Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

ভালো ঘুমের জন্য
কী করবেন?

বালিশে মাথা রেখে চোখ বুজলেই কি আর সকলের ঘুম আসে? নিদ্রাহীন রাতের মতো যন্ত্রণাদায়ক অভিজ্ঞতা বোধহয় আর কিছু হতে পারে না! একটানা গভীর ঘুম এখন প্রায় সব মানুষের কাছেই স্বপ্ন। অথচ চিকিৎসকরা বলছেন, সম্ভব, নিরবচ্ছিন্ন ঘুম সম্ভব! কীভাবে? জানাচ্ছেন কলকাতার ইনস্টিটিউট অব স্লিপ সায়েন্সের ঘুম গবেষক ডাঃ অরূপকুমার হালদার এবং স্লিপ অ্যাপনিয়া সার্জেন ডাঃ দীপঙ্কর দত্ত।


প্রতিটি মানুষেরই বিশ্রাম দরকার। বিশ্রামের মাধ্যমেই শরীর আবার নতুন করে নিজেকে পরবর্তী কাজের জন্য তৈরি করে নেয়। ঘুম হল এমনই এক স্বাভাবিক জৈবিক বিশ্রাম প্রক্রিয়া। ঘুমের সময় শরীরে বিভিন্ন ধরনের জটিল ক্রিয়া চলে। ঘুমের শারীরিক ও মানসিক দু’টি দিক রয়েছে। ঘুমের মধ্যেই শরীরের গঠনক্রিয়া চলে। তাই ছোট বয়সে মানুষ বেশি ঘুমোয়। পাশাপাশি ঘুমের মধ্যে শরীর নিজের মেরামতির সুযোগ পায়। সারাদিনের ধকল দূর করে।
অন্যদিকে ঘুমের সময় মস্তিষ্কও তথ্য বাছাইয়ের কাজটি সেরে ফেলে। বিষয়টি একটু বুঝে নেওয়া দরকার। আসলে একজন মানুষ সারাদিনে বিভিন্ন উৎস থেকে অগুনতি তথ্য পেয়ে থাকেন। কিন্তু একজন ব্যক্তির এই বিপুল পরিমাণ তথ্যের দরকার পড়ে না। ঘুমের সময় আমাদের মস্তিষ্ক সব অপ্রয়োজনীয় তথ্যকে একটি নির্দিষ্ট জায়গায় ফেলে দেয়। আর দরকারি তথ্যগুলিকে অত্যন্ত নিপুণভাবে একত্রিত করে গুছিয়ে রাখে। ঘুমের মধ্যে হয়ে চলা শারীরিক ও মানসিক এই দু’ধরনের কাজের সমন্বয়েই একজন মানুষ আগামী সময়ের বিভিন্ন চ্যালেঞ্জ গ্রহণ করতে পারে।
কতক্ষণ ঘুম?
সাধারণ হিসেবে বললে, দিনে ৬ থেকে ৮ ঘণ্টা ঘুম দরকার। তবে শুধু ঘুমের সময়ের দিকে তাকালে বড় বোকামো হয়ে যাবে। পাশাপাশি দেখতে হবে ঘুমের গুণমান। অনেকক্ষেত্রেই ঘুমের সময়ে কোনও গণ্ডগোল না থাকলেও শারীরিক বিভিন্ন কারণে ঘুমের ব্যাঘাত ঘটে। সবথেকে সমস্যার বিষয় হল, এই ঘুমের ব্যাঘাতের বিষয়টি সম্বন্ধে আমরা ধারণা করতে পারি না। তাই শুধু সময় দিয়ে ঘুমের বিচার করা ঠিক হবে না।
প্রশ্ন হল, ভালো ঘুম হয়েছে তা বুঝব কী করে?
এক্ষেত্রে একটি সহজ হিসেব রয়েছে, ঘুম থেকে উঠে একদম তরতাজা অনুভূতি হচ্ছে, মুছে ফেলা গিয়েছে ফেলে আসা সময়ের ক্লান্তি, সারাদিন আর চোখে ঘুম নেই— তবেই বোঝা যাবে ঘুম হয়েছে পর্যাপ্ত। এটাই পর্যাপ্ত ঘুমের সংজ্ঞা।
পর্যাপ্ত ঘুম না হলে?
পর্যাপ্ত ঘুম না হলে মূলত দুই ধরনের সমস্যা হয়— সাময়িক ও দীর্ঘমেয়াদি।
সাময়িকভাবে কোনওদিন ঘুম না হলে পরের দিন ক্লান্তি, কাজ করার ইচ্ছে কমে যাওয়া, মনোযোগের অভাব, সিদ্ধান্ত নিতে অসুবিধে, কাজে ভুল-ভ্রান্তি বাড়া ইত্যাদি সমস্যা হয়ে থাকে। এমনকী একদিনের ঘুম না হলেও পরের দিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায় উল্লেখযোগ্য হারে।
সাময়িক ঘুমের ব্যাঘাত থেকে দুর্ঘটনা ঘটে যাওয়ার ঘটনা প্রায়ই ঘটে। বেশিরভাগ ক্ষেত্রেই গাড়ি চালানোর সঙ্গে যুক্ত থাকা ব্যক্তিরাই এমন সমস্যায় পড়েন। আসলে পর্যাপ্ত ঘুম না হলে সাময়িকভাবে দু’চোখ বুজে আসাটা বেশ স্বাভাবিক। দেখা গিয়েছে, গাড়ির চালকের মাত্র ৩ সেকেন্ডের জন্য চোখ লাগার ফলেও অনেক বড় দুর্ঘটনা ঘটে গিয়েছে। তবে শুধু গাড়ির চালকই নন, যে কোনও পেশার ব্যক্তিদের অসচেতনতার সুযোগে দুর্ঘটনা ঘটার খবর পাওয়া যায়।
তবে পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণে দীর্ঘমেয়াদিভাবে মানসিক সতর্কতা কমে যাওয়া, মনোযোগ কমে যাওয়া, কাজের ইচ্ছে চলে যাওয়া, মেজাজ খিটখিটে হওয়া, দুশ্চিন্তা ও অবসাদে ভোগা, ভুলে যাওয়ার সমস্যা, অ্যালঝাইমার্স ইত্যাদি সমস্যায় মানুষ আক্রান্ত হতে পারেন। শারীরিকভাবে দীর্ঘদিন ভালো ঘুমের অভাব থেকে হৃৎপিণ্ডের সমস্যা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যাওয়া সহ শরীরের প্রতিটি অঙ্গেরই ক্ষতি হতে পারে। এমনকী দীর্ঘদিন কম ঘুম হলে ক্যান্সার হওয়ার আশঙ্কাও কয়েকগুণ বাড়তে পারে বলে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে।
এখানে বলা প্রয়োজন, পর্যাপ্ত ঘুমের অভাবে মানুষ মোটা বা স্থূল পর্যন্ত হয়ে যেতে পারেন। এমন হওয়ার কারণটিও বেশ অদ্ভুত। আসলে ঘুম না হওয়া বেশিরভাগ মানুষই রাতে উঠে ফ্রিজ খুলে বা রান্নাঘর থেকে নানা খাবার নিয়ে খেয়ে থাকেন। এর ফলে স্বাভাবিকভাবেই ওজন বেড়ে যায়। এছাড়া অপর একটি কারণও রয়েছে। অপর্যাপ্ত ঘুম থেকে মানুষের শরীরের মেটাবলিক কাজকর্ম বিগড়ে গেলে, শরীরে অক্সিজেনের ঘাটতি তৈরি হয়। এর থেকেও বিনিদ্র মানুষ স্থূলত্বের সমস্যায় আক্রান্ত হতে পারেন।
ঘুমের ব্যাঘাতের কারণ কী?
জীবনযাত্রা ও শারীরিক কিছু সমস্যার কারণে ঘুমের সমস্যা হয়। জীবনযাত্রার ক্ষেত্রে প্রথমেই আসবে মোবাইলের কথা। মোবাইল থেকে এক ধরনের নীল আলো বেরয়। এই আলো ঘুমে সাহায্যকারী মেলাটনিন হর্মোনের নিঃসরণ কমিয়ে দেয়। ফলে স্বাভাবিকভাবেই ঘুম আসতে চায় না  ঘুমোতে যাওয়ার আগে দীর্ঘক্ষণ টিভি দেখা, ল্যাপটপ, কম্পিউটার, ইন্টারনেট ব্যবহারও ঘুম আসায় বাধা দিতে পারে  অনেক রাতে ঘুমোতে যাওয়া  দুপুরে ঘুমানো ইত্যাদি বিষয় ঘুমের ক্ষেত্রে সমস্যা তৈরি করে।
কয়েকটি অসুখের কারণেও ঘুমের ব্যাঘাত ঘটে—
 ইনসমনিয়া— বেশিরভাগ ক্ষেত্রেই ঘুম না আসার প্রধান কারণ ইনসমনিয়া বা অনিদ্রা। এই রোগের তিনটি ভাগ রয়েছে।
স্লিপ অনসেট ইনসমনিয়া: এই সমস্যায় আক্রান্ত মানুষের ঘুমোতে গেলেও ঘুম আসে না। বিছানায় এপাশ-ওপাশ করতে থাকেন। ঘুম আসে অনেকক্ষণ বাদে।
‌঩স্লিপ মেইন্টেনেন্স ইনসমনিয়া: এক্ষেত্রে ব্যক্তি ঘুমিয়ে পড়লেও বেশিক্ষণ ঘুমোতে পারেন না। বারবার ভেঙে যায় ঘুম।
স্লিপ অফসেট ইনসমনিয়া: রোগীর ভোরের দিকে ঘুম ভেঙে যায়।
 স্লিপ রিলেটেড ব্রিদিং ডিজঅর্ডার— এই রোগে আক্রান্তের শ্বাস-প্রশ্বাস নেওয়ার প্রক্রিয়ার সঙ্গে ঘুমের ব্যাঘাত জড়িয়ে থাকে। এক্ষেত্রে সমস্যাটা মূলত থাকে নাক থেকে গলা পর্যন্ত শ্বাসনালীর উপরের অংশেই। এই সমস্যার সবথেকে বড় উদাহরণ হল নাক ডাকা। ব্যক্তি শ্বাস নেওয়ার সময় বায়ু নাক থেকে গলা পর্যন্ত কোনও একটি নির্দিষ্ট জায়গায় বাধা পেয়ে নাক ডাকার শব্দ তৈরি হয়। এক্ষেত্রে ব্যক্তি ঘুমের সময় স্বাভাবিক শ্বাস নিতে পারেন না। অবশ্য নাক ডাকার সমস্যাকে বেশিরভাগ মানুষই তেমন কোনও শারীরিক সমস্যা বলে আমল দেন না। তবে জেনে রাখুন, এর থেকে ঘুমের মধ্যে হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে।
চিকিৎসা
চিকিৎসার প্রথম ধাপ হল রোগ নির্ণয়। প্রাথমিকভাবে রোগীর লক্ষণগুলি জেনে নেওয়া হয়। এখন অবশ্য বিভিন্ন আধুনিক টেস্ট চলে এসেছে। এই টেস্টগুলির মধ্যে স্লিপ টেস্ট উল্লেখযোগ্য।
ইনসমনিয়ার সমস্যা সমাধানে অনেকসময় রোগীর কাউন্সেলিং করতে হয়। এর নাম কগনিটিভ বিহেভিয়ারল থেরাপি। পাশাপাশি কিছু ওষুধও খেয়ে যেতে হয়। নির্দিষ্ট কিছু অসুখ থেকে ঘুমের সমস্যা হলে চিকিৎসা হয় রোগ ধরে।
ঘুমের ওষুধের অভ্যেস নয়
স্বাভাবিক ঘুমের মতো ঘুম, ঘুমের ওষুধ খেয়ে হয় না। এছাড়াও দীর্ঘমেয়াদে ঘুমের ওষুধ খাওয়ার নানা ক্ষতিকর দিক রয়েছে। তাই চিকিৎসকরা নির্দিষ্ট কিছু ক্ষেত্রে সর্বোচ্চ ৬ মাস পর্যন্ত ঘুমের ওষুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের অনুমতি ছাড়া ঘুমের ওষুধ খাওয়া একদম উচিত নয়।
স্লিপ হাইজিন
ভালো ঘুমোতে হলে মানতে হবে স্লিপ হাইজিন—
 ঘুমোতে যাওয়ার প্রায় এক ঘণ্টা আগে মোবাইল, ল্যাপটপ, টিভির ব্যবহার বন্ধ করে দিন।
 ঘুমোতে যাওয়ার আগে খবরের কাগজ পড়বেন না।
 দুপুর বা দিনের অন্য সময় ঘুমের অভ্যেস ছাড়ুন। রাতেই বিছানায় যান।
 ঘুমের সময় ঘর অন্ধকার করে রাখুন।
 শোওয়ার ঘরে বাইরের আওয়াজ কম ঢোকার ব্যবস্থা করুন।
 ঘরের তাপমাত্রা কমিয়ে আনুন।
 ঘুম না এলে অযথা বিছানায় এপাশ-ওপাশ করবেন না। বদলে উঠে পায়চারি করতে পারেন। বই পড়ুন, লো-টোনে গান শুনুন। দেখবেন ঠিক ঘুম চলে এসেছে।
লিখেছেন সায়ন নস্কর
18th  April, 2019
 হেল্‌থ টেক ২০১৯

মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতাল এবং দ্য বেঙ্গল চেম্বার-এর যৌথ উদ্যোগে সম্প্রতি আয়োজিত হল ‘হেল্‌থ টেক ২০১৯’। শহরে১২ এবং ১৩ এপ্রিল এই দু’‌দিনব্যাপী আলোচনাচক্রটি আয়োজিত হয়। মূলত চিকিৎসাক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার কেমন হওয়া উচিত, তা নিয়েই চলে কথোপকথন।
বিশদ

18th  April, 2019
অসুখ ও খাদ্য

রিভার্স ফ্যাক্টর নামে সংস্থাটির দাবি, প্রাকৃতিক খাদ্য গ্রহণের মাধ্যমে বহু রোগ সারিয়ে তোলা যায়। দীর্ঘদিন ধরেই তারা ভারতে জীবনযাত্রা এবং সঠিক খাবার নির্বাচনে সাহায্য করার মাধ্যমে বহু রোগীর অসুখ সারিয়ে তুলতে সাহায্য করছে।
বিশদ

18th  April, 2019
অ্যামওয়ের বিশ্ব স্বাস্থ্য দিবস পালন

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে দুঃস্থ শিশুদের স্বাস্থ্য পরিষেবা প্রদানের উদ্দেশ্যে অ্যামওয়ে ইন্ডিয়া কলকাতায় মুক্তি রিহ্যাবিলিটেশন সেন্টারের শিশুদের জন্য একটি স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করেছিল। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সাধারণ বিভাগ, ইএনটি ও ত্বক বিশেষজ্ঞ চিকিৎসকরা সেই শিবিরে উপস্থিত ছিলেন।
বিশদ

18th  April, 2019
 বেশি ঘাম হলে কী করবেন?

বাংলায় এখন ভরা গ্রীষ্ম। সূর্যের কৃপায় ঘরের বাইরে পা রাখলেই একবারে ঘেমে-নেয়ে একশা। এটাই স্বাভাবিক। তবে অনেকে আবার কারণে-অকারণেই ঘামতে শুরু করেন। ঘামের পরিমাণ থাকে আশপাশের অন্যান্য মানুষের তুলনায় বেশি। কেন হয় এমন সমস্যা? বেশি ঘাম হওয়া কমাতে কী করবেন? জানাচ্ছেন বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ আশিস মিত্র।
বিশদ

11th  April, 2019
বেশি ঘামে হোমিওপ্যাথি

পরামর্শে পিসিএমএইচ হাসপাতাল এবং কলেজের সহকারী অধ্যাপক ডাঃ আশীষকুমার শাসমল। বিশদ

11th  April, 2019
 আমরি হাসপাতালে দু’টি বিরল অপারেশন

 কবুতরি দেবী। বয়স ৭০ বছর। পেটে মারাত্মক যন্ত্রণা ভোগ করছিলেন বেশ কিছুদিন ধরেই। কিছু খেতেও পারছিলেন না। একটানা সমস্যা ভোগ করার পর তাঁকে নিয়ে বাড়ির লোকেরা যান ঢাকুরিয়া আমরি হাসপাতালের সার্জেন ডাঃ শুদ্ধসত্ত্ব সেন-এর কাছে। পরীক্ষা করে দেখা যায়, কবুতরি দেবীর লিভারে বিলিয়ারি সিস্টেডেনোমা জাতীয় টিউমার হয়েছে।
বিশদ

11th  April, 2019
পিতা ও সন্তানের অধিকারে আন্দোলন

 সম্প্রতি হুগলির শ্রীরামপুরের আয়ুশমান এবং সফট নামের স্বেচ্ছাসেবী সংগঠন জন সচেতনতা মূলক প্রচার অভিযান চালায়। এই প্রচারের লক্ষ্য ছিল নারী সুরক্ষার নামে কিছু একপেশে আইনের (৪৯৮এ, ডিভি ২০০৫, খোরপোশ এবং চাইল্ড কাস্টডি) অপব্যবহারের ফলে শিশুরা তার পিতাকে আর পিতা তাঁর সন্তানকে হারাচ্ছে।
বিশদ

11th  April, 2019
তারাপীঠে প্রধানমন্ত্রী ভারতীয় জন ঔষধালয়

 বীরভূম জেলার তারাপীঠ মন্দিরের অদূরে একটি ঔষধালয়ের উদ্বোধন হল। প্রধানমন্ত্রী ভারতীয় জন-ঔষধি প্রকল্পের অধীনস্থ এই ঔষধালয়ে প্রায় সব ধরনের ওষুধ ৫০ থেকে ৯০ শতাংশ ছাড়ে মিলবে বলে উদ্যোক্তাদের দাবি।
বিশদ

11th  April, 2019
মেয়াদ উত্তীর্ণ ওষুধ বিপদ কী কী?

ওষুধের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাওয়ার পরেও অনেকে ওষুধ খেয়ে ফেলেন। এর ফলাফল ভয়াবহ হতে পারে। এমনকী সিল খোলা সিরাপ দীর্ঘদিন পরে খেলেও পরিণাম খারাপ হওয়ার আশঙ্কা বেশি। এখানেই শেষ নয়। জানেন কি, বাড়িতে ওষুধ যেখানে সেখানে রাখা যায় না। অতএব ওষুধ সেবন নিয়ে সচেতন হন এখনই। পরামর্শে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ফার্মাকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ অঞ্জন অধিকারী
বিশদ

04th  April, 2019
আইভিএফ চিকিৎসায় সাফল্য আনে ডিএইচইএ

 ডিহাইড্রোএপিয়ান্ড্রোস্টেরন বা ডিএইচইএ হর্মোন কিডনির উপরে থাকা অ্যাড্রিনাল গ্রন্থিতে তৈরি হয়। এই হর্মোনের অপর নাম ‘ইউথ হর্মোন’। দেহের উপর এই হর্মোনের বিস্তর প্রভাব রয়েছে। সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে, আইভিএফ বা ইন ভিট্রো ফার্টিলাইজেশন চিকিৎসায় সাফল্য এনে দিতেও ডিএইচইএ অত্যন্ত কার্যকরী।
বিশদ

04th  April, 2019
কলম্বিয়া এশিয়ার মোবাইল অ্যাপ

 রাজ্যের মানুষকে আরও উন্নত প্রযুক্তি নির্ভর পরিষেবা দিতে মোবাইল অ্যাপ নিয়ে এল কলম্বিয়া এশিয়া হাসপাতাল। সংস্থার তরফে জানানো হয়, ‘কলম্বিয়া এশিয়া অ্যাপ’-নামক এই অ্যাপটিতে চিকিৎসকের আউটডোরে বসার সময়, অ্যাপয়েন্টমেন্ট ঠিক করা, হাসপাতালে হওয়া টেস্টের রিপোর্ট দেখা থেকে বিল মেটানোর মতো বহু দরকারি পরিষেবা মিলবে।
বিশদ

04th  April, 2019
১২ ইঞ্চি দীর্ঘ গলব্লাডার অপারেশন

 তপতী ভৌমিক। বয়স ৬১ বছর। পেটের ডানদিকে উপরের অংশে মারাত্মক ব্যথা অনুভব করছিলেন তিনি। বহু জায়গায় ঘোরার পর শেষে মুকুন্দপুর আমরি হাসপাতালের সিনিয়র ল্যাপেরোস্কোপি এবং অঙ্কো সার্জেন ডাঃ সঞ্জয় মণ্ডলের কাছে পৌঁছান তিনি। রোগিণীর লক্ষণ শুনে চিকিৎসক সিটি স্ক্যান করার পরামর্শ দেন।
বিশদ

04th  April, 2019
হিন্দোলের উদ্যোগ

 সম্প্রতি স্বেচ্ছাসেবী সংগঠন হিন্দোলের পক্ষ থেকে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা ও স্বাস্থ্য সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছিল। সংস্থার তরফে জানানো হয়, শিবিরে সাধারণ বিভাগ থেকে শুরু করে চক্ষুরোগ, হৃদরোগ, শিশুরোগ, ডায়াবেটিস, নিউরোলজি সহ আরও বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকরা উপস্থিত ছিলেন।
বিশদ

04th  April, 2019
গরমে সুস্থ থাকার আয়ুর্বেদিক উপায় 

বসন্ত ঋতুর পরেই গ্রীষ্ম। এই সময়কালকে আয়ুর্বেদ মতে আদানকাল বলা হয়। এসময় সূর্যদেব মার্গস্বভাববশতঃ অত্যন্ত তীক্ষ্ণ, উষ্ণ ও রুক্ষ হয়। সঙ্গে সঙ্গে বাতাসও উষ্ণ ও রুক্ষ হয়ে সংসারের জলীয় তত্ত্বকে শুকিয়ে সৌম্যগুণের নাশ করে।  এর ফলে শরীরস্থিত জলীয়াংশ কফ ধাতুর ক্ষয় শুরু হয়, শরীরে দুর্বলতা, ছটফটানি, গ্লানি, অনুৎসাহ, ক্লান্তি, তৃষ্ণা ইত্যাদি লক্ষণ দেখা যায়।
বিশদ

28th  March, 2019
একনজরে
 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM

বিধানসভা উপনির্বাচন: দার্জিলিংয়ে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী বিনয় তামাং 

06:06:23 PM

মনোনয়ন জমা দিলেন পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর 

06:03:24 PM