অন্দরমহল
 

কাবাবের কয়েক রকম 

সয়া শিক কাবাব
উপকরণ: সয়া নাগেট ১০০ গ্রাম, ছোলার ডাল ৫০ গ্রাম, কাঁচালংকা কুচানো ১ চা চামচ, ধনেপাতা কুচি ২ চা চামচ, বিস্কুটের গুঁড়ো ৪ চা চামচ, কর্নফ্লাওয়ার ৩ চা চামচ, লাল লংকার গুঁড়ো ১ চা চামচ, আমচুর পাউডার ১ চা চামচ, নুন স্বাদমতো, মাখন ১ টেবিল চামচ, সাদা তেল প্রয়োজনমতো, পনির গ্রেট করা ৫০ গ্রাম, গোটা ধনে ১ চামচ, জিরে  চা চামচ, আমন্ড বাদাম ১০ টা, লবঙ্গ ৪টে, গোলমরিচ ৮টা, ছোট এলাচ ৪টে, স্টারএনিস ১টা, শুকনো গোলাপের পাপড়ি ৬টা।
প্রণালী: ধনে, জিরে, লবঙ্গ, বাদাম, গোলমরিচ, গোলাপের পাপড়ি, এলাচ, স্টারএনিস সব একসঙ্গে মিক্সিতে গুঁড়ো করে নিন। এবার ছোলার ডাল আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। সয়া নাগেট গরম জলে ভিজিয়ে রাখুন। জল থেকে খুব ভালো করে চিপে নিয়ে ৫ মিনিট গরম জলে ফুটিয়ে নিন ও জল চিপে রাখুন। এবার ছোলার ডালটা প্রেশার কুকারে গলিয়ে নিন ও জল ঝরিয়ে রাখুন। এবার দুটোই মিক্সিতে পেস্ট বানিয়ে নিন। কড়ায় অল্প তেল দিয়ে ডাল ও নাগেট-এর পেস্টটা ভালো করে নাড়ুন যতক্ষণ না জল শুকিয়ে যাচ্ছে। নামিয়ে ঠান্ডা করে নুন, গুঁড়ো মশলা, কাঁচালংকা কুচি, পনির, বিস্কুটের গুঁড়ো, কর্নফ্লাওয়ার সব মেশান। এবার এই মিশ্রণটির থেকে কিছুটা করে হাতে নিয়ে শিকে গেঁথে নন স্টিক প্যানে অল্প মাখন দিয়ে সতে করতে হবে। একপিঠ হয়ে গেলে ঘুরিয়ে ঘুরিয়ে সোনালি রং করে স্যালাডের সঙ্গে পরিবেশন করুন।
দুধিয়া কাবাব
উপকরণ: পনির ৭৫০ গ্রাম, আলু ২৫০ গ্রাম, ধনেপাতা কুচি ১০০ গ্রাম, নুন স্বাদমতো, সাদা মরিচগুঁড়ো ২ চা চামচ, সাদা তেল সামান্য, লেবুর রস ২ চা চামচ, ঘি ১০০ গ্রাম, ব্রেড ক্রাম্ব ১০০ গ্রাম, ইয়ালো চিলি পাউডার ১ চা চামচ, শুকনো লংকার গুঁড়ো ১ চা চামচ, টম্যাটো কেচাপ ৫০ গ্রাম।
প্রণালী: স্টাফিংয়ের জন্য আলু সেদ্ধ করে নুন, লংকা গুঁড়া, টম্যাটো কেচাপ কিছুটা ধনেপাতা দিয়ে মেখে রাখতে হবে।
এবার গোল কুকি কাটার দিয়ে পনির কেটে রাখতে হবে  ইঞ্চি মোটা করে। নুন, ইয়ালো চিলি পাউডার, সাদা মরিচ ও সামান্য জল লেবুর রসে গুলে সমস্তটা ম্যারিনেট করে রাখুন পনিরের গোল টুকরোগুলোকে। এবার দু’স্লাইস পনির নিয়ে আলুর স্টাফিং ভরে বিস্কুটের গুঁড়ো দু’পিঠে মাখিয়ে ফ্রাইং প্যানে অল্প ঘি দিয়ে ফ্রাই করুন।
মুর্গ মালাই কাবাব
উপকরণ: চিকেন ব্রেস্ট ১০ পিস ছোট করে কাটা, দই ১০০ গ্রাম, আদাবাটা ১ চা চামচ, রশুনবাটা ১ চা চামচ, ছোট এলাচগুঁড়ো ১ চা চামচ, জায়ফল ১ চিমটে, লেবুর রস ২ চা চামচ, ক্রিম চিজ ১ কাপ, মজারেলা চিজ ২ চামচ গ্রেট করা, নুন স্বাদমতো, তেল প্রয়োজন মতো, কর্নফ্লাওয়ার ২ চা চামচ, কালো মরিচগুঁড়ো ১ চা চামচ।
প্রণালী: আভেন প্রি হিট করুন ১৮০°সেন্টিগ্রেডে, চিকেনগুলো একটা পাত্রে নিয়ে তাতে আদা, রশুন, এলাচ গুঁড়ো, নুন, গোলমরিচের গুঁড়ো, লেবুর রস দিয়ে মেখে রাখুন। এবার ক্রিম চিজ ও মজারেলা চিজ ভালো করে মেখে নিন। তাতে কর্নফ্লাওয়ার মেশান ও চিকেন মাখিয়ে রাখুন। টকদই ফেটিয়ে হালকা ভাবে টস করে রাখুন চিকেনটা ১ ঘণ্টা। এবার ১ ঘণ্টা পরে চিকেনগুলো গেঁথে নিন স্কিউয়ারে। বেকিং ট্রেতে অ্যালুমিনিয়াম ফয়েল পেতে স্কিউয়ারসগুলো দিন ২০ মিনিট। অল্প তেল চিকেনগুলোর ওপরে ব্রাশ করে দেবেন। মাঝে ম্যারিনেটের মশলাটাও ব্রাশ করে দেবেন। সোনালি রং ধরলে পরিবেশন করুন।
হরা ভরা কাবাব
উপকরণ: পালং শাক ১ কেজি, চানা ডাল ১৫০ গ্রাম, নুন স্বাদমতো, সাদা মরিচগুঁড়ো ১ চা চামচ, মেথিগুঁড়ো ১ চা চামচ, জয়িত্রী  চা চামচ, ছোট এলাচগুঁড়ো   চা চামচ, ঘি ১০০ গ্রাম, কর্নফ্লাওয়ার ৪ চা চামচ।
স্টাফিংয়ের জন্য: ভাজা খোয়া ৫০ গ্রাম, কাজুবাদাম গুঁড়ো ৫০ গ্রাম, কিশমিশ ৩ চা চামচ, আমন্ড বাদাম কুচানো ১ চা চামচ, পনির কোরানো ১০০ গ্রাম, নুন স্বাদমতো, গোলমরিচ  চা চামচ।
প্রণালী: পালং শাক সেদ্ধ করে চিপে জল ঝরিয়ে বেটে রাখুন। চানা ডাল সেদ্ধ করে জল ঝরিয়ে আলাদা করে বেটে রাখুন। ফ্রাইং প্যানে ঘি দিয়ে গরম করুন। পালং বাটা আর চানা ডাল বাটা দিয়ে দিন। অল্প আঁচে খুব ভালো করে নাড়ুন। কর্নফ্লাওয়ার দিয়ে মিনিট পাঁচেক নাড়ুন। প্যান থেকে নামিয়ে নিন ও ঠান্ডা হতে দিন। সমস্ত মশলা একে একে মিশিয়ে নিন। টিক্কির মতো গড়ে নিন। ছোট ছোট লেচির মতো করে স্টাফিংটা ভরুন। নন স্টিক তাওয়াতে অল্প ঘি দিয়ে হালকা করে ভেজে তুলুন। ওপর থেকে মেথিগুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন।
মণিকাঞ্চন দে 
12th  August, 2017
বাহান্নতে বাদশা 

জন্মদিনের সন্ধেতে সাংবাদিকদের সঙ্গে কেক কাটলেন তিনি। মুম্বইয়ের পাঁচতারা হোটেল তাজ ল্যান্ডস এন্ডে বলিউড তারকা শাহরুখ খানের মুখোমুখি দেবারতি ভট্টাচার্য। 
বিশদ

11th  November, 2017
জমাটি জামাই আদর

পালক গোস্ত
উপকরণ: পালং ১ আঁটি, হাড়ছাড়া মাটন ২৫০ গ্রাম, কাঁচালংকা কুচি ৩টি, সরষের তেল পরিমাণ মতো, টমেটো কুচি ১টি, ধনেগুঁড়ো ১ চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ, পিয়াজ কুচি ১টি, লাল লংকার গুঁড়ো  চা চামচ, টকদই  কাপ, গরমমশলা গুঁড়ো  চামচ, লেবুর রস ১ বড় চামচ, রশুনবাটা ৮টি কোয়া, আদাবাটা ১ চামচ, নুন স্বাদমতো।
বিশদ

11th  November, 2017
বিবাহ ভোজের সেকাল একাল

বাঙালি জীবন রসিক, ভোজন রসিক। বাঙালির বিয়ে, বউভাত, অন্নপ্রাশন, পুজোয়—দীয়তাং ভুজ্যতাং লেগেই থাকে। এ বড় পুরনো প্রথা।
প্রদীপ জ্বালবার আগে সলতে পাকানোর পর্বের মতো— বিয়ের আগে ভিয়েন বসতো সেকালের বিয়েবাড়িতে। লেডিকেনি, পান্তুয়া, গজা, চিত্রকূট, বোঁদে, নিমকি, মিঠাই সন্দেশ নিপুণ হাতে তৈরি করত হালুইকর ব্রাহ্মণ।
বিশদ

11th  November, 2017
জিভে জল আনা মোমো 

নানা ধরনের স্টিমড ও ফ্রায়েড মোমোর রেসিপি দিলেন শ্রাবণী রায়। 
বিশদ

04th  November, 2017
মিষ্টিমুখ 

প্রণালী: ছানা মিহি করে বেটে নিন। দুধ জ্বাল দিয়ে ঘন করে অর্ধেক করে নিন। চিনি মিশিয়ে ফুটিয়ে নিন। বাটা ছানা মিশিয়ে নেড়ে নেড়ে ফোটাবেন। সমস্তটা ঘন হয়ে এলে নামিয়ে কাজুর কুচি ও কিশমিশ দিন। এক চা-চামচ গোলাপ জল মেশাতে পারেন।  
বিশদ

04th  November, 2017
ক্যাফে কামিং ব্যাক টু লাইফ 

ক্যাফের কনসেপ্ট পজিটিভ ফিলিং। লাইব্রেরি, প্লে এরিনা, বিউটি সেকশন আর খাওয়া-দাওয়ার আয়োজনে বেশ অন্যরকম। পাঠকদের জন্য পাওয়া গেল রেসিপিও। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

04th  November, 2017
বিদেশি স্বাদে চিকেন 

চিকেন রুলাদ ইন চিজ স্যস
উপকরণ: চিকেন ব্রেস্ট ২টো, চিজ ১০০ গ্রাম, পার্সলে কুচি ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, রশুন কুচি ২ চা চামচ, লংকা কুচি ২ চা চামচ, মাখন ২ টেবিল চামচ, ময়দা ১ চা চামচ, দুধ ২ টেবিল চামচ। 
বিশদ

28th  October, 2017
নানা স্বাদে আমিষ 

উপকরণ: পালং শাকবাটা ১ কাপ (সেদ্ধ করে বাটা), পিয়াজকুচি ১ কাপ, রশুনকুচি ১ চামচ, আদাকুচি ১ চামচ, নুন হলুদ প্রয়োজনমতো, মাখন ১ চামচ, ধনেগুঁড়ো  চামচ, জিরেগুঁড়ো  চামচ, লংকাগুঁড়ো  চামচ, চিংড়ি মাছ ভাজা ১০০ গ্রাম। 
বিশদ

28th  October, 2017
চটপট রান্না 

গ্রিলড্‌ ঩চিজ টোস্ট
উপকরণ: পাউরুটি ৪ স্লাইস, চিজ কিউব ২টি, গার্লিক বাটার ২ বা ৩ চা চামচ, পিৎজা সিজ঩নিং প্রয়োজন মতো, চিলি ফ্লেকস স্বাদমতো।
প্রণালী: চিজ কিউব দুটি গ্রেট করে নিন। পাউরুটিগুলি কোনাকুনি করে কেটে নিন। প্রতিটি টুকরোয় পুরু করে মাখন মাখিয়ে নিন। মাখনের ওপর গ্রেট করা চিজ সমানভাবে ছড়িয়ে দিন। ১৭৫° সেন্টিগ্রেডে আভেন প্রি-হিট করুন। পাউরুটির টুকরোগুলিতে পিৎজা সিজনিং ও চিলি ফ্লেকস্‌ ছ঩ড়িয়ে দশ মিনিট গ্রিল করুন। টম্যাটো স্যস সহযোগে পরিবেশন করুন আভেন থেকে বের করেই। 
বিশদ

28th  October, 2017
 ভাইফোঁটায় জলখাবারে কচুরি

 রাজ কচুরি: উপকরণ: ডো-এর জন্য: সুজি ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, নুন স্বাদমতো, তেল পরিমাণমতো।
বিশদ

21st  October, 2017
 রে স্ত রাঁ র খ ব র

 কলকাতায় প্রথম নুডুল বার খুললো ওয়াই ওয়াই । সাউথ সিটি মলের বিপরীতে এই ওয়াই ওয়াই সিটিতে গিয়ে পাবেন মন পসন্দ রকমারি নুডুল । ওরিয়েন্টাল স্বাদের এই নুডুল বারে পাবেন ক্ল্যাসিক, চপসোয়ে, রোস্টেড ও প্যান ফ্রায়েড নুডুল । সঙ্গে সয়া গার্লিক, কুং পাও, মশলা ফিউশন, হট গার্লিক, পিপার সয়া, সেজোয়ান চিলি প্রভৃতি স্যস ও টাটকা টপিং।
বিশদ

21st  October, 2017
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালে
ভাইফোঁটার মহাভোজ

 হোটেল হিন্দুস্থানে চলছে ভরপুর উৎসবের মরশুম। খাবারের ধরন এখন ইন্ডিয়ান। বিদেশি ছেড়ে বাঙালিয়ানায় মেতেছে হোটেল হিন্দুস্থান। সেই উপলক্ষে শেফ বিপুলও বানিয়ে ফেলেছেন নানারকম বাঙালি খানা। মেনু থেকে ভাইফোঁটা-স্পেশাল দুটি পদের রেসিপি দিলেন শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

21st  October, 2017
চার্নকস রেস্তরাঁয়

 চার্নকস রেস্তরাঁয় বাঙালি খাবারের পাশাপাশি পাবেন কন্টিনেন্টাল মেনু। দেওয়ালিতে মুখ বদল করতে চাইলে এই রেস্তরাঁর কন্টিনেন্টাল মেনু চেখে দেখতে পারেন। ল্যাম্ব, প্রন বা ক্র্যাব যে কোনও আমিষ পদেই বিভিন্ন ধরনের স্যস ব্যবহার করা হয়। একটু মিষ্টি, একটু নোনতা আবার একটু ঝাঁঝালো। চার্নকস রেস্তরাঁর ম্যানেজার পিনাক্ষী চক্রবর্তী দুটি ভিন্ন স্বাদের পদের রেসিপি দিলেন। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

14th  October, 2017
রেস্তরাঁয় দীপাবলি উৎসব

উৎসবের মেজাজকে স্বাদে-আহ্লাদে ভরিয়ে দিতে শহরের বিভিন্ন রেস্তরাঁয় করা হচ্ছে ‘দীপাবলি স্পেশাল’ খানাপিনার অঢেল আয়োজন। আপনার কাছেপিঠের রেস্তরাঁ বেছে নিয়ে মেতে উঠুন উৎসবে। জিভে জল আনা খাবারের খবরে চৈতালি দত্ত।
বিশদ

14th  October, 2017
একনজরে
 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক জেলায় নিয়ে গিয়েছেন। এবার স্কুল পরিদর্শনে বিকাশ ভবনের শীর্ষকর্তারা ঘুরে বেড়াবেন জেলায়। নিজেরাই খতিয়ে দেখবেন স্কুলের পঠনপাঠন, পরিকাঠামো। জয়েন্ট থেকে ডেপুটি ডিরেক্টর, সবাইকেই মাঠে নামিয়ে দেওয়া হচ্ছে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বৃহস্পতিবার সকালে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের (এনবিএসটিসি) ফালাকাটা ডিপোর সামনে থেকে সংস্থার যাত্রী বোঝাই একটি বাস নিয়ে এক যুবক চম্পট দেওয়ার চেষ্টা করে। তবে বাসটিকে ৫০০ মিটার দূরে ফালাকাটা হাইস্কুলের সামনে কর্তব্যরত সিভিক ভলান্টিয়ার স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় আটকায়। ...

 অলকাভ নিয়োগী, বনগাঁ, বিএনএ: শীতের কনকনে ঠান্ডা কিংবা বর্ষার মুষলধারার বৃষ্টি। মাথার উপর ছাদ বলতে একটি ছেঁড়া পলিথিন। আর দেওয়াল? তাপ্পি দেওয়া কয়েকটা মলিন শাড়ি। এটাই ছিল মাথা গোঁজার একচিলতে আশ্রয়। কারও বয়স ৬৫, কারও ৭০, কেউ বা অশীতিপর। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: স্বাধীনতার পর এই প্রথম বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের রাজ্য চ্যাম্পিয়নশিপের খেলা উত্তরবঙ্গে করার সিদ্ধান্ত নিয়েছে। এই চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য অ্যাসোসিয়েশনের নয় সদস্যের একটি প্রতিনিধি দল উত্তরবঙ্গের জেলায় জেলায় খেলাধুলোর পরিকাঠামো ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM