Bartaman Patrika
আমরা মেয়েরা
 

আদরে আপ্যায়নে জামাই পুজো না বউমাষ্টমী? 

ঝকঝকে কাঁসার থালায় গরম ধোঁয়া ওঠা জুঁই ফুলের মতো সাদা ধবধবে ভাত। পাশে গোল করে সাজানো বাটিতে হরেক কিসিমের সুস্বাদু পদ। কী নেই তাতে। সোনা মুগের ডাল, আলু পটলের ডালনা, ইচর চিংড়ি, মোচাঘণ্ট, পাঁচমিশেলি তরকারি, ঝুরো পোস্ত, ধোকার ডালনা, পাকা রুইয়ের কালিয়া, ভেটকির পাতুরি, আড় মাছের রসা, লইট্যার ঝুরি, পার্শের ঝাল, ধনেপাতার সবুজ ট্যাংরা, কই মাছের হর-গৌরী, ভাপা চিংড়ি, কচি পাঁঠার ঝোল, কচি আমের চাটনি। আলাদা থালায় উঁকি মারছে ঝুরি আলু ভাজা, বেগুনি সহ বেশে কিছু ভাজাভুজি। পাশ থেকে আরও একটা থালায় সুচারুভাবে সাজানো রসগোল্লা, সন্দেশ, পান্তুয়া, রাবড়ি আর মিষ্টি দই।
জামাই ষষ্ঠী মানেই প্রচণ্ড আয়োজন। এ দিনটা পুরোপুরি জামাই আদরের দিন। সঙ্গে থাকে জামাইয়ের মঙ্গল কামনায় শাশুড়ি মায়ের ষষ্ঠীর ব্রত। মা ষষ্ঠী মাতৃত্বের প্রতীক। যদিও এই ষষ্ঠী পুজোর সঙ্গে রয়েছে লোকাচারের কাহিনী। কাহিনীটি হল একটি যৌথ পরিবারের ছোট বউ রোজ খাবার চুরি করত আর একটা কালো বিড়ালের নামে দোষ দিত। বিড়ালটা এর প্রতিশোধ নিতে বউটির বাচ্চা হলেই তাকে তুলে নিয়ে গিয়ে মা ষষ্ঠীর কাছে রেখে আসত। পরে বউটি সব জানতে পেরে দেবীর কাছে ক্ষমা প্রার্থনা করে। মা ষষ্ঠী তাঁকে ক্ষমা করেন এবং বলেন, এইদিন তার পুজো করতে হবে। শুধু তাই নয় কালো বিড়ালকে তাঁর বাহন হিসেবে সম্মান করতে হবে।
কন্যাকে বিয়ে দেওয়ার পরে কন্যার সন্তান প্রাপ্তির আশায় মা ষষ্ঠীকে খুশি করে পুজো দেওয়ার প্রথা যেমন প্রচলিত তেমনি জামাইকে আদর করে খাওয়ানো, যত্ন, ভালোবাসায় সম্মান জানিয়ে তুষ্ট করা। এই বিশ্বাস থেকে যে, জামাই যেমন আদর পাবে, মেয়ে ততটাই সুখী হবে। সেই কারণেই বোধহয় রক্ষণশীল পরিবারে শাশুড়ির নিজের হাতে রান্না করে খাওয়ানোটা একদম জরুরি।
জ্যৈষ্ঠ মাসের শুক্লাপক্ষের ষষ্ঠীর তিথিতে মেয়েদের বাবার বাড়ি জামাই আপ্যায়নে সরগরম। কী শহর, কী গ্রাম জামাই ষষ্ঠী প্রথাটা সামাজিক বন্ধন এবং লোক সংস্কৃতির অঙ্গ হিসেবে বাংলার ঘরে ঘরে উৎসবের মেজাজেই পালিত হয়। সদ্য বিবাহিত থেকে আশি পেরনো জামাই রীতিমতো সেজেগুজে ধুতি অথবা পাজামা, পাঞ্জাবি পরে গায়ে এসেন্স ছড়িয়ে দিব্য হাজির হন শ্বশুরবাড়িতে।
তবে যুগ বদলেছে। তাই মেয়ের সুখের জন্য জামাইকে খুশি করার পাশাপাশি কেমন হয় যদি বাড়ির বউদের জন্য পালিত হয় বউমাষ্টমী বা বউমাষষ্ঠী। মেয়ের মা যদি জামাই মেয়েকে সুখে, শ্যামশীতলে রাখবে ভেবে জামাই পার্বণে মাতেন তাহলে ছেলের পরিবারের লোকজনও তো ভাবতে পারেন যে নিজের ছেলেটাকে এই বউমা‌‌ই তো রেঁধে-বেড়ে খাইয়ে সোহাগে রাখেন। অতএব এই সংখ্যালঘু বউমাদের জন্য একটা দিন বরাদ্দ হলে ক্ষতি কোথায়।
তরুণ চিত্রপরিচালক সায়ন বসুর কথায় আমাদের দেশে জামাইষষ্ঠীই তো শুধু নয়। ভাইফোঁটা, কড়োয়াচৌথ, ষষ্ঠী পুজো এই সমস্ত কিছুতেই মেয়েদেরকেই যাবতীয় নিয়ম পালন করতে হয়। কিন্তু ছেলেদের ক্ষেত্রে এই নিয়মগুলো নেই। এটা ভারতীয় তথা হিন্দু ধর্মের সংস্কৃতি। আমরা যদি ওয়েস্টার্ন কালচারের দিকে তাকাই তাতেও নানান উৎসব আছে উদযাপন আছে। যেমন, খ্রিসমাস, ইস্টার, থ্যাঙ্কস গিভিং তাতে কিন্তু এইরকম একপেশে নিয়ম কিছু নেই। ওখানে সমানভাবে সবাই উপভোগ করে সবকিছু।
সেই জিনিসটা এখানে হওয়া খুব দরকার। তাই ষষ্ঠী হতে পারে কিন্তু সেটা শুধু জামাইকেন্দ্রিক কেন? বউদের নিয়েও হতে পারে এবং হওয়া দরকার।
অভিনেত্রী বিবৃতি চট্টোপাধ্যায়ের মতে, জামাইষষ্ঠী বা বউমাষষ্ঠী এসবের কোনও প্রয়োজনই নেই। আমি মনে করি প্রত্যেকদিন যদি ছেলের পরিবারের লোকেরা বউমাকে আর মেয়ের পরিবারের সবাই জামাইকে সম্মান করে ভালোবাসে তাহলে আলাদা দিনের খাতির-যত্নের মাধ্যমে সুসম্পর্ক বজায় রাখার কোন দরকার পড়ে না। এমনিতেই তা বজায় থাকবে। জামাইষষ্ঠী বা বউমাষষ্ঠীর জন্য কোনও বিশেষ দিন, আপ্যায়ন এসব কিছুই বাহুল্য হয়ে দাঁড়ায়।
বহুজাতিক সংস্থায় মেডিকেল রিপ্রেজেন্টেটিভ পদে কর্মরত তরুণ আকাশদীপ দত্তের মতে— এই প্রজন্মের মানুষ হিসেবে আমি নারীপুরুষের সমানাধিকারে বিশ্বাসী। তাই চাই যে সবকিছু সমান সমান হোক। যেমন আমি কখনই আমার উডবিকে বলব না যে সে তার পদবি বদল করুক। বরং উল্টোটাই বলব। আমার পদবি আমার কাছে থাক তার পদবি তার কাছে থাক।’ সেই দিক থেকেই বলব জামাইষষ্ঠী হলে বউমাষষ্ঠীও হোক। যে আদরটা বছরে একবার জামাইরা পাচ্ছে সেই আদর, তোয়াজ সম্মান, সম্ভ্রম, রসেবসে খাওয়া সবটাই বউমারাও পাক। আজকের এই উত্তর আধুনিক সময়ে দাঁড়িয়ে যে কোনও আনন্দ উদযাপন ছেলেমেয়ে অথবা নারী-পুরুষের কাঁধে কাঁধ মিলিয়ে হওয়াটাই খুব জরুরি বলে আমি মনে করি।
অ্যামিটি ইউনিভার্সিটির আকাদেমিক কাউন্সিলর সদ্য বিবাহিতা ত্রিজিতা চক্রবর্তীর কথায়— যে কোনও প্রথা একটা সংস্কৃতিকে বহন করে। এবং সেটা যদি ক্ষতিকারক না হয় সেটা উঠে যাওয়ার বা বন্ধ হওয়ার কোনও মানে নেই। অনেকেই জামাইষষ্ঠীর সঙ্গে নারীর সাম্যের কথা তুলে বউমাষষ্ঠীর কথা বলেন। আমার মনে হয় সুদীর্ঘকাল ধরে চলে আসা প্রথা বন্ধ করে বা পাশাপাশি বউমাষষ্ঠী শুরু করলেই নারীরা সমান হবে বা একধাপ ওপরে উঠল এমন হয়ও না, হতেও পারে না। বরং জামাইষষ্ঠী যেমন চলছে তেমন চলুক। জামাইষষ্ঠী আমার কাছে নিখাদ আনন্দের একটা উৎসব, উদযাপন। কর্মব্যস্ত সবাই এই উপলক্ষে একসঙ্গে হওয়া। জমিয়ে খাওয়া দাওয়া, ঘোরা-ফেরা, কেনাকাটা নিয়ে নির্ভেজাল হুল্লোড়ে মেতে ওঠা। তবে এর সঙ্গে কমন ও যদি বউমাষষ্ঠী সামাজিকভাবে চালু হয় তাহলে আর একটা আনন্দের দিন বেড়ে যায় এই আর কি। তবে বউমাষষ্ঠী পালন করতেই হবে বা পালন না হলে গেল গেল ব্যাপার কিছু আছে বলে আমি মনে করি না।
এতো গেল জেনারেশন ওয়াই-এর মতামত। কীভাবে তারা দেখছে এই নতুন বিষয়টিকে। তবে ইতিহাস পরিবর্তনের পথে চলে। আর ইতিহাসে আমরা বার বার দেখেছি যুগের প্রয়োজনে ধীরে ধীরে সমাজ কীভাবে পুরনো আচার অনুষ্ঠানগুলোর সংশোধন করে নেয়। ষষ্ঠী সন্তানের কল্যাণের জন্য পালনীয় একটি ব্রত, কন্যার ভবিষ্যৎ জীবনের ভালো থাকা নিয়ে উদ্বিগ্ন মা, ষষ্ঠী ব্রতের সঙ্গে জুড়ে নিয়েছেন জামাইয়ের আদর, আপ্যায়ন আর ভুরিভোজনের আয়োজন দিয়ে তেমনি ছেলের ভালোথাকা নিশ্চিত করতে আগামীদিনে সচেতন ছেলের পরিবার ও যদি আয়োজনে, আপ্যায়ন আর আদরে সাড়ম্বরে শুরু করেন বউমাষষ্ঠী বা বউমাষ্টমী তাহলে এর থেকে ভালো কিছু হতে পারে না। তাই না? কী বলেন আপনারা?
তনুশ্রী কাঞ্জিলাল মাশ্চরক 
08th  June, 2019
জামাইষষ্ঠীর মেনু 

আজ জামাইষষ্ঠী। আর জামাইষষ্ঠী মানেই জমজমাট খাওয়া দাওয়া, সারাদিনের জামাই আদরের ঘটা। এই একটা দিনের আশায় বসে থাকেন শাশুড়ি মা। আদরের মেয়ে জামাইকে আর্শীবাদ করে বরণ করবেন। খাওয়া দাওয়া হইহুল্লোড় হবে সারাদিন। অথচ এমন দিনে যদি জামাই বাবাজীবন শরীর খারাপ করে বসে! তখন? গোটা অনুষ্ঠানটাই যেন মাঠে মারা যায় তাই না? জামাইষষ্ঠী নিয়ে রসরচনায় সন্দীপন বিশ্বাস। 
বিশদ

08th  June, 2019
কৈশোরের পূর্ব-পশ্চিম

পাশ্চাত্যে কৈশোর বড় বেপরোয়া। টিনএজ মানেই অপার স্বাধীনতার অধিকারী। বয়স হয়নি, বুদ্ধি বাড়েনি, জন্মায়নি বিচার বিবেচনাবোধ, অথচ স্বাধীনতা একেবারে আঠেরো আনা। ‘টিনএজ ট্রাবলস’ পাশ্চাত্যে স্বভাবতই বেশি। তুলনায় পুবের কৈশোরে এই সমস্যা কম। সেখানে কৈশোর নিজ নিয়মে আসে আবার চলেও যায়। পুব ও পশ্চিমের কৈশোরের তুলনামূলক বিশ্লেষণে শুভঙ্কর মুখোপাধ্যায়।
বিশদ

03rd  June, 2019
বিশ্বের বিস্ময়: একই বিমানের পাইলট মা ও মেয়ে

যুক্তরাষ্ট্রের ‘ডেলটা এয়ারলাইনস’-এর একটি বিমানের পাইলট হিসেবে মা-মেয়ের জুটির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে এখন ভাইরাল। পাইলট মা-মেয়ের প্রশংসায় সকলেই পঞ্চমুখ।
বিশদ

01st  June, 2019
 নারী-লাঞ্ছনাকারীদের সতর্ক করলেন প্রিয়াঙ্কা

হলিউডের পাশাপাশি তখন বলিউডও বেশ সোচ্চার নারীদের যৌন হেনস্তার ঘটনা নিয়ে। অনেক অভিনেত্রী অনেক নির্মাতা ও প্রযোজকদের বিরুদ্ধে অভিযোগ এনেছেন। এবার এ সম্পর্কে সাহসী পদক্ষেপ নিলেন দেশি গার্ল খ্যাত নায়িকা প্রিয়াঙ্কা চোপড়া।
বিশদ

01st  June, 2019
 ইতিহাসে গোমতী

অখ্যাত গ্রামের বিখ্যাত মেয়ে। ইতিহাস গড়লেন তিনি। সদ্য সমাপ্ত এশিয়ান অ্যাথলেটিকস থেকে দেশের হয়ে প্রথম সোনা জিতলেন। অথচ তিনি যে কোনওদিন এই জায়গায় পৌঁছতে পারবেন তা বোধহয় কল্পনাও করতে পারেননি। তবু মানুষ স্বপ্ন নিয়ে বাঁচে। ইতিহাস গড়ে, নজির স্থাপন করে।
বিশদ

01st  June, 2019
ধূমপানে মহিলাদের চোখের ক্ষতি

 উন্নত দেশগুলিতে ধূমপানের হার যেখানে কমতির দিকে ভারতের মতো উন্নয়নশীল দেশে কিন্তু এই হার বেড়েই চলেছে। বিশেষ করে মহিলাদের মধ্যে ধূমপানের হার লক্ষ্যণীয়ভাবে বেড়ে চলেছে। ধূমপানের ক্ষতিকর দিকগুলো বহুল আলোচিত এবং অনেকেই জানেন যে এর ফলে ফুসফুসের ক্যান্সারের মতো মারণ রোগ শরীরে বাসা বাধতে পারে।
বিশদ

01st  June, 2019
বিয়ের পর মেয়েদের গুরুত্ব কি কমে যায়?

বিবাহ মেয়েদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। আমাদের পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় একটা সময় পর্যন্ত মেয়ে মাত্রই ছিল নগণ্য। বৈদিক যুগের শেষদিক থেকে নারীর অবমূল্যায়ন শুরু হয়। এক সময় অশিক্ষিত অসূর্যম্পশ্যা নারী হয়ে পড়েছিল পুরুষের হাতের পুতুল। নানা নিষেধের গণ্ডিতে আবদ্ধ কুসংস্কারে আচ্ছন্ন নারীর গুরুত্ব বলে কিছু ছিল না।
বিশদ

25th  May, 2019
নারী বিশেষণ

 পুরুষশাসিত সমাজে নারী কখনওই সেভাবে সম্মান, মর্যাদার সঙ্গে নানা চটকদার আলঙ্কারিক শব্দে বিশেষিত হয়নি। নারী বিশেষণগুলিও তাই অত্যন্ত কুরুচিপূর্ণ, অবমাননাকর ও অসম্মানজনক। বাংলা ভাষায় সামান্য ‘আকার’ যোগ করলেই লিঙ্গান্তর ঘটে যায় নারী বিশেষণ শব্দগুলির।
বিশদ

25th  May, 2019
 মুসলিম পরিবারের বহু মহিলা ভোট দেন না

রাজ্য জুড়ে দফায় দফায় ভোট। উক্ত জেলাগুলিতে প্রচণ্ড উত্তেজনা। বিক্ষিপ্ত হিংসা। গণতন্ত্র বাঁচাও কিংবা গণতন্ত্র লুটের ধান্দাবাজি। চারদিকে ফ্ল্যাগ প্রচার হইহই শব্দ। এর মাঝে এক শ্রেণী ছিল নিষ্ক্রিয়। আর পাঁচটা সাধারণ দিনের মতোই এলানো সময় এদের। কী একনায়কতন্ত্র! কী গণতন্ত্র! এসব কিছুতে কী যায় আসে ওদের! ভারত একটা স্বাধীন দেশ।
বিশদ

25th  May, 2019
কোটিপতি ভারতীয় ব্যবসায়ীদের সফল কন্যারা

বাবা-মা কোটিপতি বললেও ভুল হবে। এঁরা আসলে কোটি কোটিপতি। অর্থাৎ বিলিওনেয়ার। তবে পারিবারিক সূত্রে পাওয়া অর্থ হাতে পেয়ে থেমে যাননি এঁরা। বরং নিজেদের উচ্চশিক্ষিত করে তুলেছেন। নিজেদের চেষ্টাতেই সাফল্য পেয়েছেন। এঁদের বাবা-মায়েরা বহু বহু কোটি টাকার মালিক হলেও এঁরা সবাই উচ্চশিক্ষিত। ভারতীয় কোটিপতিদের সুন্দরী-শিক্ষিতা কন্যা। জেনে নেওয়া যাক এমনই কয়েকজনের কথা।
বিশদ

25th  May, 2019
মাদার টেরেজা
আর্তের সেবায় এক মহীয়সী নারী

অ্যাগনেস গনহ্যাজ বোজাহিও তাঁর জন্মভূমি যুগোস্লাভিয়ার স্কপজি শহর ছেড়ে ১৯২৮ সালে কলকাতায় আসেন। আসা মাত্র নিবেদিতার মতোই ভালোবেসে ফেলেন কলকাতার মানুষজনকে। স্থির করলেন সন্ন্যাসিনী হয়ে গরিব-দুঃস্থ মানুষের পাশে দাঁড়াবেন, আর্তের সেবা করবেন।   বিশদ

18th  May, 2019
মা সারদার স্নেহধন্যা নটী নীরদা সুন্দরী 

প্রেমের ঠাকুর রামকৃষ্ণ নটী বিনোদিনীর শ্রীচৈতন্যলীলা দেখে মুগ্ধ হয়েছিলেন এবং নটী বিনোদিনী ধন্য হয়েছিলেন ঠাকুরের আশীর্বাদ পেয়ে। একইভাবে ধন্য হয়েছিলেন এই বাংলারই আর এক নটী নীরদা সুন্দরী। তাঁর অভিনয় দেখে মা সারদা তাঁকে আশীর্বাদ করেছিলেন।  বিশদ

18th  May, 2019
বুদ্ধ পূর্ণিমা ও শান্তির বার্তা 

বিশ্ববাসীর মাঝে শান্তির বার্তা ছড়িয়ে দিতে চান সুলতা মিত্র সরকার। এমনই অভিপ্রায় নিয়ে সম্প্রতি কাম্বোডিয়ার মন্দির নগরী আঙ্করভাটে একটি বুদ্ধমূর্তি তিনি স্থাপন করেছেন। বুদ্ধ পূর্ণিমার পুণ্যতিথিতে মূর্তি স্থাপনের কথায় কমলিনী চক্রবর্তী।  বিশদ

18th  May, 2019
বেশি বয়সেও পেতে পারেন মাতৃত্বের স্বাদ

পরামর্শে ঘোষ দস্তিদার ইনস্টিটিউট ফর ফার্টিলিটি রিসার্চের কর্ণধার ডাঃ সুদর্শন ঘোষ দস্তিদার। বিশদ

12th  May, 2019
একনজরে
  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...

 লাহোর, ১১ জুন (পিটিআই): ভারতের আবেদনে সাড়া দিল পাকিস্তান। কিরঘিজস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমান। ‘নৈতিক দিকটি’ মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানাল ইমরান খানের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM

বিশ্বকাপ: পাকিস্তান ৫১/১(১০ ওভার)(টার্গেট ৩০৮)

07:52:25 PM

বিশ্বকাপ: পাকিস্তানকে ৩০৮ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

06:45:03 PM