচ, মাখন ১ চামচ, কসুরি মেথি ১ চামচ, লাললঙ্কা ১ চামচ, চিনি ১ চামচ, নুন স্বাদমতো, মালাই ১ চামচ, তেজপাতা ১টা, ঘি ২ চামচ।
পদ্ধতি: চিকেনের পিসগুলোতে লেবু ও নুন মাখিয়ে ১০ মিনিট ম্যারিনেট করুন।  বিশদ

20th  July, 2019
দই চাই দই চাই... 

প্রণালী: একটি বাটিতে চালের গুঁড়ো গরম জল দিয়ে ভালো করে গুলে রাখতে হবে। একটি পাত্রে দুধ নিয়ে লো ফ্লেমে জ্বাল দিতে হবে এবং বারবার করে সর তুলে একটি বাটিতে রাখতে হবে। দুধ ফুটে যখন অর্ধেকের কম হবে তখন চালের গুঁড়ো গোলাটা দিয়ে জ্বাল দিতে হবে।   বিশদ

20th  July, 2019
একনজরে
 মুম্বই, ১৩ আগস্ট: স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে রেহাই পেলেন প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। তার ফলে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ হতে তাঁর সামনে আর কোনও বাধা রইল না। প্রশাসক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রাহুল দ্রাবিড়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের যে অভিযোগ ...

নয়াদিল্লি, ১৩ আগস্ট (পিটিআই): উন্নাওয়ের নির্যাতিতা এবং তাঁর পরিবারের বিরুদ্ধে ২০টি মামলা দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকারের কাছ থেকে সেই মামলাগুলির স্ট্যাটাস রিপোর্ট তলব করার ব্যাপারে অসম্মতি জানাল সুপ্রিম কোর্ট।  ...

বিএনএ, কৃষ্ণনগর: ঘূর্ণির শিল্পী সুবীর পাল ‘লিমকা বুক অব রেকডর্সে’ নাম তুলে ফেললেন। সুবীরবাবুর ঝুলিতে অনেক আগেই এসেছে রাষ্ট্রপতি পুরস্কার। একইসঙ্গে বৃহৎ মূর্তি(লার্জার দ্যান লাইফ) এবং ক্ষুদ্র ভাস্কর্য তৈরি করে তিনি ঠাঁই পেয়েছেন লিমকা বুকে। ভেঙে ফেলেছেন আগের রেকর্ডও। সম্প্রতি ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ভারতে একের পর এক পুলিসি অভিযানে ধরা পড়েছে বেশ কয়েকজন জেএমবি জঙ্গি। তাই জায়গা পরিবর্তন করে মধ্য ভারতে ঘাঁটি বানাতে শুরু করেছিল এই জঙ্গি সংগঠনের সদস্যরা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৭ টাকা ৭১.৯৭ টাকা
পাউন্ড ৮৪.২৫ টাকা ৮৭.৩৭ টাকা
ইউরো ৭৮.০৭ টাকা ৮১.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৬/১৩ দিবা ৩/৪৬। উত্তরাষাঢ়া ০/৫ প্রাতঃ ৫/১৯। সূ উ ৫/১৬/৩৫, অ ৬/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে। 
২৮ শ্রাবণ ১৪২৬, ১৪ আগস্ট ২০১৯, বুধবার, চতুর্দশী ২৪/৩১/৩ দিবা ৩/৪/৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ২/১০/১৭ দিবা ৬/৭/৪৫, সূ উ ৫/১৫/৩৮, অ ৬/৮/৪২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৬ মধ্যে, বারবেলা ১১/৪২/১০ গতে ১/১৮/৪৮ মধ্যে, কালবেলা ৮/২৮/৫৪ গতে ১০/৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৮/৫৪ গতে ৩/৫২/১৬ মধ্যে। 
১২ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে ফের বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ১৫৮/২(২২ওভার)  

09:25:56 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৩১/২(১৫ওভার)  

08:44:01 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১১৪/০(১০ ওভার)  

08:19:26 PM

 আগামীকাল কম ট্রেন মেট্রোয়
আগামীকাল ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় ...বিশদ

08:12:59 PM

তৃতীয় একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৯/০(৫ ওভার)  

07:49:21 PM

তৃতীয় একদিনের ম্যাচ: বৃষ্টিতে বন্ধ খেলা, ওয়েস্ট ইন্ডিজ ৮/০(১.৩ ওভার) 

07:24:54 PM