Bartaman Patrika
আমরা মেয়েরা
 

 তিন তালাক আইন ও অভিমত

  বহুদিনের লড়াইয়ের পর মহিলাদের জয় হয়েছে। রদ হয়েছে তাৎক্ষণিক তিন তালাক। মুসলিম মহিলাদের একটা সামাজিক স্বীকৃতি লাভ বলা চলে একে। তিন তালাকে বিবাহ-বিচ্ছেদ এখন আইনত অপরাধ। বিষয়টি নিয়ে সরব লেডি ব্রাবোর্ন কলেজের ছাত্রীরা। তাঁদের মুখোমুখি শাকিলা খাতুন।

প্রিয়দর্শিনী রায় (রাষ্ট্রবিজ্ঞান)— তিন তালাক রদ আইন পাশ হওয়াটা খুবই ভালো পদক্ষেপ। এইভাবে যেসব পুরুষ তালাক দেয় তাদের দৃষ্টান্তমূলক শাস্তিই প্রাপ্য। জনগণের সম্মতি নিয়ে আইনানুগ ব্যবস্থা যে নেওয়া হয়েছে সেটাই আশার কথা। তবে সার্ভে করে দেখা গিয়েছে কখনও কখনও পুরুষরাও নির্যাতিত হয়। তাই আমি চাই নারী পুরুষের সমানাধিকার থাকুক যে কোনও আইনে। তিন তালাক রদ আইন নারীশক্তি প্রতিষ্ঠায় এক শুভ পদক্ষেপ। এখন মূল লক্ষ্য হোক আইনের যথাযথ প্রয়োগ। তাছাড়া মহিলাদের শিক্ষিত করাও জরুরি। শিক্ষিত হলেই সচেতনতা আসবে। আকৃতি তামাং (সমাজবিদ্যা)— আইনের অনেক সময় অপপ্রয়োগ হয় আমাদের দেশে। যে কোনও নীতি দুর্নীতিতে পরিবর্তিত হয়ে যায় অনায়াসেই। এই ধরনের অপব্যাখ্যা অবিলম্বে বন্ধ হোক। তা না হলে এই আইন মুসলিম মহিলাদের পক্ষে বিপজ্জনকও হয়ে দাঁড়াতে পারে। মুসলিম মহিলা সমাজের উন্নতি চাইলে আমার মতে প্রথমেই এই কমিউনিটির অশিক্ষা দূর করতে হবে। তিন তালাক রদ যে আইন হিসেবে অবশেষে পাশ হয়েছে এটা ভালো। তবে তার সঠিক প্রয়োগ হয় কি না সেটাই এখন দেখার।
মৃত্তিকা চৌধুরী (বাংলা)— তাৎক্ষণিক তিনবার তালাক উচ্চারণের ফলে মুসলিম মহিলাদের যে অসহায় অবস্থা হয়, তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ অনেকদিন আগেই নেওয়া উচিত ছিল। এইভাবে বিচ্ছেদ হলে একজন মহিলা আকস্মিকভাবেই অথৈ জলে পড়ে। আমি মনে করি, দু’জনের সম্মতি ছাড়া যেমন বিয়ে হয় না, তেমনই দু’জনে চাইলেই তবেই বিবাহ বিচ্ছেদও হওয়া উচিত। তবে যাদের জন্য এই আইন তারা যেন সুফল পায় সেটা দেখাও সামাজিক কর্তব্য। আর তার জন্য নারীশিক্ষা চাই।
ঋতুপ্রিয়া মণ্ডল (রাষ্ট্রবিজ্ঞান)— তালাকপ্রাপ্ত একজন মহিলাকে নানাভাবে এক্সপ্লয়েট করা হয়। তাৎক্ষণিক ‘তালাক-এ বিদ্দাত’-এর পরিণতি আরও করুণ হয়। শুধুমাত্র বিল পাশ করে সেই স্বামী বা পুরুষটির শাস্তি হলেই সমস্ত সমাধান হবে না। সেই পরিত্যক্ত মহিলার খাওয়া-পরার সংস্থানও হওয়া দরকার। অর্থাৎ তার পুনর্বাসন তথা ভবিষ্যতের কথাও সরকারের চিন্তার বিষয় হোক। মহিলাদের সুরক্ষিত করার কথা আইন প্রবর্তনের সময় বিশেষভাবে ভাবা উচিত।
নাজিফা মেহফুজ (ইতিহাস)— এই ‘তিন তালাক’ বিল কোনওভাবে পাশ হওয়া উচিত নয়। যদি কেউ তার স্ত্রীকে না ভালোবাসে, তাহলে জোর করে তাকে সংসার করতে বাধ্য করলে পরিণতি ভালো হয় না। স্বামীকে বেঁধে রাখা যায় না। অন্যান্য সমাজেও মহিলারা অনেক সময় লাঞ্ছিত, অত্যাচারিত হয়, বধূহত্যা, পণপ্রথার বলি তো আছেই। সরকার মহিলাদের উন্নতির তথা আর্থিক সহায়তার জন্য প্রকল্প নিক। তাৎক্ষণিক তিন তালাক-এ কিন্তু শাস্ত্রমতে বিচ্ছেদ হয় না। এই বিষয়ে মুসলিম সমাজে ভুল ব্যাখ্যাও আছে। প্রথার শাস্ত্রসম্মত যথার্থ প্রয়োগ হয় না। ‘তালাক-এ বিদ্দাত’-এর মতে মহিলারাও চাইলে তালাক দিতে পারে। তাকে ‘খুল্লা’ বলে যা শরিয়ত আইনসম্মত। তিন তালাক আইন পাশের থেকেও জরুরি এই সমাজের মহিলাদের শিক্ষাগ্রহণ আবশ্যক করা। তাহলেই মহিলারা স্বনির্ভর এবং সুরক্ষিত হবে। আমার মতে এই আইনের মাধ্যমে মহিলাদের বিশেষ কিছু প্রাপ্তি হয়নি। কিছু প্রথা তো নিষিদ্ধ হয়েও অবাধে চলেছে। শিক্ষা না থাকলে এক্ষেত্রেও তেমনটাই হবে।
অলিভিয়া সাহা — একজন পুরুষ তিনবার একটা শব্দ বলেই সম্পর্ক শেষ করে দেবে এবং সন্তান থাকলে তাদের দায়মুক্ত হয়ে যাবে, এটা হওয়া একেবারেই উচিত নয়। এই পরিস্থিতি হলে পুরুষটিকে শাস্তি পেতেই হবে। ফলে সেই আইন পাশ হওয়ায় আমি খুশি। তবে দেখতে হবে এর ফলে যেন কোনও পক্ষই ক্ষতিগ্রস্ত না হয়। অন্যদিকে আইনের অপপ্রয়োগ বন্ধ না হলে এই বিল পাশ হলেও তার ফল শুভ হবে না।
অস্মিতা চক্রবর্তী (বাংলা)— এই তাৎক্ষণিক তিন তালাক ব্যাপারটা কোনওভাবেই মেনে নেওয়া যাচ্ছিল না। একজন পুরুষ তার স্ত্রীকে কোনও সুযোগ না দিয়ে তিনবার তালাক বলেই সমস্ত দায় থেকে মুক্ত হয়ে যাবে এটা একেবারেই অনুচিত। অমানবিকও। ফলে আমার মতে তিন তালাক রদ আইন অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রত্যেক আত্মমর্যাদাসম্পন্ন নারীর মতোই আমিও খুশি হয়েছি। তবে এই আইনের প্রচারে মিডিয়ার ভূমিকাও যথাযথ হওয়া দরকার। মিডিয়ার সক্রিয় ভূমিকা থাকলেই এই আইন সঠিকভাবে ব্যবহৃত হবে।
নিকিতা বিশ্বকর্মা (রাষ্ট্রবিজ্ঞান)— সমস্ত মহিলার সুরক্ষার জন্য আইনানুগ ব্যবস্থা নিশ্চয়ই থাকা উচিত। তিন তালাক আইন মহিলাদের দুরবস্থা থেকে বাঁচাবে ও উন্নত জীবন দেবে বলে আমার বিশ্বাস। ‘তালাক’ বিষয়ে আমি বিশেষ কিছু জানি না। কিন্তু আমার মনে হয় এই সমাজের মহিলাদের শিক্ষার বিষয়ে সরকারের চিন্তা করা উচিত। প্রত্যেক মহিলার শিক্ষা বাদ্ধতামূলক করা উচিত। মেয়েরা শিক্ষা পেলে তারা নিজেরা‌ই নিজেদের সামাজিক অধিকার চেয়ে নিতে পারবে। কারণ আমাদের দেশে বিচারব্যবস্থাও সবসময় স্বাধীনভাবে চলে না। কোনও আইনই অমান্য করা কঠিন ব্যাপার নয়। তবে আশার কথা এই যে, এখন আমরা মেয়েরা ক্রমশ উন্নতি করছি। অনেক দেশের তুলনায় আমাদের দেশের মহিলারা ভালো আছে। অন্যায়ের প্রতিবাদে তারা সরব হচ্ছে। আশা করা যায় তিন তালাক আইন মেয়েদের সামাজিক অবস্থান আরও উন্নত করবে।
সুপ্রিয়া দাস (ভূগোল)— আমি আইনের পক্ষে। আমাদের দেশের জনগণ ধর্মীয় ব্যাপার বা সাংবিধানিক নিয়ম কোনওটাই যথাযথভাবে জানে না। তিন তালাক সম্পর্কে মুসলিমরাও অনেকে ভালোভাবে জানে না। অধিকাংশ মানুষ সিনেমা-সিরিয়াল দেখে অন্য ধর্ম বা সংস্কৃতি সম্পর্কে জ্ঞান লাভ করে এবং মিডিয়া যা দেখায় সেটাকেই ধ্রুব সত্য বলে ভাবে। ফলে অনেক ক্ষেত্রেই ভুল তথ্য প্রচারিত হয়। সেই বিষয়ে সচেতন হওয়া দরকার। আবার পুঁথিগতভাবে শিক্ষিত হয়েও অনেকেই অজ্ঞ থেকে যায়। তবে তিন তালাক মহিলাদের আত্মমর্যাদায় আঘাত হানে। ফলে তা বন্ধ হওয়ায় আমি খুশি। খুব ভালো লাগছে জেনে যে তিন তালাক এখন অপরাধ হিসেবে গণ্য।
আঞ্জুম — আমার মতে এই বিল পাশ হয়ে গেলেও, সেই তালাকপ্রাপ্ত স্ত্রীর অবস্থার বিশেষ পরিবর্তন হবে না। অন্যদিকে ‘তালাক’ শব্দ তিনবার একসঙ্গে উচ্চারণ করলেই বিবাহ-বিচ্ছেদ হয় না, একথা অনেকেই জানে না। তালাক একবার বলার পর মাঝে সময় দিতে হয়। এক মাস অন্তর তিনবার ‘তালাক’ উচ্চারণ করলে তবেই বিচ্ছেদ ঘটে স্বামী-স্ত্রীর। এই ধরনের নিয়ম অনেকেরই অজানা। আমাদের সমাজ পিতৃতান্ত্রিক। এখানে মহিলাদের প্রতি অনেকসময় দুর্ব্যবহার হয়। তবে মেয়েরাও যে সবসময় সঠিক পথে চলে তাও তো নয়। তাই যদি কোনও স্ত্রীর ব্যবহার বা চরিত্র অসহনীয় হয়ে ওঠে স্বামীর কাছে, তখন তিন তালাক জরুরি হতেও পারে। আইন অনুসারে তালাক দিলে স্বামীর তিন বছরের জেলও হতে পারে। ওই ভয়ে একসময় আমাদের বাড়ির মেয়েদের এবং আশপাশের অনেক মহিলার স্বাক্ষর নেওয়া হয়েছিল এবং সেই লিখিত পিটিশন জমা দেওয়া হয়েছিল। ভয় দেখিয়ে মহিলা সমাজের উন্নতি বা অগ্রগতি হবে না। কোনও প্রথাকে আইন করে বন্ধ করা ছাড়াও আরও অনেক কিছুই করা যায় মুসলিম মহিলা উন্নতির জন্য। সেই ধরনের উন্নতির কথাই ভাবা উচিত।
17th  August, 2019
মহাষ্টমী পুজো

 মহাষ্টমী পুজোর দিন সকালে পুরোহিত আচমন করে মায়ের পুজো শুরু করেন। আসনশুদ্ধি, ভূতশুদ্ধি, মাতৃকান্যাস, প্রাণায়াম, পীঠন্যাস সমাপ্ত করে মাকে দন্তকাষ্ঠ নিবেদন করেন। তারপর শুরু হয় মায়ের মহাস্নান।
বিশদ

21st  September, 2019
মহাপূজার আঙিনায়
বলিদান

 মহাপূজার অন্যতম অঙ্গ বলিদান। বলি শব্দের অর্থ উপহার। দেবীভাগবতের মতে, একমাত্র দেবী পূজাতেই বলিদান সম্মত। অন্যত্র নয়। কারণ ব্রহ্মবিদ্যাস্বরূপিণী দেবী আমাদের স্বরূপনিরোধক এই ঘোর জীববুদ্ধি নাশ করে ব্রহ্মকারা বৃত্তিতে প্রকাশমান হন। তাই মহাদেবী বলিপ্রিয়া।
বিশদ

21st  September, 2019
সেকাল একালের
আগমনী আড্ডা

দুর্গা পুজো মানেই নতুন পোশাক, খাওয়া-দাওয়া, রাত জেগে ঠাকুর দেখা আর নির্ভেজাল আড্ডা। আড্ডা পরিকল্পনাও থাকে নানারকম। আড্ডাবাজ বাঙালির আড্ডার আসর বসে পাড়ার পুজো, বাড়ির পুজো, বা আবাসনের পুজোমণ্ডপে। নব্য প্রজন্মের কেউ বা পছন্দ করে ঘুরে বেড়িয়ে আড্ডা দিতে। বিশদ

21st  September, 2019
মহিলা মৃৎশিল্পী
ঠাকুর গড়েন চায়না পাল

 ছোটবেলায় আঁকতে ভীষণ ভালোবাসতেন চায়না। পেন বা পেন্সিল দিয়ে পাতার পর পাতা ঠাকুর দেবতার ছবি আঁকতেন তিনি। টানা টানা চোখওয়ালা সাবেকি ঠাকুরের মুখ ভরে যেত তাঁর খাতার পাতায়। বাবা যখন ঠাকুর গড়তেন সেটাও হাঁ করে দেখতেন চায়না। বিশদ

21st  September, 2019
উৎসবের ভোজ, ভোজের উৎসব 

ভোরের প্রথম আলোয় শিউলি ফুলের মন মাতানো মিষ্টি গন্ধই শুধু নয়, ভোরের বাতাসেও অকারণ পুলকের স্পন্দন। পাড়ায় পাড়ায় বাঁশ আর কাপড়ের স্তূপ। যেন উৎসবের আর উৎসাহের জোয়ার। মায়ের আগমনী বার্তা বয়ে নিয়ে আসে এইসব খুঁটিনাটির অনুষঙ্গগুলো।   বিশদ

14th  September, 2019
মহিলা মৃৎশিল্পী 

সুস্মিতা রুদ্রপাল মিত্র: এক দশক মানে প্রায় বারো বছর হয়ে গেল সুস্মিতা রুদ্রপাল মিত্র প্রতিমা তৈরি করা শুরু করেছেন। সুস্মিতার বেড়ে ওঠা কুমোরটুলির এক মৃৎশিল্পীর পরিবারে। বাড়িতে বাবা-দাদাদের কাজ দেখতে দেখতে বড় হয়েছেন সুস্মিতা।  বিশদ

14th  September, 2019
মহাসপ্তমী পুজোর রীতি ও আচার 

দুর্গাপুজোর মহাসপ্তমী। এই দিন প্রথমে গৃহকর্তা পুরোহিতকে কাপড় ও নানা দ্রব্য দিয়ে বরণ করে নেবেন। তারপর নবপত্রিকা স্নান। গঙ্গা বা কোনও জলাশয়ে নবপত্রিকাকে স্নান করিয়ে নতুন কাপড় পরিয়ে যথাযথ মন্ত্র উচ্চারণ করে দুর্গামণ্ডপে প্রতিষ্ঠা করা হয়।   বিশদ

14th  September, 2019
মহাপূজার আঙিনায় 

মহাস্নানের পর আরম্ভ হয় দেবীর পুজো। আরাধনার প্রথম ধাপ সুস্থ দেহ ও স্থির মন। সর্বাগ্রে এটি করা প্রয়োজন, না করলে দেবতার অধিষ্ঠান হতে পারে না। শ্রীরামকৃষ্ণদেব বলতেন, ‘প্রতিমায় আবির্ভাব হতে গেলে তিনটি জিনিসের দরকার— প্রথম পূজারীর ভক্তি, দ্বিতীয় প্রতিমার সৌন্দর্য, তৃতীয় গৃহস্বামীর ভক্তি।’  বিশদ

14th  September, 2019
 শহর জুড়ে আজ পুজোর মরশুম

নরম শিউলি ফুলের মতো মিষ্টি রোদ ছেয়ে আছে শহর জুড়ে। চাঁদার বই হাতে উদ্যোক্তাদের ইতিউতি উপস্থিতি, বেমক্কা জ্যাম, শপিং মল থেকে ফুটপাতে উপচানো ভিড় দেখেই অনুমান করা যায় শহর জুড়ে আজ পুজোর মরশুম। উচ্ছ্বাসে মেতে ওঠা শহরবাসী এখন কেনাকাটা করেন চুটিয়ে।
বিশদ

07th  September, 2019
 বোধনে মহাষষ্ঠী

মহাষষ্ঠীতে হয় মা দুর্গার বোধন। সকালবেলায় তিথি দেখে ষষ্ঠীপুজো হয়ে থাকলেও তিথি অনুযায়ী সন্ধেবেলায় বিল্ববৃক্ষতলে হয় দেবীর বোধন। তখন শুদ্ধাচারে, শুদ্ধাসনে, শুদ্ধবস্ত্র পরিধান করে স্বস্তিবাচন ও পাপাপনোদন করেন পুরোহিত। তিনি ঊর্ধ্ব, অধঃ পার্শ্বদ্বয় ভালো করে দেখেন ও শান্ত চিত্তে কুশ, তিল, ফল, পুষ্প দিয়ে জলপূর্ণ তাম্রপাত্র গ্রহণ করেন।
বিশদ

07th  September, 2019
মহিলা মৃৎশিল্পী কাকলি পাল

দু’ হাজার তিন সাল। কালীপুজোর ঠিক আগের ঘটনা। মৃৎশিল্পী কাকলি পালের স্বামী ঠাকুর তৈরির বায়না নিয়ে আসার পরের পরের দিন হঠাৎ ব্রেন স্ট্রোকে মারা যান। তখন কাকলির বড় মেয়ের বয়স সাত এবং ছোট মেয়ের এক। দুটো মেয়েকে নিয়ে কাকলি অথৈ জলে পড়েছিল।
বিশদ

07th  September, 2019
মহাপূজার আঙিনায়

মা আনন্দময়ীর আগমন। বর্ষে বর্ষে আসেন তিনি। আমাদের ঘরে-বাইরে তাঁর ছড়ানো সংসারে। শারদীয়া দেবীর আবির্ভাবের মধ্য দিয়েই জাতির আত্মশক্তির উদ্বোধন। ব্রত-পার্বণ উৎসবময় ভাবালোকে মাতৃমূর্তির এই আবির্ভাব।   বিশদ

07th  September, 2019
 ঋণ নিয়ে রোজগেরে মেয়েরা

গ্রামের মহিলাদের ঋণ দিয়ে রোজগেরে করে তুলছে ভিলেজ ফিনানসিয়াল সার্ভিস। কীভাবে এই পথে ঋণ নিয়ে রোজগেরে হয়ে ওঠা যায় তারই উপায় জানালেন সংস্থার কর্ণধার। প্রতিবেদনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

31st  August, 2019
কুড়ির তারুণ্যে ভরা ল্যা ক মে

পাঁচদিনের ‘ল্যাকমে ফ্যাশন উইক উইন্টার-ফেস্টিভ ২০১৯’-র এবারের আসরও ছিল জমজমাট। এবছর কুড়িতে পা দিল ল্যাকমে ফ্যাশন উইক। কুড়ির অভিজ্ঞতা গায়ে মেখে তারুণ্যে ভরা ল্যাকমের আসর থেকে নতুন নতুন ফ্যাশনধারার সন্ধান দিলেন আমাদের মুম্বই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্য।
বিশদ

31st  August, 2019
একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত এক সপ্তাহ ধরে মহমেডান স্পোর্টিং মাঠের পরিচর্যা চলছে। কালো-সাদা ব্রিগেডের টেকনিক্যাল ডিরেক্টর দীপেন্দু বিশ্বাসের উদ্যোগে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এসে মাঠটির হাল ফেরানোর চেষ্টা করছেন। গত এক সপ্তাহর মধ্যে শনিবারই মহমেডান নিজেদের মাঠে অনুশীলন করল। ...

 ওয়াশিংটন ও হিউস্টন, ২১ সেপ্টেম্বর (পিটিআই): ‘হাউডি মোদি’ অনুষ্ঠান ঘিরে আমেরিকায় সাজ সাজ রব। মোদি-জ্বরের উন্মাদনায় অন্তিম মুহূর্তের জন্য প্রহর গুনছে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকরা। ...

সংবাদদাতা, কালনা: কালনা থানার বাঘনাপাড়া এলাকায় শুক্রবার রাতে এক প্রৌঢ়ার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মৃতার নাম কল্পনা দুর্লভ(৫০)। বাড়ি স্থানীয় দেউলপাড়া এলাকায়। শনিবার কালনা হাসপাতালে মৃতদেহ ময়নাতদন্ত করা হয়। পুলিস একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করেছে।  ...

বিএনএ, রায়গঞ্জ: শনিবার দুপুরে রায়গঞ্জের বাহিন গ্রাম পঞ্চায়েতের শঙ্করপুরে জমিতে কাজ করার সময় এক মহিলা শ্রমিকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম লক্ষ্মী দাস(২৫)। মৃতের বাড়ি বাহিনের হাঁটমুনি গ্রামে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯১৫ - নদিয়া পৌরসভার নামকরণ বদল করে করা হয় নবদ্বীপ পৌরসভা
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬২ – নিউজিল্যাণ্ডের প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার মার্টিন ক্রোর জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকি স্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৬: ব্রাজিলের প্রাক্তন ফুটবলার রোনাল্ডোর জন্ম
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ৩৫/৫৪ রাত্রি ৭/৫০। মৃগশিরা ১৫/৪৪ দিবা ১১/৪৬। সূ উ ৫/২৮/৪০, অ ৫/৩০/৩৮, অমৃতযোগ দিবা ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৭ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১/০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৪ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, অষ্টমী ২৩/৭/৩২ দিবা ২/৪৩/৩১। মৃগশিরা ৬/৫২/৫৬ দিবা ৮/১৩/৪০, সূ উ ৫/২৮/৩০, অ ৫/৩২/৩০, অমৃতযোগ দিবা ৬/২০ গতে ৮/৪১ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ৯/২১ মধ্যে ও ১১/৪৯ গতে ১/২৭ মধ্যে ও ২/১৭ গতে ৫/২৯ মধ্যে, বারবেলা ১০/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে, কালবেলা ১১/৩০/৩০ গতে ১/১/০ মধ্যে, কালরাত্রি ১/০/০ গতে ১১/৩০/৩০ মধ্যে।
 ২২ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি ২০: ভারত ৯৯/৬ (১৫ ওভার) 

08:12:34 PM

টি ২০: ভারত ৭৬/৩ (১০ ওভার) 

07:53:38 PM

টি ২০: ভারত ৪১/১ (৫ ওভার) 

07:30:18 PM

পূর্ব মেদিনীপুরের রামনগরে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু, জখম ১ 

06:59:00 PM

তৃতীয় টি ২০: টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত ভারতের 

06:42:49 PM

মালদহে বজ্রাঘাতে তিনজনের মৃত্যু
রবিবার দুপুরে মালদহের পরানপুর চুনাখালী মাঠে বাজ পড়ে তিনজনের মৃত্যু ...বিশদ

04:09:46 PM