Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

হুকা বার কতটা
বিপদের?

একটা প্রচলিত ধারণা আছে, হুকা থেকে যে ধোঁয়া নির্গত হয় তাতে নিকোটিন এবং অন্যান্য দূষিত পদার্থগুলি থাকে না! এই ধরনের চিন্তা সম্পূর্ণরূপে ভ্রান্ত। হুকার ধোঁয়া বরং কয়েকগুণ বেশি ক্ষতিকারক! পরামর্শে নেতাজি সুভাষ ক্যান্সার হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর ডাঃ আশিস মুখোপাধ্যায়।

দক্ষিণ কলকাতার একটি নামী স্কুলের অনতি দূরেই রমরমিয়ে চলছে একটি হুকা বার। তবে স্কুলের ইউনিফর্মে সেখানে প্রবেশ নিষেধ! তাতে কী! ইউনিফর্ম পালটে ফেললেই নিশ্চিত!
কলকাতার আরও বেশ কিছু জায়গায় বেশ ভালোই ব্যবসা করে খাচ্ছে হুকা বারগুলি। সাধারণত অভিজাত স্কুল-কলেজের পড়ুয়ারা ভিড় জমায় এই হুকা বারগুলিতে। আপাত নিরীহ এই হুকা বারগুলি সম্বন্ধে কিশোর-কিশোরী বা তরুণ-তরুণীদের ধারণা— এগুলি স্বাস্থ্যসম্মত এবং সিগারেট-এর একটি স্বাস্থ্যকর বিকল্প! কারণ এতে নাকি তামাক ব্যবহার করা হয় না। তাই তামাকের ক্ষতির হাত থেকে নিষ্কৃতি পাওয়া যায়। উপরন্তু হুকার সুগন্ধযুক্ত ধূমপানে বেশ আবেশ আসে শরীরে ও মনে। কতটা যুক্তিসম্মত এই ধারণা? সত্যিই কি হুকা বার সিগারেটের স্বাস্থ্যকর বিকল্প না কি সিগারেটের মতোই সমান ক্ষতি সাধিত হয় এখানে?
হুকা কী?
প্রথমে আসা যাক হুকাপানের কথায়। হুকা হল একটা জলভর্তি পাইপ বা নল যেটি মিষ্টি সুগন্ধযুক্ত এবং বিভিন্ন ফ্লেভারের তামাক সেবনের কাজে ব্যবহার করা হয়। এই পাইপ সাধারণত বেশ লম্বা হয় এবং তলায় থাকে একটি জল ও একটি তামাকের চেম্বার। এটি একাধিক ফ্লেক্সিবেল টিউব-এর সঙ্গে যুক্ত থাকে, যাতে একই হুকা থেকে একসঙ্গে একাধিকজন ধূমপান করতে পারে। এই তামাকের চেম্বার বা প্রকোষ্ঠটিতে একটি বাটিতে জ্বলন্ত চারকোল রাখা হয় এবং চারকোলগুলি তামাকের উপর স্থাপন করা হয়। তামাক এবং চারকোলের মাঝখানে একটি ছিদ্রযুক্ত অ্যালুমিনিয়াম ফয়েল রাখা থাকে। চারকোল যখন তামাককে গরম করে তোলে, তখন তামাকে থেকে ধোঁয়া বের হয় এবং এই ধোঁয়া জলের মধ্য দিয়ে অতিক্রম করে বলে, তাপমাত্রা হারিয়ে ঠান্ডা হয়ে যায়। তাই সিগারেটের গরম ধোঁয়ার বদলে হুকা থেকে ঠান্ডা ধোঁয়া নির্গত হয়।
হুকার তামাক
হুকাতে যে তামাক ব্যবহার করা হয় তাকে মিষ্টি স্বাদের এবং সুগন্ধযুক্ত করার জন্য নানারকম ফলের শাঁস এবং মধু মেশানো হয়। পছন্দ অনুযায়ী নারকেল, পুদিনা বা কফির ফ্লেভারও মেশানো হয়ে থাকে। এই মিষ্টি স্বাদ ও নানারকম পছন্দের গন্ধ অল্পবয়সীদের কাছে হুকাকে আকর্ষণীয় করে তোলে।
হুকাপানের প্রচলন
হুকাপানের প্রচলন করেন হাকিম আব্দুল ফতে নামক একজন ভারতীয় ডাক্তার ১৬০০ শতকের প্রথম দিকে। তাঁর ভ্রান্ত ধারণা ছিল যে হুকার ধোঁয়া জলের মধ্য দিয়ে অতিক্রান্ত হয় তাই এর দ্বারা ফুসফুসে কোন ক্ষতি হয় না।
ক্ষতি হয় কতটা?
এটা একটা প্রচলিত ধারণা যে হুকা থেকে যে ধোঁয়া নির্গত হয় তাতে নিকোটিন এবং অন্যান্য দূষিত পদার্থগুলি থাকে না। এটি সম্পূর্ণরূপে ভ্রান্ত। যদিও হুকা থেকে নির্গত ধোঁয়া নরম প্রকৃতির হয় এবং তাপমাত্রা কম থাকায় ফুসফুসের নরম কলাকোষগুলিকে আঘাত কম করে। কিন্তু তাতে হুকার ধোঁয়ায় উপস্থিত দূষিত পদার্থগুলির পরিমাণ তথা ক্যান্সার তৈরি করার জন্য তামাকে উপস্থিত ক্ষতিকর রাসায়নিকগুলির পরিমাণ কম হয় না।
হুকায় কী কী থাকে?
হুকাতে উপস্থিত কয়েকটি ক্ষতিকর রাসায়নিক হল—
 কার্বন মনোক্সাইড
 টার
 আরসেনিক
 ক্রোমিয়াম
 কোবাল্ট
 ক্যাডমিয়াম
 নিকেল
 ফর্মালডিহাইড
 অ্যাসিট্যালডিহাইড
 অ্যাক্রোলিন
 লেড
 পোলোনিয়াম নামক তেজষ্ক্রিয় পদার্থ।
এছাড়াও হুকাতে ব্যবহৃত চারকোল জ্বালালে, তা থেকে কার্বন মনোক্সাইড নানারকম ধাতব পদার্থ এবং ক্যান্সার সৃষ্টিকারী পলি অ্যারোমাটিক হাইড্রোকার্বন উৎপন্ন হয়, যা আরও নানারকম শারীরিক ক্ষতি সাধন করে।
সিগারেট বনাম হুকা
একটি সিগারেটে সাধারণত ৭-২২ মিলিগ্রাম নিকোটিন থাকে যার মধ্যে ১ মিলিগ্রাম শোষিত হয় শরীরে। হুকাতে কিন্তু ৭টি সিগারেটের সমান মাপের নিকোটিন জমা রাখা হয়।
 ধূমপায়ীরা একটি সিগারেটে ২০ বার টান দিলে ৫০০-৬০০ মিলিলিটার ধোঁয়া সেবন করেন। সেখানে ৪৫ মিনিট টানা হুকা পান করলে ২০০ বার টান দিতে হয় এবং প্রায় ৯০০০ মিলিলিটার ধোঁয়া যার শরীরের ভিতরে।
 সিগারেটের তুলনায় হুকাপানে প্রায় ৬ গুণ বেশি কার্বন মনোক্সাইড এবং ৪৬ গুণ বেশি টাব শরীরে প্রবেশ করে যার ক্ষতির মাত্রা মারাত্মক।
 দেখা গিয়েছে, দিনে একবার হুকা পান করলে যে ক্ষতি সাধিত হয়, তা দিনে ২-১০টা সিগারেট পানের সমান।
সুতরাং হুকাপানে শরীরের ক্ষতি কম তো হয়ই না উপরন্তু সিগারেটের থেকেও বেশি ক্ষতি সাধিত হয় শরীরে।
 হুকাপানের সঙ্গে রোগের ঝুঁকি
হুকাপান করলে যে রোগগুলির ঝুঁকি বেড়ে যায় সেগুলি হল
 মুখের ক্যান্সার
 ফুসফুসের ক্যান্সার
 পাকস্থলীর ক্যান্সার
 ইসোফেগাসের ক্যান্সার
 হৃৎপিণ্ডের রোগ ও ফুসফুসের অন্যান্য সমস্যা।
 নানারকম সংক্রমণ জনিত রোগ
আজকাল কিছু কিছু কিছু হুকা বার দাবি করে, তারা হুকাতে নানারকম ফ্লেভার ব্যবহার করে। তামাক কোনওভাবেই ব্যবহার করে না।
তাই তামাকজনিত ক্ষতি এখানে সাধিত হয় না। তর্কের খাতিরে সে কথা যদি মেনেও নেওয়া যায়, তবুও চারকোলের ধোঁয়াতে প্রচুর পরিমাণে উপস্থিত কার্বন মনোক্সাইড এবং টারের দূষিত পদার্থজনিত ক্ষতিকে এড়ানো সম্ভব কি? তাই অন্যান্য তামাকজনিত বদঅভ্যাসের মতো হুকাপানও একটি বদভ্যাস।
ভারতের মেট্রো শহরগুলির পাশাপাশি সমগ্র পৃথিবীর ছোট-বড় শহরগুলিতেও হুকাপান দিন দিন জনপ্রিয় হচ্ছে। অবিলম্বে সতর্ক না হলে তামাকজনিত শারীরিক ক্ষতির পরিমাণ বেড়েই চলবে এবং মারণ রোগগুলির পরিসংখ্যানও বেড়ে চলবে।
29th  August, 2019
পাওয়ার থাকলে চোখের যত্ন নেবেন কীভাবে? 

চোখের পাওয়ার
জানলে অবাক হবেন, দেশের ৩০ শতাংশ মানুষ মাইয়োপিক। অর্থাৎ তাঁদের চোখে মাইনাস পাওয়ারের চশমা রয়েছে। তুলনায় প্লাস পাওয়ার বা হাইপারমেট্রোপিকের সমস্যায় ভোগা রোগীর সংখা কম। 
বিশদ

19th  September, 2019
আত্মহত্যা বিরোধী দিবস উদযাপন
 

১০ সেপ্টেম্বর ছিল বিশ্ব আত্মহত্যা বিরোধী দিবস। এই উপলক্ষ্যে মেডিক্যাল ব্যাঙ্কের পক্ষ থেকে কলকাতার বিভিন্ন স্কুলের পড়ুয়াদের একত্রিত করে শোভাবাজার মেট্রো স্টেশনের সামনে আত্মহত্যা বিরোধী প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল।  
বিশদ

19th  September, 2019
বিএমবিড়লায় প্রাণ বাঁচানোর অ্যাঞ্জিওপ্লাস্টি 

বারবার বুকে ব্যথা হয়েই চলেছিল পঞ্চাশোর্ধ্ব এক রোগীর। রোগী বিশ্রামরত অবস্থাতে থাকলেও বুকে এমন ব্যথা হতো। এমনকী শেষ কদিনে অ্যান্টি অ্যানজাইনাল ওষুধও আর কাজ করছিল না। অথচ কয়েকমাস আগেই তিনি অ্যাঞ্জিওপ্লাস্টি করিয়েছিলেন।  
বিশদ

19th  September, 2019
বোন অ্যান্ড জয়েন্ট ক্লিনিকের অনুষ্ঠান 

চতুর্থ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে বোন অ্যান্ড জয়েন্ট ক্লিনিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে নেওয়া হয়েছিল অভিনব উদ্যোগ। সংস্থার পক্ষ থেকে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে ২৫ জন বিশেষ ভাবে সক্ষম ও দুঃস্থ ছাত্রছাত্রীদের সম্বর্ধনা দেওয়া হয়। 
বিশদ

19th  September, 2019
তারাপিঠে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির 

কৌশিকী অমাবস্যা উপলক্ষ্যে তারাপিঠ মন্দিরের কাছে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করা হয়েছিল। বাম তারা অর্চনম ট্রাস্ট পরিচালিত এই শিবিরে কলকাতার বিশিষ্ট চিকিৎসকরা উপস্থিত ছিলেন।  
বিশদ

19th  September, 2019
নারায়ণা হাওড়ায় হার্টের বিরল চিকিৎসা 

‘ওয়ার্ল্ড হার্ট ডে’ উপলক্ষ্যে হাওড়ার নারায়ণা সুপারস্পেশালিটি হাসপাতালের তরফে প্রেস ক্লাবে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে সম্প্রতি হাসপাতালে বিরল কার্ডিয়াক ইন্টারভেনশন সফলভাবে সম্পন্ন হয়েছে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।   বিশদ

19th  September, 2019
 পুজোয় বেড়াতে গেলে
কী কী ওষুধ রাখবেন?
ডাঃ আশিস মিত্র ( মেডিসিন বিশেষজ্ঞ)

 সারা বছরের ধকল কাটাতে পুজোর ছুটিতে বাইরে বেড়াতে যাওয়া বাঙালির সংখ্যা নেহাত কম নয়। শরতের আবাহাওয়ায় পাহাড়, জঙ্গল, সমুদ্র যেন নতুন রূপে সেজে ওঠে। আর সেই অপরূপ সাজ চাক্ষুষ করতে ভ্রমণ পিপাসুরা দলে পৌঁছে যান প্রকৃতির কোলে। বুনে ফেলেন নতুন অভিজ্ঞতার স্মৃতি।
বিশদ

12th  September, 2019
 হোমিওপ্যাথিক ওষুধ
ডাঃ দেবর্ষি দাস ( হোমিওপ্যাথি চিকিৎসক)

 বাঙালি আর বেড়ানো এই দুই শব্দকে কখনওই আলাদা করা যায় না। কিন্তু বেড়াতে গিয়ে শরীর খারাপ হলে প্রকৃতি দর্শনের পুরো আনন্দটাই মাটি। আর এই বেড়ানোর আনন্দটা যাতে কোনওভাবেই নিরানন্দে পরিণত না হয় তাই বেড়াতে যাবার ব্যাগ গোছানোর সময় অবশ্যই কিছু জরুরি ওষুধ ব্যাগে নিতে হবে। দরকারে এগুলো ভীষণ উপযোগী এবং বেড়ানোটাকে নির্ঝঞ্ঝাট রাখতে পারে। বিশদ

12th  September, 2019
 শিশুদের সমস্যায়
ডাঃ সুজয় চক্রবর্তী ( শিশুরোগ বিশেষজ্ঞ)

  বর্ষার শেষ আর শরতের আগমন মানেই বাঙালির এক বছরের অপেক্ষার অবসান। মা দুর্গার আগমনীবার্তায় যখন আকাশ-বাতাসে খুশির সুর, ঘরকুনো বাঙালিও তাঁর বদনাম ঘোচাতে হয়ে ওঠে ভ্রমণ পিপাসু। পাহাড় থেকে সমুদ্র, অরণ্য থেকে সমতল— এই সময়টাতে সর্বত্র আমাদের অবাধ বিচরণ।
বিশদ

12th  September, 2019
 ডি এন দে হোমিওপ্যাথিক কলেজের পুনর্মিলন উৎসব

  শিয়ালদহের কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল প্রেক্ষাগ্রৃহে অনুষ্ঠিত হল ডি এন দে হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজের বার্ষিক পুনর্মিলন উৎসব। আয়োজক ছিল ওই কলেজের প্রাক্তন ছাত্র সমিতি। উৎসবের সূচনা করেন রামকৃষ্ণ মঠ ও মিশনের (যোগোদদান) অধ্যক্ষ স্বামী বিমলাৎমানন্দজী মহারাজ।
বিশদ

12th  September, 2019
মাতৃভবন হাসপাতালে ল্যাপেরোস্কোপি

  আধুনিক ল্যাপেরোস্কোপি ও হিস্টেরেস্কোপির পদ্ধতিতে পেটের উপর শুধুমাত্র কয়েকটি ছিদ্র করে অপারেশন করা হচ্ছে। এরফলে রোগীর ব্যথা বেদনা কম হওয়া, অপারেশনের ঝুঁকি কম থাকা সহ আরও অনেক সুবিধে রয়েছে। কিন্তু খরচের কারণে অনেকেই এই সার্জারির সুবিধে নিতে পারেন না।
বিশদ

12th  September, 2019
গঙ্গা হাসপাতাল 

তামিলনাড়ুর কোয়াম্বাটুরের গঙ্গা মেডিক্যাল সেন্টার অ্যান্ড হাসপাতালের তরফে সল্টলেকে রিকনস্ট্রাকটিভ মাইক্রোসার্জারি, আগুনে পোড়া, ব্রেস্ট ক্যান্সার, প্লাস্টিক সার্জারি ইত্যাদি চিকিৎসার নয়া কেন্দ্র চালু হল।   বিশদ

05th  September, 2019
তামাকমুক্ত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে শিক্ষকদের নিয়ে প্রশিক্ষণ শিবির 

গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভে (গ্যাটস ২০১৭) অনুযায়ী পশ্চিমবঙ্গে রোজ তামাকের নেশায় পা দিয়ে চলেছে ৪৩৮টি শিশু! রাজ্য জুড়ে যে হারে শিশুরা তামাকের নেশায় জড়িয়ে পড়ছে তা যথেষ্ট চিন্তায় রেখেছে পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দপ্তরকে।   বিশদ

05th  September, 2019
মেডিকার সেন্টার ফর লিভার ডিজিজ 

লিভারের রোগের চিকিৎসা এবং লিভার ট্রান্সপ্ল্যান্টের ক্ষেত্রে চিকিৎসা পরিষেবা দিতে মেডিকা হাসপাতালে শুরু হল সেন্টার ফর লিভার ডিজিজ ক্লিনিক। লিভারের চিকিৎসার সঙ্গে প্যাংক্রিয়াস ও গল ব্লাডারের রোগেরও চিকিৎসা হবে সেখানে।  বিশদ

05th  September, 2019
একনজরে
সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার শহরে চলাচলের অনুমতি দিতে শুরু হয়েছে টোটো বা ই-রিকশর নিবন্ধীকরণ কর্মসূচি। এই সুযোগে শহর জুড়ে পুজোর মুখে ফের হুহু করে বাড়ছে টোটো’র সংখ্যা।  ...

শ্রীনগর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর কেটে গিয়েছে টানা ৪৯ দিন। এখনও থমথমে উপত্যকা। স্বাভাবিক হয়নি মানুষের জীবনযাত্রা। এই পরিস্থিতিতে অস্থায়ীভাবে সাপ্তাহিক বাজার বসল শ্রীনগরের রাস্তায়।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। এবার তার থিম পর্যটন এবং চাকরি। সেই ভাবনাকে সামনে রেখেই পর্যটন শিল্পে চাকরির পরিসর বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতায় আজ, সোমবার থেকে চাকরির মেলা শুরু করছে পর্যটন মন্ত্রক। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কারিগরি প্রশিক্ষণকেন্দ্রগুলি টাকা খরচ করেও তার শংসাপত্র জমা দিচ্ছে না। এ নিয়ে কারিগরি শিক্ষা ডিরেক্টরেটের তরফে বারবার চিঠি দেওয়া হয়েছে। কোনও কোনও প্রশিক্ষণকেন্দ্র চিঠি পেয়েও সাড়া দিচ্ছে না বলে অভিযোগ। এবার কড়া চিঠি দিল ভোকেশনাল এডুকেশন ও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM

কাটোয়ায় বাজ পড়ে মৃত ১ 
আজ সোমবার দুপুরে কাটোয়ায় বাজ পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। ...বিশদ

04:54:00 PM

রাজীব কুমারের কোয়ার্টারে ফের সিবিআই 
ফের নোটিস দিতে রাজীব কুমারের কোয়ার্টারে হানা দিল সিবিআই।   ...বিশদ

04:48:06 PM