Bartaman Patrika
হ য ব র ল
 

মার্কশিট
মাধ্যমিক পরীক্ষার জন্য কবিতা মুখস্থ
করো শব্দার্থ ও ব্যাখ্যা বিশ্লেষণসহ

পরামর্শ দিচ্ছেন বেথুন কলেজিয়েট স্কুলের বাংলা ভাষা ও সাহিত্যের শিক্ষিকা সংহিতা চক্রবর্তী।
তোমরা যারা ২০২০র মাধ্যমিক পরীক্ষা শিয়রে নিয়ে দিন কাটাচ্ছ,তাদের ঠিক মুখোমুখি এখন দুটি বেড়া টপকানোর অপেক্ষায়—প্রথমটি প্রাক নির্বাচনী আর দ্বিতীয়টি নির্বাচনী পরীক্ষা। এই দুটিতেই নিজেদের সক্ষমতা / দুর্বলতা যাচাই করে নিলে মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির মানসিক চাপ কিছুটা হলেও কমবে,তাই আজকের আলোচনায় আমরা এইপর্বের বাংলা কবিতার প্রস্তুতি নিয়ে আলোচনা করব।
মাধ্যমিক-বাংলা বিষয়ের কয়েকটি নির্দিষ্ট বিভাগের একটি হল কবিতা—যাতে বহুবিকল্পীয়,অতি সংক্ষিপ্ত,ব্যাখ্যাভিত্তিক এবং রচনাধর্মী প্রশ্নের মান যথাক্রমে ০৩ + ০৪ + ০৩ + ০৫=১৫। এই নম্বরটুকু কীভাবে নিজের অধিকারে রাখা যায় তা দেখতে হবে, কারণ আমরা জানি বিন্দু সঞ্চয়েই সিন্ধু সম্ভব!
প্রসঙ্গত বলি, বিদ্যালয়ের প্রথম পার্বিক অভীক্ষায় প্রথম তিনটি কবিতা এর মধ্যেই একবার পরীক্ষিত, তাই এই স্বল্প পরিসরে এখনও পর্যন্ত একটিবারও পরীক্ষা না দেওয়া কবিতাগুলি (অভিষেক, প্রলয়োল্লাস, সিন্ধুতীরে, অস্ত্রের বিরুদ্ধে গান) সম্পর্কে জানব।
আলোচনার সূত্রপাতেই আমরা জেনে নেব এই বিবিধ কালপর্বের কবিতার বিচিত্রতর ভাষাশৈলী ও বিষয়ের ভিন্নতা সত্ত্বেও তাদের মূল যোগসূত্র মানবতার জয়গান এবং বর্তমানের নিরিখে তাদের প্রাসঙ্গিকতার কথা: মেঘনাদ বধ কাব্যের অংশবিশেষ ‘অভিষেক’-এর মূল সুরটি আত্মশক্তিতে বিশ্বাসী মানুষের চারিত্রিক দৃঢ়তা।
‘প্রলয়োল্লাস’-এ জীর্ণ রিক্ত ব্যর্থ তথা জীবনবিরোধী অনুশাসন ঘুচিয়ে পাই নবপ্রাণশক্তির স্ফুরণের বার্তা।
‘সিন্ধুতীরে’-তে সমুদ্র রাজকন্যা পদ্মার মাধ্যমে অনন্য সংবেদনশীলতায় আত্মপর নির্বিশেষে মানবসেবার বার্তা আছে।
‘অস্ত্রের বিরুদ্ধে গান’—কবিতায় পাই জীবনের গানকে রক্ষাকবচ করে এক রক্তপাতহীন শান্তিসবুজ পৃথিবী গড়ার স্বপ্ন দেখানোর চেষ্টা।
      এবারে নম্বর বিভাজন অনুসারে কবিতাগুলির কাম্য শিখন সামর্থ্য জেনে নেওয়ার পালা। সবাইকে বলি ছোট্টবেলার মতোই কবিতা মুখস্থ রাখো। বিকল্পীয় / সংক্ষিপ্ত / ব্যাখ্যা যেকোনও উত্তর লেখা সহজতর হবেই।
মাথায় রাখো
১. মাইকেল মধুসূদন দত্তের লেখা ‘অভিষেক’ মোট নয়টি সর্গে লেখা মূল কাব্যের প্রথম সর্গ এবং এটি বাংলাসাহিত্যের একটিমাত্র মহাকাব্যের অংশবিশেষ। এর তৎসম শব্দাবলির অর্থ এবং পৌরাণিক প্রসঙ্গগুলির ব্যাখ্যা  মনে রেখো। যেমন—‘অম্বুরাশিসুতা’ লক্ষ্মীর সমুদ্রমন্থনজাত উৎপত্তি, কর্ব্বুর=রাক্ষস, মেঘবাহন=ইন্দ্র, যূথনাথ-পশুপক্ষী দলের সর্দাররূপী হাতি, কৌশিকধ্বজ=রেশমি পতাকা, কাঞ্চন-কঞ্চুক-বিভা=সোনার বক্ষবন্ধনীর দীপ্তি ইত্যাদি।
ইন্দ্রজিতের দেশপ্রেমিক-কর্তব্যপরায়ণ-বিনম্র অথচ আত্মবিশ্বাসী রাজকীয় চরিত্র, প্রেম ও সৌজন্যের প্রতিভূ আদর্শ পুত্র-ভ্রাতা-স্বামী  হিসেবেও তাঁর চরিত্রের বিশ্লেষণ এবং রাবণের রাজকর্তব্যবোধ, পিতৃসত্তা, যুক্তিশীল-স্থিতপ্রজ্ঞা মনে রেখো। উভয়ের যুদ্ধসজ্জার বর্ণনা, রামকে মায়াবী বলার কারণ মনে রেখো।
২. পরাধীন জাতিকে নব আশায় নূতনের বাণী শোনাতে লেখা নজরুল ইসলামের ‘প্রলয়োল্লাস’ কবিতাতেও আছে বিরল শব্দাবলি ও পৌরাণিক তথ্যের ইঙ্গিত। প্রলয় অর্থাৎ বিনাশ এবং তার সঙ্গে সামঞ্জস্যহীন উল্লাস শব্দের যোগাযোগের মূলে আছে কুসংস্কার তথা জীর্ণজীবনাচরণের বিরুদ্ধে এক তীব্র বিদ্রুপ ও নবসৃষ্টির আকাঙ্ক্ষা—এটি মনে রেখো। প্রসঙ্গত  রবীন্দ্রনাথের সবুজের অভিযান পড়তে অনুরোধ করি।
৩. সৈয়দ আলাওলের কাব্যাংশ ‘সিন্ধুতীরে’-র সপ্তদশ শতকের বাংলাভাষার অপ্রচলিত শব্দাবলির অর্থ জেনে রেখো। যেমন—মাঞ্জস, বেথানিত, টঙ্গি, বাও, পোতলি। কবির নিজেকে ‘হীন আলাওল’ বলার কারণ, মাগনগুণী, চিত্রের পোতলি, পঞ্চকন্যার পরিচিতি জানা আবশ্যক।
৪. জয় গোস্বামীর ‘অস্ত্রের বিরুদ্ধে গান’-এ সমাজচিত্র তথা কবির যুদ্ধবিরোধী মনোভাব,গানের বর্ম, গানের গায়ে রক্ত মোছার কথা, গানকে ঋষিবালকের সঙ্গে তুলনা, সর্ব আক্রমণজয়ী একটিমাত্র কোকিলের বিশেষত্ব বুঝে নিও। ‘আমি’— হাজারহাতে পায়ে দাঁড়াই অর্থে ব্যষ্টি নয় সমষ্টিগত শুভবোধের কথা আর বুলেট অর্থাৎ অস্ত্রের শাসানিকে অগ্রাহ্য করে দুনিয়ার সব নদীজনপদে বিশ্বমৈত্রীর বার্তাটুকু চিনে নিও।
শুভমস্তু! 
14th  July, 2019
কাগাড়ু
স্বস্তিনাথ শাস্ত্রী

 কিন্তু নিত্যকে বিজয়মাল্যে ভূষিত করার বদলে স্যার চেয়ার থেকে উঠে তাড়াতাড়ি সরে যেতে গিয়ে চেয়ারের পায়ায় ঠোক্কর খেয়ে প্রায় পড়ে যাচ্ছিলেন। কোনওমতে টেবিলের কোনাটা ধরে সামলে নিলেন। তারপর প্রচণ্ড জোরে চিৎকার করে বললেন, গেট আউট! আই সে গেট আউট!! স্যারের চিৎকারে আমরা সবাই বেশ ভয় পেয়ে গেলাম। বিশদ

18th  August, 2019
 আনন্দ চন্দ্রিকায় নবদুর্গা

  প্রতি বছরের মতোই এবছরও আনন্দ চন্দ্রিকায় উৎসবের ছোঁয়া লেগেছে। সাংস্কৃতিক সংস্থা ও কত্থক নৃত্যের শিক্ষাকেন্দ্র আনন্দ চন্দ্রিকার কর্ণধার অমিতা দত্ত জানান এবছর তাঁরা নবদুর্গার ওপর একটি ওয়ার্কশপের আয়োজন করেছেন। কলকাতার দুঃস্থ শিশুদের নিয়ে এই উৎসবের আয়োজন করেছেন অমিতা দত্ত। বিশদ

18th  August, 2019
হিলি গিলি হোকাস ফোকাস

 চলছে নতুন বিভাগ হিলি গিলি হোকাস ফোকাস। এই বিভাগে জনপ্রিয় জাদুকর শ্যামল কুমার তোমাদের কিছু চোখ ধাঁধানো আকর্ষণীয় ম্যাজিক সহজ সরলভাবে শেখাবেন। আজকের বিষয় প্রিয় পানীয়-র চ্যালেঞ্জ! বিশদ

18th  August, 2019
ক্ষুদিরামের ছেলেবেলা 

আমাদের এই দেশকে গড়ে তোলার জন্য অনেকে অনেকভাবে স্বার্থত্যাগ করে এগিয়ে এসেছিলেন। এই কলমে জানতে পারবে সেরকমই মহান মানুষদের ছেলেবেলার কথা। এবার শহিদ ক্ষুদিরাম বসু। লিখেছেন চকিতা চট্টোপাধ্যায়। 
বিশদ

11th  August, 2019
স্বাধীনতা দিবস 

আমাদের স্বাধীনতা দিবস
‘স্বাধীনতা হীনতায় কে বাঁচিয়ে চায় হে, কে বাঁচিতে চায়’— কবির এই বাণী সর্বাংশে সত্য। আকাশের নক্ষত্র থেকে মাটির ক্ষুদ্রতম প্রাণটি পর্যন্ত স্বাধীনতা চায়।
অজস্র রক্তপাতের মূল্যে ছিনিয়ে আনে স্বাধীনতা।  
বিশদ

11th  August, 2019
ইস্কুলে বায়োস্কোপের সমাপ্তি অনুষ্ঠান 

সম্প্রতি ‘ইস্কুলে বায়োস্কোপ’-এর সমাপ্তি অনুষ্ঠান হয়ে গেল। সস ব্র্যান্ড কমিউনিকেশনসের উদ্যোগে সাহিত্য অ্যাকাডেমির সহযোগিতায় প্রায় ২০ দিন ধরে বিভিন্ন স্কুলে এই ‘ইস্কুলে বায়োস্কোপ’ অনুষ্ঠানটি চলেছিল। 
বিশদ

04th  August, 2019
সোনার লক্ষ্যে ছুটে চলেছেন ধিং এক্সপ্রেস 

বড় হয়ে কী হবি?— ছোট্ট বন্ধুরা, তোমরা নিশ্চয়ই প্রায়ই এমন প্রশ্নের সম্মুখীন হও। আবার কখনও কখনও নিজেরাও মনে মনে চিন্তা কর, বড় হয়ে ডাক্তার, ইঞ্জিনিয়ার, ক্রিকেটার, ফুটবলার, কবি, সাহিত্যিক, গায়ক বা অভিনেতা হব। কিন্তু, বেশিরভাগ ক্ষেত্রেই এই চিন্তা মনে দানা বাঁধে পারিপার্শ্বিক তারকাদের পারফরম্যান্স বা সাফল্যে প্রভাবিত হয়ে।  
বিশদ

04th  August, 2019
চাঁদের হাসি বাঁধ ভাঙার অপেক্ষা 

মঙ্গলযান-২ চাঁদে পা রাখবে ৪৮তম দিনে। মারাত্মক ঝুঁকি নিয়ে কোন পথে কীসের খোঁজে সে এগিয়ে চলেছে চাঁদের উদ্দেশ্যে, সে বিষয়ে তোমাদের জানানোর জন্য কলম ধরেছেন ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট, কলকাতার রাশিবিজ্ঞানের অধ্যাপক অতনু বিশ্বাস। 
বিশদ

04th  August, 2019
শুরু হয়েছে সানফিস্ট কলকাতা স্কুল ফুটবল লিগ 

তোমাদের একটি ভালো খবর দিই। গতবারের মতো এবারও শুরু হয়েছে সানফিস্ট কলকাতা স্কুল ফুটবল লিগ (কে এস এফ এল)। এটি দ্বিতীয় সংস্করণ। কে এস এফ এল লিগ শুরু হয়েছে গত বছর থেকে।   বিশদ

28th  July, 2019
মার্কশিট
মাধ্যমিকে চলতড়িৎ খুবই গুরুত্বপূর্ণ একটি অধ্যায় 

তোমাদের জন্য চলছে মার্কশিট। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ভৌতবিজ্ঞান। 
বিশদ

28th  July, 2019
রুকু ও ছেলেটি 

বিজলি চক্রবর্তী: টলটল পায়ে ট্রাম রাস্তার ধারে এসে রুকু দাঁড়াল। রাস্তা কীভাবে পার হতে হয় সে এখন বুঝতে পারে। মায়ের পেছন পেছন এখন যায় না। দুধ খেয়ে পেট ভর্তি করে রুকু মাকে ছেড়ে একাই রাস্তায় চলে এসেছে।   বিশদ

28th  July, 2019
স্পাইসি অ্যালফানসো ও ওয়াটারমেলন ফেটা স্যালাড 

তোমাদের জন্য চলছে একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন ওয়াটস আপ ক্যাফে রেস্তরাঁর শেফ দেবব্রত রায়। 
বিশদ

21st  July, 2019
কলকাতায় ডাবর ওডোমসের ডেঙ্গু-মুক্তি প্রচারাভিযান 

আজ তোমাদের একটা ভালো খবর দিই। ডাবর ইন্ডিয়া লিমিটেডের ওডোমস ব্র্যান্ড ভারতকে ডেঙ্গুমুক্ত করতে একটি বিশেষ প্রচারাভিযানের উদ্যোগ নিয়েছে। নাম দেওয়া হয়েছে ‘#মেকিংইন্ডিয়াডেঙ্গুফ্রি’। উদ্যোগটিকে সফল করতে ওডোমসের বিশেষজ্ঞ দল ভারতে বিভিন্ন জায়গায় প্রায় দশ লক্ষ অফিসকর্মীর কাছে পৌঁছেছিলেন।   বিশদ

21st  July, 2019
বিস্ময়কর নদী 

নদীর জল হবে স্বচ্ছ ও নীলাভ। আমরা ছোটবেলা থেকে এমন কথাই পড়েছি বইয়ের পাতায়। দেখেছিও তাই। বাস্তবের সঙ্গে কল্পনার রং মেলে না ঠিকই। কিন্তু আজ যেসব নদীর গল্প তোমাদের বলব, শুনলে মনে হবে রূপকথার গল্প। পৃথিবীতে এমন কিছু নদী আছে যার জলের রং প্রকৃতির আপন খেয়ালে তৈরি। কোনওটা বা মানুষের দুষ্কর্মের ফলে অন্য রং ধারণ করেছে। কোনওটির আবার গতিপথ এতটাই অদ্ভুত যে অবাক হতে হয়। এই নদীগুলির কথা জানলে সত্যিই মনে হবে, বিপুলা এ পৃথিবীর কতটুকু জানি। অদ্ভুত এই পাঁচটি নদীর রোমাঞ্চকর গল্প শুনিয়েছে সৌম্য নিয়োগী।  
বিশদ

21st  July, 2019
একনজরে
সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জ শহরের ভট্টপাড়ায় ভাগীরথীর পাশে সবুজে ঘেরা পরিবেশে ভবঘুরেদের জন্য চারতলা ঝাঁ চকচকে আবাসন তৈরি হলেও তা এখন ফাঁকা পড়ে। ৫০শয্যার ‘ভালোবাসা’য় চলতি বছরের প্রথম থেকেই শহর বা পুরসভা এলাকার ভবঘুরেদের নিয়মিত থাকা-খাওয়ার কথা থাকলেও তাঁদের দেখা নেই। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর পুরসভার ১৪ নং ওয়ার্ডের কাউন্সিলার তৃণমূল কংগ্রসের রঞ্জন মিশ্রের কাছ থেকে কাটমানি ফেরত পেতে বৃহস্পতিবার শতাধিক বাসিন্দা এবার পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল আগরওয়ালের দ্বারস্থ হলেন। এদিন সকালে তাঁরা পুরসভা কার্যালয়ে এসে কানাইয়াবাবুর কাছে কাটমানি ফেরাতে পদক্ষেপের দাবি করেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ১৯ বছর পর মোহন বাগান ঐতিহাসিক ডুরান্ড কাপ জয়ের সামনে দাঁড়িয়ে। মোহন বাগান শেষবার ডুরান্ডে চ্যাম্পিয়ন হয়েছে ২০০০ সালে। সেবার দিল্লির ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, সপ্তমী ৭/৪ দিবা ৮/৯। কৃত্তিকা ৫৬/৯ রাত্রি ৩/৪৭। সূ উ ৫/১৯/৪১, অ ৫/৫৯/১৩, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩৭ মধ্যে পুনঃ ৪/১৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩০ গতে ৯/১ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১১/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১৪ মধ্যে।
৫ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, অষ্টমী ৫৫/৩০/৩৯ রাত্রি ৩/৩১/১। কৃত্তিকানক্ষত্র ৪৭/২৮/৩০ রাত্রি ১২/১৮/৯, সূ উ ৫/১৮/৪৫, অ ৬/২/১৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৫২ গতে ১০/২০ মধ্যে ও ১২/৪৮ গতে ২/২৭ মধ্যে ও ৪/৬ গতে ৬/২ মধ্যে এবং রাত্রি ৭/১২ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ৮/২৯/৩৭ গতে ১০/৫/৩ মধ্যে, কালবেলা ১০/৫/৩ গতে ১১/৪০/২৯ মধ্যে, কালরাত্রি ৮/৫১/২১ গতে ১০/১৫/৫৫ মধ্যে।
২১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
হলদিয়ায় প্রতারণার অভিযোগে গ্রেপ্তার ১
 

সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নামে আট লক্ষ টাকার প্রতারণার অভিযোগ। ...বিশদ

04:01:36 PM

হাওড়ায় নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ১ 
এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার অভিযুক্ত। বৃহস্পতিবার রাতে হাওড়ার শ্যামপুর ...বিশদ

03:49:00 PM

লুধিয়ানায় সাইকেল মার্কেট এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড 

02:28:00 PM

চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৩
চাকরি পাইয়ে দেবার নাম করে ৩৭ লক্ষ টাকার প্রতারণার অভিযোগ। ...বিশদ

02:17:00 PM

৭০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

02:15:00 PM

সোমবার পর্যন্ত চিদম্বরমকে গ্রেপ্তার করতে পারবে না ইডি, জানাল সুপ্রিম কোর্ট  

01:40:00 PM