Bartaman Patrika
আমরা মেয়েরা
 

 সাধারণ মানুষের জন্যেও পোশাক বানাই: অনিতা ডোঙ্গরে

নিউ ইয়র্কের সোহোর পাশাপাশি কলকাতার এলগিন রোডেও রয়েছে তাঁর শো রুম। তাঁর তৈরি করা পোশাক পরেছেন হিলারি ক্লিন্টন থেকে ডাচেস অব কেমব্রিজ পর্যন্ত। এ হেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ডিজাইনার অনিতা ডোঙ্গরের সঙ্গে কথোপকথনে স্বস্তিনাথ শাস্ত্রী।

 ২০১৬ সালে আপনার ওয়েবসাইট ক্র্যাশ করেছিল?
 (হেসে) ওঃ আপনি কেটের কথা বলছেন! হ্যাঁ ডাচেস অব কেমব্রিজ কেট মিডলটন ভারতে এসে আমার ডিজাইন করা একটি টিউনিক পরেছিলেন। সেটা চাউর হয়ে যেতেই এত মানুষ আমার ওয়েবসাইট দেখতে শুরু করেন যে সেটা ক্র্যাশ করে যায়। আর শুধু কেটই কেন, মিসেস হিলারি ক্লিন্টন, ফার্স্ট লেডি অব কানাডা সোফি গ্রেগরি এঁরাও আমার তৈরি পোশাক পরেছেন। কেট তো আমার ডিজাইন করা হীরে আর মুক্তো দিয়ে বানানো কানের দুলও পরেছে।
 নিউ ইয়র্কের সোফিতে আপনার শো রুম আছে। সেখানেও সেলেবরা যাতায়াত করেন। সেই সূত্র ধরেই জানতে ইচ্ছে করছে, আপনার মতো সেলিব্রিটি ডিজাইনাররা কি শুধুই পয়সাওয়ালা মানুষদের কথা ভেবে পোশাক তৈরি করেন?
 (মুখের স্মিত হাসি ধরে রেখে) এ দেশে আমিই একমাত্র ডিজাইনার যে সাধারণ মানুষের জন্যেও পোশাক বানায়। কলকাতার এলগিন রোডে আমার শো রুমে গেলেই আপনি সেটা বুঝতে পারবেন। আমার একাধিক লেবেল আছে। তার মধ্যে ‘গ্লোবাল দেশি’ ব্র্যান্ডের পোশাক শুধুমাত্র সাধারণ মানুষের কথা ভেবেই ডিজাইন করা।
 সেগুলোর দাম কেমন? আমার সাধ্যের মধ্যে হবে?
 ‘গ্লোবাল দেশি’-র দাম শুরু ৮০০ টাকা থেকে। আপনি প্লিজ একবার যাবেন আমার দোকানে।
 হিলারি ক্লিন্টন প্রসঙ্গে মনে পড়ল, আচ্ছা রাজনীতিবিদরা কি একটু কম ফ্যাশন সচেতন হন?
 মিসেস ক্লিন্টন, কেট এবং সোফি তিনজনই অত্যন্ত ফ্যাশনেবল লেডি।
 ভারতীয় রাজনীতিবিদদের মধ্যে সব থেকে ফ্যাশন সচেতন কে বলে আপনার মনে হয়?
 আরে বাঃ এটা তো খুব ভালো প্রশ্ন করেছেন! দাঁড়ান দাঁড়ান, একটু ভাবি। (কপালে আঙুল ঠেকিয়ে মাথা নিচু করে ভাবতে থাকলেন, কয়েক সেকেন্ডের নিরবতা) ইন্দিরা গান্ধী এবং সোনিয়া গান্ধী যথেষ্ট ফ্যাশন সচেতন মহিলা। ওঁরা নিজেদের পোশাক খুব ভালো ক্যারি করতে পারেন। কিন্তু সঠিক অর্থে ফ্যাশন সচেতন বলতে যা বোঝায় তেমন কেউ এখনও ভারতীয় রাজনীতিতে আসেননি। (সামান্য বিরতি নিয়ে) ওঃ নরেন্দ্র মোদি! ওঁর বন্ধ গলা জ্যাকেট তো ভারতে সুপারহিট! উনি অবশ্যই ফ্যাশনেবল। তবে আমাদের দেশে মানুষ ফিল্ম স্টারদেরই মূলত ফলো করে তো!
 ভারতীয় মহিলাদের মধ্যে শাড়ির কদর কি ইদানীং একটু কমতির দিকে?
 না না, কে বলল! আমাদের দেশের মহিলাদের মধ্যে শাড়ির আবেদন কখনওই কমবে না। আগে যেমন ছিল এখনও ততটাই চাহিদা আছে শাড়ির। প্রত্যেক মহিলার ওয়ারড্রোবেই আপনি অন্যান্য পোশাকের সঙ্গে কমবেশি শাড়ির দেখা পাবেন।
 বাংলার শাড়ি নিয়ে কাজ করেছেন?
 না, তবে আমার ইচ্ছে আছে বাংলার ফ্যাব্রিক নিয়ে ভবিষ্যতে কাজ করার। আসলে এখনও অনেক কিছুই করার বাকি আছে আমার।
 একজন সফল ডিজাইনারের পাশাপাশি আপনি একজন সফল ব্যবসায়ীও। কীভাবে শুরু করেছিলেন?
 আমি আর আমার বোন মিলে বাড়ির বারান্দায় দুটো সেলাই মেশিন কিনে শুরু করেছিলাম। এটা তিন দশক আগের কথা। তারপর অনেক লড়াই, অনেক বাধা অতিক্রম করে আজ এই জায়গায়।
 টাকার জোগাড় হয়েছিল কীভাবে? বাড়ি থেকে সাহায্য পেয়েছিলেন?
 নিজের হাতখরচের টাকা জমিয়ে সব করেছি। কারও থেকে সাহায্য নিইনি। তারপর ব্যবসার লাভের টাকা ফের ব্যবসায় ঢেলেছি। দেখুন কোনও কিছুই সহজে হয় না। জীবন আপনাকে প্রতিটি পদে চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড় করাবে, দাঁড় করাবেই। সেই চ্যালেঞ্জ অ্যাকসেপ্ট করে আপনাকে এগিয়ে যেতে হবে। এটাই নিয়ম। আমিও তাই করেছি। সেই অর্থে ধরতে গেলে আমি একশো শতাংশ ‘সেলফ মেড’।
 ধন্যবাদ
 আশা করি আপনার ভালো লেগেছে! আপনি কিন্তু একদিন অবশ্যই আসবেন আমার শো রুমে।
 পাতার ছবি: সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে
31st  August, 2019
অ্যাডভেঞ্চার প্রিয় রাকুল 

রাকুল প্রীত সিংয়ের কেরিয়ার শুরু মডেলিং দিয়ে। এখন তিনি দক্ষিণের এবং বলিউডের ব্যস্ততম নায়িকা। নিজের লাইফস্টাইেলর কথা জানালেন রাকুল। 
বিশদ

16th  November, 2019
অ্যাথলেটিক্সে নয়া নজির
দুই মায়ের বিশ্বরেকর্ড 

অ্যাথলেটিক্সের ইতিহাসে দাপট এখন মেয়েদের, বলা চলে দুই মায়ের। যারা অসম্ভবকে সম্ভব করলেন। সম্প্রতি দোহায় অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে জামাইকার ‘স্প্রিন্ট কুইন’ শেলি অ্যান ফ্রেজার প্রাইস ১০০ মিটার দৌড়ে চার নম্বর সোনা জিতলেন দুর্দান্তভাবে।  বিশদ

16th  November, 2019
দুয়ের বেশি সন্তান মায়েদের
জন্য অশনিসংকেত 

দুয়ের বেশি সন্তান যে সব মায়েদের, তাঁদের জন্য আশঙ্কার খবর শুনিয়েছেন বিজ্ঞানীরা। যাঁদের সন্তান সংখ্যা দুই বা তার বেশি তাঁরা স্বাস্থ্যগত ঝুঁকিতে রয়েছেন। সাম্প্রতিক এক গবেষণার শেষে বিজ্ঞানীরা জানিয়েছেন, নারীরা দুয়ের বেশি কয়টি সন্তানের জননী, তার ওপর নির্ভর করে তিনি কতটা স্বাস্থ্যগত ঝুঁকিতে রয়েছেন।   বিশদ

16th  November, 2019
পুরুষের তুলনায় ঘুমের
বেশি প্রয়োজন নারীদের 

নারী ও পুরুষের শারীরিক চাহিদা যে আলাদা সে কথা প্রায় সবারই জানা। যেমন পুরুষের তুলনায় নারীর ঠান্ডা লাগে বেশি। তেমনই ঘুম ব্যাপারটি পুরুষের তুলনায় নারীরই বেশি প্রয়োজন। সমীক্ষায় এমনই তথ্য সামনে এসেছে। সেখানে বলা হয়েছে নারীদের ঘুমের প্রয়োজন বেশি হওয়ার মূল কারণ দুটি। বিশদ

16th  November, 2019
নারীবাদ ও নারীমুক্তি  

মহিষাসুরের কবল থেকে স্বর্গরাজ্য উদ্ধারের জন্য দেবতাগণ দেবী দুর্গার আবাহন করেছিলেন। তিনি দশভুজা, অসুরদলনী এবং সর্বোপরি তিনি মা। নারীকে তুলনা করা হয় দেবী দুর্গার সঙ্গে। ঋগ্‌বেদের যুগে সমাজ ছিল মাতৃতান্ত্রিক। সেই সমাজে নারীই ছিল প্রধান।  বিশদ

16th  November, 2019
 শিশুর সামাজিক বিকাশে নারীর ভূমিকা

বর্তমান জীবনের প্রেক্ষাপটে বিশ্লেষণ করলে শিশু কতটা সফল তা অনেকটাই নির্ভর করে শিশুর সামাজিক বিকাশের উপর। সুন্দর সামাজিক বিকাশ শিশুকে পরবর্তী জীবনে করে তোলে সফল, সক্ষম ও সুনাগরিক। বিশদ

09th  November, 2019
 ৭৫ বছর ধরে মেয়েদের স্বাবলম্বী করার লক্ষ্যে
নারী সেবা সংঘ

  ১৯৪৩ সাল। সবে শেষ হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ। দেশ তথা বাংলা তখন ভয়াবহ দুর্ভিক্ষের কবলে পড়ে প্রায় বিধ্বস্ত। আর সে সময়ই বাংলার কিছু সমাজ সচেতন ব্যক্তি এগিয়ে আসেন, দুর্ভিক্ষের কবলে পড়ে করুণ অবস্থার শিকার হওয়া মহিলা আর শিশুদের উপকার করার জন্য। বিশদ

09th  November, 2019
 অগ্নিযোদ্ধা তানিয়া

 হাতে সময় মাত্র ২ মিনিট ১৮ সেকেন্ড, আর সেটাই হচ্ছে সারভাইভাল টাইম। বিমান দুর্ঘটনা ঘটলে, এটুকু সময়ের মধ্যেই যা করার করতে হবে। উদ্ধার কাজ শেষ করার জন্য বরাদ্দ এই সময়টাকে কাজে লাগাতে না পারলে প্রাণ বাঁচানো যাবে না বিমানযাত্রী এবং কর্মীদের। তাই গোটা প্রক্রিয়াটাই খুব চ্যালেঞ্জিং।
বিশদ

09th  November, 2019
মানুষ চেনা খুব কঠিন: অন্বেষা হাজরা 

মেয়েটির ভূত দেখার খুব ইচ্ছে। তাই সে ভূত দেখার জন্য যখন তখন হানাবাড়িতে হানা দেয়। কিন্তু ভূতের বদলে সেখানে দেখা মেলে শুধুমাত্র চোরের। মেয়ের ভূত দেখার তাড়নায় অতিষ্ঠ হয়ে বাড়ির লোক মেয়েটিকে বলে যে, তাকে ভূতের বাড়িতেই বিয়ে দেবে। যেখানে শাশুড়ি হবে শাকচুন্নি আর ননদ হবে পেতনি। 
বিশদ

02nd  November, 2019
বিদ্যাসাগরের বিধবারা 

বঙ্গবিধবাদের জগন্নাথধাম ‘পালানো’ সম্পর্কে এই বর্ণনা পাওয়া যায় ১৮৪৯ সালের ‘সম্বাদ রসরাজ’ পত্রিকায়— ‘নগরেতে হইয়াছে গেল গেল রব।/ পলাইয়া ক্ষেত্রে যায় নরনারী সব।।/ কাহারো পলায়ে গেল বিধবা বহুড়ী।/ এর বাড়ি তার বাড়ি খুঁজিছে শাশুড়ী।।’  
বিশদ

02nd  November, 2019
মা দুর্গার আর এক অন্য রূপ জ গ দ্ধা ত্রী

মা জগদ্ধাত্রী মহাশক্তির প্রতীক, তিনি সর্বস্থানে বিচরিত, তিনি চির শাশ্বত। তাঁর ধ্যান মন্ত্রে পাওয়া যায়,
সিংহ স্কন্ধ সমারূঢ়াং নানালঙ্কার ভূষিতাং।
চতুর্ভুজাং মহাদেবীং নাগ যজ্ঞোপবীতিধারিণীং...
নারদাদ্যৈ মুনিগণৈঃ সেবিতাং ভবসুন্দরীয়।।  বিশদ

02nd  November, 2019
যুগে যুগে ভা ই ফোঁ টা 

‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমদুয়ারে পড়ল কাঁটা’— বোনেরা এই মন্ত্র উচ্চারণে কপালে চন্দনের ফোঁটা দিয়ে তাদের ভাইদের দীর্ঘায়ু কামনা করে। এই নিয়ম যুগ যুগ ধরে চলে আসছে। কিন্তু এখন তো প্রায় সবাই একা একা বড় হচ্ছে। তাই আগেকার মতো ভাইফোঁটা সবাই কি পালন করতে পারে? নাকি ভাইফোঁটা হারিয়ে যাচ্ছে? 
বিশদ

26th  October, 2019
ডুব দে রে মন কালী বলে 

জব চার্নকের শহরে উত্তর থেকে দক্ষিণ অজস্র কালীবাড়ি রয়েছে। কোনও কালীবাড়ি সম্ভ্রান্ত পরিবারের রানির হাত ধরে, কোনওটা বা ফিরিঙ্গি সাহেবের প্রচেষ্টায় প্রতিষ্ঠা পেয়েছে। সারাবছর যে নিয়মই থাকুক না কেন দীপান্বিতা অমাবস্যায় অর্থাৎ কালীপুজোর বিশেষ দিনে কীভাবে পূজিত হন কলকাতার বিখ্যাত সব মন্দিরের মাতৃমূর্তি?
বিশদ

26th  October, 2019
মা কালী ও তন্ত্রসাধনা 

তন্ত্র সাধনার দেশ ভারতবর্ষ। সেই সুপ্রাচীন কাল থেকে ভক্ত তার সিদ্ধিলাভের জন্য তন্ত্র সাধনা করে আসছেন। যে সব দেব-দেবীর উদ্দেশ্যে তন্ত্র সাধনা হয়ে থাকে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় দেবী হলেন কালী। বিভিন্ন উদ্দেশ্যে সাধক-সাধিকারা মা কালীর নানা রূপের সাধনা করেন। তন্ত্র সাধনা খুবই গুপ্ত ও কঠিন সাধনা। 
বিশদ

26th  October, 2019
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সুজিত ভৌমিক, কলকাতা: সাট্টা ডন রশিদ খানের সঙ্গী তথা বউবাজার বিস্ফোরণ মামলায় টাডা আইনে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মহম্মদ খালিদের আর্জি খারিজ করে দিল লালবাজার। খালিদ ...

সংবাদদাতা, কাঁথি: আস্তাকুঁড় থেকে উদ্ধার হওয়া শিশুকন্যা পূর্ব মেদিনীপুরের কাঁথির ফরিদপুরের হোম থেকে নতুন বাবা¬-মায়ের হাত ধরে পাড়ি দিল সুদূর স্পেনের বার্সেলোনায়।  ...

 বিএনএ, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে তিন যুবক নার্সিংহোম কর্মী বিভূতি ঘোষকে তাড়া করেছিল। কাঁকিনাড়ার পানপুর মোড়ে গুলিবিদ্ধ নার্সিংহোম কর্মীর মৃত্যুর পর তদন্তে নেমে পুলিস এই তথ্য জানতে পেরেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এবার মাসুল বাড়ানোর পথে জিও
এয়ারটেল ও ভোডাফোনের পর এবার মাসুল বাড়ানোর কথা ঘোষণা করল ...বিশদ

09:07:22 AM

রাস্তায় নেচে ট্রাফিক আইন বোঝান যুবতী 
ইন্দোরের বিভিন্ন ব্যস্ততম রাস্তায় একটি অভিনব ঘটনায় একবার হলেও থমকে ...বিশদ

09:00:00 AM

মহাকাশ থেকে নজরদারি, আগামী ২৫ নভেম্বর উপগ্রহ উৎক্ষেপণ ইসরোর
মহাকাশ থেকে নজরদারি চালাতে তৃতীয় প্রজন্মের আর্থ অবজার্ভেশন কৃত্রিম উপগ্রহ ...বিশদ

08:54:26 AM

মদ্যপ ছেলেকে খুন করল পরিবারের সদস্যরা
দাতিয়া (মধ্যপ্রদেশ), ১৯ নভেম্বর: মধ্যপ্রদেশের দাতিয়া জেলায় এক পরিবারের চার ...বিশদ

08:50:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের ...বিশদ

08:25:26 AM

আজকের রাশিফল 
মেষ: ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। বৃষ: কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন ...বিশদ

08:02:30 AM