Bartaman Patrika
রঙ্গভূমি
 

 রঙ্গমঞ্চে সাহেব

কলকাতার রঙ্গমঞ্চে আত্মপ্রকাশ করতে চলেছেন অভিনেতা গায়ক সাহেব চট্টোপাধ্যায়। একান্ত সাক্ষাৎকারে নাটক নিয়ে নানা অভিজ্ঞতার কথা তিনি আমাদের প্রতিনিধি চৈতালি দত্তকে জানালেন।

 হঠাৎ নাটকের মঞ্চে কেন?
 এর আগেও নাটকে অভিনয় করার প্রস্তাব পেয়েছি। তখন টেলিভিশন, সিনেমা, সঞ্চালনা সব নিয়ে সময়ের ভীষণ অভাব ছিল। তবে ‘হঠাৎ’ বললে ভুল হবে। কারণ, অনেকেই হয়তো জানেন না আমি ছেলেবেলা থেকেই নাটক করি। সাত বছর বয়স থেকে যখন দক্ষিণীতে গান শিখতাম তার পাশাপাশি সেখানকার ড্রামা বিভাগে নাটক করতাম। দক্ষিণীর হয়ে আমি রবিঠাকুরের রক্তকরবী, কঙ্কাল, বাল্মীকি প্রতিভা, মায়ার খেলা নাটকে কেন্দ্রীয় ও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছি। দক্ষিণীর হয়ে কলকাতার কলামন্দির, রবীন্দ্রসদন, আশুতোষ মেমোরিয়াল ছাড়াও দিল্লি, মুম্বই, এলাহাবাদ ইত্যাদি ভারতের বিভিন্ন জায়গায় নাটক করেছি। ফলে ছেলেবেলা থেকেই নাটকের মঞ্চ, রিহার্সাল রুমের সঙ্গে আমি সংপৃক্ত। নাটকের সংলাপ কীভাবে বলতে হয়, সংলাপের স্ক্যানিং কীরকম হওয়া উচিত, মঞ্চে কীভাবে দাঁড়াতে হয় ইত্যাদি যাবতীয় খুঁটিনাটি আমার গুরু দেবাশিস রায়চৌধুরী (দক্ষিণী)আমাকে হাতে ধরে শিখিয়েছেন।
তাছাড়া, আমি যখন ফিল্ম ইন্ডাস্ট্রিতে খুব স্ট্রাগল করছি আর পাশাপাশি সিরিয়ালে টুকটাক কাজ করছি তখন জ্ঞানেশ মুখোপাধ্যায়ের নির্দেশনায় ফেরারি ফৌজ নামে নাটকে আমি কবি মুকুন্দের ছোট চরিত্রে অভিনয় করি। সেই নাটকের রিহার্সালে একদিন এসে উনি দলের একজনকে দিয়ে আমাকে নাটকের সংলাপ বলতে বলেন। আমি সংলাপ বলার পর পাশে বসে থাকা ওঁর সহকারীকে বলতে শুনেছি, ‘এই ছেলেটার মধ্যে সম্ভাবনা আছে, এর হবে।’
 ‘রানি ক্রেউসা’ নাটকে রাজা জেথাসের চরিত্রে অভিনয় করছেন আপনি। কী বিশেষত্ব আছে চরিত্রটিতে?
 গ্রিক পুরাণের গল্প থেকে এই নাটকটি লিখেছেন ব্রাত্য বসু। মূলত মৌলিক নাটক। গ্রিক রাজার চরিত্রে অভিনয় করা এটা আমার কাছে বেশ আকর্ষণীয়। একজন গ্রিক রাজা যিনি একজন কর্তব্যপরায়ণ, নিষ্ঠাবান, দায়িত্বশীল মানুষ। যিনি কোনও অন্যায় অপরাধকে প্রশয় দেন না। তিনি ন্যায় বিচার করেন। গণতন্ত্রকে রক্ষা করেন। প্রজাদের যোগ্য সম্মান তিনি দেন। তাঁর চোখেমুখে অদ্ভুত পরিণতি বোধ আছে। এই নাটকের বিষয়বস্তু আজকের সময়ের প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ বলে আমার মনে হয়েছে। আর রাজা জেথাসের চরিত্রের মধ্যে যে বৈশিষ্ট্য আছে তা আমার অভিনয়শৈলীর মাধ্যমে দর্শকের সামনে উপস্থাপন করারও ইচ্ছে ছিল।
 ব্রাত্য বসু এবং সুজন মুখোপাধ্যায়ের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা কেমন?
 অত্যন্ত ভালো। ব্রাত্যদা একদিন রিহার্সালে আসেন। ওঁর ভালো লেগেছে বলে আমাকে জানান। রাজা জেথাসের চরিত্র নিয়ে উনি বিস্তারিতভাবে বিশ্লেষণ করেন। এই চরিত্রের কোন কোন জায়গায় অভিনয়ের আরও উন্নতি করা যায় তার উপদেশ দেন। অভিনয়ের আমার কিছু কিছু জায়গায় উনি সংশোধন করেছেন। সবটাই আমি মাথায় রেখেছি। অন্যদিকে সুজন অর্থাৎ নীল অত্যন্ত ঠান্ডা মাথার ছেলে। দায়িত্বশীল একজন পরিচালক। যেহেতু নীল একজন ভালো অভিনেতা তাই উনি যেটা চান সেটা সুন্দর করে অভিনয় করে দেখিয়ে দেন। অথচ অভিনেতা বা অভিনেত্রীর ব্যক্তিগত জায়গাকে লঙ্ঘন করে না, উপরন্তু ভাবার জায়গা দেন।
 চেতনা নাট্যগোষ্ঠীর প্রাণপুরুষ অরুণ মুখোপাধ্যায়ের সঙ্গে আপনার কথাবার্তা হয়েছে?
 উনি তো একজন লিভিং লেজেন্ড। ওঁর সম্পর্কে কথা বলার ধৃষ্টতা আমার নেই। নিজেকে নাটকের জন্য সারাজীবন তিনি উৎসর্গ করে দিয়েছেন। উনি একদিন রিহার্সালে এসেছিলেন, যখন বাংলা শার্ট আর ধুতি পরে এসে হারমোনিয়াম নিয়ে নাটকের গান ধরলেন তখন নিজেকে বড্ড ভাগ্যবান মনে হলো। আমি নাটক করছি দেখে উনি খুব খুশি হয়ে আমাকে জিজ্ঞাসা করলেন, ‘সিরিয়াসলি নাটক করবে তো?’
 আপনি তো সিডনি অপেরা হাউসে একটি নাটকে স্বামী বিবেকানন্দ-র চরিত্রে অভিনয় করেছেন। সেই অভিজ্ঞতার কথা যদি বলেন?
 এটি ছিল সাড়ে তিন ঘণ্টার একটি ইংরেজি নাটক। নাটকের নাম ‘ওয়াননেস’। বাংলার প্রথম অভিনেতা, গায়ক হিসেবে আমি সিডনি অপেরা হাউসে অভিনয় করেছি। সিডনির বেদান্ত সোসাইটির তত্ত্বাবধানে নাটকটি হয়। অস্ট্রেলিয়ান থিয়েটার কোম্পানির চিত্রনাট্যকার ও নির্দেশক অ্যালেক্স ব্রুন এই নাটকের নির্দেশনা দেন। যেহেতু স্বামীজি বাঙালি ছিলেন তাই ওঁরা চেয়েছিলেন বাংলায় গান হবে, অভিনয়ের সঙ্গে গানও আমি গেয়েছি। নাটকটি শেষ হতেই দু’মিনিট ধরে দর্শকদের হাততালিতে হল ফেটে পড়ে। সেটা আমার জীবনে বড় পাওনা।
 আপনি তো নাট্য নির্দেশক ও নাট্যব্যক্তিত্ব দুলাল লাহিড়ীর নির্দেশনায় বিদেশে নাটক করেছেন।
 হ্যাঁ। নাটকের নাম ‘এ আবরণ’। এটি টোরেন্টোতে বঙ্গ সম্মেলনে হয়। এই নাটকে আমি ছাড়াও অন্যান্য শিল্পীরা ছিলেন, মেঘনাদ ভট্টাচার্য, শকুন্তলা বড়ুয়া, দুলাল লাহিড়ী, লকেট চট্টোপাধ্যায়।
 আপনি তো যাত্রাও করেছেন?
 কেরিয়ারের শুরুতে। দ্বিতীয় নায়কের ভূমিকায় অভিনয় করেছিলাম। যাত্রার নাম ছিল ‘ভালো খারাপ মেয়ে।’ রূপা গাঙ্গুলির সঙ্গে করেছিলাম।
 এবার থেকে কলকাতার রঙ্গমঞ্চে নিয়মিত আপনাকে দেখা যাবে?
 আশা করি। এখন মনে হয় এতদিন নাটক না করে ভুল করেছি। নাটকে তৎক্ষণাৎ দর্শকদের প্রতিক্রিয়া পাওয়া যায়। ফলে নিজের ভুলটা শুধরে নেওয়া যায়। আর যদি সামান্য প্রশংসা মেলে সেটা যে কোনও শিল্পীকে এনকারেজ করে।
 পরবর্তী নাটকের কোনও চিন্তাভাবনা করেছেন?
 ২০২০-তে সুজন মুখোপাধ্যায়ের নির্দেশনায় লস ভেগাসে ‘অ্যাণ্টনি কবিয়াল’ নাটক মঞ্চস্থ হবে। আমি অ্যান্টনি চরিত্রে অভিনয় করব। সুজন মুখোপাধ্যায় ভোলা ময়রা করবেন।
27th  July, 2019
থিয়েটার পাড়ার গপ্পো
ঝামেলা ফেরত দিলাম, ইতি ছবিদা

পারিবারিক আভিজাত্য সত্ত্বেও যুবকটি থিয়েটার পাড়ার সঙ্গে যুক্ত হয়ে কালক্রমে হয়ে উঠলেন সিনেমা ও থিয়েটারের এক অপ্রতিদ্বন্দ্বী নট। ছবি বিশ্বাসের কথা শোনালেন ড. শঙ্কর ঘোষ।
বিশদ

17th  August, 2019
নর্দার্ন অ্যাভেনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটক

 সম্প্রতি পাইকপাড়া মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পুতুল নাটকের এক বর্ণাঢ্য অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে রুদ্রাণী পালের সঙ্গীত পরিচালনায় পরিবেশিত হয় রবীন্দ্রসঙ্গীত ‘আলোকের এই ঝর্ণা ধারায়’ গানটি। এদিনের অনুষ্ঠানে প্রথম নাটকটি ছিল নর্দার্ন এভিনিউ পুতুল গোষ্ঠীর পরিবেশনায় ডেঙ্গু নিয়ে পুতুল নাটক।
বিশদ

17th  August, 2019
কমেডির মোড়কে ভূতদর্শন

সুপারন্যাচারাল বিষয়টি কী? আদৌ কি এর কোনও অস্তিত্ব আছে? এই বিষয়টি নিয়ে একই কলেজের দুই অধ্যাপক মহেশ মিত্র ও হরিনাথ কুণ্ডু সবসময় তর্ক-বিতর্ক করে। তাঁরা দু’জনে দু’রকম দৃষ্টিভঙ্গিতে দেখে বিষয়টিকে। সেইমতো তার ব্যাখ্যাও দেন।
বিশদ

17th  August, 2019
তবুও নিয়তিবাদের বিরুদ্ধে মানুষের লড়াই চলবেই
রানি ক্রেউসা

গ্রিক ট্র্যাজেডির অন্যতম উপাদান হল ‘ফেট’ বা ‘অদৃষ্ট’ বা ‘নিয়তি’। প্রাচীন গ্রিসে এই ধারণা ছিল যে, ভাগ্যের তিন দেবী মানুষের অদৃষ্টে যে পরিণতি লিখে দিয়েছেন তা মানুষ কোনওভাবেই বদলাতে পারে না, তা সে যত চেষ্টাই করুক না কেন। অদৃষ্টের মারে মূল চরিত্রের যে পতন তাকে ঘিরেই নাটকের প্রধান দ্বন্দ্ব বা সংকট সৃষ্টি হয়।
বিশদ

17th  August, 2019
বিষ্ণু বসু ও নীতিকা বসু স্মারক বক্তৃতা 

বিষ্ণু বসু ও নীতিকা বসুর স্মৃতিতে প্রতিবছরের মতো এবারও দু’দিন ধরে বক্তৃতাসভার আয়োজন করেছিল কালিন্দী ব্রাত্যজন।   বিশদ

10th  August, 2019
একসঙ্গে ছোটদের তিনটি নাটক 

সম্প্রতি ‘দি বয়েজ ওন লাইব্রেরি’ নিবেদিত এবং ‘দি বয়েজ ওন শিশু কিশোর নাট্য প্রশিক্ষণ কেন্দ্র’ প্রযোজিত তিনটি স্বল্প দৈর্ঘ্যের নাটক একসঙ্গে মঞ্চস্থ হলো। ‘পাখিদের পাঠশালা’, ‘আঁধার বনের আলো’ এবং ‘ভাঙ্গা ম্যাকবেথ’, এই তিনটি নাটকের শিল্পীরা শিশু এবং কিশোর।   বিশদ

10th  August, 2019
যাত্রার গব্বর সিং ছিলেন দিলীপ চট্টোপাধ্যায় 

সোনাই দীঘি পালার ভাবনা কাজির রূপকার নটসূর্য দিলীপ চট্টোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস। 
বিশদ

10th  August, 2019
শাড়ির সঙ্গে বুটজুতো পরে কলেজে যেতেন

আগামী ৫ আগস্ট কেয়া চক্রবর্তীর জন্মদিন। নান্দীকারে থাকাকালীন তাঁকে খুব কাছ থেকে দেখেছেন, সেই অভিজ্ঞতায় ভর করে তাঁকে স্মরণ করলেন প্রকাশ ভট্টাচার্য।
বিশদ

03rd  August, 2019
সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রত্যাখ্যান
করলেন থিয়েটারকর্মী এস রঘুনন্দন

গত ১৭ জুলাই মঙ্গলবার তাঁর নাম ঘোষিত হয় ২০১৮ সালের সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কার প্রাপক হিসেবে। পরদিন অর্থাৎ ১৮ জুলাই বুধবার সামাজিক সংযোগ মাধ্যমগুলিতে একটি খোলা চিঠি লিখে সেই পুরষ্কার প্রত্যাখ্যান করলেন কর্ণাটকের নাট্যব্যক্তিত্ব এস রঘুননন্দন। বিশদ

03rd  August, 2019
 ভীষণভাবে রাজনৈতিক ও প্রাসঙ্গিক এক নাটক
সীতায়ন

 দীর্ঘ বনবাস কাটিয়ে, রাবণকে যুদ্ধে পরাজিত ও নিহত করে, অবশেষে অযোধ্যা ফিরলেন রামচন্দ্র। স্বামীর অপেক্ষায় থাকা সীতার দুর্বিষহ জীবনযাপনের অবসান হতে চলল। কিন্তু সত্যি কি শেষ হল?
বিশদ

03rd  August, 2019
 নান্দীপটের নাট্যপত্র প্রকাশ

  বার্ষিক নান্দীপটের নাট্যপত্র প্রকাশিত হল তৃপ্তি মিত্র সভাগৃহে। তাদের চল্লিশতম বর্ষপূর্তি উপলক্ষে প্রকাশিত এই পত্রিকাটির আনুষ্ঠানিক প্রকাশ করে কবি শঙ্খ ঘোষ বলেন, পত্রিকাটি যথাসাধ্য ভালো করার চেষ্টা করেছে এরা। দেখে বেশ ভালো লেগেছে।
বিশদ

03rd  August, 2019
 রাত তখন বারোটা

  লোভে পাপ পাপে মৃত্যু। এই পুরনো প্রবাদটি যে কতটা সত্যি তা আমরা হরহামেশাই মালুম করতে পারি। প্রতিদিন খবরের কাগজ খুললে কিংবা টেলিভিশন চ্যানেলের নিউজ বুলেটিনে এ ধরনের একাধিক ঘটনার কথা শোনা যায়।
বিশদ

03rd  August, 2019
ইন্দিরা গান্ধী এসেছিলেন অ্যান্টনি কবিয়াল দেখতে 

বাংলা পেশাদারি রঙ্গমঞ্চের পীঠস্থান হাতিবাগান ও সংলগ্ন অঞ্চল। ইংল্যান্ডের থিয়েটার পাড়ার সঙ্গে একসময়ে যার তুলনা করা হতো। আজ সবই অতীত। সেই অতীতের গল্পকথায় ড. শঙ্কর ঘোষ।
বিশদ

27th  July, 2019
ম্যাকবেথ বাদ্যর শততম
অভিনয় ও ফ্র্যাঙ্কেন্স্টাইন

থিয়েটার নিয়েই সদা ব্যস্ত কসবা অর্ঘ্য’র মনীশ মিত্র। থিয়েটারেই তাঁর যাপন। তাঁর ভাবনা জুড়ে শুধুই থিয়েটার। থিয়েটারের শিকড়ে পৌঁছে, নতুন দৃষ্টিভঙ্গি, ভাবনাকে সঙ্গী করে, থিয়েটারের এক নতুন ভাষাকে, নিজের মতো করে তৈরি করেছেন। এই ভাষা, কল্পনার সার্থক প্রয়োগ দেখা গিয়েছে ‘ম্যাকবেথ বাদ্যে’।
বিশদ

27th  July, 2019
একনজরে
 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা বিশ্বেই মধ্যবিত্ত শ্রেণী বাড়ছে দ্রুত। নতুন প্রজন্ম অর্থ উপার্জন করছে বলেই এই শ্রেণীর বাড়বাড়ন্ত। সরকারেরও উচিত তাদের কাজের সুযোগ করে দেওয়া। সেই কারণেই সরকার যতটা পেনশন খাতে খরচ করে, তার চেয়ে গুরুত্ব দেওয়া উচিত শিক্ষা খাতে ...

করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে মৃত্যু হল পাঁচজনের। এঁদের মধ্যে রয়েছেন শীর্ষ তালিবান নেতা মুল্লা হাইবাতুল্লার ভাই হাফিজ আহমাদুল্লা। কোয়েত্তা থেকে ২৫ কিলোমিটার দূরে কুচলক এলাকায় রয়েছে শেখ হাইবাতুল্লা মাদ্রাসা। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর শহরে দলমাদল রোডে ভরসন্ধ্যায় যুবক খুনের ঘটনায় শুক্রবার রাতে পুলিস এক ফুচকা বিক্রেতাকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মধুসূদন মাঝি। তার বাড়ি বিষ্ণুপুর পুরসভার ৩ নম্বর ওয়ার্ডে। অভিযোগ,ওইদিন সন্ধ্যায় ফুচকা বিক্রেতার সঙ্গে যুবকের বচসা বাধে। তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নয়াদিল্লির এইমস-এ আগুন
নয়াদিল্লির এইমস -এ আগুন। ঘটনাটি ঘটে আজ বিকাল ৫টা নাগাদ। ...বিশদ

17-08-2019 - 05:47:48 PM

ভাইকে নিয়ে স্বামীকে খুন, যাবজ্জীবন কারাদণ্ড 
ভাইকে সঙ্গে নিয়ে স্বামীকে খুনের ঘটনায় দু’জনকেই যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ...বিশদ

17-08-2019 - 04:09:34 PM

জলমগ্ন শহর, পুরকর্মীদের ছুটি বাতিল 
টানা বৃষ্টিতে কার্যত জলের নীচে মহানগর। ব্যাহত হচ্ছে জনজীবন। দ্রুত ...বিশদ

17-08-2019 - 02:13:11 PM

ট্রাকে ধাক্কা যাত্রীবোঝাই বাসের, জখম ২০ 
গভীর রাতে দাঁড়িয়ে থাকা ট্রাকের পেছনে ধাক্কা যাত্রীবোঝাই বাসের। ঘটনায় ...বিশদ

17-08-2019 - 01:55:28 PM

ভুয়ো পরিচয় দিয়ে লক্ষ লক্ষ টাকার প্রতারণা, ধৃত অবসরপ্রাপ্ত সরকারি কর্মী 
সচিব পদমার্যাদার অফিসার পরিচয় দিয়ে বিভিন্ন সরকারি কর্মীদের লক্ষ লক্ষ ...বিশদ

17-08-2019 - 01:07:00 PM

সঙ্কটে জেটলি, রাখা হল লাইফ সাপোর্টে 
আরও সঙ্কটে অরুণ জেটলি। এদিন সকাল থেকে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে ...বিশদ

17-08-2019 - 12:57:58 PM