Bartaman Patrika
হ য ব র ল
 

চাঁদের হাসি বাঁধ ভাঙার অপেক্ষা 

মঙ্গলযান-২ চাঁদে পা রাখবে ৪৮তম দিনে। মারাত্মক ঝুঁকি নিয়ে কোন পথে কীসের খোঁজে সে এগিয়ে চলেছে চাঁদের উদ্দেশ্যে, সে বিষয়ে তোমাদের জানানোর জন্য কলম ধরেছেন ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট, কলকাতার রাশিবিজ্ঞানের অধ্যাপক অতনু বিশ্বাস।

সেই কবে নীল আর্মস্ট্রং প্রথম পা রেখেছিলেন চাঁদের দেশে। পঞ্চাশ বছর পেরিয়ে গেল। চাঁদে বাসস্থান কিংবা কলোনি বানানো তো দূরের কথা, মানুষ নিয়ে কোনও মহাকাশযান আর পৌঁছাতে পারল না চরকা-কাটা চাঁদের বুড়ির রাজ্যে।
চাঁদে যাওয়া নিয়ে কল্পবিজ্ঞানের গল্প কিংবা ম্যুভির কোনও শেষ নেই। জুল ভার্ণ থেকে হার্জ— চাঁদে অভিযান নিয়ে মত্ত সকলেই। হার্জ তো দু-দুটো কমিকসের বই লিখে ফেললেন টিনটিন আর তার সাঙ্গোপাঙ্গদের চাঁদে যাওয়া নিয়ে। ‘ডেস্টিনেশন মুন’ (বাংলায় ‘চন্দ্রলোকে অভিযান’) বর্ণনা করেছে চাঁদে যাবার আয়োজন। সে গল্পের বিস্তৃতি চাঁদের উদ্দেশ্যে রকেটের যাত্রা হওয়া পর্যন্ত। আর তার পরের অংশটা হল ‘এক্সপ্লোরার্স অন দ্য মুন’, যার বাংলা হয়েছে ‘চাঁদে টিনটিন’ নামে।
২২ জুলাই উৎক্ষেপণ হয়েছে ভারতের চন্দ্রযান-২-এর। মানুষ নিয়ে অবশ্য নয়। তবু, দস্তুরমতো তার চাঁদের দেশে পৌঁছানোর কথা সেপ্টেম্বরের ৭ তারিখ। ভারতের সবচেয়ে শক্তিশালী রকেট ‘জিএসএলভি-মার্ক-৩’ চন্দ্রযান-২ কে পৌঁছে দেয় ভূপৃষ্ঠ থেকে ১৭০ কিলোমিটার উপরে, যেখানে চন্দ্রযান-২ পৃথিবীকে প্রদক্ষিণ করতে শুরু করে একটি উপবৃত্তাকার কক্ষপথে। ১৭ দিন ধরে চলবে তার এই পৃথিবী প্রদক্ষিণ। এই আবর্তনপথে প্রতিবার সে একটু একটু করে দূরে সরে যায় এবং ক্রমশ বড় হয়ে যায় তার আবর্তনের কক্ষপথ। যেন একটু একটু করে ধরিত্রী মায়ের আকর্ষণ ছিন্ন করার প্রয়াসে। পঞ্চম কক্ষপথে পৃথিবী থেকে সব চাইতে দূরে থাকাকালীন অবস্থায় পৃথিবী থেকে চন্দ্রযান-২-এর দূরত্ব হবে প্রায় ১ লক্ষ ৪৪ হাজার কিলোমিটার। সেটা ৬ আগস্ট নাগাদ। এমনি করে ১৪ আগস্ট পৃথিবীর মায়া কাটিয়ে চন্দ্রযান-২ ঢুকে পড়বে লুনার ট্রান্সফার অরবিট-এ। এটাই হল চাঁদে যাওয়ার রাস্তা। চন্দ্রযানের এই ধরনের ঘুরপাক খাওয়ার বর্ণনা রয়েছে ‘চাঁদে টিনটিন’ কমিকসেও।
এটা সহজবোধ্য যে, পৃথিবী আর চাঁদ দুয়েরই রয়েছে টান, যাকে বলে অভিকর্ষ। চাঁদে যেতে হলে চন্দ্রযানকে পৃথিবীর অভিকর্ষ থেকে মুক্তি পেতে হবে। আবার সেই সঙ্গে চাঁদের অভিকর্ষের আওতায় তাকে ঢুকতে হবে ধীরে-সুস্থে, যাতে কোনও ভাবেই সে হুমড়ি খেয়ে না পড়ে চাঁদের গায়ে। যে কোনও দুই বস্তুর অভিকর্ষের টানাপোড়েনের মাঝে কোনও একটা বিন্দু থাকবেই যেখানে তাদের টান সমান। দড়ি টানাটানির খেলায় সেখানে জিতবে না কেউ, আবার কেউ হারবেও না। চাঁদ আর পৃথিবীর মাঝের সেই বিন্দুটিকে বলা হয় ‘ল্যাগরাঞ্জ-ওয়ান পয়েন্ট’ বা সংক্ষেপে ‘এল-ওয়ান পয়েন্ট’। এটা সহজবোধ্য যে, এল-ওয়ান পয়েন্টে চন্দ্রযান-২ পৌঁছানোর সময় চাঁদ আর পৃথিবীর দূরত্ব সব চাইতে বেশি হওয়াটাই এক্ষেত্রে আদর্শ পরিস্থিতি। নিজের উপর নিয়ন্ত্রণ রেখে পৃথিবীর মায়া কাটিয়ে চাঁদের আকর্ষণের সাম্রাজ্যে ঢোকার জন্য। সবকিছুকে এই একসাথে মেলানোটা কিন্তু ইসরোর বিজ্ঞানীদের এক বড় চ্যালেঞ্জ।
চাঁদে যাবার রাস্তা ধরে তখন ৫ দিন ছুটবে চন্দ্রযান-২। তারপর সে একেবারেই চাঁদের আওতায়। চাঁদের চারপাশে উপবৃত্তাকার কক্ষপথে সে ঘুরতে থাকবে। সেখানে তার যন্ত্র বিগড়ে গেলে, অনন্তকাল ধরে চাঁদের চারপাশে ঘুরে বেড়ানোই বোধকরি তার ভবিতব্য।
চন্দ্রযান-২ কিন্তু নামতে চাইবে চাঁদের মাটিতে। তাই তার কক্ষপথগুলির পরিধি বদলাতে থাকবে। পৃথিবীর ক্ষেত্রে যা হয়েছিল তার সাথে তফাৎ এটাই যে, এবার কক্ষপথের পরিধি ক্রমশ ছোট হয়ে আসবে। অবশেষে ৭ সেপ্টেম্বর ল্যান্ডার (বিক্রম) আর রোভার (প্রজ্ঞান) নামবে চাঁদের বুড়ির দেশে। পৃথিবীর মানদণ্ডে ১৪ দিন ধরে চালাবে তাদের অভীষ্ট সন্ধান। তার পরীক্ষা-নিরীক্ষার বিষয়বস্তুর মধ্যে রয়েছে চন্দ্রপৃষ্ঠের ভূসম্পত্তি, ভূমিকম্প, খনিজ এবং তার বিস্তৃতির শনাক্তকরণ এবং চাঁদের পৃষ্ঠদেশের রাসায়নিক সংমিশ্রণ পর্যালোচনার চেষ্টা করা। সৌরশক্তি-চালিত ছ’চাকার রোভার প্রজ্ঞান চন্দ্রপৃষ্ঠে ঘুরে বেড়াতে পারবে ৫০০ মিটার পর্যন্ত। তারপর ল্যান্ডারের মাধ্যমে তথ্য পৌঁছবে বিজ্ঞানীদের কাছে। অরবিটারে থাকবে অনেক ক্যামেরা, স্পেক্টোমিটার।
চাঁদের ৪০ ডিগ্রি দক্ষিণের পরের অংশ সম্পর্কে কোনও নির্দিষ্ট প্রামাণ্য তথ্য নেই মানুষের কাছে। সেই অংশটা এখনও একেবারেই অপরিজ্ঞাত। চাঁদের অন্ধকারাচ্ছন্ন দক্ষিণ মেরুর কাছাকাছি অংশে আজ পর্যন্ত অভিযান চালায়নি কোনও দেশ। ভারতের চন্দ্রযান-২ পৌঁছাতে চাইছে চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে। ৭০.৯০২৬৭ ডিগ্রি দক্ষিণ ২২.৭৮১১০ ডিগ্রি পূর্ব থেকে ৬৭.৮৭৪০৬ ডিগ্রি দক্ষিণ ১৮.৪৬৯৪৭ ডিগ্রি পশ্চিমের মধ্যে পরীক্ষা-নিরীক্ষায় উঠে আসতে পারে উপগ্রহটি সম্পর্কে অনেক অজানা তথ্য। এবং, কে বলতে পারে, মানবসভ্যতার গতিপথকে হয়তো বেশ খানিকটা প্রভাবিতও করতে পারে তা।
এমনিতে কেন এত গুরুত্বপূর্ণ চাঁদে অভিযান? আজকের সময়ে দাঁড়িয়ে একটা কারণ অবশ্যই হিলিয়াম-৩। বিজ্ঞানীরা মনে করেন, যথেষ্ট পরিমাণে হিলিয়াম-৩ রয়েছে চাঁদে, যদিও সঠিক পরিমাণটা জানেন না কেউই। ফিউশনের মাধ্যমে পারমাণবিক শক্তি উৎপাদনের ক্ষেত্রে পারমাণবিক রিঅ্যাক্টর ঠান্ডা করতে এই হিলিয়াম-৩-এর ব্যবহার। চাঁদে সঞ্চিত হিলিয়াম-৩ সম্পর্কিত তথ্যাদি এবং ভবিষ্যতে তার সম্ভাব্য ব্যবহার তাই যুগান্তর আনতে পারে পৃথিবীর বিদ্যুৎশক্তি উৎপাদনের ক্ষেত্রে। চাঁদের সমৃদ্ধ দক্ষিণাঞ্চলে অভিযান করতে কিন্তু উৎসুক অন্য দেশও। আমেরিকা ২০২৪-এ চাঁদে মানুষ পাঠাবার পরিকল্পনাও করেছে।
হাজার কোটি টাকা খরচ করে ভারতের এবারের এই চাঁদে অভিযান। তাই সামান্য এদিক ওদিক হলে যে ভারতের চন্দ্র-অভিযান বা মহাকাশ-অভিযান আবার বেশ কিছুটা পিছিয়ে যাবে, তাইই নয়, সেই সঙ্গে এই হাজার কোটি টাকাও জলে।
আসলে এ ধরনের অভিযানের ক্ষেত্রে একটুখানি ভুলই উল্টেপাল্টে দিতে পারে সব কিছু। সেই কবে একটুখানি দিক ভুল করে কলম্বাস ভারত যেতে গিয়ে পৌঁছালেন উল্টোদিকে আমেরিকা মহাদেশে। আবার ভাবা যাক ১৯৫০ সালের কল্পবিজ্ঞানের ম্যুভি ‘রকেটশিপ এক্স-এম’-এর কথা। শুরুতে সেটা চাঁদে যাওয়ার গল্পই ছিল। একদল মহাকাশচারী চলেছে চন্দ্রাভিযানে। মহাকাশযানে গণ্ডগোল এবং জ্বালানীর হিসেবের ভুলে তারা পথ বদলে গিয়ে পৌঁছায় মঙ্গল গ্রহে। সেখানে তারা মঙ্গলে অতীতের সমৃদ্ধ সভ্যতার চিহ্ন খুঁজে পায়, যা খুব সম্ভবত ধ্বংস হয়ে গিয়েছে পারমাণবিক সংঘাতে, এবং যারা বেঁচে গিয়েছে তারাও পরিণত হয়েছে প্রাচীন গুহাবাসীতে। মঙ্গল গ্রহে পৌঁছানো এবং মঙ্গলের জীবন এবং সভ্যতা সম্পর্কে গল্পের এই কষ্টকল্পনার অংশটুকু বাদ দিলেও এটা পরিষ্কার বোঝা যাচ্ছে যে, একটুখানি হিসেবের ভুলে মহাকাশযানের পক্ষে অসীম মহাকাশে দিক ভুল করে অন্য পথে ছুটে যাওয়া, চিরতরে হারিয়ে যাওয়া, প্রবলভাবেই সম্ভব। রুপোলি পর্দার নাটকীয় স্টাইলে মহাকাশযান চাঁদ ছেড়ে মঙ্গলে পৌঁছাবে, সে সম্ভাবনা কিন্তু নেই।
‘চাঁদে টিনটিন’ কমিকসে মহাকাশযানের আরও বিপদের সম্ভাবনা দেখানো হয়েছে। সেখানে মস্ত বড় উল্কাপিণ্ড ছুটে আসছিল মহাকাশযানের দিকে। যে উল্কার সঙ্গে ধাক্কা লাগলে চুরমার হয়ে যেতে পারে চন্দ্রযান। ক্যাপ্টেন হ্যাডক যখন ভাবেন যে, তাঁরাও চুরমার হয়ে যেতে পারতেন মহাকাশযানের সঙ্গে, প্রফেসর ক্যালকুলাস ভাবতে বসেন যে, ধাক্কা লাগলে তাঁর থিওরিটা ভুল প্রমাণিত হতো, আর তাঁকে নতুন করে অঙ্ক করতে হতো। প্রফেসর ক্যালকুলাসদের নিয়ে এই হল বিপদ!
তবে, এমনকী চাঁদের মাটিতে নামাতেও বিপদ রয়েছে। এই তো এ বছরের এপ্রিলে ইজরায়েলের রোবটিক বেরেশিট মহাকাশযান ভেঙে পড়ল চাঁদে নামার ঠিক আগে। মিশন কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেল চাঁদের পৃষ্ঠদেশের মাত্র ১৪৯ মিটার দূরে। তাই সত্যি সত্যিই মহাকাশযানের চাঁদে পৌঁছানো এক জটিল প্রক্রিয়া। তার শেষ পর্যন্ত রুদ্ধ নিশ্বাসে অপেক্ষা করা ছাড়া গত্যন্তর নেই। আর ইসরোর সংশ্লিষ্ট বিজ্ঞানীরা তাঁদের দিনরাত এক করে কাজ করে যাবেন শেষ পর্যন্ত। ল্যান্ডার ‘বিক্রম’ কীভাবে চাঁদের মাটিতে নামবে, ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো তার পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে বেঙ্গালুরুর চাল্লাকেরে সায়েন্স সিটির লুনার টেরাইন টেস্ট ফেসিলিটিতে। ভারতের মহাকাশ গবেষণার জনক বিক্রম সারাভাইয়ের নামে এই ল্যান্ডারের নাম দেওয়া হয়েছে ‘বিক্রম’।
আপাতত চন্দ্রযান-২ ঠিকঠাক চলেছে তার যাত্রাপথে। চন্দ্রযান-২ এর সাফল্য ভারতের বিজ্ঞানের ক্ষেত্রে এক বিরাট সমৃদ্ধির স্বাক্ষর হতে পারে। আজ পর্যন্ত হাতে গোনা কয়েকটি দেশ তাদের চন্দ্রযান নামাতে পেরেছে চাঁদের মাটিতে— আমেরিকা, রাশিয়া, চিন। এই তালিকায় ভারতের নাম সংযোজিত হলে জাতীয় গৌরবকে তা বাড়িয়ে দিতে পারে অনেকটাই। আমরা তাই রুদ্ধনিশ্বাসে অপেক্ষা করে থাকি চন্দ্রযান-২ এর সাফল্যের প্রত্যাশায়। চাঁদমামা ‘টি’ দিয়ে যাক আমাদের চন্দ্রযানকে। আমরা চাঁদের হাসির বাঁধ ভাঙার অপেক্ষায়।
ছবি: ইসরো’র সৌজন্যে 
04th  August, 2019
কাগাড়ু
স্বস্তিনাথ শাস্ত্রী

 কিন্তু নিত্যকে বিজয়মাল্যে ভূষিত করার বদলে স্যার চেয়ার থেকে উঠে তাড়াতাড়ি সরে যেতে গিয়ে চেয়ারের পায়ায় ঠোক্কর খেয়ে প্রায় পড়ে যাচ্ছিলেন। কোনওমতে টেবিলের কোনাটা ধরে সামলে নিলেন। তারপর প্রচণ্ড জোরে চিৎকার করে বললেন, গেট আউট! আই সে গেট আউট!! স্যারের চিৎকারে আমরা সবাই বেশ ভয় পেয়ে গেলাম। বিশদ

18th  August, 2019
 আনন্দ চন্দ্রিকায় নবদুর্গা

  প্রতি বছরের মতোই এবছরও আনন্দ চন্দ্রিকায় উৎসবের ছোঁয়া লেগেছে। সাংস্কৃতিক সংস্থা ও কত্থক নৃত্যের শিক্ষাকেন্দ্র আনন্দ চন্দ্রিকার কর্ণধার অমিতা দত্ত জানান এবছর তাঁরা নবদুর্গার ওপর একটি ওয়ার্কশপের আয়োজন করেছেন। কলকাতার দুঃস্থ শিশুদের নিয়ে এই উৎসবের আয়োজন করেছেন অমিতা দত্ত। বিশদ

18th  August, 2019
হিলি গিলি হোকাস ফোকাস

 চলছে নতুন বিভাগ হিলি গিলি হোকাস ফোকাস। এই বিভাগে জনপ্রিয় জাদুকর শ্যামল কুমার তোমাদের কিছু চোখ ধাঁধানো আকর্ষণীয় ম্যাজিক সহজ সরলভাবে শেখাবেন। আজকের বিষয় প্রিয় পানীয়-র চ্যালেঞ্জ! বিশদ

18th  August, 2019
ক্ষুদিরামের ছেলেবেলা 

আমাদের এই দেশকে গড়ে তোলার জন্য অনেকে অনেকভাবে স্বার্থত্যাগ করে এগিয়ে এসেছিলেন। এই কলমে জানতে পারবে সেরকমই মহান মানুষদের ছেলেবেলার কথা। এবার শহিদ ক্ষুদিরাম বসু। লিখেছেন চকিতা চট্টোপাধ্যায়। 
বিশদ

11th  August, 2019
স্বাধীনতা দিবস 

আমাদের স্বাধীনতা দিবস
‘স্বাধীনতা হীনতায় কে বাঁচিয়ে চায় হে, কে বাঁচিতে চায়’— কবির এই বাণী সর্বাংশে সত্য। আকাশের নক্ষত্র থেকে মাটির ক্ষুদ্রতম প্রাণটি পর্যন্ত স্বাধীনতা চায়।
অজস্র রক্তপাতের মূল্যে ছিনিয়ে আনে স্বাধীনতা।  
বিশদ

11th  August, 2019
ইস্কুলে বায়োস্কোপের সমাপ্তি অনুষ্ঠান 

সম্প্রতি ‘ইস্কুলে বায়োস্কোপ’-এর সমাপ্তি অনুষ্ঠান হয়ে গেল। সস ব্র্যান্ড কমিউনিকেশনসের উদ্যোগে সাহিত্য অ্যাকাডেমির সহযোগিতায় প্রায় ২০ দিন ধরে বিভিন্ন স্কুলে এই ‘ইস্কুলে বায়োস্কোপ’ অনুষ্ঠানটি চলেছিল। 
বিশদ

04th  August, 2019
সোনার লক্ষ্যে ছুটে চলেছেন ধিং এক্সপ্রেস 

বড় হয়ে কী হবি?— ছোট্ট বন্ধুরা, তোমরা নিশ্চয়ই প্রায়ই এমন প্রশ্নের সম্মুখীন হও। আবার কখনও কখনও নিজেরাও মনে মনে চিন্তা কর, বড় হয়ে ডাক্তার, ইঞ্জিনিয়ার, ক্রিকেটার, ফুটবলার, কবি, সাহিত্যিক, গায়ক বা অভিনেতা হব। কিন্তু, বেশিরভাগ ক্ষেত্রেই এই চিন্তা মনে দানা বাঁধে পারিপার্শ্বিক তারকাদের পারফরম্যান্স বা সাফল্যে প্রভাবিত হয়ে।  
বিশদ

04th  August, 2019
শুরু হয়েছে সানফিস্ট কলকাতা স্কুল ফুটবল লিগ 

তোমাদের একটি ভালো খবর দিই। গতবারের মতো এবারও শুরু হয়েছে সানফিস্ট কলকাতা স্কুল ফুটবল লিগ (কে এস এফ এল)। এটি দ্বিতীয় সংস্করণ। কে এস এফ এল লিগ শুরু হয়েছে গত বছর থেকে।   বিশদ

28th  July, 2019
মার্কশিট
মাধ্যমিকে চলতড়িৎ খুবই গুরুত্বপূর্ণ একটি অধ্যায় 

তোমাদের জন্য চলছে মার্কশিট। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ভৌতবিজ্ঞান। 
বিশদ

28th  July, 2019
রুকু ও ছেলেটি 

বিজলি চক্রবর্তী: টলটল পায়ে ট্রাম রাস্তার ধারে এসে রুকু দাঁড়াল। রাস্তা কীভাবে পার হতে হয় সে এখন বুঝতে পারে। মায়ের পেছন পেছন এখন যায় না। দুধ খেয়ে পেট ভর্তি করে রুকু মাকে ছেড়ে একাই রাস্তায় চলে এসেছে।   বিশদ

28th  July, 2019
স্পাইসি অ্যালফানসো ও ওয়াটারমেলন ফেটা স্যালাড 

তোমাদের জন্য চলছে একটি আকর্ষণীয় বিভাগ ছোটদের রান্নাঘর। এই বিভাগ পড়ে তোমরা নিজেরাই তৈরি করে ফেলতে পারবে লোভনীয় খাবারদাবার। বাবা-মাকেও চিন্তায় পড়তে হবে না। কারণ আগুনের সাহায্য ছাড়া তৈরি করা যায় এমন রেসিপিই থাকবে তোমাদের জন্য। এবার সেরকমই দুটি জিভে জল আনা রেসিপি দিয়েছেন ওয়াটস আপ ক্যাফে রেস্তরাঁর শেফ দেবব্রত রায়। 
বিশদ

21st  July, 2019
কলকাতায় ডাবর ওডোমসের ডেঙ্গু-মুক্তি প্রচারাভিযান 

আজ তোমাদের একটা ভালো খবর দিই। ডাবর ইন্ডিয়া লিমিটেডের ওডোমস ব্র্যান্ড ভারতকে ডেঙ্গুমুক্ত করতে একটি বিশেষ প্রচারাভিযানের উদ্যোগ নিয়েছে। নাম দেওয়া হয়েছে ‘#মেকিংইন্ডিয়াডেঙ্গুফ্রি’। উদ্যোগটিকে সফল করতে ওডোমসের বিশেষজ্ঞ দল ভারতে বিভিন্ন জায়গায় প্রায় দশ লক্ষ অফিসকর্মীর কাছে পৌঁছেছিলেন।   বিশদ

21st  July, 2019
বিস্ময়কর নদী 

নদীর জল হবে স্বচ্ছ ও নীলাভ। আমরা ছোটবেলা থেকে এমন কথাই পড়েছি বইয়ের পাতায়। দেখেছিও তাই। বাস্তবের সঙ্গে কল্পনার রং মেলে না ঠিকই। কিন্তু আজ যেসব নদীর গল্প তোমাদের বলব, শুনলে মনে হবে রূপকথার গল্প। পৃথিবীতে এমন কিছু নদী আছে যার জলের রং প্রকৃতির আপন খেয়ালে তৈরি। কোনওটা বা মানুষের দুষ্কর্মের ফলে অন্য রং ধারণ করেছে। কোনওটির আবার গতিপথ এতটাই অদ্ভুত যে অবাক হতে হয়। এই নদীগুলির কথা জানলে সত্যিই মনে হবে, বিপুলা এ পৃথিবীর কতটুকু জানি। অদ্ভুত এই পাঁচটি নদীর রোমাঞ্চকর গল্প শুনিয়েছে সৌম্য নিয়োগী।  
বিশদ

21st  July, 2019
অগ্রসেন বালিকা শিক্ষা সদনের পুরস্কার বিতরণী অনুষ্ঠান 

অগ্রসেন বালিকা শিক্ষা সদন গত ২৮ জুন একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল। এদিন এবছরের আই সি এস ই পরীক্ষায় ভালো ফলের জন্য এই বিদ্যালয়েরই ছাত্রী রত্না নাঙ্গালিয়াকে পুরস্কৃত করা হয়। পরীক্ষায় রত্না জাতীয়স্তরে তৃতীয় এবং রাজ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে।   বিশদ

14th  July, 2019
একনজরে
 নয়াদিল্লি, ২২ আগস্ট (পিটিআই): বুধবার রাতে নাটকীয় পরিস্থিতিতে গ্রেপ্তারের পর জেলে রাত কাটানো ভিআইপি তালিকায় ঢুকে পড়লেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। আইএনএক্স মিডিয়ায় ৩০৫ কোটি ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর পুরসভার ১৪ নং ওয়ার্ডের কাউন্সিলার তৃণমূল কংগ্রসের রঞ্জন মিশ্রের কাছ থেকে কাটমানি ফেরত পেতে বৃহস্পতিবার শতাধিক বাসিন্দা এবার পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল আগরওয়ালের দ্বারস্থ হলেন। এদিন সকালে তাঁরা পুরসভা কার্যালয়ে এসে কানাইয়াবাবুর কাছে কাটমানি ফেরাতে পদক্ষেপের দাবি করেন। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 ইসলামাবাদ, ২২ আগস্ট (পিটিআই): সেপ্টেম্বরে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার অধিবেশন চলাকালীন নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর নির্দেশ দিলেন ইমরান খান। কাশ্মীর ইস্যুকে সামনে রেখে তাঁর পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের নেতা-কর্মীদের এই নির্দেশ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজ বেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৮-কথা সাহিত্যিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪৪- অভিনেত্রী সায়রাবানুর জন্ম
১৯৯৪- ইংলিশ চ্যানেল অতিক্রমকারী সাঁতারু আরতি গুপ্তর (সাহা) মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, সপ্তমী ৭/৪ দিবা ৮/৯। কৃত্তিকা ৫৬/৯ রাত্রি ৩/৪৭। সূ উ ৫/১৯/৪১, অ ৫/৫৯/১৩, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২৩ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩৭ মধ্যে পুনঃ ৪/১৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩০ গতে ৯/১ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১১/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৯ গতে ১০/১৪ মধ্যে।
৫ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার, অষ্টমী ৫৫/৩০/৩৯ রাত্রি ৩/৩১/১। কৃত্তিকানক্ষত্র ৪৭/২৮/৩০ রাত্রি ১২/১৮/৯, সূ উ ৫/১৮/৪৫, অ ৬/২/১৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৫২ গতে ১০/২০ মধ্যে ও ১২/৪৮ গতে ২/২৭ মধ্যে ও ৪/৬ গতে ৬/২ মধ্যে এবং রাত্রি ৭/১২ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ৮/২৯/৩৭ গতে ১০/৫/৩ মধ্যে, কালবেলা ১০/৫/৩ গতে ১১/৪০/২৯ মধ্যে, কালরাত্রি ৮/৫১/২১ গতে ১০/১৫/৫৫ মধ্যে।
২১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
হলদিয়ায় প্রতারণার অভিযোগে গ্রেপ্তার ১
 

সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নামে আট লক্ষ টাকার প্রতারণার অভিযোগ। ...বিশদ

04:01:36 PM

হাওড়ায় নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ১ 
এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার অভিযুক্ত। বৃহস্পতিবার রাতে হাওড়ার শ্যামপুর ...বিশদ

03:49:00 PM

লুধিয়ানায় সাইকেল মার্কেট এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড 

02:28:00 PM

চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৩
চাকরি পাইয়ে দেবার নাম করে ৩৭ লক্ষ টাকার প্রতারণার অভিযোগ। ...বিশদ

02:17:00 PM

৭০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

02:15:00 PM

সোমবার পর্যন্ত চিদম্বরমকে গ্রেপ্তার করতে পারবে না ইডি, জানাল সুপ্রিম কোর্ট  

01:40:00 PM