Bartaman Patrika
আমরা মেয়েরা
 

ঘরে বাইরে সুপার ওম্যান গীতিকা

পেশায় তিনি পাবলিক স্পিকার। সেই সুবাদে রাজনীতিবিদ থেকে সুপার স্টার সবার সঙ্গেই কাজ করেছেন। আবার একই সঙ্গে তিনি ব্যস্ত মা-ও বটে। শোয়ের কাজে কলকাতা এসেছিলেন পাবলিক স্পিকার গীতিকা গানুজ ধর। হোটেলের কফিশপে তাঁর মুখোমুখি কমলিনী চক্রবর্তী।


দিল্লিতে পড়াশোনা করতে করতেই প্রথম কেরিয়ার ব্রেকটা পান গীতিকা গানুজ ধর। দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে ফিল্ম মেকিং নিয়ে পড়াশোনা শুরু করেন। বিশ্ববিদ্যালয়ের একটা স্টুডিওতেই প্রথম সুযোগ পান। বলিউডের ফিল্মি গানের ওপর প্রোগ্রাম আর সেই অনুষ্ঠানের অ্যাঙ্কর হিসেবে নির্বাচিত হন গীতিকা। তারপর দীর্ঘ কেরিয়ার পেরিয়ে আজ তিনি সেলিব্রিটি পাবলিক স্পিকার। রাজনৈতিক শো থেকে সেলিব্রিটি অ্যাঙ্করিং বা কমার্শিয়াল শো সবই করেছেন। সেই সুবাদে তাঁর সঙ্গে পরিচয় হয়েছে মনমোহন সিং, সোনিয়া গান্ধী, নরেন্দ্র মোদির মতো বিখ্যাত রাজনীতিকের। পাশাপাশি অমিতাভ বচ্চনের মতো সেলিব্রিটির সঙ্গেও কাজ করেছেন গীতিকা। তারই সঙ্গে মুখোমুখি আড্ডা জমে উঠেছিল জে ডব্লু ম্যারিয়ট হোটেলের কফি শপে। ব্রেকফাস্টের সঙ্গে সেই আড্ডায় উঠে এলেন এক অন্য গীতিকা। যিনি কেরিয়ার ওম্যানের পাশাপাশি ঘরোয়া মা-ও বটে।
হন্ডা লঞ্চের অডিশনে
অটো এক্সপো হচ্ছিল দিল্লিতে। ভারতে প্রথমবার হন্ডা কোম্পানি তাদের গাড়ি লঞ্চ করবে। তার জন্য অডিশন নেওয়া হচ্ছে। প্রচুর নামী দামী শো অ্যাঙ্করের সঙ্গে নতুন মুখও যে একেবারে বিচারের বাইরে তা নয়। অডিশনে নাম লেখালেন গীতিকা। তিনি ভাবতেও পরেননি এমন একখানা শোয়ে নির্বাচিত হবেন। কিন্তু হলেন। দিল্লি অটো এক্সপোতে হন্ডা গাড়ির অ্যাঙ্কর হিসেবে নির্বাচিত হলেন গীতিকা। শো অ্যাঙ্কর কাম পাবলিক স্পিকারের যাত্রার সেই শুরু। এই কেরিয়ার যে গীতিকা নিজে বেছেছেন তা নয়। বরং কেরিয়ারই বেছে নিয়েছে গীতিকাকে। হন্ডার সেই ব্রেকের পর আরও অনুষ্ঠানের অফার পেতে শুরু করেন তিনি। সেই অবস্থায় পাবলিক স্পিকার হয়ে ওঠা ছাড়া আর কিছু করার কথা ভাবতেও পারেননি গীতিকা। সেই যাত্রাই আজও চলেছে।
জ্যাপানিজ ব্র্যান্ড
‘কেরিয়ারের শুরুতে সেই যে জাপানি ব্র্যান্ডে কাজ করলাম তারপর থেকে জাপানি ব্র্যান্ড যেন পেয়ে বসল আমায়। এমন কোনও জাপানিজ কোম্পানি নেই যাদের সঙ্গে আমি কাজ করিনি। অটোমোবাইল থেকে ইলেকট্রনিক্স থেকে ফ্যাশন সর্বত্রই তখন জাপানিজ ব্র্যান্ডে আমার মুখ দেখা যেত। ওদের কাজের ধরনের সঙ্গে নিজেকে খুব মানিয়ে নিয়েছিলাম। অসম্ভব ডিসিপ্লিনড কাজ। ঠিক সময়ে কাজ শুরু হয়, নির্দিষ্ট সময় পর্যন্তই কাজ হয় আর কনট্র্যাক্টটা পুরোপুরি মেনে চলা হয়। এমন কাজের ধরনের সঙ্গে খাপ খাওয়ানো সত্যিই সহজ।’ বলছিলেন গীতিকা গানুজ ধর।
পাবলিক স্পিকিং আর প্রস্তুতি
গীতিকা বললেন তাঁর জীবনে সব কাজের পিছনে একটাই মন্ত্র, প্রস্তুতি। তিনি যাই করেন প্রচণ্ড পড়াশোনা করে করেন। রাজনৈতিক শো থেকে শুরু করে বিয়ের অনুষ্ঠান সর্বত্রই সেই পড়াশোনার ছাপ থাকে। পাবলিক স্পিকিংয়ের ক্ষেত্রে তিনি বললেন, এটা একটা অত্যন্ত কঠিন কেরিয়ার। প্রতি মুহূর্তে নিজেকে চ্যালেঞ্জের মুখোমুখি ফেলতে হয়। একেকটা শোয়ের একেক রকম চ্যালেঞ্জ। আর সেগুলো সঠিকভাবে করতে পারলে তবেই এই পেশায় সাফল্য পাওয়া যায় নচেৎ নয়।
সেলিব্রিটিদের সঙ্গে
কেরিয়ারের কারণে বহু সেলিব্রিটির মুখোমুখি হয়েছেন গীতিকা। কাকে কেমন লাগে তাঁর? কেমন সেইসব সেলিব্রিটিদের সঙ্গে ওঠা বসা? প্রশ্ন করলে একটু ভাবলেন গীতিকা। তারপর বললেন একেকজন সেলিব্রিটি একেকরকম। কারও সঙ্গে কারও কোনও মিল নেই। এই যেমন যখন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে কাজ করেছেন, তখন শোয়ের আগে বারবার তাঁর অফিসের সঙ্গে যোগাযোগ হয়েছে। তাঁরা ঠিক কী চাইছেন সেই বিষয়ে আলোচনায় বসেছেন, সেই অনুযায়ী কনটেন্ট তৈরি করেছেন, প্রধানমন্ত্রীর অফিস থেকে গ্রিন সিগনাল এলে তবেই কাজ এগিয়েছে। কিন্তু এই গোটা সময়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি একবারও বৈঠকে বসার সুযোগ হয়নি। এটাই রাজনৈতিক রীতি। তবে নরেন্দ্র মোদিকে যেমন দেখেছেন তাতে তিনি বলতে পারেন উনি প্রচণ্ড পরিশ্রমী নেতা। যে কোনও বক্তব্য বা অনুষ্ঠান স্টেজে ওঠার আগে পর্যন্ত তিনি তা খুঁটিয়ে দেখে নিজের মত দেন। তাঁর মতের সঙ্গে না মিললে বা তাঁর পছন্দ না হলে শেষ মুহূর্তে পুরো জিনিসটাই বদলাতে হতে পারে। তিনি যখন পাবলিকের সামনে তখন তিনি প্রধানমন্ত্রী, রাজনীতিক নেতা। কিন্তু তার বাইরে তিনি বিচক্ষণ এক ব্যক্তিত্ব। আবার আমাদের রাষ্ট্রপতির স্বভাব সম্পূর্ণ আলাদা। নিজের ইমেজ রক্ষা করার কোনও দায়ই যেন তাঁর নেই। তিনি ভেতরে বাইরে একই রকম। একইসঙ্গে অনেক কিছুতে আগ্রহী, অনেক বিষয়ে তাঁর জ্ঞানও প্রচণ্ড। এই সব মিলিয়েই তাঁর চরিত্র।
নায়ক ও শিল্পপতি
নায়ক বললেই অমিতাভ বচ্চনের কথা মনে হয়। তাঁকে যতবার দেখেন ততই নাকি অবাক লাগে গীতিকার। অমিতাভ বচ্চনের মতো লেজেন্ড আজও সব শোয়ের আগে রিহার্সাল করেন। নিজের রোল বারংবার বলেন আয়নার সামনে দাঁড়িয়ে। অন্যদের থেকে টিপস নেন, কাজটা আরও ভালো কীভাবে করবেন সেদিকে তাঁর সদা সজাগ নজর। দেখলে অবাক না হয়ে উপায় থাকে না। সাধারণ থেকে সাধারণতর লোকও যদি ভ্রূ কোঁচকায় তাহলেও তিনি নিজের ধরনটা বদলে ফেলেন। অন্য কিছু, আরও উন্নত কিছু করার চেষ্টা করেন। তাঁর সঙ্গে কাজ করলে অনেককিছু শেখা যায়। বললেন গীতিকা। তাঁর মতে শিল্পপতিদের একটা আলাদা ধরন আছে। তাঁরা সবাই নায়ক। তাঁদের অনুষ্ঠানে সকলেরই কিছু না কিছু বক্তব্য থাকে। সেখান থেকে প্রয়োজনীয় তথ্য বার করা অনেকক্ষেত্রেই কঠিন হয়।
কাজ ও রোজগার
পাবলিক স্পিকিংকে পেশা হিসেবে নিলে রোজগারের সুযোগ কেমন? একটু যেন থমকালেন গীতিকা। সরাসরি টাকা পয়সা বিষয়ে কথা বলা ঠিক হবে কি না ভেবে নিয়ে বললেন রেঞ্জটা বিশাল। যখন কেউ পাবলিক স্পিকিংয়ের কেরিয়ার শুরু করেন তখন শো পিছু মোটামুটি ১৫০০০ টাকা রোজগার করার সম্ভাবনা থাকে। কেরিয়ারের শেষে গিয়ে রোজগারটা দাঁড়ায় ১০ লক্ষ টাকা প্রতি শো। তবে তার জন্য কাজটাও সেরকম হওয়া চাই। কনটেন্ট তৈরি থেকে প্রেজেন্টেশন সবটাই একেবারে পারফেক্ট হতে হবে। গীতিকা নিজের ক্ষেত্রে কনটেন্ট রাইটিং টিমের সঙ্গে বসে বক্তব্য তৈরি করেন, সেই বক্তব্যের মধ্যে কোথায় হাসবেন, কোথায় একটু সিরিয়াস নোট আনবেন আবার কোথায় বা ভাবলেশহীন ভাবে ফ্যাক্ট আওড়াবেন সবই মাপা থাকে। সাজ পোশাক নির্বাচন করেন তিনি নিজেই। শো অনুযায়ী শাড়ি, ইন্ডিয়ান এথনিক, কর্পোরেট প্যান্ট স্যুট সব পোশাকেই তিনি সাবলীল।
ব্যস্ত কেরিয়ার বনাম সুখী গৃহকোণ
না, কোনও ‘বনাম’ নেই। সাফ জানিয়ে দিলেন গীতিকা। তাঁর বক্তব্য কেরিয়ার আর গৃহকোণের ম঩ধ্যে কোনও লড়াইয়ের জায়গা তিনি রাখেননি। যতদিন শুধু কেরিয়ার করতে চেয়েছেন করেছেন। তারপর যখন বিবাহিত জীবন ও সন্তান পালন করার সিদ্ধান্ত নিয়েছেন তখন নিজে থেকেই অনুষ্ঠান কমিয়ে দিয়েছেন। সংসারে মন দিয়েছেন। সন্তানকে সময় দিয়েছেন। এখন আর হুট বলতে ছুট বাইরে বাইরে শো করেন না। মুম্বইতেও যেটুকু কাজ করেন সবই প্রচণ্ড নির্বাচিত। গীতিকার শিশু কন্যাটি মুম্বইয়ের একটি স্কুলে ক্লাস থ্রিয়ের ছাত্রী। সুযোগ থাকলে মেয়েকে নিয়েই বাইরে শো করতে যান গীতিকা। বললেন মেয়ের সঙ্গে তাঁর সময় কাটানোতে কোনও কম্প্রোমাইজ নেই। আর কোয়ালিটি টাইমের দোহাই দিয়ে কোয়ান্টিটি কমানোরও পক্ষপাতি নন তিনি। তাই বাচ্চা মানুষ করার ক্ষেত্রে গীতিকা হয়ে ওঠেন সুপার মম। একই সঙ্গে বাচ্চাকে পড়ানো থেকে তাঁর স্কুলের যাবতীয় ফাংশনে অংশগ্রহণ বা তার আবদার রক্ষা সবই হাসি মুখে করেন গীতিকা। বললেন, ‘বাড়ির, বিশেষত স্বামীর সমর্থনেই আজ আমি সুপার মম হয়েছি। তবু বলব বাচ্চা মানুষ করার পিছনে মায়ের ভূমিকা অনস্বীকার্য।’
20th  April, 2019
নারী নির্যাতনের সন্ত্রাস

নারী হয়ে জন্মানোর অভিশাপ আজও বয়ে বেড়াতে হয় মেয়েদের। সেই কবে মহাকাব্যের যুগে রামচন্দ্র পত্নী সীতার সতীত্বের অগ্নিপরীক্ষা এবং দ্রৌপদীর বস্ত্রহরণ দিয়ে শুরু হয়েছিল নারী হয়ে জন্মানোর অভিশপ্ত আখ্যান। পুরাণ গল্প-কথার যুগ পেরিয়ে নারী নির্যাতনের সেই ট্র্যাডিশন আজও প্রবহমান। অবশ্য ধরন বদলেছে।
বিশদ

20th  April, 2019
ভাষার বাধা সরান মালবিকা

মালবিকা চৌধুরি একজন ভাষাবিদ। দোভাষীর কাজ এবং বিভিন্ন ভাষার অনুবাদ করেন তিনি। সেইসব ভাষার তালিকায় যেমন আছে স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, পর্তুগিজ, পোলিশ, ফিনিশ, ডাচ, সুইডিশ, রুশ, ড্যানিশ, ইতালিয়ান, গ্রিক তেমনি আছে আফ্রিকান ভাষা জুলু এবং উত্তরবঙ্গের আদিবাসী ভাষা লুচাই-এর মতো অপেক্ষাকৃত অপরিচিত ভাষাগুলিও। বিশদ

20th  April, 2019
হুতোমের নকশায়
চড়ক ও নববর্ষ

গোটা উনিশ শতক জুড়ে আমোদ, আহ্লাদ, হইচই, পুজো-পার্বণ, চড়ক, রথ সহ নানা হুজুগের বিচিত্র সব নমুনার সামাজিক ছবি রয়েছে হুতোম প্যাঁচার নকশায়। কেমন ছিল হুতোমের বর্ণনায় সেকালে চড়কের কথা? আসুন দেখে নিই—
বিশদ

13th  April, 2019
নববর্ষের উৎসবে
দুই বাংলার মেয়েরা

বাংলা নববর্ষ ১৪২৬ বঙ্গাব্দ আগত প্রায়। বাঙালির বিশেষ উৎসব পয়লা বৈশাখ, বাংলা ক্যালেন্ডারের প্রথম দিন। এযুগে ঠিক তেমনভাবে উদ্‌যাপিত হয় না। কিন্তু আগে এই দিনটি পালন করা হত বাঙালির ঘরে ঘরে। শুভেচ্ছা বিনিময়, প্রভাতফেরি, সাংস্কৃতিক অনুষ্ঠান, ঐতিহ্যবাহী বাঙালি খাবার খাওয়া এই ছিল উদ্‌যাপনরীতি।
বিশদ

13th  April, 2019
নববর্ষে নবরূপে নারী

একটা সময় নারী বললেই চোখের সামনে ভেসে উঠত মমতাময়ী মায়ের রূপ। কিন্তু এখন নারী মানে দশহাতে দশদিক সামলানো দশভূজা। এই দ্রুতগতির যুগে নারী পারে না এমন কাজই নেই। আজ তেমন কিছু নারীকে নিয়ে আলোচনা করব যাঁরা পুরুষদের কুক্ষিগত কাজগুলো অনায়াসে সামলাচ্ছেন।
বিশদ

13th  April, 2019
সংসারে অ ন্ন পূ র্ণা রা

সংসারের অন্নপূর্ণাদের আজও দেখতে পাওয়া যায়। নিঃশব্দে নিঃস্বার্থভাবে তারা পরিবারের সুখ-শান্তি কামনা করে। বলা হয় সংসার সুখের হয় রমণীর গুণে। সংসারে অন্নপূর্ণারা হল সেই বিরল গুণের অধিকারিণী। দেখা যায় যে বাড়ির বয়স্কা মহিলারা পুরুষ মানুষটির অন্নগ্রহণ না করা পর্যন্ত অপেক্ষা করেন অভুক্ত থেকে।
বিশদ

06th  April, 2019
প্রেম করার সময় নেই: শ্বেতা মিশ্র

জাহানারা একজন নির্ভীক প্রতিবাদী মেয়ে। তার প্রতিবাদ শুরু হয় তিন তালাকের বিরুদ্ধে। সর্বক্ষেত্রে রুখে দাঁড়ানো মেয়েটির নিকা ঠিক হয় তারই ভালোবাসার মানুষ রোহানের সঙ্গে। কিন্তু নিকার দিন ঘটনাচক্রে তার জামাইবাবুর সঙ্গে নিকা হয়ে যায়। আর এটাকে কেন্দ্র করে বহু ঘাত-প্রতিঘাত, দ্বন্দ্ব নিয়ে এগিয়ে চলেছে কালার্স বাংলার মেগা ধারাবাহিক জাহানারা। আজ আমরা জাহানারা তথা শ্বেতা মিশ্রর মুখোমুখি।
বিশদ

06th  April, 2019
অবিবাহিতা

সারাজীবন একা থাকার সিদ্ধান্তে অনড় এখন অনেক মেয়েই। তাঁরা আজীবন অবিবাহিতা। সমাজের রক্তচক্ষু এখনও আছে, তবুও সেই রক্তচক্ষুকে বুড়ো আঙুল দেখিয়ে লম্বা উড়ানে আজকের মেয়েরা।
বিশদ

06th  April, 2019
কীভাবে পাওয়া যেতে পারে খোরপোশ

খোরপোশ না পেয়ে বহু নারী লড়াই চালিয়ে যাচ্ছে। কী এই খোরপোশ? কখনই এর জন্য মামলা করা যায়? অথবা কীভাবেই বা পাওয়া যেতে পারে এই খোরপোশ? এই সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন রেখেছিলাম কলকাতার উচ্চ ন্যায়ালয়ের বিশিষ্ট আইনজীবী পার্থপ্রতিম কাঞ্জিলালের কাছে। বিশদ

30th  March, 2019
‘ভয়ঙ্কর’ সুন্দর স্ত্রী প্রিয়াঙ্কা 

বলিউডের দেশি গার্ল খ্যাত নায়িকা প্রিয়াঙ্কা চোপড়া ও মার্কিন গায়ক-গীতিকার নিক জোনাসের বিয়ের বয়স সবে সাড়ে তিন মাস পার হয়েছে। আপাতত তাদের রোমান্সে মুগ্ধ অনুরাগীরা। ভক্তকুলে তাদের বিবাহিত জীবনের খুঁটিনাটি নিয়ে জানার আগ্রহ ব্যাপক।   বিশদ

30th  March, 2019
সন্তান বুদ্ধিমান হওয়ার
কারণ কে বাবা না মা ?

সন্তানের বুদ্ধিমত্তার জন্য শুরুতেই ধন্যবাদ জানানো উচিত মাকে। আর তার একটি বৈজ্ঞানিক কারণও রয়েছে। বুদ্ধিমান শিশু পেতে হলে মাকে হতে হবে বুদ্ধিমতী। সাইকোলজিকাল জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুযায়ী, সাধারণত কোনও শিশুর বুদ্ধিমত্তা আসে তার মায়ের কাছ থেকে।   বিশদ

30th  March, 2019
সবচেয়ে কমবয়সি কোটিপতি তরুণী 

মেয়েদের সম্পর্কে কথা হবে অথচ সাজগোজের বিষয় উঠবে না, এমনটা আবার হয় নাকি? অনেক মেয়েই ইদানীংকালে সাজগোজ নিয়ে খুবই সচেতন। তবে এটা জেনে অবাক না হয়ে পারা যায় না যে আমেরিকান মডেল তথা টেলিভিশন সেনসেশন কাইলি জেনর শুধুমাত্র লিপস্টিক বিক্রি করে মাত্র ২১ বছর বয়সে ৯০ কোটি ইউএস ডলারের মালিক হয়েছেন।   বিশদ

30th  March, 2019
এক রক্ত পিপাসু নারী এলিজাবেথ বাথারি 

রোমহর্ষক উপন্যাস কাউন্ট ড্রাকুলা হয়তো অনেকেই পড়েছেন। কিন্তু তা কতটা বাস্তব? আমরা সঠিক জানি না। তাই ড্রাকুলার গল্প বরং থাক। তারচেয়ে এমন এক নারীর কথা বলি যিনি আমাদের এই পৃথিবীতেই ছিলেন। কুখ্যাত মহিলা হত্যাকারী রূপে চিহ্নিতও হয়েছিলেন।   বিশদ

30th  March, 2019
এক আসরে তিন কন্যা 

স্বপ্ন তো সবাই দেখে কিন্তু তা সত্যি ক’জনের হয়? আর যদি এই স্বপ্ন কোনও কন্যাদায়গ্রস্ত পিতার হয়, তবে তা পূরণ করার চিন্তায় গলদঘর্ম হতে হয়। এইরকমই কিছু সামাজিক কর্তব্যের প্রতি নিজেদের দায়বদ্ধতায় অঙ্গিকারবদ্ধ হয়ে শুভ চিম্তাকে বাস্তবায়িত করার কাজে ব্রতী হয়েছে ‘কাশিপুর সেবা ওয়েলফেয়ার সোসাইটি’।  বিশদ

30th  March, 2019
একনজরে
নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM