Bartaman Patrika
বিকিকিনি
 

বাঙালি উদ্যোগপতি

শুরু হয়েছে নতুন বিভাগ। যেসব বাঙালি প্রতিষ্ঠান সুনামের সঙ্গে এগিয়ে চলেছে তাদের সংক্ষিপ্ত পরিচয় থাকছে এই বিভাগে। এবার বস্ত্র ব্যবসায় প্রতিষ্ঠিত সংস্থা সাহা টেক্সটাইল-এর কথা।

১৯৭১-এ বারাসতে কান্তি সাহার দাদাদের হাত ধরে ২৫০ বর্গফুট জায়গায় গড়ে ওঠে সাহা ব্রাদার্স। দাদাদের কাছেই তাঁর ব্যবসার হাতেখড়ি। কান্তিবাবু নিজে কিছু একটা করার তাগিদ অনুভব করতেন। সেই সময়ে দাদারা তাঁকে পারিবারিক অংশের ১ লাখ ৩৫ হাজার টাকা দেন। সেটাই ছিল তাঁর তখন একমাত্র পুঁজি। সেই টাকার থেকে ৭৫ হাজার টাকা সেলামি দিয়ে বারাসত হরিতলায় ১৭৫ বর্গফুটের একটি দোকানঘর ভাড়া নেন।

সাহা টেক্সটাইল-এর পথ চলা
১৯৮৬-তে একজন কর্মীকে নিয়ে বারাসত হরিতলায় ভাড়া ঘরে সাহা টেক্সটাইল-এর যাত্রা শুরু। প্রথমে শাড়ি ও সুটিং শার্টিং নিয়ে ব্যবসা শুরু করেন। ধারে মহাজনেরা কাপড় দিতেন, সেই টাকা শোধ করে তবেই আবার তিনি কাপড় নিতে পারতেন। তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে কান্তিবাবু বলেন, ‘সেই সময়ে অনেকে আমাকে ভরসা করে বাকিতে কাপড় দিতেন তখন সেটাই তো বড় ব্যাপার।’ আজ সেখানে ৩৫ হাজার বর্গফুটের শীতাতপ নিয়ন্ত্রিত চোখ ধাঁধানো পাঁচতলার বস্ত্রবিপণী। যেখানে শাড়ি থেকে মেটিরিয়াল, প্রসাধনী, কসটিউম জুয়েলারি, বেডকভার, বেডশিট, সুগন্ধী, ঘড়ি, বেল্ট, পুরুষদের পোশাক ইত্যাদি একই ছাদের নীচে পাওয়া যায়। পুরুষদের জন্য রয়েছে ৪০টি দেশজ ও মালটিন্যাশনাল ব্র্যান্ড। সেখানে এখন কর্মীর সংখ্যা ১২০ জন। ২০১৭, ৩ জুলাই উত্তর পেরিয়ে দক্ষিণ কলকাতার ৫১/২ হিন্দুস্থান পার্কে খুলে যায় এই প্রতিষ্ঠানের দ্বিতীয় শাখা। সাড়ে ৭ হাজার বর্গফুট জায়গা জুড়ে শীতাতপ নিয়ন্ত্রিত ঝাঁ চকচকে তিনতলা বাড়ির এই শোরুমের নামকরণ হয় সাহা টেক্সটাইল আমার বাড়ি। এখানে মোট কর্মীর সংখ্যা ৬০ জন। এছাড়াও শিলচর, ধুপগুড়িতে প্রতিষ্ঠানের ফ্র্যাঞ্চাইজি আছে। এখন এই প্রতিষ্ঠানের ফ্র্যাঞ্চাইজির সংখ্যা মোট ৮টি। এমনকী লন্ডনের হ্যারোতে সংস্থার ফ্র্যাঞ্চাইজি রয়েছে। কান্তি সাহা এখন শুধু একজন বস্ত্রবিপণীর প্রতিষ্ঠানের কর্ণধার নন। তিনি একজন মিনিস্ট্রি অফ টেক্সটাইলের মাস্টার উইভার, ডিজাইনার, প্রডিউসার। তাঁর এই সংস্থা মিনিস্ট্রি অফ সিল্ক ও হ্যান্ডলুম মার্ক সার্টিফায়েড দ্বারা অনুমোদিত। তিনি মনে করেন, রিটেল ট্রেডে যত বেশি মানুষের সঙ্গে যোগাযোগ বাড়বে তত বেশি ব্যবসার উন্নতি হবে। এখন তাঁর সংস্থা উৎপাদনও করে। কান্তিবাবু বলেন, ‘শুধু উৎপাদন করে তো লাভ নেই। সেই প্রোডাক্ট তো ন্যায্য মূল্যে বাজারে বিক্রি করতে হবে। সেটার জন্য চাই মার্কেটিং কৌশল। ফ্যাশন ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায়ের মার্কেটিং স্ট্র্যাটেজিও তাঁর খুবই পছন্দের।

সাফল্যের নেপথ্যে
কোনও মানুষকে স্থির লক্ষ্যে পৌঁছাতে গেলে একশো শতাংশ শ্রম, নিষ্ঠা, সততা, নিয়মানুবর্তীতা, সাধনা এবং ঐকান্তিক প্রচেষ্টার প্রয়োজন। কান্তিবাবুর কথায়, ‘আমি কোনওদিন অর্থের পেছনে ছুটিনি। আমি মন দিয়ে নিজের কাজটুকু শুধু করেছি। আজও দৃঢ়তার সঙ্গে কাজ করে চলেছি।’ ১৯৮৬-তে সাহা টেক্সটাইলের পথ চলা শুরু হলেও ১৯৯২-তে ধীরে ধীরে সাফল্যের মুখ দেখতে পায়। ১৯৯৬-১৯৯৭ মধ্যে তাঁর পায়ের তলার মাটি শক্ত হয়।

ভারতবর্ষের বাইরে বাজার তৈরি
কানাডা, লন্ডন, আমেরিকা ইত্যাদি বিভিন্ন শহরে অনলাইন পরিষেবার মাধ্যমে এই সংস্থা ব্যবসা করে। এটির দায়িত্বে আছেন কান্তিবাবুর পুত্র শিঞ্জন সাহা। তবে বাংলাদেশে তথা বিদেশের অন্যান্য শহরে বাঙালি ক্রেতার সংখ্যাই বেশি।

নিজস্ব ডিজাইন
২০০৭-এ নিজেই কান্তিবাবু থান কিনে প্রিন্ট করতে শুরু করলেন। এখন ভারতবর্ষের বিভিন্ন জায়গায় ১০০ থেকে ১৫০টি লুম আছে যেখানে শুধুমাত্র তাঁর ডিজাইন অনুযায়ী উইভাররা কাজ করেন। এই ধরনের লুমকে ‘লাগার’ বলে। নবদ্বীপে একটি জায়গা আছে যেখানে বাংলাদেশের নোয়াখালি সম্প্রদায়ের মানুষ বসবাস করেন। সেখানে ৫০ থেকে ৫৫টি পরিবার কান্তিবাবুর ডিজাইন অনুযায়ী জামদানি শাড়ি তৈরি করেন।

সমাজের প্রতি
পরিবার পরিজন, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, ক্রেতা-বন্ধুদের সঙ্গে সম্মিলিতভাবে মাতৃদিবস, গণ উপনয়ন, সিঁদুর খেলার মতো সামাজিক অনুষ্ঠান করেন। পঞ্চাশ বছরেরও বেশি পুরনো মন্দির সংস্কারে তিনি উদ্যোগী হয়েছেন। ইতিমধ্যে ৭-৮টি মন্দির তিনি সংস্কারও করেছেন। গ্রাম বাংলাকে সম্মান জানাতে হাতে বোনা অরণ্য, বুনন, দেশ, কুটিরশিল্প, নোয়াখালি জামদানি, শ্রদ্ধা সংস্কৃতি, অজানা বাংলার মতো শিরোনামে ইকো ফ্রেন্ডলি শাড়ির কালেকশন তাঁর আছে। এছাড়াও মিউজিয়ামে রাখা রাজ পরিবারের বহু পুরনো শাড়ির ডিজাইন নতুন করে ফিরিয়ে এনেছেন। নাম রাজঘরানা কালেকশন। এই কালেকশন সংস্থার বিভিন্ন শাখায় পাওয়া যায়। পুজোর আগে কলকাতায় রাজঘরানা কালেকশনের প্রদর্শনী হবে।

কর্মসংস্থান
কর্মসংস্থান সামাজিক কাজ বলে মনে করেন তিনি। তাঁর সংস্থায় হয়েছে দু’শো জন মানুষের কর্মসংস্থান। এছাড়াও আউট সোর্সিং-এর মাধ্যমে তিনি অনেক মানুষকে কাজের সুযোগ করে দিয়েছেন। সমগ্র ভারতবর্ষ জুড়ে এঁদের সংখ্যা ৬০০ জনেরও বেশি। দেশে বিদেশে প্রায় ৩০০ জনেরও বেশি মহিলা আছেন যাঁরা এই প্রতিষ্ঠানের কাছ থেকে কাপড় নিয়ে কেউ নিজের নামে আবার কেউ সংস্থার নামে ব্যবসা করছেন। গ্রামেও উৎপাদন হচ্ছে। এইভাবে পশ্চিমবঙ্গ তথা ভারতবর্ষের প্রত্যন্ত গ্রামে জিনিসপত্র উৎপাদনের সঙ্গে কর্মসংস্থানও হচ্ছে। সম্প্রতি সুন্দরবনের সন্দেশখালিতে গিয়ে কান্তিবাবু সেলাইয়েরও প্রশিক্ষণ দিয়ে এসেছেন।

এই শিল্পকে বাঁচাতে উদ্যোগ
তাঁতিদের পরিবারের নতুন প্রজন্ম এই শিল্পে আসতে চাইলে তাঁদের জন্য রয়েছে ইন্টার্নশিপের ব্যবস্থা। এই শিল্পকে বাঁচাতে এ প্রজন্মের শিক্ষার্থীরা যাঁরা টেক্সটাইল নিয়ে পড়াশুনা করছেন তাঁদের সবাইকে না পারলেও অন্তত দুজনকে স্কলারশিপ দেবেন বলে জানালেন।

ভবিষ্যৎ পরিকল্পনা
আগামী এক-দু বছরের মধ্যে দিল্লিতে খুলে যাবে তাঁর নতুন শোরুম। ‘সাহা টেক্সটাইল কালারস অব বেঙ্গল অথবা ন্যাচারাল ফাইবার।’ ইতিমধ্যে তার ট্যাগলাইনও তৈরি হয়ে গেছে—‘বাংলার নামে সবাই রঙিন’। দক্ষিণ কলকাতায় এক বছরের মধ্যে খুলে যাবে আরেকটি শোরুম। যেখানে প্রিমিয়াম সেগমেন্টের ডিজাইনার কালেকশন থাকবে।
চৈতালি দত্ত ছবি: সাহা টেক্সটাইলের সৌজন্যে
15th  June, 2019
 উজ্জ্বল ভারতের নিশান ইন্ডিয়া পজিটিভ

  ২০০৩-২০০৪ থেকে শুরু করে প্রায় এক দশক চেতন ভগতের জনপ্রিয়তা ছিল আকাশ ছোঁয়া। তিনি কলেজ জীবনের গল্প লিখতেন আর অল্পবয়সীরা তাই এক নিঃশ্বাসে পড়ে ফেলত। গল্পের স্রোতে বেশ কয়েকবছর ভাসার পর চেতন ভাবলেন শুধু গল্পই বা বলবেন কেন? বাস্তবটাকেও একটু নেড়েঘেঁটে দেখা যাক।
বিশদ

15th  June, 2019
 হাসি কান্নায় ভরা মেপেল অ্যান্ড স্পাইস

বিদেশি সমাজ ও সংস্কৃতি যে আমাদের ক্রমশ গ্রাস করছে তা এখনকার ইংরেজি গল্প উপন্যস পড়লে অনেকটাই বোঝা যায়। আর কে নারায়ণ বা মুলক রাজ আনন্দের জমানা তো কবেই মুছে গিয়েছে। এমনকী অমিতাভ ঘোষ বা অরুন্ধতী রায়ের যুগও আর নেই। এখনকার ইংরেজি উপন্যাসের ভারতীয় লেখকরা ইংরেজ সমাজের গল্পই শোনায় পাঠকদের।
বিশদ

15th  June, 2019
ফাদার্স ডে-তে সিকো

 ‘প্রিসেজ আরিতা পোর্সেলিন ডায়াল’ এবারের ফাদার্স ডে-তে সিকো ঘড়ি সংস্থার নতুন উপহার। এই মডেলটি ইতিমধ্যেই মানুষের মনে দাগ কেটেছে। ফাদার্স ডে-তে বাবার জন্য সেরা উপহার হয়ে উঠেতে পারে এটি বলে মনে করছেন সংস্থার কর্তারা। সিকোর ঘড়ি নির্মাণের ঐতিহ্য ও জাপানি শিল্পকৃতির যৌথ নিদর্শন এটি।
বিশদ

15th  June, 2019
মিসেস ইন্ডিয়া কলকাতা অডিশন

সম্প্রতি কলকাতার পার্ক হোটেলে মিসেস ইন্ডিয়া ২০১৯-এর কলকাতা পর্বের অডিশন হয়ে গেল। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করে এ আর এন্টারটেইনমেন্ট। বিশদ

15th  June, 2019
জে কে মশলায় প্রিয়াঙ্কা সরকার

 মশলা প্রস্তকারী সংস্থা জে কে মশলা তাদের ব্র্যান্ড অ্যাম্বাসাডার হিসেবে টলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকারের নাম ঘোষণা করেছে। সংস্থাটি প্রিয়াঙ্কাকে নিয়ে একটি বিজ্ঞাপন প্রচারাভিযানও করছে। এটি টেলিভিশিন, আউটডোর এবং মুদ্রণ মাধ্যমে দেখা যাবে।
বিশদ

15th  June, 2019
ফাদার্স ডে স্পেশাল ফ্লোরেল্লা

 জীবনের প্রথম সুপার হিরো বাবার জন্য ‘ফাদার্স ডে’তে চমক থাকবে না সে আবার হয় নাকি। এমন দিনে বাবাকে চমকে দিতে ফ্লোরেল্লা বোকের স্পেশাল কালেকশনের কথা ভাবতে পারেন। ফ্লোরেল্লা ফাদার্স ডে উপলক্ষে টক্সেডো বক্স এবং টিল সুয়েড নামে প্রিমিয়াম রেঞ্জ নিয়ে এসেছে।
বিশদ

15th  June, 2019
সুজুকি’র নতুন টু হুইলার

 সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড দুটি অত্যাধুনিক প্রযুক্তির টু হুইলার বাজারে এনেছে। মডেল দুটি হল— জিক্সার এস এফ ২৫০ এবং জিক্সার এস এফ। বিশদ

15th  June, 2019
বিশ্বকাপে এল জি’র অফার

 ক্রিকেট প্রতিযোগিতা উপলক্ষে এল জি ক্রোতদের জন্য আকর্ষণীয় অফার নিয়ে এসেছে। গত ২৭ মে কলকাতায় এল জি ইলেকট্রনিক্স ইন্ডিয়ার’র রিজিওন্যাল বিজনেস হেড অজয় শর্মা অফারটি ঘোষণা করেন। অফারে এল জি টিভি এবং এল জি ওলেডটিভি কিনলে প্রতি ঘণ্টায় পুরস্কার জিতে নেওয়ার সুযোগ পাওয়া যাবে।
বিশদ

15th  June, 2019
ব্র্যান্ড অ্যামবাসাডর পরিণীতি

 বলিউড সেলেব পরিণীতি চোপড়াকে নিজেদের ব্র্যান্ড অ্যামবাসাডর হিসেবে নিয়োগ করল মেক আপ সামগ্রীর নির্মাতা অ্যাভন। অ্যাভন বিশ্বাস করে সৌন্দর্য হল আসলে নিজের ব্যক্তিত্বকে সঠিকভাবে ফুটিয়ে তোলা। গত ছ’ দশক ধরে অ্যাভন মহিলাদের সৌন্দর্যকে ফুটিয়ে তোলার কাজ করে চলেছে।
বিশদ

15th  June, 2019
ছোটদের সৃষ্টিশীলতা বাড়াতে
ফানস্কুলের প্রয়াস

 অবসর সময়ে ছোট ছোট ছেলেমেয়েরা যাতে খেলাচ্ছলে তাদের সৃষ্টিশীলতা, কল্পনাশক্তি বাড়িয়ে তুলতে পারে তার জন্য নতুন ধরনের খেলনা নিয়ে এল ফানস্কুল। হ্যান্ডিক্রাফটস ব্র্যান্ড নামের এই ধরনের ৩০টি খেলনা তারা বাজারে এনেছে।
বিশদ

15th  June, 2019
ভিএলসিসি-র নতুন সেন্টার

 কলকাতায় ২০ বছর কাটিয়ে দেওয়ার পর এবছর পশ্চিমবঙ্গ ও অসমে ভিএলসিসি দশটি নতুন ওয়েলনেস সেন্টার ও ৫টি স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট চালু করতে চলেছে। ভিএলসিসি-র স্ট্র্যাটেজি হল আরও বেশি গ্রাহকের কাছে পৌঁছনো। এরাজ্যে ভিএলসিসি ১৯৯৯ সালে পথচলা শুরু করে। এ যাবৎ এ রাজ্যে তাদের ৪৬টি সেন্টার চালু রয়েছে।
বিশদ

15th  June, 2019
শ্রীনিকেতনের বউমাষষ্ঠী 

জামাইষষ্ঠীতে আজন্মকাল ধরে অভ্যস্ত বাঙালির কাছে ‘বউমাষষ্ঠী’ সত্যিই এক চমক! অবাক হয়ে গেলেন তো? ভাবছেন তেরোপার্বণকে ছাপিয়ে এ আবার নতুন কোন পার্বণ এল! হ্যাঁ, নতুনই বটে! অন্তত, তরুণকান্তি বারিকের ভাবনা, নামকরণ ও পরিকল্পনার নিরিখে দেখতে গেলে।  বিশদ

08th  June, 2019
রাসকিন বন্ডের সঙ্গে প্রকৃতির খোঁজে 

আমাদের ছোটবেলায় এনিড ব্লাইটন আর রাসকিন বন্ড এই দুই সাহিত্যিকের স্কুল স্টোরিজ খুব জনপ্রিয় ছিল। এনিড ব্লাইটন যেখানে স্কুলের ভেতরে ছাত্রছাত্রীদের দুষ্টমি আর দস্যিপনার গল্প শোনাতেন, রাসকিন বন্ড সেখানে ছাত্রছাত্রীদর হাত ধরে স্কুলের বাইরে নিয়ে যেতেন।   বিশদ

08th  June, 2019
টুকরো খবর 

ওয়াইল্ড স্টোন গাঁটছড়া বাধল বলিউডের সুপারস্টার রণবীর কাপুরের সঙ্গে। বলিউডের ইয়ুথ আইকন ও অনুভূতিপ্রবণ অভিনেতা রণবীর কাপুরের ইমেজ এমনই যা ওয়াইল্ড স্টোনের সব প্রোডাক্টের সঙ্গেই মিলে যায়।   বিশদ

08th  June, 2019
একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...

সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

  চেন্নাই, ১৭ জুন: তামিলনাড়ু পুলিসের এক সাব-ইন্সপেক্টরের বিশেষ রিপোর্টের ভিত্তিতে তিন আইএস সমর্থনকারীকে গ্রেপ্তার করল বিশেষ তদন্তকারী শাখা (এনআইএ)। ওই তিনজন কোয়েম্বাটোরের বিভিন্ন ধর্মীয়স্থানে আত্মঘাতী হামলার ছক করেছিল বলে পুলিসের দাবি। ধৃতদের নাম মহম্মদ হুসেন, শাহজাহান এবং শেখ সইফুল্লা। ...

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

07:05:00 PM